নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Zia Chy is a Journalist, Online Activist & Land Law Consultant. Working to rebuild a welfare State.

জিয়া চৌধুরী

আমি বাংলাকে ভালবাসি

জিয়া চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ডা: ইভার আর্তনাদ কি আমাদের কানে বাজেনা? ইভার চিঠিখানি আমাদের মনে কি দাগ কাটতে পারেনি? ফেসবুকে হাজার বার শেয়ার হওয়া সেই স্ট্যাটাস।

১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:১৩





প্রিয় জেসিকা ,



আমার এই চিঠি পেয়ে চমকে উঠো না । অনন্যোপায় হয়ে আমি তোমাকে লিখতে বসলাম । তোমরা তো পৃথিবীর সাথে আমার সব লেন দেন জোর করে চুকিয়ে দিয়েছ, কিন্তু আমি বড় অশান্ত , কষ্ট পাচ্ছি ।



এই সমাজ কে আমি খুব ভয় পেতাম । তাই নিজেই নিজেকে গুটিয়ে নিয়েছিলাম । হিজাব পড়তাম বোরখা পড়তাম যাতে পথে ঘাটে কোথাও আমাকে নেকাব বিহীন চালচলনের জন্য হেনস্তার স্বীকার হতে না হয় । আমাকে কে বাঁচাবে বলো আমার ভাই নেই, বাবার বয়স হয়ে গেছে চাচা মামার জোর নেই তাই নিজেকে নিজেই আত্মরক্ষা করে চলতাম । আমি তো সব আইন কানুন মেনেছি তারপরেও কেন আমার এই অসম্মানিত পরিনতি হল বলতে পারো ? কেন আমাকে কেউ রক্ষা করলো না ?



তুমি তো আইনের লোক কতো মানুষের জন্য লড়াই করো , সে দিন ভারতের দামিনীর জন্য কলম ধরেছিলে , আমার খবরটা কি তোমার একবারও চোখে পরে নি ? ব্রাক হাজার হাজার নারীর কর্ম সংস্থান করেছে বলে তারা আজ পৃথিবীর একটা নাম করা এন জি ও । লক্ষ লক্ষ নারীকে আলোর পথ দেখাচ্ছে বলে দাবী করে দেশে বিদেশে , হাততালিরও কোন অভাব নেই কিন্তু আমার যে জীবনের আলোটা অকালে নিভিয়ে দিলো তার কি কোন বিচার হবে না ?

তাদের কি আইনত দায়িত্ব ছিলো না আমার কর্মক্ষেত্রে আমার মান সম্ভ্রম ও জীবনের নিরাপত্তা দেওয়া ? তোমাদের আইন কি বলে জেসিকা ?



আমি সাজিয়া আরেফিন ইভা । পেশায় ডাক্তার ছিলাম । সিলেট মেডিকেল কলেজ থেকে আমি ২০০৭ সালে এম বি বি এস ডিগ্রী করি । বাবা বাংলাদেশ পুলিশ সার্ভিসে একটা সামান্য চাকরি করেন । মা গৃহিণী । আমরা দুই বোন । কোন ভাই নেই যে আমার জন্য লড়বে । বাবা অনেক কষ্ট করে সামান্য বেতনের টাকায় আমাকে লেখাপড়া করিয়েছিলেন । হয়তো ভেবেছিলেন নাই বা হোল ছেলে আমি মেয়ে হয়ে লেখাপড়া করে বাবার পাশে দাঁড়াবো । বিশ্বাস করো আমারও ইচ্ছে ছিলো তাই , এম বি বি এস পাশ করার পর এই জন্য আমি এফ সি পি এস ( প্রথম পর্ব ) এক চান্সে পাশ করি । তার পর আসে দ্বিতীয় পর্ব । সারাদিন লেখাপড়া করতে হয় । নিজের বুড়ো বাবার ওপর আর টাকার জন্য চাপ দিতে লজ্জা লাগে কষ্ট হয় । আমার ছোট বোনটারও তো পড়ার খরচ আছে । তাই ব্র্যাক এর দক্ষিন খানের একটা ক্লিনিকে আমি পার্ট টাইম চাকরী নেই । সারাদিন পড়ালেখার চাপ রাতে চাকরী জীবন ধারনের জন্য ।



সে দিন ক্লিনিকে আমি ডিউটিতে যাই রাত আটটায় । ঠিক সাড়ে নয়টার সময় আমি একটা নরমাল ডেলিভারি ( বাচ্চা প্রসব ) করানোর জন্য লেবার রুমে যাই । আমার কাজ শেষ হয় আনুমানিক রাত এগারোটার দিকে । সারাদিনের পরিশ্রমে ক্লান্ত আমি , এশার নামাজ বাকী । নামাজ শেষে নামাজের কাপড় বদলিয়ে খেয়ে নেবো ভাবছিলাম এমন সময় আমার দরজায় টোকা দেওয়ার শব্দ শুনতে পেলাম । তখন রাত ১২ টা । এক দুই তিন ......

.

: কে

: আমি ফয়সল ম্যাডাম , হাসপাতালের কেয়ার টেকার ।

: কি চান ?

: একটু আসুন । রোগী খারাপ

: কোন রোগী?

: একটু আগে যার ডেলিভারি করিয়েছেন,তিনি ।

: আসছি



নামাজের কাপড় না খুলে ভাত না খেয়ে সারাদিনের ক্লান্তি নিয়ে অ্যাপ্রোন গায়ে চাপালাম । দরজা খুললাম ।

নেমে এলো কালো ভয়াল হাত , হায়েনার হাত আমার মুখ চেপে ধরলো ।

আমি চিৎকার করতে চাইলাম । আমার জীবনের শেষ মুহুর্ত । একদম শেষ..



আমি মেডিক্যাল সাইন্সের মানুষ , আমি জানি আমার নিঃশ্বাস বন্ধ হয়ে যাচ্ছে , হাত পা ছুড়ছি আমি প্রাণপণে , না আর পারছিনা ............ আমার শরীর নিথর হচ্ছি , আমার জিভ বের হয়ে আসছে , নীল হয়ে যাচ্ছি আমি ..... আমি শ্বাস নিতে আর পারছি না ...... আর পারলাম না ।



নভেম্বরের ৩০ তারিখ রাত ১২টা ২০ মিনিট তখন ।



জীবনটা রক্ষা করতে পারলাম না । একটা মানুষ নামের পশুর হাতে আমাকে প্রান দিতে হোল । একটা মেয়েকে জীবন থেকে এত দ্রুত বিদায় বলতে হলো । কেন বলতে পারো ?



আমি মাত্র তো জীবন শুরু করেছিলাম ।



জেসিকা,আমি তোমাদের আইন পড়িনি তাই জানি না । আমাকে একটা প্রশ্নের উত্তর দাও তো ।



এক ।

ব্র্যাক দক্ষিন খান ক্লিনিকের কি কোন দায়িত্ব ছিল না আমার জীবন সম্ভ্রমের নিরাপত্তা দেবার ? এই ব্যপারে আইন আমার পরিবার কে কি সাহায্য করতে পারে ?



দুই ।

আমার জীবনের মূল্য কতো ? কে পরিশোধ করবে এই মূল্য আমার পরিবারকে ? কারণ আমারই তো আমার বুড়ো বাবা মা বোন কে দেখাশোনা করার কথা ছিল ।



তিন ।

আমি সিলেট মেডিকেল কলেজের ছাত্রী ছিলাম । আমার মৃত্যুর পর তারা পালন করলো সিলেট মেডিকেল কলেজের ৫০ বৎসর পূর্তি-উৎসব। আমার কি কোন দাবী নাই কলেজের ওপর ? তারা কি আমার এই হত্যাকাণ্ডের বিচার চাইতে পারত না সরকারের কাছে ? ক্ষতিপূরণ চাইতে পারতো না ব্র্যাক এর কাছে ?



চার ।

আমি তো তোমার মতো একজন নারী , একবারও কি আমার জন্য তোমরা দুই কলম লিখতে পারতে না ? আজ আমার এই করুন পরিনতি কাল তোমার হবে না কে বলতে পারে ? আমি নিজেও কি জানতাম আমার পরিণতির কথা ?



পাঁচ ।

এতো গুলো নারী সংগঠন,রাজনৈতিক দল আছে কতো দাবী নিয়ে তারা রাস্তায় নামে । হাতে প্ল্যাকার্ড নিয়ে সরব নীরব মিছিল করে , কই আমার বেলায় তো কেউ কিছু বলল না ?



ছয় ।

আমাদের সংগঠন বি এম এ যেখানে আমি ডাক্তার হওয়ার পর থেকে চাঁদা দিয়ে আসছি তাদের কি কোন দায়িত্ব নেই ?



জেসিকা তোমার একটা লেখা পড়ে একদিন হেসেছিলাম , আজ মনে হয় তোমার কথাই ঠিক



রাতের কুয়াশার মননে বলি তুমি কি একটু বলে আসবে ভাই ?

যারা লাশ হয়ে যায়, এ দেশে তাদের আর চাইবার কিছু নাই ।



তোমারা আমার বাবার দিকে একটু তাকাও !

ইতি :

সাজিয়া আরেফিন ইভা





( এটা একজন নারী হয়ে আমার মানবিক আবেদন । আপনারা যদি আপনাদের ওয়াল থেকে শেয়ার করেন কৃতজ্ঞ থাকবো , ধন্যবাদ )

স্ট্যাটাসটি আইনজীবি জেসিকা ইরফানের ওয়াল থেকে সংগৃহীত।

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:২৭

হয়তো একা নয়তো পরাজিত বলেছেন: :(

২| ১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩০

মাসরুর প্রধান বলেছেন: দুঃখ জনক

৩| ১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩৩

bappyalmamun বলেছেন: dakun kisu somaj kormider jara andolon koren. dakun amader moto faltu kisu manushder jara blog ar fb te hai hai korte pari. dakun kisu rajnitibidder jara songram korte paren.
valo result paben asha kori.

৪| ১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৪৪

মিশুক৩১ বলেছেন: ভাষা হারিয়ে ফেলেছি ।

৫| ১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৫১

ইখতামিন বলেছেন: দৃষ্টি আকর্ষণ:
প্লিজ! অনুগ্রহ পূর্বক এই পোস্টটিকে সকলে একবার রিপোর্ট করে আসুন

৬| ১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪০

আরজু পনি বলেছেন:

খুব অপ্রিয় সত্যগুলো শেয়ার করার জন্যে ধন্যবাদ জানাচ্ছি ! :|

৭| ১৩ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:০৩

অন্য আলোক বলেছেন: হুম ভাই খুব খারাপ লাগে নিজেদের নিস্ক্রীয়তার জন্য। শেয়ার করার জন্যে ধন্যবাদ।

৮| ১৪ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

জেনারেশন সুপারস্টার বলেছেন: বাকরুদ্ধ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.