নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

\'এতসব পুরুষের মাঝে তাঁর (নারী ইউএনও) আসা উচিত হয় নাই\'

০১ লা মে, ২০২৩ রাত ১:২৬

যাকে আমরা 'বঙ্গবীর' বলে ডাকি, রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা বলে জানি, তিনি 'গার্ড অব অনার' আর 'জানাজা' যে এক জিনিস না তা জানেন না, এটা আমার বিশ্বাস করতে কষ্ট হয়। অনেকে বলে বুড়ো বয়সে মানুষের নাকি মতিভ্রম হয়। আবার অনেকে বলে মৃত্যুর কাছাকাছি গেলে মানুষ অতিরিক্ত ধার্মিক হয়ে যায়। কিন্তু তাই বলে সেক্যুলার রাষ্ট্রের জন্য যুদ্ধ করে শেষ বয়সে কেউ মৌলবাদী হয়ে যাবেন? কীভাবে সম্ভব? সারা জীবনের অর্জিত সম্মান কেউ হঠাৎ ভিন্নপথে হেঁটে নিমিষেই পায়ে ঠেলে দিতে পারেন? নাকি উভয় পক্ষের কাছে ভালো থাকার চেষ্টা করে মানুষ মৃত্যুর আগে? বঙ্গবীর মহাশয় কোনটা হয়েছেন আমার জানা নেই। তাঁর সমালোচনা করার ক্ষমতাও আমার নেই।

ইউএনও একটি সরকারি পদ। পিএসসির মাধ্যমে প্রশাসন ক্যাডারে নিয়োগপ্রাপ্ত দেশের সর্বোচ্চ মেধাবী চৌকস কর্মকর্তাদের নানান প্রশিক্ষণের পরেই কেবল এই পদে পদায়ন দেয়া হয়। তাই এই পদে নারী না পুরুষ আছে, তা এখানে মুখ্য নয়। পদটাই মুখ্য। আমার জানামতে, কোথাও লেখা নেই যে গার্ড অব অনার শুধু পুরুষ ইউএনও দিতে পারবে। তাহলে বঙ্গবীর মহাশয় কীসের ভিত্তিতে এমন উক্তি করলেন?

কথায় কথায় বঙ্গবন্ধুকে টেনে আনা এখন বাঙালীর স্বভাব হয়ে গেছে। তাতে বঙ্গবন্ধুকে হেয় করা হচ্ছে কিনা, তা কেউ ভেবে দেখে না। বঙ্গবীর কাদের সিদ্দিকি বঙ্গবন্ধুর ঘনিষ্ট ছিলেন, তা আমরা জানি। কিন্তু তাই বলে তিনি যেভাবে বলছেন যে এই নারী ইউএনওকে বঙ্গবন্ধু থাকলে লাথি মেরে ঢাকা পাঠিয়ে দিতেন, এটা আমি মানতে পারছি না। বঙ্গবন্ধু এমন কেন করবেন? বঙ্গবন্ধুর যে ইমেজ আমরা হৃদয়ে ধারণ করি, তার সাথে এটা যায় না।

আজ বঙ্গবীর বলেছেন 'এতসব পুরুষের মাঝে তাঁর (নারী ইউএনও) আসা উচিত হয় নাই', কাল যে নারীদের ঘরের বাইরে বের হওয়া যাবে না মর্মে ফতোয়া জারি করবেন না, তা কি কেউ নিশ্চিত করে বলতে পারে? ইতিমধ্যেই সমাজে কার চুল দেখা গেলো, কোন মেয়ে নেইলপলিশ দিলো, কে পর্দা ছাড়া চলে এসব নিয়ে সমালোচনা, গায়ে থুতু দেওয়া শুরু হয়ে গেছে। হয়তো অচিরেই বাঙালি নারীকে আবার সেই বেগম রোকেয়ার 'অবরোধবাসিনী'র যুগে ফিরিয়ে নেওয়া হবে, আমরা সেই দিন দেখার অপেক্ষায় আছি?

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০২৩ রাত ৩:৪৭

কামাল১৮ বলেছেন: আমি তো কাদের সিদ্দিকিকে সব সময় এমনি দেখেছি।বাংলাদেশে তার সাথে দেখা না হলেও কলকাতায় তার থাথে দেখা হয়েছে।মডারেট মুসলিম।অসাপ্রদায়ীক না।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৩

...নিপুণ কথন... বলেছেন: আমার তাঁর সাথে কখনো দেখা হয়নি। আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ।

২| ০১ লা মে, ২০২৩ ভোর ৫:৪০

এমজেডএফ বলেছেন: আমাদের এই দেশে সৈনিক, পুলিশ, মুক্তিযোদ্ধা, অভিনেতা, অভিনেত্রী, রাজনৈতিক, শিল্পী, ব্যবসায়ী, ঘুষখোর সরকারি কর্মকর্তা, দুর্নীতিবাজ, চোর, ডাকাত, টাউট, বাটপার এবং ভালো-খারাপ সবাই বয়স একটু বাড়লেই ধার্মিকতা দেখাবার চেষ্টা করে। এগুলো বেশিরভাগই লোক দেখানো এবং নিজেদের জীবনের নোংরা অধ্যায় ও কুকর্মকে ধর্মীয় লেবাস দিয়ে ঢেকে রাখার চেষ্টা।

বাংলাদশের রাজনৈতিক ইতিহাসে বঙ্গবন্ধুই প্রথম বলেছিলেন, 'এ দেশে নারী ও পুরুষের সমান অধিকার'। বঙ্গবন্ধুর স্নেহভাজন বঙ্গবীর নিজের বিতর্কিত কার্যকলাপকে বৈধতা দেওয়ার জন্য বললেন, 'এই নারী ইউএনওকে বঙ্গবন্ধু থাকলে লাথি মেরে ঢাকায় পাঠিয়ে দিতাম'। অথচ কাদের সিদ্দিকীর এই গর্হিত কাজটি বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শের সম্পূর্ণ পরিপন্থী!

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৪

...নিপুণ কথন... বলেছেন: দুর্ভাগ্য আমাদের, আমাদের প্রজন্ম এমন নেতাদেরকে মহান বলে মানে।

৩| ০১ লা মে, ২০২৩ সকাল ৭:২৩

আহমেদ জী এস বলেছেন: ...নিপুণ কথন...,




মুক্তিযুদ্ধ করা কাদের সিদ্দিকীর এমন করে বলাটা তার "বঙ্গবীর" উপাধির সাথে মানানসই নয় একেবারেই।
একজন প্রয়াত মুক্তিযোদ্ধার প্রতি কৃতজ্ঞতা জানাতে সমাজের নীম্নশ্রেনীর একজন মানুষও যদি শ্রদ্ধার সাথে তাকে " গার্ড অব অনার" দেয় তাতে ক্ষতি কি ? এই কথাটি ভালো ভালো কথা বলা কাদের সিদ্দিকী বুঝবেন না ? নাকি কোনও শ্রেনীকে খুশি করতে গিয়ে তার এই অধঃপতন ?

আপনার বক্তব্যের সাথে সহমত।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৬

...নিপুণ কথন... বলেছেন: ধন্যবাদ। আমি আসলে জানি না তিনি কী ভেবে বা কোন উদ্দেশ্যে এমনটা বলছেন আজকাল।

৪| ০১ লা মে, ২০২৩ সকাল ৮:৪৭

শেরজা তপন বলেছেন: ব্লগার এমজেডএফ ও @ আহমেদ জী এস চমৎকার মন্তব্য করেছেন ও প্রশ্ন ছুড়ে দিয়েছেন।
তবে কাদের সিদ্দিকীর পত্রিকায় লেখা কলামগুলো দুর্দান্ত হয়। কোন এক কথার পরিপ্রেক্ষিতে হয়তো তিনি বেফাঁস কিছু বলে ফেলেছেন। তাঁর বড় ভাইতো এমন বেফাঁস কথা বলে মন্ত্রিত্ব হারিয়ে রাজনীতি থেকে নির্বাসনে গেছেন।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৭

...নিপুণ কথন... বলেছেন: তাঁর বড় ভাই কি মিথ্যা বা অন্যায় কিছু বলেছিলেন? রাজনীতির স্বার্থে অনেক সিদ্ধান্তই দল নেয়, কিন্তু তা ঠিক ছিলো নাকি ভুল সে সিদ্ধান্ত তো মহাকাল নেবে। তাই না?

৫| ০১ লা মে, ২০২৩ সকাল ৯:৪৬

অপু তানভীর বলেছেন: এতে খুব বেশি অবাক হওয়ার কিন্তু কিছু নেই । আমাদের দেশের অধিকাংশ মানুষ বিশেষ করে অধিকাংশ পুরুষের এই একই মনভাব । মেয়েরা থাকবে ঘরের ভেতরে, ঘরের কাজ করবে, তারা কেন বাইরে কাজ করবে, তারা কেন ডিসি, টিওনো,ইউএনও পুলিশ হবে! পুরুষের মাঝে তারা কী কাজ এটা হচ্ছে আমাদের দেশের একটা মাইন্ড সেট !
ব্লগ ফেসবুক পত্রিকার কলামে হয়তো মানুষ এসবকে অন্যায় মনে করে কিন্তু বাস্তবে তারা এটাই বিশ্বাস করে । কাদের সিদ্দিকী কেবল সেটার একটা প্রতিফলন করেছে - আর কিছু না ।

একজন মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শনে গার্ড অব অনার দেবে একজন ইউএনও ! এখানে নারী পুরুষ ধর্ম কেন আসবে !

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৮

...নিপুণ কথন... বলেছেন: ঠিক বলেছেন। একজন মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শনে গার্ড অব অনার দেবে একজন ইউএনও ! এখানে নারী পুরুষ ধর্ম কেন আসবে

৬| ০১ লা মে, ২০২৩ সকাল ১০:১১

হাসান কালবৈশাখী বলেছেন:


উনি রিয়েল বঙ্গবীরই ছিলেন।
কিন্তু পরবর্তীতে অনেক মুক্তিযোদ্ধার মত উনি দিগন্ত হেফাজত জামাতের কাছে মাথা বিক্রি করেছিলেন।

ইদানিং আওয়ামী লীগে ফিরে আসার চেষ্টা করছিলেন কিছু মিঠা মিঠা কথা বলছিলেন। আওয়ামী মধ্যপন্তি ইসলামিষ্টদের পক্ষেও কথা বলছিলেন। এই নারী বিরোধী বক্তব্যও ইহার অংশ।

এই সব ভন্ডপির আওয়ামী লীগ বা দেশের কোন কাজে আসবে না।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৯

...নিপুণ কথন... বলেছেন: এটাই মনে হয় বাংলাদেশের রাজনীতি! এখানে ক্ষমতায় আসার জন্য কতজন কত কিছুই না করে, শত্রুর সাথেও বন্ধুত্ব করে! আর মত পাল্টে ফেলা তো সামান্য বিষয় সেখানে! পলিটিকাল মার্ডারও তো কতোই হচ্ছে!

৭| ০১ লা মে, ২০২৩ সকাল ১০:৩১

রানার ব্লগ বলেছেন: ওই যে বললেন মতিভ্রম। উহার তাহাই হয়েছে। মতিভ্রম ঘটিয়াছে। চিন্তা করবেন না উহারা যদি সঠিক সময় পর্যন্ত বেচে থাকে অর্থাৎ স্বাভাবিক মৃত্যু না হয় তাহলে মতিভ্রমের কুফল স্বচোক্ষে দেখে যাবে।

৮| ০১ লা মে, ২০২৩ সকাল ১০:৫১

গেঁয়ো ভূত বলেছেন: শ্রদ্ধেয় শেরজা তপন বলেছেন: কোন এক কথার পরিপ্রেক্ষিতে হয়তো তিনি বেফাঁস কিছু বলে ফেলেছেন। তাঁর বড় ভাইতো এমন বেফাঁস কথা বলে মন্ত্রিত্ব হারিয়ে রাজনীতি থেকে নির্বাসনে গেছেন।

আর উনার স্বীয় মালিকানার "সোনার বাংলা প্রকৌশলী সংস্থা" লিখে ইন্টারনেট এ সার্চ দিলে জানা যাবে কি ধরণের দুর্নীতি গ্রস্ত ব্যাক্তি তিনি।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৪০

...নিপুণ কথন... বলেছেন: দুর্নীতির বিষয়টা জানা নেই।

৯| ০১ লা মে, ২০২৩ সকাল ১১:৩৩

নতুন বলেছেন: এই সুরে অন্যরাও বলা শুরু করবে এই সব কাছে তাদের না আসাই ভালো.... কোন ছেলে নাই এই পদের জন্য? :|

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৪২

...নিপুণ কথন... বলেছেন: এটি তো আমাদের সমাজ! তাঁর মতো মানুষরা যদি এভাবে বলেন, সাধারণ মানুষ আর বিশেষত মৌলবাদীরা কী বলবে?

১০| ০১ লা মে, ২০২৩ দুপুর ২:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেক মুক্তিযোদ্ধা এখন সরাসরি জমাত করে মনে মনে।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩২

...নিপুণ কথন... বলেছেন: কী দুর্ভাগ্য আমাদের! এসবও শুনতে হয়!

১১| ০১ লা মে, ২০২৩ দুপুর ২:২৫

রাজীব নুর বলেছেন: আসল সমস্যা বয়স। বয়সস বেড়ে গেলে লোকে রকম ভুল ভাল বকে।
সফি হুজুর মেয়েদের বলেছিলেন তেঁতুল।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৩

...নিপুণ কথন... বলেছেন: বয়স আসল সমস্যা হলে বয়স্করা সবাই এমন ভুলভাল বকতেন। বয়স নয়, সমস্যা মস্তিষ্কে।

১২| ০২ রা মে, ২০২৩ রাত ১২:২০

কামাল১৮ বলেছেন: @রাজীব নুর,ভুলে লাইক দিয়েছি।আমি দেখতে চেয়েছিলাম আগের লাইকটি কে দিয়েছে।মন্তব্যের লাইক কি দেখা যায় না?
বয়স বেড়ে গেলে কেউ ভুলভাল বকে না।আদর্শের পরিবর্তনের কারনে মানুষ ভুলভাল বকে।আর বকতে পারে মানসিক ভারসাম্য নষ্ট হলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.