নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"যুদ্ধ ছাড়া কোনো জাতিকে ধ্বংস করে দিতে চাও, তবে ঐ জাতির তরুণদের মাঝে অশ্লীলতা বেহায়াপনা ছড়িয়ে দাও।\" সুলতান সালাউদ্দিন আইয়ুবী (রহ:)

সামিউল ইসলাম বাবু

যেটুকু পাও ছোট্ট সময়/কাজ করে যাও রবের তরে/ক্ষনিক সময় বিস্রাম নিও/ঘুমিও না তুমি অলসতা ভরে//

সামিউল ইসলাম বাবু › বিস্তারিত পোস্টঃ

মেয়েদের বিয়ের বয়সঃ একটি ছোট্ট পর্যালোচনা প্রেক্ষিত বাংলাদেশ

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৫৭

আরো কিছু পোষ্টের লিংকঃ ★টুপাইস নিয়ে কিছু কথাদেরিতে ঘুম নিয়ে কিছু কথাস্মার্ট মহিলাস্বাধীনতার ৫০ বছর প্রত্যাশা ও প্রাপ্তিআমাদের শিক্ষা ব্যবস্থা
পার্বত্য চট্টগ্রাম
অনেকে অনেক ভাবে বিষয়টি নিয়ে অালোচনা পর্যালোচনা করেছেন ।
অামার দেখা কয়েকটি ঘটনা শেয়ার করছিঃ-
★পঞ্চম শ্রেণী পড়ুয়া মেয়ের প্রেম এবং পালিয়ে যেয়ে বিয়ে। এটা কোন সংবাদ পত্র থেকে পড়া কোন সংবাদ নয়। অামার দেখা বাস্তব ঘটনা।
★ চতুর্থ শ্রেণীর মেয়ের প্রেমের অনেক ঘটনা।
★ অষ্টম শ্রেণীতে পড়ুয়া বালিকার নির্লজ্জ দাবি অামাকে বিয়ে দিতেই হবে। এক দফা এক দাবি। অতঃপর পারিবারিক ভাবে বিবাহ সম্পন্ন।

এমন অারো অনেক ঘটনা অাছে। উপরে যে গুলা বললাম সে গুলি অামার দেখা ঘটনার মধ্য থেকে অল্পোো কিছু।

অনেক বুদ্ধি জীবি উন্নত বিশ্বের কথা বলছেন। পরশু একটা পত্রিকাাই দেখলাম " একজন বলছেন, অামাদের দেশ এখন এগিয়ে যাচ্ছে। অামারা যদি ১৮ এর নিচে মেয়েদের বিয়ের অাইন করি তবে উন্নত বিশ্ব কিভাববে।"


চলুন উন্নত বিশ্বের কি অবস্থা একটু দেখে অাসিঃ
১)অস্ট্রিয়াতে মেয়েদের বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ তবে কোর্টের অনুমতি নিয়ে ১৬তেও বিয়ে দিতে পরবে।
২) বেলজিয়ামে মেয়েদের বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ তবে কোর্টের অনুমতি নিয়ে ১৬তেও বিয়ে দিতে পরবে।
একই ভাবে বুলগেরিয়া, ফ্রান্স,জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, পোল্যান্ড, রাশিয়া, অষ্ট্রেলিয়ার মেয়েদের
বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ তবে কোর্টের অনুমতি নিয়ে ১৬তেও বিয়ে দিতে পরবে।
★ ডেনমার্কেে মেয়েদের বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ তবে রাজার অনুমতি নিয়ে ১৫তেও বিয়ে দিতে পরবে।
★ কানাডায় বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ তবে কোর্টের অনুমতি নিয়ে ১৫তেও বিয়ে দিতে পরবে।
★ এমনকি অামেরিকার অনেক রাষ্ট্রে কোর্টের অনুমতি নিয়ে ১৮ কম বয়সে বিয়ে দিতে পারবে।

নরওয়েতে থিয়া নামের ১২ বছরের একটি মেয়ে গোয়ার নামের (৩৭)একটি ছেলেকে বিয়ে করেছে।অান্তর্যাতিক মিডিয়ায় এসেছে।কম বয়সে বিয়ে করার অপরাধে গোয়া কিংবা থিয়াকে নরওয়ে সরকার কিন্তু জেলে ঢোকাইনি।

পত্রিকা খুললেই দেখা যায় ডাষ্টবিনে বা টয়লেটের পাইপে বাচ্চা পাওয়া যাচ্ছে। এমনকি বাংলাদেশের ক্লিনিক গুলোর অায়ের অন্যতম উৎস এম.অার.ডি.এন.সি মানে বাচ্চা নষ্ট করা।

বাংলাদেশের অাবহাওয়া গত কারনেই এখান কার মেয়েরা দ্রুত যৌবন প্রাপ্ত হয় অাবার অন্যান্য দেশের তুলোনাই দ্রুত বুড়িয়ে যায়। এক্ষেত্রে ১৮বছর ধরা বাধা করে দিলে লাভের চেয়ে ক্ষতিই বেশি। সামাজিক অশান্তি বেড়ে যেতে পারে। অপরাধ প্রবনতা বেড়ে যেতে পারে।

অারেকটি বিষয় মেয়েরা সাধারনত ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীতে(১২-১৪ বছর) উঠতে উঠতেই দৈহিক ভাবে লম্বা চওড়া হয়ে যায়। এক্ষেত্রে অভিভাবকরা মেয়েকে বিয়ে দিয়ে দেয়। কোন কোন ক্ষেত্রে জন্ম সনদ সংশোধন করে বয়স ১৮ করে নেই। অথবা অনেক সময় বিয়ে রেজিস্ট্রি বকি রাখে। সেক্ষেত্রে অনেক সময় কন্যা ও বর পক্ষ্য গ্রেফতার ও হয়। তবুও কি তারা থেমে অাছে।

বিয়ের বয়সের ক্ষেত্রে মনোবিজ্ঞানী অাহাম্মে্মেদ হেলাল মনে করেন অনেক ক্ষেত্রে ২৫ বছরেও মানসিক দিক থেকে অনেক মেয়ে উপযুক্ত হয়না। অাবার অনেকে ১৮বছরের অাগেও মানসিক ভাবে প্রস্তুত হয়ে যায়।

ভারতীয় উপমহাদেশে ১৮৯০ সাল পর্যন্ত হিন্দু ধর্ম মতে ৮বছরের মেয়ে বিয়ে হতো। পরে এবিষয়ে প্রথম ব্রিটিশ সরকার ১৮৯১ সালে অাইন করে ১২ এর নিচে বিয়ে নয়। তার পর অাবার ১৮ বছরকে নির্ধারন করা হয়। বাংলাদেশ এটাকেই অাইন হিসেবে গ্রহন করেছে।

এদেশের এনজিও ও কথিত সুশীল সমাজ যে ইউরোপ ও অামেরিকার উদাহরন দিচ্ছে সেসব দেশে ১৫-১৬ বছরে বিয়ের অনুমতি থাকলেও বাংলাদেশেে তারা মেয়েদের বেশি বয়সে বিয়ের প্রচারনা চালাচ্ছে। এদের উদ্দশ্য নিশ্চয় ভালো নয়। কারন অনেক বিষয় তারা এড়িয়ে যাচ্ছে।

অামাদেরকে সিদ্ধান্ত নিতে হলে দেশের সার্বিক অবস্থা ,পরিবেশ ইত্যাদিকে অবশ্যই বিবেচনাই অানতে হবে। নতুবা লাভের চেয়ে ক্ষতিই বেশি।



তথ্য সূত্রঃ ইন্টারনেট ও বিভিন্ন পত্রপত্রিকা।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:১৬

ইমরান আশফাক বলেছেন: সময়পোযোগী পোস্ট, আপনাকে ধন্যবাদ।

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৪২

সামিউল ইসলাম বাবু বলেছেন: ধন্যবাদ।

ধন্যবাদ পাঠ ও মন্তব্যের জন্য।

২| ২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বেশীরভাগ ক্ষেত্রেই এখনকার মেয়েরা ২০ বছরের আগে সংসারের ভার সামলানোর মত অবস্থায় যায় না। তাই অভিভাবকদের সচেতন হতে হবে...

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৪৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: সহমত।

তবে অনেক ক্ষেত্রে মেয়েরা ১২-১৪ বছরেও অনেক পরিপক্কক হয়ে যায়। তবে সবার মেধা ও যোগ্যতা এক নয়।

বিয়ের বয়স নির্ধারন সংক্রান্ত অাইন করার ক্ষেত্র অারো পরিক্ষা নিরিক্ষা করা উচিৎ।

৩| ২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৩৪

আহা রুবন বলেছেন: আমি গ্রামে খুব ঘন ঘন যাতায়াত করি। জানতে পারি অনেক কিছু। মোবইল ফোন আসায় অহরহ প্রেমের বিয়ে হচ্ছে, এবং তা পালিয়ে। কছুদিন পরই সেসব বিয়ে আর টিকছে না বা পারিবারিক অশান্তি সৃষ্টি করছে। আমার মতে বাব-মা এর অমতের বিয়ের বয়স অন্তত ছেলেদের পঁচিশ বৎসর মেয়েদের একুশ /বাইশ বৎসর করা উিচিত। আর পারিবারিক উদ্যেগের বিয়েতে মেয়েদের বয়স আঠার এর কমও হতে পারে।

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: অাসলে বিবাহ বিচ্ছেদ অনেক কারনে ঘটে। এখানে শুধু বয়সকে মডিফাই করলে সঠিক সিদ্ধান্তে অাসা যায় না। দেরিতে বিয়ে হওয়া এবং প্রযুক্তির সহজ লভ্যতার কারনে ছেণে মেয়েরা অনেক ভুল পথে পা বাড়াচ্ছে। এক্ষেত্রে রাষ্ট্র এবং পরিবার উভয়কেই সচেতন হওয়া দরকার।

৪| ২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৪

সামিউল ইসলাম বাবু বলেছেন:

অাসলে বিবাহ বিচ্ছেদ অনেক কারনে ঘটে। এখানে শুধু বয়সকে মডিফাই করলে সঠিক সিদ্ধান্তে অাসা যায় না। দেরিতে বিয়ে হওয়া এবং প্রযুক্তির সহজ লভ্যতার কারনে ছেণে মেয়েরা অনেক ভুল পথে পা বাড়াচ্ছে। এক্ষেত্রে রাষ্ট্র এবং পরিবার উভয়কেই সচেতন হওয়া দরকার।

৫| ২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:১০

আরণ্যক রাখাল বলেছেন: মহাম্মদ পিচ্চি একটা বাচ্চারে বিয়া করছিল, ওইটারে কোন চোখে দেখেন? রিজন অনেকে অনেক বলে। সরাসরি কী সেইটা ছিল?

২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:২৬

সামিউল ইসলাম বাবু বলেছেন:
দেখেন অামার লেখাটা পড়লে বুঝতে পারবেন।অামি কি বলতে চেয়েছি। সময়ের অভাবে সকল ধর্মের বিষয় টানতে পারিনি। অার যেহেতু অামাদের দেশের অধিকাংশ অাইন হিন্দু ও ব্রিটিস অাইন থেকে অাসা তাই অামি সেগুলাই অালোচনা করেছি।

অাপনি অাবার পড়ে দেখেন। অামি হিন্দুদের ধর্ম নিয়ে কিন্তু ঐ ভাবে বলতে চাইনি। অামি বোঝাতে চেয়েছি যে, মেয়েদের দৈহিক কাঠামো ও পারিপার্শ্বিক দিক ঠিক থাকে তবে ১৮ অাগেও বিয়ে দেওয়া যায়।

২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:৩৪

সামিউল ইসলাম বাবু বলেছেন:
অাপনি যে প্রশ্ন করেছেন তার অনেক বিস্তারিত উত্তর দেওয়া সম্ভব। অামি সংক্ষেপে বলছিঃ

অারব কান্ট্রিতে অনেক দেশ অাছে যেখানে ৯বছেরের মেয়েও সন্তান সুস্থ ভাবে জন্ম দিতে সক্ষম।

অামাদের দেশের মেয়েরা সাধারনত ১২-৪৫ বা ৪৯ বছর পর্যন্ত সন্তান জন্ম দিতে সক্ষম।

এবং অারবের অনেক রাষ্ট্রের ৬৩ বছরের মেয়ে ও ৯০ বছরের ছেলেরা সন্তান জন্ম দিতে সক্ষম। ৬৩ বছরের মেয়ে দেখে অাপনি অনুমানই করতে পারবেন না তার বয়স কত। মনে হবে ৩০- ৩২।

এই জন্য বাস্তবতা বুঝতে হবে।

৬| ২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১:২০

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: বাংলাদেশে প্রেম ট্যাবু।আমরা জেনে শুনেও মুখ ঘুরিয়ে রাখি।প্রেম টাকে স্বীকার করতে চাই না।আবার অস্বীককার ও করতে চাই না।এখন বাংলাদেশে ১২-১৩ বছর বয়সেই একটি মেয়ে প্রেমে পরে।অন্যের ব্যাপারটা সহজ ভাবে নিলেও নিজের বোন/মেয়ের ব্যাপারটা সহজ ভাবে নিতে চাই না। এখন যে মেয়েটা বারো বছর বয়সেই বুদ্ধি হয়েছে সেই মেয়েকে আপনি ১৮ বছর পর্যন্ত কিভাবে শারিরিক সম্পর্ক ছাড়া আটকে রাখবেন???

কিন্তু বাংলাদেশে তো বিবাহ বহির্ভূত শারিরিক সম্পর্ক অনুমোদন নয়।পুলিশ ধরবে সমাজ ধরবে।বখাটে ছেলেপেলে ধরবে।তাহলে এখন কিভাবে এই মেয়েদের নিরাপদ, সরকারী সামাজিক অনুমোদিত শারীরিক সম্পর্ক নিশ্চিত করা যেতে পারে????

২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৪৯

সামিউল ইসলাম বাবু বলেছেন:
নারী সূরক্ষার কথাা বলছে।নারী উন্নতির কথা বলছে।বিয়ে হবে ১৮ বছরে নয়লে গ্রেফতার।

অাবার যারা এই অান্দোলন করছে তাদের বলেন যে, অাপনারা তো অনেক নারী অান্দলনের অগ্রপথিক, যে মেয়েটি ধর্ষিত হয়ছে তাকে অাপনার ছেলের বৌ করে ঘরে নেনতো দেখি। তখন কিন্তু কাওকে পাওয়া যাবে নানে। অাবার ধর্ষণ করে ্র্রঠিকই পুলিষের হাত থেক পালিয়ে যাওয়া যায়। অনেক ধর্ষক বুক ফুলিয়ে হেটে বেড়াচ্ছে। তার কিন্তু কোন বিচার নেই।

এ সব বিষয়ে কোন মাথা ব্যাথা নেই।শুধু বৈধ ভাবে একটা কাজ করতে গেলেই বাধা বিপত্তি।

অামাদের অামাদের সম্জ বাস্তুবতা বুঝতে হবে।

একটি মেয়ে যদি ধর্ষিত হয়, সমাজ তাকে কিভাবে দেখছে। একটা মেয়ে পালিয়ে গেলে তার সামাজিক অবস্থা কোথাই দাড়াচ্ছে। এটাকি অামরা ভাবছি এক বারও।

অাপনি মেয়ে হাতে মোবাইল তুলেদিয়ে যদি চিন্তা করেন অামার মেয়েকে অনার্স শেষ করিয়ে তার পর বিয়ে দেবো। এটাকি একটা সহজ কাজ হবে।

সেই ছোট্ট কাল থেকেই অামরা প্রেমের ছবি নাটক দেখছি প্রেমের গান শুনছি। এ্যানবড্রয়েড সেট তুলেদিচ্ছি। এর পরেও অামরা কি চিন্তা করছি...


কৈ অমাদের বুদ্ধিজীবি সমাজ তো মোবাইলে অাপব্যবহার, ইভটিজিং, ধর্ষণ, খারাপ ওয়েব সাইট, বিদেশি চ্যানেল ইত্যাদি নিয়েকো কথা বলছেনা। নাকি এসব নিয়ে কথা বললে ভাত বন্ধ হয়ে যাবেনে।

অাসলে বললে অনেক অসঙ্গতি উঠে অাসবে এভাবে।

৭| ২৩ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:৪৩

আরণ্যক রাখাল বলেছেন: 9 বছরের মেয়ে সন্তান জন্মদানে সক্ষম এটা কোথায় পেলেন, জনাব?
৯ বছরের মেয়েরে বিয়া করা তাইলে ঠিকাছে? সে বিয়া করলে সেইটা ভাল, তখন তার শিশুবউ হয় সন্তান জন্মদানে সক্ষম আর এরা অক্ষম।
হা হা আজব যক্তি।

২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৪৮

সামিউল ইসলাম বাবু বলেছেন:

দেখুন অালোচনার বিষয় যেটা সেটি নিয়ে কমেন্ট করুন।

৮| ২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:২৮

আশাবাদী অধম বলেছেন: @আরণ্যক রাখাল
রবীন্দ্রনাথ ১০ বছর বয়সী এক পিচ্চি মেয়েকে বিবাহ করেছিল। আপনি ঐটাকে কোন চোখে দেখেন?

বঙ্গবন্ধু যখন বিবাহ করেন তখন বেগম ফজিলাতুন্নেসার বয়স মাত্র আট বছর। আপনি এটাকেই বা কোন চোখে দেখেন?

২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৫৪

সামিউল ইসলাম বাবু বলেছেন:
কিছু মানুষ অাছে যাদের চুলকাইতে ভালোলাগে। অাসলে এদের মানুষ বলা যায়না। দু পায়ে জানোয়ার।

ভালো যায়গাও চুলকায়ে ঘা করছে।

সমাজের কিট একটা।

অামি একটা কথা বলছি। সে অন্য বিষয় টেনে এনে মজা নিচ্ছে।


৯| ২৩ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:১৪

সামিউল ইসলাম বাবু বলেছেন: কিছু নিচু মনের লোক থাকে যাদের চিন্তাচেতনা অনেক নিচু মানের। একেক জনের ব্লগে গিয়ে অালোচ্য বিষয়ের বাইরে ফালতু মন্তব্য করে এই জন্য যে, তার যেন ভিজিটার বাড়ে। অারণ্যক রাখাল তাদের অন্যতম।

অারণ্যক রাখাল একটা অাবল তাবল প্রকৃতির ব্লগার, অযাচিত মন্তব্যকারি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.