নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

হিন্দু না ওরা মুসলিম-- ঐ জিজ্ঞাসে কোনজন!

০১ লা মার্চ, ২০২৪ রাত ৯:৫১


গতকাল বেইলি রোডের অগ্নিকাণ্ডে মেয়েটির অকালমৃত্যু হলেও, এখনও তার লাশ পড়ে আছে মর্গে!

প্রথম দেখায় মনে হয় মেয়েটা সাউথ ইন্ডিয়ান কোনো নায়িকা। হাতের লাল সুতা দেখে মনে হয় সে হিন্দু। এত সুন্দর একটা মেয়ের সিঁথিতে সিঁদুর পরানোর ইচ্ছা হবে প্রতিটি ছেলেই। তার নাম অভিশ্রুতি শাস্ত্রী, যা হিন্দু নাম। তার সহকর্মীরাও তাকে হিন্দু বলেই জেনেছে। চাকরির ইন্টার্ভিউতে জমা দেওয়া সিভিতে সে নিজেকে হিন্দু বলে দাবি করে বাবা-মায়ের নামও লিখেছে 'শাস্ত্রী' পদবী দিয়ে। হিন্দু সমাজের নেতাদের দাবি সে নিয়মিত মন্দিরে পূজা দিতে যেত এবং ভারতের বেনারসে তার বাবা-মা দুজনই পুরোহিত। তবুও মেয়েটির পরিবারকে পাওয়া যাচ্ছে না, শেষকৃত্য করা যাচ্ছে না।

কুষ্টিয়া থেকে এক চাচা এসে দাবি করছেন মেয়েটির বাবা তিনি। তার দাবি মেয়েটার আসল নাম বৃষ্টি খাতুন, তবে সে একটু হিন্দুঘেঁষা ছিলো, মন্দিরে যেত। তিনি মেয়েটির জন্ম তারিখ ঠিক করে বলতে পারছেন না। পারছেন না মেয়ের মোবাইল নম্বর মনে করতে! মেয়ের সাথে ঠিক কবে কখন শেষ ফোনে কথা হয়েছে তাও তিনি ঠিক করে বলতে পারছেন না! কেমন বাবা তিনি তা আমরা সবাই বুঝতে পারছি।

এই বিড়ম্বনা থেকে বেরিয়ে আসার পথ কি? সঠিক তদন্ত করে মেয়েটার কললিস্ট থেকে যাবতীয় নথি ঘেঁটে দেখা, ইডেন কলেজ থেকে শুরু করে তার কর্মক্ষেত্রে গিয়ে খতিয়ে দেখা যায় আসলে তার ধর্ম কী! মেয়েটার বাবা বলে যে লোকটি নিজেকে দাবি করছেন, তিনি কি আসলেই বাবা নাকি অর্থের লোভে মিথ্যা দাবি নিয়ে এসেছেন তা দেখা দরকার। যদি মেয়েটি স্বেচ্ছায় ধর্মান্তরিত হয়ে থাকে, সেটাও গুরুত্ব দিয়ে দেখা দরকার। জোর করে যেন তাকে নিয়ে না যায় কেউ।

প্রয়োজনে দুজনের ডিএনএ মিলিয়ে দেখা হোক। মেয়েটার পোশাক, ধর্মচর্চা দেখে এটা নিশ্চিত যে সে হিন্দু। সেটা সে ধর্মান্তরিত হয়েই হোক অথবা জন্মসূত্রেই হোক। আমার ধারণা জন্ম ভারতের বেনারসে হলেও 'ঘটনাচক্রে' বাংলাদেশের কুষ্টিয়ায় এসে মুসলিম পালক পিতামাতার কাছে বড় হয়েছে সে। নিজেকে বাবা দাবি করছেন যিনি, তাকে জিজ্ঞাসাবাদ করলেই এবং দুজনের ডি,এন,এ টেস্ট করলেই সত্যিটা বেরিয়ে আসবে। ডি,এন,এ না মিললে মেয়েটার আপন ধর্মবিশ্বাস ও জীবনযাপনের সাথে মিলিয়ে তাকে হিন্দুমতেই সৎকার করা ভালো (তাঁরা মেয়েটার পালক পিতামাতা হলেও)।

দুনিয়া ঘুরে বেড়ানোর স্বপ্ন দেখা মেয়েটির স্বপ্নভঙ্গ তো হলোই, ঘর-সংসার হলো না, ক্যারিয়ারকে টেনে নিয়ে যাওয়া হলো না। শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছে সে গত রাতে, আজও তার লাশটা নিয়ে চলছে টানাটানি! বিষয়টা অতি দু:খজনক। এসব দেখে মনে হয়, এই পৃথিবীতে ধর্ম না থাকলেই মনে হয় ভালো হতো! মানুষে মানুষে কোনো বিভেদ থাকতো না, সবার একটাই পরিচয় হতো 'মানুষ'। দেব দুলাল গুহ

বিডি নিউজ এ নিয়ে বিস্তারিত নিউজ করেছে

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২৪ রাত ২:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: হিন্দু মুসলিম বলে কিছু নাই। যারা হিন্দু বলে মুসলিম দের ঘৃণা করে আর যারা মুসলিম বলে হিন্দুদের ঘৃণা করে ওরা বস্তি। রাস্তার কুকুর ওদের চেয়ে বেশি ক্লাসি।

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১০:৫৮

...নিপুণ কথন... বলেছেন: তবু শেষকৃত্য তো একটা না একটা উপায়ে করতে হবে এখন! সেহেতু মরণোত্তর দেহদান করে যায়নি!

২| ০২ রা মার্চ, ২০২৪ রাত ৩:৩২

ঋণাত্মক শূণ্য বলেছেন: এ আবার কি নতুন ক্যাচাল?

আমাদের সাথে একটা মেয়ে পড়তো, বিশ্ববিদ্যালয়ে। প্রথম দিন থেকে মেয়েটা আমাদের বলেছিলো যে সে এডপ্টেড একটা পরিবারে বড় হয়েছে। তার সাথে পরিচয়ের প্রায় এক বছর পর তার মায়ের সাথে রাস্তায় দেখা হয়ে যায় ঘটনাক্রমে। আমিই তাকে জিজ্ঞাসা করি যে তার মেয়ের নাম তানিয়া কি না, এবং তাকে পরিচয় দেই যে আমি তার ক্লাসমেট। তার চেহারা আর তার মায়ের চেহারায় প্রায় ৯৫% মিল। সেজন্যই আমি তাকে দেখে চিনতে পেরেছিলাম।

কথা বলতে বলতে আন্টি জানালেন যে তার মেয়ে কেন যেন ক্লাস ৬ এর পর থেকে হঠাৎ করে নিজেকে দত্তক মেয়ে হিসাবে মনে করতো, এবং বলে বেড়াতো!

--------------

এই মেয়ের ঘটনাটা পড়তেই তানিয়ার ঘটনাটা মনে পড়ে গেলো!

-------------

সঠিক পরিচয় বের হয়ে আসুক!

৩| ০২ রা মার্চ, ২০২৪ রাত ৩:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আগের কমেন্টটি করবার পর প্রথম আলোতে একটা নিউজ পড়লাম। সেখানে তারা মূল পোষ্টের মধ্যে তেমন কিছু না রাখলেও একটা ছবির ক্যাপশনে দিয়েছে, "সিআইডির দায়িত্বপ্রাপ্ত কর্মীরা মরদেহের পরিচয় শনাক্তের জন্য ফিঙ্গারপ্রিন্ট নিচ্ছেন। পরে জানা যায়, তিনি বৃষ্টি খাতুন, যিনি অভিশ্রুতি শাস্ত্রী নামে পরিচিত ছিলেন।" কিন্তু তারা ক্লিয়ার করেনি যে সিআইডি এই বৃষ্টি খাতুন বলেছে, নাকি অন্য কেউ দাবি করেছেন!

বিষয়টা আশঙ্কাজনক। পত্রিকার মত দ্বায়িত্বশীল জায়গায় যদি মন চাইলো নাম পরিবর্তন করে চাকরী নিলাম টাইপের ঘটনা ঘটে, তাহলে তা বিপদের হতে পারে!

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১০:৫৬

...নিপুণ কথন... বলেছেন: কীসের বিপদ? পত্রিকাতে এসব হরহামেশাই হচ্ছে। ছদ্মনামে লিখেন অনেকেই। ব্লগে লেখা গেলে পত্রিকায় কেন নয়? কর্তৃপক্ষ আসল পরিচয় জানলেই হয়, যাতে কোন ঝামেলা হলে ফেস করা যায়।

৪| ০২ রা মার্চ, ২০২৪ ভোর ৪:৪২

আলামিন১০৪ বলেছেন: দেশ কোথায় গেছে, চাকরি পাওয়ার জন্য হিন্দু নাম গ্রহণ করতে হয়

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১০:৫৭

...নিপুণ কথন... বলেছেন: আবালদোচা তুই হিন্দু নাম নিয়ে চাকরি পেয়ে দেখা। যতসব আজগুবি প্যাঁচাল।

৫| ০২ রা মার্চ, ২০২৪ ভোর ৪:৪৪

আলামিন১০৪ বলেছেন: ডিএনএ টেস্ট এ আসল পরিচয় বেরিয়ে আসলে সত্যটা পছন্দ হবে তো?

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১০:৫৭

...নিপুণ কথন... বলেছেন: ডি,এন,এ টেস্ট করলে আপনারই পছন্দ হবে না।

৬| ০২ রা মার্চ, ২০২৪ সকাল ৯:০২

নাহল তরকারি বলেছেন: ধর্ম দিয়েই মানুষের মনের কুপ্রবিত্তি ঠেকানো যাচ্ছে না। নামাজ পড়েও অন্যের জায়গা মেরে খায়, মন্দিরে পূজা দিয়েও ঘুস খায়, গীর্জা গিয়েও মেয়েদের কুনজরে দেখে। ধর্ম আছে বলেই মানুষ খারাপ কাজ করতে ২ বার ভাবে। খারাপ কাজ কমিয়ে করে। এখন ধর্ম না থাকলে পৃথিবীতে খারাপ কাজ করতে কেউ ২ বার ভাবতো না। ধর্ম মানুষের উপর অবর্তীন হয়েছে। গরু ছাগলের উপর অবতীর্ন হয় নি। আশা করি বুঝতে পেরেছেন।

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:০২

...নিপুণ কথন... বলেছেন: আপনার মতো মূর্খর থেকে কী বুঝবো? যদি তাই হবে তো নাস্তিক বেশি যেসব দেশে, সেইসব উন্নত দেশে উন্নত জীবনের আশায় জীবনের ঝুঁকি নিয়ে যান কেন? আপনাদের মুসলিম দেশগুলোতে খারাপ কাজ কি কম হয়?

গরুছাগলেরও ধর্ম আছে, ধর্ম আছে প্রতিটি বস্তুকণার। বিজ্ঞান পড়লে জানতেন। একটি বিশেষ গ্রন্থ পড়েছেন বলে এদেরকে ছোট করে দেখেন।

৭| ০২ রা মার্চ, ২০২৪ সকাল ১০:০৬

ধুলো মেঘ বলেছেন: তার আসল ধর্ম নাই হোক না কেন - সে যেহেতু নিজেকে হিন্দু মনে করে, তাই হিন্দু মতেই তার সৎকার করা উচিত। এভাবেই তার শবদেহকে প্রকৃত সম্মান দেয়া হবে। ডিএনএ টেস্টের কোন প্রয়োজন দেখিনা।

তবে বলিউড খানরা জীবিত থাকতেই তাদের কাছ থেকে জেনে নেয়া উচিত, তাদেরকে কি কবর দেয়া হবে, নাকি দাহ করা হবে? এরা নিজেদের হিন্দু ভাবে, কিন্তু মধ্যপ্রাচ্যে জনপ্রিয়তা কমার ভয়ে তা স্বীকার করতে চাচ্ছে না।

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:০২

...নিপুণ কথন... বলেছেন: হাহাহা। দারুণ বলেছেন।

৮| ০২ রা মার্চ, ২০২৪ সকাল ১১:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আলামিন১০৪ বলেছেন: দেশ কোথায় গেছে, চাকরি পাওয়ার জন্য হিন্দু নাম গ্রহণ করতে হয়। কোনো প্র্যাক্টিসিং মুসলিমকে কখনও দেখেছেন ধর্ম লুকিয়ে চাকরি করতে? ধর্ম তারাই লুকায় ওই ধর্মের প্রতি যাদের অনীহা চলে আসে।

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:০৩

...নিপুণ কথন... বলেছেন: একদম ঠিক বলেছেন। চাকরি পাওয়ার জন্য যদি সে তার আসল নাম লুকিয়ে থাকে এটা তার ইচ্ছা। মিডিয়া লাইনে এসব অহরহ হচ্ছে।

৯| ০২ রা মার্চ, ২০২৪ বিকাল ৩:২০

ইফতেখার ভূইয়া বলেছেন: মানুষের বিশ্বাস জোর করে চাপিয়ে দেয়ার মতো কোন বিষয় নয়। যেহেতু তিনি সনাতন ধর্মের রীতি অনুসরণ করতেন তাকে সেভাবেই নিয়ম মেনে সমাহিত করা উচিত। এটা নিয়ে খুব বেশী ক্যাঁচালের প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। ধন্যবাদ।

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:০৫

...নিপুণ কথন... বলেছেন: সুন্দর কথা বলেছেন। মেয়েটির ফেসবুক প্রোফাইলেই রয়েছে অসংখ্য প্রমাণ যে তিনি হিন্দু ছিলেন। তবু যেহেতু বিতর্ক উঠেছে, তাই বিজ্ঞানের উপর ভরসা রেখে আসল পিতৃপরিচয় বের করা যেতে পারে।

১০| ০২ রা মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৯

রাজীব নুর বলেছেন: ধর্ম দিয়ে মানুষকে কেন ভাগ করতে হবে?
মানুষের আসল পরিচয় সে মানুষ। ব্যস, শেষ।

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:০৫

...নিপুণ কথন... বলেছেন: ১০০% একমত ভাই। কিন্তু এ সমাজটা হাঁটছে এই মতের উল্টোপথে!

১১| ০২ রা মার্চ, ২০২৪ বিকাল ৫:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খুবই সুন্দর একটি মেয়ে।

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:০৬

...নিপুণ কথন... বলেছেন: আসলেই। ধন্যবাদ। কিন্তু মেয়েটি যদি মুসলিম হতো, ৯০% চান্স ছিলো এ সৌন্দর্য আপনি দেখতে পেতেন না। কারণ তার সবটাই ঢাকা থাকতো!

১২| ০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:২২

নতুন বলেছেন: আলামিন১০৪ বলেছেন: দেশ কোথায় গেছে, চাকরি পাওয়ার জন্য হিন্দু নাম গ্রহণ করতে হয়
০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১০:৫৭০
লেখক বলেছেন: আবালদোচা তুই হিন্দু নাম নিয়ে চাকরি পেয়ে দেখা। যতসব আজগুবি প্যাঁচাল।

বাহ আপনি তো সেই রকমের জ্ঞানী মানুষ ভাই।

কিছু মানুষ হিন্দু মুসলিম কার্ড খেলতে পছন্দ করে, তারাই এই কাহিনিতে বেশি আগ্রহী। আপনিও সেই দলেরই একজন মনে হচ্ছে।

সে যেহেতু নিজে হিন্দু পরিচয় দিচ্ছেন তাই তাকে হিন্দু মতেই দাহ করাই উত্তম। ঝামেলা শেষ।

কিন্তু আপনি ব্লগারকে াবালচোদা বলেন কোন হিসেবে? এই শিক্ষাই পেয়েছেন এই জীবনে?

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৪

...নিপুণ কথন... বলেছেন: যে যেমন তাকে আমি তেমন জবাবই দেই।

১৩| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ৯:২০

মোঃ মোক্তার হাসান সবুজ বলেছেন: এই সব প্রাচীর দেয়াল ধর্ম না থাকাই ভাল হত।

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৫

...নিপুণ কথন... বলেছেন: সেটাই।

১৪| ০৪ ঠা মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৩

শোভ বলেছেন: "অভিশ্রুতি শাস্ত্রী " এটা হিন্দু নাম হবে কেন? এটা বাংলা নাম । বাংলা নাম রাখলেই একজন মুসলিম হিন্দু হয়ে গেলো । "সোহাইল ইবনে আমর" এই নাম কে আপনি মুসলিম বলবেন আমি হলপ করে বলতে পারি । াসলে এটা এক জন ইহুদির নাম । বাংলা নাম হলেই হিন্দু আর আরবি নাম হলেই মুসলমান এটা থেকে বের হয়ে আসুন আগে ।

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৬

...নিপুণ কথন... বলেছেন: শাস্ত্রী কোনো বাংলা নাম নয়। এটা একটা টাইটেল বা পদবী। কোনো হিন্দু যেমন নামের আগে মুহাম্মদ লাগাবে না, তেমনি কোনো মুসলিম নামের শেষে শাস্ত্রী লাগাবে না।

১৫| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ৩:৫০

আরেফিন৩৩৬ বলেছেন: আপনি বাবা দাবি করা লোকটিকে টাকার লোভী বানালেন, ধারণা করলেন, কিতু মেয়েটিকে নিয়ে বর্ণনা দিলেন অসাধারণ। আপনাকে কিছু বলার নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.