নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

যে কারণে রাত জেগে স্যাটেলাইট উৎক্ষেপন দেখবেন

১১ ই মে, ২০১৮ রাত ১:৫৩




প্লিজ, এখনই কেউ ঘুমাবেন না। আরেকটু জেগে থাকুন। ৩টার দিকে ইতিহাসের সাক্ষী হয়ে তারপর ঘুমান। এমনিতেও কাল শুক্রবার।
.
বুঝতেই পারছেন, আমি আজ খুবই এক্সাইটেড। আমি মনে করি আজ প্রত্যেক বাংলাদেশীর জন্য আনন্দের দিন, উত্তেজনা নিয়ে ইতিহাসের সাক্ষী হওয়ার জন্য অপেক্ষা করার দিন। উন্নয়নশীল দেশ হয়েও বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আমরাও একটি স্যাটেলাইটের গর্বিত মালিক হতে চলেছি। এটা সম্মানের, এটা আনন্দের। আমাদের এই যোগাযোগ স্যাটেলাইটটির নাম জাতির জনকের নামে, 'বঙ্গবন্ধু-১'।
.
আজ রাতে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স কোম্পানির রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো হবে এই স্যাটেলাইটকে। এই কাজের জন্য ২ ঘন্টা সময় বরাদ্দ পেয়েছে স্পেসএক্স। এর মধ্যে নাহলে আবার পরে চেষ্টা করবে। তবে আবহাওয়া আমাদের অনুকূলে এখনও। সরাসরি দেখা যাবে বিটিভিতে, দেখা যাবে কোম্পানিটির ইউটিউব চ্যানেলে, এমনকি ফেসবুকেও। ইতিমধ্যেই চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়ে গেছে। দেখবে গোটা বিশ্ব। কারণ, শুধু বাংলাদেশের প্রথম স্যাটেলাইট পাঠানো হচ্ছে যে বিষয়টা এমন সাধারণ নয়। ২০১০ সাল থেকে যাত্রা শুরু করা বিখ্যাত উদ্যোক্তা এলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের এই ফ্যালকন-৯ রকেটটি এই কোম্পানির তৈরি সবচেয়ে শক্তিশালী রকেট। ওদের ভাষ্যমতে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মিশনটাই হবে ফ্যালকন-৯ ব্লক-৫ রকেটকে প্রথম কাজে লাগানোর মিশন, যা কিনা সবচেয়ে ক্ষমতাধর, সবচেয়ে পুনরায় ব্যবহারযোগ্য এবং খুব সম্ভবত স্পেসএক্সের ওয়ার্কহর্স অরবিটাল লঞ্চার(কক্ষপথ উৎক্ষেপক) এর সর্বশেষ ভার্সন।
.
২০১০ এর জুনে যাত্রা শুরু করে স্পেসএক্স এতোদিনে তার রকেটগুলোকে করেছে আরও বেশি উঁচু হালকা এবং উন্নত প্রযুক্তির। যে রকেটটির সাহায্যে বঙ্গবন্ধু-১ কে তার নির্দিষ্ট কক্ষপথে পাঠানো হবে, সেটি যাত্রা শুরুর প্রায় ৩৩মিনিট পরে বঙ্গবন্ধু-১ কে পৃথিবী থেকে প্রায় ২২ হাজার ২৩০ মাইল উপরে পাঠিয়ে আবার পৃথিবীতে ফিরে আসবে এবং একে আবারও ব্যবহার করা যাবে। অন্য রকেটগুলোর মতো এটি মহাসাগরে হারিয়ে যাবে না। রকেটের ৭০ শতাংশ খরচই হয়েছে এর ১৬ তলা উচ্চতার 'বুস্টার' অংশ বানাতে, যা রকেটকে উপরের দিকে ঠেলে দেবে। এটি বঙ্গবন্ধু-১ কে তুলে দিয়ে এসে কিছুক্ষণ পরেই আবার নামবে আটলান্টিক মহাসাগরের 'অবশ্যই আমি এখনও তোমাকে ভালোবাসি'(কোনো এক রোমিও বানিয়েছে নিশ্চয়ই!) নামের একটি ড্রোনশিপে! স্পেসএক্সের ৬ হাজার কর্মী এক হয়ে এই রকেটটিতে তাদের সকল প্রচেষ্টা ঢেলে দিচ্ছে, তাই এটাই এই রকেটের সর্বশেষ সংস্করণ হবে বলে বলা হচ্ছে। জেনে রাখুন, এই রকেটে করেই মঙ্গল গ্রহে যাওয়ার পরিকল্পনা করছেন মাস্ক!
.
ওদিকে, আমাদের স্যাটেলাইটটি বানিয়েছে যে প্রতিষ্ঠান, তার নাম থ্যালেস অ্যালেনিয়া স্পেস। এই স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশের অধিবাসীরা অনেক বৃহৎ মাত্রায় সম্প্রচার ও যোগাযোগ কার্যক্রম চালাতে পারবে বলে তাদের আশা। শুধু দেশের ১৬কোটি নয়, এই স্যাটেলাইট পার্শ্ববর্তী দেশ নেপাল ভুটান মায়ানমারকেও ফোন রেডিও টিভি আর ইন্টারনেটের কাজে এই স্যাটেলাইট ভাড়া দিয়ে উপার্জন করতে পারবে প্রচুর বৈদেশিক মুদ্রা। কাজেই, অনেক খরচ হলেও আমাদের লাভ হবে আরও অনেক বেশি। আমরা যুদ্ধাপরাধের বিচার দেখেছি, পদ্মা সেতু হতে দেখছি, সাবমেরিনের মালিক হয়েছি, সমুদ্রসীমা জয় করেছি, এবার আসুন আমরা আরেকটি ইতিহাসের অংশ হই। জয় বাংলা।
.
সারা বিশ্ব দেখে যাও,
মহাকাশে আমরাও ♥
.
[শেয়ার করবেন]

দেব দুলাল গুহ


মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৮ রাত ২:৫৯

চাঁদগাজী বলেছেন:


হোজ্জার গাধা উরতে লাগলে, আপনি পারলে, কয়েকজন "টোকাই"কে দেখাবেন; ওরা আপনাকে সন্মান করবে।

২| ১১ ই মে, ২০১৮ ভোর ৬:২৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: প্রশ্নপত্র ফাঁসে ব্যস্ত প্রজন্মের কি এতোই মেধার অভাব দেখা দিয়েছে যে সরকার নিজ দেশে নিজ মেধায় স্যাটেলাইট নির্মাণে উৎসাহ হারিয়ে ফেলে হাজার হাজার কোটি টাকা ব্যয়ে আরেক দেশের দ্বারস্থ হতে হয়েছে?

৩| ১১ ই মে, ২০১৮ ভোর ৬:৫৩

স্যাটেলাইটখোর বলেছেন: আপনার গুহ দা-কে বোলবেন যেন কাঠাল পাকলে এরপর গুফে যেন তেল দেয় ।

৪| ১১ ই মে, ২০১৮ সকাল ৭:৩৯

কলাবাগান১ বলেছেন: স্বামী বিশুদ্ধানন্দ মত এত টেকনিক্যালি শেভি লোকজন থাকতে সরকার কেন অন্য দেশে স্যাটেলাইট বানাচ্ছে???

৫| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:০৩

সোহাগ তানভীর সাকিব বলেছেন: পরে পুনঃপ্রচার দেখলে হবে না?
আর তাছাড়া আগামি জাতীয় নির্বাচন পর্যন্ত এর প্রচার প্রচারণা দেখা যাবে। সুতরাং রাত জেগে দেখতে হবে এমন কোনো মানে নেই।

৬| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যারা দেশের কোন ভালো খবরে নেতিবাঁচক মন্তব্য করে
তাদেরকে বয়কট করা উচিৎ বলে আমি মনে করি।
সব মুক্তি যোদ্ধা দেশপ্রেমিক নয় এটা আবারও
প্রমানিত হলো।

৭| ১১ ই মে, ২০১৮ সকাল ১১:৫৬

শামচুল হক বলেছেন: চাঁদগাজী ভাইয়ের মন্তব্যের অর্থ বুঝলাম না।

৮| ১১ ই মে, ২০১৮ দুপুর ২:৫৮

Sujon Mahmud বলেছেন: পিছু লোকে কিছু বলে

৯| ১১ ই মে, ২০১৮ রাত ৯:৩৮

রাজীব নুর বলেছেন: সারা বিশ্ব দেখে যাও, মহাকাশে আমরাও...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.