নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Que sera, sera

আমি , আমার ভাবনা এবং আমার দেশ *আমার সোনার বাংলাদেশ ****** Life is not about counting the breaths you take it is measured by the moment that take your breath away***** ইমেইল: [email protected]

নতুন

ইমেইল [email protected] স্বপ্ন দেখি নতুন বাংলাদেশের, সোনার বাংলা।শখ ফটোগ্রফি, স্বাধ আছে বিশ্বদেখার। অবসর সঙ্গী আমার কম্পিউটার আর বই। ভালবাসি-আমার জানটুপুটুস কে, নিজেকে, আমার মা, মাটি আর দেশকে

নতুন › বিস্তারিত পোস্টঃ

বিয়ে পাগল বর্তমান প্রজন্ম

১৬ ই মে, ২০২৩ দুপুর ২:৫৬


‘দিল্লিকা লাড্ডু জো খায়া ও পস্তায়া জো নেহি খায়া ও ভি পস্তায়া’

পস্তাতে যেহেতু হবেই তাই সবাই খেয়ে কান্নাকাটি করুক কি বলেন? আসুন বিয়ের ভাবনা নিয়ে নিয়ে বর্তমান বিশ্বে এবং আমাদের দেশে কি চলছে তা নিয়ে আলোচনা করি।

বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশেও বিয়ের প্রথা/নিয়ম/চাহিদা সব কিছুই পাল্টাচ্ছে।

কিন্তু আমাদের দেশে কিছু মানুষ বহুবিবাহে প্রচন্ড রকমের আগ্রহ দেখাচ্ছে। ধর্ম একটা প্রজন্মকে অনুপ্রনিত করে। ইসলামে ধর্মে ৪ বিয়ে পযন্ত যায়েজ আছে বলে তারা এটা করতে খুবই আগ্রহী। কিন্তু কি কি সর্ত পুরন করে এই ৪ বিয়ে করতে পারবে সেটা নিয়ে খুব একটা আগ্রহী না।

আসুন বহু বিবাহে আগ্রহী করতে আগেকার দিনের বিজ্ঞ আলেমরা কি বলেছেন।

এক স্ত্রীতে বিশ্বাসী পুরুষদের সম্পর্কে কিছু কথাঃ ‼️❗
দার্শনিক ইবনে সিনা বলেন- এক স্ত্রী বিশিষ্ট পুরুষদের দেহ মন অসুস্থ থাকে। উঠতি যুবক হওয়া সত্ত্বেও তাদেরকে বার্ধক্য পেয়ে বসে। হরহামেশা গিরায় গিরায় ব্যথা, হাঁটু ও মেরুদণ্ডের সমস্যার অভিযোগ করে। মনের প্রফুল্লতা বিদায় নেয়। সর্বদা বন্ধুদের কাছে হা হুতাশ, অসহায় মনোভাব ও নেতিয়ে পড়ার অভিযোগ করে ফিরে।
⚫️কাজী ইবনে মাসউদ বলেন- এক স্ত্রীর স্বামী মানুষের মাঝে বিচারের ফায়সালা দেওয়ার মত উচ্চ ও সূক্ষ্ম মানুষিকতার অধিকারী হয় না
⚫️ ইবনে হাইয়্যান আত্বাওহিদী বলেন- আমি একদল এমন সুপুরুষদের কথা জানি, যারা এক স্ত্রীতে বিশ্বাসীদের সাথে বৈঠকে বসতেন না। তারা এমন লোকদেরকে আধাপুরুষ ও নগণ্য মনে করতেন।
⚫️ ইতিহাসবেত্তা ইবনে খালদুন বলেন - ফেতনা ফাসাদে জর্জরিত জাতিদের সমস্যাগুলো যখন আমি পর্যবেক্ষক করলাম, দেখলাম- তাদের অনুন্নত চিন্তা ও দুর্বল মনোবৃত্তির পিছনে তাদের এক স্ত্রীতে অভ্যস্ত হওয়ার সমস্যা-ই প্রধান।
⚫️ আবেদ ইবনে মাইসার বলেন- যার মাত্র এক স্ত্রী, তার ইবাদত যথাযথভাবে আদায় হয় না।
⚫️ খলিফা হারুনুর রশিদের ছেলে খলিফা মামুনকে বলা হলো- বসরায় কতেক গোত্র রয়েছে, যেখানকার পুরুষরা এক স্ত্রীতে বিশ্বাসী। মামুন বললেন- তারা পৌরুষে কামেল নয়। প্রকৃত পুরুষদের একাধিক স্ত্রী থাকে। তারা স্বভাবজাত পৌরষের বিরুদ্ধে এমনকি তারা নবীর সুন্নাহ বিরোধীও।
⚫️ ইউনুছ বিন মুজানীকে বলা হলো- ইহুদী খৃষ্টানরা কেন একাধিক স্ত্রীকে অস্বীকার করে? তিনি বললেন- তারা হলো এমন জাতি - (وَضُرِبَتْ عَلَيْهِمُ الذِّلَّةُ وَالْمَسْكَنَةُ وَبَاءُوا بِغَضَبٍ مِّنَ اللَّهِ... আর তাদের উপর আরোপ করা হল লাঞ্ছনা ও পরমুখাপেক্ষিতা। তারা আল্লাহর রোষানলে পতিত হয়ে ঘুরতে থাকল।...) -সূরা বাকারাহ: ৬১
⚫️ আবু মারুফ কারখীকে বলা হলো- দুনিয়া ত্যাগীদের ব্যাপারে আপনার মতামত কি? যারা এক স্ত্রীকেই যথেষ্ট মনে করে। তিনি বললেন- আর কি! এরা পাগলের দল! দুনিয়া বিমূখতায় তারা নিজেরা এমন স্তরে পৌঁছে গেছে মনে করে, যেখানে একাধিক স্ত্রীর অধিকারী আবু বকর, ওমর, ওসমান, আলী রাদিয়াল্লাহু আনহুম মত মনীষীরাও পৌঁছাতে পারেনি!
⚫️ ইবনে ফাইয়্যাদকে এক স্ত্রীতে বিশ্বাসী পুরুষদের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন- তারা পানাহার করে, শ্বাস-প্রশ্বাস গ্রহণ করে ঠিক, কিন্তু তারা মৃত।
⚫️ ইবনে ইসহাক যখন নিশাপুরের গভর্নর হলেন, তখন তিনি এক স্ত্রীর স্বামীদের রাষ্ট্রীয় অনুদান বন্ধের নির্দেশ দিলেন। তারা অভিযোগ করে বলল- আপনি এমনটা কেন করলেন? তিনি বললেন- এসব আল্লাহর মাল, অকর্মণ্য বেকুবদেরকে এসব দেওয়া হয় না।
⚫️ ইবনে আতাউল্লাহ এক স্ত্রীওয়ালা পুরুষদের ব্যাপারে বলেন- যারা বড়দের (নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবীগণ) সুন্নাহের উপর প্রতিষ্ঠিত থাকতে পারে না, আমরা তাদেরকে নগণ্য ও পুছকে মনে করি।
⚫️ আল্লামা ত্বকিউদ্দীন মুজানী যখন সমরকন্দের "ফকীহ " পদে অধিষ্ঠিত হলেন, তখন লোকেরা তাঁকে এক স্ত্রী বিশিষ্ট পুরুষদের ব্যাপারে জিজ্ঞাসা করল। তিনি বললেন- তারাও কি মুসলমান! (তিনি তাদের ঈমানের পূর্ণতা নিয়ে প্রশ্ন তুলেন) তখন তিনি তাদেরকে নসীহাহ করে পরামর্শ দিলেন। দেখা গেল একমাসও পার হয়নি এরই মাঝে প্রায় তিন হাজার পুরুষ তাদের মাসনা সেরে ফেলল! পরিস্থিতি এক পর্যায়ে এমন দাঁড়ালো যে- অত্রাঞ্চলে কোন কুমারী, অকুমারী, বিধবা আর অবশিষ্ট রইল না। (সুবহান আল্লাহ)
⚫️ ইমাম হোসরী বলেন- আল্লাহ যখন বিবাহ নীতির কথা আলোচনা করেছেন, তখন মাসনা দিয়ে শুরু করেছেন- ওয়াহিদা দিয়ে শুরু করেননি বরং ওয়াহিদার স্বামীদেরকে " খিফতুম " শব্দ দ্বারা ভীতুদের তালিকায় অন্তর্ভুক্ত করে তাদের অসম্পূর্ণতার জানান দিয়েছে৷
শর্ত দুইটি ধন সম্পাদ থাকা এবং যৌবন থাকা।

https://www.facebook.com/groups/471191808128019
মাসনা ,সুলাসা ,রুবাইয়া (দ্বিতীয়, তৃতীয় , চতুর্থ )পাত্র/পাত্রী সন্ধান গ্রুপ
১২হাজার ফলোয়ার ওয়ালা ফেসবুক গ্রুপ। ফেসবুকে বহুবিবাহর উপরেও বেশ কিছু পেজ আছে তাদের ৭৪ হাজার পযন্ত অনুসারীও দেখেছি।

আমাদের দেশের ওয়াজবাজেরাও বিভিন্ন মাহফিলে ৪ বিয়ের পক্ষে কথা বলে। এমনকি এর বিরোধিতা করলে ইমান থাকবেনা এমনটাও বলে।

সৃস্টিকর্তা বিয়ের কথা শুরুই করেছেন ২ টা থেকে, মহিলার সংখ্যা বেড়ে যাচ্ছে তাই সমাধান হইলো ২ বিয়ে।


মা বোনেরা বয়ানটি ভুলেও মিস করবেন না। আপনার স্বামী দ্বিতীয় বিয়ে করতে চায়? করিয়ে দিন :)


বহু বিবাহ করার কারণে কটু মন্তব্য করেন লুচ্চা বলে গালি দেয় তার কি ঈমান থাকবে। শাইখ মতিউর রহমান মাদানী
ইসলামের বহু বিবাহ সম্পর্কে মন্তব্য করলে ঈমান থাকবে না।

বর্তমানে এই ওয়াজবাজ শ্রেনী মানুষের কাছে আর্কষনীয় বিষয়গুলি নিয়ে বেশি আলোচনা শুরু করেছে। তাদের বক্তব্যে অনেকেই বিভ্রান্ত হবে।

সমাজে যৌতুক একটা খুবই খারাপ প্রথা, বিয়ের পরে স্ত্রীর বাড়ীর সম্পত্তির জন্য অত্যাচার অনেক বড় একটা সমস্যা। কিন্তু এটা নিয়ে খুবই কম আলোচনা ওয়াজে, মসজিদে হয়।

বেশি দেনমহর নিয়ে ব্যবসাও শুরু হয়েছে বেশ কিছুদিন হলো। নারীকে তার দেনমোহর বিয়ের সময় পরিশোধের উপরে জোর দেওয়া হয় না কিন্তু বিয়ের প্রচারনা অনেকেই করে।

বিদ্র:- এই বিয়ের ব্লগ লিখতে গিয়ে আমিও ফেসবুকে ( মাসনা ,সুলাসা ,রুবাইয়া) গ্রুপে জয়েন করেছি B-)) শারমিন দেখলে খবরই আছে... :((

সর্বপরি বলতে চাই। বিয়ে হউক দুজন মানুষের ভালোবাসার সম্পর্ক। মানুষের জীবনে বিয়ে, সংসার, সন্তান জীবনের পূর্নতা এনে দেয়।

দুজন মানুষ এক সাথে থাকতে হলে পারস্পারিক ভালোবাসা, সন্মান, সহানুভুতি থাকলে সংসারে সুখ আসতে বাধ্য।

wish all of us will life to the lees.

জীবনকে উপভোগ করুন একটা গানের মতন। প্রতিটা লাইন, প্রতিটা মেলোডি উপভোগ করুন জীবনের। B-)










মন্তব্য ৭০ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০২৩ বিকাল ৩:০৫

জ্যাকেল বলেছেন: আপনে জীবনকে উপভোগের ব্যাপার মনে করেন, আমরা (মুসলমানরা) মনে করি জীবনে উপভোগ দরকার আছে তাই বলে জীবন কেবল উপভোগের জন্য নহে, আল্লাহর উপর বিশ্বাস রেখে পরিবার ও সমাজে ভাল আচরণ করে এর পরে জীবন উপভোগের বিষয়। :)

১৬ ই মে, ২০২৩ বিকাল ৩:০৮

নতুন বলেছেন: জীবনে উপভোগ মানে কি খারাপ?

আর যদি কাল্পনিক সৃস্টিকর্তায় বিশ্বাস না করে যদি কেউ বাস্তাব পৃথিবির মানুষ/সমাজের ক্ষতি না করে সবাই সাথে মিলে মিশে জীবন উপভোগ করে তবে সমস্যা কি?

২| ১৬ ই মে, ২০২৩ বিকাল ৩:১৮

জ্যাকেল বলেছেন: জীবনে উপভোগ মানে কি খারাপ?
আমার কোন শব্দ জীবন উপভোগকে খারাপ হিসাবে সংজ্ঞায়িত করেছে বলেন।

আর যদি কাল্পনিক সৃস্টিকর্তায় বিশ্বাস না করে যদি কেউ বাস্তাব পৃথিবির মানুষ/সমাজের ক্ষতি না করে সবাই সাথে মিলে মিশে জীবন উপভোগ করে তবে সমস্যা কি?
কাল্পনিক সৃষ্টিকর্তা বলতে কিছু নেই। আর মানুষ স্বভাবতই ভায়োলেন্ট এবং সে যদি কল্পনায় বিশ্বাস করে যে স্রষ্টা বলে কিছু নেই তবে তার মধ্যে ন্যায় নীতির বেইজ বলে কিছুই থাকবে না। অতএব কল্পনার জগতে বসবাস করা খুবই খারাপ। সে মোটেও অন্যের ক্ষতি না করে থাকবে না, ডিসিপ্লিন বলে কিছই থাকবে না।
ম্যাথমেটিক্স থেকে দেখলে যেমন পরম ইশ্বরের সন্ধান পাওয়া যায় তেমনি কোরআন অনুসারে বিশ্বজগত দেখলেও স্বীকার করতে বাধ্য হইতে হয় যে এই জগত কেহ একজন পরিচালনা করছেন, আমাদের প্রতিনিয়ত রক্ষা করছেন, সুরক্ষিত করে রেখেছেন ইউনিভার্সের স্বাভাবিক বিপদ হইতে।
কেবল ভাগ্যবান ও জ্ঞানবান মানুষগণই আল্লাহর নিদর্শন বুঝতে পারে এবং অকুন্ঠচিত্তে ঈমান আনে।

আপনে যদি কওমী কিংবা জামাতী ইসলাম দেখে মুসলমানদের জ্ঞান করেন তবে ভুল করবেন। ইসলামে বহু ফিরকা আছে এবং কোন ফিরকার কাছে না গিয়ে নিজে থেকে কোরআন পড়া শুরু করেন দেখবেন পানির মত সব সহজ হবে, মনের কু-ডাক দূর হইবে।

১৬ ই মে, ২০২৩ বিকাল ৪:০৮

নতুন বলেছেন: আপনি যদি প্রমানিত সৃস্টিকর্তা দেখে থাকেন সেটা খুবই ভালো। আর ধর্ম না থাকলে মানুষ ভালো মতন চলবে না সেটা ভুল ধারনা। তার বাস্তব উদাহরন বিশ্বের অনেক দেশৈই আছে। আর পাকিস্তান/বাংলাদেশের মতন ধর্মানুসারীর দেশে মানুষ কতটা নৈতিক সেটা তো আপনি ভালোই জানেন।

ধর্ম ভিক্তিক নৈতিক বনাম বর্তমান বিশ্বের পরিস্থিতি নিয়ে লিখুন, আলোচনা হবে।

৩| ১৬ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সূরাঃ ৪ নিসার ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমরা যদি আশংকা কর যে, ইয়াতিম মেয়েদের প্রতি সুবিচার করতে পারবে না, তবে বিবাহ করবে নারীদের মধ্যে যাকে তোমাদের ভাল লাগে, দুই তিন অথবা চার: আর যদি আশংকা কর যে সুবিচার করতে পারবে না তবে একজনকে অথবা তোমাদের অধিকারভূক্ত দাসীকে। এতে পক্ষপাতিত্ব না করার অধিকতর সম্ভাবনা।

সূরাঃ ৪ নিসার ১২৯ নং আয়াতের অনুবাদ-
১২৯। আর তোমরা যতই ইচ্ছা করনা কেন তোমাদের স্ত্রীদের প্রতি সমান ব্যবহার কখনোই করতে পারবে না, তবে তোমরা কোন এক জনের প্রতি সম্পূর্ণ ঝুঁকে পড়বে না ও অপরকে ঝুলিয়ে রাখবে না; যদি তোমরা নিজেদিগকে সংশোধন কর ও সাবধান হও তবে নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।

* আল্লাহ বহু বিবাহ জায়েজ রাখলেও এটাকে উৎসাহিত না করে নিরুৎসাহিত করেছেন।

১৬ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৯

নতুন বলেছেন: এটা কে কিছু গোস্ঠি কি ভাবে প্রমোট করছে সেটা তো দেখতেই পারছেন।

৪| ১৬ ই মে, ২০২৩ বিকাল ৪:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাসূল (সা) হযরত খাদিজা বেঁচে থাকাকালিন দ্বিতীয় বিয়ে করেননি। এ নিয়ম বজায় রাখলে নিয়ম হবে স্ত্রীর মৃত্যুর পর অন্য বিয়ে হবে। আমার নানা এটা করেছেন এবং আমার চাচাও এটা করেছেন। প্রথম স্ত্রীর উপর আরেকটা বিয়ে করা আমার নিকট অমানবিক মনে হয়। তাহলে এটা জায়েজ কেন? হতে পারেন প্রথম স্ত্রী অপারগ অথচ স্বামীর চাহিদা অনেক। এখন নাজায়েজ রাখলে স্বামী যদি পরকিয়ায় জড়ায় তারচে বরং তারজন্য বৈধভাবেই অন্য সঙ্গ জায়েজ রাখা হলো। তবে এটাকে কোন ভাবে উৎসাহিত করা হয়নি।

১৬ ই মে, ২০২৩ বিকাল ৪:১০

নতুন বলেছেন: রাসুল সা: যখন বিবাহ করেছেন তখন খাদিজা রা: থেকে কম সম্পদশালী ছিলেন।

২য় বিয়ের অনুমুতি থাকা খারাপ বলিনি। বলেছি এটাকে ধর্ম যখন প্রমট করে। আর আমাদের দেশের কিছু মানুষ এই সুযোগ ব্যবহার করে।

৫| ১৬ ই মে, ২০২৩ বিকাল ৫:৪০

ধুলো মেঘ বলেছেন: আমাদের দেশে কিছু মানুষ বহু বিবাহে প্রচন্ড রকম আগ্রহ দেখাচ্ছে বলে আপনি দাবী করছেন। কারা সেই মানুষ? এদের মধ্যে কেউ কি বহু বিবাহ করে দেখিয়েছে? নাকি ঐ আগ্রহ পর্যন্তই? বাংলাদেশের আর্থ সামাজিক অবস্থা কি কোন মানুষের দ্বিতীয় বিবাহ পারমিট করে? শতকরা ৯৮ ভাগ পুরুষ একজন বউ সামলাতেই হিমশিম খায়, দুই নম্বর বিয়ের খায়েশ করবে কি করে?

১৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:০০

নতুন বলেছেন: ধুলো মেঘ বলেছেন: আমাদের দেশে কিছু মানুষ বহু বিবাহে প্রচন্ড রকম আগ্রহ দেখাচ্ছে বলে আপনি দাবী করছেন। কারা সেই মানুষ?

উপরে দুটি ভিডিও দিয়েছি। তাদের মতন মানুষের অনেক ভিডিও ইউটিউবেই পাবেন। বুঝতে পারবেন কারা ।


শুধুই আগ্রহ দেখায় না। তারা নিজেরাও প্রকটিস করে ;)

১৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

নতুন বলেছেন: আসুন সবাই মিলে দোয়া করি ধুলো মেঘ একাধিক বিয়ে করার তাউফিক দেন...

সবাই বলেন আমিন...

৬| ১৬ ই মে, ২০২৩ বিকাল ৫:৫৫

রিফাত হোসেন বলেছেন: লেখক বলেছেন: জীবনে উপভোগ মানে কি খারাপ?
আর যদি কাল্পনিক সৃস্টিকর্তায় বিশ্বাস না করে যদি কেউ বাস্তাব পৃথিবির মানুষ/সমাজের ক্ষতি না করে সবাই সাথে মিলে মিশে জীবন উপভোগ করে তবে সমস্যা কি?
---


মানুষের কল্পনা শক্তি না থাকলে মানুষ এতদূর আসতে পারত না। শেষের কথাগুলো ভাল লেগেছে মূল কথা জীবনকে উপভোগ করুন তবে অবশ্যই সীমারেখা মূল্যায়ন করে। দেনমোহর দিয়ে দেওয়া উচিত, জোরপূর্বক যৌতুককে না বলি। তবে কেউ উপঢৌকন দিতে চায়, সেটা সম্মানসূচক হিসেবে চিন্তা করলে মন্দ বলার অধিকার কারো নেই। বিয়ে পরবর্তী যদি শ্বশুরাড়িকেও অনেক মেয়ের জামাই ঢেলে দেয়। তখন সমাজের কেউ কেউ চুপ থাকে!

১৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

নতুন বলেছেন: মানুষের মনে রাখা উচিত। আপনার ইচ্ছা করলেই সব কিছু করতে পারেনানা।

“your right to swing your arms ends just where the other man's nose begins.”

মানুষের ব্যক্তিস্বাধীনতার একটা সীমারেখা আছে সেটা যখন অন্যের স্বাধীনতার কথা মাথায় রেখে কাজ করে তখন সমস্যা হয় না।

আর যৌতুক একটা অপরাধ, উপহার খুশি হয়ে দেয়। কেউ যদি ১টা ফুলও উপহার হিসেবে দেয় সেটা অমুল্য।

সব কিছুর মুলেই আছে জ্ঞান। যারা জ্ঞানী তারা ঐ ১ টা ফুল উপহার হিসেবে পেলেই খুশি। কিন্তু মূর্খরা অনেক ধনসম্পদ পেলেও খুশি হয় না।

৭| ১৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২১

নূর আলম হিরণ বলেছেন: উক্ত গ্রুপে এড ছিলাম কি একটা কমেন্ট এর কারনে আমাকে ব্যান করেছিল মনে নেই। ঐখানে বেশিরভাগ বিকৃত মানসিকতার ছেলেপেলে বেশি।

১৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

নতুন বলেছেন: আপনি উনাদের জজবার সাথে একাত্বতা বোধ করতে পারেন নাই।

আরেকটা জিনিস আছে এই সব গ্রুপের ধান্দা হইলো ধমান্ধ ক্লাইন্ট থেকে টাকা কামানো। আপনি উচিত কথা বলা শুরু করে ওদের ব্যবসার পেটে লাথি দেবার চেস্টা করেছিলেন মনে হচ্ছে :)

৮| ১৬ ই মে, ২০২৩ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: ভালো মানুষ একটাই বিবাহ করে।
নবীজি অনেক গুলো বিয়ে করছেন, তাই আমাদেরও অনেক গুলো ব্যে করতে হবে- এরকম ভাবনা অসুস্থ মানুষের ভাবনা।

১৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৪৫

নতুন বলেছেন: মানুষ একজনকেই ভালোবাসতে পারে। তাই ৪ বিয়ে করে ৪ জনকে সমান ভালোবাসা সম্বভব না।

যদি অসুস্থার বা অন্য কোন দরকারে বিয়ে করার দরকার হয় সেটা ভিন্ন কথা। কিন্তু এটা ২ বিয়ে করার জন্য সবাইকে উদ্ভুদ্ব করা অবশ্যই অসুস্থ চিন্তা।

৯| ১৬ ই মে, ২০২৩ রাত ১০:৫৫

অপু তানভীর বলেছেন: বিয়ে ব্যাপারে একটা বিশেষ শ্রেণীর মানুষজন খুব বেশি পরিমান এই চার বিয়ের ব্যাপারে আগ্রহী । মানে দিনে দুপুরে সুযোগ পেলেই হয় একবার ! এরা সেক্স ফ্রিক ছাড়া আর কিছুই না ।

১৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৪৭

নতুন বলেছেন: কিছু মানুষ সেক্স কম পায় তারাই নাকি কথা কাজে বেশি হর্নিভাব প্রকাশ করে।

১০| ১৬ ই মে, ২০২৩ রাত ১১:০৮

শেরজা তপন বলেছেন: খানিকটা রিভাইস করে পুরো লেখাটা পড়েছি :)
দেখি কে কি মন্তব্য করে। আমি ফিরে আসব।

১১| ১৬ ই মে, ২০২৩ রাত ১১:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: আমি একজনকে চিনি যে তালেবাণী মতাদর্শে বিশ্বাসী, তার ওয়াইফ তাকে গত দুই বছর আগেই আরেকটি বিয়ে করার অনুমতি দিয়েছে কিন্তু সে নিজেই দ্বিতীয় বিয়ে করার সাহস পাচ্ছে না।

১৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৫০

নতুন বলেছেন: বিয়ের দরকার আছে কিন্তু যদি বহু বিবাহ করে সবাইকে সমাজ ভাবে ট্রিট করার চিন্তা করে তবে বর্তমানের পরিপেক্ষিতে কতজন মানুষ সেটা করার সামর্থ রাখে?

আর যদি স্বামী স্ত্রীর মাঝে ভালোবাসা থাকে তবে তাদের মাথায় অন্য নারী পুরুষের ভাবনা আসেনা।

১২| ১৬ ই মে, ২০২৩ রাত ১১:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: আচ্ছা, আমার খুব করে জানতে ইচ্ছে করছে এই হুজুরের সন্তান কতজন? সে যদি ২০ বছর আগে বিয়ে করে থাকে তাহলে আজ তার ২০ টি সন্তান থাকার কথা, এবং সে যদি আরও ২০ বছর জীবিত থাকে তাহলে তার মোট সন্তান হবে ৪০ টি। =p~
https://www.youtube.com/watch?v=TSI9iPceRzc

এ জন্যই তো বলি এই দেশে জনসংখ্যার এত বরকত ক্যামনে হইলো!! তবে আশার কথা হচ্ছে বর্তমান সময়ের মানুষ এদের এসব বুলশিট কেয়ার করে না, তা হলে এতদিন জনসংখ্যা ৪০ কোটির ঘর পরিয়ে যেতো।

১৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৫৪

নতুন বলেছেন: উনার ওয়াজ শুনেই এই প্রশ্ন মাথায় এসেছিলো।

উনি সন্তানের সংখ্যা দিয়ে ইমানের পরিমাপ করেন তাই উনার কতবড় ইমান সেটা জানার দরকার।

১৩| ১৬ ই মে, ২০২৩ রাত ১১:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: এই যে এই হুজুরের কথা বলছি view this link

১৪| ১৭ ই মে, ২০২৩ রাত ১২:৪৯

নিমো বলেছেন: ভাইজান ভিড্যুতে যাদের দেখতে পাচ্ছি, তারা যদি বর্তমান প্রজন্ম হয়, তবেতো বলতে হচ্ছে বর্তমান প্রজনম্ এখনও পয়দাই হয় নাই। জনাব ত্যাগেই প্রকৃত সুখের মন্তব্য পড়ে হাসি থামাতে পারছি না।

১৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৫৮

নতুন বলেছেন: ভিডুতে বর্তমান প্রজন্মের ধর্মীয় দিকনির্দেশনা দান কারী দার্শনিক/ওয়াজবাজেরা যারা বর্তমান প্রযন্মকে ব্রেনওয়াজের চেস্টায় আছে।

যাদের ওয়াজের ভিডিও মানুস ৫ ওয়াক্ত দেখে তাদের মটিভেশন পাচ্ছে। ২,৩,৪ বিয়ের ফেসবুক গ্রুপে প্রায় লক্ষাধিক জজবা ওয়ালা যুবক তৌরি হচ্ছে।

১৫| ১৭ ই মে, ২০২৩ রাত ২:৫৯

নাহল তরকারি বলেছেন: বিয়ের পর অনেকে বউ থাকে না। বউ তার প্রেমিক নিয়ে খাটে শুয়ে থাকে। অনেকে উচ্চ হারে দেন মোহর দাবি করে। টাকার লোভে স্বামী কে তালাক দেয়। তাই আমি বিয়ে কে ঘৃণা করি। ধর্ম যা বলতে চায় বলুক। বিয়ে করে কউকে শান্তিতে থাকতে দেখি নাই। বিশেষ করে তালাকের পর অনেকে প্রচুর মানষিক কষ্টে দিন যাপন করছে।

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:১০

নতুন বলেছেন: বিয়ের পরে যদি বউ না থাকে সেটার দায়ভার ৮০% স্বামীর। ২০% স্ত্রীর।

একটা মেয়ে নিজের সবকিছু ছেড়ে নতুন সংসারে আসে অবশ্যই মানিয়ে নিতে। তাকে যদি ঠিক মতন ভালোবাসা/পরিবেশ দেওয়া হয় তবে ৮০% ক্ষত্রেই সমস্যা হবার কথা না।

২০% বাবা মা মেয়েকে জোর করে বিয়ে দিয়ে অন্যায় করে। এই প্রতারানার জন্য ঐ বাবা মায়ের সাজার স্কোপ থাকা উচিত।

বেশি দেনমোহরে বিয়ে করা বোকামী। যদি কেউ বোকামী করেই থাকে তবে তার দন্ড দিতেই হয়।

বিয়ে করে বেশিরভাগ মানুষই ভালো আছে। অল্প কিছু মানুষ ঝামেলায় আছে কিন্তু সেটার বড় একটা অংশ সমাধান করা সম্বব।

কিছু আছে যারা মিন্নি/আনভীর মতন তাদের নিয়ে কিছুই করার নাই। কিছু ঢেকি স্বর্গেও ধান ভাঙবে...

১৬| ১৭ ই মে, ২০২৩ সকাল ৭:২৪

সোহানী বলেছেন: কোন নারী ব্লগার এর মন্তব্য দেখছি না!!!!

অসভ্য ইতর মানসিক বিকৃত শ্রেনীরা বহু বিবাহের চিন্তা করে। এরা নারীকে মানুষ নয় একটা সেক্স ডল হিসেবে মনে করে। তাই বউ/কাজের মেয়ে/পাশের বাসার ভাবী/মেয়ের বান্ধবী দেখলে লটর পটর করতে মন চায়। কোন সুস্থ্য চিন্তাধারার মানুষ একাধিক বিয়ের চিন্তাও করতে পারে না।

মুসলিম ছাড়া কি অন্য কোন ধর্মে একাধিক বিয়ের নিয়ম আছে?

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

নতুন বলেছেন: ২ বিয়ের অনুমুতি থাকা খারাপ না। বরং কিছু ক্ষত্রে ঝামেলাই তৌরি করে।

যেমন তালাক খৃস্টান র্ধমে কঠিন থাকায় পরকিয়া সেখানে অন্যতম বড় সমস্যা।

যারা বহুবিবাহের এডভোকেসি করে তারা অবশ্যই স্ত্রীর প্রতি ভালোবাসায় বিশ্বাস করেনা।

তারা নামে নারীকে সম্মানের কথা বলে কিন্তু তারা দাসী প্রথাও সমর্থন করে।

আমিও বুঝিনা স্বামী স্ত্রীর মাঝে ভালোবাসা থাকলে অন্য কারুর ভাবনা কিভাবে আসে???

১৭| ১৭ ই মে, ২০২৩ সকাল ৯:১৩

শ্রাবণধারা বলেছেন: আপনার পোস্টের প্রথম অংশটুকু (বিশিষ্ট ব্যক্তিদের বাণী) হাস্যরসাত্মক হিসেবে নিয়েছিলাম, কিন্তু পরের বিভিন্ন ভিডিওগুলোকে নিতে পারলাম না। আপনি একজন সুশিক্ষিত মানুষ হয়ে কিভাবে এই বর্বর-তালেবানী-গোমূর্খদের একটা সংকলন ব্লগে প্রকাশ করলেন তাই ভাবছি!

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:২০

নতুন বলেছেন: বর্তমানে এই বর্বর-তালেবানী-গোমূর্খরাই ধর্মের প্রচারের ঠিকাদারী নিয়েছে। তাই তাদের কথা চলেই আসে।

১৮| ১৭ ই মে, ২০২৩ সকাল ৯:৫৮

শেরজা তপন বলেছেন: জনাব আবু তাহের সমীপে; আপনি ইন্টারনেটের যে রেফারেন্স টেনেছেন সেটা প্রকৃতপক্ষে চরম ভুল। এভাবে সাধারণ ধর্মপ্রান মানুষকে বিভ্রান্ত করা প্রতারণার শামিল দেখুন সত্যিকারে পরিসংখ্যান কি বলে;
সুত্রঃ Gender Ratio
১। জন্মের সময় লিঙ্গ অনুপাত একই নয়: প্রতিটি দেশে, একটি প্রধানত পুরুষ বেশী জন্মগ্রহণ করে। মেয়েদের চেয়ে বেশি ছেলের জন্মের জৈবিক কারণ রয়েছে। জন্মের সময় "প্রাকৃতিক" লিঙ্গ অনুপাত প্রতি ১০০টি মেয়ের জন্য প্রায় ১০৫ ছেলে (১০৭ ছেলেদের বিপরিতে ১০৩ জন মেয়ে শিশু)।
২। কিছু দেশে, জন্মের সময় লিঙ্গ অনুপাত স্বাভাবিকভাবেই ঘটতে পারে। আজ এবং সাম্প্রতিক অতীতে, এটি এশিয়া এবং উত্তর আফ্রিকাতে বিশেষভাবে সাধারণ প্রসবপূর্ব লিঙ্গ নির্ধারণ এবং নির্বাচনী গর্ভপাতের মাধ্যমে লিঙ্গ নির্বাচনের স্পষ্ট প্রমাণ রয়েছে।
৩। যেসব দেশে ছেলেদের পক্ষপাতী, সেখানে জন্মের লিঙ্গ অনুপাত জন্মের ক্রম অনুসারে ক্রমবর্ধমানভাবে ভিন্ন হয়ে যায় (তৃতীয় বা চতুর্থ জন্মগ্রহণকারী শিশুরা প্রথম বা দ্বিতীয় জন্মগ্রহণকারীদের তুলনায় ছেলে হওয়ার সম্ভাবনা বেশি থাকে)।
৪। প্রায় সব দেশেই মেয়েদের তুলনায় ছেলেদের শৈশবে মারা যাওয়ার সম্ভাবনা বেশি। এর জন্য জৈবিক কারণ রয়েছে: ছেলেরা জন্মগত জটিলতা এবং সংক্রামক রোগের প্রবণতা বেশি।
৫। যেসব দেশে ছেলে শিশু বেশী পছন্দ করা হয়, সেখানে মেয়েদের মৃত্যুর হার প্রত্যাশার চেয়ে বেশি: এটি সরাসরি ভ্রূণ হত্যা, সেইসাথে অবহেলা এবং অসম আচরণের কারণে হতে পারে।
৬। লিঙ্গ অনুপাত সারা জীবন (পুরুষ থেকে মহিলাদের) কমতে থাকে। কারণ নারীরা পুরুষের চেয়ে বেশি দিন বাঁচে।
৭। এটি অনুমান করা হয় যে পরিকল্পিত গর্ভপাত এবং অত্যধিক মহিলা মৃত্যুর ফলে বিশ্বে আজ ১৩০ মিলিয়নেরও বেশি "মহিলা নিখোঁজ" রয়েছে ( যাদের জন্ম হবার কথা ছিল হয়নি কিংবা জন্মের পরে মেরে ফেলা হয়েছে অথবা অনাদর অবহেলায় মারা গেছে।
৮। সেক্স-সিলেকটিভ স্ক্যানিং এবং লিঙ্গ-নির্বাচনী গর্ভপাতের উপর নিষেধাজ্ঞা কিছু দেশে জন্মের লিঙ্গ অনুপাত বৃদ্ধিকে সীমিত করতে পারে, কিন্তু সমস্যার সম্পূর্ণ সমাধান করেনি।
৯।জন্ম বিকাশ লিঙ্গ অনুপাতের উপর বিপরীত প্রভাব ফেলতে পারে: এমন প্রমাণ রয়েছে যে শিক্ষা দীক্ষার অগ্রগতির সাথে সাথে মানুষের ছেলে সন্তানের প্রতি পক্ষপাতিত্ত্ব হ্রাস পায়, তবে এটি প্রায়শই উচ্চ জন্মহার এবং নির্বাচনী প্রযুক্তিতে অধিকতর প্রয়োগের সাথে হাত মিলিয়ে (যা লিঙ্গ অনুপাত বাড়াতে পারে) উল্টোটাও হতে পারে ।

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

নতুন বলেছেন: যার যেমন দরকার পরিসংখান পাল্টে নিয়ে ব্যবহার করে।

১৯| ১৭ ই মে, ২০২৩ সকাল ১০:০৮

জ্যাক স্মিথ বলেছেন: আরে না আমি ভুল হিসেব করেছি, ওই হুজুর যদি ৪ টা বিয়ে করে তাহলে তার টোটাল সন্তান হবে ৪ x ৪০ = ১৬০ জন, লেও ঠ্যালা। =p~

আচ্ছা, পোস্টে বা কমেন্টে আপনার মত ইউটিউবের ভিডিও এড করবো কিভাবে? আমি বহু চেষ্টা করেও পারলাম না।

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

নতুন বলেছেন:

h** ps://youtu.be/9SBiy7ccA0w

কোড=9SBiy7ccA0w

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

নতুন বলেছেন:

আমি ব্লগ লেখার পেজে গিয়ে ইউটিউব ভিডিও এডড করার ঐ খানে লিংক বানিয়ে কমেন্টে ব্যবহার করি।

২০| ১৭ ই মে, ২০২৩ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: হুজুরেরা জাতিকে পেছনে টেনে নিয়ে যাচ্ছে। ওদের থামাতে হবে।

২১| ১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

মিরোরডডল বলেছেন:




অনেকেই মনে করে এই বহুবিবাহ বিষয়টা গ্রামে, অজপাড়াগাঁয় বা অশিক্ষিতদের মধ্যে প্রচলিত আছে।
যারা কিছু না বুঝে অন্ধভাবে অনুসরণ করে। আসলে, তা নয়।

শিক্ষিতদের মধ্যেও অনেকেই এই সুযোগ নেয় বা নেয়ার চেষ্টা করে।
আমি এমন একজনকে চিনি যে একটি উন্নত পশ্চিমা দেশের মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি নেয়া, চারটা বিয়ে করে এখন পাঁচ নম্বর বিয়ের জন্য মেয়ে খুঁজছে।
চার বিয়ের পর যখন সে ডিভোর্সের ধান্ধায় আছে, আমরা পরিচিতরা বোঝাতে চেষ্টা করেছিলাম যে এগুলো ঠিক না, কেনো একের পর এক মেয়ের লাইফ নষ্ট করছে, সংসার করার জন্য সে কেনো কোন এফোর্টই দেয়না।
তার উত্তর, বিয়ের আগে ভালো লাগে তাই করে, বিয়ের পর সে আগ্রহ হারিয়ে ফেলে তখন আর ইচ্ছে করেনা।
এটা কোন কথা! একজন মানুষের এধরনের ইচ্ছা অনিচ্ছার জন্য আরেকটা মানুষকে সমাজে কত প্রশ্নের সম্মুখীন হতে হয়!

পোষ্টের প্রাসঙ্গিক যে কথাটা বলতে চাচ্ছিলাম, কিছুদিন আগে যখন মামুনুলের বিষয়টা নিয়ে সবাই নিন্দা করছে, একমাত্র তাকে দেখলাম সমানে সাপোর্ট করে যাচ্ছে। পরে কারণটা জানতে পারলাম সে নিজেও একসাথে একাধিক বিয়ে করেছিলো এবং এক বউ থাকতে পারমিশান না নিয়ে আরেকজনকে বিয়ে, একটা বাংলাদেশে আরেকটা বাইরে। পরবর্তীতে দুজনের সাথেই ডিভোর্স হয়। নিজের সুবিধার্থে এ ধরণের অপরাধ করে যাচ্ছে। এগুলোর সলিউশন কি?

আমি জানি একটা ঘটনা কখনও উদাহরণ হতে পারে না কিন্তু এরকম যে আরও হচ্ছে না সেই গ্যারান্টি কোথায়?


১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

নতুন বলেছেন: বহু বিয়ের যেই কন্সেপ্ট ইসলাম দিয়েছে সেটা খারাপ না।কিন্তু যারা বিয়ে বেশি করতে আগ্রহী তারা নারী সমঅধীকার নিস্চিতের বিয়ষটা মাথায় আনেনা। শুধুই নারীকে ধর্মীয় নিয়ম আছে এটার বিরোধিতা করা যাবেনা করলে গুনাহ হবে,। অনেকে আবার ইমান থাকবেনা বলেও ঘোষনা দেন।

আর আমিতো আগেও বলেছি যে শুরু থেকেই ধর্ম মানুষকে নিয়ন্ত্রনের হাতিয়ার হিসেবে র্ধমগুরু এবং রাস্টপ্রধানেরা ব্যবহার করেছে।

পুরুষতো নারীকে বসে রাখার অন্য তম হাতিয়ার হিসেবে ধর্মকে ব্যবহার করছে আমাদের সমাজে।

আমি কয়েকজন বন্ধুর স্ত্রীদের জিঙ্গাসা করেছি তারা কি জানে কোরানে কি কি আয়াত আছে? তারা জানেনা কিন্তু পর্দা ঠিকই করছেন। কারন সমাজ/পরিবার থেকে সেটাই তারা পেয়েছে।

২২| ১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

অক্পটে বলেছেন: @রাজীব নুরঃ হুজুরের কথা মানে কয়জন। আমাদের জাতিকে পেছনে নিয়ে যাচ্ছে সেক্রেটারিয়েট বিল্ডিংয়ে যারা বসে আছে তারা। শুধু দূর্ণীতি বন্ধ হলে আমাদের দেশ অনেক তেজি ভাবে সামনে এগুবে এতে কোন সন্দেহ নেই। অনেক বেশি দূর্ণীতির কারণে আমরা অসভ্য আর নির্লজ্জ হয়ে আছি। যত বেশি শিক্ষিত ততো বেশি দূর্ণীতিবাজ। আমরা চাকুরীতে ঢুকানোর সময় দূর্ণীতি যে করতে হবে তার শপথ বাক্য পাঠ করিয়ে তবেই চাকুরী দেই।

১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

নতুন বলেছেন: দেশে ক্ষমতায় যারা আসে তারাই দূনিতির জন্য দায়ী।

ভন্ডামীর চরম শিমায় পৌছে যাচ্ছে আমাদের দেশের মানুষ। নামে ধামিক কাজে দূনিতি বাজ

দেশে আইনের প্রয়োগ ঠিক মতন করে টাইট দিওয়া শুরু করতে হবে। তারজন্য চাই প্রধানমন্ত্রীর স্বদিচ্ছা। কিন্তু আমাদের দেশের নেতার মনে হয় সেই চ্যালেন্জ নেবার মতন সাহস আছে।

তাই সামনে কি হবে সেটা মাথায় আসেনা। :(

২৩| ১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

মিরোরডডল বলেছেন:




খ্রিস্টান, ইসলাম কিংবা বৌদ্ধ যেকোন ধর্ম মূলত ভালো কথা বলে।
কেউ যদি বিশ্বাস থেকে জেনে বুঝে অনুসরণ করে, প্র্যাকটিস করে একটা ডিসিপ্লিনের মাঝে থাকে দেন নাথিং রং।

কিন্তু যখন নিজ স্বার্থে নিজের মতো করে মিসইন্টারপ্রেট করে, মিসইউজ করে, অন্যের ক্ষতি করে, অপপ্রচার করে, তখন সেটা সমর্থনযোগ্য না।

১৭ ই মে, ২০২৩ রাত ১১:৫১

নতুন বলেছেন: বিয়ে যদি ভালোবাসার মাধ্যমে হয় তবে আমার মনে হয় না কেউই ২য় বিয়ের দিকে যাবে।

অর্থ স্বামী স্ত্রীর মাঝে ভালোবাসা থাকলে কারুর মাথায়ই ২য় মানুষের ভাবনা আসেনা।

কিছু মানুষ ধর্ম নিজেদের সার্থে ব্যাক্ষা করে সেটাই সমস্যা।

২৪| ১৮ ই মে, ২০২৩ রাত ১২:৩৯

ডার্ক ম্যান বলেছেন: মানুষের জীবনে বিয়ে হয় প্রথমবার। পরে যেগুলো হয় সেগুলো বিয়ে না

১৮ ই মে, ২০২৩ সকাল ১০:৩৮

নতুন বলেছেন: মনে শান্তি থাকলে কেউই ২য় বিয়ে করতে যাবেনা।

আর নতুবা ৪ টা বিয়ে করবে, স্ত্রীদের বলবে কোন টু শব্দ না করতে, ভরন পোষন পাবে, স্বামী সপ্তাহির রুটিন অনুযায়ী ৪ দিন এক এক স্ত্রীর সাথে থাকবে।

স্বামী অসন্তুস্ট হলে স্ত্রীর জাহান্নামে যাবে এটা মনে রেখে সংসার করতে হবে।

তখন ঐ বান্দার মতন সুখী মানুষ আর কি দুনিয়াতে কেউ থাকতে পারে বলেন?????

২৫| ২২ শে মে, ২০২৩ বিকাল ৫:৩২

আমি সাজিদ বলেছেন: বহু বিবাহ করার উপকারিতা! প্রকাশ্যে ভরা মজলিসে জানিয়ে যিনি ঘর ভাঙ্গার পাঁয়তারা করছেন সেসব বক্তাদের বক্তব্যের বিষয়ে আরও সচেতন হওয়া উচিত। রুট লেভেলে তাদের গ্রহণযোগ্যতা যেহেতু বেশী, অনেকে এইসব বক্তব্যে অতি উৎসাহিত হয়ে পট পট বিয়ে করে ফেলতে পারে যা এইসময়ে আমাদের সমাজের সাথে যায় না।

২২ শে মে, ২০২৩ বিকাল ৫:৫১

নতুন বলেছেন: এরা ঘর ভাঙ্গার কথা বলেনা। এরা নারীদের বলে তারা যেন বহুবিয়ে মেনে নেয়।

যারা বহু বিবাহের বিষয় মানেনা তাদের ইমান নিয়েই প্রশ্ন তোলে।

এদের অনেকেই কিন্তু মামুনুলের বিয়ের সমর্থন করে।

যাদের জ্ঞান নেই তারাই তো এইসব ওয়াজবাজদের টারগেট। তাদের জন্য ওয়াজ করতেই তো অনেকে লক্ষটাকা নেয়। অনেকেই হেলিকপ্টার ছাড়া যেতে চায় না।

২৬| ২২ শে মে, ২০২৩ রাত ১০:৪১

আমি সাজিদ বলেছেন: একটা বয়সে মানুষ এই বক্তারা যাই বলেন তাই চোখ বন্ধ করে বিশ্বাস করা শুরু করেন। একটু সিনিয়র মানুষদের মাঝে এমন দেখেছি৷ আমাদের জেনারেশনের কেউ শিশু বক্তার ওয়াজ শুনবে না বরং ওস্তাদ নোমান আলী খান বা খোন্দকার জাহাঙ্গীর আলমকে শুনবে। কিন্তু আপনি শহর থেকে একটু দূরে গিয়ে শিশু বক্তার ওয়াজ ছাড়েন, মানুষ সেটাই শুনবে।

২৩ শে মে, ২০২৩ রাত ৮:৪৫

নতুন বলেছেন: যার যেমন জ্ঞান সে তার বুঝের সাথে যায় এমন মানুষের কথাই শুনবে।

যেই হারে মানুষ বই পড়া কমিয়ে দিচ্ছে তাতে সামনের দিনে জ্ঞানের ঘারতি জনিত সমস্যা আরো প্রকট হয়ে উঠবে।

২৭| ০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

মেহবুবা বলেছেন: ঘটনা৷ কি? বহুবিবাহের ওপর গবেষনার উদ্দেশ্য জাতি জানতে চায়

০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

নতুন বলেছেন: শারমিন মাঝে মাঝে বলে শরির ভালো লাগেনা, কিছুই ভালো লাগেনা। তাই তখন তাকে বলি যে তোমার দেখাশুনার জন্য ছোট বউ নিয়া আসি। B-)) B-)) B-)) B-))

বিয়ের পর পর খালি স্বপ্ন দেখতো যে আমি আরেকটা বিয়ে করেছি। এখনো মাঝে মাঝে দেখে....

তখন বলি যে তোমার সকল স্বপ্ন সত্যি করার দায়ীত্ব তো আমার। তোমার এই স্বপ্নও পূর্ন করে দেবো জান পাখি... =p~ =p~ =p~

২৮| ১০ ই জুন, ২০২৩ দুপুর ১:৩৯

মেহবুবা বলেছেন: আপনার জানপাখি আমাদের শারমিন ভাবীর স্বপ্নপূরণে আপনার অতি আগ্রহ দেখে অবাক হই নি; তবে ”মোল্লাবাড়ীর বউ" সিনেমায় এটিএম শামসুজ্জামান অথবা আলমগীর এর জায়গায় আপনাকে ভেবে এবং দুর্দশা চিন্তা করে আপনার জন্য কান্নঅ আসছে

১১ ই জুন, ২০২৩ সকাল ১১:২৩

নতুন বলেছেন: সোসাল মিডিয়াতে বহু বিবাহ নিয়ে বেশ কিছু গ্রুপ দেখেছি, অনেক ওয়াজেও এই বিষয়ে প্রচারনা দেখেই এই পোস্ট লেখার আগ্রহ।

স্বামী স্ত্রীর মাঝে ভালোবাসা থাকলে ২য় বিয়ের প্রশ্নই আসতে পারেনা। সমাজের মোল্যা সমাজ ভালোবাসার প্রচারনা না করে তারা স্ত্রীদের বলে তারা যেন স্বামীর বহু বিবাহ মেনে নেয়। :|

আপু আমরা ৩ জন খুবই সুখী। অন্য কোন ভাবনা আশার কোন সুযোগ নাই। :)

২৯| ০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



যতোদূর জানি আপনি হসপিটালিটি ম্যানেজমেন্টে আছেন। অনেককে দেখতে পাবেন বুফে খাবারে অতিরিক্ত খাবার প্লেটে নিয়ে খাবার যত্রতত্র নষ্ট করবে। চোখে যা দেখবে তাই প্লেটে তুলে নিবে। কতোটুকু খেতে পারবে সেই সম্পর্কে বা নিজের সম্পর্কে নূন্যতম ধারণা নেই।

বহু বিবাহ এক ধরনের মানসিক অসুস্থতা। লম্পট নারী পুরুষের বহু বিবাহ রোগ থাকে।



০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

নতুন বলেছেন: ১০০% সহী বলেছেন ভাই।

এদের চোখে খিদা থাকে। এরা যতটুকু খাবে তারচেয়ে বেশি নস্ট করবে।

বেশির ভাগ মানুষেরই নিজেস্ব জীবন দর্শন নাই। হুজুগে কাজ করে পরে পস্তায়।

যদি স্বামী স্ত্রীর মাঝে ভালো বোঝাপড়া এবং ভালোবাসা থাকে তবে পরকিয়া/বহু বিবাহের চিন্তাই আসবেনা।

এক যুগের বেশি হসপিটালিটি ইন্ড্রাস্টিতে মুটামুটি দুনিয়ার সব সমাজ/জাতি/ধর্ম/বর্ণ/আকার/ভাষা/সংস্কতির মানুষই দেখেছি, এখন মানুষ চিনতে পারি খুব সহজেই।
মানুষ আসলেই জটিল জিনিস =p~

৩০| ১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৪

বককত বলেছেন: get more waz mizanur rahman ajahari waz,
channel link: https://youtu.be/wwNIWSoV7NY

১১ ই জুলাই, ২০২৩ রাত ৮:০৯

নতুন বলেছেন: ভাই বিনেদনের দরকার হলে দেখবো।

৩১| ১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৫

বককত বলেছেন: get more waz mizanur rahman ajahari waz,সুখী হওয়ার উপায়,mizanur rahman,
প্রধানমন্ত্রীও যে কারণে ভয় পেয়েছিলেন
channel link: https://youtu.be/wwNIWSoV7NY

১১ ই জুলাই, ২০২৩ রাত ৮:১১

নতুন বলেছেন: দেশে ওয়াজের কাটতি বেশি. বেশি বেশি করে ওয়াজ চ্যানেলে আপলোড করুন, আর

বন থেকে হেগে গেলেন পুতিন এমন নাম দেবেন।

৩২| ১২ ই জুলাই, ২০২৩ সকাল ১০:১০

রূপক বিধৌত সাধু বলেছেন: এক বউ সামলানোই যেখানে কঠিন, সেখানে মানুষ বহু বিবাহের চিন্তা করে কেমনে? দুই ঘরের বাচ্চা থাকলে তো কাহিনী আরও বাড়ে।

২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:১১

নতুন বলেছেন: https://fb.watch/lWiSHAznFh/

এরা বহু বিবাহের এডভোকেট। এরাই ধর্মের নামে নারীদের ব্যবহার করে।

এরা নারীকে ভোগ্য পন্য ছাড়া কি মনে করে?

৩৩| ৩০ শে আগস্ট, ২০২৩ রাত ৮:২৬

মিরোরডডল বলেছেন:




কেমন আছে নতুন? অনেকদিন পর দেখছি।
Hope everything is going well.


৩১ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৮

নতুন বলেছেন: ছুটিতে দেশে গিয়েছিলাম। তাই ৪০দিন ব্লগে ছিলাম না।

সব কিছু ঠিকঠাক আছে।
thank you.

৩৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই নতুন পোস্ট দিন।

২০ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

নতুন বলেছেন: ভাই আমি তো পাঠক মানুষ, আপনারা পোস্ট দিন আমি কমেন্ট করুমনে...

কাজের ফাকে কমেন্ট করা যায়, লেখার জন্য অনেক পড়া লাগে...

কামলা দিতে দিতে লাইফে আর টাইম পাইলাম না রে ভাই... :#)

৩৫| ২৫ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

নতুন পোস্ট দিয়ে দেন, নতুন!!

২৫ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

নতুন বলেছেন: দাদা সমস্যা দুইটা।

কি লিখবো খুজে পাইনা।

আর এতো ব্যস্ত যে লেখার সময় পাবো না... B-)

৩৬| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০৫

প্রামানিক বলেছেন: নবীজি অনেকগুলো বিয়ে করলেও এর পিছনে কারণ ছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.