নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

প্রাকৃতিক শান্তি! -ছন্নছাড়া! (পর্ব ০৬)

০৯ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০৪

প্রাকৃতিক শান্তি! - আমার বেড়াতে যাওয়া (পর্ব ০১)
প্রাকৃতিক শান্তি! - আমার বেড়াতে যাওয়া (পর্ব ০২)
প্রাকৃতিক শান্তি! - আমার বেড়াতে যাওয়া (পর্ব ০৩)
প্রাকৃতিক শান্তি! - আমার বেড়াতে যাওয়া (পর্ব ০৪)
প্রাকৃতিক শান্তি! - আমার বেড়াতে যাওয়া (পর্ব ০৫)

এত্তো বাদুড়! বিশাল এই গাছটায় একটাও পাতা নাই; মূলত গাছটা মৃত; কিন্তু দূর থেকে দেখে বোঝার উপায়ই নেই যে গাছে কোন পাতা নেই। বরং দূর থেকে দেখে মনে হবে যেন গাছটা পাতায় ভরা। শত শত নয়, হাজারে হাজারে বাদুড় ঝুলে আছে গাছটায়।

এমন বাদুড় ভরা গাছ আরও কয়েকবার দেখেছি। তবে রমনা পার্কে বাদুড় দেখার এক্সপেরিয়েন্স ছিলো ইউনিক! কারণ রমনা পার্কে ছোট ছোট দুইটা গাছে বাদুড় থাকবার কারণে খুব ভালো করে এবং কাছ থেকে দেখতে পেয়েছিলাম। যে ছবিটি যোগ করা হলো, এটি আমার নিজের হাতে তোলা রমনা পার্কের বাদুড়ের ছবি!



বাদুড়ের হিসু করার স্টাইল একদমই ইউনিক। ডানার উপরের দিকে কোন একটা অংশ দিয়ে ডাল ধরে ঝুলে পড়ে, এরপর ঝুলে ঝুলে হিসু করে। এমন যখন ডালে বসে, তখন কিন্তু পা উপরে, আর মাথা নিচে দেয় (ছবির মত) কিন্তু যখন হিসু করে, তখন দেখলে মনে হবে দুই হাত দিয়ে ডাল ধরে ঝুলে আছে।

রমনা পার্কে যেদিন বাদুড়ের ছবি তুলেছিলাম, ঐদিনই বিকালের দিকে না জানি দুপুরের দিকে তুলেছিলাম এই প্যাঁচা দম্পতির ছবি।

ছন্নছাড়া হয়ে যাচ্ছে। চলেন, সুন্দরবন থেকে বেড়িয়ে আসি!

সুন্দরবনে প্রথম যেবার গেলাম, সেবারের গল্প পরে হবে; আগে দ্বিতীয়বারের গল্প বলি। মোংলাপোর্ট বাসস্ট্যান্ডে বাস থেকে নামলেই সামনে ঘাট, সেখান থেকে ট্রলার ভাড়া করা যায়। গ্রষ্ম-বর্ষায় ট্রলার ভাড়া এক রকম, শীতে আর এক রকম, শীতে একটু বেশী থাকে। তবে আমরা যখন গিয়েছি শীতের সময়ই; কিন্তু ভাড়া পেয়েছি বর্ষার ভাড়া! কারণ আগামীকাল ২০০৯ এর নির্বাচন।

তিনজন মিলে ৪০জন ধরে এমন একটা ট্রলার ভাড়া করে তাতে চেপে বসলাম। এক পাশ থেকে মংলা নদী, অন্য পাশ থেকে রূপসা নদী, মিলে এক সাথে হয়েছে পশুর নদী। শীতের সময়েই নদীতে যেই ঢেউ দেখলাম, বর্ষার সময় অবস্থা কি হবে তা আন্দাজ করতে পারলাম। করমজলে এসে নামলাম। আমাদের একজন কোন মতেই ট্রলার থেকে নামতে রাজি না। তার ধরণা নিচে নামলেই তাকে বাঘে খাবে! শেষ পর্যন্ত যখন আমি আর অন্য একজন নেমে গেলাম; সে কিছুটা বাধ্য হয়েই নামলো। পরে জানতে পেরেছিলাম মাঝির ছেলে তাকে ভয় দেখিয়েছে যে ট্রলারে বসে থাকলে কুমিরে ধরবার সম্ভাবনা আছে! :) =p~

তবে শেষ পর্যন্ত তাকে করমজলের মুখে সরকারী অফিসের সামনে রেখেই আমরা দু'জন পথে বাড়লাম। সুন্দর করে পথ করে রাখা; আমরা দুজন সে পথ ছেড়ে নেমে গেলাম মাটিতে। সুন্দরবনের মধ্যে আগে চলার অভ্যাস নাই বলে বেশ আস্তে আস্তে আগাতে হলো। ভয় হচ্ছিলো পথ হারানোর; তাই মাটি দিয়ে গাছের গায়ে দাগ কাঁটতে কাঁতে এগুলাম। প্রায় ২০-২৫ মিনিট হাটার পর সামনে একটা ছোট্ট খালের মত। এখানে না আছে মানুষের শব্দ; না আছে ট্রলারের শব্দ। শুধু বাতাস, পাখি আর বাঁদরের শব্দ। চোখ বন্ধ করে মাটিতে শুয়ে পড়লাম। ঠান্ডার মধ্যে ঠান্ডা মাটি; কিন্তু মনে হচ্ছিলো যেন কত আরম দায়ক। বাঁদরের এক ডাল থেকে আর এক ডালে যাওয়ার শব্দও যেন খুব আপন মনে হচ্ছিলো।

ক্যাঁ ক্যাঁ ক্যাঁ করে কোন একটা পাখি উড়ে গেলো খুব কাছ দিয়েই। কোন একটা ফল বা মরা ডাল পানিতে ঝপ করে পড়লো। খুব সম্ভবত কাছেই টিয়া পাখির ডাক শোনা গেলো, অন্তত সে রকমই দাবী আমার সাথের জনের। শোয়া থেকে উঠে হালকা রোদ পড়ে এমন জায়গায় গাছের গায়ে হেলান দিয়ে আমরা শব্দ শুনতে লাগলাম। এখানে শ্বাসমূলের কারণে বসাটাই কষ্টের। তবে সময় যেন আমাদের জন্য থমকে গিয়েছে। খুব কাছ দিয়েই একটা হরিণ হেটে গেলো। এ এলাকার হরিণ বেশ মিশুক! ডাক দিলেই চলে আসে। করমজলে ঘুরতে আসা মানুষের হাতে বাদাম খায়!

একটা বড় কোন জাহাজ পঅঅঅঅ করে শব্দ করে প্রাকৃতিক শান্তির এই শব্দের মধ্যে ছেদ কাটলো; কিন্তু তারপরও মনে হচ্ছিলো এটা যেন একটা সুন্দর কোন ছন্দ।

আমাদের সময়ের হুস হলো ফেলে আসা বন্ধুর কলে। খুব সম্ভবত আমাদের এই শান্তি থেকে ছিনিয়ে নিতেই মোবাইলের নেটওয়ার্ক এতদূরেও কাজ করছিলো। হেঁটে ফেরৎ আসবার পথে দুজনের সাথে দেখা হলো।এ এলাকায় বাঘ খুব একটা আসে না; এ তথ্যটা আগে জানা ছিলো বলেই আমরা একলা ভিতরে ঢুকতে সাহস করেছিলাম। কিন্তু তাদের হিসাব মতে মাত্র ঘন্টা খানেক আগেই এদিকে বাঘ এসেছে। বাঘের পায়ের ছাপও দেখলাম কাঁদার ভিতরে। এই প্রথম গাঁয়ে কাটা দিয়ে উঠলো! আমি সরল মানুষ বিশ্বাস করে নিলাম বাঘ এসেছিলো; আমার বন্ধু বিশ্বাস করতে নারাজ।

খুব ইচ্ছা ছিলো বাঘের গর্জন শুনি। শুনেছিলাম ঠিকই; তবে সেটা সুন্দরবনে নয়।

(যারা বাঘের গর্জন শুনতে চান; তারা বোটানিক্যাল গার্ডেনে খুব ভোরে চলে যাবেন; অপেক্ষা করতে থাকবেন; ইন শা আল্লাহ শুনতে পাবেন)

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০৯

হাবিব বলেছেন: গুড নুন

০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: গুড নুন!

২| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১১

রাজীব নুর বলেছেন: বাদুরের চেয়ে পেঁচা ভালো।

০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুমমমম

৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৯

নজসু বলেছেন:



বাদুড়ের হিসু করার পদ্ধতি সম্পর্কে আজকে প্রথম জানলাম।
বেশ মজার।

০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: সময় করে একদিন রমনা পার্কে গিয়ে দেখে আসুন।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১৪

মা.হাসান বলেছেন: ২ দিন আগে জনাব চাঁদগাজির হিসু করার উপায় এবং পদ্ধতি সম্পর্কে জানলাম, এবার বাদুড়ের হিসু করার পদ্ধতি জানলাম। হিসুর তেল মাথায় মাখার সৌভাগ্য হয়েছিল কি?( আপনি দেশে থাকেন, আমেরিকায় না, কাজেই বাদুড়ের তেলের কথাই বলছি। )

আগের পর্বগুলোর সাথে ধারাবাহিকতা পেলাম না, কোথাও কি কিছু বাদ দিয়ে গেছি?
যা হোক ভালো লেগেছে।

০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: চাঁদগাজি সাহেবের লেখা পড়ি নাই। পড়া হয় না কখনও।

আপনি কিছু বাদ দিয়ে যান নাই। শিরোনামে একটু পরিবর্তন এনেছি; 'ছন্নছাড়া'... এ পর্বটা ছন্নছাড়াই রাখলাম। আগামী পর্বে একটা হাওড়ে নিয়ে যাবার ইচ্ছা আছে। :)

৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২৪

নীল আকাশ বলেছেন: ভাই, এই গল্পটা আলাদা নাম করে দিলে খুব ভালো হতো। সবাই আগের পর্বের সাথে মিল খুঁজতে চাবে আর মন্তব্যে আপনাকে বলে যাবে। আমারও সেটাই মনে হচ্ছে। আগের পর্বের সাথে এটার কোন মিল নেই।

এই পর্বের লেখা আগের সব পর্বের লেখার চেয়ে সাবলীল হয়েছে। চমৎকার লেগেছে পড়তে। সুন্দরবন যাবার ইচ্ছে আছে। শীত কমলেই এবার যাবো। আপনার এই লেখা পড়ে আর বসে থাকতে ইচ্ছে করছে না। দারুন লিখেছেন।
শুভ কামনা রইল!

০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: এই পর্বে 'ছন্নছাড়া' হয়ে গেছি। মন বিক্ষিপ্ত :( ইচ্ছা আছে আগামী পর্বে একটা হাওড়ে যাবার :)

৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

করুণাধারা বলেছেন: আগের পর্বগুলো পড়ে মনে যেমন শান্তি শান্তি ভাব এসেছিল, এ পর্ব পড়ে মোটেও তেমন ভাব হলো না!

০৯ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: যখন শুরু করেছিলাম, তখন মনে শান্তি শান্তি ভাব ছিলো। লেখার মধ্যে একটা মেইল এলো, মাথা আউলে গেলো। ফলে পর্বটাও ছন্নছাড়া হয়ে গেলো। আমি লিখতে বসলে শেষ না করে উঠলে আর লিখতে পারি না; এ জন্যই ছন্নছাড়া হলেও শেষ করলাম।

আগামী পর্বে হাওড়ে নিয়ে যাবার ইচ্ছা :)

৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২২

স্রাঞ্জি সে বলেছেন:

প্রিয় ব্লগার.....


লিংকগুলো পোস্টের শেষপর্যায়ে দিলে সুন্দর লাগত। আমার একান্ত মতামত।

১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ধন্যবাদ।

৮| ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১:১২

মনিরা সুলতানা বলেছেন: আচ্ছা বেশ, এত অন্য গল্প !!!

১০ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: ছন্নছাড়া গল্প!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.