নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমাদের এ শহর ছেড়ে চলে যাচ্ছি। দূরে! বহু দূরে! ঈগল চোখের আড়াল খুঁজে নিচ্ছি- যেখানে সমস্ত পাপী স্বীকারোক্তি দেয় তাদের আকন্ঠ পাপের। অন্তত তারা সত্যের আড়ালে পাপ করে না; পাপ নিয়ে করে না কোন মিথ্যাচার!

নয়ন বিন বাহার

আমাদের একেক জনের জীবনের এক একটা নির্দিষ্ট বিন্দুতে এসে আমাদের আশপাশে যা হচ্ছে তার উপর নিয়ন্ত্রন হারিয়ে ফেলি। তখন জীবনের নিয়ন্ত্রন নেয় ভাগ্য। এটাই দুনিয়ার সবচেয়ে বড় মিথ্যা।

নয়ন বিন বাহার › বিস্তারিত পোস্টঃ

আপনি কী ধরণের নেটওয়ার্ক তৈরী করেন?

১৪ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৪৩

নিজেকে জানতে আগ্রহী এমন মানুষের সংখ্যা ভুরি ভুরি।

কিন্তু নিজেকে জানার টুলস তাদের অনেকেরই জানা নেই।

আমি আপনাদেরকে একটা টুল দিচ্ছি-
টুলটা হলো- আপনার ফেইসবুক আইডির নিউজফিড!

আপনি যা যা পছন্দ করেন, যে ধরণের চিন্তা করেন, যা দেখতে পছন্দ করেন, যা শুনতে চান, যে মানুষগুলোর কর্মকান্ড, চিন্তা ইত্যাদি আপনার পছন্দ সেই সব পোস্ট আপনার নিউজফিডে শো হবে।

আপনি সেসবই দেখবেন, বুঝবেন, চিন্তা করবেন যা আপনি দেখতে , শুনতে বা বুঝতে চান। সার্বিকভাবে আপনার নিউজফিড আপনি নিজে নিয়ন্ত্রণ করেন।

আপনার এই নিউজফিডে কোন ধরণের সংবাদ বেশি আসে?
নেগেটিভ পোস্ট না কি পজেটিভ পোস্ট?

মনে রাখবেন, এই সব নেগেটিভ পোস্ট আপনার মানসিক চাপ বা স্ট্রেস বাড়ায় (এই যে আপনি আপনার মানসিক চাপের বা উদ্বেগের কোনো কারণ খুঁজে পান না; আজকে এই কারণটা পেয়ে গেলেন)।

অপর দিকে পজেটিভ পোস্ট আপনার আনন্দ বাড়ায়। মস্তিষ্ককে শান্তিতে রাখে।

আমার পঁচাত্তর বছর বয়ষ্ক সুস্থ দাদী আত্মবিশ্বাস নিয়ে বলেন,‘আমি মাথায় কোনো এলার্জি ডুকাই না’। তার মানে হলো তিনি কোনো মানসিক চাপ নেন না। কী বুঝলেন?

আপনি যে টাইপের চিন্তা বা কর্ম করবেন সে টাইপের মানুষ বা থিংসের সাথে আপনার কানেক্টিভিটি বাড়বে। কীভাবে জানেন?

আপনার চিন্তা হলো মোবাইল নেটওয়ার্কের মতো। আমাদের চারপাশে সবগুলো মোবাইলের নেটওয়ার্ক বিদ্যমান। আমরা সেই সব নেটওয়ার্ক দেখি না। কিন্তু আপনি যে নেটওয়ার্কের সাথে কানেক্ট হতে চাচ্ছেন ঠিক সেই নেটওয়ার্কেই কানেক্ট হচ্ছেন। কল দিলেন জিপিতে নেটওয়ার্ক পেলেন রবিতে এমনটা হচ্ছে না।

সেভাবেই, আপনি যে চিন্তা করছেন সেই চিন্তা একটা নেটওয়ার্ক তৈরী করছে এবং তা আপনার চারপাশে কানেক্ট হওয়ার জন্য প্রসারিত হচ্ছে। আর এই নেটওয়ার্ক ঠিক সমগোত্রের নেটওয়ার্কের সাথে কানেক্ট হচ্ছে।

এ কারণেই বিল গেটস আমাদের বন্ধু নয়। কারণ তার আর আমাদের চিন্তার নেটওয়ার্ক ভিন্ন।

মোদ্দা কথা, আপনি যা দেখতে চান, যা শুনতে চান, ফেইসবুক আপনাকে তাই দেখাবে।

আর আপনি আপনার নিউজফিডে যা দেখেন আপনি তাই--।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০২২ রাত ১০:৩৯

রাজীব নুর বলেছেন: একা থাকা ভালোই।

১৮ ই জুলাই, ২০২২ সকাল ১০:৪৯

নয়ন বিন বাহার বলেছেন: তবে একা থাকা যায় না।

২| ১৫ ই জুলাই, ২০২২ রাত ২:২৬

অপু তানভীর বলেছেন: ২০১৩/১৪ সালের দিকে এমন মনভাব ছিল যে সব কিছু জানা চাই । ফেসবুক নিউজফিড ঠিক তেমন ভাবে ঠিক করা ছিল । কোন পক্ষ কী বলল কে কী করলো কোথায় কী ঘটলো সব জানা চাই । তারপর এক সময় আবিস্কার করলাম যে আসলেই একটা মানসিক চাপ তৈরি হচ্ছে । পরে একেবারে সব সাফ করে ফেলেছি । এখন নিউজ ফিড বেশির ভাগই হালকা পোস্ট আছে । একটা বাদে, সকল পত্রিকার পেইজ আনফলো করা ! বেশ কিছু এনিমেল আর সায়েন্ট পেইজে ফলো দেওয়া, সেখান থেকে নানান রকম পোস্ট আছে । ফ্রে্ড কেটে ছেটে একদম ছোট করা । যদি এমন হয় কারো সাথে বন্ধুত্ব রাখাটা সৌজন্যতা কিন্তু তার পোস্ট গুলো আমার পছন্দ হচ্ছে সেই ক্ষেত্রে তাকে আনফলো করে রাখি যাতে তার কোন পোস্ট না আসে নিউজফিডে !

১৮ ই জুলাই, ২০২২ সকাল ১০:৪৮

নয়ন বিন বাহার বলেছেন: আপনার এই প্র্যাকটিসটা সত্যিই দারুন। নিজেকে প্রশান্ত রাখতে এর বিকল্প নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.