নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

নারী, তুমি ভোগ্যপণ্য নও, তুমি গাও শেকল ভাঙ্গার গান..

২৩ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:২৪

পর্দাটা লাগাতে হবে পুরুষের মনের খারাপ চিন্তায় আর কুদৃষ্টিতে। নারী শালীন পোশাক পড়লেই হবে। অতিরিক্ত ঢেকে রাখতে যাওয়া মানে পুরুষের দাসত্বকে স্বীকার করা, নিজেকে পণ্য হিসেবেই জাহির করা। খাবারকে ঢেকে রাখতে হয়। নারী কি খাদ্য? তাই বলে আমি কিন্তু পর্দাপ্রথার বিরুদ্ধে বলছি না। ধর্মে শালীনতা বজায় রেখেই পোশাক পড়তে বলা আছে।
.
নারী,
তুমি সুন্দর হলে তোমাকে দেখে মানুষ তাকাবেই, আমরা সবাই সুন্দরের পূজারী। কিন্তু তোমাকেই বুঝে নিতে হবে সেই চাহনিতে ভালোলাগা আছে নাকি আছে শুধু শরীরের প্রতি লোভ।
.
তোমাকে দেখে অনেক ছেলে প্রেমে পড়বে, পড়ুক, স্রষ্টা ওদেরকে বানিয়েছেন এভাবেই, তোমাকেও সেভাবেই বানিয়েছেন সেই হরমোন দিয়ে, বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ সবারই থাকে। ঠিক তেমনি একটা স্মার্ট হ্যান্ডসাম ছেলে দেখলে তোমারও তাকে ভালো লাগবে, কিন্তু ছেলেটা কি বোরকা পড়ে বের হবে না হয়? ছেলে যদি না বের হয়, তবে মেয়ে কেন?
.
যেটুকু ঢাকলে শালীনতা বজায় থাকে, গোপন অঙ্গ দেখা না যায়, তাতেই যথেষ্ট। বেশিদিন না, বছর বিশেক আগের ছবি দেখো, মা-খালার ইয়াং বয়সের ছবি দেখো, কী সুন্দর এক কাপড়েই তাঁরা পর্দা করতেন! তাঁরা কি খারাপ ছিলেন?
.
পুরুষ যেমন ইচ্ছামতো পোশাক পরে যেখানে খুশি যেতে পারে, নারীও সেটা পারে। নারীকে ঘরে আবদ্ধ করা হতো, ঢেকে রাখা হতো সেই বেগম রোকেয়ার যুগে। তিনি সেই যুগে এসবের বিরুদ্ধে একা লড়েছেন, লিখেছেন। আজ এই আধুনিক যুগেও মেয়েরা নিজেদেরকে বেগম রোকেয়া ভাবতে পারে না। দুষ্টু ছেলের কুদৃষ্টি দেখে, কিন্তু একটা ভদ্র সুন্দর ছেলের লাজুক চাহনি দেখে না, লুকিয়ে লুকিয়ে দেখার মাঝে প্রেম খুঁজে পায় না।
.
তুমি মেয়ে, এটা তোমার দুর্বলতা নয়, তাই তুমি নিজেকে নিয়ে হীনমন্যতায় ভুগবে না। শালীনতা বজায় রেখে পোশাক পরে বাইরে বের হবে। কেউ বাজে কমেন্ট করলে বা কুদৃষ্টি দিলে সেটা তার দোষ, তোমার না। তাকে রাস্তার কুকুর ভেবে এড়িয়ে গিয়ে সামনে এগিয়ে যাও।
.
নারী তুমি গাও শেকল ভাঙার গান।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২৬

নাহিদ০৯ বলেছেন: খারাপ তো ঐ সকল নারী যে মুরগী সেজে শেয়ালের সামনে ঘুরঘুর করে, নগ্নতা, অশালীনতা, বে-হায়াপনার প্রতিযোগিতায় লিপ্ত, নিজের রুপ লাবণ্যের প্রতিযোগিতায় মাতোয়ারা। অধিকাংশ এ সকল নারীরাই নিজেদের ইজ্জত হারাতে বসেছে।

আর এরাই পরে নিজেদের ঢাল হিসেবে নারী স্বাধীনতার বাহক হিসেবে প্রমান করতে সামাজিক সাইট, মিডিয়ায় পাড়ি জমাতে ব্যস্ত হয়ে পড়ে। তাই মানুষ নারী স্বাধীনতাকে এসব সস্তা মানুষদের মতো সস্তা জিনেসে হিসেবেই ইমাজিন করে নিয়েছে।

নারী স্বাধীনতা বা নারীদের সম্মানের জায়গাটা ঘরে বন্দিদশার মধ্যেও সীমাবদ্ধ নয় আবার অতি বেহায়পনার মতো এতটা সস্তাও নয়। আপনার মতামত পড়ে খুবই ভালো লাগলো বলেই মন্তব্য করার লোভ সামলাতে পারলাম। লিখা হয়তো অগোছালো, তবে পড়ার পরে এতটুকুই মনে আসলো।

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখনও সহনীয় পর্যায়ে আছে নারীবাদি গোষ্ঠী। সংখ্যাগরিষ্ঠ নারীরা এদের কথা মত চলে না। তবে সামনে কী হয় জানি না...

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৮

সেলিম আনোয়ার বলেছেন: বঞ্চনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা উচিত।

৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৩:২৫

বালুর বাধ বলেছেন: খুব ভাল লাগল লিখাগুলো পড়ে...inspirational post

আপনার কথার সাথে সহমত প্রকাশ করছি...
কিন্তু কিছু কথার সাথে করতে পারছি না..

অতিরিক্ত ঢেকে রাখা পুরুষের দাসত্বকে স্বীকার করে না,
অতিরিক্ত ঢেকে রাখা আল্লাহর দাসত্বকে স্বীকার করে।

আল্লাহ তায়ালা পর্দার বিধান দিয়েছেন নারীদের রক্ষা করার জন্য,তাদেরকে সমাজ থেকে বিচ্ছিন্ন করার জন্য নয়।

নারী কখনোই খাদ্য নয়।আল্লাহ তায়ালা জানেন কোনটা আমাদের জন্য ভাল আর কোনটা মন্দ।আর এই জন্য তিনি পর্দার বিধান দিয়েছেন।তিনি বলেন,

يَا أَيُّهَا النَّبِيُّ قُل لِّأَزْوَاجِكَ وَبَنَاتِكَ وَنِسَاء الْمُؤْمِنِينَ يُدْنِينَ عَلَيْهِنَّ مِن جَلَابِيبِهِنَّ ذَلِكَ أَدْنَى أَن يُعْرَفْنَ فَلَا يُؤْذَيْنَ وَكَانَ اللَّهُ غَفُورًا رَّحِيمًا
হে নবী! আপনি আপনার পত্নীগণকে ও কন্যাগণকে এবং মুমিনদের স্ত্রীগণকে বলুন, তারা যেন তাদের চাদরের কিয়দংশ নিজেদের উপর টেনে নেয়। এতে তাদেরকে চেনা সহজ হবে। ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।(সূরা আল আহযাব)-৫৯







৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:৫০

সোহানী বলেছেন: সহমত লিখায়। লিখে যান, কখনই থামবেন না। কারন নারী স্বাধীনতা নিয়ে লিখতে শুরু করলেই চারপাশ থেকে টেনে ধরা হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.