নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমাদের এ শহর ছেড়ে চলে যাচ্ছি। দূরে! বহু দূরে! ঈগল চোখের আড়াল খুঁজে নিচ্ছি- যেখানে সমস্ত পাপী স্বীকারোক্তি দেয় তাদের আকন্ঠ পাপের। অন্তত তারা সত্যের আড়ালে পাপ করে না; পাপ নিয়ে করে না কোন মিথ্যাচার!

নয়ন বিন বাহার

আমাদের একেক জনের জীবনের এক একটা নির্দিষ্ট বিন্দুতে এসে আমাদের আশপাশে যা হচ্ছে তার উপর নিয়ন্ত্রন হারিয়ে ফেলি। তখন জীবনের নিয়ন্ত্রন নেয় ভাগ্য। এটাই দুনিয়ার সবচেয়ে বড় মিথ্যা।

নয়ন বিন বাহার › বিস্তারিত পোস্টঃ

আমার কী দোষ!

০৭ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

কয়েক বছর আগে বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় (সম্ভবত বিশ্বের সবচাইতে বড়) থেকে মাষ্টার্স পাশ করা এক ছাত্রের কাছে জানতে চেয়েছিলাম, সিক্স ডিজিট সেলারি পায় এমন একজন মানুষের নাম জানে কি না।

সে আমাকে পাল্টা প্রশ্ন করেছে, ‘সিক্স ডিজিট সেলারি’ কি জিনিস!

খুব বেশিদিন আগের কথা নয়, ২০১৫ সালের আগে বাংলাদেশের প্রথম শ্রেণির গ্রেড ছিল ১১০০০ টাকা। ২০১৫ সালে এটা উন্নীত হয়ে ২২০০০ টাকা হয়।
সেখানে লাখ টাকা বেতন ভাবতে গেলে বুকের ছাতিটায় কত বেশি দমের প্রয়োজন হয়?

তো যে ছেলেটা এম, এ, পাশ দিয়ে ‘সিক্স ডিজিট সেলারি’ কি জিনিস এই প্রশ্ন করতে পারে তার দোষটা আপনি কিভাবে দেখেন? সে কি একাই এই দোষে দুষ্ট? না কি তার সাথে আরও কুশিলবেরা আছেন?

এখন যে কমিউনিটি সরকারি চাকরি বলতে বুজে শুধু তৃতীয় শ্রেণির চাকরি সে কমিউনিটির সামনে ‘সিক্স ডিজিট সেলারি’, (এটা চাকরী করেই যে শুধু ইনকাম করা যাবে তা না, উদ্যোক্তা হয়েও ইনকাম করা যায়) টার্মটা নিয়ে এলে পিত্তিটা কার জ্বলবে?

এক. যারা এই কথা প্রথম শুনল, তাদের? না কি-
দুই. যারা অলরেডি এই ধরণের আয় ইতোমধ্যে করে থাকে, তাদের?

(আপনি যদি ভাবেন কাররই পিত্তি জ্বলার কথা না, তবে আপনি ভুল। কারণ এই ঘটনা বাংলাদেশের সমাজে ঘটেছে, এবং সমাজের একটা উল্যেখযোগ্য অংশের পিত্তি জ্বলে ছাই হয়ে গেছে।)

আমাদের মনুষ্য সমাজের একটা বিরাট অংশ নিজেকে খুব জ্ঞানী, মহাগুণী মনে করে। তবে এরা স্বঘোষিত! এদের অন্যতম বৈশিষ্ট হল, এরা ভিক্ষা দিতে রাজি আছে কিন্তু ভিক্ষুকের ভাগ্য বদলাতে রাজি নয়। কেউ একজন যদি এসে বলে সে ভিক্ষুকের ভাগ্য বদলের কাজ করবে তখন এই মহাগুণী সম্প্রদায়ের পিত্তিটা খুব করে জ্বলে উঠে।

এই মহাগুণী সম্প্রদায় আবার একটা জিনিস খুব ভাল পারে। এরা যে কাউকেই টেনে নিচে নামাতে পারে। এদের উল্যেখযোগ্য অংশের কাউকে চাকরী দেয়ার মানসিক সামর্থ্য না রাখলেও কারও চাকরী খাওয়ার সর্বৈব সামর্থ্য রাখে।

আমাদের সমাজে উদ্যোক্তা তৈরীর বাঁধার প্রায় ৮০% এই স্বঘোষিত মহাগুণী সম্প্রদায় দায়ী।

এরা বলবে, আপনার দ্বারা হবে না, আপনি পারবেন এটা এই স্বঘোষিত মহাগুণী সম্প্রদায় বলবে না। আবার যারা বলবে আপনি পারবেন এরা তাদেরকে নিয়ে কৌতুক করবে। হিংসা করবে। হা হা হি হি করবে।

বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯০ শতাংশ ছাত্র এই এখনো, এই ২০২০ সালে এসে, তারা জানে না, তাদের ক্যারিয়ার কি হবে।

বাবার ছাতা সারাইয়ের দোকানটা বড় করে কর্মসংস্থান করার চিন্তা বাদ দিয়ে ভাবে চাকরি করবে। তার দৌড় শুধু চাকরি পর্যন্ত সীমাবদ্ধ! কিন্তু কি চাকরি সে করবে তা জানে না। কারণ তাকে কেউ এগুলো নিয়ে বলে না। না শিক্ষক, না পরিবার, না স্বঘোষিত মহাগুণী সম্প্রদায়!

অথচ, এগুলো নিয়ে কথা বলা উচিত শিক্ষার বিভিন্ন ধাপে। প্রাতিষ্ঠানিকভাবে করা উচিত।

দু:খের বিষয়, ব্যক্তিগতভাবে, ব্যক্তির দায়বদ্ধতা থেকে যদি কেউ এগিয়ে আসে তবে তাকে পঁচানো শুরু করে প্রকৃতপক্ষে যাদের এগুলো করার কথা তারাই।

এরা নিজেরা তো করবেই না উপরন্তু যারাই করতে যাবে তাদেরকে হেয় করবে। আর জাবর কাটবে- সমাজটা উচ্ছন্নে গেল!

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও জাতীয় ক্যাপিটেল অল্প মানুষের দখলে চলে যাওয়ায়, ছোট ক্যাপিটেল ও ইউনিক আইডিয়া নিয়ে দাঁড়ানোর সুযোগ কম; তবে, বিকল্প পথ আছে অনেক।

সরকারী চাকুরী আর চাকুরী নেই, ইহা পেনসনে থাকার সমান।

০৭ ই জুন, ২০২০ রাত ৮:০৪

নয়ন বিন বাহার বলেছেন: বিকল্প পথগুলো সামনে এনে তার পথ চলা মসৃণ করার জন্য যে মেরুদন্ড দরকার তা তৈরী হচ্ছে না। আমরা নিজেরা তা তৈরী হতে দিচ্ছি না।

২| ০৭ ই জুন, ২০২০ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


করোনা বাংলাদেশে থামতে সমযয় লাগবে, মনে হচ্ছে! বিকল্প পথগুলো নিয়ে পরীক্ষা করে দেখার ইচ্ছা আমার আছে।

০৭ ই জুন, ২০২০ রাত ৮:১৯

নয়ন বিন বাহার বলেছেন: আপনার এই স্বদিচ্ছার সাথে আমি থাকতে চাই। শিখতে চাই। আপনি শুরু করুন। প্লিজ। আমি কথা দিলাম আপনার সাথে যদি একজন মানুষ থাকে তবে সে হব আমি।
আমি প্রস্তুত...

৩| ০৭ ই জুন, ২০২০ রাত ৮:১৪

নেওয়াজ আলি বলেছেন: বাজারে কয়েকজন দোকানদারের সাথে কথা বলে বুঝলাম ক্ষুদ্র ব্যবসা টিকিয়ে রাখা এখন কঠিন হবে

০৭ ই জুন, ২০২০ রাত ৮:২১

নয়ন বিন বাহার বলেছেন: নেওয়াজ ভাই, এই দোকানদারেরা ১০০ তে ১০০ মিথ্যা বলে।
তবে এটা ঠিক সব কিছুর একটা উলট পালট হবে।

৪| ০৭ ই জুন, ২০২০ রাত ৮:৩৯

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে অফিস গুলোতে বেশির লোকের বেতন হয় ১৬ হাজার। ২০ হাজার। ২৫ হাজার । ৩০ হাজার। খুব অল্প কিছু ভাগ্যবানের সেলারি হয় ৪৫ বা ৫০। লাখের ঘরে বেতন হয় অল্প কিছু মানুষের।

০৭ ই জুন, ২০২০ রাত ৮:৪৩

নয়ন বিন বাহার বলেছেন: লাখের ঘরের বেতন চিন্তা করলেই শুধু হবে না। সেভাবে নিজেরে তৈরীও করতে হবে। যে লাখের চিন্তা করবে সে নিদেনপক্ষে তার আধা হলেও অর্জন করবে।

৫| ০৭ ই জুন, ২০২০ রাত ৮:৪৫

সাহাদাত উদরাজী বলেছেন: কারে কি কমু, আমি আমার বড় ছেলেরে ব্যবসায় আনতে চাই ছোট বেলা থেকেই, ওর মা কিছুতেই দিবো না, কয় বড় চাকুরী করুক, সব জায়গাতে ফেল করলে তোমার লগে ব্যবসায় নিও! কন কি বলা যায়!

০৭ ই জুন, ২০২০ রাত ৮:৫৩

নয়ন বিন বাহার বলেছেন: সাহাদাত ভাই, কি যন্ত্রণার ভিতর আপনি আছেন তা বুঝতে পারছি। তবে ভাবীর সাথে ঝামেলায় গিয়ে লাভ নাই। ছেলের মোটিভ বুঝার চেষ্টা করেন। ওর প্যাশন বের করে নেন। তারপর সেদিকেই দক্ষতা বাড়ানোর চেষ্টা করেন এখন থেকেই।

‘রিসেট ইউর মাইন্ড’ নামে একটা বই লিখেছি। করোনা সংকট না থাকলে এতদিনে বাজারে বইটা এসে যেত। সেখান থেকে একটা টপিক আপনাকে ইনবক্সে শেয়ার করলাম। আশা করি কাজে লাগবে।

৬| ০৭ ই জুন, ২০২০ রাত ৮:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: ++++

০৭ ই জুন, ২০২০ রাত ৯:০০

নয়ন বিন বাহার বলেছেন: আমরা নিজেরাই আমাদের সম্ভাবনা হারানোর জন্য দায়ী।

৭| ০৭ ই জুন, ২০২০ রাত ৯:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমরা চাকুরীর বাইরে যেতে পারছিনা আমাদের
মান্ধাতার আমলের ধ্যান ধারনার কারনে। একটা
চাকুরী আহ্ নিশ্চিত জীবন। কর্মকালীন সময়ে এবং
পেনশনকালীন সময়ে। ব্যবসায়ে উত্থান পতন আছে
তার ধাক্কা সবার সমলানোর ক্ষমতা নাই। তা ছাড়া
বাংলাদেশের বানিজ্যনীতি ব্যবসাবান্ধব নয়। ১২ ঘাটের
পানি খেতে খেতে সর্দি জ্বরে ভুগতে হয়। তাই কন্যার
বাপ চাকুরীরত জামাই খোজেন ব্যবসায়ী নন!!

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৫৬

নয়ন বিন বাহার বলেছেন: এটাই রুঢ় বাস্তবতা!
এই খাদ থেকে জাতিকে উদ্ধার করার কেউ আসেনি।
এলেও আমরা তাদেরকে চেনার চেষ্টা করেছি কি?

৮| ০৭ ই জুন, ২০২০ রাত ৯:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: মেডিকেল বুয়েটের ছাত্র এডমিনে পুলিশে আর কতো। অনেকে বেকার । কর্মসংস্থান নীতি বলে কিছু আছে জানা নাই। তবে দূর্নীতি কালোবাজারি খাদ্য দ্রব্যে ভেজাল অভাব নেই।

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৫৭

নয়ন বিন বাহার বলেছেন: হাতে বন্ধুক থাকলে নিরীহ পাখির উপর চোখ যায়।
সবাই অপ-ক্ষমতার মালিক হতে চায়।

৯| ০৭ ই জুন, ২০২০ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

০৭ ই জুন, ২০২০ রাত ১০:৫৫

নয়ন বিন বাহার বলেছেন: ওয়েলকাম!

১০| ০৭ ই জুন, ২০২০ রাত ১০:৪৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বাংলাদেশে ব্যবসা করার মূল সমস্যা, বেশির ভাগ ব্যবসায়ী অসৎ।অসৎ পুঁজি সৎ পুঁজিকে খেয়েফেলে।অভিজ্ঞতা থেকে বলছি।এখন অবশ্য হাজারো রকমের ব্যবসা হয়েছে,আইটি,কমিশন,আরো কতো কি।

০৭ ই জুন, ২০২০ রাত ১০:৫৬

নয়ন বিন বাহার বলেছেন: দেশে বাস্তবিকই ব্যবসার বাজে পরিবেশ বিদ্যমান।
কেউ এগিয়ে আসেনি।
হয়ত আমরাই তাদেরকে আসতে দিইনি।

১১| ০৭ ই জুন, ২০২০ রাত ১১:৩৫

মীর আবুল আল হাসিব বলেছেন: নয়ন ভাই, সরকারী অফিসাররা সিক্স ডিজিটের স্যালারি না পেলেও সিক্স ডিজিটের ইনকাম তাদরে আসে টেবিলের নিচ থেকে।

আমাদের যুব সমাজ এর উদ্দম নষ্ট হচ্ছে ওরাকল/জয়কলি/পান্জেরি/এমপি থ্রি গিলতে গিলতে। একজন গ্রাজুয়েট বিসিএসএর পেছনে যে শ্রম আর মেধা ঢালে তা যদি অন্য কোন কাজে লাগাতো তাহলে একটা সময় নিজের অবস্থান দেখে নিজেই চমকে যেত।
ব্লগার সোহানজোহা একটা কথা বলেঃ- "আমরা সবাই ডেস্ক জব চাই এটাই আমাদের সমস্যা"। আসলেই গতানুগতিক নিয়ম থেকে
আমাদের বেরিয়ে আসতে হবে।

০৮ ই জুন, ২০২০ সকাল ১০:৪৬

নয়ন বিন বাহার বলেছেন: গতানুগতিকতা থেকে বের হওয়ার প্রচেষ্টা খুব কমই হচ্ছে। যা হচ্ছে তা ইন্ডিভিজুয়ালি। এতে ব্যক্তির স্ট্রাগল বাড়ে।
তাছাড়া আমাদের নিয়োগ প্রক্রিয়াতেও ভেজাল আছে। টপ পোস্টগুলোতে সরাসরি নিয়োগ না দিয়ে নিচ থেকে প্রমোশন দিতে হবে।
তখন এই সব গতানুগতিকতা কিছুটা কমতে পারে।

১২| ০৮ ই জুন, ২০২০ বিকাল ৫:১৭

মীর আবুল আল হাসিব বলেছেন:



তাছাড়া আমাদের নিয়োগ প্রক্রিয়াতেও ভেজাল আছে। টপ পোস্টগুলোতে সরাসরি নিয়োগ না দিয়ে নিচ থেকে প্রমোশন দিতে হবে।
===============================================================

আপনার মন্তব্যেকে সম্মান জানিয়ে দ্বিমত পোষন করছি!! একটা পুলিশ কনস্টেবল যখন প্রশন পেয়ে পেয়ে এসপি হবে তখন অবৈধ উপায়ে ইনকামের ধান্দায় সে বেশি সফল হবে। অপরদিকে সরাসরি এএসপি নিয়োপ্রাপ্ত একজন তা করতে পারবেনা। (ঘুষ উভয়ে খাবে, দূর্নিতি উভয়ে করবে তবে কম আর বেশি।)
ঠিক তেমনিভাবে, একজন কর্মচারী যখন এসিল্যান্ড হয়ে, ইউএনও হয়ে, এডিসি হয়ে, ডিসি হবে তখন দূর্নিতীর উপায়গুলো তার নখদর্পনে থাকবে।

০৮ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৬

নয়ন বিন বাহার বলেছেন: সরকারি দফতরগুলোর বেলায় এ কথার যুক্তি আছে। তবে অন্য বেসরকারি খাতগুলোতে হয়তো এপ্লাই করা যায়। আমার জানা মতে জাপানে এটা চালু আছে।

১৩| ১৭ ই জুন, ২০২০ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:



করোনা থামলে, মাতায়াত চালু হলে, আমি চেষ্টা করবো; আপনি বাংলাদেশের কোন অন্চলে আছেন?

১৮ ই জুন, ২০২০ সকাল ১০:৫৮

নয়ন বিন বাহার বলেছেন: আমি নোয়াখালী আছি।

১৪| ২৬ শে জুন, ২০২০ দুপুর ১২:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের সামাজিক দৃষ্টিভঙ্গির কারণে আমাদের তরুন প্রজন্ম চাকরী বলতে মূলত সাদা কলারের চাকরীকে বুঝে থাকে। এই প্রজন্মই বিদেশে অন্য কাজ করছে এবং এটাকে সমালোচনার কিছু নেই কারণ যে দেশে করছে সে দেশে এটা স্বাভাবিক ব্যাপার। এই সমস্যার কারণে আমাদের দেশে উচ্চ শিক্ষিত বেকার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বৃদ্ধির আরেকটা কারণ দেশে পর্যাপ্ত শিল্পায়ন হচ্ছে না। লক্ষ্যহীনভাবে এদেশের ছেলে মেয়েদের একটা বড় অংশ উচ্চশিক্ষা নিচ্ছে। এটা না করে পরিকল্পিতভাবে একটা অংশের কারিগরি শিক্ষা নেয়া উচিত যাতে সে আত্মকর্ম সংস্থান করতে পারে। আরেকটা অংশের উচিত বিদেশে অড জব না করে দেশে শহরে বা গ্রামে কিছু করার চেষ্টা করা। বিদেশে যেতে যে টাকা আর শ্রম লাগে সেই টাকায় অনেকে এদেশে দাড়িয়ে যেত। তবে যারা পণ করেছে যে তারায় যেকোনো মূল্যে বিদেশে যাবে তাদের কথা আলাদা।

২৬ শে জুন, ২০২০ বিকাল ৫:৫০

নয়ন বিন বাহার বলেছেন: এখানে কিঞ্চিত দায় প্রবাসীদেরও আছে। তারা প্রকৃত অবস্থাটা তুলে ধরছে না। তাদের ফেইক সুখী ভাবটা তরুন প্রজন্মকে বিভ্রান্ত করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.