নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

হিরোসিমায় ফেলা বোমার ভয়াবহতা কেমন ছিলো?

১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৭

দ্বিতীয় বিশ্বযুদ্ধ থামানো যাচ্ছিলো না কিছুতেই। জার্মানির পতন হলেও কঠোর লড়াই চালিয়ে যাচ্ছিলো জাপান একাই। তাই জাপানকে ভয় দেখিয়ে থামাতে পারলেই যুদ্ধ থেমে যাবে এটা বুঝা যাচ্ছিলো।

সেই পরিকল্পনা থেকেই যুদ্ধটা থামানোর জন্য বিজ্ঞানী ওপেনহেইমার দুইটা বোমা বানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেন। সেগুলোকে জাপানের দুই শহর হিরোশিমা ও নাগাসাকিতে ফেলা হয়, যার ভয়াবহ পরিণতি সম্পর্কে সবাই জানে। মৃত্যুর মিছিল তো ছিলই, ধ্বংসস্তূপে পরিণত হয় গোটা এলাকা, যার একটা ভিডিও অ্যানিমেশন নিচের ভিডিওতে দেখতে পারবেন।

যুদ্ধ থামানোর জন্য বানানো এই বোমা সফল হয়। এই বোমা জাপানিদের মনোবল ভেঙে দেয়। তারা উপলব্ধি করে, যুদ্ধ শুধু ধ্বংসই ডেকে আনে। তাই তারা আত্মসমর্পণ করে। যুক্তরাষ্ট্র গংদের জয়ের মাধ্যমে শেষ হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। সেই থেকে আমেরিকা বিশ্বের সেরা পরাশক্তি হয়ে ওঠে আর জাপান হয়ে ওঠে তাদের মিত্র! জাপানে অনেক অনেক বছর কোনো সেনাবাহিনী ছিলো না। পিএম শিনজো আবে স্যার ক্ষমতায় এসে সেনাবাহিনী গড়ে তোলেন নতুন করে, আবার কিছুদিন পর তাঁর রহস্যজনক মৃত্যুও হয়। দীর্ঘদিন ঐ দুই অঞ্চলে শিশুরা পঙ্গু হয়ে জন্মাতো।

বিজ্ঞানী ওপেনহেইমার ছিলেন একজন ইহুদি। আরেক নোবেলজয়ী স্যার অ্যালবার্ট আইন্সটাইনও ছিলেন ইহুদি, যার সাথে তাঁর পরিচয় ছিলো। সেই বিজ্ঞানী ওপেনহেইমারকে নিয়ে একটা ছবি হয়েছে, যা দেখেই আমি গত মাসে বুঝেছিলাম এটা এবার অনেকগুলো অস্কার পাবে। পেয়েছেও তাই। মূল চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতার অস্কার জিতেছেন কিলিয়ান মারফি, যাকে আমরা 'পিকি ব্লাইন্ডারস' সিরিজে গায়ের লোম খাড়া করে দেওয়া গ্যাংস্টার হিসেবে দেখেছি। দুর্দান্ত এই অভিনেতার হাতে গিয়ে অস্কার ধন্য হলো।

তবে অস্কার দীর্ঘদিন ধরেই যাব যাব করছিলো পরিচালক ক্রিস্টোফার নোলানের হাতে। 'মোমেনটো', 'দ্য ডার্ক নাইট', 'ইনসেপশন', 'ইন্টারস্টেলার', 'ডানক্রিক', 'টিনেট' এর মতো ছবি অস্কার পেলেও তিনি পাননি! এবার তিনি অস্কার পেয়েছেন। বৃটিশ-আমেরিকান এই তারকার থেকে আমরা আরও সুন্দর সুন্দর ছবি পাব এটা আর বলার অপেক্ষা রাখে না। দেব দুলাল গুহ।

আমেরিকা জাপানের উপর পারমাণবিক বোমা ফেলতে পেরেছিলো, কারণ তখন আর কেউ এই বোমা বানাতে পারেনি। সোভিয়েত ইউনিয়নের ল্যাবেও তখন বোমা বানানোর কাজ চলছিলো। কিন্তু বর্তমান বিশ্বব্যবস্থায় অনেক দেশের কাছেই এই বোমা আছে, আছে আধুনিক জীবাণু অস্ত্রও। এমনকি আমাদের প্রতিবেশী ভারত-পাকিস্তানের হাতেও আছে। তাই এখন আর তেমন বোমা হামলার সম্ভাবনা তেমন একটা নেই। কারণ কাউকে বোমা মারার আগে দশবার ভাবতে হবে যে ওকে মারলে আমিও তো থাকবো না! তাই যারা পারছে বোমা-মিসাইল বানিয়েই যাচ্ছে নিজের শক্তি বাড়ানোর জন্য ও অন্যের থেকে সমীহ আদায় করার জন্য। কিন্তু সবাই জানে এমনকি উত্তর কোরিয়াও কোনোদিন এই বোমা আগে মারবে না।

#Oppenheimer #Oscar #hirosima #nagasaki #japan #america #WorldWarII #atomicbomb

হিরোসিমায় ফেলা বোমার এনিমেশন

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৭

সাইফুলসাইফসাই বলেছেন: হুম

২| ১৩ ই মার্চ, ২০২৪ রাত ৮:১৯

রাজীব নুর বলেছেন: বস্তা পচা পুরো ইতিহাস কেন?
এর চেয়ে সরকারী পাসপোর্টের কাহিনি ভালো।

৩| ১৩ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



যুদ্ধ নয় শান্তি চাই ।
পারমাণবিক বোমা নয় ফুলের সুবাস চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.