নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

ইচ্ছা করে ভুল করে রাখে যাতে টাকা দিয়ে শুধরাতে যাই!

০৭ ই মার্চ, ২০২৪ রাত ১২:৪০

নতুন পাসপোর্ট করতে গিয়ে জানলাম আগেরটায় ধর্ম লেখা ছিলো 'ইসলাম'। মনে হচ্ছে ইমিগ্রেশনে ধর্মান্তরিত হয়েছি ভেবে অফিসিয়াল পাসপোর্ট দেখেও এতোদিন বেশি হয়রানি করেছে! এই 'ভুল'-এর দায় কার?

২০১৭ সালে যখন পাসপোর্ট করি, তখন ফরিদপুর আঞ্চলিক অফিসের দায়িত্বে ছিলেন মো: আজমল কবির। তাঁকে দায়িত্ব হস্তান্তর করেছেন মানিক দেবনাথ দাদা, যিনি আমাদের জগন্নাথ হলের। তাঁরা আমার সব জেনেও কেন এই ভুলটা শুধরাননি? দালালের দৌরাত্ম্য ও হয়রানির প্রতিবাদ করেছিলাম, তাই?

পাসপোর্টে ধর্ম পরিচয় লেখা থাকে না। মেয়াদ শেষ হওয়ায় আজ নতুন করে করতে গেলাম। তখন এটা ধরা পড়লো, কারণ এখন অনলাইনে নিজে হাতে পূরণ করেছি। তাই এবার সেখানে লেখা হিন্দু। অথচ আগেরটা পাসপোর্ট অফিস পূরণ করেছে, তারাই ইসলাম লিখে রাখছে। আগে নিজে ধর্ম ইনপুট দেওয়ার সুযোগ ছিলো না।

আমার মনে হয় এটা ইচ্ছাকৃত ভুল। তাদের অফিসের দুর্নীতি ও দালালচক্রের বিরুদ্ধে লিখেছিলাম, তাই এমনটা করেছে তারা। আজ ওদের সার্ভারেই দেখলাম আগেরটায় ধর্ম ইসলাম দেখাচ্ছে। তার মানে আমার পাসপোর্টে লেখা না থাকলেও এটা স্ক্যান করলেই ইমিগ্রেশনে তারা জেনে গেছে আমার ধর্ম কী। তারপর যা হওয়ার হয়েছে।

ইচ্ছা করেই এসব ভুল করে যাতে এই ভুল শুধরাতে আবার যেতে হয়। কাউকে করে শত্রুতা করে হয়রানি করতে আবার কাউকে করে টাকা খাওয়ার আশায়। এই কাজটা সরকারের প্রায় সব দপ্তরেই করে। এজন্যই কম্পিউটার অপারেটর পদে মাস্টার রোলেও যেতে অনেক ঘুষ দিয়ে অনেকে ঢোকে। দেব দুলাল গুহ

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০২৪ রাত ১২:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আফসোস!

২| ০৭ ই মার্চ, ২০২৪ রাত ১২:৫৭

ইফতেখার ভূইয়া বলেছেন: আমরা জাতিগতভাবে অসৎ।

৩| ০৭ ই মার্চ, ২০২৪ রাত ২:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি প্রথম যখন পাসপোর্ট করি, তখন বিয়ে করি নি। ফর্মে বিয়ে করেছি কি না সেটা লেখা ছিলো কি না সেটা মনে নেই। পাসপোর্টে কোথাও তখন লেখা ছিলো না যে আমি বিবাহিত কি অবিবাহিত।

পরে রিনিউ করলাম, সৌদী আসলাম, তাতেও কিচ্ছু লেখা ছিলো না বা কেউ কিছু জিজ্ঞাসা করে নি। গতবছর পাসপোর্ট রিনিউ করলাম, তাতে দেখি লেখা আমি নাকি আবিআইত্তা! এদিকে আমার দুইটা সন্তান আছে, বউ আছে; তারা আবার আমার সাথে সৌদী আরবেও থাকে!

এম্বাসিতে গেছিলাম এটা ঠিক করাতে, তারা যে যে প্রমান পত্র চাইলো, তা দিতে গেলে বেশ ঝামেলা করা লাগবে, যেহেতু আমি দেশে থাকি না।

বড়ই আজিব সব কিছু!

৪| ০৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:০২

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের মানুষ গুলো জাস্ট ইতর।

১৪ ই মার্চ, ২০২৪ রাত ২:৫৬

...নিপুণ কথন... বলেছেন: বাস্তব কথা ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.