নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমাদের এ শহর ছেড়ে চলে যাচ্ছি। দূরে! বহু দূরে! ঈগল চোখের আড়াল খুঁজে নিচ্ছি- যেখানে সমস্ত পাপী স্বীকারোক্তি দেয় তাদের আকন্ঠ পাপের। অন্তত তারা সত্যের আড়ালে পাপ করে না; পাপ নিয়ে করে না কোন মিথ্যাচার!

নয়ন বিন বাহার

আমাদের একেক জনের জীবনের এক একটা নির্দিষ্ট বিন্দুতে এসে আমাদের আশপাশে যা হচ্ছে তার উপর নিয়ন্ত্রন হারিয়ে ফেলি। তখন জীবনের নিয়ন্ত্রন নেয় ভাগ্য। এটাই দুনিয়ার সবচেয়ে বড় মিথ্যা।

নয়ন বিন বাহার › বিস্তারিত পোস্টঃ

Life Skills - জীবন দক্ষতা : নয়ন ব্নি বাহার

২৮ শে মে, ২০১৫ রাত ৮:৩৬




জীবন দু’ধরনের। সফল এবং বিফল। সফলতা এমন একটা জিনিস যা অর্জন করে নিতে হয়। এমনি এমনি তা ধরা দেয় না। সফলতা অর্জন করতে গেলে কিছু দক্ষতার প্রয়োজন হয়। এই দক্ষতাকেই বলে Life Skills মানে জীবন দক্ষতা।
এই জীবন দক্ষতা বা Life Skills অর্জনের কৌশল বা ধাপ ৯ টি।
১. Knowledge (জ্ঞান) : জ্ঞানই শক্তি। নিরন্তর জ্ঞান অর্জনের সাধনা করতে হবে। জ্ঞান অর্জনের পরিক্রমা কখনো শেষ হয় না। তাই Life Skills এ দীক্ষিত হতে হলে নিরন্তর জ্ঞান সাধনায় নিজকে ব্রতী করে তুলতে হবে।
২. Planning (পরিকল্পনা) : Plan এর অর্থ এ রকম হতে পারে- Positive Leading A Network. জীবনে সুনির্দিষ্ট কোন Plan না থাকলে সফলতা আসে না। অর্জিত জ্ঞানকে সঠিকভাবে কাজে লাগিয়ে সফল হতে হলে Planning করতে হবে।
৩. Problem Find Out করার ক্ষমতা: Problem Solve করার চেয়ে Problem Find Out করাটা বেশী গুরুত্বপূর্ণ। কারন Problem খুঁজে না পেলে সমাধান হবে কিভাবে। তাই Problem Find Out করার ক্ষমতা অর্জন করতে হবে।
৪. Problem Solve করার ক্ষমতা: যারা সফল তারা প্রত্যেকটি সমস্যার ভিতরে একটা সমাধান খুঁজে পায়। আর যারা অসফল তারা প্রত্যেকটি সমাধানের মধ্যে একটা সমস্যা খুঁজে পায়। তাই Problem Solve করার দৃষ্টিভঙ্গি অর্জন করতে হবে।
৫. Leadership : নেতৃত্ব কেউ কাউকে দেয় না। নেতৃত্ব অর্জন করে নিতে হয়। যে সামনে থেকে নেতৃত্ব দিতে পারে সেই জীবন দক্ষতায় সফল হয়ে উঠে।
৬. প্রতিপক্ষের দৃষ্টিকোন থেকে নিজকে বিচার করা: প্রত্যেকে প্রত্যেকের দৃষ্টিকোন থেকে সঠিক। তাই অন্যের জায়গায় নিজকে দাঁড় করিয়ে ঐ দৃষ্টিকোন থেকে নিজকে বিচার করতে হবে।
৭. অন্যের মতামতকে প্রাধান্য দেয়া : বোকারা সব বিষয়ে নিজকে জ্ঞানী মনে করে। নিজকে জ্ঞানী করে তুলতে হলে অন্যের মতামতকে প্রাধান্য দিতে হবে।
৮. Feedback (ফলাবর্তন) : উপরের প্রত্যেটি Skills এর প্রতিক্রিয়া লক্ষ্য করতে হবে। প্রত্যেকটিকে প্রয়োজনমত পর্যবেক্ষন, Modify ইত্যাদি করতে হবে।
৯. ধৈর্য ও সহিষ্ণুতা : Feedback এ যদি Negative Result আসে তাহলে ধৈর্যহারা হওয়া যাবে না। ধৈর্য ও সহিষ্ণুতার সাথে চেষ্টা চালিয়ে যেতে হবে। নিশ্চয় আল্লাহ সবরকারীদের সঙ্গে আছেন। তাই ধৈর্য ও সহিষ্ণুতা জীবন দক্ষতার একটি অত্যাবশ্যকীয় উপাদান।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

জামাল হোসেন (সেলিম) বলেছেন: অত্যন্ত গুরুত্ব পূর্ণ একটি পোষ্ট। যদি কেহ এই ৯টি স্টেপ ফলো করতে পারে সে সফল হবেই। এখন কথা হলো আমরা ফলো করবো কি করবো না। পোষ্ট টিকে আমি প্রিয়তে নিলাম। সেই সাথে টুইটারে শেয়ার দিলাম।

০২ রা জুন, ২০১৫ রাত ৯:২৯

নয়ন বিন বাহার বলেছেন: যদি কেহ এই ৯টি স্টেপ ফলো করতে পারে সে সফল হবেই। এখন কথা হলো আমরা ফলো করবো কি করবো না।

ধন্যবাদ জামাল ভাই, আপনার ভাল লাগায় আমারও খুব ভাল লাগল। টুইটারে শেয়ার দিলেন, ভাল লাগল। ভাল থাকবেন লাগাতার........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.