নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখতে ও পড়তে ভালোবাসি। মতভিন্নতার কারণে কাউকে হেয় করা পছন্দ করি না।

নোমান বিল্লাহ

বিনয় এমন একটি বাহন যা সম্মানের উচ্চ পর্যায়ে পৌঁছায়

নোমান বিল্লাহ › বিস্তারিত পোস্টঃ

তেতুল হুজুর ও জাফর ষাড়

১০ ই জুন, ২০১৮ রাত ৯:৫১

তেতুল হুজুর ও জাফর ষাড়
দু'টোই গালি, কটাক্ষপাতের উদাহরণ। উভয়ে দেশের বিশিষ্ট ব্যক্তি। আপনার ইসলামী বিদ্যার ধারণা না থাকলে আপনি আল্লামা আহমদ শফি দা.বা. কে চিনবেন না। আবার আপনার সাহিত্য ও বিজ্ঞান সম্পর্কে ধারণা না থাকলে আপনি জাফর ইকবাল স্যারকে চিনবেন না। উভয়ে একেক দিক থেকে উঁচু মাপের লোক। কেউ স্থায়ী শিক্ষায়, কেউ অস্থায়ী শিক্ষায়। কারো জ্ঞানের দৌড় কবর পর্যন্ত কারো জ্ঞানের দৌড় কবর পরবর্তী জীবন পর্যন্ত; এই পার্থক্য।

আমাকে অনেকেই দু'জনকে একই শিরোনামে দাঁড় করানোর কারণে গালাগালি করতে পারেন। কেউ বলবেন, কই শায়খ আহমদ শফি আর কই জাফর ইকবাল স্যার অথবা কেউ বলবেন, কই জাফর ইকবাল স্যার আর কই আল্লামা আহমদ শফী। একেকজন একেকজনকে উপরে রাখবেন আর অপরজনকে ফেলবেন ডাস্টবিনে, আরও কোন নোংরা জায়গা থাকলে সেখানেই ফেলবেন।

এক সময় আপনি তেতুল তেতুল জপতেন আর এখন ষাঁড় ষাঁড় শুনে রেগে যাচ্ছেন।
তেতুল বলি আর ষাঁড় বলি উভয়টাই কটাক্ষ করে বলা। কটাক্ষ করা সর্বসম্মতিক্রমে অপছন্দনীয়, ঘৃণ্য। একজন ভালো মুসলিম যেমন কাউকে ষাঁড় বলতে পারেন না তেমন একজন শিক্ষিত লোক তেতুল বলতে পারেন না।

শেরে বাংলা একে ফজলুল হক বাঘের মত হিংস্র নন বরং সাহসী, ক্ষিপ্ত; সুতরাং বুঝে নিতে হবে তিনি নারীকে তেতুলের সাথে তুলনা করেননি।

কেউ নাস্তিক হলেও তাকে গালি দেয়া বা কটাক্ষ করা আদৌ ঠিক নয়। রাসূলুল্লাহ স. কাফের বা মুনাফিককে গালি, কটাক্ষ কিছুই দেননি বা করেননি। আল্লাহ তা'আলা তো নিষেধই করেছেন। (সূরা হুজরাত-১১)

আপনি যখন একজন হুজুরকে দেখে নাক ছিটকান, বলেন ব্যাকডেটেড, এরা গোঁড়া, উন্নয়ন বলতে কিছু বোঝে না। তখন কি একটু ভেবে দেখেছেন এরা ইসলামের ধারকবাহক, স্থায়ী জীবনে অনেক খানি এগিয়ে, এরা কেয়ামত দিবসে থাকবে প্রথম সারির ব্যক্তি হিসেবে যদিও বা তারা এমপি-মন্ত্রী বা বিসিএস ক্যাডার না।

আপনি হুজুর হয়ে যখন মাদরাসা শিক্ষার বাহিরের শিক্ষায় ধারণা রাখেন না, বরং তাকে হেয় করেন তখন কি ভেবেছেন? এ শিক্ষা অনেক ভালো ব্যক্তি গড়ে তুলছে। যাদের হাত দিয়ে দেশের অর্থনৈতিক ও প্রাশাসনিক কার্যক্রম চলছে, উন্নত হচ্ছে দেশের চাকা। এই শিক্ষা না থাকলে আপনি কি পারবেন আন্তর্জাতিক মানে দেশটা চালাতে?

আমি আসলে কে নাস্তিক আর কে আস্তিক কিংবা কে মহান ব্যক্তি তা নিয়ে কিছু বলছি না। আমি বলছি একজন "হুজুর" ও একজন "স্যার" এর মাঝে দূরত্ব সম্পর্কে। উভয়টার অর্থ 'জনাব'। ইসলামী জ্ঞানে পণ্ডিত হলে হুজুর, সাধারণ শিক্ষায় পণ্ডিত হলে স্যার। অবশ্য কাউকে সম্মানার্থেও এই দু'টো শব্দ ব্যবহার করা হয়।

একজন হুজুর জানেন না বিশ্ববিদ্যালয়ে কি পড়ানো হয়, বিশ্ববিদ্যালয়ে কতটা প্রতিভা আছে আর কত মহা কারিগররা বাস করে। অপরদিকে বিশ্ববিদ্যালয়ের ব্যক্তিরা জানে না মাদরাসা ও জামিয়াতে কি পড়ানো হয়, জামিয়া মানে বিশ্ববিদ্যালয় তাও তো জানা নেই অনেকের। ইসলামী শিক্ষার বিবেচনায় কওমি মাদরাসায় যে কত প্রতিভাবান ও মহান মহান ব্যক্তি রয়েছেন তা অনেকেরই অজানা। এই শিক্ষায় শিক্ষিত হলে যে বিশ্ববিদ্যালয়ে পড়ার চেয়ে বেশী শ্রম দিতে হয় তা তো কেউ বিশ্বাসই করবে না। এখানে যে এমফিল ও পিএইচডিও আছে তা অনেকের ধারণারই বাহিরে।

এই জানা না জানার দূরত্বের কারণে একজন অপরকে দেয় গালি, বাড়ে হিংসা ও ঘৃণা। বুঝতে চায় না একে অপরের ভালো মন্দ। এই দূরত্ব কি সম্প্রীতি ও ভ্রাতৃত্ব বিরোধী নয়? এদেশকে এগিয়ে নিতে হলে সর্বস্তরে কি সম্প্রীতি ও ভ্রাতৃত্বের প্রয়োজন নেই? ইসলামের প্রচার প্রসার ও রাসূলুল্লাহ স. এর আদর্শ অনুসরণে এই দূরত্ব কমানোর কি কোন প্রয়োজন নেই?

সুবুদ্ধির উদয় হবে কবে! হিংসা ও ঘৃণা আর ক্ষতি করবে কত!

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৮ রাত ১:০২

ইমরুল_কায়েস বলেছেন: পোস্টে প্লাস। ভাই একটা সত্য বলে যাই, আপনার লেখাটা ভাল হইসে কিন্তু কেউ কমেন্ট দিবেনা। সমস্যাটা আপনার প্রোফাইল ছবিটার কারনে। এদেশে দাড়ি টুপির কেউ ভালো কিছু করতে পারে এমনটা বিশ্বাস করেনা। এই লেখাটা উষ্কু-খুষ্কু কবি চেহারার কেউ দিলে উহু আহা শুরু হয়ে যেত। দুঃখিত ভাই সত্য বললাম, মনে কষ্ট নিয়েন না।

১১ ই জুন, ২০১৮ বিকাল ৩:১০

নোমান বিল্লাহ বলেছেন: একদিন এমন মানসিকতা পরিবর্তন হবে ইনশাআল্লাহ

২| ১১ ই জুন, ২০১৮ রাত ২:৫৪

কাওসার চৌধুরী বলেছেন: কাউকে "তেতুল হুজুর" বলা। কাউকে "ষাঢ়" বলে কটাক্ষ করা কোনটাই আমি সমর্থন করি না। সে মানুষটি পন্ডিত হোক আর মূর্খ হোক। একজন মানুষকে তার মানবিক মূল্যবোধের জন্য মূল্যায়ন করতে হবে।

এখানে আলোচ্য দু'জন ব্যক্তিই স্ব স্ব অবস্থান থেকে সম্মানী। তবে ধর্মীয় কারণে দেশের মানুষের মধ্যে তাদের আইডলজির জন্য পক্ষপাত/বিরোধীতা আছে। তবে তাদের নামের সাথে মানুষের এমন টাইটেল পাওয়ার জন্য আর কেউ নয় উনাদের দায় সবচেয়ে বেশি। তারপরও আমি উভয়কে সম্মানের চোখে দেখি।

তবে, স্বজ্ঞানে কেউ নাস্তিক/ধর্মহীন হলে তাকেও রেসপেক্ট করা উচিৎ। প্রতিটি মানুষের স্বাধীনভাবে চিন্তা করার, মনের ভাব প্রচার করার অধিকার আছে। না হলে, কেউ হবেন তেতুল আর কেউ হবেন ষাঢ়।

১১ ই জুন, ২০১৮ বিকাল ৩:০৯

নোমান বিল্লাহ বলেছেন: ধন্যবাদ জনাব

৩| ১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: ওড়না নাই, বোরখা নাই, হিজাব নাই পর পুরুষের সাথে দেশের বাইরে গেছে ক্রিকেট খেলতে !!!
এই দুনিয়া কয়দিনের ? এই কাপ কয় দিনের ?
আওয়ামীলীগ সরকার মেয়েদের শুধু ঘরের বাহিরই করে নাই, খেলার মাঠেও নিছে।
মুসলমানের দেশে মেয়েরা ঘরে থাকবে, পর্দা করবে, বাচ্চা জন্মাবে।
এই মেয়েরা কাফের, এই মেয়েরা নাস্তিক।
নাউজুবিল্লাহ।

১১ ই জুন, ২০১৮ বিকাল ৩:০৭

নোমান বিল্লাহ বলেছেন: মন্তব্যটা কঠিন হয়ে গেছে। নাস্তিক শব্দটার ব্যবহার ঠিকমত হয়নি বস

৪| ১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৪৫

টারজান০০০০৭ বলেছেন: ভালো পোস্ট ! রাজীব নূরের আবার কোথায় যন্ত্রনা শুরু হইল !!!

৫| ১১ ই জুন, ২০১৮ দুপুর ২:৫৯

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: Good Post Boss Sir/Hujur.............

৬| ১১ ই জুন, ২০১৮ বিকাল ৩:০৬

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: 'ওড়না নাই, বোরখা নাই, হিজাব নাই' না থাকলেও আস্তিক হতে পারে অনেক মেয়ে।আওয়ামীলীগ সরকার মেয়েদের অনেক কিছু করেছে আর আমাদের প্রথম নারী প্রধানমন্তী কিন্তু অন্য দলের।

৭| ১৩ ই জুন, ২০১৮ ভোর ৫:৩৭

শহীদ আম্মার বলেছেন: এমন ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি যদি পুরো সমাজে ছড়িেয়ে দেয়া যায় আমাদের পরিবর্তন হতে বেশি সময় লাগবেনা। দোয়া রইল।

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২০

নোমান বিল্লাহ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.