নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তা প্রসবের বেদনা মগজব্যাপী স্থায়ী হওয়ার আগেই কলম ধরতে হতো। মাথার মধ্যে জমে থাকা ভয়ংকর সব চিন্তাগুলোকে পরিণতি দেয়া মত শব্দ কোনো কালেই ছিল না।তারপরও সেই সব গল্প লেখতেই হতো,যেগুলো লেখার পর শান্তিতে ঘুমানো যায়।

নির্বাক স্বপ্ন

নির্বাক স্বপ্ন › বিস্তারিত পোস্টঃ

সব ক্ষয়ে যায়

০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪৯

জগৎ সংসারে প্রেম ভালোবাসা বলে কিছু নেই।যা আছে তা হলো বিশেষ কাউকে খুব করে কাছে পাওয়ার আকুতি,তার চলে যাওয়ার ভয় আর সমুদ্র ভর্তি ঈর্ষা।আমাদের ষড়রিপুর এক অদ্ভুত কার্যকরণ হলো প্রেম

এই প্রেমের আগুন কাউকে ঔজ্জ্বল্য দেয় তো কাউকে বানায় অঙ্গার।পাহাড় সমান হাহুতাশ নিয়ে আমরা অপেক্ষা করি এক মেঘফুলের।আলো জ্বালাতে গিয়ে সব পুড়িয়ে ফেলি।আর রিপুর তাড়নায় থরথর করে কাঁপি।

আমরা নিমাই সন্ন্যাসীর মত আকূল হয়ে প্রেমে আচ্ছন্ন হই,ভক্তিরসে গদগদ হই।সাধের মুরালী কে,রাধারমণ কে পেলে রাবণের স্পর্ধা নিয়ে পৃথিবীর বুকে লাথি মারি।আবার এই বংশীধারী কে হারিয়ে নিধুবনের স্মৃতিতে বিভোর হই,কাতর হই।হই বিনয়ী-ও।
আমরা ভাবি এই বুঝি মুক্তি এলো,নির্বান পেলাম।কিন্তু তা হয় না।সব ফানাহ হয়ে যায় - রুমি থেকে শুরু করে গালিব, বিশ্বামিত্র থেকে কালিদাস।

আপনি পড়ে থাকেন প্রবৃত্তির লোভে।কাফকার শুয়োপোকা হয়ে,অসহায় মেরুদণ্ডহীন একটা কীটের মতন।বাসনার বশে নিরন্তন মরতে থাকেন ব্যর্থ প্রেম কিংবা একটা ব্যর্থ বিপ্লবের তীব্র যন্ত্রণা নিয়ে।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:০২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ছ্যাকা খাওয়া প্রেমিকের চিঠির ন্যায়। B-)

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৬

নির্বাক স্বপ্ন বলেছেন: জ্বি ভাই! অনেকগুলো ছ্যাকা খেয়েছি।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: বেশ অভিজ্ঞ আপনি।

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৭

নির্বাক স্বপ্ন বলেছেন: কিসে? ছ্যাকা খাওয়াতে?

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: জগত সংসার সম্পর্কে এতো নেতিবাচক দৃষ্টিভঙ্গি থাকা ভালো লক্ষণ না। প্রেম, ভালোবাসা আছে বলেই জগতটা এখনও টিকে আছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৯

নির্বাক স্বপ্ন বলেছেন: হতে পারে।হয়তো এ কারণেই আমরা টিকে আছি।ধন্যবাদ আপনাকে,সময় নিয়ে পড়ার জন্যে।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৪

মিরোরডডল বলেছেন:




প্রেম শাশ্বত সুন্দর।
প্রেমহীন জীবন একটা মুক্তোবিহীন ঝিনুকের মতো।


৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আসলে এই সংসারে প্রেম ও ভালোবাসা বলে কিছু নেই যা আছে তা কেবল প্রয়োজন । পৃথিবীর যে মায়াকে আমরা ভালোবাসা বলি তা আসলে প্রয়োজন থেকে জন্মানো একটি আবেগ । প্রেম কোন মহান বিষয় নয় এটা অনেকটা দৈনন্দিন কাজের মত স্বাভাবিক জিনিস । আমরা কবি সাহিত্যিকরাই এটাকে বড় করে দেখেছি ও দেখিয়েছি । তারও কারণ আছে অবশ্য !!

মানুষ প্রেম ভালোবাসা ছাড়াও বাঁচতে পারে এবং সেটাও সুন্দর হয় । প্রেম ভালোবাসা না থাকলে দুনিয়ার কিছু আসবে যাবে না । কারণ আসলেই এর অস্তিত্ব নেই !!

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৭

মিরোরডডল বলেছেন:




নির্ব মনে হয় প্রেম ভালোবাসা বলতে শুধুই নারী পুরুষের সম্পর্ক বা রোম্যান্টিক রিলেশনশিপকে বোঝে।
বিষয়টা শুধু তাই না, এর পরিব্যপ্তি আরও অনেক।

প্রেমের মোহ আর ভালোবাসার যে মায়া সেটা যে কারো প্রতি বা যে কোনকিছুর প্রতি হতে পারে। নর-নারীর প্রেমতো আছেই, প্লাস বাবা মা এবং সন্তানের মাঝে পারস্পারিক ভালোবাসা, দেশপ্রেম, অবিনশ্বর সৃষ্টিকর্তার প্রতি প্রেম, যে কোন জীবের প্রতি প্রেম, প্রকৃতি প্রেম, হতে পারে এমন অনেক কিছু।

গানের প্রতি নির্বর ভালোবাসা আছে, লেখালেখিতে আছে এসবকিছুই প্রেম। যা কিছু মানুষ করতে পছন্দ করে, পেতে পছন্দ করে, যেটাতে আকর্ষণ অনুভব করে, সেগুলোই সেটার প্রতি তার প্রেম। সেই প্রেম যখন লালন করে, ধারণ করে সেটা থেকেই ভালোবাসার জন্ম। সেই ভালোবাসার ধারাবাহিক পরিচর্যা মায়াই পরিনত হয়।

চলমান জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত যা কিছু, সবকিছুর মাঝেই জড়িয়ে থাকে প্রেম ভালোবাসা। এ এমন এক অনুভুতি যেটা জীবনে অপরিহার্য, জীবন থেকে তাকে বিচ্ছিন্ন করা যাবে না। মানুষের জীবনে স্বপ্ন দেখা, বেঁচে থাকা সবকিছু প্রেম ভালোবাসাকে ঘিরে কিন্তু কিসের প্রেম সেটা ব্যক্তি বিশেষের ওপর ভিন্ন হয়ে থাকে। মানবিকতার জন্মও কিন্তু ভালোবাসা থেকেই।


৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @মিরোরডডল ,

আমি প্রেম ভালোবাসা বলতে মানবজীবনের যত ক্ষেত্রে এই শব্দদ্বয় ব্যবহৃত তাই বুঝিয়েছি ।

মা কেন আমাকে ভালোবাসে ? তাঁর মাতৃত্বের প্রয়োজনে , আমি তার মাতৃত্বের যে শূণ্যতা তা মেটাতে না পারলে তিনি আমাকে ভালোবাসতেন না । আবার আমার মা আমাকে জন্ম দিয়ে আস্তাকুঁড়ে ফেলে দিলে আমি তাঁকে ভালোবাসতাম না । এখানে কী প্রয়োজনটাই আসল না ?

সবখানেই মূলে আছে প্রয়োজন । প্রয়োজন মিটে গেলে ভালোবাসা আর থাকে না । আমি স্রষ্টাকে ভালোবাসি আমার অস্তিত্বের প্রয়োজনে - এই ব্যাপারটা অনেক ব্যাপক আওতায় ব্যাখ্যা করতে হবে । সংক্ষেপে বলি আমার অস্তিত্ব নিয়ে প্রশ্ন জাগে তা থেকে বাঁচবার প্রয়োজনে আমি স্রষ্টাকে ভালোবাসি । যদিও এইটুকুতে পুরোটা বোঝা যাবে না ।

জীবনে আসলে ভালোবাসার গুরুত্ব কোথায় ? ঐ যে প্রয়োজনে । এখন প্রয়োজন যখন সব তো আলাদাভাবে এত বড় করে দেখানোর কী দরকার ? এটা তো একটা প্রবঞ্চনা হয়ে দাঁড়ায় । মানবতার জন্মটাও প্রয়োজনে । যখন প্রয়োজন থাকে না তখন কারও মাঝে মানবতা থাকে না , একজন ধর্ষককে কেন মানবতা দেখানো হয় না কারণ তাকে মানবতা দেখালে প্রয়োজন মিটবে না উল্টো ক্ষতি হবে । এখানেও প্রয়োজনটাই আসলে । হাহাহাহাহা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.