নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কোনো ভূমিকায় সমানে লড়ে যাই, আপনি যেমন চান আমি ঠিক তাই।

নান্দনিক নন্দিনী

লেখালেখি হচ্ছে প্রেমে পড়ার মতন একটা ব্যাপার, কোনো ধরনের কর্তৃত্ব জাহির করা নয়।

নান্দনিক নন্দিনী › বিস্তারিত পোস্টঃ

হৃৎপিন্ডে ব্যথা অনুভব করছি…

১৪ ই জুন, ২০২০ রাত ১০:৩৫



‘এত তার আলো সে চলে গেলেও হয় না যে ঘর অন্ধকার,
এত তার প্রেম, সে যাবার পরেও ছড়িয়ে থাকে গন্ধ ভালোবাসার’

খুব কম ছেলেকে দেখলে আমার মনে হয়, বুক পকেটের নিচে তার একটি হৃদয় আছে। সুশান্ত সিং রাজপুতকে দেখলে আমার ঠিক এই কথাটাই প্রথম মনে হতো। ভীষণ হৃদয়বান মানুষ ছিলেন। ছিলেন! হ্যাঁ, তাঁর টুইটগুলো পড়ে আমার তাকে মানবিক, লোকহিতৈষী ব্যক্তিই মনে হতো। ধানমন্ডি ২৭ এর মীনাবাজারের উল্টোদিকে বাটার যে আউটলেট আছে ওখানে সুশান্তের খুব সুন্দর বিশাল একটা ছবি আছে। কর্মস্থলে আসতে - যেতে ছবির ছেলেটাকে আমি রোজ মনোযোগ দেখতাম। সে আর বেঁচে নেই, এই অনুভূতিটা খুব অদ্ভুত! বিষন্ন...

গত ৮৫ দিনের ঘরবন্দি জীবনে সবথেকে বেশিবার শুনেছি ‘শুদ্ধ দেশি রোমান্স’ মুভির তেরে মেরে বিচ মে ক্যায়া হে গানটা। গানের শেষ লাইনটা আমার খুব প্রিয়- তুঝে পাতা তো হে, ক্যায়া হে! অথচ আমাদের জানার মধ্যে কত ফাঁক থেকে যায়। ধোনি’র বায়োপিকে করা মুভিটিতে প্রথম নায়িকা কল করে যখন জানতে চায়, মিস করোগে মুঝে? ধোনি চরিত্রে সুশান্ত একমূহুর্তে প্রতিউত্তর দেন ‘না’। মেয়েটা দূর্ঘটনায় মারা যাওয়ার পরে সুশান্ত এই ছোট্ট না টুকু বলার জন্য রিগ্রেট ফিল করেন। আর আজ আমরা সুশান্তের জন্য রিগ্রেট ফিল করছি। পিকে মুভিতে নায়িকার কাছে চেয়ে নেয়া চারকদম সময়টা এত দ্রুত ফুরিয়ে যাবে কে কবে ভেবেছিল!

ভালোবেসে অভিনয়কে ক্যারিয়ার হিসেবে নেয়া সুশান্ত চলে গেলেন মাত্র ৩৪বছর বয়সে। তবে সেই যাওয়াটা স্বাভাবিক নয়। চলচ্চিত্র তাকে তারকা খ্যাতির শীর্ষে নিয়ে গেলেও শারীরিক- মানসিক প্রশান্তির শীর্ষে নিতে পারেনি! বিপরীত প্রক্রিয়ায় দিন দিন ভেঙে যাচ্ছিলো ব্যক্তি সুশান্ত, যেন হারিয়ে যাচ্ছিলেন। রূপালি চরিত্রগুলো থেকে বেরিয়ে তিনি স্বাভাবিক জীবনে ফিরতে পারছিলেন না। তাঁর টুইটগুলো বলে দেয়, নিজের ভাবনাগুলোর লাগাম ধরতে পারছিলেন না তিনি। কোনো অব্যক্ত কারণে তাঁর মন ছুটে চলছিলো দুর্বার গতিতে। মনের এই দুর্বার ছুটে চলার সঙ্গে গতি ধরে রাখতে গিয়েই কি হোঁচট খাচ্ছিলেন কোথাও কোথাও? তারকা সত্তার বিপরীতে সুশান্তের ব্যক্তিসত্তা। সত্তার টানাপড়েন নয়তো! হয়তো চেয়েছিলেন সাময়িক বিরতি, চেয়েছিলেন প্রশান্তিতে সব কিছু ভুলে থাকতে। ১৪জুন, ২০২০ অনন্তের পথে চলে গেলেন সুশান্ত। তবে তার স্টার সত্তা হয়তো স্টার সুশান্ত হয়েই আরো কিছুদিন বেঁচে থাকবেন আমাদের মাঝে।

রূপালী জগৎ একজন তারকাকে প্রথমেই জানিয়ে বুঝিয়ে দেয় যে, 'তুমি সাধারণের জন্য কিন্তু সাধারন থেকে আলাদা'। শুরু হয় তার বিচ্ছিন্নতার অভিযান। তারকারাও হয়ে যান ডানা থেকে খসে পড়া শাদা পালকের মতো। প্রকৃতি, ভালোবাসা, কাছের মানুষ অধিকন্তু সাধারণ মানুষ হয়ে বেঁচে থাকার অধিকারটুকুও বন্দি হয়ে যায় রঙিন বাক্সে। তারকার ব্যক্তিজীবনের আড়াল থাকে না। যে আড়াল প্রয়োজন একজন ব্যক্তি-মানুষের বেঁচে থাকার জন্য। কাছের মানুষ, পরিবার, বন্ধু-বান্ধবের সংগায়ন বদলে যায়। বিচ্ছিন্নতার ঘেরাটপে ডুবে যান একান্ত ব্যক্তিগত এক বলয়ে।

খ্যাতি একসময় সমাজ, পরিবার, ভালোবাসা, সময় সব কিছু কেড়ে নেয়। সাধারণের সঙ্গে যোগাযোগ হয়ে পড়ে যান্ত্রিক। ইচ্ছে করলেই খোলা আকাশের নিচে সাধারণের মত ধীরে হাঁটতে পারেন না; লুকিয়ে রাখতে হয় নিজেকে। শরীর-মন থেকে বিচ্ছিন্ন সত্তা গড়ে ওঠে। ফলে বিচ্ছিন্নতার একপর্যায়ে শ্রমিক যেমন তার নিজের কারখানায় আগুন দিতে দ্বিধাবোধ করে না, তেমনি তারকা ও যাপিত জীবনের দ্বন্দ্বে কূলকিনারা না পেয়ে হয়তো বিদায় জানান জগতকে, চলে যান চিরতরে। একটা সম্ভাবনাময় নক্ষত্র ঝরে গেলে বলেই তো তাকে নিয়ে এত কথা। অথচ কি আশ্চর্য দেখুন; আমি তাঁর কেউ নই, বাস্তবে দেখিনি পর্যন্ত কোনোদিন। তবু তাঁর জন্য আমি হৃৎপিন্ডে ব্যথা অনুভব করছি…

মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০২০ রাত ১০:৫৮

খায়রুল আহসান বলেছেন: এখানেই একজন অভিনেতার সার্থকতা! তার কেউ নয়, তাকে চেনে না, জানেনা, তবুও নিজে হারিয়ে গিয়ে দূরদেশী এমন কারো হৎপিন্ডে ব্যথা জাগাতে পারেন।
প্রগাঢ় শ্রদ্ধা-ভালবাসা মিশ্রিত একটি বিষণ্ণ প্রতিবেদন। + +

১৪ ই জুন, ২০২০ রাত ১১:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: একজন মানুষ আর কোথাও নেই!
এই অনুভূতির অনুবাদ হয় না।

২| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:১৭

রাজীব নুর বলেছেন: অত্যন্ত বেদনাদায়ক।

১৪ ই জুন, ২০২০ রাত ১১:১৮

নান্দনিক নন্দিনী বলেছেন: তেমনটাই তো মনে হচ্ছে

৩| ১৫ ই জুন, ২০২০ রাত ১২:২১

নেওয়াজ আলি বলেছেন: জীবনের যন্ত্রণা হতে বাঁচার জন্য আত্মহত্যা ভালো সমাধান নয়।

১৫ ই জুন, ২০২০ রাত ১২:৫৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

৪| ১৫ ই জুন, ২০২০ সকাল ১০:৪০

পদ্মপুকুর বলেছেন: আমি পিকে ধোনীর মুভিদুটির মধ্য দিয়েই এই ভদ্রলোকের সাথে পরিচয়। তার অভিনয়গুণ বিচার করার যোগ্য আমি নই, আপনি যেমনটি বলেছেন তিনি হৃদয়বান, সে বিষয়েও আমি জানি না। তবুও ওই দুই মুভিতে তাঁকে যেমন উচ্ছল দেখা গেছে, সে রকম উচ্ছল একজন মানুষ এত অল্প সময়ে চলে যাওয়াটা কষ্টের।


বাই দ্য ওয়ে, আপনার সাজেস্ট করা সিরিজটা দেখতে শুরু করেছি। যদ্দুর দেখেছি, হুমায়ূন আহমেদ এর লেখা বৃহন্নলার একটা ছায়া দেখতে পাচ্ছি।

১৫ ই জুন, ২০২০ রাত ৯:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: কোনো সুখ ফুরায়নি যার, তার কেন জীবন ফুরায়!

মনটা অনেক খারাপ। গ্লোবাল ভিলেজের বাসিন্দা তো তাই হয়তো, দেশের সীমানা পেরিয়া কিছু কিছু মানুষ হয়ে ওঠেন কাছের মানুষ।

বাহ্, কত পর্ব পর্যন্ত দেখলেন? সিরিয়ালি পর্বগুলো ধৈর্য ধরে দেখতে হবে। ওহ সামির ক্যারেক্টার তো সেই!
'মে পাস হো, তু নেহি কারিব' 'মে মারিজ হু, তু মেরা তাবিব'...

৫| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:৪০

বিজন রয় বলেছেন: দুঃখজনক!!

মানুষ বিচিত্র।

১৫ ই জুন, ২০২০ রাত ৯:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: ভীষণ দুঃখজনক!

৬| ১৫ ই জুন, ২০২০ রাত ৮:১৯

সেলিম আনোয়ার বলেছেন: মর্মান্তিক । পিকে মুভিতে ছেোট একটি চরিত্র ভালো অভিনয় করেছেন। গানটা বোধহয় চারকদম। আত্নহত্যা কেন মানুষ করে।
ভেবে অবাক হই কতটা দুঃখ পেলে মানুষ আত্নহত্যা করে!!

১৯ শে জুন, ২০২০ রাত ১২:৩০

নান্দনিক নন্দিনী বলেছেন: আমি অবশ্য এটাকে স্বেচ্ছামৃত্যু বলি। দুঃখটাকে সহনীয় করার জন্য...

গতকাল থেকে সেটাই ভাবছি, Probably he needed a tight hug!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.