নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

সমস্যা হিরো আলমেরা নাকি আমরা!

০২ রা আগস্ট, ২০২২ রাত ৩:১৪

একটা সময় ছিলো যখন ফেসবুক সহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে পড়ে থাকতাম। ফেসবুকের সমসাময়িক সময়েই পরিচয় হয় সামুর সাথে!



এখন আর তেমন সোশ্যাল মিডিয়ায় এক্টিভ নই। মূলত বিরক্তির কারণে। বিভিন্ন বিরক্তি আছে, সব বলে শেষ করা সম্ভব নয়। একটা বড় বিরক্তির কারণ হচ্ছে একেবারে যাচ্ছে-না-তাই লোকজনের ভাইরাল কিছু হয়ে যাওয়া!

মূল লেখায় যাওয়ার আগে বলে নেই। হিরো আলম এখানে আমি শুধুমাত্র উদাহরণ বলতে বুঝাচ্ছি; আদতে এক নাম দিয়ে পুরা এই ধরণের সেলিব্রিটিদেরকে বুঝাচ্ছি। তাই কেউ অযথা হিরো আলম রিলেটেড কথা মন্তব্যে না লিখলেই খুশি হবো।

হিরো আলম, অপু ভাই সহ বিভিন্ন মানুষ ইদানিং কালে খুব খুব নাম করেছে। হিরো আলমের বিষয়ে খবর পড়েছিলাম খুব সম্ভবত শাহরুখের পরে তাকেই বেশীবার খোঁজা হয় গুগলে!

নেটিজেনেরা এ নিয়ে মহা বিরক্ত। তারা নানান ভাবে নানানজনকে অপমান অপদস্ত করতে ব্যস্ত। হিরো আলমের মত অনান্যদের কটু কথা বলে একদল খুব মজা পায়।

সেদিন একটা ভিডিও এক ভাই দিলো, কোন এক আমেরিকান মহিলা শিল্পী; সে খুব খ্যাঁক খ্যাঁক করে হাসতে হাসতে তার হেটারসদেরকে ধন্যবাদ দিচ্ছে। বলছে এরা আমাকে ব্যাঙ্গ করতে গিয়ে আমার ভিডিও দেখে, আর সেটা আদতে আমারই উপকারে আসে!

তার কথা কিন্তু সত্য। নুসরাত ফারিয়ার "পটাকা" গানের কথা মনে আছে? বাংলাদেশের ইতিহাসে এত ডিসলাইক পাওয়া গান মনে হয় আর নাই। কিন্তু দিন শেষে তারা সব তথ্য হাইড করে দিয়েছে; উল্টার উপরে ভিডিও ভিউ পেয়েছে কোটি কোটি। সবার লাভ। নেটিজেনেরা মজা নিয়ে মজা পেয়ে লাভ করেছে; আর নুসরাত ফারিয়া ও প্রোডাকশন হাউজ লাভ করেছে টাকা দিয়ে!

খুব প্রথমে যান, যখন এই সব ফালতু লোকগুলি নাম করতে শুরু করে, সেই সময়ে যান। এদের কিন্তু আমরা এই হাসি ঠাট্টার নামেই উঠাই। পরে যখন খুব নাম করে যায় তখন বিজ্ঞপন দাতারা এদের ব্যবহার করে। এক সময় এরা মনে করতে থাকে যে অন্যেরা আমার সমকক্ষ না হতে পেরে হাসি ঠাট্টা করছে। এদের স্বাভাবিক জ্ঞানটুকুও লোপায়। এরা নিজেদের খুব বড় মনে করে বসে থাকে!

এদের থেকে খারাপ লোক থাকে, যারা এক সময় এদের সাপোর্টেই কথা বলতে থাকে। অন্য কেউ গঠন মূলক কিছু বললে তখন এরা বলে আপনি পারলে ওর মতে হয়ে দেখান বা আপনি পারলে ওর মত নাম করে দেখান।

আর একদল আছে আরও এক কাঠি সরেস! এরা তখন এই লোক গুলি গরীব বলে মানুষ দাম দেয় না ইত্যাদি ইতাদি বলে বেড়ায়।

------------

আমি এক সময় হলিউডের মুভি খুব দেখতাম। খুব মানে খুব। সপ্তাহে অন্তত ১০-১২টা। নতুন, পুরাতন, ভালো রেটিং, খারাপ রেটিং সব। বিভিন্ন অভিনেতার অভিনয় দেখেছি; অবাক হয়েছি কিভাবে মানুষ একটা চরিত্রকে ফুটিয়ে তুলে। ব্যাটম্যান সিরিজে একজন জোকার আছে, তার কথা সবাই শুনেছেন হয়ত। তার অভিনয়ের মত অভিনয় খুব কম খলনায়কই করতে পেরেছে।

হলিউডের মুভি গুলির মধ্যে যেগুলি হাসি ঠাট্টায় পরিপূর্ণ, তার বেশীর ভাগেরই অভিনয় হয় সাবলিল; কিন্তু মানুষ হাসতে হাসতে শেষ। তার বিপরীতে আমাদের দেশের দিলদার কিংবা টেলি সামাদ এর মত অভিনেতাদের জন্য কষ্ট লাগে। খুব ছ্যাবলামী করে মানুষকে হাসাতে হয় তাদের! কার সমস্যা? পরিচালকের নাকি অভিনেতার? নাকি দর্শকই বড় সমস্যা?

------------

আমার সামনে টমক্রুজের কোন ইন্টারভিউ এমন পড়েনি যেখানে সে নিজেকে সেরা বলছে। তার সাথে কেউ পাল্লা করে পারে না ইত্যাদি ইত্যাদি বলছে। কিন্তু দেশের ভিতরেই অনেক আছে, যারা টমক্রুজকে দামই দেয় না। বরং নিজেকে বড় বলে বেড়ায়।

কেন?

-----------

খুব কষ্ট নিয়ে দেখতে হয়, ব্লগেও এই জনগন এখন ঢুকছেন। কেউ কেউ নিজেকে খুব সেরা, কেউ কেউ নিজের পছন্দজনকে সেরা ইত্যাদি তকমা দিয়ে দিচ্ছেন। তাতে সাপোর্ট জানানোর লোকও কম জুটছে না।

-----------

২০০৮-২০১৩ এর দিকের ব্লগকে খুব মিস করি। একটা জমজমাট পরিবেশ ছিলো। এমন এমন সব লেখা আসতো যার একএকটা পড়ে মনে হতো কিছু একটা শিখেছি, কিছু একটা জেনেছি। তুমুল আলোচনা হতো। আমি জীবনে যে সব মজার মজার কৌতুক পড়েছি, তার বেশীরভাগই ব্লগে। যে সব দুর্দান্ত লেখা পড়েছি, তার বেশীরভাগই ব্লগে। যে সব দুর্দান্ত কবি দেখেছি, তার বেশীর ভাগই ব্লগে। এখন সেটা মিস করি।

গ্রুপিং আগেও ছিলো; কিন্তু এখন কেমন যেন সব লন্ডভন্ড হয়ে গেছে!

-----------

নিজে যাকে বড় বলে, বড় সে নয়; লোকে যাকে বড় বলে, বড় সেই হয়! এই কথা আমরা কেন যেন ভুলতে বসেছি!

মন্তব্য ২৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২২ ভোর ৪:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: একটা সুন্দর ভাল পোস্টে শুধু নুসরাত কে টানলেন। সেলিব্রিটি দের ছবি ভিডিও তে ১ লাখ কমেন্টের মধ্যে ৯৯ হাজার গালি দেয় এই দেশের লোক। ওরা ডিসলাইল না দিয়ে কি লাইক দিবে? আর নুসরাত কোন ভাবে আপনার পোস্টের এক্সাম্পল হতে পারে না। তার সব ভিডিউ এর ভিও বেশী। সে ব্রিলিয়ান্ট এবং সুন্দর। কলকাতা মুভি তে মূল নায়িকা হওয়া সহজ নয়। বার্জারের মত মাল্টি ন্যাশনাল কোম্পানির ব্রান্ড এম্বাসেডর হওয়া খুব টাপ। জয়া আহসান ও সে হইসে। অপ্পোর মত কোম্পানির ব্রান্ড এম্বাসেডর। মেধা না থাকলে সম্ভব?

বাণিজ্যিক স্বার্থে ফটকা গানটি ইচ্ছাকৃত ওভাবে ধারণ করা হয়েছে। নুসরাত এর উদাহরণ আপনার পোস্টের সাথে ম্যাচ করে নি। কষ্ট পাবেন না। নিজের অভিমত দিলাম শুধু।

ভালো থাকুন।

০২ রা আগস্ট, ২০২২ সকাল ১০:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: নুসরাত ফারিয়ার গানের উদাহরণটা একেবারেই অপ্রাসঙ্গিক নয়। বরং ঐ উদাহরণ ছাড়া বা ঐ রকম একটা উদাহরণ ছাড়া লেখাটা অনেকাংশেই অপূর্ণ রয়ে যেতো।

২| ০২ রা আগস্ট, ২০২২ সকাল ৮:১৯

শেরজা তপন বলেছেন: খুব ভাল লাগল ব্লগে আপনাকে পেয়ে ও আপনার লেখা পড়ে।
কেন আমরা ফেসবুকের মত সোশ্যাল মিডিয়া বিমুখ হচ্ছি- কেন ব্লগে আগের মত লেখা আসছে না?
এর পেছনে অনেকগুলো কারন খুঁজে পাওয়া যাবে- কিন্তু একটা কথা ঠিক যে আমাদের বয়স হচ্ছে, আগের মত রোমান্টিসিজম নেই, আবেগ উচ্ছাস আনন্দ তেমন করে আর নেই। আমরা এখন একটু ভারি জিনিস খুঁজি।
আপনার কথা ঠিক ব্লগেই আমরা সেরা সাহিত্য ও জোকসগুলো পড়েছি। অবশ্য ব্লগে এখন যে কোন মাধ্যম থেকে এক্সেস পাওয়া কষ্ট তদুপরি কোন প্রচার প্রচারনা নেই।
কিছু মানুষ থাকবেই ব্যতিক্রম! কালের বিবর্তনে এরা হারিয়েও যাবে।
ভাল লিখেছেন।

০২ রা আগস্ট, ২০২২ সকাল ১০:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকে ধন্যবাদ।

বয়স হচ্ছে ঠিক আছে। কিন্তু বয়সের সাথে সাথে আমাদের লেখার মান কেন বাড়েনি? কমে গেলো কেন?

ব্লগের প্রচরণা নাই একথা ঠিক। সাথে ব্লগ বিরোধী বড় একটা দলও আছে। এর পিছনে বড় বড় কারণও আছে।

সুস্থ ধারার ব্লগ ফিরে আসুক।

৩| ০২ রা আগস্ট, ২০২২ সকাল ৮:৩০

বিটপি বলেছেন: হিরো আলমের কাহিনী একদিনের নয়। প্রথমে মানুষ মজা পেয়েছে, তারপর হাসি ঠাট্টা করেছে, তারপর বিরক্ত হয়েছে। আর তারপর পুলিশের কাছে অভিযোগ করেছে, পুলিশ ব্যবস্থা নিয়েছে। সবকিছুই একদম ঠিকঠাকমত হয়েছে। আজকে আমি যদি বেসুরো গলায় রবীন্দ্রসঙ্গীত গেয়ে ইউটিউবে আপলোড করি, আমাকে কোন মুচলেকা দিতে হবেনা। কিন্তু হিরো আলমকে দিতে হয়েছে। কেন? আমি গাইলে তাতে গানের সৌন্দর্য নষ্ট হলেও সেটা কয়জন দেখবে? কিন্তু হিরো আলম যে সৌন্দর্যহানি করল, তা কোটি কোটি মানুষ দেখবে এবং কেউ কেউ এপ্রসিয়েট করবে। সেখানেই আমাদের আপত্তি।

০২ রা আগস্ট, ২০২২ সকাল ১০:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: স্পিড রিডিং ভালো, তবে সব সময় নয়। পুরো পোষ্টটি পুনরায় পড়বার অনুরোধ করছি।

আর হিরো আলমের নামে যারা রবিন্দ্র সঙ্গীত নিয়ে নালিশ করেছে, তাদের মত গাধা দুনিয়ায় কোন গাধাও না!

৪| ০২ রা আগস্ট, ২০২২ সকাল ৯:৪৭

সোনাগাজী বলেছেন:



২০০৮-২০১৩ সালের মাঝে লেখা আপনার ১টা পোষ্ট রিপোষ্ট করেন; দেখি আপনি তখন কি রকম লিখতেন!

০২ রা আগস্ট, ২০২২ সকাল ১০:২২

ঋণাত্মক শূণ্য বলেছেন: একটা চেক করলে পাবেন যে এই আইডিটি ২০১৩ এর অনেক পরে খোলা হয়েছে। সেকারণে এই আইডির ২০০৮-২০১৩ সালের কোন লেখা পাওয়া সম্ভব নয়।

৫| ০২ রা আগস্ট, ২০২২ সকাল ১০:১০

জুল ভার্ন বলেছেন: আসল সমস্যা ভিকটিমের অবস্থাগত অবস্থান।

০২ রা আগস্ট, ২০২২ সকাল ১০:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভিক্টিম কে?

৬| ০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ২০০৮ থেকে ২০১৩ সালে এই আইডি খোলা হয়নি। তবে নিয়মিত পড়তাম। এখনকার চেয়ে বেশি পড়তাম। আইডি খোলার পড় পড়া কম হয়েছে।

০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: এমন কেন হচ্ছে বলে মনে হয়?

৭| ০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:০৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অনেক সুন্দর বিশ্লেষণ করেছেন। ভালো লাগলো।

০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৮| ০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:০৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: দুঃখিত এই আইডি ২০১১তে খোলা। তবে তখন খুব পড়া হতো। আমি অনেক পোষ্ট দেখেছি সেখানে শুধু কমেন্ট আড্ডাবাজি চলেছে। মন্তব্যের পর মন্তব্য। তখন সময়ই ছিল অন্যরকম।

০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: মন্তব্যের পর মন্তব্য। তখন সময়ই ছিল অন্যরকম।

আসলেই।

৯| ০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:২৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
বছরখানেক আগে মহীনের ঘোড়াগুলির গান 'চৈত্রের কাফন '
"যে গেছে বনমাঝে চৈত্র বিকেলে
যে গেছে ছায়াপ্রাণ বনবীথিতলে"

শুনথে শুনতে নকশাল অন্দোলন নিয়ে আবার পড়তে ইচ্ছা হলো। গুগলে সার্চ দিতেই সামুর ব্লগার ' রাইসুল জুহালা' এর লেখা পেলাম। পোষ্টটা ২০১১ সালের লেখা। তাঁর লেখা আর মন্তব্য পড়ে বোঝা যাবে তখনকার ব্লগিং আর ব্লগারের ইতিহাস।

০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাংলায় বিভিন্ন বিষয় নিয়ে সার্চ দিলে এমন ভাবে ব্লগ গুলি পাওয়া যায়।

১০| ০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৪৪

রানার ব্লগ বলেছেন: আপনার শেষ কথার উত্তর আগে দেই । অভিনেতারা হয় কাদার মতো তাকে আপনি যে রূপ দেবেন সে সেই রুপেই রূপ ধারন করবেন । হলিউডের কমেডি দেখে মানুষ হাশে বাংলাদেশের কমেডি দেখে মানুষ বিরক্ত হয় কারন ডিরেক্টারের কমেডি সেন্স খারাপ তাই !!!

হিরো আলম যেইভাবে গান চর্চা শুরু করেছিলো তা ছিলো জঘন্য ও পীড়া দায়ক !!! কিন্তু একই সাথে বাংলাদেশে আরো দুই জন পীড়া দেবার জন্য প্রতদিন প্রানন্তকর ভাবে চেষ্টা করে যাচ্ছেন একজন শিল্পপতি আর একজন মিডিয়া মোগল । হিরো আলম বেচারা গরীব তাই তাকে সহজেই অপদস্ত করা যায় । তবে আমি হিরো আলমের একটি বিজ্ঞাপন দেখেছি তা যথেষ্ট মান সম্মত ছিলো ভালো পরিচালকের হাতে পরলে বেচারা উন্নতি করতো ।

হিরো আলম বিজ্ঞাপন

০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: কমেডি সেন্স........ একমত
পরের অংশও...... একমত।

তবে পোষ্টের মূল বিষয় অন্য ছিলো। হিরো আলম কোন বিষয় না এটা প্রথমেই বলে দিয়েছি।

১১| ০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫০

মরুভূমির জলদস্যু বলেছেন:
আমরা গিরিগিটির মতো রং পালটাতে ওস্তাদ

০২ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: তাই বলে বস্তা পচাঁ সব কিছুকে মেনে নিতে হবে?

১২| ০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:১৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আসলে আমরাই পাঁচমিশালী। ঠিক কোনটা যে আমাদের জন্য ফিট ও হিট সেটাই খুজে বের করা যায়না।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৪১

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.