নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"যুদ্ধ ছাড়া কোনো জাতিকে ধ্বংস করে দিতে চাও, তবে ঐ জাতির তরুণদের মাঝে অশ্লীলতা বেহায়াপনা ছড়িয়ে দাও।\" সুলতান সালাউদ্দিন আইয়ুবী (রহ:)

সামিউল ইসলাম বাবু

যেটুকু পাও ছোট্ট সময়/কাজ করে যাও রবের তরে/ক্ষনিক সময় বিস্রাম নিও/ঘুমিও না তুমি অলসতা ভরে//

সামিউল ইসলাম বাবু › বিস্তারিত পোস্টঃ

ফিরে অাসছে সিটিসেল!!!

২৬ শে জুলাই, ২০১৭ সকাল ৭:০৬



বাংলাদেশের প্রথম মোবাইল ফোন অপারেটর সিটিসেল অাবার ফিরে অাসছে।

দেনার দায়ে বন্ধ হওয়া মোবাইল ফোন অপারেটর সিটিসেলের তরঙ্গ ২৪ ঘণ্টার মধ্যে ফেরত দিতে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সেই সঙ্গে তরঙ্গ বরাদ্দের লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত প্রত্যাহার করতে নির্দেশ দেওয়া হয়েছে।সিটিসেলের এক আবেদনের শুনানি করে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারকের আপিল বেঞ্চ আজ মঙ্গলবার এই আদেশ দেয়।

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সিটিসেলের লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত করার কথা জানানোর পরদিন আদালতের এই নির্দেশনা এসেছে।

আদালতে অবমাননার অভিযোগে করা সিটিসেলের আবেদনটি নথিভুক্ত করা হয়েছে। আদালতে সিটিসেলের পক্ষে শুনানিতে ছিলেন, আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ ও আহসানুল করিম। বিটিআরসির পক্ষে শুনানিতে ছিলেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুল হক সিদ্দিক ও রেজা-ই রাব্বী খন্দকার।

(সুত্রঃ অনলাইন পত্রিকা) বাংলাদেশের প্রথম মোবাইল সেবা দাতা প্রতিষ্ঠান সিটিসেল। সিটিসেল অনেক ব্যবসা করেছে। কিন্তু সর্বশেষ সিটিসেল বন্ধ হয়ে গেলো দেনা পরিশোধ না করতে পারার কারণে। অার ব্যবসা না হওয়ার পিছে অন্যতম কারণ GSM প্রযুক্তি ব্যবহার। যার কারণে সকল সেটে সিটিসেলের রিম ব্যবহার করা যায় না।
অামার জীবনের প্রথম সেট ব্যবহার শুরু হয় হাওয়াই, এন্টিনা সেট। সিটিসেলের প্রতি এক অন্যরকম ভালোবাসা কাজ করে।

সিটিসেলের একটা মজার গুন, একটু টাওয়ার পেলেও কথা ক্লিয়ার হয়।

যাহোকঃ সিটিসেলের প্রায় ১৫লক্ষ সেট অাছে যা অন্য কোথাও ব্যবহার সম্ভব নয়। অার কর্মরত অাছেন অনেক মানুষ। সকল কথা বিবেচনা করে সিটিসেলকে অাবার ফিরিয়ে দিলেই ভালো হয়। এতে কিছু কর্মসংস্থান হবে অামাদেরই দেশের মানুষের।

তাই, সিটিসেল অাবার ফিরে অাসুক এই কামনা করি।

শুভকামনা সিটিসেল।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৭ সকাল ৭:৫৮

রিফাত হোসেন বলেছেন: gsm এ না ঢুকলে সিটিসেল হারাবে নিজেকে।

২৬ শে জুলাই, ২০১৭ সকাল ৯:৫৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৬ শে জুলাই, ২০১৭ সকাল ১০:১০

বারিধারা বলেছেন: সিডিএমএ প্রযুক্তি কিন্তু জিএসএম এর চেয়েও উন্নত। এর টাওয়ারগুলোর তরং দৈর্ঘ্য অনেক বেশি, ফলে অল্প কিছু টাওয়ার দিয়ে অনেক বেশি স্থান কভার করা যায়। এটি মেন্টেনেন্সের খরচও সিডিএমের চেয়ে কম। তাই একমাত্র সিটিসেলের পক্ষেই সম্ভব কলরেটে অন্য সব অপারেটরকে টেক্কা দেওয়া। সিডিএম প্রযুক্তির মোবাইল ডিভাইসও তুলনামূলকভাবে সস্তা। সিটিসেল যদি এই ব্যাপারগুলো মাথায় রাখে, তাহলে সে টিকে থাকবেনা শুধু, প্রতিযোগিতায় অবতীর্ণ হতে পারবে।

৩| ২৬ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালোই তো হবে মনে হয়

৪| ২৬ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:৩৯

ঢাকাবাসী বলেছেন: সিটিসেল যা কামাই করেছে, বিনিয়োগের ৫০০০ গুন কামাই করেছে বলে শোনা যায়। একটা লাইন ৯০০০ টাকা প্রতি কল ৭ টাকা, টিএন্ডটিতে কথা বলা ডবল খরচ .... একচেটিয়া মুনাফা করেছে আর এই সিডিএমএ সিস্টেম এখন অচল।

৫| ২৭ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:৩৮

রিফাত হোসেন বলেছেন: @বারিধারা সাহেব,
কিছু ব্যাপার শেয়ার করি। আমার একজন পরিচিত সিটিসেল এ কাজ করত তাই কিছু জানতে পেরেছিলাম। আপনি যেভাবে বলছেন সেভাবে তা বাংলাদেশ এ ব্যাপকতা পাবে না। আমি জানতাম আগে ডাটা বা ভয়েস দুইটা একসাথে করা যেত না সিডিএম এ তে তবে জিএসএম এ তে ২.৫জি থেকেই যায়। হয়ত ৩জি এ সিটিসেল এ যেতে খবর হয়ে যাবে। ৪জিতে সিডিএম এ অনেক আপডেটেড হয়েছে যা সিটিসেল তো দূরে থাকুক গ্রামীণ ফোন জিএস এম এ তে ৪জি সারাদেশে ছড়াতে অনেক সময় নিবে। আর বর্তমান টপ মোবাইল ছাড়া সিডিএম এ রেডিও/সুবিধা বিল্ট ইন থাকে না। তাই সস্তা এন্ড্রু মুঠোফুন এ সিডিএম এ আমি আপনি পাব না আর পেলেও! পছন্দ করার মত অনেক থাকবে না,সিটিসেল যা দিবে ঐটাই নিতে হবে! আর ৪জি তে আপডেট গেলে সিম ঢুকাতে হবে এবং পারবেন তা gsm/cdMA। তার আগে cdMAসিটিসেল ৩জি সুবিধা দিলে একটা সেট নিয়ে বিসে থাকতে হবে।
আর সিটিসেল এ কলিং কাভারেজ যথেষ্ট খারাপ তবে যতটুকু নেট যায় ততটুকু তুলনা করলে জিএস এম থেকে ভাল সার্ভিস দেয়।
মোবাইল মার্কেট এ ৮০ ভাগ gsm mobile বলে আমি বলি ৯৯ভাগ কারণ আমি আজ পর্যন্ত CDMA Mobile দেখি নাই। আর বিডিতে সবাই একাধিক সিম সুইচ করে তাই হাইএন্ড সিডিএম এ টেকনোলজি আর smart phone + ৪জি ছাড়া gsm provider এর সাথে দৌড়ে হারবে।

দেশীয় প্রতিষ্ঠান বলে আমিও মনে প্রাণে চাই তারা প্রতিযোগীতায় টিকে থাকুক। আমার জানার ইচ্ছা ছিল জেনেছিলাম, ভুল হতে পারে, আলোচনার সাথে সংশোধন করা হবে।

৬| ০৪ ঠা আগস্ট, ২০১৭ সকাল ৯:৫০

সামিউল ইসলাম বাবু বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য সবাইকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.