নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

নির্বাচন নিয়ে ইশতিহার (নীল আকাশ)

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১১



নির্বাচন নিয়ে আমার ইশতিহার গুলি নীচে তুলে দিলাম। একজন সচেতন নাগরিক হিসেবে আমি মনে করি, এই ইশতিহার গুলি অবশ্যই দেশের জন্য সুফল বয়ে নিয়ে আসবে…

১. গনতন্ত্র পূর্ণ ভাবে প্রতিষ্ঠা করতে হবে। জনগনের মৌলিক ভোটাধিকার প্রতিষ্ঠা করতে হবে। নির্ভয়ে সবাই নিজ নিজ ভোট কেন্দ্রে যেয়ে ভোট নিজের ইচ্ছায় দিতে পারে সেটার প্রতিষ্ঠা করতে হবে।

২. নির্বাচন কমিশন কে স্বতন্ত্র এবং শক্তিশালী রূপে প্রতিষ্ঠা করতে হবে। এখানে নিয়োগ দেয়ার ব্যাপারে সুনির্দিষ্ট আইন এবং কাঠামো থাকা অতীব জরুরি। ক্ষমতায় থাকা সরকার এতে কোন ভাবেই কোন নিয়োগ দিতে পারবে না।

৩. তত্তাবধায়ক সরকার ব্যবস্থা আবার ফিরিয়ে আনতে হবে। এটা আমাদের দেশে ইতিমধ্যেই তার সাফল্য দেখাতে পেরেছে। স্বাধীন নির্বাচন কমিশন সুষ্ঠু ভাবে কাজ করার জন্য তত্বাবধায়ক সরকার ব্যবস্থার কোন বিকল্প নেই। পর পর দুই বারের বেশী কেউ একটানা প্রধানমন্ত্রী পদে থাকতে পারবেন না। নির্বাচনের তিন মাস আগে তত্তাবধায়ক সরকারের কাছে ক্ষমতা দিয়ে পূর্বের রাজনৈতিক সরকার পদত্যাগ করে চলে যেতে হবে।

৪. দুর্নীতি দমন কমিশন কে স্বতন্ত্র এবং শক্তিশালী রূপে প্রতিষ্ঠা করতে হবে। এখানে নিয়োগ দেয়ার ব্যাপারে সুনির্দিষ্ট আইন এবং কাঠামো থাকা অতীব জরুরি। ক্ষমতায় থাকা সরকার এতে কোন ভাবেই কোন নিয়োগ দিতে পারবে না।

৫. বিচার বিভাগীয় পূর্ণ স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে। একে সম্পুর্ন ভাবে স্বতন্ত্র এবং শক্তিশালী রূপে কাজ করার জন্য অবকাঠামো তৈরী করতে হবে। বিচারক নিয়োগের ক্ষেত্রে অবশ্যই প্রত্যেক ক্যান্ডিডেটের রাজনৈতিক সংশ্লিষ্টতার বা সংযোগ আছে কিনা সেটা খোঁজ নিয়ে দেখতে হবে। কোন ভাবেই কোন রাজনৈতিক ব্যক্তিকে বিচারক হিসেবে নিয়োগ দেয়া চলবে না। প্রমোশন বা প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্রে জেষ্ঠতাই প্রাধান্য পাবে। বিচার বিভাগে সব রকম দূর্নীতি কঠোর হস্তে দমন করতে হবে।

৬. বিগত কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে বিপুল পরিমান অবৈধ অর্থ বিদেশে পাচার হয়ে গেছে। পাচার কৃত এই সব অর্থ দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে হবে।

৭. রাজনৈতিক প্রশ্রয়ে বেশ কয়েক বছর ধরে দেশের টাকায় বিদেশে বসে যারা অবৈধ ভাবে অপচয় করছে তাদের আইনের আওতায় এনে সব টাকা উদ্ধারের ব্যবস্থা নিতে হবে।

৮. সন্দেহ জনক চাঞ্চল্যকর সকল হত্যাকান্ড গুলি নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্তের আওতায় এনে আইনের সুশাসন প্রতিষ্ঠা করতে হবে।

৯. ভোক্তা অধিকার আইন সংস্কার এবং প্রয়োজনে জনগনের স্বার্থ মাথায় রেখে নতুন নতুন আইন প্রতিষ্ঠা করতে হবে। সব সময় সরকারের মাথায় রাখতে হবে, নতুন আইন গুলি হবে জনগনের স্বার্থকে প্রতিষ্ঠা করা, ব্যবসায়ীদের নয়।

১০. পি এস সি বা সম মানের সরকারি প্রতিষ্ঠানে নিয়োগের ব্যাপারে একটা স্বতন্ত্র কমিশন গঠন করে একে শক্তিশালী রূপে প্রতিষ্ঠা করতে হবে। এখানে নিয়োগ দেয়ার ব্যাপারে সুনির্দিষ্ট আইন এবং কাঠামো থাকা অতীব জরুরি। ক্ষমতায় থাকা সরকার এতে কোন ভাবেই কোন নিয়োগ দিতে পারবে না বা কোন প্রভাব খাটাতে পারবে না।

১১. শিক্ষা ব্যবস্থা কে পুরোপুরি নতুন ভাবে ঢেলে সাজাতে হবে। সৃজনশীল শিক্ষার নামে বর্তমানে শিক্ষা ব্যবস্থাকে একেবারে ধংশ করে দেয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর এবং নির্মম শাস্তির আইন প্রবর্তন করতে হবে। দলীয় নিয়োগের মাধ্যমে শিক্ষক এবং সংশ্লিষ্ট নিয়োগ পুরোপুরি বন্ধ করে দিতে হবে। নিয়মিত সারা দেশের সব শিক্ষকদের প্রয়োজনীয় ট্রেনিং এবং মনস্তাতিক ট্রেনিং এর ব্যবস্থা নিতে হবে। এর সাথে সাথেই দুই ধরনের প্রচলিত মাদ্রাসা শিক্ষাকে আধুনিকায়ন এবং যুগপোযোগী করে তুলতে হবে।

১২. টি সি বি কে আবার নতুন করে ঢেলে সাজাতে হবে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য নিয়ন্ত্রনে রাখতে জনগনের স্বার্থ মাথায় রেখে নতুন নতুন আইন প্রতিষ্ঠা করতে হবে। সব সময় সরকারের মাথায় রাখতে হবে, নতুন আইন গুলি হবে জনগনের স্বার্থকে প্রতিষ্ঠা করা, ব্যবসায়ীদের নয়।

১৩. বিশ্ব বিদ্যালয় থেকে দলীয় ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে হবে। কোন ছাত্র সংগঠন দেশের কোন রাজনৈতিক দলের পৃষ্ঠপোষক্তায় চলতে দেয়া যাবে না। এটা যদি প্রতিষ্ঠা করা না যায়, তাহলে বিশ্ব বিদ্যালয় থেকে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে দিতে হবে।

১৪. দেশে এবং আমাদের সমাজে সাংস্কৃতিক আগ্রাসন বন্ধ করতে হবে। কিছু টিভি চ্যানেলের মাধ্যমে পার্শ্ববর্তী দেশের নোংরা মানসিকতার সাংস্কৃতিক আগ্রাসন অবশ্য অবশ্যই বন্ধ করতে হবে। দেশীয় নতুন নতুন টিভি চ্যানেল খোলার জন্য ভর্তুকি দিয়ে নোংরা বিদেশী টিভি চ্যানেল সম্প্রচার এদেশে বন্ধ করতে হবে।

১৫. ইনকাম ট্যাক্স আদায়ের ক্ষেত্রে সরকার কে আরও যুগপোযোগী আইন প্রতিষ্ঠা করতে হবে। উন্নয়নের জন্য অর্থ প্রয়োজন। সরকার ইচ্ছে করলেই দেশের ভিতর থেকে সেটা যোগার করতে পারে। বর্তমানে দেশে বেশীর ভাগ লোকজন সুযোগ পেলেই ইনকাম ট্যাক্স দেবার সময় চুরি বা অনৈতিক পন্থা অনুসরণ করে, সেটা কঠোর হস্তে বন্ধ করতে হবে। একই দেশে একজন নিজের কষ্টার্জিত টাকা ট্যাক্স দিবে আর বাকিরা সবাই চুরি করবে সেটা হতে পারে না।

১৬. ট্রান্সপোর্ট সেক্টরে সরকার কে ব্যাপক ভাবে বিনিয়োগ করে পাব্লিক মাস ট্রান্সপোর্ট ব্যবস্থা চালু করতে হবে। ছোট ছোট একশ গাড়ির চেয়ে বড় একটা বা দুইটা গাড়ি সব দিক থেকে লাভ জনক এবং পরিবেশ বান্ধব। দুই তলা বা বড় বড় গাড়ি সরকারী দায়িত্বে চুরি না করে চালানোর ব্যবস্থা করতে হবে।

১৭. ব্যাংকিং আইনে ব্যাপক রদ বদল করতে হবে। খেলাপি ঋনের জন্য নির্মম এবং কঠোর আইন প্রতিষ্ঠা করতে হবে। বাংলাদেশ ব্যাংকে নিয়োগের জন্য স্বতন্ত্র কমিশন গঠন করে একে শক্তিশালী রূপে প্রতিষ্ঠা করতে হবে। এখানে নিয়োগ দেয়ার ব্যাপারে সুনির্দিষ্ট আইন এবং কাঠামো থাকা অতীব জরুরি। ক্ষমতায় থাকা সরকার এতে কোন ভাবেই কোন নিয়োগ দিতে পারবে না বা কোন প্রভাব খাটাতে পারবে না।

১৮. মানবাধিকার কমিশন কে দুর্নীতি দমন স্বতন্ত্র এবং শক্তিশালী রূপে প্রতিষ্ঠা করতে হবে। এখানে নিয়োগ দেয়ার ব্যাপারে সুনির্দিষ্ট আইন এবং কাঠামো থাকা অতীব জরুরি। ক্ষমতায় থাকা সরকার এতে কোন ভাবেই কোন নিয়োগ দিতে পারবে না।

১৯. দেশের উন্নয়নের জন্য বিদেশী বিনিয়োগের কোন বিকল্প হতে পারে না। গনতন্ত্র সুপ্রতিষ্ঠা করে, বিদেশী বিনিয়োগের অবকাঠামো তৈরী করে আর ঘুষ বন্ধ করার মাধ্যমে বেশী বেশী করে বিদেশী বিনিয়োগের ব্যবস্থা করতে হবে। দরকার হলে নিজস্ব ইকোনমিক জোন এবং প্রয়োজনীয় ট্যাক্স হলিডের ব্যবস্থা নিতে হবে।

২০. চিকিৎসা সেবার ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনতে হবে। কোন সরকারী চাকুরীরত চিকিৎসক প্রাইভেট প্র‍্যাকটিস করতে পারবেন না। প্রত্যেক ঔষুধের সরকারের নিজস্ব মূল্য দেয়া থাকবে, এর চেয়ে বেশী দাম দিয়ে বাজারে কোন ঔষুধ বিক্রি করা যাবে বা। প্রতিটা ট্রিটমেন্ট এর জন্য সরকারের নিজস্ব মূল্য দেয়া থাকবে। ভুল চিকিৎসার কারনে কোন রুগির মৃত্যু হলে তার উপযুক্ত বিচার করার আইন প্রতিষ্ঠা করতে হবে। বি এম এ সারা দেশে ইচ্ছে মতো কোন ভাবেই চিকিৎসা সেবা বন্ধ করে দেয়ার হুমকি দিতে পারবে না।

২১. বেসরকারী বিনিয়োগের ক্ষেত্রে সরকারের পজেটিভ আটিচুড থাকতে হবে। যেই সব পন্য তৈরীতে আমাদের দেশে স্বয়ং সম্পুর্ন সেগুলি ইম্পোর্ট করার উপর নিষেধাজ্ঞা এবং উচ্চ ট্যাক্স আরোপ করতে হবে। দেশের মানুষকে নিজের দেশের পন্য ব্যবহার করার জন্য আগ্রহী করে তুলতে হবে।

২২. ঘুষ সহ সকল দূর্নীতিকে কঠোর হস্তে দমন করতে হবে।

২৩. সংবাদ পত্র সহ সকল মিডিয়ার বাক স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে।

২৪. নতজানু এবং ব্যক্তি স্বার্থের জন্য পা চাটা পররাষ্ট্র নীতি পরিত্যাগ করতে হবে। স্বাধীন রাষ্ট্র হিসাবে মত প্রকাশ করার পররাষ্ট্র নীতি প্রতিষ্ঠা করতে হবে।

শুভ নববর্ষ!
সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইল।
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, ডিসেম্বর , ২০১৮

মন্তব্য ৪৭ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:



১) কিভাবে গণত্ণ্ত্রকে "পুর্ণভাবে প্রতিষ্টা" সম্ভব?

দেশে পেছনে পড়ে গেছে শিক্ষার অভাবে, সেই ব্যাপারে কিছু বলেননি; দেশের মানুষ স্ত্রী ফেলে বিদেশে চাকুরী করছেন, এই ব্যাপারটা ভয়ংকর সামাজিক ও মানবিক সমস্যার সৃষ্ট করছে, ইহার সমাধান কি?

আপনার পয়েন্টগুলো কত সময়ে, কি পরিমাণ অর্থ ব্যয় করে বাস্তবায়ন সম্ভব?

০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৯:২৭

নীল আকাশ বলেছেন: শুভ সকাল আর শুভ নববর্ষ,
আমার ইশতিহারে আমি আপনার মন্তব্যের কোন উত্তর দেই নি, ইচ্ছে করেই দেই নি। তবে আমি দেরী করে মন্তব্য দেবার জন্য লজ্জিত। ব্লগে আমি কারো মন্তব্য সহজে দেরী করে প্রতি উত্তর দেই না, একমাত্র সুনির্দিস্ট কারন ছাড়া।

১। আপনি প্রশ্ন করেছেন কিভাবে গণত্ণ্ত্রকে "পুর্ণভাবে প্রতিষ্টা" সম্ভব? আশা করি এই বাকশালীদের ধোকা বাজী নির্বাচন দেখা পর, আমার ইশতিহারের প্রথম ১,২,৩ নিয়ে আপনার আর কোন প্রশ্ন থাকা উচিৎ নয়। সবচেয়ে প্রথম এই ৩টা প্রতিষ্ঠা করতে হবে। পাশ্ববর্তি দেশ ভারতে গনতন্ত্র আছে কারন এই ৩টা ২টাই কার্যকর আছে। বহুদলীয় শাসন ব্যবস্থা যত খরচ হোক দেশে ফিরিয়ে আনতেই হবে। পৃথিবীর ইতিহাসে কোন ডিক্টেটেরই ভালো হয় নি। ১৯৭৫ থেকে ১৯৯১ গন আন্দোলনে এই দেশে পূর্ন ভাবে গনতন্ত্র এসেছিল আর সেটা কে ধংশ করে দিয়েছে সেটা আপনি ভালো করেই জানেন........

২। দেশে পেছনে পড়ে গেছে শিক্ষার অভাবে, সেই ব্যাপারে কিছু বলেননি; দেশের মানুষ স্ত্রী ফেলে বিদেশে চাকুরী করছেন, এই ব্যাপারটা ভয়ংকর সামাজিক ও মানবিক সমস্যার সৃষ্ট করছে, ইহার সমাধান কি? আমার ইশতিহারের ১১,১০,১৩ প্রতিষ্ঠা করুন।

৩। আপনার পয়েন্টগুলো কত সময়ে, কি পরিমাণ অর্থ ব্যয় করে বাস্তবায়ন সম্ভব? যতই অর্থ ব্যয় হোক সত্য আর ন্যায়ের পথ দেশ এগিয়ে নেয়ার জন্য ৫ বছর আর ১০ বছরের পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে।
চমৎকার এবং প্রথম মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
শুভ কামনা রইল!

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
ইংরেজদের হাত থেকে দেশ রক্ষার পর থেকে আমাদের দলীয় রাজনীতিগুলো ব্যক্তিস্বার্থকেই বেশি প্রধান্য দিয়ে আসছে! এ থেকে উত্তরণ ছাড়া কীভাবে এসবের প্রতিষ্ঠা সম্ভব হবে?

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৬

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
গনতন্ত্র সম্পুর্ণ ভাবে প্রতিষ্ঠা করতে না পারলে অবশ্যই দলীয় রাজনীতিগুলোর ব্যক্তিস্বার্থকেই বেশি প্রাধান্য দেয়া বন্ধ করা যাবে না।
মন্তব্য করার জন্য ধন্যবাদ।
আপনার জন্য মন থেকে শুভ কামনা রইল!

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

আরোগ্য বলেছেন: এই পর্যন্ত যতগুলো ইশতেহার এসেছি সবগুলোই পড়েছি। আপনারটাই সবচেয়ে ভালো লাগলো। এমন অনেক বিষয় উল্লেখ করেছেন যা আমরা লিখিনি। তত্ত্বাবধায়ক সরকারের কথাটা ঠিক বলেছেন। এছাড়াও প্রতিটি পয়েন্টে আমি জোড়ালো সমর্থন জানাচ্ছি। তবে পরিবেশ বিষয়টা উল্লেখ করলে আরও ভালো হত।
চমৎকার একটি ইশতেহার। বাস্তবসম্মত হয়েছে।

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৮

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
পরিবেশ বিষয়টা উল্লেখ করতে যেয়েও করিনি। এর চেয়ে আরও অনকে দেশে গুরুত্বপূর্ণ বিষয় আছে। তবে ২য় পর্যায়ের ইশতিহারে অবশ্যই এটা থাকা উচিৎ বলে আমি মনে করি।
ধন্যবাদ।

৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

হাবিব বলেছেন: চাঁদগাজী ভাইয়ের. সাথে একমত!

০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৯:২৮

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
চাঁদগাজী ভাইয়ের মন্তব্যের প্রতি উত্তর দেয়া হয়েছে। কষ্ট করে পড়ে দেখার জন্য অনুরোধ রইল!
আপনার জন্য শুভ নববর্ষের শুভেচ্ছা রইল!
ধন্যবাদ।

৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নীল আকাশভাই,

যে গুলো আলোচনা করলেন খুব ভালো লাগলো। এক কথায় পারফেক্ট। পাশাপাশি একটি কৃষি প্রধান দেশে কৃষি বা ভূমি সংস্কার ইরিগেশন বৈদ্যুতিকরণ রাস্তাঘাট সংস্কার অনুভূতি বিষয়গুলির অনুপস্থিতি চোখে পড়ল। তবুও আমি আপনার পার্টিকে ভোট দিমু আফ্রিকা মন্ত্রী হিসেবে দেখতে চাই চাই চাই।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।


২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৯

নীল আকাশ বলেছেন: দাদা, মন্তব্যের জন্য ধন্যবাদ। আমার কাছে যেই বিষয় গুলি মূল মনে হয়েছে সেইগুলিই প্রাধান্য দিয়েছি।
আপনার সাজেশন গুলিও চমৎকার দিয়েছেন। ধন্যবাদ।
আপনার জন্য শুভ কামনা রইল

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

বলেছেন: চাঁদগাজী বলেছেন:

১) কিভাবে গণত্ণ্ত্রকে "পুর্ণভাবে প্রতিষ্টা" সম্ভব?

দেশে পেছনে পড়ে গেছে শিক্ষার অভাবে, সেই ব্যাপারে কিছু বলেননি; দেশের মানুষ স্ত্রী ফেলে বিদেশে চাকুরী করছেন, এই ব্যাপারটা ভয়ংকর সামাজিক ও মানবিক সমস্যার সৃষ্ট করছে, ইহার সমাধান কি?

আপনার পয়েন্টগুলো কত সময়ে, কি পরিমাণ অর্থ ব্যয় করে বাস্তবায়ন সম্ভব?

১১ নাং কি ? ভালোকরে পড়েন

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৩

নীল আকাশ বলেছেন: শুভ রাত্রী,
আমার সামুর ব্লগীয় ইতিহাসে আজ প্রথম রি পোষ্ট করলাম শুধু মাত্র আমার প্রিয় মানুষ টা যখন আমাকে এত বড় ভুল টা ধরিয়ে দিল। বেশ কিছু পয়েন্ট আগেই লিখেছিলাম কিন্তু পেস্ট করে দেবার সময় মুছে যায়। আবার লিখে পোষ্ট দিলাম। আমি অতিশয় লজ্জিত আপনার আগের মন্তব্যটা ডিলিট হয়ে যাবার জন্য। আশা করি নিজ গুনে ক্ষমা করে দেবেন। আমি কখন কারো মন্তব্য ডিলিট করি না।
এবারের টা আমার মতে পারফেক্ট হয়েছে। সব মেজর টপিক টাচ করেছি।
শুভ কামনা রইল!

৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২৬

রাজীব নুর বলেছেন:
দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। কিন্তু বাংলাদেশে স্কুল কলেজ গুলোতে অনেক খরচ।

জাতীর স্বার্থে শিক্ষার দিকে যথাযথ গুরুত্ব দিতে হবে। নয়তো দেশ ও জাতি পিছিয়ে যাবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৫

নীল আকাশ বলেছেন: শুভ অপরাহ্ন,
রাজীব ভাই, আপনি দুর্দান্ত একটা মন্তব্য করেছেন। আমি আপনার সাথে ১০০% সহমত। আমাদের মতো গরীব একটা দেশের জাতীর স্বার্থে শিক্ষার দিকে যথাযথ গুরুত্ব দিতেই হবে। নয়তো দেশ ও জাতি হিসেবে দিন দিন আমরা পিছিয়েই যাবে। এই জন্যই এটা আমার ১১ নাম্বার পয়েন্ট।
আপনার জন্য মন থেকে শুভ কামনা রইল!

৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২৯

প্রামানিক বলেছেন: সুন্দর ইশতেহার, এরকম ইশতেহার বাস্তবায়ন হলে দেশে শান্তি আসতো।

২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫০

নীল আকাশ বলেছেন: শুভ অপরাহ্ন দাদা,
চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩০

কানিজ রিনা বলেছেন: যতদিন মানুষের ভোটাধিকার এসরকার
ফিরিয়ে দিতে পারবেনা সেই সরকারের
কাছে জনগনের কোনও আশা ইসতেহার
পুরন হবেনা। ধন্যবাদ

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৩

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে সব চেয়ে গুরুত্ব কথাটা বলার জন্য। সেজন্যই এটা আমার ইশতিহারের ১ নাম্বার পয়েন্ট।
আপনাকে শুভ নববর্ষ আর শুভ কামনা রইল!

১০| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: ++++++++++++++++++++

©কাজী ফাতেমা ছবি
#ইশতেহার
নির্বাচিত হলে আমি, সুনাম যাবো রেখে
কল্যানে মানুষের সদা, নিয়োজিত থেকে!
আমার দেয়া বচনগুলো, মনোযোগে পড়
যা যা আছে ইশতেহারে, করেছি আজ জড়!

দুই মেয়াদে থাকবে সরকার, মেয়াদ শেষে বসবে
বসে বসে শাসনকালীন, হিসাব নিকাশ কষবে।
অশালীন পোষাকে যারা, হেঁটে চলে নিত্য
এমন শাস্তি দেব তাদের, শুনে জ্বলবে পিত্ত!

আমি আমার মত সোজা, হেঁটে যাবো পথে
কান দেবো না চাটুকার আর কারো মতামতে।
রাস্তা নোংরা করবে যারা, তাদের ধরে ধরে,
শাস্তি দিতে করবো বন্দি, জেলের আঁধার ঘরে।

করলে হিস্যু কেউ দাঁড়িয়ে রাস্তাঘাট ফুটপাতে
ঠিক ঢুকাবো কারাগারে, জরিমানার সাথে।
পিইসি জেএসসি কিন্তু, রবে না আর পড়ায়
সাহায্য ঠিক করব আমি, নতুনদের দেশ গড়ায়!

যোগাযোগ ব্যবস্থা ঠিক করবো পর্যটন এলাকার,
বাড়বে আস্থা পর্যটকদের, মূল্য বাড়বে টাকার।
ছিনতাই চুরি ধর্ষন হত্যা, রুখতে থাকবে চেষ্টা
মিটাবো ঠিক চিরতরে, ক্ষমতার লোভ তেষ্টা।

মুখোশ খুলে দেবো-যারা মিথ্যাতে মুখ ঢাকা
সরকারী দেরাজে রাখবো, তুলে কালো টাকা
দ্রব্যমূল্য স্থিতিশীলে, নিত্য চেষ্টা থাকবে
ভেজাল ব্যবসায়ীরা ভয়ে, মুখটা তখন ঢাকবে।

ট্রাফিক সার্জেন্ট থাকবে না আর, পথে পথে খারা
সিগনালে চলবে যানবাহন নেই,ওভারটেকের তাড়া।
টেন্ডারবাজি, দূর্নীতি আর, অন্যায় ঘুষ তেলবাজি
থাকবে না কিছুই যদি, ভোট দিতে হও রাজি।

মদ গাঞ্জা সিগারেট জর্দা, সকল পতিতালয়
তুলে দেবো রাখবো না সব, গড়ব সুখের আলয়।
ডাক্তার কবিরাজ নার্স যদি করে স্বার্থের কর্ম
সেবা ছেড়ে করলে কামাই, তুলে দেব চর্ম।

দূর্নীতিবাজ জংগী যত আছে অত্যাচারী
অন্যায়ের পিছনে তাদের টেনে দেবো দাঁড়ি।
জনতা হলো ক্ষমতা, জনতাই হলো দেশ
মতামতে দেবো মূল্য, জনতার কথাই শেষ,

থাকবে না বিতৃষ্ণা ঈর্ষা হিংসা অহম বিদ্বেষ
জনতার মতামতই বড়- জয় সোনার বাংলাদেশ।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১৫

নীল আকাশ বলেছেন: শুভ রাত্রী,
ইশতিহার নিয়ে যে এত সুন্দর কবিতা/ছড়া লেখা যায় আজ আমি প্রথম পড়লাম। আমি মুগ্ধ হয়েছি, না না আমি আসলে এটার সৌন্দর্য দেখে হতবাক হয়ে গেছি। আপনার এই কবিতা পড়ে সাথে সাথেই মনে হলো, আমার এই ইশতিহার লেখার চেস্টা পুরোপুরি সার্থক। আমার এই জগাখিচুড়ি লাইন গুলি যদি কাউকে এই রকম একটা দুর্দান্ত কবিতা লেখার অনুপ্রেরনা দিতে পারে, তবে আমি সব কিছু ছেড়ে এই জগাখিচুড়ি লাইন বার বার লিখে যাব, যত বার সম্ভব।

এত সুন্দর একটা কবিতা আমার এই নগন্য পোস্ট এ বেঁধে রাখা খুব অন্যায় হবে। যদি পারতাম, আমি এখনই এই কবিতাটা আপনার ব্লগে থেকে সামু পোষ্ট দিয়ে দিতাম, আপনাকে জিজ্ঞেসও করতাম না। এই কবিতাটা সবার পড়ার অধিকার আছে বলে আমি মনে করি। আপনাকে খুব করে অনুরোধ করছি এটা এখনই ব্লগে পোষ্ট দিন।

এটা আমার পোষ্টে দিয়ে আমাকে কৃতজ্ঞতায় বেঁধে ফেললেন।
শুভ কামনা রইল!

১১| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১০

বলেছেন: আপনি এতটা সিরিয়াস নিবেন সেটা চিন্তা করে মন্তব্যটা করি নাই তবে
এটা কি আপনি লজ্জা বলছেন আর আমার মতে
ভালোবাসার গল্প আরো দীর্ঘায়িত হলে ----

কারো মতের এত গুরুত্ব দেওয়ার--
আধুনিক মুক্তিযুদ্ধের আজীবন সম্মাননা প্রদান করলাম!!!


ভালোয় কাটুক আপনার আজ ও আগামী!!
শুভ নববর্ষ!!

২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

নীল আকাশ বলেছেন: শুভ সন্ধ্যা,
আমি আমার পোষ্টে দেয়া প্রতিটি মন্তব্য খুব মনোযোগ দিয়ে পড়ি এবং তারপর সেটার প্রাসংগিক প্রতি মন্তব্য করি। আপনার সাজেশনটা আসলেই খুব ভালো ছিল। সেজন্য আবার এডিট করে লেখাটা রি-পোষ্ট করলাম।

অবশ্যই আপনার সাথে আমার ভালোবাসার গল্প আরও গভীর থেকে গভীরতর হলো।
কারো মতের এত গুরুত্ব দেওয়ার--আধুনিক মুক্তিযুদ্ধের আজীবন সম্মাননা প্রদান করলাম!!! - আমার এত কাছের মানুষের মতামত কে গুরুত্ব দিব না তাই হয় নাকি! আপনার দেয়া সম্মানটার জন্য চির কৃতজ্ঞতা রইল!
আপনাকেও শুভ নববর্ষ এবং আপনার আর আপনার পরিবারের জন্য শুভ কামনা রইল!

১২| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: আচ্ছা দিয়ে দিচ্ছি। অনেক ধন্যবাদ

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৪৯

নীল আকাশ বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ এটা ব্লগে পোষ্ট দেবার জন্য। আমি এটা ইতিমধ্যেই আপনার ব্লগে যেয়ে আবার পড়ে এসেছি।
শুভ কামনা রইল!

১৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২২

যোখার সারনায়েভ বলেছেন: শুভ নববর্ষ।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫০

নীল আকাশ বলেছেন: শুভ অপরাহ্ন,
আপনাকেও শুভ নববর্ষ আর শুভ কামনা রইল!
ধন্যবাদ।

১৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৫

আর্কিওপটেরিক্স বলেছেন: বেশ....

Happy New Year B-))

২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

নীল আকাশ বলেছেন: Thank you, bro!
Happy New Year - Same to you.
Thanks.

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৪

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
একটা অনুরোধ করব? যদি সময় থাকে তাহলে পড়ে আসুন আমার এই গল্পটা "গল্প - আমি মিথিলা, একজন বন্ধ্যা মেয়ে বলছি!"
https://www.somewhereinblog.net/blog/nilakas39/30256384
এখানে আপনার মতামত চাচ্ছি আমি এটা কেমন হয়েছে..........
শুভ কামনা রইল!

১৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩২

অপু দ্যা গ্রেট বলেছেন:



১৭ নং টা কিভাবে হবে জানি না । তবে এটা কঠোর হতে হবে ।

তবে বেকারদের ব্যাপারে তেমন কোন কথার উল্লেখ নেই । শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো ভাল লেগেছে । মানবাধিকার কমিশনের ব্যাপারটা নতুন । সবাই দুর্নীতি নিয়ে মেতে ছিল এটার কথা ভুলেই বসে আছে ।

বেসরকারী বিনিয়োগ তো ঠিক আছে । কিন্তু নিয়োগ নিয়ে কি হবে । কারন নিয়োগ বানিজ্য তো দূর করা দরকার ।

শুভ নববর্ষ ।

০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৩

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
১৭ নং টা কিভাবে হবে জানি না । তবে এটা কঠোর হতে হবে । বাংলাদেশ ব্যাংকিং আইন নতুন করে আবার পর্যালোচন করে প্রনোয়ন করতে হবে। রাবিশ মুহিত এসে এটাকে ব্যক্তি স্বার্থের জন্য ধংশ করে দিয়েছে.......

বেসরকারী বিনিয়োগ তো ঠিক আছে । কিন্তু নিয়োগ নিয়ে কি হবে । কারন নিয়োগ বানিজ্য তো দূর করা দরকার । ২১ নাম্বার পয়েন্টটা আবার ভালো করে পড়ুন।

আপনাকেও শুভ নববর্ষ, ভালো থাকুন, সব সময়।
আপনার জন্য শুভ কামনা রইল!

১৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০২

আর্কিওপটেরিক্স বলেছেন: অবশ্যই পড়বো :)

আপনার লেখার হাত চমৎকার....
স্রোতস্বীনি নদীর মতোই সাবলীল লেখা...
শব্দের বুনন ও ভালো লাগে....

সামু ভাবনা ৩ নিয়ে কাজ করছি....
সামুর মূল সমস্যা নোটিফিকেশন এর একটা বিহিত করেই ছাড়বো....
টেস্ট চালাচ্ছি.....


অচিরেই কমেন্ট পাবেন.....


শুভকামনা অশেষ...

২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৭

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে।
সামু ভাবনা ৩ পড়ার জন্য অপেক্ষায় থাকলাম।
শুভ কামনা রইল!

১৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৮

কাওসার চৌধুরী বলেছেন:



এক কথায় খুব গোছানো একটি ইশতেহার। আমার বেশ ভাল লেগেছে। আপনার প্রতিটি পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ। অনেক নতুনত্ব আছে ইশতেহারে। এজন্য বেশি ভাল লেগেছে। তবে বিশেষ করে ৬, ৮, ৯, ১৭, ১৮ আলাদা করে মনে দাগ কেটেছে। +++

২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫২

নীল আকাশ বলেছেন: প্রিয় ভাই,
আপনার মন্তব্য পড়ে ভালো লাগছে এখন। মনে খুব খুত খুত করছিল, কেমন যে লিখলাম!
কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।
শুভ কামনা রইল

১৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

রাকু হাসান বলেছেন:

সবগুলো পয়েন্ট ভালো লেগেছে । আপনার ইশতেহার চমৎকার । ছাত্র রাজনীতি বন্ধ হোক সেটা আমিও চাই ,কিন্তু সেটা বন্ধ করা অনেক কঠিন কাজ হবে আপনার । ছাত্র রাজনীতি বাংলাদেশের রাজনীতি এমন ভাবে প্রবেশ করেছে যা বন্ধ করা মোটামুটি অসম্ভব হয়ে যাচ্ছে ,তবে তাও সম্ভব । দীর্ঘমেয়াদী পরিকল্পনা দরকার । দলগুলোর ভরসার অন্যতম প্রতীক ও হচ্ছে ছাত্ররা । তাঁদের বর্তমান অবস্থান কেমন জানেন আপনি ভালো করেই । সুতারাং এটা একটা চ্যালেঞ্জিং ইশতেহার ,অনন্ত এই পয়েন্ট । শুভকামনা রইলো ।

০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫০

নীল আকাশ বলেছেন: শুভ সকাল রাকু ভাই,
খুব কাছ থেকে রাজনীতিকে দেখেছি দেখেই মন থেকে এই পয়েন্ট গুলি উঠে এসেছে.......
ছাত্র রাজনীতি বন্ধ না করতে পারলে আমাদের দেশে রাজনীতে কোনই পরিবর্তন আসবে না।
সকল অপকর্মের মূল হচ্ছে এই ছাত্র রাজনীতি।
এটা বন্ধ করার জন্য দরকার শুধুই সরকারের সদিচ্ছা.......
আপনাকেও শুভ নববর্ষ।
একটা পিপড়ার চেয়ে এই দেশে মানুষের জীবনের মূল্য কম..........
ভালো থাকুন, সব সময়।
আপনার জন্য শুভ কামনা রইল!

১৯| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৫

নজসু বলেছেন:

০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:২৮

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
আপনাকে ধন্যবাদ।
আপনার জন্যও শুভ নববর্ষের শুভেচ্ছা রইল!
ধন্যবাদ।

২০| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:২৯

বলেছেন:
হ্যাপি নিউ ইয়ার প্রিয় নীল আকাশ ভাই।


কুয়াশার ভোর কেটে আসবে শুভ্র প্রভাত --- এই প্রত্যাশায়।



হে স্বাধীনতা তোমাকে বিদায়!!
★★★রহমান লতিফ ★★★

হে স্বাধীনতা ---- আজ তোমাকে বিদায়! 
তুমি ফিরে এসো ওগো প্রেয়সী,প্রিয়তমা 
যদি পারো ভেঙেচুড়ে পরাধীনতার শিকল বেড়া।

হে স্বাধীনতা ---- আজ তোমাকে বিদায়!
তুমি ফিরে এসো যদি পারো বিনিময়ে করতে--
রক্ত মলাটে আঁকা ভাইয়ের দেহ ---- 

হে স্বাধীনতা ---- আজ তোমাকে বিদায়! 
তুমি ফি'রে এসো যদি পারো ফিরেয়ে দিতে --
বারুদ মিছিলে পড়ন্ত মানবতা --- 

হে স্বাধীনতা ---- আজ তোমাকে বিদায়!
তুমি ফিরে এসো যদি পারে মুছে দিতে-
ছেলে হারা শত মায়ের অশ্রুজল।

হে স্বাধীনতা ---- আজ তোমাকে বিদায়!
তুমি ফিরে এসো যদি পারে খুলে দিতে--
রুদ্ধ -কপাট বিবেকের তালা।

হে স্বাধীনতা ---- আজ তোমাকে বিদায়!
বেঁচে থাকা ক্ষত-বিক্ষত দেহ নিয়ে ---
করুণা চাই না,চাই না ক্ষমা!!! 

০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৪

নীল আকাশ বলেছেন: শুভ সকাল প্রিয় লতিফ ভাই,
আপনাকেও শুভ নববর্ষ।
মন ভালো নেই, লেখা লিখি প্রায় বন্ধ করে দিয়েছি। কি হবে এই সব লিখে?
একটা পিপড়ার চেয়ে এই দেশে মানুষের জীবনের মূল্য কম..........
ভালো থাকুন, সব সময়।
আপনার জন্য শুভ কামনা রইল!

২১| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫০

বলেছেন: বড় নির্মম সত্য আর বিষাদের কথা --

চিন্তা করে লাভ নেই -- সবকিছুর শেষ আছে।

বাড়ে বন পুড়ে --- বড়তে দেন।

সময় আসবেই!!

সাদ্দাম, গাদ্দাফি তো আমরাই দেখলাম।
মন ভালো করেন, ভেঙে পড়লে হবে না।।

ইনশাআল্লাহ।। আল্লাহ ভরসা।

০৬ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:২৩

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
ইতিহাস সাক্ষ্য দেয় এই সব স্বৈরাচারদের পতন খুব জঘন্য ভাবে হয়। এরও হবে.........
ধন্যবাদ।

২২| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১০:০১

আর্কিওপটেরিক্স বলেছেন: শুভ নববর্ষ :)

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:২৭

নীল আকাশ বলেছেন: প্রিয় ভাই, আপনাকেও মন থেকে আন্তরিক ভাবে শুভ নববর্ষ।
ধন্যবাদ আর শুভ কামনা রইল!

২৩| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫৯

মুক্তা নীল বলেছেন: আমার ব্লগ আপন ভাই, আপনি কেমন আছেন? নতুন কোন পোস্ট নাই অনেক দিন ধরে, তাই ই একটা খোঁজ নিলাম। আপনার পরিবারের সবাইকে Happy New Year এর শুভেচ্ছা দিবেন।
ভালো থাকবেন আর নতুন পোস্ট দিবেন।

০৬ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৪২

নীল আকাশ বলেছেন: প্রিয় আপু,
শুভ সকাল। খোঁজ খবর নেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
এই মাত্র আমার লেখক জীবনের অন্যতম সেরা একটা গল্প পোষ্ট দিলাম।
কেমন লাগলো পড়ে বলবেন?
ধন্যবাদ এবং শুভ কামনা রইল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.