নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুশফিক এর বাংলা ব্লগ

মেঘনা পাড়ের ছেলে

জনারণ্যে নির্জনতায় আক্রান্ত

মেঘনা পাড়ের ছেলে › বিস্তারিত পোস্টঃ

নগরের আগুন কিন্তু মসজিদ-মন্দির চেনে না

১৫ ই মে, ২০২২ সকাল ৮:৫২



শিকল পাগলার একটা গান আছে "... আমি কেন মরি না, আজরাইল কি চিনে না আমারে..."

শ্রীলংকার ক্ষমতাসীনদের দুর্গতিতে আমাদের এখানে কিছু মানুষ এর মনে এই গানের কথারই অবস্থা বিরাজ করছে মনে হয়। তারা ভাবছে এখানেও হয়তোবা একই রকম কিছু হতে যাচ্ছে। কিন্তু এটা ভাবছে না, অই পরিস্থিতি হলে তাদের নিজেদের এবং প্রিয়জনদের অবস্থা কিরকম হবে ? ঘর যখন ভাংগে, তখন সে ঘরে কারুরই থাকার জায়গা থাকে না। নগরের আগুন কিন্তু মসজিদ-মন্দির চেনে না। এরা তো বাবার সাথে মতান্তর হলে নিজের ঘরে আগুন লাগিয়ে দেয়ার মানুষ। তাদের অবস্থা দেখে রোদ্দুর রায়ের "অই দেখ অই দেখ চাঁদ উঠেছে, চাঁদের আলোয় কিছু বোকা* দা জুটেছে" গানটা গাইতে খুব করে ইচ্ছে করছে !

বাংলাদেশের জন্মই হয়েছে বিশ্বের মোড়লদের চোখে চোখ রেখে। জন্মের সময় ই যুক্তরাষ্ট্রের ততকালীন ফরেন সেক্রেটারি হেনরি কিসিঞ্জার যাকে "বটমলেস বাস্কেট" বলে উপহাস করেছিলেন। কিন্তু সেই বাংলাদেশ আজ বিশ্বের ৪০ টা বড় অর্থনীতির দেশের একটি।

আর এই সুর তো কিছুদিন পরপরই শুনছি "বাংলা হবে আফগান, আমরা হবো তালেবান।" কিন্তু স্বপন দেখা ছাড়া বিশ্ববাস্তবতায় এটাও হবার নয়।

আমাদের অনেক অনেক সমস্যার জঞ্জাল আছে, যাকে আমাদের উত্তর প্রজন্ম সাফ করবেই, সেটা ভিন্ন প্রসঙ্গ।

শ্রীলংকার আজকের যে অর্থনৈতিক দুর্গতি তার অনেক গুলো কারন আছে, কিছু নিচে তুলে ধরছিঃ

১) ক্ষমতাসীনদের লুটপাট, রাষ্ট্র পরিচালনায় ব্যর্থতার সাথে ভোটের রাজনীতিকে মাথায় রেখে রাষ্ট্রিয়ভাবে সাম্প্রদায়িকতার চাষাবাদের রেজাল্ট এটি। তামিল বিদ্রোহীদের নিঃশেষ করে তারপর ২০১৯ সালের আত্মঘাতী হামলার পর সেখানকার মুসলিম সম্প্রদায়কে নিষ্পেষন করে মাহিন্দ্রা উগ্র সিংহলি জাতীয়তাবাদকে চাষ করেছেন কারণ ৭০ শতাংশ ভোট বৌদ্ধদের।

২) পর্যটন নির্ভর দেশটির ২০১৯ সালের দেশব্যাপী জংগী হামলা এবং গত দু'বছর এর কভিড পরিস্থিতি তাদের বৈদেশিক মুদ্রা অর্জন খাতকে একেবারে ধংস করে দেয়।

৩) অরগানিক খাদ্যশস্যকে টার্গেট করে নতুন কৃষিনীতি তাদের খাদ্য উৎপাদনকে ভয়ংকর অবস্থায় ফেলে দিয়েছে। ফলে বিদেশ থেকে ফরেন কারেন্সি দিয়ে খাদ্য সংগ্রহ করতে হচ্ছে।

৪) ভোটের চিন্তা মাথায় রেখে জনপ্রিয় বিপদজনক ডিসিশনে করহারের হ্রাসের খেসারত শ্রীলংকা আজ দিচ্ছে।

৫) চীন বিশ্ব রাজনীতির নতুন প্লেয়ার এটা আমরা এখন নিশ্চয়ই জানি। কিছুদিন আগে চীন প্রশান্ত মহাসাগরের সলমন আইল্যান্ডে সামরিক ঘাটি করার চুক্তি তে এসেছে, আর হাম্বানটটা বন্দর এর মালিকানার মাধ্যমে ভারত মহাসাগরে নিজের উপস্থিতি জানান দিচ্ছিলো। মার্কিন যুক্তরাষ্ট্রের যা মেনে নেবার কোন কারণই নেই। ইন্ডিয়ারও যা মেনে নেবার উপায় নেই। উপরিউক্ত বিষয়গুলোর ফলশ্রুতিতে মার্কিন-ইন্ডিয়ান যৌথ স্টেপে শ্রীলঙ্কাতে বিপুল দৃশ্যমান ঝামেলা সৃষ্টিই করা হয়েছে, শ্রীলঙ্কার দেউলিয়াত্বের সুযোগে সেখানে চীন যেন স্টেপ ফেলতে না পারে।

শ্রীলংকার মতো বাংলাদেশের অর্থনীতির গতিপ্রকৃতি এক নয়। বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আহরণের মূল খাত দুটি - আরএমজি ও প্রবাসীদের পাঠানো রেমিটেন্স, তবে দীর্ঘস্থায়ী উক্রেইন যুদ্ধ যাকে ঝুঁকির মাঝে ফেলে দিতে পারে। আমাদের এখানে কৃষিখাত অন্য যেকোনো খাতের চেয়ে শক্তিশালী। আমদের এখানে সুশাসনের অভাব, ব্যাপক লুটপাট আছে এটি তিক্ত সত্য, সেটি কাটিয়ে উঠাই বাংলাদেশ এর জন্য এখন মূল চ্যালেঞ্জ। শ্রীলঙ্কাকে দেখে আমাদের সতর্ক হওয়ার প্রয়োজন আছে কিন্তু আশঙ্কার কোনো কারণ নেই। বাংলাদেশ ব্যাংক এবং ফিন্যান্স মিনিষ্ট্রি অলরেডি যথেষ্ট যৌক্তিক স্টেপ ফেলতে শুরু করেছে।

আর আইএমএফ ডাটা বলছে, বাংলাদেশের পাবলিক ঋণের পরিমান ১৩১.১৪ বিলিয়ন ডলার , যা ২০২০ সালের জিডিপির ৩৪.৭%; যা দক্ষিন এশিয়ার মাঝে সর্বনিম্ন। শ্রীলংকায় যা ছিল তাঁদের জিডিপির ১১২.২% ।

"মাইলস টু গো......"

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২২ সকাল ৯:১০

সোনাগাজী বলেছেন:





শ্রীলংকায় লুটপাট হয়েছে, বাংলাদেশেও হচ্ছে; শ্রীলংকের কৃষকরা গরীব, বাংলাদেশের কৃষকেরাও গরীব; শ্রীলংকার ভোটে মুসলমানেরা ভয়ে ভোট কম দিয়েছে, বাংলাদেশে কাউকে ভোট দিতে হয় না; কার অবস্হা বেশী খারাপ হওয়ার কথা?
[native code]
}

১৫ ই মে, ২০২২ সকাল ৯:২৬

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আপনার কথাগুলো সত্যি। তবে এখানকার টপিক ভিন্ন। দুই দেশের বাস্তবতা সম্পুর্ন আলাদা।

২| ১৫ ই মে, ২০২২ সকাল ৯:৩৩

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: আপনার কথাগুলো সত্যি। তবে এখানকার টপিক ভিন্ন। দুই দেশের বাস্তবতা সম্পুর্ন আলাদা।

-আপনি যখন বলছেন, ২ দেশের টপিক আলাদা, সেটাই সঠিক; ২ দেশের ভাষাও আলাদা।

১৫ ই মে, ২০২২ রাত ১০:০৩

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ক্যামন আছেন চাঁদগাজী ভাই ?

৩| ১৫ ই মে, ২০২২ সকাল ১০:০৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমাদের দেশের জনগন ওভারঅল আসলে কিছুই বুঝে না; কিন্তু ফাল পাড়ে।

জাফর ইকবালের বিরুদ্ধে আন্দোলন করা এক লোকের ভিডিও ভাইরাল হয়েছিলো। যে জানেই না যে জাফর ইকবাল কি করেছে; কিন্তু সে চিল্লায় ফাটায় ফেলছে। এমন জনগনই আমাদের দেশে বেশী।

শ্রীলঙ্কার মত আমাদের অবস্থা হবে চিন্তা যারা করছে, তারা খবরে শুধু শ্রীলঙ্কান নেতাদের পিটুনি খাওয়ার ভিডিও দেখছে; দেখছে না যে জনগন কি করুণ অবস্থায় আছে। একটা দেশ ধ্বংস হয়ে গেলে সে দেশের জনগনও যে দেশের পার্ট তা দেখার বা বোঝার মত বুদ্ধি আমাদের জনগনের নেই।

তার উপরে আমরা শিখেছি সব কিছু নিয়ে মজা করাতে। যে কোন সিরিয়াস বিষয় নিয়ে ফেসবুকে একটু হাসি ঠাট্টা করতে পারলেই আমাদের কম্ম সারা। তাতেই আমাদের বিজয়। প্রথম আলোর মত পত্রিকাও এখন ঐ সব হাসি ঠাট্টা নিয়ে আলাদা রিপোর্ট করে। অবশ্য এদের আনিসুল হক নিজেই এই কোয়ালিটির লোক। সে গদ্য কার্টুন নামে একটা জঘন্য কালচার তৈরী করে ফেলেছে।

শ্রীলঙ্কান জনগন এক সময় মুসলিমদের পিটুনি দেওয়ায় খুব খুশি ছিলো ততকালীন সরকারের উপরে। সৌদী আরবে বসেও দেখেছি তাদের দাঁত কেলানো। এখন আবার তারা ঐ সরকারকেই পিটুনি দিচ্ছে!

জনগন বুদ্ধিমান না হলে দেশের উন্নয়ন সম্ভব নয়।

১৫ ই মে, ২০২২ রাত ১০:০৫

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ঠিক বলেছেন, জনগন বুদ্ধিমান না হলে সে দেশের ডিভেলপমেন্ট আসলেই কঠিন।

৪| ১৫ ই মে, ২০২২ সকাল ১০:২২

নিমো বলেছেন: আপনার ব্লগটা বাংলায় লেখা দেখে অবাক হলাম! উগান্ডার ব্লগে উগান্ডা ভাষায় লিখতে হবে, এই মহাজাগতিক চিন্তায় অস্থির হয়ে আছি। অবশ্য উগান্ডার খানা-পিনা বেশ ভালো। এর চেয়ে বেশি কিছু লিখলাম না, এতে ট্যাগিং, ব্যাক্তি আক্রমনের উঁচু গন্ধ, উগান্ডা ... দের কাছে পৌঁছে যেতে পারে।

১৫ ই মে, ২০২২ রাত ১০:১০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আপনি পড়তে শিখেছেন, এটাই এনাফ, কনটেন্টস না বুঝলেও চলবে। গুগলে নক করলে উগান্ডা নিয়ে অনেক রিচ লেখা পাবেন, তখন আপনার শিশুতোষ ভাবনা পাল্টাবে নিশ্চিত।

৫| ১৫ ই মে, ২০২২ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: যারা লুটপাট করছে, সরকার তাদের ধরছে। কেউ কেউ শাস্তিও পেয়েছে।
এখন লুটপাট আধুনিক কোনো নিয়মে হয়, যা খালি চোখে দেখা যায় না।

লুটপাটের মধ্যে দিয়েও দেশ ভালোই উন্নতি করছে।

১৫ ই মে, ২০২২ রাত ১০:১১

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: লুটপাট যেমন সত্যি, ডিভেলপমেন্টও সত্যি

৬| ১৫ ই মে, ২০২২ দুপুর ২:৪২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সুন্দর লেখা। ভাল লাগল।

১৫ ই মে, ২০২২ রাত ১০:১১

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: অনেক ধন্যবাদ

৭| ১৫ ই মে, ২০২২ বিকাল ৩:৩৭

শেরজা তপন বলেছেন: ধরে নিচ্ছি হবেনা- তবে সতর্ক না হলে অসম্ভব ও নয়। প্যাটার্ন এক রকম নাও হতে পারে।
শ্রীলঙ্কা দেউলিয়া হয়ে আমাদের বড় উপকার করে গেছে বলে মনে হচ্ছে।( স্যরি ফর শ্রীলঙ্কা)

* ভাই,আপনাকে অনেকদিন বাদে পেলাম। ভাল আছেন?

১৫ ই মে, ২০২২ রাত ১০:১৯

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ভুল বলেন নি, শ্রীলংকা দেউলিয়া হয়ে আমাদের আসলেই বড় উপকার করে গেছে এটা ঠিক। আমি ভাল আছি ভাই, আপনি ক্যামন আছেন ?

৮| ১৬ ই মে, ২০২২ ভোর ৪:৫৬

ফারজুল আরেফিন বলেছেন:

১৬ ই মে, ২০২২ দুপুর ১২:২৪

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: কই, কিছু বল নাই তো!

৯| ১৬ ই মে, ২০২২ সকাল ৭:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: চিনের ফাঁদে পড়েছিল শ্রীলঙ্কা? ঋণ করে ঘি খাওয়া এই পরিস্থিতির জন্য দায়ী কিছু টা।

১৬ ই মে, ২০২২ দুপুর ১২:৩২

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: বিষয় টি আসলে সরল্র রৈখিক নয়, অনেক কিছু মিলিয়ে এটা....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.