নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

যখন মাঝরাতে হঠাৎ তুমি এলে..

২৪ শে আগস্ট, ২০১৭ ভোর ৫:০৩

আমি তখন বহুতল কোনো এক ভবনের ছাদে, যখন আমায় তুমি বহুদিন পর দেখতে এলে। ফোন দিয়ে জানালে, ওকে না জানিয়েই চলে এসেছো তুমি, একটিবার আমায় দেখতে। বললে, ওখান থেকেই নাকি দেখতে পাচ্ছো আমায়, এখানে, এতো উপরে! আমি বললাম, মাথা খারাপ! তোমাকে আমি এখান থেকেই বিদায় জানাবো? একটিবারও দেখা হবে না তোমাকে? বললাম, দাঁড়াও, আমি নিচে আসছি।
.
এরপর নিচে নামবো বলে, আমি সিঁড়ির পথটা ধরলাম। ওমা, আজ এতো সিঁড়ি কেন, কেন এতো প্যাঁচ! কোন সিঁড়িটা আমায় নিচে নামিয়ে নেবে, তোমার কাছে নেবে? আমি এক গোলক ধাঁধাঁয় পড়ে শুধুই চক্কর কাটতে থাকলাম যেন, কিছুক্ষণ, বেশ কিছুক্ষণ, তবে অনন্তকাল ধরে নয়। ভেতরের সিঁড়িগুলোর ধাঁধাঁর সমাধান করতে না পেরে কিছুক্ষণ পর আমি বেছে নিলাম বাইরের সিঁড়িপথ। হঠাৎ সানন্দে দেখি, এইতো, নিচে নেমে গেছি আমি!
.
নিচে নেমে, সকলের সামনেই তোমার কাছে গেলাম। তারপর তোমায় সাথে নিয়ে একটু দূরে হাঁটতে গেলাম। তখন সন্ধ্যা। লোকচক্ষুর একটু আড়াল হতেই, হঠাৎ কান্নায় ভেঙ্গে পড়লে তুমি! করে কি, করে কি পাগলীটা, কাঁদে কেনো! তুমি বিসৃত কন্ঠস্বরে জানালে, ওর সাথে এতো জৌলুসে এতো শখের ঘরে থেকেও নাকি ভালো নেই তুমি। আচ্ছা, এতোদিন পরেও আমাকে তোমার কেনো মনে পড়ে? কেনো আমাকে ভেবে চোখের জল ফেলো, কেনো আজ এভাবে ছুটে এসেছো? কী চাও তুমি?
.
তুমি কোনো উত্তর দিলে না। মুখফুটে প্রশ্নগুলো যদিও করিনি আমিও। তুমি শুধু কেঁদেই যাচ্ছো! মহাজাগতিক সকল জল যেন আজ তোমার চোখের ঝর্নাধারার পথ বেয়ে নামছে। আমি দুহাতের তালু দিয়ে যতোবারই সেই চোখ মুছে দেই, তুমি ততোবারই দ্বিগুণ উৎসাহে কান্না চালিয়ে যাচ্ছো! ওহহো, এই দেখো, তোমার চোখের জলের রক্তাক্ত বেদনায় আমার দুই হাত আজ রক্তাক্ত!
.
এবার আর নিজেকে সামলে রাখতে পারিনি আমি। তোমাকে চোখের সামনে এভাবে গলে যেতে দেখে, গলে গেলো আমার ভেতরটাও। অত:পর, এই প্রথম তোমায় আমি জড়িয়ে ধরলাম, হায় হায়, সবার সামনে! বললাম, শ্রীমতি, প্লিজ তুমি আর কেঁদো না। তুমি জানো না জীবনে প্রথমবার ভালোবাসার মেয়েটিকে জড়িয়ে ধরার আনন্দটা কেমন, কী শিহরণ জাগে মনে। তবুও তুমি কান্না থামালে না। আহ, বোকা মেয়েটা কি আজ আমার এলাকাতে বন্যাটন্যাই বাধিয়ে বসবে, নাকি?
.
এমন মধুর সময়ে, হঠাৎ করেই পাশের জানালার ওখানে অদ্ভুত খচখচ শব্দে ভেঙ্গে গেলো ঘুম! বিশ্বাস করো, এই প্রথম আমারও কান্না পেলো। আশপাশে তাকিয়ে দেখি, তুমি নেই! তারপরও বুকে হাত দিয়ে অবাক বিস্ময়ে দেখি, আমি বেঁচে আছি!

দেব দুলাল গুহ / দেবু ফরিদী

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:২২

আখেনাটেন বলেছেন: ভালোবাসার মানুষের ছোঁয়া বলে কথা, সেটা স্বপ্নে হলেও ছোঁয়া তো।

ভালো লাগল লেখাটুকু।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:১৮

...নিপুণ কথন... বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.