নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমাদের এ শহর ছেড়ে চলে যাচ্ছি। দূরে! বহু দূরে! ঈগল চোখের আড়াল খুঁজে নিচ্ছি- যেখানে সমস্ত পাপী স্বীকারোক্তি দেয় তাদের আকন্ঠ পাপের। অন্তত তারা সত্যের আড়ালে পাপ করে না; পাপ নিয়ে করে না কোন মিথ্যাচার!

নয়ন বিন বাহার

আমাদের একেক জনের জীবনের এক একটা নির্দিষ্ট বিন্দুতে এসে আমাদের আশপাশে যা হচ্ছে তার উপর নিয়ন্ত্রন হারিয়ে ফেলি। তখন জীবনের নিয়ন্ত্রন নেয় ভাগ্য। এটাই দুনিয়ার সবচেয়ে বড় মিথ্যা।

নয়ন বিন বাহার › বিস্তারিত পোস্টঃ

শেয়ার বাজার

১১ ই জুন, ২০২৪ দুপুর ১২:৪৩

শেয়ার বাজারকে বলা হয় একটা দেশের অর্থনীতির দর্পন।

২০১০ সালের ডিসেম্বরের ১০ তারিখে মার্কেট ক্রাশ করে। মার্কেট শুরুর কয়েক মিনিটের মধ্যে সূচক ৬০০ পয়েন্ট পড়ে বাজার শাট ডাউন হয়ে যায়।

সেই থেকে অদ্যাবদি গত ১৪ বছর ধরে বাজার আর তার মেরুদন্ড সোজা করে দাঁড়াতে পারেনি। গত ৪ মাসে সূচকের পতন হয়েছে প্রায় ১৫০০ পয়েন্ট। বিনিয়োগকারীদের পূঁজি অর্ধেকেরও নিচে নেমে গেছে। ধারাবাহিকভাবে সূচক পতন হচ্ছে। বিনিয়োগকারীগণের মধ্যে হতাশা বাড়ছে।

বিভিন্ন ব্রোকারেজ হাউজ তাদের এমপ্লয়ীদেরকে ঠিকমতো বেতন ভাতা দিতে পারছে না। প্রত্যেকেরই সংসার আছে। আমাদের দেশের বেশিরভাগ বেসরকারী চাকুরের ইনকাম সোর্স একটাই থাকে। ফলে তারা খুবই হিমশিম খাচ্ছে তাদের পরিবার পরিজন নিয়ে।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২৪ দুপুর ১:১৭

রাােসল বলেছেন: অর্থনীতির দর্পনে শেয়ার মূল্যের ধারা ভালো কিছু কি প্রকাশ করে? যদি এটি ভাল লক্ষণ না হয়, তবে আমাদের কি বেঁচে থাকার অধিকার নেই?

১১ ই জুন, ২০২৪ দুপুর ১:৩৪

নয়ন বিন বাহার বলেছেন: অধিকার কে ঠিক করবে? কাকে করবেন এ প্রশ্ন?

২| ১১ ই জুন, ২০২৪ বিকাল ৩:২৭

শোভন শামস বলেছেন: পরিস্থিতি যেন ভাল হয় সেটাই প্রত্যাশা

৩| ১১ ই জুন, ২০২৪ রাত ৮:০৩

নাহল তরকারি বলেছেন: কত কষ্ট।

৪| ১২ ই জুন, ২০২৪ রাত ৯:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শেয়ারে একজনে লস করলে অন্যজনে প্রফিট করবে। কিন্তু দেখা যাচ্ছে যে সবাই লস খেয়ে হাহাকার করছে। লসের টাকাটা কার পকেটে, কীভাবে যাচ্ছে, এটার কোনো ম্যাথমেটিক্যাল ব্যাখ্যা দিতে পারবেন? ফরেক্স সম্পর্কে আপনার আইডিয়া কেমন? ওখানে বাস্তব বাজার মূল্যের সাথে (কারেন্সি, গোল্ড) ভার্চুয়াল ফরেক্স মার্কেটের মূল্যের সিঙ্ক্রোনাইজেশন কীভাবে হয়? ফরেক্সেও মানুষ ফতুর হয়। ওখানে বোঝা যায়, একজনের লসের টাকা অন্যের পকেটে যাচ্ছে প্রফিট হিসাবে। কিন্তু আমাদের শেয়ার মার্কেটের টাকা ফকির সন্ন্যাসী দরবেশ বাবারা কীভাবে কেটে নিচ্ছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.