নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ হাবাড্ডি

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৩


১০ বছরের এক এতিম ছেলে, যার নাম মন্যা। কাকার সাথেই সে থাকে, পাপেট শো করা কাকার রোজগারেই তাদের পেট ভরে। থাকে কাকার সাথে মাটির ঘরে, কাকার চকির ঠিক উপরে। প্রচন্ড মেধাবি আর প্রতিভাবান ছেলেটির একটাই 'সমস্যা', কথা বলতে গেলে সে তোতলায়। এ নিয়ে কাকা বাদে বাকি প্রায় সবাই খুব হাসাহাসি করে। কেতকি নামে একটা মেয়েও আছে ওদের ক্লাসে, সেও হাসে না বরং সে মন্যার খুব ভালো বন্ধু। মন্যা ওকে খুব পছন্দ করে, কিন্তু বলতে পারে না। ক্লাসের দুষ্টু বালকেরা মেয়েটির খেলনা পুতুল কুয়ায় ফেলে দেয়। সেই দুঃখ নিয়েই সপরিবারে কেতকি মুম্বাই চলে যায় মন্যাকে একা ফেলে!
.
মন্যার মাঝে অনেকগুলো গুণের একটা হলো সে অনেকক্ষণ দম বন্ধ করে থাকতে পারে আর যন্ত্রের মেকানিজম না বুঝলেও কীভাবে যেন তা ঠিক করে ফেলে। তার প্রতিভা সকলের সামনে আসে যখন গ্রামে স্কুলের কাবাডি চ্যাম্পিয়ন সিনিয়র বহুদিন পর আসে আর স্কুল কমিটি তাকে স্কুলের কাবাডি টিমের দায়িত্ব দেয়। সেই দলের সাথে মন্যা খেলার আগ্রহ দেখায় তখন, যখন সে জানতে পারে কাবাডি টুর্নামেন্টে তারা মুম্বাই যাবে আর কেতকির সাথে দেখা করার সুযোগ পাবে। তোতলায় বলে যাকে সবাই অবজ্ঞা-অবহেলা করে আসছিলো, সেই ছেলেটিই হয়ে ওঠে স্কুল টিমের নাম্বার ওয়ান এ্যাটাকিং ফরোয়ার্ড! কিন্তু এই হিরোগিরি তার কপালে সয় না। মুম্বাই যাত্রার আগের দিন ছেলেটার কাকা মারা যায়। এই নিষ্ঠুর পৃথিবীতে সে হয়ে পড়ে একদম একা।
.
মন্যা কি পারবে এই অবস্থা থেকে ফিরে এসে জীবনের মূল ধারায় ফিরতে? সে কী পারবে দলকে জেতাতে, প্রিয় বান্ধবির দেখা কি পাবে সে? কে দেখভাল করবে এই ১০ বছরের সম্ভাবনাময় ছেলেটার? কীভাবে সে কাটাবে বাকি জীবনটা এই প্রতিকূল পৃথিবীতে?
.
এমন অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাবে নেটফ্লিক্সে মারাঠি ছবি 'হাবাড্ডি' দেখলে। বুঝতেই পারছেন ছবির নামের রহস্য! আমার কাছে অসাধারণ লেগেছে ছবিটা। বারবার মনে পড়েছে রণবীর কাপুর আর প্রিয়াংকা চোপড়া অভিনীত বাঙালি পরিচালকের বিখ্যাত হিন্দী ছবি 'বরফি'র কথা। এমন বিশেষ প্রতিভাবান এতিমদের ফিরে আসার গল্প আমাকে খুব আনন্দ দেয়। হাজারটা কষ্টে থেকে আমিও আশায় বুক বাধি এই ভেবে যে, যার কেউ নাই তারও একজন আছে!

#দেবদুলালগুহ আগস্ট ২২, ২০২২

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০২৪ রাত ১১:৪৫

তাসমিমা ইসলাম প্রতিভা বলেছেন: দেখতে হবে এটা।নেটফ্লিক্স ছাড়া আর কোথাও পাওয়া যাবে না?

২| ০৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:১৪

রাজীব নুর বলেছেন: সময় পেলে মুভিটা দেখব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.