নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

মটরচালিত রিক্সা নিষিদ্ধ হোক

১৪ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৪৯

ইঞ্জিন/মটর/ব্যাটারিচালিত রিক্সা নিষিদ্ধে ফরিদপুরের বর্তমান প্রশাসনের কঠোর অবস্থানকে স্বাগত জানাই। তবে এই সিদ্ধান্ত আরও আগেই নেওয়া উচিত ছিলো বলে মনে করি। প্রশাসনের সাবেক কর্তাব্যাক্তিদেরকে এই ব্যাপারে তেমন কঠোর হতে দেখা যায়নি বিধায় অনুমতি ছাড়াই এতোদিন এই 'অসম্ভব রিস্কি' এই রিক্সাগুলো ফরিদপুরের রাস্তা দাপিয়ে বেড়িয়েছে, ইচ্ছামতো ভাড়া হাকিয়েছে, তেমন কোনো নিয়ন্ত্রণ ছাড়াই।
.
এখন আপনি হয়তো আমাকে গালি দিয়ে বলবেন আমার মনে কোনো মায়াদয়া নাই। ভাই, মায়াদয়া দিয়ে তো প্রশাসন চলবে না। জনস্বার্থে প্রশাসনকে কঠোর হতেই হয়। পরীক্ষার হলে নকল ধরতে গিয়ে আমিও ফরিদপুরে অনেকের গালি খেয়েছিলাম। আর অবৈধভাবে চলা একটা বিষয়ে মায়াদয়া কিসের? এই রিক্সাগুলোতে মটর বসানোর অনুমতি কি কোনোদিন প্রশাসন দিয়েছিলো, যে এখন মায়াদয়া দেখাবে? এই কয় বছর যে চালিয়েছেন, এটাই তো বোনাস! অনুমতিবিহীন চালাচ্ছিলেন, ধরে তো কেউ জেলে পুড়ে নাই!
.
বলবেন, গরীবের পেটে লাথি মারা হচ্ছে? কারা গরীব? এই রিক্সাচালকেরা গরীব? এদের ডেইলি ইনকাম জানেন? এরা ইচ্ছা হলে যাবে, নাহয় যাবে না। অনেক সময় ডাকলে উত্তর না দিয়ে বা একবার না তাকিয়েও চলে যায়। কেউ কেউ দালালিও করে। যদি পেটে লাথি লাগেই, তাহলে গত মাসের ২২ তারিখ থেকে এতোদিন এরা রিক্সা না চালিয়ে খাচ্ছে কি? তাছাড়া রিক্সামালিকদের রিক্সার পিছে যা বিনিয়োগ ছিলো, সেটাও এতোদিনে কয়েক গুণে উঠে যাওয়ার কথা।
.
এই ইঞ্জিনচালিত রিক্সাগুলো এমন দ্রুতগতির চলাচলের জন্য বিশেষভাবে তৈরি নয়। মাঝে মাঝেই ওড়নায় পেঁচিয়ে বা ব্যালেন্স রাখতে না পেরে রাস্তায় পড়ে যায় মানুষ নিয়ে৷ ব্রেকগুলো তেমন নিরাপদ নয়, চাপলে থামতে সময় লেগে যায়, আবার জায়গায় দাঁড়ালেও যাত্রীর সামনের দিকে ঝুঁকে পড়ে যাওয়ার ঝুঁকি। এগুলোতে উঠে বসাও বৃদ্ধদের জন্য কষ্টকর। তাছাড়া রিক্সার চালকদের অনেকে বসে চালাতে চালাতে বাতের ব্যাথায় কাতর। তাদেরও ব্যায়াম হবে প্যাডেল মারা রিক্সা হলে, ঘাম ঝড়বে এবং শরীর সুস্থ থাকবে।
.
ফরিদপুরে মটরচালিত রিক্সার ব্যাপারে তদন্ত করে সিদ্ধান্ত নিতে ২ বছর আগেই তৎকালীন ডিসি উম্মে সালমা তানজিয়া স্যারকে অনুরোধ করেছিলাম। ফেসবুকেও লিখেছিলাম। বর্তমান ডিসি-এসপি স্যার বিষয়টির গুরুত্ব উপলব্ধি করেছেন দেখে ভালো লাগছে। ফরিদপুরে আবার প্যাডেলমারা রিক্সা ফিরিয়ে আনতে হবে। রিক্সার ভাড়া নির্ধারণ করে দিতে হবে, অতিরিক্ত নিলে জরিমানার ব্যবস্থা ও প্রয়োগ থাকতে হবে। পাশাপাশি অটোরিক্সাগুলোকেও আইনের আওতায় এনে বৈধ লাইসেন্স লাগাতে বাধ্য করা, নির্দিষ্ট ভাড়ার অধীনে আনা এবং যেখানে সেখানে থামানো বা নির্দিষ্ট সংখ্যক অটো রাস্তায় নামানোর ব্যাপারে ব্যবস্থা নিতে হবে যাতে রাস্তায় যানজট না থাকে।
.
মটরচালিত রিক্সা ছাড়া সাধারণ প্যাডেল মারা রিক্সা যদি চালকেরা চালাতে না চায়, তাহলে তাদের মুখাপেক্ষী না হয়ে বিকল্প ব্যবস্থা আনা দরকার। তবে মোটা চাকার এক ধরণের নতুন রিক্সা দেখলাম। সেগুলো মেয়রের অনুমোদিত নয় জানলাম, তাহলে কারা এই সুযোগে ব্যবসায়িক ফায়দা লুটতে চাইছে সেটাও দেখতে হবে। আবার এই রিক্সা বন্ধের খবরে শহরের বাইরের দূর-দূরান্ত থেকে অটো এনে শহরের রাস্তা ভরে রেখে দেখানো হচ্ছে রিক্সা না থাকলেও জ্যাম থাকে। তাই শহরের বাইরের অটো যাতে শহরে ঢুকতে না পারে সে বিষয়েও ব্যবস্থা নিতে হবে। দ্রুতগতির বাইকের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়ে গতিসীমা বেধে দিতে হবে।
.
সর্বোপরি আমরা ফরিদপুরবাসী নিরাপদ সড়ক চাই। রাস্তায় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন কোনো যানবাহন রাস্তায় না থাকাই ভালো। পাশাপাশি সাধারণ জনগণ যেন রাস্তায় সুলভে চলাফেরার জন্য বাহন পায়, সেটাও মাথায় রাখা জরুরি। তবে তার জন্য কোনো সিন্ডিকেটের কাছে বিক্রি হওয়া যাবে না বা মাথা নত করা যাবে না। জনস্বার্থে যা যা করা দরকার তা প্রশাসনকে করতে হবে। আমরা সাধারণ জনগণ সকল ভালো কাজে নীরবে বা সরবে সমর্থন দিয়ে যাবো।

-দেব দুলাল গুহ

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: গেতটা কঠোর হবেন না দরিদ্র মানূষে রুপর। যারা অসৎ, দূর্নীতিবাজ ভন্ড তাদের বিরুদ্ধে কঠোর হন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.