নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

ব্যবসায়ী ভাইদের প্রতি অনুরোধ

১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:২২

পত্রিকার পেছনের পাতায় তেলের বিজ্ঞাপন দিয়েছে। এতটা জায়গা জুড়ে দিয়েছে, যে চোখে না পড়ার উপায় নেই। 'হার্টকে সুস্থ রাখতে' তেল কোম্পানি অফার দিয়েছে, '৫ লিটারের সাথে ১ লিটার ফ্রি!'
.
এমন অফারে তারাই খুশি হবেন, যাদের পরিবার বড় এবং একসাথে ৫ লিটার ভোজ্যতেল কেনার সামর্থ আছে। এই শ্রেণিটা মোটামুটি স্বচ্ছল বলাই যায়। সমাজের আরেকটা শ্রেণি আছে, যাদের একসাথে ৫ লিটার তেল কেনার সামর্থ নেই। এরা দিন আনে দিন খায়। এই শ্রেণিটার জন্য এই বিজ্ঞাপন বা এই অফারের কোনো মানে নেই।
.
কথায় আছে, এখানে সবাই তেল মাথায় তেল দেয়। যার অনেক আছে, তাকেই আরও দিতে অভ্যস্ত আমরা। বিনিময়ে কিছু তো পাওয়ার আশা থাকেই। কিন্তু কেউ ভাবি না যার মাথায় তেল নেই, তার কথা। অথচ তেলটা কিন্তু তারই দরকার বেশি। যার সুবিধা বা ছাড় না পেলেও চলে, তাকেই আমরা সুবিধা দেই, বিনিময়ে কিছু সুবিধা আমরাও চাই, তাই। এখানে ব্যবসায়ী চিন্তা মাথা থেকে ঝেরে ফেলতে পারলে বলতাম, ৫ লিটারের সাথে ১ লিটার ফ্রি না দিয়ে পারলে ১ লিটারের দামটাই গরিবের জন্য একটু কমানো যায় কিনা ভেবে দেখবেন।
.
এজন্য দেশব্যাপী কিছু নির্দিষ্ট পয়েন্ট থাকতে পারে, যেখানে গরিবদের জন্য অপেক্ষাকৃত কম মূল্যে আপনি তেল দিতে পারেন। সে যে আসলেই গরিব, আয় কম, তা নিশ্চিত হতে আয়ের সনদ চাওয়া যেতে পারে। এই কাজটা বেসরকারি ব্যবস্থাপনায় দুর্নীতি না করে করা গেলে অনেক ভালো একটা কাজ হয়। বড়লোকের থেকে লাভ করেন, গরিবের পেটে লাথি মারবেন না। গলাকাটা দাম রেখে অধিক লাভ করে পরে দেখানোর দান না করে, আগেই করুন। আমিতো মনে করি, এমন কাজই ধর্ম প্রতিষ্ঠান বা ভিখারীকে দানের চেয়েও বেশি সওয়াবের, দু:স্থ-অসচ্ছল মানুষের সরাসরি উপকার হবে।
.
সামনে আসছে কোরবানির ঈদ। কিন্তু ইতিমধ্যেই দেশে শুরু হয়েছে ভয়াবহ বন্যা। মারা যাচ্ছে মানুষ, ভেসে যাচ্ছে সব। আমরা সামর্থবানেরা চলুন পশু কেনার টাকাটা কিছুটা সাশ্রয় করে মনের পশুকে কোরবানি দেই, আর আমাদের এসব বানভাসি বিপদগ্রস্ত ভাইদের কাছে প্রয়োজনীয় সাহায্য পৌঁছে দেই। স্রষ্টা নিশ্চয়ই তাতে খুশিই হবেন।

দেব দুলাল গুহ / দেবু ফরিদী

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:১৩

আহা রুবন বলেছেন: চোর না শোনে ধর্মের কাহিনী।

২| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩০

অনীল খান বলেছেন: তেল মাথায় তেল দেই, কথাটা দারুন ছিল।

৩| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৬

শরীফুর রায়হান বলেছেন: আইডিয়া চমৎকার, কিন্তু কখনও কার্যকর হবে বলে মনে হয় না

৪| ১৮ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: সুন্দর পোস্ট।

৫| ১৮ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

আহমেদ জী এস বলেছেন: ...নিপুণ কথন...




এটা তো ব্যবসায়ীরা শুনবে না !!!!! এতে কোনও লাভ নেই তাদের । লোকসানই লোকসান ...........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.