নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড › বিস্তারিত পোস্টঃ

ব্লগ ব্যবহারে সমস্যার কারণ সমূহ

২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪২

প্রিয় ব্লগার,

শুভেচ্ছা নিন। ব্লগ বিষয়ক কিছু কারিগরি ও প্রাযুক্তিক ব্যখ্যা নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আপনাদের মনে করিয়ে দেই যে বিগত নয় বছরে সম্মৃদ্ধ হওয়া বেশ বড়সর একটা ডাটাবেস নিয়ে আমাদের কাজ করতে হয়। বাংলা ভাষায় এই পরিমাণ “ইউজার জেনারেটেড কন্টেটের” ডাটবেস দুর্লভ। আর এই সামগ্রিক ডাটার অধিকাংশই নিখাদ টেক্সট এবং ছবি। আমাদের কেবল কমেন্টস লাইক এবং নোটিফিকেশনের জন্য দুটো আলাদা ডাটাবেস রয়েছে। সামগ্রিকভাবে কেবল এদুটোই এক গিগাবাইটের বেশি (এক বছরের কম সময়ে)। আর এ কারণেই ডাটাবেসের যে কোন কাজের জন্য প্রচুর র‌্যামের দরকার হয়। যদিও আমরা পর্যাপ্ত র‌্যামের ব্যাবস্থা রেখেছি তবুও ডাটাবেসের চাপ সব সময়ই বহাল থাকে। আমরা ডাটাবেসের চাপ কমানোর জন্য মেমক্যাশের ব্যাবস্থা করেছি। কিন্তু এই মেমক্যাশও সবসময় পর্যাপ্ত পারফর্মেন্স দিতে সক্ষম নয়। ফলে চাহিদা এবং পারফর্মেন্সের ভারসাম্য করার চ্যালেঞ্জটটা সব সময়ই থাকছে।



এবার আসছি, গুরুত্বপূর্ণ আরেকটি প্রসঙ্গে। সেটা হল কোডবেস। আমাদের কোডবেস, নয় বছরের পুরাতন। তবে দীর্ঘ সময় এবং ব্লগের নানামুখী প্রয়োজনের কারণে পুরো কোডবেসের কোন একমুখী আকার রক্ষা করা সম্ভব হয়নি।



এই জটিল অবস্থা বুঝতে পেরেই এই বছরের শুরুতেই আমাদের টিম মোবাইল ভার্শন এবং ব্লগ ভার্শন দুটো আলাদা সার্ভারে সরিয়ে দেয়। আমরা অনেক বাগ ফিক্স করি। ডটাবেসের উপর থেকে চাপ কমাতে থাকি এবং একই সাথে র‌্যামও বাড়াতে থাকি। এটা ঠিকঠাক কাজ করতে থাকে। তবে ব্লগের ক্রমবর্ধমান চাহিদার সাথে তাল মেলানোর চ্যালেঞ্জটা একই রকম থাকে। আর তখনি আমরা বুঝতে পারি আমাদের মৌলিক কিছু পরিবর্তন করতেই হবে। সে সময় আমাদের সামনে কেবল দুটো পথ খোলা থাকে।



১. ব্লগের জন্য একেবারে নতুন কোড ডেভেলপ করা। কিন্তু এতে ন্যুনতম সময় লাগতো ৬ থেকে ১০ মাস। যা ব্লগারদের জন্য মোটেও আরামদায়ক হোত না। আমরা ব্লগকে একই রকম রেখে নতুন ব্লগ ডেভেলপ করতে থাকতাম কিন্তু নতুন নতুন বাগের ঝুঁকি বেড়ে যেত কয়েকগুন। আর তাই এই পথটা পরে ব্যবহারের জন্য তোলা থাকলো।



২. ক্রমাগতভাবে সার্ভার ও র‌্যাম বৃদ্ধি। দ্বিতীয় পথটাও সোজা নয়। এতে কেবল নতুন নতুন সার্ভার ও র‌্যাম বৃদ্ধি করতেই থাকতে হোত। হয়ত ছয় মাসের জন্য এটা কাজ করতো কিন্তু তখন আমাদের আরো সার্ভার যুক্ত করার প্রয়োজন হোত। এটা সাশ্রয়ী এবং কার্যকরী কোনটাই নয়।



আর তাই আমাদের বেছে নিতে হয়েছে এমন একটা পথ যা কোডের চাপ কমাবে এবং ব্লগারদের ইউজার এক্সপেরিয়েন্স আরো ভালো করবে। আমরা একদিকে যেমন ব্লগের নতুন ভার্শন তৈরি করছি, যা ব্যবহার সহজতর। যা দ্রুত লোড হবে। অন্যদিকে আমরা পুরোনো কোডবেসও ব্যবহার করবো এমনভাবে যাতে এর উপর অন্য একটি স্তর থাকে। এর সুবিধা হল যখন আমরা একেবারে নতুন কোডবেস তৈরি করবো সেটি ডেভেলপ করতে আর ছয় মাসের প্রয়োজন হবেনা। ব্লগারদেরও ভুগতে হবে না। এই নতুন স্তর পুরোনো কোডবেসের মত সার্ভারের শক্তি অপচয় করবে না। আর ব্লগারদের ঝামেলাহীন অভিজ্ঞতার জন্য আরো সার্ভার তো যুক্ত হচ্ছেই। আমাদের প্রত্যাশা যে এই পরিশ্রমের ফলাফল হিসেবে আমরা অচিরেই সামহ্যোয়ারইন ব্লগের নতুন ভার্শনের দেখা পাবো। যা ব্লগারদের জন্য একটি গতিশীল, ঝামেলাহীন এবং আনন্দময় অভিজ্ঞতা নিশ্চিত করবে। তারা ৫০২/সার্ভার বিজি, পেইজ লোডিং টাইম ইত্যাদি সমস্যা থেকে মুক্ত হবে। তবে এর জন্য ব্লগাদের আন্তরিক সহযোগীতা সর্বাগ্রে কাম্য।



ধন্যবাদ

আরএনডি টিম সামহ্যোয়ারইন...ব্লগ

মন্তব্য ১৪৭ টি রেটিং +১৯/-০

মন্তব্য (১৪৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৫৯

লেখোয়াড় বলেছেন:
দেখি সামনের দিন গুলোতে কেমন হয়।

২| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০০

খাটাস বলেছেন: শুভকামনা।

৩| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০১

উদদিন বলেছেন: সময়োপযোগী সঠিক ব্যাবস্থা ,
ধন্যবাদ ,
আরএনডি টিম সামহ্যোয়ারইন...ব্লগ টিম এবং
সম্পাদক সাহেব
"বাঁধ ভাঙ্গার আওয়াজ"

৪| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৩

জাফরুল মবীন বলেছেন: ধন্যবাদ ব্লগ কর্তৃপক্ষকে।

৫| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৫

ভরকেন্দ্র বলেছেন: শুভ কামনা থাকলো..

৬| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৬

ইমতিয়াজ ১৩ বলেছেন: ভাল কিছুর আশায় রইলাম

৭| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:১১

অহনাব বলেছেন: নতুন কিছুর অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।

৮| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:১৭

বৃশ্চিক রাজ বলেছেন: !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

৯| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:২৫

উদদিন বলেছেন: সন্মানীত ব্লগ কমিউনিটি
ব্লগ টিম এবং সম্পাদক সাহেব

"বাঁধ ভাঙ্গার আওয়াজ"

আপনাদের সবাই-কে "শুভ-সকাল" , আজের এই সকাল ‘যা আমার জন্ম-ভুমী বাংলাকে , "বাঁধ ভাঙ্গার আওয়াজ" এর প্রথম পাতায় লেখার যে সুযোগ আমাকে দিয়েছেন তার জন্য আপনাদের সবাই-কে ধন্যবাদ , মানুষ-কে খুব কাছে থেকে দেখার , জানার এবং তাঁদের ভালোবাসা পাওয়ার জন্য এক সু-বর্ন-সুযোগ পাওয়ার জন্য আজ আমি খুব"ই আনন্দিত , এখন থেকে আমি এমন সব দিন-গুলো পাবো যার মাধ্যমে আমার লেখার "আগ্রহ "অনুপ্রেরনা ও "বিশ্বাষ কে বেশ শক্তী-শালী করে তুললো , আমার এই "আগ্রহ "অনুপ্রেরনা ও "বিশ্বাষ এর পিছনে এবং সামনে যারা আছেন বা মূল-শক্তী ও বিশ্বাষ" তাঁর "মূল-উৎস" আমার স্ত্রী এবং আঁপনারা ! আমার স্ত্রী এবং আপনাদের "ব্রড-হার্ট"ই পাওনা আজকের আমার এই "শুভ-সকাল"এর "মিষ্টি-ধন্যবাদ" ! বিশেষ ধন্যবাদ সন্মানীত ব্লগ কমিউনিটি ব্লগ টিম এবং সম্পাদক সাহেব "বাঁধ ভাঙ্গার আওয়াজ" , অফুরন্ত ধন্যবাদ সন্মানীত বন্ধু-গন "বাঁধ ভাঙ্গার আওয়াজ" এবং আমার সন্মানীত পাঠক ও সহমনা সাথী "বাঁধ ভাঙ্গার আওয়াজ" ! আগেই বলেছি দীর্ঘ ২৫ বছর যাবৎ দেশের বাইরে আমি , দেশে যে আসি-নাই "তা-নয় , এসেছি এবং আসি -যে সময় নিয়ে তা কেটে-যায় আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব নিয়ে , ঐ সময় টাতে না পড়া হয় বই না পড়া হয় পত্রিকা , তাই বানান ভাষা সব-কিছুতেই আমার নিয়ন্ত্রন-নাই , আরো একটি বড় কথা হলো দীর্ঘ ২৫ বছর যাবৎ দেশের বাইরে থাকাতে এবং দেশে থাকাবস্থায় ইউরোপামেরিকা সম্পর্কে যা শুনেছি এবং বাস্তবে এই-সব দেশে বসবাস করে , স্থানীয়দের সাথে চলা-ফেরা ও বন্ধুত্ব স্থাপনের মাধ্যমে ইউরোপামেরিকা সম্পর্কে যে বাস্তব ও প্রাকটিক্যাল অভিগ্যতা হয়েছে তা থেকে আজ আমার মধ্যে ব্যাক্তি-গত মতবাদ এর শৃষ টি হয়েছে , সুতরাং আমার এই ব্যাক্তি-গত মতবাদ বা বাস্তব ও প্রাকটিক্যাল অভিগ্যতার আলোকে যদি কিছু লেখি এবং আমার সে-সব লেখার কারন যদি আপনাদের কারোর মনে আঘাত দেয়া হয়ে-যায় তার জন্য আমি অগ্রীম-খমা চেয়ে নিচ্ছি , তা"ছাড়া ইউরোপামেরিকা সম্পর্কে শুধু-যে আমার"ই ব্যাক্তি-গত মতবাদ প্রাকটিক্যাল অভিগ্যতা আছে সেটা-ও দাবী করছি-না , আমার মত লাখ-লাখ বাংলা-ভাষী ভাই-বোন শুধু ইউরোপামেরিকা তেই নয় পৃথিবীর আরো সুন্দর-সুন্দর দেশ-গুলোতে বসবাস করছেন এবং তাঁদের ধ্যান-ধারনা ও মতামত আমার ধ্যান-ধারনা ও মতামত থেকে উত্তম হবে বলে-ও বিশ্বাস করি , তাই আমি আপনাদের সবার মতামত-কে"ই "স্বাগতম" জানাই , সাথে এ-ও কথা দিচ্ছি আপনাদের-দ্বারা করা আমার লেখার যে-কোন মন্তব্য আমি সাদরে গ্রহন করবো , এবং সাথে এ-ও কথা দিচ্ছি আপনাদের প্রয়োজনে আমার লেখার ভিতর অথবা বাহিরে যে-কোন তথ্য আপনাদের চাওয়ার অপেখ্যায় নিজেকে প্রস্তুত রাখলাম ঃ - আবার-ও "ধন্যবাদ" সবাইকে , ভালো-থাকুন , সুস্থ-থাকুন এবং যে-খানেই থাকুন অবশ্ব্যই সাবধানে থাকবেন , নিজে ড্রাইভ করে অফিস করলে "ট্রাফিক-সিগন্যাল" অবশ্ব্যই মেনে-চলবেন , -প্লীজ !

১০| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:৩১

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
নোটিশ পড়লাম অফলাইনে। লগইন করতে গেলাম দেখালো গ্যাট ওয়ে ৫০২ প্রোবলেম।

আশাকরি, শীঘ্রই এই সমস্যার সমাধান হবে।


শুভকামনা রইল।

১১| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:৪০

তোমোদাচি বলেছেন: শুভ কামনা!

১২| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: নতুন ভার্সন আসুকতো আগে!

চেখে নিই! পড়ে না বুঝবো ভাল না মন্দ ;)

যদিও তাতে রকমফের কিছু হবে না :-/

চেষ্টার জন্য সাধুবাদ। সফল হোন। সামু শুধু দেশে নয়-বিশ্ব দরবারে তার কর্মকান্ডে শ্রেষ্ঠতম বিবেচিত হোক এই কামনা।

১৩| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:০৩

শাহ আজিজ বলেছেন: ইনিয়ে বিনিয়ে নয় সরাসরি বলি ,যাদের ইচ্ছা এবং সক্ষমতা আছে তারা বাৎসরিক অনুদান দিয়ে হলেও আপাত চাহিদা একটিমাত্র বড় প্লাটফর্ম বাংলাদেশে চাই।

সামুর কেউ বিব্রত হবেন না আমার প্রস্তাবে।

শুভকামনায় ।

১৪| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এ তো দেখছি বিশাল কমর্যজ্ঞ ।

শুভ কামনা থাকলো ।

১৫| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৫৭

মুহম্মদ ইমাম উদ্দীন বলেছেন: দারুন উদ্যোগ। শুভ কামনা রইল...

১৬| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৫৭

ডট কম ০০৯ বলেছেন: হুম্ম ভাল কিছু চাই।

নতুন কিছু চাই। ;)

১৭| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: Hope for the better one.

১৮| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

একজন ঘূণপোকা বলেছেন:
সামুতে লগ-ইন-ই করতে পারতেছিলাম না। আধাঘণ্টা ট্রাই করে তারপর আসলাম। এটা কেবল আজকের সমস্যা না, সামুতে যেদিন থেকে সাইন আপ করলাম, সেদিন থেকে। মাঝে মাঝে অনেক বেশি বিরুক্তির কারন হয়ে দাঁড়ায়।



অনেক কষ্টে লগ-ইন করে যখন, নোটিশ বোর্ডের পোস্ট দেখে আশাবাদ ও কৌতূহল নিয়ে ওপেন করতে যাই, ওকা!! বাগ দেখালো :(



সোনাবালি ভাইয়ের একটা পোস্টে মন্তব্য করতে গিয়েও বাগের মুখোমুখি হলাম। প্রায় ১৫০ ওয়ার্ডের মন্তব্যটা গায়েব হয়ে গেলো :( :(


আরেকটা পোস্টেও মন্তব্য করতে গিয়ে, একই সমস্যার মুখোমুখি হলাম।



সামুর ব্লগারদের বনের বাঘে খাচ্ছে না, সামুর বাগে খাচ্ছে :( একবার একটা মন্তব্য করলাম, পাবলিশ করতে গিয়ে যখন এরর দেখায়, দ্বিতীয়বার আবার করার ইচ্ছা থাকে না।

যেহেতু সামু আপডেট হচ্ছে, তাই দুইটি পরামর্শ দেয়ার স্পর্ধা করছি। যদিও সামু এটা আমলে নিবে কিনা সন্দেহ আছে।

১। যখন কেউ মন্তব্য করে, তখন পুরা পোস্টটাই রিলোড হয়, এমনটা না হয়ে কেবল কি কমেন্টটাই রিলোড হতে পারে না। ফেইসবুকে যেমন করে কমেন্ট পাবলিশ হয়, তেমন বা তার কাছাকাছি।

২। অটো-লগ আউট হয়ে যাওয়া একটা সমস্যা আছে, সেইটা নিয়ে কি কিছু করা হবে।


সামুর জন্ম লগ্ন থেকেই টেকনিক্যাল সমস্যাগুলি হচ্ছে-যতটুকু জেনেছি, দেখেছি। আর সামুও আপডেট করছি, হচ্ছে বলে আমাদের প্রবোধ দিচ্ছেন, আর নতুন নতুন ব্লগ ভার্সন চালু করছেন। কিন্তু কাজের কাজ কিচ্ছুই হচ্ছে নাই।

তাই নতুন ভার্সন নিয়ে বেশি আশাবাদি হলাম না।

দেখি সামনে কি আছে :)

১৯| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: ধন্যবাদ কৃর্তপক্ষকে ।

ভাল কিছুর আশায় থাকলাম।

শুভকামনা রইল।

২০| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৯

এমএম মিন্টু বলেছেন: কৃতপক্ষকে নতুন কিছুর জন্য আন্তরীক ধন্যবাদ ও শুভেচ্ছা

২১| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২১

স্নিগ্ধ শোভন বলেছেন:

আশাকরি সব ঠিক হয়ে যাবে সেই প্রত্যাশায় রইলাম।

২২| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

আমিনুর রহমান বলেছেন:




সামু যা দিচ্ছে বাংলা ব্লগকে তারজন্য পুরো সামু'র টিমের প্রতি রইল কৃতজ্ঞতা এবং একরাশ শুভ কামনা।

২৩| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

পার্থ তালুকদার বলেছেন: শুভ কামনা রইল।

২৪| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

মনিরুল হাসান বলেছেন: একটা অভিযোগ - ব্লগে পোস্ট করার পরে কোন ব্লগারের পোস্টের ৬/৭ লাইন প্রথম পেইজে (হোম পেইজ) দেখা যায় আবার কোন ব্লগারের পোস্টের ১/২ লাইন দেখা যায় প্রথম পেইজে (হোম পেইজ) যা দেখে পোস্টে ঢুকতে অতটা ইচ্ছেই হয় না। হুবুহু একই ছড়া আমার বন্ধু পোস্ট করলে হোম পেইজে তা দেখা যায় নামসহ প্রথম ৪/৫ লাইন। আর অথচ আমি সেই একই ছড়া পোস্ট করলে হোম পেইজে শুধু দেখা যায় নামটুকু আর পরের স্পেস লাইনটুকু। যার কারণে অনেক পাঠক পোস্টেও ঢোকেন না, লেখাও পরেন না। সামহোয়ারের অ্যাডমিনকে এই দিকটাতে দৃষ্টি দিতে বিনীতভাবে অনুরোধ করছি।

২৫| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ৮:২৩

শান্তির দেবদূত বলেছেন: শুভকামনা রইল।

২৬| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৩৪

আমি তুমি আমরা বলেছেন: ঠিক আছে, আসুক তবে নতুন ভার্সন।

২৭| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৪১

রিদওয়ান হাসান বলেছেন: সামনের দিনগুলোতে ভালো কিছুর আশায় রইলাম

২৮| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৪৪

দূর্যোধন বলেছেন: হ্যাল্লো নোটীশ বোর্ড ! কি অবস্থা ?

২৯| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:০১

মুদ্‌দাকির বলেছেন:
তারাতারি সমাধান করেন!! কেউ ব্লগে ঢুকে বিরক্ত হতে চায় না !!!

৩০| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২২

করিম বস বলেছেন: ভালো করলে আমাদের জন্যই ভালো! আমরা পড়ে লেখে শান্তি পেতে চাই

শুভকামনা

৩১| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৮

আরজু পনি বলেছেন:

শুভকামনা রইল ।।

৩২| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৪০

প্রবাসী পাঠক বলেছেন: নতুন ভালো কিছুর প্রতিক্ষায়।

৩৩| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৫৭

সুমন কর বলেছেন: শুভকামনা রইলো।

৩৪| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১২:১০

আবু শাকিল বলেছেন: শুভ কামনা রইল।

৩৫| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১২:২৪

সচেতনহ্যাপী বলেছেন: ম্যাসেজ পেলাম। বুঝেও নিলাম। রইলো না অভিযোগ,অনুযোগ।। ধন্যবাদ।।

৩৬| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১২:২৮

এ.এ.এম বিপ্লব বলেছেন: দেখা যাক কেমন লাগে .....

৩৭| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৩২

বলাকাবিহঙ্গ বলেছেন: বেয়াদবির জন্য সবার কাছ হতে ক্ষমা চেয়ে নিলাম:
আমি আমার নিজকে বলছি- " নিজে পারি না কিছু- দোষ সামুর!!!"
....befor also tool was good- ok, now it will super good!!!

৩৮| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৪৯

আহসানের ব্লগ বলেছেন: কী সব আজে বাজে এড দেয়া হয় ব্লগ সাইটে।
আগে এর নিন্দা জানাচ্ছি।
আমাদের ওই প্রিয় ব্লগ তার মান এভাবে না কমালেই কী নয়?

৩৯| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
ধন্যবাদ ,
আরএনডি টিম, সামহ্যোয়ারইন...ব্লগ টিম!

৪০| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ২:০৪

সোহান চৌধুরী বলেছেন: ধন্যবাদ ,
আরএনডি টিম, সামহ্যোয়ারইন...ব্লগ টিম!

৪১| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:১৭

In2the Dark বলেছেন: "ব্লগারদের ইউজার এক্সপেরিয়েন্স" হ্যা এটাই তো আমরা চাই। এতদিনে লাইনে আসার জন্য ধইন্যবাদ।

আর যান আন্তরিক সহযোগিতা দিয়া দিলাম।

৪২| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:২৯

In2the Dark বলেছেন: ফুল ফ্লাশ সাপোর্টেড করতে পারেন কিনা দেখেন।

ভাই আমি মাইনাস ফিরাইয়া চাই। আবাল পোষ্টে গালি দিতে ভাল লাগে না রে ভাই সোজা মাইনাস দিমু ব্যাস।

মাইনাস ফিরত চাই, মাইনাস ফিরত চাই।

৪৩| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:২৯

In2the Dark বলেছেন: ফুল ফ্লাশ সাপোর্টেড করতে পারেন কিনা দেখেন।

আর ভাই, আমি মাইনাস ফিরাইয়া চাই। আবাল পোষ্টে গালি দিতে ভাল লাগে না রে ভাই সোজা মাইনাস দিমু ব্যাস।

মাইনাস ফিরত চাই, মাইনাস ফিরত চাই।

৪৪| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:৩৭

ইছামতির তী্রে বলেছেন: আপনাদের এই শুভ প্রচেস্টার প্রতি আন্তরিক সাধুবাদ রইল। আমরা আপনাদের পাশে আছি।

৪৫| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:৪৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: সামুর সাথে ছিলাম এবং আছি ---- শুভকামনা রইল

৪৬| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:৫৯

চেয়ারম্যান০০৭ বলেছেন: শুভকামনা

৪৭| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:১৭

মামুন রশিদ বলেছেন: শুভ কামনা ।

৪৮| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:১৭

পলক শাহরিয়ার বলেছেন: প্রিয় ব্লগের জন্য শুভকামনা..

৪৯| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৪৬

কোবিদ বলেছেন:
শুভ উদ্যোগ
সাথে ছিলাম, আছি
থাকবো আগামীতে।
শুভেচ্ছা সকলকে

৫০| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৬

বাবুই বাবু বলেছেন: যায় দিন ভালো, আসে দিন খারাপ, যদিও কথাটা বিশ্বাস করি না।
তবে ভালো কিছুর অপেক্ষায় রইলাম।

শুভ কামনা রইলো

৫১| ২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:০২

নুর ইসলাম রফিক বলেছেন: ভালো কিছুর আশায় রইলাম

৫২| ২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:১৬

ঢাকাবাসী বলেছেন: শুভকামনা রইলো।

৫৩| ২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:২১

হারানো ওয়াছিম বলেছেন: বস আমার একাউন্টটা কি চালু করে দেওয়া যায় না।?

৫৪| ২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:২২

কিবর বলেছেন: ঢাকাবাসী বলেছেন: শুভকামনা রইলো।

৫৫| ২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:২৯

রাকিব জাভেদ মিন্টু বলেছেন: ধন্যবাদ আপনাদের।

৫৬| ২৬ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

শিব সত বলেছেন: আমিও আশায় রইলাম ভাল কিছুর ।

৫৭| ২৬ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২০

এন এফ এস বলেছেন: এবং আমরা নতুন নতুন "সেক্সি" এড এর ব্যবস্থা করছি যেন সার্ভার একটু বিনোদন পায়! X(

৫৮| ২৬ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

মৌন প্রতিজ্ঞা বলেছেন: নতুন কিছুর অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।

৫৯| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ৮:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
শুভেচ্ছা থাকলো......

৬০| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ৮:৪২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আমাদের জীবনে সমস্যা, কষ্ট, অভাব, জরা আছে। তবু আমরা আশায় থাকি। আশার আলোকেই আমরা দেখি সামনের অস্বচ্ছ পথ। আর তাই হয়তো অন্ধকারে পথিকের সাহস জোগাতে জ্বলে অসংখ্য জোনাকি।

আমি চেয়ে আছি সেই প্রতিশ্রুত দিন দেখবার প্রত্যাশা বুকে নিয়ে। :)

সামুর জন্য শুভ কামনা।

৬১| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৩৯

রাবার বলেছেন: :|| :|| /:) /:)

৬২| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১০:১৪

এম ই জাভেদ বলেছেন: সামুর গতি হোক বুলেট ট্রেনের মত- এ আশাবাদ থাকল।

৬৩| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১০:২৫

না পারভীন বলেছেন: শুভ কামনা রইলো :)

৬৪| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

মুহাম্মাদ মাহফুজুর রহমান শরীফ বলেছেন:


@ আরএনডি টিম সামহ্যোয়ারইন...ব্লগ :


আপনারা আমার পরামর্শ গ্রহণ করবেন কিনা জানি না।

আমি আপনাদেরকে আগেও বিভিন্ন সময়ে রিপোর্ট করেছিলাম এবং এখনও সেটাই বলছি।

নিচের সুবিধাগুলো সামুতে থাকলে অনেক সুবিধা হতো।


১// অন্য কেউ নিজের করা কোন একটি কমেন্টে রিপ্লাই করার আগ পর্যন্ত উক্ত কমেন্ট এডিট করার সুযোগ থাকলে সুবিধা হতো।

২// সবগুলো কমেন্টে যেন সকল ব্লগারাই সরাসরি রিপ্লাই করতে পারে এবং সবগুলো কমেন্ট ও রিপ্লাইয়ের যেন আলাদা ভাবে নম্বর দেওয়া থাকে।
এর ফলে কোন রিপ্লাই কোন কমেন্টের পরিপ্রক্ষিত হয়েছে, সেটা বুঝা সহজ হবে।

যেমন:
কমেন্ট নং- ১,২,৩
রিপ্লাই নং- ১.১; ১.২; ১.৩; ২.১; ৩.১


৩// বেশী কমেন্ট হয়ে গেলে নিচের দিকের কমেন্টগুলো কিছু কিছু ব্রাউজারে ঠিকমতো দেখা যায় না। এটার সমাধাণ করতে হবে।


৪// সামু ব্লগে "সাম্প্রতিক মন্তব্য করেছি"-তে মোটামুটি ২০ টি নিজের করা কমেন্ট দেখা যায়।
কিন্তু নিজের করা সবগুলো কমেন্ট দেখার অপশন চালু করা উচিত।
এটা অনেকটা সামুর ফেবারিট লিস্টের ("আমার প্রিয় পোস্ট") মত হওয়া উচিত।


৫// সামু ব্লগে "সাম্প্রতিক মন্তব্য করেছি"-তে শুধু পোস্টের হেডিং ও লেখকের নাম সংক্ষিপ্ত পরিসরে দেখা যায়।
কিন্তু সেখানেও "আমার প্রিয় পোস্ট"-এর মতো বিস্তারিত দেখার অপশন চালু করা উচিত।


৬// পোস্ট এবং কমেন্ট প্রকাশের আগে রিভিউ করার সুযোগ থাকা উচিত।

৭// ব্লগে মিডিয়া যুক্ত করার সুবিধা আরো বাড়ানো উচিত।

৮// যে কোন পোস্টে সরাসরি টেবিল প্রকাশ করার সুবিধা দেওয়া উচিত।

৯// সামুর ড্রাফটিং সিস্টেম আরো ভালো হওয়া চাই।


১০// নিজের করা পোস্টে কেউ যদি কমেন্ট করে অথবা নিজের করা কোন কমেন্টে কেউ যদি কোন রিপ্লাই দেয়, তবে সেটা ই-মেইলের মাধ্যমে জানানোর সুযোগ দেওয়া উচিত।

কারণ অনেক নিচে কেউ আমার কমেন্টের রিপ্লাই দিয়েছে কিনা সেটা অন্যান্য কমেন্টগুলো না পড়ার আগে সহজে বুঝার কোন উপায় নেই।

বর্তমানে যে "0 notification(s)" সুবিধা রয়েছে সেটা ভালো হলেও যথেস্ট উপযোগী নয়। তাছাড়া এতে তাৎক্ষনিক ফলাফল পাওয়া যায়না।


১১// যদি অনেক ব্যাক্তি আমাকে অনুসরণ করে, তবে 0 notification(s)-এ যেই ভাবে আসে তাতে সকলের নাম পাওয়া যায় না এবং যেই কয়জনের নাম পাওয়া যায়, তাদের সকলের ব্লগের লিন্ক পাওয়া যায় না। শুধু একজনের নামের লিন্ক হয়তো পাওয়া যায়।
এটাও অনেক বড় সমস্যা।

১২//

ধন্যবাদ।

৬৫| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ৩:৪১

মামুন ইসলাম বলেছেন: শুভেচ্ছা থাকলো ।

৬৬| ২৭ শে আগস্ট, ২০১৪ ভোর ৪:১৩

কিছুটা অসামাজিক বলেছেন: আমি জানি না এখানে আমার মন্তব্য করা উচিত হবে কিনা, তবু সামু ডেভেলপার টিমের দৃষ্টি আকর্ষন করতেছ.।.।.।.।.।.।.।.।.।.।.।.।

১। রিসপন্সিভ ওয়েবপেইজ চাই ( যারা বুঝেন নাই, একটা ওয়েবপেইজ যা ছোট বড় যেকোন ডিসপ্লে এর সাথে মানিয়ে যাবে , ব্রাউজার স্ক্রিন ছোট বড় হলে ওয়েবপেইজ ও ছোট বড় হবে , উদাহারন হিসেবে এই পেইজ টা দেখতে পারেন ছোট বড় করে )

২। নোটিফিকেশন টা সুধু হোম পেইজে পাই, এটারে ডিরেক্ট সাইডবারে দিয়ে দিলে অনেক সুবিধা হইতো ভাই।

৩। নোটিফিকেশন সিস্টেম টা মডিফাই করবেন প্লিজ। কেউ আমার পোস্টে কমেন্ট করলে, কি আমি কমেন্ট করেছি সেই পোস্টে (ওয়াচে নিন বাদ দিয়ে) সরাসরি নোটিফিকেশন পাইলে বেশ হইতো। এর সাথে যাদের ফলো করতেছি তারা নতুন পোস্ট করলেও নোটিফিকেশন পাইলাম !

৪। কমেন্টিং ব্যাবস্থা টা টোটাল জাভাস্ক্রিপ্ট দিয়ে করা যায় নাকি দেখবেন প্লিজ, পুরো পেইজ রিলোড হবা ব্যাপার টা বেশ কষ্টকর।

৫। রিসেন্ট ১০ টা কি ৫ টা কমেন্ট রেখে বাকিগুলো সি মোর কমেন্ট টাইপ কিছুতে পাঠিয়ে দিলে পেইজের সাইজ কমে লোড হতো ফাস্ট।

৬। সাইটের ডিজাইনে ব্যাবহৃত ছবিগুলো ! আহহ খুব সময় নেয়, এগুলোরে মডিফাই করে সাইজ কমিয়ে ফেললে বেশ হয়।

৭। হোম পেইজের হেডার এ্যাড !!! এত বড় না রেখে ছোট একটা ( হাইট কমিয়ে ) দিয়ে সবগুলো পেইজে দিলেও সমস্যা কম হতো। এ্যাড ভিউ বারতো সাথে হোম পেইজের উপর চাপ ও কম পড়তো।

৮। পেইজের সাইজ কেমনে কমানো যায় দেখেন, লোড ফাস্ট হইলে আমরা ইউজার রাও খুশি, ব্যান্ডওয়াডথ ও কম যাইতো।

৬৭| ২৭ শে আগস্ট, ২০১৪ সকাল ৭:৪৬

কালের সময় বলেছেন: ভাল উর্দ্ধেগ শুভেচ্ছা ও আন্তরীক অভিন্ধন ।এই সুজগে কি আমাদের মত ছোট ব্লগারদের সেফ করা যাবে প্রিয় জানা আপু ও কৃতপক্ষের কাছে আবেদন থাকলো একটু বিবেচনা কইরা দেখার অনুরোধ থাকলো ।

৬৮| ২৭ শে আগস্ট, ২০১৪ সকাল ৭:৪৯

সাদা মনের মানুষ বলেছেন: সব সময় খেয়াল রাখতে হবে আমাদের পুরোনো পোষ্টগুলো যেন কোনভাবেই ক্ষয়ক্ষতির সম্মুখ্খীন না হয়।

৬৯| ২৭ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:৪৩

In2the Dark বলেছেন: আচ্ছা সেইফ হইলে কি হয় কেউ কি একটু বুঝায় বলবেন ..........

৭০| ২৭ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভকামনা রইল। সাফল্য কামনা করছি।

৭১| ২৭ শে আগস্ট, ২০১৪ দুপুর ১২:১৭

নুর ইসলাম রফিক বলেছেন: Click This Link

৭২| ২৭ শে আগস্ট, ২০১৪ দুপুর ১২:১৯

নুর ইসলাম রফিক বলেছেন: অন্তত একবার ঘুরে আসুন আমার ব্লগে
http://www.somewhereinblog.net/blog/rariq08

৭৩| ২৭ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:০৩

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
অনেক ধন্যবাদ আপনাকে,

আরও ভালো কিছুর জন্য
প্রতীক্ষায় রইলাম !

৭৪| ২৭ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:১৮

আকিব আরিয়ান বলেছেন: আশা করি ব্লগ একেবারে ঠিকমতো পারফর্ম করতে পারবে, শুভকামনা রইলো।

৭৫| ২৭ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভকামনা

৭৬| ২৭ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৫

ঘূণে পোকা বলেছেন: ধন্যবাদ ব্লগ কর্তৃপক্ষকে।

ভাল কিছুর আশায় থাকলাম।

শুভকামনা রইল।

৭৭| ২৭ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৩০

ইখতামিন বলেছেন:
শুনে ভালো লাগলো..
আশা করি উদ্যোগটি সফল হবে

৭৮| ২৭ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪

এক্স রে বলেছেন: ভালোবাসার ব্লগটার জন্য রইলো শুভকামনা

৭৯| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ৯:০৫

রিফাত ২০১০ বলেছেন: দেখি নতুন ভার্সন কেমন ।

৮০| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:১৮

আরজু মুন জারিন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ পোস্ট টির জন্য। ভাল উদ্যোগ মনে হচ্ছে। সবাই নিশ্চয় পাশে থাকবে।কতৃপক্ষের পরিচয় দিয়ে কখন ও যদি একটি পোস্ট হত তবে ভাল লাগত। জানতে ইচ্ছে হয় আমাদের কারা নিয়ন্ত্রণ করছে।

শুভেচ্ছা তে ফুল দিতে ইচ্ছে হল। ইমোতে কোন ফুল নেই।


ধন্যবাদ/ শুভেচ্ছা পুনরায় নোটিশ/পোস্ট টির জন্য। ভাল থাকবেন আপনারা ও সবসময়। :) :D B-)

৮১| ২৮ শে আগস্ট, ২০১৪ ভোর ৫:৫৩

মুহাম্মাদ শরিফ হোসাইন বলেছেন: আশায় থাকলাম।

৮২| ২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ৭:০৬

মামুন ইসলাম বলেছেন: একটি পোষ্টে ৭০,৮০ টি মন্তব্য হয়েগেলে শেষের মন্তব্য গুল আর বুজার মত কোন উপাই থাকে না ।
এতা মনে হচ্ছে এখন সব থেকে বড় সমস্যা ।
প্লীজ একটু দেখবেন কি ।

৮৩| ২৮ শে আগস্ট, ২০১৪ দুপুর ১২:৪৮

তূর্য হাসান বলেছেন: আশা করি সবার জন্য ভালই হবে। অপেক্ষায় রইলাম।

৮৪| ২৮ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৯

দিপ্২৪ বলেছেন: ভাল কিছু দেথার আশায় রইলাম। শুভ কামনা।

৮৫| ২৮ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৯

জনাব মাহাবুব বলেছেন: শুভ কামনা রইল।

৮৬| ২৮ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০৭

ইমতিয়াজ ১৩ বলেছেন: সামহোয়্যার ইন ব্লগটাকে যেমন দেখতে চাই... ... ... ... এই লেখাটা আমি পোষ্ট করি ২৫ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৪ টার সময় আর সামু কর্তৃপক্ষ এই নোটিশ পাবলিশ করে ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪২ এ।

ধন্যবাদ সামু।





আরেকবার শুভ কামনা নতুনের প্রত্যাসায়।

৮৭| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ৮:৩৭

চুরি যাওয়া আগুন... বলেছেন: Hey [email protected].

I would like to request to use XMLHttpRequest for faster browsing and avoiding unnecessary content reloading.

Please visit the link to experience XMLHttpRequest Reason- A Technical Journal

Write to [email protected] or [email protected] for any help or advice. We will be happy to help you...

৮৮| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: সামহুয়ার ইন ব্লগ কর্তৃপক্ষকে অনেক শুভকামনা । ভাল একটা কিছুর প্রত্যাশায় থাকলাম।

৮৯| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৪৬

সানজিদা আয়েশা সিফা বলেছেন: এই ব্লগটা অনেক চমৎকার কিছু ব্লগারের মিলনস্থল । সবার লেখা, মতামত বিনিময়ের মাধ্যমে বাংলা ভাষা বিকাশের এক শক্তিশালী অনুষঙ্গ হয়ে উঠেছে ।

সামু মোডারেটরদের আন্তরিকতাকে ধন্যবাদ জানাই । শুভ উদ্যোগের প্রতি শুভ কামনা রইল :)

৯০| ২৯ শে আগস্ট, ২০১৪ রাত ১:৫২

ওয়েলকামজুয়েল বলেছেন: সমস্যা থাকবেই পাশাপাশি সমাধানের পথও উন্মুক্ত হওয়া চাই। ইউজার যতো বাড়বে সার্ভারের উপর চাপ ততো বড়বেই। তাই গতানুগতিক ধারা বজায় রেখে ব্লগের আধুনিকায়নের উপর জোর দিন। লোড কমাতে বিষয় ভিত্তিক লেখা ভাগ করে দিতে পারেন যাতে ব্লগারদের নির্দিষ্ট বিষয়ের উপর নির্দিষ্ট বিভাগে গিয়ে লিখতে হবে।
কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ

৯১| ২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩১

আধখানা চাঁদ বলেছেন: 'আমার বিভাগ' টিও কাজ করে না। শুভদৃষ্টি দিলে উপকৃত হতাম।

টীমের জন্যে শুভকামনা।

৯২| ২৯ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৫১

টর্চ বলেছেন: শুভ উদ্যোগের প্রতি শুভ কামনা রইল।এবং কৃতপক্ষকে নতুন কিছুর জন্য আন্তরীক ধন্যবাদ ও শুভেচ্ছা

৯৩| ২৯ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৪২

ফা হিম বলেছেন: খুব ভালো উদ্যোগ। ব্লগের উত্তরোত্তর উন্নতি কামনা করছি।

একজন ঘুণপোকা'র ১৮ নম্বর মন্তব্যের প্রথম পয়েন্টার সাথে সহমত। মন্তব্য করার জন্য পুরো পোস্টের রিলোড হবার প্রয়োজন তো নেই! চতুর্মাত্রিক সহ অনেক ব্লগেই কেবল মন্তব্যের কন্টেন্টটুকু লোড হয়। আর বার বার রিলোড হলে পোস্টের হিটও অকারণে বাড়তে থাকে।

আশা করি কর্তৃপক্ষ এদিকে একটু দৃষ্টি দিবেন।

৯৪| ২৯ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৪০

ঘুড্ডির পাইলট বলেছেন: আগে নিয়মিত পিসিতে লগিং থাকতাম কিন্তু কাজের চাপে এখন পারি না । আর মোবাইল দিয়ে ব্লগে ঢোকাও অনেক মুসিবতের কাজ ।
তাই আর ব্লগে নিয়মিত হতে পারছি না । :(

আশা করছি সামনে নতুন রুপে সামুকে আবার দেখতে পারবো , ফিরে আসতে পারবো প্রিয় ব্লগে । :)

কিসু কিসু আইডিতে ছবি আপলোডিং সমস্যা আছে , বিভিন্য পোস্টে ছবি আপলোড করাটা জরুরী , তাই ছবি আপলোডের বিষয়েও নজর দিলে ব্লগাররা বিশেষ উপকৃত হবে ।

এই ব্লগ প্লাটফর্মটি দেশের সবচেয়ে পুরাতন বাংলা ব্লগ । এর কারিগরী বিভাগে যারা আছেন তারা বহুদিন হতে নিয়মিত চেস্টা করেন ব্লগারদের ভালো একটি ব্লগিং প্লাট ফর্ম উপহার দিতে ।
আর আমরা যারা ব্লগার আছি আমরাও চেস্টা করবো কারিগরী বিভাগকে সবসময় সহযোগিতা করতে যাতে তাদের কাজ নির্বিঘ্নে সম্পন্য হয় ।তাই আমাদের (ব্লগারদের) এমন কোন বক্তব্য প্রদান করা ঠিক না যাতে মনে হয় সকল সমস্যা ইচ্ছাকৃত ভাবে কতৃপক্ষ্য সৃষ্টি করছে ।


ব্লগের মডারেশন বা নির্বাচক প্যানেলে যারা আছেন তাদের সমালোচনা সবসময়ই হয়ে আসছে , এধরনের সমালোচনা শুধু ব্লগ প্লাটফর্মে নয় যেকোন ব্যবস্থপনাতেই হয় , কেউ খুশি থাকে কেউ অখুশি।


নির্বাচনি দায়ীত্বে যারা আছেন তাদের পরিচয় গোপন থাকাটা ভালো , আমার জানা মতে নির্বাচকগন তাদের পোস্ট নির্বাচন করার ক্ষমতা গোপন রাখে ।
খেয়াল রাখতে হবে এটা যাতে না হয় যে , কেউ নির্বাচক এবং এটা সে গর্ব করে অন্যান্য ব্লগারদের কাছে বলছে ।
আর অধীক সংখ্যাক ব্লগারদের কাছে প্রশ্ন বিদ্ধ আচড়নের মানুষ এবং নির্বাচক পরিচয় ফাস হয়ে যাওয়া মানুষকে নির্বাচনি দায়ীত্ব হতে অব্যহতি দিলে ভালো হয় ।
তাতে পরিবেশ শান্ত রাখতে সুবিধা হয় ।


পরিশেষে ব্লগ পাগল মানুষ গুলোকে তাদের পাগলামি প্রকাশের প্লাটফর্ম সামুকে সমস্যা মুক্ত রুপে দেখতে চাই , কারন এই পাগল গুলোই এই প্লাটফর্মটিকে ব্যবহার করে বাংলাদেশের ইতিহাসে একের পর এক ঐতিহাসিক ঘটনার জন্ম দিয়েছে যা একসময় কিংবদন্তি হয়ে রইবে ।

৯৫| ৩০ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:১১

জহীরুল ইসলাম বলেছেন: আপনাদের কত কিছুই না করতে হয়......অনেক কিছু জানলাম

৯৬| ৩০ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:০৬

কালো মেঘ বলেছেন: দেখা যাক কেমন লাগে সামনের দিনগুলোতে ।

৯৭| ৩০ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:৪৬

পরিবেশ বন্ধু বলেছেন: নবদিগন্তের সুচনা
শুভকামনা +++++++++++++++++

৯৮| ৩০ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫৫

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: শুভ কামনা রইল।

৯৯| ৩০ শে আগস্ট, ২০১৪ রাত ৮:৩২

সাইফ হাসনাত বলেছেন: সুন্দরতম চেহারায় সামহোয়্যারইন...কে দেখতে প্রতীক্ষায় বসলাম। এই ব্লগটা আসলে আমারই বড় হওয়ার গল্পের মতো... কতো স্মৃতি এটা ঘিরে!

১০০| ৩১ শে আগস্ট, ২০১৪ রাত ১:০৯

মৃদুল শ্রাবন বলেছেন: প্রথমআলো ব্লগ বন্ধ করে দেয়া হচ্ছে আজগুবি কিছু কারণ দেখিয়ে। কথা হচ্ছে অলাভজনকভাবে ব্লগটি চালিয়ে নিতে চায়নি কর্তৃপক্ষ। পক্ষান্তরে সামু উন্নয়নের ঘোষণা দিচ্ছে। সামুর জন্য শুভকামনা রইলো।

১০১| ৩১ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:১১

সুমাইয়া আলো বলেছেন: শুভকামনা। আরো ভাল পারফরমেন্স পাব এই প্রত্যশায়। :)

১০২| ৩১ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৬

সাহাদাত উদরাজী বলেছেন: নূতনকে সব সময়েই স্বাগতম।

১০৩| ০২ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৪৯

মহামহোপাধ্যায় বলেছেন: আশান্বিত হলাম। অগ্রিম ধন্যবাদ :)

১০৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৬

আমি সাদমান সাদিক বলেছেন: শুভকামনা রইল ।।

১০৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪২

রেজওয়ান26 বলেছেন: লেখা প্রথম পাতায় যাচ্ছে না কেণ?

http://www.somewhereinblog.net/blog/Razwan26

১০৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

নাজমুল পথিক বলেছেন: সামহোয়ার ইন ব্লগের সাথে থাকতে পেরে গর্ব বোধ করছি ।

১০৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৫

ইঞ্জিিনয়ার আলী আযম বলেছেন: সুন্দর পোস্ট । ভালো লাগলো । লেখককে ধন্যবাদ ।

১০৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৬

ইঞ্জিিনয়ার আলী আযম বলেছেন: সুন্দর পোস্ট । ভালো লাগলো । লেখককে ধন্যবাদ ।

১০৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:০৯

মাহমুদুল করিম লিংকন বলেছেন: অপেক্ষায় থাকলাম

১১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:১৭

আমি বাংলাদেশের বলেছেন: Suvo sokal

Click This Link

১১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৪৪

আমি বাংলাদেশের বলেছেন: Click This Link

১১২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৫১

আমি বাংলাদেশের বলেছেন: ধন্যবাদ ভাই আপনার সাথে আমিও একমত। এ সম্পকর্ীয় আমার লেখা দেখতে পারেন।
১.http://m.somewhereinblog.net/mobile/blog/vabnay/29975099

১১৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:১২

নুরএমডিচৌধূরী বলেছেন: সামু যা দিচ্ছে বাংলা ব্লগকে তারজন্য পুরো সামু'র টিমের প্রতি রইল কৃতজ্ঞতা এবং একরাশ শুভ কামনা।

১১৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:১৩

নুরএমডিচৌধূরী বলেছেন: সামু যা দিচ্ছে বাংলা ব্লগকে তারজন্য পুরো সামু'র টিমের প্রতি রইল কৃতজ্ঞতা এবং একরাশ শুভ কামনা।

১১৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:১৬

নুরএমডিচৌধূরী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ পোস্ট টির জন্য। ভাল উদ্যোগ মনে হচ্ছে। সবাই নিশ্চয় পাশে থাকবে।কতৃপক্ষের পরিচয় দিয়ে কখন ও যদি একটি পোস্ট হত তবে ভাল লাগত। জানতে ইচ্ছে হয় আমাদের কারা নিয়ন্ত্রণ করছে।

শুভেচ্ছা কোটিবার

১১৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৩

Zeon Amanza বলেছেন: মোবাইল দিয়ে নতুন ব্লগ লেখার সুবিধাটি পুনরায় চালু করার জন্য অনুরোধ জানাচ্ছি ।

১১৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:০৬

প্রামানিক বলেছেন: বিষয়টি জেনে খুশি হলাম।

১১৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩২

মোঃ সাইদুল ইসলাম বলেছেন: Very goog, Shuvo kamona,,

১১৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৫২

প্রোফেসর শঙ্কু বলেছেন: শুভকামনা রইল।

১২০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:৪১

হৃদয়ের স্পন্দন বলেছেন: শুভ কামনা রইল

১২১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:২০

কামরাজ বলেছেন: অবশ্যই সার্বিক সহযোগিতা থাকবে।

১২২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:১৫

আরিফ চঞ্চল বলেছেন: শুভ কামনা রইল

১২৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:০১

ইফতেখার ভূইয়া বলেছেন: কর্তৃপক্ষকে আন্তরিক অভিনন্দন সময়োপযোগী ব্যবস্থা গ্রহণ করার জন্য। ৮ বছরের অধিক সময় ধরে আপনাদের সাথে আছি, আর আগামী দিনগুলোতেও থাকতে চাই। আপনাদের উদ্যোগের কারণেই "বাংলা ভাষায় ব্লগিং" ধারনাটি বাস্তবতায় রুপ নিয়েছিলো, এটা আমার মতো অনেকেই দ্বিধাহীনভাবে মেনে নেবেন। বিগত কয়েক বছরে ব্লগারের সংখ্যাও বেড়েছে লক্ষণীয়ভাবে, কিন্তু সাইট হিসেবে সামহয়্যারের ব্যবহার উপযোগীতা হ্রাসও পেয়েছে ব্যাপকভাবে এবং কেন এমন হয়েছে সেটাও বোধগম্য।

মাঝে বেশ কিছুদিন আমার পুরোনো কিছু পোস্টের ইমেজগুলো গায়েব হয়ে গিয়েছিলো। কিন্তু সেগুলো ফেরত আসাতে কিছুটা স্বস্তি পাচ্ছি।

আসলে বলার মতো কোন ভাষা পাচ্ছিনা। কি করা উচিত সেটা আপনারাই ভালো বলতে পারবেন। তারপরেও আপনাদের উদ্যোগকে সাধুবাদ জানাই। তবে, সংগত কারণেই আমার লিখাগুলো ধীরে ধীরে আমার ব্যক্তিগত সাইটে মুভ করাচ্ছি। শুভ কামনা রইল।

১২৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৩৪

বিডি আইডল বলেছেন: বাগ কি জিনিষ?

আপনাদের পোষ্ট পড়ে মালুম হইতাছে আপনারা পুরাতন কোডিং রাইখা তার উর্পে নতুন কোডিং এর লেপন দিতাছেন। এইটা কতটা বাগ ফ্রি হইবে সেইটা সময়েই বলবে।

ফিজিক্যাল রিসোর্স কিছু ক্লাউডে পাঠাইয়া দেন..লোড ব্যালেন্সিং-শেয়ারিং এর ঝামেলা কমবে...ক্লাউডের খরচও ফিজিক্যাল রিসোর্সের খরচের চেয়ে কমে পাবেন...

আর বিজ্ঞাপনের টাকা দিয়ে কি আপনাদের সার্ভার খরচ মিটে??

১২৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৪

নিরোহ মানুষ বলেছেন: সামুর জন্য শুভকামনা রইলো।

১২৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৫

উদদিন বলেছেন: « Tout individu a droit à la liberté d'opinion et d'expression, ce qui implique le droit de ne pas être inquiété pour ses opinions et celui de chercher, de recevoir et de répandre, sans considérations de frontières, les informations et les idées par quelque moyen d'expression que ce soit. »

প্রতিটা মানুষ জাতি ধর্মের উর্ধে থেকে অর্থাৎ কোন মানুষের মতামত বা প্রতিকৃয়া প্রকাশ করা তাঁর জন্ম-গত অধিকার ! পৃথিবীতে এমন কোন আইন নাই যা একটা মানুষের "লেখা "অনুসন্ধ্যান " কোন ইনফরমেশন দেয়া বা নেয়া এবং তার উত্তর দেয়ার অধিকার হরন করবে তার "জাতি "ধর্ম "রং "ভাষার কারনে , হরন করবে তার জন্ম-গত অধিকার ! কথা বলার অধিকার !

১২৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৫

উদদিন বলেছেন: প্রতিটা মানুষ জাতি ধর্মের উর্ধে থেকে অর্থাৎ কোন মানুষের মতামত বা প্রতিকৃয়া প্রকাশ করা তাঁর জন্ম-গত অধিকার ! পৃথিবীতে এমন কোন আইন নাই যা একটা মানুষের "লেখা "অনুসন্ধ্যান " কোন ইনফরমেশন দেয়া বা নেয়া এবং তার উত্তর দেয়ার অধিকার হরন করবে তার "জাতি "ধর্ম "রং "ভাষার কারনে , হরন করবে তার জন্ম-গত অধিকার ! কথা বলার অধিকার !
« Tout individu a droit à la liberté d'opinion et d'expression, ce qui implique le droit de ne pas être inquiété pour ses opinions et celui de chercher, de recevoir et de répandre, sans considérations de frontières, les informations et les idées par quelque moyen d'expression que ce soit. »

১২৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৯

দৃষ্টিসীমানা বলেছেন: শুভ কামনা রইল ।

১২৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

নিয়ামুলবাসার বলেছেন: শুভকামনা রইল... আপনাদের চেষ্টা সফল হোক..

১৩০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৫

মোঃ শিলন রেজা বলেছেন: ভাই এই সামু ব্লগ বিসয়ে এক্টা কারিগরি সাহাজ্য চাই, সেতা হল আমি কিভাবে আমার নাম চেঞ্জ করবো।

১৩১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:২৮

কালো যাদুকর বলেছেন: কি ধরনের ডাটাবেস ব্যবহার করছেন?

১৩২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৩৮

যদু মাষ্টার বলেছেন: শুভ কামনা রইলো।

১৩৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:২৮

সোহরাব সুমন বলেছেন: আমি প্রোফাইল পিক বদলাতে পারছি না; অনেক বার চেষ্টা করেছি, এই সমস্যা ক'দিন থাকবে ?

১৩৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৬

নতুন বলেছেন: I can't go to swi main Site from my blackberry play book. It's taking mobile Site. I was using it yesterday.

My browser showing too much redirection from Site.

১৩৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৪৪

অতঃপর জাহিদ বলেছেন: ব্লগে চ্যাটের অফশন নাই! এটা ই খুব ভালো লাগে!

১৩৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৫৫

শুভ-অশুভ বলেছেন: আমি ট্যাব থেকে নতুন ব্লগ লিখতে পারছিনা, কী করবো?

১৩৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১১

এফ রহমান বলেছেন: এটা অবশ্যই ভালো উদ্যোগ।

১৩৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:০৮

অতঃপর জাহিদ বলেছেন: মোবাইল ইউজারা কি মোবাইল থেকে আর ব্লগ লিখতে পারবে না!

১৩৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:১০

শূণ্য মেঘকাব্য বলেছেন: আমি অনেককক্ষণ যাবত ব্লগে লিখতে পারছি না।
আমি মোবাইল দিয়েই ব্লগ খুলেছি এবং লিখে আসছি।নিচে view full version এ ক্লিক করলেই হত।কিন্তু না এখন ঐ অপশন আছে,না আমি নিজের বা কারো ব্লগ পড়তে পারছি না। শুধু কিছু নির্বাচিত পোস্ট পড়ছি :/ :/
ব্যাপারটা খুবই বিরক্তিকর। প্লিজ প্লিজ প্লিজ হেল্প।
আমার অনেক লেখার ইচ্ছে করছে এই মুহুর্তে কিন্তু পারছি না।

প্লিজ হেল্প

১৪০| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৪৬

রাজুরনি বলেছেন: শুভ কামনা!

১৪১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০১

অতঃপর জাহিদ বলেছেন: মোবাইল থেকে শুধু নির্বাচিত পোস্ট দেখতে পাচ্ছি, কারো ব্লগে ডুকলে কিছুই দেখাচ্ছে না!
যারা মোবাইলে ব্লগ পড়ে তারা খুব অসুবিধাই পড়ছে!
সমস্যার সমাধান আশা করছি!

১৪২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১০

শূণ্য মেঘকাব্য বলেছেন: Someone help plz :'( I can't do anything from my mobile .can't write,can't view. I even posted a comment before....plz do something

১৪৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:০৯

আমার অভিধান বলেছেন: এই প্রতীক্ষার শেষ কবে? :v :-!

১৪৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:২৭

শরৎ চৌধুরী বলেছেন: "কারো ব্লগে ঢুকলে কিছুই দেখাচ্ছে না!" এই সমস্যাটির সমাধান হয়ে গেছে। আরেকটি সুখবর হল, ব্লগাররা অচিরেই মোবাইল থেকে পোষ্ট করা ও কমেন্ট করার সুযোগ পেতে যাচ্ছেন।

১৪৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৮

কাটাতা্র@ বলেছেন: ভাল তো

১৪৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৪

এস কাজী বলেছেন: জনাব দুপুর বেলা থেকে আমি আমার ব্লগ টি খুঁজে পাচ্ছি না। লগইন ঠিকমত হয়। কিন্তু আমার ব্লগ পেজ এ ক্লিক করলে দেখায় যে ব্লগটি পাওয়া যাচ্ছে না। এই সমস্যা হওয়ার কারন কি? ধন্যবাদ

১৪৭| ২৮ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:২৭

নির্বোধ পাঠক বলেছেন: সামু'র জন্য অনেক অনেক শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.