নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

আমরা কার কাছে আর কেন হারলাম - হাথুরু না শ্রীলংকা?

২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫০

আজকের প্রথম আলো পত্রিকাতে প্রকাশিত সাধারন পাঠকদের মন্তব্য গুলোকে এক জায়গায় করলাম। আসলে ভুলটা কোথায়? পর পর দুটি ম্যাচ কেন হারলো বাংলাদেশ ? কোচ খুব গুরুত্বপূর্ন একটা টীমের সাফল্যের জন্য তবে সেটা শতভাগ কি হওয়া উচিৎ ? প্লেয়ার দের কি প্রতি ম্যাচে শরবত গুলে খাইয়ে দিতে হবে ? কমিটমেন্ট / রেসপোনসিবিলিটি / ডেডিকেশন / প্রাইড / দেশের প্রতি ভালোবাসা এগুলি কি বাংলাদেশের প্লেয়ারদের জন্য প্রযোজ্য নয়? আপনার কি মনে হ্য় ?



সাবেক কোচ নিয়ে মন্তব্য: আজকের পত্রিকার হেডলাইন হওয়া উচিত "হাতুড়ের কাছে হারলো বাংলাদেশ" ।

হাতুড়ের সমালোচকরা ভুলে গিয়েছিলেন একটা আগোছালো দলকে তিনি সাফল্য দেখিয়েছিলেন। এমনকি তিনি মান সম্মান নিয়ে সময় থাকতে কেটে পড়াতে অনেকেই নাক সিটকেছিলেন - এটা কোন ব্যাপার না। এখন দেখার বিষয় আমরা আবার আগের জায়গায় ফিরে যাই কিনা।

বাংলাদেশের মূল সমস্যা হলো এখানে একজন প্রফেশনাল কোচের থেকে জীবনে পিংপং বলেও ক্রিকেট না খেলা কোটি কোটি লোক খেলাটা বেশী বুঝে ।

কোচ বিহীন দল এভাবেই পথ হারাবে তাই তো স্বাভাবিক। মূল কারণ হাতুরোকে মূল্যায়ন না করা। আজ হাতুরোর কৌশলের কাছেই বাংলাদেশ হারছে। কিছু সমস্যা অবশ্যই আছে হাথুরুর। কিন্তু দিনশেষে হাথুরু একজন গ্রেট কোচ।

এনামুল, নাসির প্রমান করেছে হাথুরু কতোটা ঠিক ছিল। টেস্ট সিরিজে মুমিনুল আবার সেটা প্রমান করে দেখাবে।

হাতুরিকে নিয়ে যারা ট্রল করত এখন কেমন লাগছে।আমরা সবসময় বেশী বাড়াবাড়ি করি। অস্ট্রেলিয়া,ইংল্যান্ড, সাউথ আফ্রিকা টিম ও জেতার পর সেলিব্রেট করে কিন্তু এশিয়ার পাক-ভারত-বাংলাদেশের মত এত জঘন্য ভাবে মানুষকে পচিয়ে, ছোট করে, ট্রল করে সেলিব্রেট করে না।

হাতুরু জুয়া খেলেই জয়ী কিন্তু বাংলাদেশ জুয়া খেলেও জিততে পারলনা!

শ্রীলংকার সাথে প্রথম ম্যাচে এক তরফা জেতার পর হাতুরুকে তুচ্ছ তাচ্ছিল্য করে কিছু ব্যক্তির গরিমা কমেণ্ট দেখে অবাক হচ্ছিলাম, সাথে ভারতের পিণ্ডিও চটকানো হচ্ছিলো!! আমি নিশ্চিত আমাদের প্লেয়াররাও এতটা অহংকারি নয়। আর এই কথাটি বলাতেই কতজন আমার উপর হায়েনার মত এক যোগে ঝাঁপিয়ে পড়েছিল!! এরা ক্রিকেটকে খেলা ভাবার চেয়ে জিঘাংসাটাকেই বেশি মূল্যায়ন করে। বেচারা সুজন এখন এদের বলির পাঁঠা হতে যাচ্ছেন!

আমাদের সমস্যা হচ্ছে যে কোনো দিন ব্যাট বল ধরেনি সেও আন্তর্জাতিক কোচের থেকে ভালো বুঝে। যেমন আমাদের টেকনিক্যাল ডিরেক্টর সাহেব। যে জায়গায় ৮২ রানে অল আউট হচ্ছে তার পরের ম্যাচে নিয়মিত ৫ বোলার খেলায়।
অনেকই হাতুরেসিং কে নিয়া প্রথম ম্যাচ কত জন কত জন রকম মন্তব্য করেছিলেন , এখন তাড়া কথায় ?
এরকম একজন কোচ আমরা হারিয়েছি। যাক, যা হয়েছে তা নিয়ে মাথা ঘামনোর কিছু নেই। হাথুরু নিশ্চয়ই কোন একগুঁয়েমি করেছিল যার কারনে কিছুটা মনোমালিন্য আর তারপর বিদায়। তবুও বাংলাদেশের হয়ে সে যে একজন সফল কোচ ছিল এবং অত্যন্ত চৌকস একজন বাজিকর তাতে কোন সন্দেহ নাই। অদূর ভবিষ্যতে হয়ত সাউথ আফ্রিকা, অস্ট্রেলিয়ার মত টিমের কোচিং অফার পেতে পারে।

নিঃসন্দেহ হাতুরাসিংহে বাংলাদেশ ক্রিকেটকে অনেক দিয়েছিলেন। তার অনুপস্থিত দলের নড়বড়ে অবস্থা দেখেই বোঝা যায়। এই যে নাসির নিয়ে তাকে কত সমালোচনা শুনতে হয়েছিল। নাসির কি মানের খেলোয়াড় সে তো আমরা দেখলাম।

জাতীয় দলের খেলোয়ারদের নিয়ে মন্তব্য: প্রথম ১০-১৫ অভারের অতি নিম্নমানের স্টাইক রেটই বলে দিচ্ছে, স্নায়ুচাপে ভোগাই বার বার ফাইনালে অসহায় আত্মসমর্পণের মূল কারন।

ঢং এর কান্নায় লাভ কি ! নাসির আর সাব্বিরের যা পারফরমেন্স এর চেয়ে উত্তম ফল আশাকরা যায় কি করে?

ছি ছি এ লজ্জা রাখি কোথায়!! কয়েক বছর ধরে বদলে যাওয়া তামিম কেও আজ কেন জানি অচেনা লাগলো ...flat উইকেটেও সময় নিয়ে খেলা তামিম আজ তাড়াহুড়ো করল। বিজয়, মিথুন, ইমরুলরা আর কত সুযোগ পাবে? বার বার এদের rotate করেও কোন ফলাফল আসছেনা!! তবু কিসের আশায়...? সাব্বির!! দারুণ একটি প্রতিভার কি নিদারুণ অপচয় ...বহুলাংশে তিনি নিজেয় দায়ি!! Mushfiqur gifted his wicket when Team needs his efforts on the pitch... He was committed to crime...you were a set batsman.. It was crime.. What's the value of your experience? বাংলাদেশ জিতলে সবার আগে যে মানুষটার প্রশংসা করি তিনি প্রিয় মাশরাফি .... তায় পরাজয়ের দায় টাও তার বেশী ... ফাইনাল খেলায় 3টি পরিবর্তন কেন?? সবচাইতে বড় দায় পাপনের ...... ! মিরপুরের উইকেট দিন দিন মাইন ফিল্ডে পরিণত হচ্ছে অল্প সময়ে অনেক খেলা হওয়ার কারণে মাঠটি নষ্ট হয়ে যাচ্ছে।। বাংলাদেশ অনেক বড় দল কিন্তু দুর্বল শ্রীলঙ্কার চাইতে বেশী নয়। চারটি ফাইনাল খেলে চারটিতেই হার, বাংলাদেশ কী তবে ফাইনাল খেলার চোকার?? তাও সইঁ ..আফ্রিকা তো ফাইনালেও উঠতে পারেনা। আমাদের খেলোয়াড়রা কী অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিল?? মনে হয় না ..... হয়তো ছিল .....

বাংলাদেশের ইঁচড়ে পাকা মহামান্য ক্রিকেটার মহাশয়রা আজ কে কয়টি বিশ্ব রেকর্ড করলেন, তা 'প্রথম আলো' দয়া পরবশ হয়ে প্রকাশ করবেন কি? এমনিতে বাংলাদেশের প্রায় প্রতিটি ম্যাচেই এই সর্বাধিক জনপ্রিয় পত্রিকাটি ২/১ টি বিশ্ব রেকর্ড দিয়ে তাদেরকে ভূষিত করেন। আর মাশরাফি এবং মোস্তাফিজের পিতৃ প্রদত্ত নাম পাল্টিয়ে এই মিডিয়াগুলো তাদেরকে যথাক্রমে 'ম্যাশ' এবং 'ফিজ' নামে ডাকা শুরু করলেন, এই আদ্যিখেতা একেবারেই অনুচিত। সাব্বিরের মতো বেয়াড়াকে এই টীমে রাখলে এমন পরিণতি আরো দেখতে হবে। অনুদ্ধ-১৯ দল থেকে বেশী বেশী খেলোয়াড়কে জাতীয় দলে সুযোগ দিতে হবে। আর সাবেক কোচ হাতুড়ির রেখে যাওয়া ভাইরাসগুলোকে নির্মূল করে জাতীয় দল suffle করলে ভবিষ্যতে ভালো করার সম্ভাবনা থাকবে।

একটু ভেবে দেখুন বাংলাদেশ কিন্তু এখনো শক্তিশালী দল হতে পারেনি । একজন সাকিব কে হারালে পুরো দল কেপে উঠে । একজন তামিম রান না পেলে আর কেউ ম্যাচ জেতাতে পারে না । একজন মাশরাফি চলে গেলে তার বিকল্প ভাবাই যায় না । সাকিব, তামিম, মাশরাফি, মুশফিক, মাহমুদুল্লাহ এই ৫ জন চলে গেলে বাংলাদেশ দল আবারো সেই জিরো লেভেলে ফিরে যাবে । ঘরোয়া লিগে ডাবল সেঞ্চুরি মারা ব্যাটসম্যান ও ইনটারন্যাশনাল ম্যাচে দাড়াতেই পারেনা। মানের দিক দিয়ে আকাশ পাতাল পার্থক্য ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচে । এই পার্থক্য ঘোচাতে না পারলে অদূর ভবিষ্যতে মুখ থুবড়ে পরবে বাংলাদেশের ক্রিকেট !!! তাই স্বীকার করে নিতেই হচ্ছে ছোট দলে তকমা কাটিয়ে উঠা এখন খুব দ্রুতই প্রয়োজন।

আমাদের পাইপ লাইন একেবারে ফাকা। যেহেতু ঘরোয়া লিগগুলো নিম্ন মানের তাই সাব্বির,নাসির সহ জাতীয় দলের এক্স খেলোয়াড়দের এ টিমে অন্তর্ভুক্ত করে বিদেশি এ টিমের সাথে খেলার ব্যবস্থা করতে হবে। সাকিব,তামিম,মুশফিক,রিয়াদ ছাড়া আর কোন রিলায়েবল প্লেয়ার দেখা যাচ্ছে না যেটা দেশের ক্রিকেটের জন্য খুবই বড় ধরনের অশনি সংকেত ।


সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইল।
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, জানুয়ারি, ২০১৮

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪০

নীল আকাশ বলেছেন: মুশফিকের এমন আউট নিয়ে খেলা শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, তামিম-সাকিব-মুশফিক আমাদের সেরা খেলোয়াড়। অপ্রত্যাশিত হলেও সত্য মুশফিকের এখন বাজে সময় যাচ্ছে। একটা সময়ে সে ভালো সুইপ খেলত। তবে আজ যে উইকেট খেলা হয়েছে সেটা সুইপ খেলার পিচ ছিল না। এখানে সুইপ খেলার কারণ আমি দেখি না। তবে সে কেন খেলেছে তা তো আমি বলতে পারব না। ওর যেহেতু এখন সুইপ খেলাটা হচ্ছে না সেহেতু না খেলাই উচিত। আবার যখন হবে তখন খেলবে। এটা নিয়ে টিম ম্যানেজমেন্টে যারা আছে তাদের সঙ্গে আমার কথা হয়েছে।

আমার এটা খুব জানতে ইচ্ছে করছে পাপন সুইপ খেলার কি বোঝে ? মুশফিক কে কি পাপন গং দের কথা শুনে ক্রিক্রেট খেলতে হবে? এই জন্যই তো দলের এই অবস্থা !

২| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৩

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।

১৩ ই মার্চ, ২০১৮ দুপুর ২:২৮

নীল আকাশ বলেছেন: সত্যই তাই।

৩| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: যে দেশের শীর্ষনেতারাই একে অপরকে নূন্যতম শ্রদ্ধাবোধ প্রদর্শন করতে পারে না, সে দেশে একজন জাতীয় ক্রিকেট কোচকে জনগণ সম্মান করা শিখবে কিভাবে ? শুধু হাতুরেই নন, ইতিপূর্বে আরো অনেক কোচকেই চরম অসম্মান প্রদর্শন করা হয়েছে | সুতরাং এই অহংকারী খেলোয়াড় ও তাদের তথাকথিত কর্মকর্তা/অভিবাবকদের এভাবেই বার বার কেঁদে বিদায় নিতে হবে প্রতিযোগিতা থেকে |

১৩ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৩০

নীল আকাশ বলেছেন: এই অসুস্থ এবং অসমাজিক কাজ থেকে অবশ্যই আমাদের বের হয়ে আসতে হবে। না হলে আমরা কোনো ভালো কোচ আনতে পারবো না।

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৫

তারেক_মাহমুদ বলেছেন: বাংলাদেশ হেরেছে এমনিতেই খুব মন খারাপ, নিউজ দেখে আরো খারাপ হয়ে গেল।

১৩ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৩১

নীল আকাশ বলেছেন: মন কে শক্ত করুন। সমানে আরো অনেক আরো খেলা আছে।

৫| ২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৩

আবু সায়েদ বলেছেন: মুশফিকের প্রতি পাপনের মনে হয় ক্ষোভ আছে। মুশফিকের দোষ দিয়ে লাভ কী? তামিম তো সুইসাইড করল

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সকাল ৯:১৪

নীল আকাশ বলেছেন: এদের মানসিক সমস্যা আছে। স্কীল নিয়ে কোন সমস্যা আছে বলে মনে হয় না। কারণ এরা মাঝে মাঝে দুর্দান্ত খেলে। আসলে এদের দরকার প্রপার গাইডেন্স।
ভালো একজন কোচ খুব সহজেই একটা দলকে বদলে দিতে পারে।
ধন্যবাদ।

৬| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩১

হাঙ্গামা বলেছেন: অহংকার পতনের মূল।
আমাদের দেশে এমন কয়টা বিদেশী কোচ ছিলো যাকে অপদস্থ ছাড়া দেশ ছাড়তে হইসে?

১৩ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৩১

নীল আকাশ বলেছেন: এই অসুস্থ এবং অসমাজিক কাজ থেকে অবশ্যই আমাদের বের হয়ে আসতে হবে। না হলে আমরা কোনো ভালো কোচ আনতে পারবো না।

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:



আমি ক্রিকেটের লোক নই; বাংলাদেশ জিতেছে শুনলে খুশী হই, হারলে মেনে নিই, খেলা মানেই খেলা

১৩ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৩৫

নীল আকাশ বলেছেন: খেলা খেলাই কিন্তু এর মাঝেও অনেক কিছু আছে। ট্যাকটিকাল এবং টেকনিকাল ব্যাপার গুলি খেলার মাঝে আকাশ পাতাল তফাত করে দিতে পারে। দেখেন না, একজন ভালো ট্যাকটিকাল এবং টেকনিকাল কোচ কত কত টাকা বেতন চায়? কত টার্মস আন্ড কন্ডিশন আ্যাড করে জয়েন করার আগে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.