নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

ব্যক্তিগত ভাবনা -১

০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:২২


আপনি সুন্দর পোস্ট দিলেই যে মানুষ এসে সুন্দর সুন্দর মন্তব্য করবে এমনটি নয়।সুন্দরের সাথে ব্যক্তি যখন একাত্মতা ঘোষণা করেন তখন সেখানে গিয়ে মনের কথা কিছু কিছু লিখে ফেলেন।আবার কেউ কেউ উপেক্ষা করে চলে যান।

একটা পোস্ট মানুষের কাছে তখনি ভালোলাগার হয়ে উঠে যখন সেখানে হৃদয়ের কথা থাকে,যখন সেখানে শেখার মত কোন জ্ঞান থাকে,কিংবা এমন কোন লাইন যা তাকে পোস্টটা শেষ পর্যন্ত পড়তে উৎসাহ প্রদান করে।

ফেসবুক,ব্লগ যেখানেই হোক না কেন একটা কথা প্রায় বলে থাকি যে আপনার মন্তব্য প্রকাশ করে আপনি কোন পরিবার থেকে উঠে এসেছেন।একান্তই ব্যক্তিগত ভাবনা।আমরা যখন কথা বলি তখন সেই কথায় গলার ভয়েসের টোনটা কিন্তু অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।'আমি তোমাকে ভালোবাসি' কথাটা যদি ঝাঁঝালো সুরে কাউকে বলেন তাহলে কিন্তু হৃদয়ে ছুঁয়ে যাবে না।তেমনি করে আপনি যদি মনে করেন টেক্সটে তো গলার টোনের কোন ব্যাপার নেই তাহলে যেভাবেই লিখি না কেন মানুষ বুঝবে।আমি বলব এটা ভুল।আপনার করা মন্তব্যে এ কিন্তু সুর থাকে হোক ভালোলাগার, হোক অপছন্দের,হোক ভালোবাসার।একটু খেয়াল করলেই আপনি ধরতে পারবেন বিষয়টি।

এখন আপনি যখন অন্যের কোন পোস্ট নিজের ওয়ালে দেখতে পাচ্ছেন বা নিজে গিয়ে দেখছেন তখন আপনার করণীয় কী? হয় মন্তব্য করা, না হয় লাইক দেয়া তা না হলে এড়িয়ে চলে যাওয়া।কিন্তু না এক শ্রেণির অসুস্থ মানুষ আছেন যারা কুরুচিপূর্ণ আইডি খুলেন এবং বাজে মন্তব্য পেশ করে একটা পৈশাচিক হাসি দিয়ে বসেন।আচ্ছা ফেক আইডি খুললেও আপনি মানুষটা তো ফেইক না।আপনার অবশ্যই একটা জন্ম পরিচয় আছে।এইসব উলট পালট মানুষগুলোকে দেখলে খুব ইচ্ছে হয় তাদের জন্মদাত্রীকে দেখতে। কেন মনে হয় জানেন?
মনে হয় মা'টা বড়ই অভাগী-জন্ম দিয়েছিল মানুষ
অথচ সে আজ অমানুষ।

দিনে দিনে যেহেতু সামাজিক হয়ে উঠেছি বলে দাবী করি তাই এমন কোন অসামাজিক মন্তব্য না করি যেন মানুষটি মনে ব্যথা পায়।মনে রাখুন আপনার কর্মের হিসেব নেওয়ার জন্য একজন শ্রেষ্ঠ বিচারক।
অপেক্ষায় আছেন।
©রুবাইদা গুলশান

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৫৮

আকিব হাসান জাভেদ বলেছেন: মন্তব্য টা হবে একটা শৈল্পীক। কিছু কথা থাকবে ভালো লাগার , কিছু কথা থাকবে আমাকে আপনাকে উৎসাহিত করবার। তবে কথাতে তো অন্যায়ের প্রতিবাদ থাকবেই। কুরুচিশীল কথা আসলেই প্রতিবাদ। তবে সামাজিকতা এখন আর সামাজিকতা নেই। ব্যাক্তিজীবন টা আমাদের এখন নিলামে উঠে গেছে। আমরা আগের মতো এখন আর নেই। আমরা এখন পোড়াকাষ্ঠ হয়ে আছি।

০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৪

নীল মনি বলেছেন: শুকরিয়া। মন্তব্য শৈল্পিক না হোক অন্তত কারো যেন মনে আঘাত না দেয় সে বিষয়ে খেয়াল রাখা উচিত।
আপনার মন্তব্য আমার পছন্দ হয়েছে।
ভালো থাকুন।:)

২| ০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন, মন্তব্য থেকে বুঝা যায়, মন্তব্যকারী কোন পরিবার থেকে উঠে এসেছে? এটা আসলে ভুল ধারণা

০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৩

নীল মনি বলেছেন: ভুল আর সঠিকের বিচার যার যার দৃষ্টিকোণ থেকে ভিন্ন।
এই কথাটি একদম গায়ে লাগার মত কথা। আর এই কথাটা ঠিক তাদের জন্য প্রযোজ্য যারা কু রুচিপূর্ণ মন্তব্য করে।
মানুন আর নাই মানুন,(বেয়াদবী নিবেন না) একটা মানুষের কথা, চাল চলন তার পারবারিক মূল্যবোধ দ্বারা প্রভাবিত।একজন ভদ্র মানুষ কখনোওই অন্যকে হেয় করে কথা বলতেই পারে না।

৩| ০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হুম! সহমত। মানুষের আচরণে তার চারিত্রিক বৈশিষ্ট্য কিছুটা হলেও ফুটে ওঠে। মন্তব্য করার ব্যাপারে সবাই একরকম নয়। হয়ত কেউ বুঝতেই পারে না যে কোন জায়গায় কেমন মন্তব্য করলে মানানসই হবে। আবার অনেকেই ইচ্ছে করেই এমন করে। কিন্তু যারা আজেবাজে আইডি আর নিক খুলে মানুষকে কষ্ট দেয়ার জন্য অশ্লীল আর বাজে মন্তব্য করে মনে মনে বিকৃত আনন্দ লাভ করে তাদেরকে শুধুই ধিক্কার!

০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৯

নীল মনি বলেছেন: এটাই বলছি তো। আজেবাজে নিক খুলছে,বাজে মন্তব্য করছে তারা কেমন মানুষ।আজ সকালে একটা পোস্টে মন্তব্য করতে গেলাম, ওমা সেখানেএকজন বাজে একটা নামের একজন ব্লগার কু রুচিপূর্ণ মন্তব্য দিয়েছে।আমি আর মন্তব্য করলাম না।দারুণ আহত হলাম আমি।মানুষগুলো এমন কেন বলতে পারেন! ভালো না লাগলে এড়িয়ে যাক। কিন্তু তাই বলে এত জঘন্য ভাষা।আর ব্লগে ধর্মীয় পোস্ট দিতে মানা কি?খারাপ নিকের ব্যাপারে কোন অ্যাকশন আছে কি?

৪| ০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৬

সে্‌নসেটিভ শিমুল বলেছেন: "আপন" করমে "আপনাদের" খারাপ বলা ঠিক নাহ।পরিবার হয়ত "শিখিয়েছে" বাট সন্তান হয়ত "প্রয়োগ শেখেনি" । । । ।

০৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:১০

নীল মনি বলেছেন: হুম্মম্ম হয়ত :(

৫| ০৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:১৬

মনিরুল ইসলাম বাবু বলেছেন: সুচিন্তিত পোস্ট

০৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২২

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ শুকরিয়া :)

৬| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৩

কাওসার চৌধুরী বলেছেন: ভাবছি, মন্তব্য করা কী ঠিক হবে? যদি মাইন্ড করেন? এক্কেরে বাজ পোলা ভাবেন!!!

১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৯

নীল মনি বলেছেন: ভীষণ সমস্যায় আছি কাউকে বাজে ভাবতে পারি না।মনে হয় সবাই ভালো।যা মনে আছে বলে ফেলুন। দ্বিধাহীন চিত্তে :)

৭| ২০ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৫

পাকাচুল বলেছেন: ডঃ জেকিল এন্ড মিস্টার হাইড এর গল্পটা জানেন নিশ্চয়। অনেকের মাঝেই দ্বৈতসত্তা কাজ করে।

২০ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৪০

নীল মনি বলেছেন: নাহ গল্পটা জানি না তো :(

৮| ২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:২২

পাকাচুল বলেছেন: ঊইকি থেকে

ডাক্তার জেকিল নিজের ব্যবহারের জন্য একটি ঔষধ আবিষ্কার করতে সক্ষম হন যেটি ব্যবহার করলে তিনি বিপরীত চরিত্রের একজন মানুষে পরিণত হয়ে যাবেন অর্থাৎ তার মনের যেসব খারাপ দোষ রয়েছে সেগুলো মুখ্য হয়ে উঠবে এবং তিনি সেভাবেই ইচ্ছা অনুযায়ী কিয়াজ করবেন। আবার আর একটি ঔষধ প্রয়োগ করে তিনি স্বাভাবিক অবস্থায় ফেরত আসতে পারবেন। এভাবেই ডাক্তার তার মধ্যকার ভালো এবং মন্দ এই দুটো স্বভাবকে নিয়ে একই দেহের ভিতর দুটি মানুষকে লালন পালন করতে শুরু করলেন। তিনি খারাপ মানুষটির নাম দিলেন মিস্টার হাইড। এই রকম ভাবে তিনি দিনের বেলায় ডক্টর জেকিল এবং রাতে মিস্টার হাইড হয়ে জীবন যাপন করতে থাকেন। এক সময় এমন পরিস্থিতি হলো যে তিনি না চাইলেও মিস্টার হাইডে রূপান্তরিত হতে লাগলেন। দেখা গেলো যে তার দ্বিতীয় ঔষধ যা প্রয়োগ করে তিনি মিস্টার হাইড থেকে ডক্টর জেকিল হতেন তা আর কাজ করছে না। ফলে তার মনুষ্যত্বের বদলে পশুত্ব স্থায়ী হতে লাগল। এরই মধ্যে মিস্টার হাইড খুন করে বসলেন এক লোককে। তার মধ্যেকার আত্মগ্লানি থেকে রক্ষা পেতে আত্মহত্যা করলেন ডক্টর জেকিল।

২১ শে এপ্রিল, ২০১৮ সকাল ৭:২০

নীল মনি বলেছেন: শুকরিয়া আমার জন্য কত কষ্ট করলেন।কৃতজ্ঞতা।
উইকি থেকে হোক আপনি তো আমাকে একটা গল্পও শোনালেন।আমার ভালো লেগেছে। আপনার মন্তব্যের জন্য ++++ :) আপনার সুস্থতা কামনা করছি।ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.