নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

বিশেষজ্ঞ!

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৮


১৯৯৬ সালের কথা। ঐ যে 'প্রাকৃতিক শান্তি! - আমার বেড়াতে যাওয়া (পর্ব ০১)' তে বলেছিলাম যে আব্বা ঘোষণা দিলেন আমরা গ্রামের বাড়ি যাচ্ছি, তার মাস খানেক আগের কথা। হঠাৎ কোন এক অজানা কারণে আমার বুকে প্রচন্ড ব্যাথা হতো। প্রথম প্রথম পরিবারের সবাই ভেবেছিলো যে স্কুল ফাঁকি দেবার জন্য এই ব্যাথার কথা বলি। কিন্তু আস্তে আস্তে সবাই বুঝলো যে আসলেই কোন একটা সমস্যা হচ্ছে।

তো আমাকে ধরে বেঁধে নিয়ে যাওয়া হলো এক ডাক্তারের কাছে; তিনি বিশেষজ্ঞ; বুকের বিষয়ে বিশেষজ্ঞ! এই ঘটনারই কয়েকদিন পর কোন একজন আত্মীয় (আমি ঠিক মনে করতে পারছি না কে) আমাকে বিশেষজ্ঞের মানে বুঝালেন। তার কথায় যারা কোন বিষয়ে বিশেষ ভাবে অজ্ঞ, তাদেরই নাকি বিশেষজ্ঞ বলা হয়। এই তো মাথার মধ্যে ক্যাচাল লেগে গেলো। আব্বা-আম্মা তাহলে আমাকে ধরে বেধে এমন লোকের কাছে নিয়ে যাচ্ছেন, যিনি আসলে বুকের ব্যাথার বিষয়ে কিছু জানেনই না!

ধুর, গল্পে ঢুকে গেলাম, যা লিখতে বসেছিলাম তা থেকে দূরে সরে যাচ্ছি! যাই হোক। এই বিশেষজ্ঞ এবং বিশেষ অজ্ঞ বিষয়টা এক সময় ক্লিয়ার হয়েছিলো; বুঝতেও পেরেছিলাম ঐ আত্মীয়ের করা ঠাট্টাটা। কিন্তু হায়, বড় বেলায় এসে আবার সব তাল গোল পাকাতে বসেছে। বিশেষ করে এই ফেসবুক হবার পর।

ফেসবুকে বিশেষজ্ঞ এবং বিশেষ অজ্ঞ এর ছড়াছড়ি। এতই বেশী যে আপনি পার্থক্যও করতে পারবেন না যে কে বিশেষজ্ঞ, আর কে বিশেষ অজ্ঞ। মজার বিষয় হচ্ছে ডাত্তারেরা যেমন একটা বিষয়ে বিশেষজ্ঞ হন, এই ফেসবুক বিশেষ অজ্ঞ বা বিশেষজ্ঞরা একটা নয়, বরং সব বিষয়েই তাদের জ্ঞান ব্যাপক!

কোথাও বোমা ফেটেছে, এই বিশেষজ্ঞরা হাজির; কে ফাটিয়েছে, কেন ফাটিয়েছে সব তারা বের করে ফেলেন। কিন্তু বাস্তবতা দেখা যায় ভিন্ন। কারও কিছু হয়েছে, কেউ কিছু বলেছে, বাংলাদেশ ক্রিকেট টিম কারও সাথে জিতেছে, বাংলাদেশ ক্রিকেট টিম কারও সাথে হেরেছে.... সব বিষয়ের সরল ব্যাখ্যা এনাদের কাছে আছে।

নিজের টয়লেটের জন্য টয়লেট টিস্যু সাদাটা কিনবে না গোলাপীটা কিনবে ঠিক করতে পারে না; কিন্তু সরকার কার কাছ থেকে কোন বিমান কিনে জিতেছে না ঠকেছে তা বের করায় তারা ব্যাপক পারদর্শী।

এই জনতা এক কাঠি বেশী সরেস হয়ে উঠেন যখন কোন ঘটনার সাথে কোন মেয়ে জড়িত থাকে! নিশ্চই বনানীর কোন এক হোটেলে এক স্বর্ণ ব্যবসায়ীর ছেলের ঘটনা সবার মনে আছে!

মজার একটা ডায়লগ প্রায়ই শুনি, "জাতী পাছার মত দু'ভাগ হয়ে গেছে"। হাস্যকর হলেও আসলেই জাতী সকল সময় দু'ভাগ হয়ে যায়। একজন রিক্সাওয়ালাকে মেরেছে তো কেউ রিক্সাওয়ালার দোষ খুঁজে, কেউ বা যে মেরেছে তার দোষ খুঁজে।

বিশেষজ্ঞদের এই হুড়াহুড়ি কিন্তু ফেসবুক আর ব্লগেই চোখে পড়ে না; পত্রিকা গুলি এখন নিউজের নিচে মন্তব্য করবার সুযোগ দিয়ে এই বিশেষজ্ঞদের ধড়ে পানি এনেছেন আরও বেশী করে।

আমাদের বিশেষজ্ঞরা কোন বিষয়ে কিছু না বুঝেই হাতড়ে বেড়াতে পছন্দ করেন। টপিক যদি মাথার উপরে দিয়া যায়, আর দেখে যে টপিক গরম হয়ে উঠেছে; তাহলে তাদের থামানো বড় কঠিন হয়ে যায়। যা মনে আসে তাই বলে। কখনও মনে হবে তিনি পক্ষে বলছেন, কখনও মনে হবে তিনি বিপক্ষে বলছেন। এবং এদেরই একটা অংশ প্রায়সই পাছার মত দুই ভাগ হতে হতে ফুটার মধ্যে চলে যায়! অর্থাৎ কড়া একটা ধরা খেয়ে যায়।

আরও এক ধরণের বিশেষজ্ঞ দেখেছি আমি, এই বিশেষজ্ঞদের আমি বলি 'বিজয় বিশেষজ্ঞ'! না না, এটা স্বাধীনতা বা তার চেতনার সাথে জড়িত নয়; বরং এটি আমাদের মহা-ঐতিহাসিক সফটওয়্যার বিজয় সম্পর্কিত! যাহা কাগু তৈরী করিয়া নাম করিয়া ফেলিয়াছেন।

এই ধরণের বিশেষজ্ঞেরা ফেসবুকে ঘুরেন, এবং কোথাও কারও বাংলা লিখতে সমস্যা হচ্ছে দেখলেই গিয়ে কমেন্ট করে আসেন যে 'বিজয় দিয়ে লিখেন'। মজার বিষয় হচ্ছে, প্রায়সই দেখা যায় তারা বিজয় সফটওয়্যারের সমস্যা সম্পর্কিত সমস্যাতেই গিয়ে লিখে চলে আসেন যে 'বিজয় দিয়ে লিখেন'!

বর্তমানে চলছে ভোট বিশেষজ্ঞদের লম্ফঝম্প! ভোট নিয়ে কথা বলবো না প্রতিজ্ঞা করেছিলাম, শেষ পর্যন্ত এই বিশেষজ্ঞেরা আমাকে দিয়ে লিখিয়েই ছাড়লো।

ভোট বিশেষজ্ঞদের প্রত্যেকেই কোন না কোন দল দ্বারা প্রভাবিত। এনারা প্রতি নিয়তই এমন কিছু খুঁজে পান, যা দ্বারা প্রমান হয় যে কেন তার দল ক্ষমতায় যাবে, এবং কিভাবে তার বিপক্ষের দল প্রতারণা করছেন। এনারা কখনও নিজের দলের মধ্যে সমস্যা পান না। যদি চোখে আঙ্গুল দিয়ে দেখায় দেওয়া হয়, সেটা নিয়ে তারা কথাতো বলেনই না; বরং অন্যের কি সমস্যা আছে সেটা মনে করায় দেবার চেষ্টায় লিপ্ত থাকেন। ভাব খানা এমন যে এই সমস্যা কোন সমস্যাই না।

তবে ভোটের বিষয়ে জাতী আসলে পাছার মত দু'ভাগ নয়; বরং শীতের শুস্কতায় অনেকের পা ফেঁটে শ্যাওড়াপাড়ার ম্যাপের মত হয়ে যায়, তেমন বিভক্ত। এনারা সবার সাথে সম্পর্কযুক্ত, কিন্তু কারও সাথেই নাই! এনাদের ভাবখানা এমন যেন এনাকেই একমাত্র প্রধানমন্ত্রী বানানো সম্ভব; আর কাউকে নয়।

আরও এক সম্প্রদায় আছে, যাদের আমরা সকলেই অবহেলা করে চলি; কখনও তাদের কথা মাথাতেই রাখি না। তারা হচ্ছে; এগুলির ধারে কাছে না ভেড়া মানুষ। আমি তাদেরই একজন।

নিজের অবস্থান জানাতেই এত বড় হাবিজাবি অগোছালো লেখা। সময় নষ্ট করবার জন্য দুঃখিত।

*** এই লাইনটা এক ব্লগার আপুর উদ্দেশ্যে ***
আপনি চ্যালেঞ্জ ছুড়েছিলেন, আপনি বলেছিলেন যে ব্লগে প্রথম ২,০০০ ভিউ তুলতে আমার নাকি ৩/৪ বছর লেগে যাবে। আপনার যেমনটা লেগেছিলো। আজ এক মাস কয়েকদিন হচ্ছে; এবং আজ আমার ২,০০০ ভিউ হয়ে যাচ্ছে। :) ;)

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৯

রাজীব নুর বলেছেন: My Wife 's Murder মুভিটা দেখেছেন?

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: নাম শুনেই তো ডর লাগে! দেখমু কি? ইচ্ছা নাই। মুভি দেখি না। মুভি মানুষের চিন্তা ভাবনাকে যা দেখানো হয়েছে তার মধ্যে আটকে রাখে। সব থেকে বড় কথা হচ্ছে সময় নষ্ট করে।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যতদিন শুদ্ধ গণতন্ত্র চালু না হবে ততদিন এসব বিশেষজ্ঞদের গবেষণার শেষ হবে না...

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: এই দাবী নিয়েও কিন্তু বিশেষজ্ঞরা পাছার মত দু'ভাগ হয়ে যেতে পারেন। ;)

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:১৩

কালীদাস বলেছেন: আমরা প্রত্যেকে সর্ববিষয়ে বিশেষজ্ঞ। আমার এক আত্মীয় আছে, সে নিজেই এত বড় স্পেশালিস্ট যে কোন ফিজিকাল সমস্যা হলে প্রথমে নিউরোস্পেশালিস্ট দিয়ে শুরু করবে ডাক্তার ভ্রমণ!!

কাগু =p~ এখন পরাজয় থুক্কু বিজয়ের নতুন ভার্সন ছাড়লে মাগনা বিলায় মার্কেটে কপি কাস্টোমার পাওয়ার আশায়।

বাইদ্যাওয়ে, কেডা আপনারে এরকম অদ্ভুত চ্যালেন্জ কর্সিল? আর করলেই কি, হিটই কি সব নাকি? উইথ অল ডিউ রেসপেক্ট টু আদারস, হাজার খানেক বাল্পুস্ট লেইখ্যা লাখখানেক হিট পাওয়া আবাল কয়েকটা দেক্সি এই ব্লগে। কোয়ালিটি বা মানটাই আসল, হিট না।

০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৩:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: এক ্আফু করছিলো; নাম বলা যাবে না; নাম বললে ব্্লগে থাকা যাবে না ;)

৪| ০৩ রা অক্টোবর, ২০১৯ সকাল ৯:২৮

শায়মা বলেছেন: হা হা এইখানেও বিশেষজ্ঞ!!!!!!!!!!!


ভাইয়া কে তোমাকে এই চ্যালেঞ্জ দিয়েছিলো!!!!!!!!!!!!

নাম বলে দাও তারপর দেখি কে তোমাকে ব্লগে থাকা ঠেকায়!!!!!!! :)

০৩ রা অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: বুঝেন অবস্থা! বিশেষজ্ঞ নিয়া ছোটবেলা থেকেই প্যারায় আছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.