নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

সব মৃত মানুষের আত্মার শান্তি কামনা করা কি উচিত?

০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

অনেকে বলেন, 'মৃত মানুষ সম্পর্কে কথা বলা অনুচিত। কারণ তিনি তো আর জবাব দেওয়ার জন্য এখানে নেই! যিনি মরে গেছেন তিনি তো চলে গেছেন, তাকে ক্ষমা করে দেওয়াই ভালো'।
.
আচ্ছা, বেঁচে থাকতে যিনি জবাব দেওয়া তো দূরে থাক, কোনো কথাই শুনতে চাননি, কারো কোনো অনুরোধ রাখেননি, নিরাপরাধকে শাস্তি দিয়েছেন, মরার পর তিনি কী জবাব দেবেন? কেন দেবেন? সে আশা কেউ করে না। বেঁচে থাকলে ক্ষমতার অহংকারে যিনি মুখ খুললেই বিপদের ভয় দেখাতেন, তার সামনে মুখ খুলবে এমন বুকের পাটা কার? কিন্তু দীর্ঘদিনের যন্ত্রণা যা তার ইচ্ছাকৃত ক্ষমতার অহংকারের কারণে ভোগ করতে হয়েছে, তা কি কেউ ভুলে যেতে পারে?
.
মানুষ আবেগী, তাই বহুদিনের জমানো আবেগের প্রতিফলন ঘটবেই আজ নাহোক কাল। একটা পাপী দুর্নীতিবাজ লোককে যদি মৃত্যুর পর ক্ষমা করে তার আত্মার শান্তিকামনা করি, তাহলে যেসব বাজে লোক এখনও বেঁচে আছে, তারা দেখবে, 'মরলে তো সব দোষ মাফ হয়েই যায়', তাই তারা আরও বেশি বেশি বাজে কাজ করে অত্যাচারী হয়ে উঠবে; আর যারা সারাজীবন সততা নিয়ে কষ্টের সাথে জীবিকা নির্বাহ করলো সব লোভকে দূরে ঠেলে কারো ক্ষতি না করে, তারা হবে হতাশ। পাপী দুর্নীতিবাজ লোকটা বিলাসী জীবনযাপন করে আর নিষ্পাপ ভালো মানুষটা থাকে ভাঙা ঘরে! যে লোক বেঁচে থাকতে স্রষ্টা প্রদত্ত জ্ঞানবুদ্ধি দিয়ে বিচার বিবেচনা করে কাজ না করে ভালোকে ঠকিয়ে আয়েশী জীবন যাপন করে গেলো, মৃত্যুর পরেও যদি সে নিতান্তই চক্ষুলজ্জার খাতিরে মানুষের করুণায় বা সুপারিশে স্বর্গে যায় তাহলে তার বিচারটা কোথায় হলো? আপনি বা আপনারা কি প্রকৃতির(আল্লাহ/ ভগবান) শেষ বিচারকে প্রশ্নবিদ্ধ করতে চান?
.
দুনিয়ার সকল মৃতের আত্মার শান্তি কামনা করলে আর সব আত্মাই স্বর্গে চলে গেলে নরকে বসে যমরাজ কি মশামাছি মারবে? আসলে আপনার আমার চাওয়ায় তেমন কিছু যায় আসে না। কর্তার ইচ্ছায় কর্ম, কর্মগুণেই পৃথিবীতে থাকতেই আংশিক ফলভোগ, আর বাকিটা পরলোকে। তিনি ভালো কাজ করলে এমনিতেই স্বর্গে যাবেন, আপনার আমার ঠেলে পাঠাতে হবে না। বেঁচে থাকতে ভালো কাজ করুন, মৃত্যুর পর যারা মনে রাখার তারা রাখবেই। আর কেউ মনে না রাখলেও উপরে যিনি আছেন, তার কাছে ঠিকই মূল্যায়ন পাবেন।
.
সাদাকেই সাদা বলা উচিত এবং কালোকে কালো, আজ কাল সবসময় জীবিত বা মৃত সব অবস্থায়। স্পষ্টভাষী হোন। সময় থাকতে আলোর পথে আসুন সকল অপকর্ম ছেড়ে। বিচার বিবেচনা করে কাজ করুন। অন্যায়ভাবে কারো থেকে কোনো কিছু কেড়ে নিলে, আপনাকেও কিছু না কিছু হারাতে হবে৷ শেষ বিচারে প্রকৃতি কাউকেই বঞ্চিত করে না তার প্রাপ্য থেকে, কারো সাথেই চূড়ান্ত অবিচার করে না।
.
শুভ সকাল।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কেন ভাই, মৃত মানুষের সাথে রাগারাগি কিসের?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.