নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

শেষে জার্মানরাই কিন্তু জেতে!

২৪ শে জুন, ২০১৮ রাত ২:৪৫

Gary Lineker বলেছিলেন, 'ফুটবল খুব সাধারণ এক খেলা। ২২ জন মানুষ ৯০ মিনিট ধরে একটা বলের পিছে দৌঁড়ায় এবং শেষে জার্মানরাই সর্বদা জয়লাভ করে।'
.
উক্তিটি ফিফা বিশ্বকাপ ২০১৪ তে অক্ষরে অক্ষরে সত্য হয়েছে। কিন্তু ২০১৮ তে এসে শুরুর ম্যাচেই কথাটা হয়ে গেলো মিথ্যা! আজ দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিরুদ্ধে খেলায় অল্পের জন্য ইজ্জত বাঁচলো তাঁর। রেফারি সুইডেনকে তাদের ন্যায্য প্রাপ্য প্যানাল্টিটা বঞ্চিত না করলে আজও তিনি ভুল প্রমাণিত হতেন। বলের পজেশনটাই শুধু জার্মানির ছিলো, দারুণ ডিফেন্স আর কাউন্টার অ্যাটাক দিয়ে মন জয় করেছে কিন্তু ঐ সুইডেনই!
.
গ্যারি লিনেকারের এই উক্তিটি আমি প্রথম শুনি বাবার মুখে ২০০২ সালের বিশ্বকাপ ফাইনালের সময়। সেবারই প্রথম বাসায় কালার টিভি এসেছে। ভালোবেসে সাপোর্ট করতাম ব্রাজিলকেই। রোনালদো রোনালদিনহো কাকা লুসিও রবার্তো কার্লোসদের দলের ছন্দময় খেলার প্রেমে হাবুডুবু খেতাম তখন। অন্যদিকে বাবা ছিলো জার্মানির সাপোর্টার। তখন আমার পড়ার প্রচুর চাপ, খেলা দেখার অনুমতি চাইতেও ভয় পেতাম(ফলস্বরূপ ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিলাম)। ফাইনালের খেলাটাই বাপ-ব্যাটা একসাথে দেখেছিলাম শুধু। দুরুদুরু বুকে খুব বড়মুখ করে বলেছিলাম, 'বাবা, দেখে নিও আমার ব্রাজিল জিতবে।'
.
আমার টাকলু রোনালদো আমায় নিরাশ করেনি। টাকের ওপর সামনের দিকে ঘাসের মতো কটা চুলসহ সে ২টি গোল করে গোল্ডেন বুটসহ বিশ্বকাপটাই উপহার দেয়। সেই থেকে আমি কট্টর ব্রাজিল সমর্থক। বাবা সমর্থন করে বলেই আমি করিনি, বরং বাবার অন্য কোনো কথার বাইরে না গেলেও এই একটা জায়গায় স্বাধীনতা পেয়েছিলাম।
.
এরপর স্মরণ মতে ব্রাজিল-জার্মানি আবার মুখোমুখি হয় গত বিশ্বকাপে। তখন আমি জগন্নাথ হলে থাকি। উপাসনালয়ে বসানো ইয়া বড় পর্দায় নেইমারবিহীন ব্রাজিলের নবীন সৈনিকদের সাত গোল খাওয়া বিভীষিকাময় পরাজয় মানতে পারিনি। ব্রাজিলের বিপক্ষে বাদে সব খেলায় আমি জার্মানির।সাপোর্ট করি শুধু বাবার কারণে। আজও করেছি। শুধু বারবার মনে হচ্ছিলো, একা একা জার্মানির খেলা দেখার মতই দুর্ভাগা আমি। আজ বাবা থাকলে সেভেন আপ নিয়েও হয়তো খুনসুঁটি হতো!
.
দেব দুলাল গুহ

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: অভিনন্দন হিটলারের দল...তোমরা শালা কপালি। অপেক্ষায় থাকো যদি পরের রাউন্ডে আসো ব্রাজিল সেভেন আপ ফেরত দিবে

২| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:০৫

কাইকর বলেছেন: হা হা হা। হিটলারের দল

৩| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৯

আঁধার রাত বলেছেন: নাজী স্যালুট আপনাকে। শুভকামনা রইল। ব্যক্তি পুজা ঘৃনা করি। তাই ফুটবল খেলায় হৃদয়জুড়ে জার্মানী থাকে। জার্মানীর প্রতি আপনার রাগ এখনও কমে নাই দেখছি। সেদিন হয়ে গেছে ভাই। অতটা লজ্বা দিতে চাই নাই জার্মানী। কেমন করে যে হয়ে গেল। একটা ফুটবল ম্যাচই তো ছিল। তার বেশী কিছু না। খেলায় তো হার জিত থাকেই তাই না? এতে জার্মানী, ব্রাজিল বা বাংলাদেশ কারো উল্লেখ করার মত জিডিপি বাড়ে নাই। এবারের জন্য শুভকামনা রইল। এবার সামনে পড়লে ওতো গুলো হবে না। বড় জোর ২-১। দুই সংখ্যাটা জার্মানীর পাশে থাকলেই আমি খুশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.