নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাসরীন খান

নাসরীন খান

প্রত্যেক সৃষ্টিরই আলাদা সৌন্দর্য রয়েছে।প্রয়োজন সৃজনশীল মন।

নাসরীন খান › বিস্তারিত পোস্টঃ

সময়ের সওয়ার (২য় পর্ব)

২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:৩২

আজ সন্ধ্যায় টিউশনি শেষে ঢু মাড়লাম সাইবারে।কোন কাজ নাই তবু মেইলটা ওপেন করলাম।সেখানে লিখা ডিয়ার সজল, প্লিজ মিট মি অন ফ্রাইডে মর্নিং এট নাইন এ এম।

আমি লিখে জানালাম যে আমি আসব।

যথাসময়ে হাজির হলাম।মূলত বেতনের বিষয় নিয়ে আলাপ হল।শেষ মেষ নির্ধারিত হল বিশ হাজার। আগামী কাল যোগদান করতে বললেন ।অফিসে গেলেই যোগদান পত্রটি দেয়া হবে ।মেজাজটা খুব ফুরফুরা লাগছে।কিন্তু রাস্তায় নেমেই মেজাজটা বিগড়ে গেল। জনতার মুখে কিছুটা আতঙ্ক বিরাজমান। কারণ আগামীকাল হরতাল ,জামায়াতের এক নেতা কামরুজ্জামানের ফাঁসির আদেশ দিয়েছে আন্তঃ ট্রাইব্যুনাল।সেজন্য জামাত নেতারা ক্ষুদ্ধ হয়ে হরতাল দিয়েছে।। যাক কাল অফিসে-ত যেতেই হবে।

আম্মা আব্বাকে ফোন করে খুশীর খবরটা দিলাম।শায়লার অবদার,‌ প্রথম মাসের বেতন পেয়ে আমাকে একটা ঘড়ি আর একটা জামা দিতে হবে।

আম্মা একথা শুনে বললেন,-খোকা ও বললেই শুনিস না।প্রথম মাসে ঘড়ি কিনা দিস পরের মাসে জামা দিস। তুই বেশী বেশী বই কিনা পড়া লেহা কর।সামনের বি সি এস এস পরীক্ষায় মেজিষটেট হউন লাগব কিন্তু।আমি তরে বই কিননের টেকা দিতে পারি নাই দেইখ্যা গতবার পাশ করত পারস নাই।বাবা এইবার তোর পাশ করনই লাগব।

-আম্মা তুমি বেশী বেশী কইরা দোয়া কইর ,তাইলে ইনশাল্লাহ আমি পারামই।

-বাবা কাইলকা হরতাল,সাবধানে যাইও।পথঘাট ভালা কইরা দেইখা যাইও।

-আম্মা, তুমি চিন্তা কইর না।

আম্মা কত চিন্তা করে আমাকে নিয়ে।তার কাছে মনে হয় সবচেয়ে সেরা চাকরি মানেই ম্যাজিস্ট্রেট হওয়া।বি সি এসে সব ক্যাডারের চাকরিই সম্মানের।এডমিন ক্যাডারের লোকদের দাম্ভিকতা আর অহংকারে ওই চাকরী মোটেও ভাল কিছু মনে হয়না।প্রশাসনিক জটিলতায় তারা লাল ফিতে দিয়ে সরকারী ফাইলকে বন্দি দশায় ফেলে ফায়দা লুটে।কেউ কেউ অমায়িকও হন তবে তাদের সংখ্যা হাতে গুণা।

রাতে শুয়েছি ঠিকই কিন্তু কিছুতেই ঘুম আসছে না।হুমায়ুন আহমেদের ফাউনটেন পেন বইটি চোখের সামনে মেলে ধরলাম।পাতাগুলি উল্টাতে উল্টাতে চোখ গেল বৃষ্টি নেশা ভরা সন্ধ্যা বেলা গল্পটির দিকে। গল্পটি এক নিঃশ্বাসে পড়ে যাচ্ছি কারণ বৃষ্টি আমারও খুব পছন্দের।পড়ে হঠাৎ চোখ পড়ল কোরআন নিয়ে তিনি ব্যাখ্যা দিয়েছেন।তাতে মনে হচ্ছে কোরআনের বাঙলা তরজমা উনি পড়েছেনতবে পুরুটা নয়।তবে প্রশ্ন হল তার ছেলে নিনাদ যে কথাটি বলল যে খোদা আকাশে আছেন।তরজমা অনুযায়ী হ্যাঁ এটাইতো অনেক জায়গায় আছে যে আমাদের আকাশের উপর আরও সাতটি আকাশ বিদ্যমান তার উপর আল্লাহর অবস্থান।এই অনুবাদটি তার চোখে পড়লনা কেন?বাংলাদেশের ক্রিকেটার আর নিনাদ তো ঠিক জায়গায়ই আছে।হতে পারে এটি তার চোখে পড়েনি।তার লেখার একজন মুগ্ধ পাটক আমি।তার মানে তো এটা না যে আমাকে ধরে নিতে হবে তিনি যা লিখেছেন সব ঠিক আছে অথবা তার সব কিছুই বিশ্বাস করতে হবে মন্ত্র মুগ্ধের মত।

অফিস যাওয়ার উত্তেজনায় সারারাত বারবার ঘুম ভেঙেছে, ভোরে ক্ষুধায় পেট চুঁচুঁ করছে। আসলে কি পেট চুঁচুঁ করে ক্ষুধায়?কি জানি। কিন্তু বেশ ক্ষুধা লেগেছে। ঘরে কিচ্ছু নেই যে খাব। ব্যাচেলার লাইফ খাদ্য বিষয়ে সম্পূর্ণ বুয়া নির্ভর। যা রাঁধে তাই খাওয়া। বাড়তি কিছুতো থাকে না ।এক গ্লাস পানি গলধকরন করলাম আর বুয়ার জন্য অপেক্ষা করতে লাগলাম।এর মধ্যে আমি রেডি হলাম।কিন্তু বুয়ার খবর নাই।কাল এসে ইনিয়ে বিনিয়ে এমন এক কারণের উল্লেখ করবে।বকার আর ইচ্ছে করবে না।আরে বাবা!কতবার বলেছি না আসলে বলে যেতে যেন তার জন্য অপেক্ষা করতে না হয়।কে শুনে এসব।বাইরে গিয়ে হোটেলে বসে নাস্তার কাজটি সেরে তারপর অফিসে উদ্দেশ্যে রওয়ানা হওয়া।

রাস্তায় খুব একটা মানুষজন নেই।আহারে!ঢাকা যদি এমনটিই হত সব সময়কার জন্য। কত শান্তিই না হত তাহলে ।একটু টেনশনও হচ্ছে।নতুন অফিস নতুন জন ।মাস শেষে আমাকে আর ধার দেনা করতে হবে না এটা ভেবেই শান্তি পাচ্ছি।তবে শুনেছি বেসরকারি অফিসে মালিককে তোষামোদ করে টিকে থাকতে।সেই সাথে কাজেরও হিসেব থাকে না।যখন যা হুকুম তাই সামলাতে হয়।তবে কাজ নিয়ে ভাবি না তবে তোষামোদ ?সেটা তো আমার দ্বারা হবার নয়।যাক আগে-তো শুরু করি।তারপর ভাবা যাবে। যতটা দুশ্চিন্তায় ছিলাম তেমনটি ঘটেনি চার পাঁচদিন হয়ে গেল নিজের ডেস্কে বসে কাজ করেই কেটেছে বেশী সময়।তরিকুল স্যারকে বেশ ভাল মানুষই লাগছে।জটিল নয় মোটেও।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:৩৩

হাসান মাহবুব বলেছেন: চালিয়ে যান।

২| ২৬ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৭

নাসরীন খান বলেছেন: অনেক ধন্যবাদ।

৩| ২৬ শে নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৮

অপূর্ণ রায়হান বলেছেন: ভালো লাগলো । তবে শেষে একটু টুইস্ট আশা করেছিলাম ।

শুভেচ্ছা অনেক :)

০৫ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

নাসরীন খান বলেছেন: ধন্যবাদ।বড় গল্প হবে ।খন্ড করে দিচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.