নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

অন্যায়ভাবে কোনো কিছু কেড়ে নিলে আপনাকেও কিছু হারাতে হবে

০৯ ই মে, ২০১৮ রাত ১:২০

জানামতে, সকল ধর্মেই দুনিয়াতে পাপ করলে পরকালে পাপের ধরণ অনুযায়ী কী শাস্তি হবে, তার বর্ণনা দেওয়া আছে। কিন্তু এই 'পরকাল' কি কেউ দেখে এসেছে? কেউ কি দেখে এসে বলেছে, 'হ্যাঁ, অমুক বেঁচে থাকতে তমুকের এই ক্ষতিটা করেছিলো অন্যায়ভাবে, তাই আজ অমুককে এমন শাস্তি পেতে দেখে এলাম'? আমি তো শুনিনি, আপনি শুনেছেন?
.
আমি বলছিনা পরকাল নেই। স্বর্গ-নরক কিংবা বেহেশত-দোযখ নেই তা বলছি না। কিন্তু পাপীরা দুষ্টু হয়। তারা বলবে, 'আরে ধুর, পরকাল আছে কি নাই তারই নাই গ্যারান্টি! কেন শুধু শুধু ধর্মের কথা শুনবো? কেন সৎপথে চলে সারাজীবন কষ্ট করবো, কেন সত্য কথা বলবো? তার চেয়ে আগে দুনিয়ায় তো পরেরটা মেরে ভালো থাকি, আয়েশ-ফূর্তি করি, পরেরটা পরে দেখা যাবে!'
.
এমনটা যাতে কেউ না ভাবতে পারে, তাই একটা কাজ করা গেলে দারুণ হতো। যদি এমন কোনো ব্যবস্থা থাকতো, যে প্রতিটা মানুষকে পৃথিবীতে পাঠানোর আগে স্বর্গ বা নরকের কিছু স্মৃতিও তার সাথে পাঠিয়ে দেয়া যেত! অথবা যদি অসৎ ব্যাংকারকে টাকা মারার আগে, ঘুষখোর অফিসারকে ঘুষ খাওয়ার আগে, খুনীকে খুন করার আগে, ইঞ্জিনিয়ার-ঠিকাদারকে প্রকল্পের টাকা হাতিয়ে নেয়ার আগে যদি একবার একটু সশরীরে ভানু বন্দোপাধ্যায়ের সেই 'যমালয়ে জীবন্ত মানুষ' ছবিটির মতো স্বর্গ আর নরক থেকে ঘুরিয়ে আনা যেত, তবে সে পাপ করতে ভয় পেত, তার বিবেক জাগ্রত হতো!
.
কথাগুলি এক মন্দিরে বসে ভাবছিলাম। মন্দিরে কাজ করেন এক আর্টিস্ট। জানালেন, মন্দিরের একটি গেট নির্মাণের কাজ নিয়ে কমিটির এক সদস্য নাকি প্রায় ৩০ লাখ টাকাই মেরে দিয়েছিলেন! তার নাকি সম্প্রতি এমন এক রোগ হয়েছে, যে ২২ লাখ কোথা দিয়ে পকেট থেকে চলে গেছে, তিনি নাকি টের পান নি। আর্টিস্টের মতে মন্দিরের টাকা মেরেছে বলেই স্রষ্টা তাকে এই শাস্তি দিয়েছে! আবার এই ঘটনায় হয়তো সেই পাপী নিজেকে বুঝ দিবেন এভাবে যে, 'আজ ঐ টাকাটা না মারলে আমার চিকিৎসা আজ কি দিয়ে করাতাম?' আসলে, যে যেভাবে দুনিয়াটা দেখে আর কি!
.
কিন্তু আমি দেখেছি প্রকৃতি সবাইকেই তার প্রাপ্যটা বুঝিয়ে দেয়। সে কারো সাথেই চূড়ান্ত অবিচার করে না। যে সারাজীবন অবৈধ পথে অন্যের পেটে লাথি মেরে অর্থ উপার্জন করে, হয় দেখবেন তার সন্তান মানুষ হয়নি, অঢেল টাকার মধ্যে থেকে পড়ালেখা করেনি, ইয়াবাসেবী অথবা গাজা-ফেন্সিডিলখোর হয়েছে, নাহয় দেখবেন হয় সে তার বাবা-মাকে মেরেছে, নয়তো অপকর্ম করতে গিয়ে মরেছে, নয়তো নিজেই কোনো না কোনো কারণে আত্মঘাতী হয়েছে। এটাই হয়। বারবার দেখা।
.
অপরদিকে, সৎপথে সত্যের পথে থাকলে কষ্টের মাঝেও মনের শান্তি থাকে। কিছুদিন আগেই এমন একটা জলজ্যান্ত উদাহরণ পেয়েছি। আমার থেকে অন্যায়ভাবে কিছু কেড়ে নিয়েছিলেন যিনি, স্রষ্টা তার থেকে আরও অনেক অনেক গুণ মূল্যবান কিছু কেড়ে নিয়েছেন। এটা জেনে একদিকে আমি যেমন মনের দিক থেকে মানবিক কারণে কষ্ট পেয়েছি, আবার অবশেষে দুষ্টের দমন দেরীতে হলেও হচ্ছে দেখে কিছুটা স্বস্তিও পেয়েছি। মাঝে মাঝে এমন কিছু মিরাকেল না হলে আসলেই বিশ্বাস করতে সংশয় হয় যে সৃষ্টিকর্তা আছেন, তিনি দুষ্টের দমন আর শিষ্টের পালন করেন এখনও। তিনি নিশ্চয়ই সমাজে এমন কিছু উদাহরণ সৃষ্টি করবেন, যেটা দেখে মানুষের মনের কুপ্রবৃত্তিগুলো ভেতরেই থেকে যাবে, বাইরে বের হতে ভয় পাবে, আর মানুষ হাঁটবে সত্য ও সুন্দরের পথে। নিশ্চয়ই তিনি সত্য ও সুন্দরের ধারক ও বাহক।

দেব দুলাল গুহ / দেবু ফরিদী

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৮ রাত ৩:৩৭

সোহাগ তানভীর সাকিব বলেছেন: কথায় আছে, Tit for tat অর্থাৎ "ইট মারলে পাটকেল খেতে হয়।

২| ০৯ ই মে, ২০১৮ সকাল ৯:৫৪

করুণাধারা বলেছেন: ভালো বলেছেন।

৩| ০৯ ই মে, ২০১৮ সকাল ১০:০৪

রাজীব নুর বলেছেন: আপনার লেখা আমার ভালো লাগে।
সহজ সরল ভাষায় ভালো লিখেন। গুরুত্বপূর্ণ বিষয় গুলো আপনার চোখে ধরা পড়ে।

৪| ০৯ ই মে, ২০১৮ সকাল ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: ...নিপুণ কথন... ,




যে যেমন দেখে পৃথিবীটাকে ।

তবে , প্রকৃতি কাউকেই ছাড় দেয়না । ব্যালান্স করে সব কিছু । কেউ তা বুঝতে পারে - কেউ পারেনা ।

৫| ০৯ ই মে, ২০১৮ দুপুর ১২:৫১

বিপরীত বাক বলেছেন: ভুল।
টাকাই সব।
টাকা একমাত্র বিশ্বস্ত বন্ধু যে বিশ্ব্সঘাতকতা করে না।
যার টাকা আছে তার সব আছে।
পরকালের সুখ-শান্তির জন্য ও শুধু টাকা দরকার। সেটা যেভাবেই আসুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.