নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিও ভন্ড অনেকের মত...

পাঠকের প্রতিক্রিয়া !

ভাষা হোক সংযত, চিন্তাধারা হোক বিস্তৃত

পাঠকের প্রতিক্রিয়া ! › বিস্তারিত পোস্টঃ

৪. চাঁদ উঠেছিল গগণে

৩১ শে জুলাই, ২০১৮ রাত ১১:০৮

সামহোয়্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

আমি এক ব্লগীয় বিশেষজ্ঞকে চিনি যে বুড়ো বয়সেও ত্যাড়ামি ছাড়েনি।

শেষ লাইন নিয়ে কয়েকটি মন্তব্য:
barking dogs seldom bite
যেমন সারমেয় তেমন মুগুর
ইয়ের লেজ সোজা হয় না
ইয়ের পেটে ঘি হজম হয় না

এক যে ছিল মটু/হাতি
নাম ছিল তার শ্যামা
সে ছিল মোর ক্র্যাশ
তার বিরহে আমি হলাম শ্যাষ

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সংবিধানের পঞ্চম তফসিল(৭৫পৃ.)
[১৫০ (২) অনুচ্ছেদ]
১৯৭১ সালের ৭ই মার্চ তারিখে ঢাকার রেসকোর্স ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু
শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ভাষণ



ভাইয়েরা আমার,
আজ দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আপনারা সবই জানেন এবং বোঝেন। আমরা আমাদের জীবন দিয়ে চেষ্টা করেছি। কিন্তু দুঃখের বিষয় আজ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুরে আমার ভাইয়ের রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে। আজ বাংলার মানুষ মুক্তি চায়, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তার অধিকার চায়। কি অন্যায় করেছিলাম ? নির্বাচনের পর বাংলাদেশের মানুষ সম্পূর্ণভাবে আমাকে ও আওয়ামী লীগকে ভোট দেন। আমাদের ন্যাশনাল অ্যাসেম্বলি বসবে, আমরা সেখানে শাসনতন্ত্র তৈরি করবো এবং এদেশকে আমরা গড়ে তুলবো। এদেশের মানুষ অর্থনীতি, রাজনীতি ও সাংস্কৃতিক মুক্তি পাবে। কিন্তু দুঃখের বিষয়, আজ দুঃখের সাথে বলতে হয় ২৩ বছরের করুণ ইতিহাস বাংলার অত্যাচারের, বাংলার মানুষের রক্তের ইতিহাস। ২৩ বৎসরের ইতিহাস মুমূর্ষু নর-নারীর আর্তনাদের ইতিহাস। বাংলার ইতিহাস এদেশের মানুষের রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করার ইতিহাস।

১৯৫২ সালে রক্ত দিয়েছি। ১৯৫৪ সালে নির্বাচনেজয়লাভ করেও আমরা গদিতে বসতে পারিনি। ১৯৫৮ সালে আইয়ুব খান মার্শাল ল’ জারী করে ১০ বছর পর্যন্ত আমাদের গোলাম করে রেখেছে। ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনে ৭ জুনে আমার ছেলেদের গুলি করে হত্যা করা হয়েছে। ১৯৬৯ সালের আন্দোলনে আইয়ুব খানের পতন হওয়ার পরে যখন ইয়াহিয়া খান সাহেব সরকার নিলেন, তিনি বললেন দেশে শাসনতন্ত্র দেবেন-গণতন্ত্র দেবেন, আমরা মেনে নিলাম। তারপর অনেক ইতিহাস হয়ে গেল, নির্বাচন হলো। আমি প্রেসিডেন্ট ইয়াহিয়া খান সাহেবের সাথে দেখা করেছি।

আমি, শুধু বাংলার নয়, পাকিস্তানের মেজরিটি পার্টির নেতা হিসেবে তাকে অনুরোধ করলাম, ১৫ ফেব্রুয়ারি তারিখে আপনি জাতীয় পরিষদের অধিবেশন দেন। তিনি আমার কথা রাখলেন না, তিনি রাখলেন ভুট্টো সাহেবের কথা। তিনি বললেন, প্রথম সপ্তাহে মার্চ মাসে হবে। আমি বললাম, ঠিক আছে আমরা অ্যাসেম্বলিতে বসবো। আমি বললাম অ্যাসেম্বলির মধ্যে আলোচনা করবো-এমনকি আমি এপর্যন্তও বললাম, যদি কেউ ন্যায্য কথা বলে, আমরা সংখ্যায় বেশি হলেও একজন যদিও সে হয় তার ন্যায্য কথা আমরা মেনে নেব।

ভুট্টো সাহেব এখানে এসেছিলেন, আলোচনা করলেন। বলে গেলেন যে, আলোচনার দরজা বন্ধ নয়, আরো আলোচনা হবে। তারপর অন্যান্য নেতাদের সঙ্গে আমরা আলোচনা করলাম-আপনারা আসুন, বসুন, আমরা আলাপ করে শাসনতন্ত্র তৈরি করবো। তিনি বললেন, পশ্চিম পাকিস্তানের মেম্বাররা যদি এখানে আসে তাহলে কসাইখানা হবে অ্যাসেম্বলি। তিনি বললেন, যে যাবে তাকে মেরে ফেলা হবে, যদি কেউ অ্যাসেম্বলিতে আসে তাহলে পেশোয়ার থেকে করাচী পর্যন্ত দোকান জোর করে বন্ধ করা হবে। আমি বললাম, অ্যাসেম্বলি চলবে। তারপর হঠাৎ ১ তারিখে অ্যাসেম্বলি বন্ধ করে দেয়া হলো।

ইয়াহিয়া খান প্রেসিডেন্ট হিসেবে অ্যাসেম্বলি ডেকেছিলেন। আমি বললাম, আমি যাবো। ভুট্টো বললেন, তিনি যাবেন না।৩৫ জন সদস্য পশ্চিম থেকে এখানে আসলেন। তারপর হঠাৎ বন্ধ করে দেওয়া হলো, দোষ দেওয়া হলো বাংলার মানুষকে, দোষ দেওয়া হলো আমাকে। বন্ধ করার পর এদেশের মানুষ প্রতিবাদমুখর হয়ে উঠল।

আমি বললাম, শান্তিপূর্ণভাবে আপনারা হরতাল পালন করুন। আমি বললাম, আপনারা কলকারখানা সবকিছু বন্ধ করেদেন। জনগণ সাড়া দিল। আপনার ইচ্ছায় জনগণ রাস্তায় বেরিয়ে পড়লো, তারা শান্তি-পূর্ণভাবে সংগ্রাম চালিয়ে যাবার জন্য স্থির প্রতিজ্ঞাবদ্ধ হলো। কি পেলাম আমরা ? আমরা পয়সা দিয়ে অস্ত্র কিনেছি বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষা করার জন্য, আজ সেই অস্ত্র ব্যবহার হচ্ছে আমার দেশের গরিব-দুঃখী নিরস্ত্র মানুষের বিরুদ্ধে-তার বুকের উপর হচ্ছে গুলি। আমরা পাকিস্তানে সংখ্যাগুরু-আমরা বাঙালিরা যখনই ক্ষমতায় যাবার চেষ্টা করেছি তখনই তারা আমাদের উপর ঝাপিয়ে পড়েছে।

টেলিফোনে আমার সাথে তার কথা হয়। তাকে আমি বলেছিলাম, জেনারেল ইয়াহিয়া খান সাহেব, আপনি পাকিস্তানের প্রেসিডেন্ট, দেখে যান কীভাবে আমার গরিবের উপর, আমার মানুষের বুকের উপর গুলি করা হয়েছে। কী করে আমার মায়ের কোল খালি করা হয়েছে, কী করে মানুষকে হত্যা করা হয়েছে, আপনি আসুন, দেখুন, বিচার করুন। তিনি বললেন, আমি নাকি স্বীকার করেছি ১০ তারিখে রাউন্ড টেবিল কনফারেন্স হবে।

আমি তো অনেক আগেই বলে দিয়েছি কীসের রাউন্ড টেবিল, কার সাথে বসবো? যারা আমার মানুষের বুকের রক্ত নিয়েছে, তাদের সাথে বসবো? হঠাৎ আমার সাথে পরামর্শ না করে পাঁচ ঘন্টার গোপন বৈঠক করে যে বক্তৃতা তিনি করেছেন তাতে সমস্ত দোষ তিনি আমার উপর দিয়েছেন, বাংলার মানুষের উপর দিয়েছেন।



ভাইয়েরা আমার,
২৫ তারিখে অ্যাসেম্বলি কল করেছে। রক্তের দাগ শুকায় নাই। আমি ১০ তারিখে সিদ্ধান্ত নিয়েছি ঐ শহীদের রক্তের উপর পাড়া দিয়ে আরটিসিতে মুজিবুর রহমান যোগদান করতে পারে না। অ্যাসেম্বলি কল করেছেন, আমার দাবি মানতে হবে। প্রথমে সামরিক আইন ‘মার্শাল ল’ withdraw করতে হবে। সমস্ত সামরিক বাহিনীর লোকদের ব্যারাকে ফেরত যেতে হবে। যেভাবে হত্যা করা হয়েছে তার তদন্ত করতে হবে। আর জনগণের প্রতিনিধির হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। তারপর বিবেচনা করে দেখবো, আমরা অ্যাসেম্বলিতে বসতে পারবো কি পারবো না। এর পূর্বে অ্যাসেম্বলিতে বসতে আমরা পারি না।

আমি প্রধানমন্ত্রিত্ব চাই না। আমরা এদেশের মানুষের অধিকার চাই। আমি পরিষ্কার অক্ষরে বলে দেবার চাই যে, আজ থেকে এই বাংলাদেশে কোর্ট-কাছারি, আদালত-ফৌজদারী, শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। গরিবের যাতে কষ্ট না হয়, যাতে আমার মানুষ কষ্ট না করে সেজন্য সমস্ত অন্যান্য যে জিনিসগুলো আছে, সেগুলোর হরতাল কাল থেকে চলবে না। রিক্সা, গরুর গাড়ি, রেল চলবে, লঞ্চ চলবে-শুধু সেক্রেটারীয়েট, সুপ্রীমকোর্ট, হাইকোর্ট, জজকোর্ট, সেমি-গভর্নমেন্ট দপ্তর, ওয়াপদা, কোনোকিছু চলবে না। ২৮ তারিখে কর্মচারীরা গিয়ে বেতন নিয়ে আসবেন। এরপর যদি বেতন দেয়া না হয়, আর যদিএকটা গুলি চলে, আর যদি আমার লোককে হত্যা করা হয়-তোমাদের কাছে অনুরোধ রইল, প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে এবং জীবনের তরে রাস্তাঘাট যা যা আছে সবকিছু-আমি যদি হুকুম দিবার নাও পারি, তোমরা বন্ধ করে দেবে। আমরা ভাতে মারবো, আমরা পানিতে মারবো। তোমরা আমার ভাই, তোমরা ব্যারাকে থাকো, কেউ তোমাদের কিছু বলবে না। কিন্তু আর আমার বুকের উপর গুলি চালাবার চেষ্টা করো না। ৭ কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবা না। আমরা যখন মরতে শিখেছি তখন কেউ আমাদের দাবাতে পারবে না।

আর যে সমস্ত লোক শহীদ হয়েছে, আঘাতপ্রাপ্ত হয়েছে, আমরা আওয়ামী লীগের থেকে যদ্দুর পারি তাদের সাহায্য করতে চেষ্টা করবো। যারা পারেন আমার রিলিফ কমিটিকে সামান্য টাকা-পয়সা পৌঁছে দেবেন। আর এই ৭ দিনের হরতালে যে সমস্ত শ্রমিক ভাইয়েরা যোগদান করেছে, প্রত্যেক শিল্পের মালিক তাদের বেতন পৌঁছে দেবেন। সরকারী কর্মচারীদের বলি, আমি যা বলি তা মানতে হবে। যে পর্যন্ত আমার এই দেশের মুক্তি না হচ্ছে, ততদিন খাজনা ট্যাক্স বন্ধ করে দেওয়া হলো-কেউ দেবে না। শুনুন, মনে রাখবেন, শত্রুবাহিনী ঢুকেছে নিজেদের মধ্যে আত্মকলহ সৃষ্টি করবে, লুটতরাজ করবে। এই বাংলায়-হিন্দু-মুসলমান, বাঙালি, অ-বাঙালি যারা আছে তারা আমাদের ভাই, তাদের রক্ষার দায়িত্ব আপনাদের উপর, আমাদের যেন বদনাম না হয়।

মনে রাখবেন, রেডিও-টেলিভিশনের কর্মচারীরা যদি রেডিওতে আমাদের কথা না শোনে তাহলে কোন বাঙালী রেডিও স্টেশনে যাবেন না। যদি টেলিভিশনে আমাদের নিউজ না দেয়, কোন বাঙালি টেলিভিশনে যাবেন না। ২ ঘণ্টা ব্যাংক খোলা থাকবে, যাতে মানুষ তাদের মাইনেপত্র নিতে পারে। পূর্ববাংলা থেকে পশ্চিম পাকিস্তানে এক পয়সাও চালান হতে পারবে না। টেলিফোন, টেলিগ্রাম আমাদের এই পূর্ব বাংলায় চলবে এবং বিদেশের সাথে দেয়ানেয়া চলবে না।

কিন্তু যদি এই দেশের মানুষকে খতম করার চেষ্টা করা হয়, বাঙালিরা বুঝেসুঝে কাজ করবেন। প্রত্যেক গ্রাম, প্রত্যেক মহল্লায় আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোল এবং তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত থাকো। মনে রাখবা, রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেবো। এই দেশের মানুষকে মুক্ত করে ছাড়াবো ইনশাল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।



[সংবিধান(পঞ্চদশ সংশোধন) আইন, ২০১১(২০১১ সনের ১৪নং আইন)- এর ৫৫ ধারাবলে সংযোজিত।]

২| ১৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: cÂg Zdwmj [150 (2) Aby‡”Q`] 1971 mv‡ji 7B gvP© Zvwi‡L XvKvi †im‡Kvm© gq`v‡b RvwZi wcZv e½eÜz †kL gywReyi ingv‡bi †`Iqv HwZnvwmK fvlY

fvB‡qiv Avgvi, AvR `ytL fvivµvš— gb wb‡q Avcbv‡`i mvg‡b nvwRi n‡qwQ| Avcbviv meB Rv‡bb Ges †ev‡Sb| Avgiv Avgv‡`I Rxeb w`‡q †Póv K‡iwQ| wKš‘ `yt‡Li welq AvR XvKv, PÆMÖvg, ivRkvnx, iscy‡i Avgvi fvB‡qi i‡³ ivRc_ iwÄZ n‡q‡Q| AvR evsjvi gvbyl gyw³ Pvq, evsjvi gvbyl euvP‡Z Pvq, evsjvi gvbyl Zvi AwaKvi Pvq| wK Ab¨vq K‡iwQjvg ? wbe©vP‡bi ci evsjv‡`‡ki gvbyl m¤ú~Y©fv‡e Avgv‡K I AvIqvgx jxM‡K †fvU †`b| Avgv‡`i b¨vkbvj A¨v‡m¤^wj em‡e, Avgiv †mLv‡b kvmbZš¿ ˆZwi Ki‡ev Ges G‡`k‡K Avgiv M‡o Zzj‡ev| G‡`‡ki gvbyl A_©bxwZ, ivRbxwZ I mvs¯‹…wZK gyw³ cv‡e| wKš‘ `yt‡Li welq, AvR `yt‡Li mv‡_ ej‡Z nq 23 eQ‡ii Ki“Y BwZnvm evsjvi AZ¨vPv‡ii, evsjvi gvby‡li i‡³i BwZnvm| 23 erm‡ii BwZnvm gyg~ly© bi-bvixi AvZ©bv‡`i BwZnvm| evsjvi BwZnvm G‡`‡ki gvby‡li i³ w`‡q ivRc_ iwÄZ Kivi BwZnvm|


1952 mv‡j i³ w`‡qwQ| 1954 mv‡j wbe©vP‡b Rqjvf K‡iI Avgiv Mw`‡Z em‡Z cvwiwb| 1958 mv‡j AvBqye Lvb gvk©vj jÕ Rvix K‡i 10 eQi ch©š— Avgv‡`i †Mvjvg K‡i †i‡L‡Q| 1966 mv‡ji 6 `dv Av‡›`vj‡b 7 Ry‡b Avgvi †Q‡j‡`i ¸wj K‡i nZ¨v Kiv n‡q‡Q| 1969 mv‡ji Av‡›`vj‡b AvBqye Lv‡bi cZb nIqvi c‡i hLb Bqvwnqv Lvb mv‡ne miKvi wb‡jb, wZwb ej‡jb †`‡k kvmbZš¿ †`‡eb-MYZš¿ †`‡eb, Avgiv †g‡b wbjvg| Zvici A‡bK BwZnvm n‡q †Mj, wbe©vPb n‡jv| Avwg †cÖwm‡W›U Bqvwnqv Lvb mv‡n‡ei mv‡_ †`Lv K‡iwQ|
Avwg, ïay evsjvi bq, cvwK¯—v‡bi †gRwiwU cvwU©i †bZv wn‡m‡e Zv‡K Aby‡iva Kijvg, 15 †deª“qvwi Zvwi‡L AvcwbRvZxq cwil‡`i Awa‡ekb †`b| wZwb Avgvi K_v ivL‡jb bv, wZwb ivL‡jb fy‡Æv mv‡n‡ei K_v| wZwb ej‡jb, cÖ_g mßv‡n gvP© gv‡m n‡e| Avwg ejjvg, wVK Av‡Q Avgiv A¨v‡m¤^wj‡Z em‡ev| Avwg ejjvg A¨v‡m¤^wji g‡a¨ Av‡jvPbv Ki‡ev-GgbwK Avwg G ch©š—I ejjvg, hw` †KD b¨vh¨ K_v e‡j, Avgiv msL¨vq †ewk n‡jI GKRb hw`I †m nq Zvi b¨vh¨ K_v Avgiv †g‡b †be|

fy‡Æv mv‡ne GLv‡b G‡mwQ‡jb, Av‡jvPbv Ki‡jb| e‡j †M‡jb †h, Av‡jvPbvi `iRv eÜ bq, Av‡iv Av‡jvPbv n‡e| Zvici Ab¨vb¨ †bZv‡`i m‡½ Avgiv Av‡jvPbv Kijvg-Avcbviv Avmyb, emyb, Avgiv Avjvc K‡i kvmbZš¿ ˆZwi Ki‡ev| wZwb ej‡jb, cwðg cvwK¯—v‡bi †g¤^viiv hw` GLv‡b Av‡m Zvn‡j KmvBLvbv n‡e A¨v‡m¤^wj| wZwb ej‡jb, †h hv‡e Zv‡K †g‡i †djv n‡e, hw` †KD A¨v‡m¤^wj‡Z Av‡m Zvn‡j †c‡kvqvi †_‡K KivPx ch©š— †`vKvb †Rvi K‡i eÜ Kiv n‡e| Avwg ejjvg, A¨v‡m¤^wj Pj‡e| Zvici nVvr 1 Zvwi‡L A¨v‡m¤^wj eÜ K‡i †`qv n‡jv|
Bqvwnqv Lvb †cÖwm‡W›U wn‡m‡e A¨v‡m¤^wj †W‡KwQ‡jb| Avwg ejjvg, Avwg hv‡ev| fy‡Æv ej‡jb, wZwb hv‡eb bv|35 Rb m`m¨ cwðg †_‡K GLv‡b Avm‡jb| Zvici nVvr eÜ K‡i †`Iqv n‡jv, †`vl †`Iqv n‡jv evsjvi gvbyl‡K, †`vl †`Iqv n‡jv Avgv‡K| eÜ Kivi ci G‡`‡ki gvbyl cÖwZev`gyLi n‡q DVj|
Avwg ejjvg, kvwš—c~Y©fv‡e Avcbviv niZvj cvjb Ki“b| Avwg ejjvg, Avcbviv KjKviLvbv mewKQz eÜ K‡i†`b| RbMY mvov w`j| Avcbvi B”Qvq RbMY iv¯—vq †ewi‡q co‡jv, Zviv kvwš—-c~Y©fv‡e msMÖvg Pvwj‡q hvevi Rb¨ w¯’i cÖwZÁve× n‡jv| wK †cjvg Avgiv ? Avgiv cqmv w`‡q A¯¿ wK‡bwQ ewntkΓi AvµgY †_‡K †`k‡K i¶v Kivi Rb¨, AvR †mB A¯¿ e¨envi n‡”Q Avgvi †`‡ki Mwie-`ytLx wbi¯¿ gvby‡li wei“‡×-Zvi ey‡Ki Dci n‡”Q ¸wj| Avgiv cvwK¯—v‡b msL¨v¸i“-Avgiv evOvwjiv hLbB ¶gZvq hvevi †Póv K‡iwQ ZLbB Zviv Avgv‡`i Dci Svwc‡q c‡o‡Q|

†Uwj‡dv‡b Avgvi mv‡_ Zvi K_v nq| Zv‡K Avwg e‡jwQjvg, †Rbv‡ij Bqvwnqv Lvb mv‡ne, Avcwb cvwK¯—v‡bi †cÖwm‡W›U, †`‡L hvb Kxfv‡e Avgvi Mwi‡ei Dci, Avgvi gvby‡li ey‡Ki Dci ¸wj Kiv n‡q‡Q| Kx K‡i Avgvi gv‡qi †Kvj Lvwj Kiv n‡q‡Q, Kx K‡i gvbyl‡K nZ¨v Kiv n‡q‡Q, Avcwb Avmyb, †`Lyb, wePvi Ki“b| wZwb ej‡jb, Avwg bvwK ¯^xKvi K‡iwQ 10 Zvwi‡L ivDÛ †Uwej Kbdv‡iÝ n‡e|
Avwg †Zv A‡bK Av‡MB e‡j w`‡qwQ Kx‡mi ivDÛ †Uwej, Kvi mv‡_ em‡ev ? hviv Avgvi gvby‡li ey‡Ki i³ wb‡q‡Q, Zv‡`i mv‡_ em‡ev ? nVvr Avgvi mv‡_ civgk© bv K‡i cuvP N›Uvi †Mvcb ˆeVK K‡i †h e³…Zv wZwb K‡i‡Qb Zv‡Z mg¯— †`vl wZwb Avgvi Dci w`‡q‡Qb, evsjvi gvby‡li Dci w`‡q‡Qb|

fvB‡qiv Avgvi, 25 Zvwi‡L A¨v‡m¤^wj Kj K‡i‡Q| i‡³i `vM ïKvq bvB| Avwg 10 Zvwi‡L wm×vš— wb‡qwQ H knx‡`i i‡³i Dci cvov w`‡q AviwUwm‡Z gywReyi ingvb †hvM`vb Ki‡Z cv‡i bv| A¨v‡m¤^wj Kj K‡i‡Qb, Avgvi `vwe gvb‡Z n‡e| cÖ_‡g mvgwiK AvBb Ôgvk©vj jÕ withdraw Ki‡Z n‡e| mg¯— mvgwiK evwnbxi †jvK‡`i e¨viv‡K †diZ †h‡Z n‡e| †hfv‡e nZ¨v Kiv n‡q‡Q Zvi Z`š— Ki‡Z n‡e| Avi RbM‡Yi cÖwZwbwai nv‡Z ¶gZv n¯—vš—i Ki‡Z n‡e| Zvici we‡ePbv K‡i †`L‡ev, Avgiv A¨v‡m¤^wj‡Z em‡Z cvi‡ev wK cvi‡ev bv| Gi c~‡e© A¨v‡m¤^wj‡Z em‡Z Avgiv cvwi bv|

Avwg cÖavbgwš¿Z¡ PvB bv| Avgiv G‡`‡ki gvby‡li AwaKvi PvB| Avwg cwi®‹vi A¶‡i e‡j †`evi PvB †h, AvR †_‡K GB evsjv‡`‡k †KvU©-KvQvwi, Av`vjZ-†dŠR`vix, wk¶v cÖwZôvb Awbw`©óKv‡ji Rb¨ eÜ _vK‡e| Mwi‡ei hv‡Z Kó bv nq, hv‡Z Avgvi gvbyl Kó bv K‡i †mRb¨ mg¯— Ab¨vb¨ †h wRwbm¸‡jv Av‡Q, †m¸‡jvi niZvj Kvj †_‡K Pj‡e bv| wi·v, Mi“i Mvwo, †ij Pj‡e, j Pj‡e-ïay †m‡µUvix‡qU, mycÖxg‡KvU©, nvB‡KvU©, RR‡KvU©, †mwg-Mfb©‡g›U `ßi, Iqvc`v, †Kv‡bvwKQz Pj‡e bv| 28 Zvwi‡L Kg©Pvixiv wM‡q †eZb wb‡q Avm‡eb| Gici hw` †eZb †`qv bv nq, Avi hw` GKUv ¸wj P‡j, Avi hw` Avgvi †jvK‡K nZ¨v Kiv nq-†Zvgv‡`i Kv‡Q Aby‡iva iBj, cÖ‡Z¨K N‡i N‡i `yM© M‡o †Zv‡jv| †Zvgv‡`i hv wKQz Av‡Q ZvB wb‡q kΓi †gvKvwejv Ki‡Z n‡e Ges Rxe‡bi Z‡i iv¯—vNvU hv hv Av‡Q mewKQz-Avwg hw` ûKzg w`evi bvI cvwi, †Zvgiv eÜ K‡i †`‡e| Avgiv fv‡Z gvi‡ev, Avgiv cvwb‡Z gvi‡ev| †Zvgiv Avgvi fvB, †Zvgiv e¨viv‡K _v‡Kv, †KD †Zvgv‡`i wKQz ej‡e bv| wKš‘ Avi Avgvi ey‡Ki Dci ¸wj Pvjvevi †Póv K‡iv bv| 7 †KvwU gvbyl‡K `vev‡q ivL‡Z cviev bv| Avgiv hLb gi‡Z wk‡LwQ ZLb †KD Avgv‡`i `vev‡Z cvi‡e bv|

Avi †h mg¯— †jvK knx` n‡q‡Q, AvNvZcÖvß n‡q‡Q, Avgiv AvIqvgx jx‡Mi †_‡K hÏyi cvwi Zv‡`i mvnvh¨ Ki‡Z †Póv Ki‡ev| hviv cv‡ib Avgvi wiwjd KwgwU‡K mvgvb¨ UvKv-cqmv †cuŠ‡Q †`‡eb| Avi GB 7 w`‡bi niZv‡j †h mg¯— kªwgK fvB‡qiv †hvM`vb K‡i‡Q, cÖ‡Z¨K wk‡íi gvwjK Zv‡`i †eZb †cuŠ‡Q †`‡eb| miKvix Kg©Pvix‡`i ewj, Avwg hv ewj Zv gvb‡Z n‡e| †h ch©š— Avgvi GB †`‡ki gyw³ bv n‡”Q, ZZw`b LvRbv U¨v· eÜ K‡i †`Iqv n‡jv-†KD †`‡e bv| ïbyb, g‡b ivL‡eb, kΓevwnbx Xy‡K‡Q wb‡R‡`i g‡a¨ AvZ¥Kjn m„wó Ki‡e, jyUZivR Ki‡e| GB evsjvq-wn›`y-gymjgvb, evOvwj, AevOvwj hviv Av‡Q Zviv Avgv‡`i fvB, Zv‡`i i¶vi `vwqZ¡ Avcbv‡`i Dci, Avgv‡`i †hb e`bvg bv nq|

g‡b ivL‡eb, †iwWI-†Uwjwfk‡bi Kg©Pvixiv hw` †iwWI‡Z Avgv‡`i K_v bv †kv‡b Zvn‡j †Kvb evOvjx †iwWI †÷k‡b hv‡eb bv| hw` †Uwjwfk‡b Avgv‡`i wbDR bv †`q, †Kvb evOvwj †Uwjwfk‡b hv‡eb bv| 2 NÈv e¨vsK †Lvjv _vK‡e, hv‡Z gvbyl Zv‡`i gvB‡bcÎ wb‡Z cv‡i| c~e©evsjv †_‡K cwðg cvwK¯—v‡b GK cqmvI Pvjvb n‡Z cvi‡e bv| †Uwj‡dvb, †UwjMÖvg Avgv‡`i GB c~e© evsjvq Pj‡e Ges we‡`‡ki mv‡_ †`qv‡bqv Pj‡e bv|

wKš‘ hw` GB †`‡ki gvbyl‡K LZg Kivi †Póv Kiv nq, evOvwjiv ey‡Smy‡S KvR Ki‡eb| cÖ‡Z¨K MÖvg, cÖ‡Z¨K gnj −vq AvIqvgx jx‡Mi †bZ…‡Z¡ msMÖvg cwil` M‡o †Zvj Ges †Zvgv‡`i hv wKQz Av‡Q, ZvB wb‡q cÖ¯‘Z _v‡Kv| g‡b ivLev, i³ hLb w`‡qwQ, i³ Av‡iv †`‡ev| GB †`‡ki gvbyl‡K gy³ K‡i Qvov‡ev Bbkvj−vn| Gev‡ii msMÖvg Avgv‡`i gyw³i msMÖvg, Gev‡ii msMÖvg ¯^vaxbZvi msMÖvg| Rq evsjv|


[msweavb (cÂ`k ms‡kvab) AvBb, 2011 (2011 m‡bi 14 bs AvBb)-Gi 55 avive‡j cÂg, lô I mßg Zdwmj¸wj ms‡hvwRZ|]

৩| ১৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
৭ই মার্চ ১৯৭১। সকাল থেকে হাজার হাজার জনতা স্লোগান দিতে দিতে জড়ো হয় সোহরাওয়ার্দি উদ্যানে(তৎকালিন রেসকোর্স ময়দান)। সবার বুকে একটাই স্বপ্ন, স্বাধীনতা। দেশ মাকে মুক্ত করা। বেলা ৩টা দিকে মঞ্চে আসেন বাঙালীর প্রাণের নেতা শেখ মুজিবুর রহমান। ভিডিওটি তখন থেকেই শুরু হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ICT DIVISION ভিডিওটি তৈরী করেছে। ওটাই আমি টাইপ করে দিলাম:

"জয় বাংলা।"
"স্বাধীন কর, স্বাধীন কর। বাংলাদেশ স্বাধীন কর।"
"বীর বাঙালী অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর।"
"স্বাধীন বাংলার জাতীর পিতা। শেখ মুজিব, শেখ মুজিব।"
"শেখ মুজিবের পথ ধর, বাংলাদেশ স্বাধীন কর।"
মুজিব ভাই এসে গেছেন। তাকে আপনার স্লোগান দিয়ে একটু অভিবাদন দেন...
"শেখ মুজিবের পথ ধর, বাংলাদেশ স্বাধীন কর।"
"মুজিব ভাইয়ের পথ ধর, বাংলাদেশ স্বাধীন কর।"
"বাঁশের লাঠি তৈরী কর, বাংলাদেশ স্বাধীন কর।"
"বীর বাঙালী অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর।" .....
আপনারা জোরে স্লোগান ধরেন...
"আমার দেশ, তোমার দেশ। বাংলাদেশ, বাংলাদেশ।"(২)
"স্বাধীন কর, স্বাধীন কর। বাংলাদেশ স্বাধীন কর।"


মূল ভাষণঃ
ভাইয়েরা আমার, আজ
দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।(কেউ একজন বলে, "ক্যামেরা স্টপ";) আপনারা, সবই জানেন এবং বোঝেন। আমরা আমাদের জীবন দিয়ে চেষ্টা করেছি।...
কিন্তু দুঃখের বিষয়, আজ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুরে আমার ভাইয়ের রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে। আজ বাংলার মানুষ মুক্তি চায়,
বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তারা আজ তার অধিকার চায়।...::::...
কিন্তু দুঃখের বিষয়, আজ দুঃখের সঙ্গে বলতে হয়, ২৩ বৎসরের করুণ ইতিহাস, বাংলার অত্যাচারের, বাংলার মানুষের রক্তের ইতিহাস। ২৩ বৎসরের ইতিহাস, মুমূর্ষু নর-নারীর আর্তনাদের ইতিহাস। বাংলার ইতিহাস, এদেশের মানুষের রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করার ইতিহাস। ১৯৫২ সালে রক্ত দিয়েছি। ১৯৫৪ সালে নির্বাচনে জয়লাভ করেও আমরা গদিতে বসতে পারি নাই। ১৯৫৮ সালে আইয়ুব খান মার্শাল-ল জারী করে ১০ বৎসর পর্যন্ত আমাদের গোলাম করে রেখেছে। ১৯৬৬ সালে ৬ দফার আন্দোলনে ৭-ওই জুনে আমার ছেলেদের গুলি করে হত্যা করা হয়েছে। ১৯৬৯-এ আন্দোলনে আইয়ুব খানের পতন হওয়ার পরে যখন ইয়াহিয়া খান সাহেব সরকার নিলেন তিনি বললেন, দেশে শাসনতন্ত্র দেবেন- গণতন্ত্র দেবেন, আমরা মেনে নিলাম।

তারপরে অনেক ইতিহাস হয়ে গেল, নির্বাচন হলো। আপনারা জানেন, দোষ কি আমাদের?(এই সময় অ্যামপ্লিফায়ারে নয়েজ সৃষ্টি হবে) আজকে তিনি, আমি প্রেসিডেন্ট ইয়াহিয়া খান সাহেবের সঙ্গে দেখা করেছি, আপনারা জানেন, আলাপ-আলোচনা করেছি। আমি পাক, শুধু বাংলার নয়, পাকিস্তানের মেজরিটি পার্টির নেতা হিসাবে তাকে অনুরোধ করলাম, ১৫ই ফেব্রুয়ারি তারিখে আপনি জাতীয় পরিষদের অধিবেশন দ্যান। তিনি আমার কথা রাখলেন না, তিনি রাখলেন ভুট্টো সাহেবের কথা। তিনি বললেন, প্রথম সপ্তাহে মার্চ মাসে হবে, তিনি ম্যান্যা নিলেন। ...::::...

আমরা বললাম ঠিক আছে, আমরা এসেম্বলিতে বসবো। আমরা আলাপ(অস্পষ্ট) আলোচনা করবো। আমি বললাম, বক্তৃতার মধ্যে, এসেম্বলির মধ্যে আলোচনা করবো। এমনকি আমি এ পর্যন্তও বললাম, যদি কেউ নেয্য কথা বলে, আমরা সংখ্যায় বেশি হলেও, একজন যদিও সে হয় তার নেয্য কথা আমরা মেনে নেব।....


আসুন বসি, আমরা আলাপ করে শাসনতন্ত্র তৈয়ার করি। তিনি বললেন, "পশ্চিম পাকিস্তানের মেম্বাররা যদি এখানে আসে, তাহলে কসাইখানা হবে এসেম্বলি। যদি কেউ এসেম্বলিতে আসে, তাহলে পেশোয়ার থেকে করাচী পর্যন্ত দোকান জোর করে বন্ধ করা হবে। তারপরেও যদি কেউ আসে, তাকে ছান-নাছার করা হবে।" আমি বললাম, এসেম্বলি চলবে। তারপরে হঠাৎ ১ তারিখে এসেম্বলি বন্ধ করে দেওয়া হল।...::::...

কি পেলাম আমরা? যে, আমার পয়সা দিয়ে অস্ত্র কিনেছি বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষা করার জন্য। আজ সেই অস্ত্র ব্যবহার হচ্ছে, আমার দেশের
গরীব-দুঃখী নিরস্ত্র(অস্পষ্ট) মানুষের বিরুদ্ধে, তার বুকের উপরে হচ্ছে গুলি। আমরা পাকিস্তানের সংখ্যাগুরু, আমরা পাকিস্তানের সংখ্যাগুরু, আমরা বাংগালীরা যখনই ক্ষমতায় যাবার চেষ্টা করেছি, যখনই এ দেশের মালিক হবার চেষ্টা করেছি, তখনই তারা আমাদের উপর ঝাঁপিয়ে পড়েছেন।
তারা আমাদের ভাই, আমি বলেছি তাদের কাছে একথা যে, আপনারা কেন আপনার ভায়ের বুকে গুলি মারবেন? আপনাদের রাখা হয়েছে যদি বহিঃশত্রু আক্রমণ করে তার থেকে দেশটাকে রক্ষা করার জন্য।

তারপরে উনি বললেন, যে আমার নামে বলেছেন, আমি নাকি বলে, স্বীকার করেছি যে দশোই তারিখে রাউন্ড-টেবল কনফারেন্স হবে। আমি উনাকে একথা বলে দিবার চাই, আমি তাকে তা বলি নাই। টেলিফোনে আমার সঙ্গে তাঁর কথা হয়। তাঁকে আমি বলেছিলাম, "জনাব ইয়াহিয়া খান সাহেব, আপনি পাকিস্তানের প্রেসিডেন্ট। দেখে যান, ঢাকায় আসেন, কিভাবে আমার গরীবের উপরে, আমার বাংলার মানুষের বুকের উপর গুলি করা হয়েছে! কি করে আমার মায়ের কোল খালি করা হয়েছে, কি করে মানুষকে হত্যা করা হয়েছে! আপনি আসুন, দেখুন, বিচার করুন। তারপরে আপনি ঠিক করুন" আমি এই কথা বলেছিলাম।...


হঠাৎ আমার সঙ্গে পরামর্শ না করে বা আমাদের সঙ্গে আলোচনা না করে, পাঁচ ঘণ্টা গোপনে বৈঠক করে যে বক্তৃতা তিনি করেছেন এবং যে বক্তৃতা করে এসেম্বলি করেছেন সমস্ত দোষ তিনি আমার উপরে দিয়েছেন, বাংলার মানুষের উপরে দিয়েছেন। আমি পরিষ্কার মিটিংএ বলেছি...
যে, "এবারের সংগ্রাম আমার মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।"


ভায়েরা আমার,
২৫ তারিখে এসেম্বলি কল করেছে। রক্তের দাগ শুকায় নাই। আমি ১০ তারিখে বলে দিয়েছি ঐ শহীদের রক্তের উপর দিয়ে পাড়া দিয়ে আর.টি.সি- তে মুজিবুর রহমান যোগদান করতে পারে না। ....


এসেম্বলি কল করেছেন, আমার দাবী মানতে হবে। প্রথম। মিলি, সামরিক আইন মার্শাল-ল উইথ-ড্র করতে হবে।...
সমস্ত সামরিক বাহিনীর লোকদের ব্যারাকে ফেরত দিতে হবে।...
যেভাবে হত্যা করা হয়েছে তার তদন্ত করতে হবে।...
আর, জনগণের প্রতিনিধির কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। তারপরে বিবেচনা করে দেখবো, আমরা এসেম্বলিতে বসতে পারবো কি পারবো না। এর পূর্বে, এর পূর্বে এসেম্বলিতে বসা, আমরা, এসেম্বলিতে বসতে আমরা পারি না। ...
জনগণ সে অধিকার আমাকে দ্যায় নাই। ভায়েরা আমার, তোমরা, আমার উপর বিশ্বাস আছে? (উত্তরে জনতা হাত উঠিয়ে বলে আছে)...
আমি প্রধানমন্ত্রীত্ব চাই না। আমরা এদেশের মানুষের অধিকার চাই।...::::...

আর যদি একটা গুলি চলে, আর যদি আমার লোকদের উপর হত্যা করা হয়। তোমাদের উপর কাছে আমার অনুরোধ রইল, প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে। এবং জীবনের তরে রাস্তাঘাট যা যা আছে সবকিছু- আমি যদি হুকুম দিবার নাও পারি, তোমরা বন্ধ করে দেবে।

তোমরা আমার ভাই, তোমরা ব্যারাকে থাকো, কেউ তোমাদের কিছু বলবে না। কিন্তু আর আমার বুকের উপর গুলি চালাবার চেষ্টা কোরো না। ভাল হবে না। সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবা না। আমরা যখন মরতে শিখেছি, তখন কেউ আমাদের দাবাতে পারবে না। ...
যে পর্যন্ত আমার এই দেশের মুক্তি না হবে, খাজনা ট্যাক্স বন্ধ করে দেওয়া হল, কেউ দেবে না।...::::...


তবে আমি অনুরোধ করছি, আপনারা আমাদের ভাই।...
আপনারা দেশকে একেবারে জাহান্নামে ধ্বংস করে দিয়েন না। জীবনে আর কোনদিন আপনাদের মুখ দেখাদেখি হবে না। যদি আমরা শান্তিপূর্ণভাবে আমাদের ফায়সালা করতে পারি, তাহলে অন্ততপক্ষে ভাই-ভাই হিসাবে বাস করার সম্ভাবনা আছে। সেইজন্য আপনাদের অনুরোধ করছি, আমার এই দেশে আপনারা মিলিটারি শাসন চালাবার চেষ্টা আর করবেন না।
দ্বিতীয় কথা; প্রত্যেক গ্রামে, প্রত্যেক মহল্লায়, প্রত্যেক ইউনিয়নে, প্রত্যেক সাব-ডিবি-সনে আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোল। ....
এবং তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত থাকো। মনে রাখবা, রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেবো। এই দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ্‌। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।....::::...


আপনারা আমার উপরে বিশ্বাস নিশ্চয়ই রাখেন, জীবনে আমার রক্তের বিনিময়েও আপনাদের সংগে বেঈমানি করি নাই। প্রধানমন্ত্রীত্ব দিয়ে আমাকে নিতে পারে নাই, ফাঁসি-কাষ্টের আসামি দিয়ে আমাকে নিতে পারে নাই। যে রক্ত দিয়ে আপনারা আমায় একদিন আমাকে জেলে থেকে ব্যার করে নিয়ে এসেছিলেন, এই রেসকোর্স ময়দানে আমি বলেছিলাম, আমার রক্ত দিয়ে, আমি রক্তের ঋণ শোধ করবো। মনে আছে? আমি রক্ত দেবার জন্য প্রস্তুত, আমাদের মিটিং এখানেই শেষ। আসসালামু অালাইকুম।

জয় বাংলা।
(শেষে কিছু শ্লোগান দেয়া হয়েছিল।)

পুনশ্চঃ মূল ভাষণটি ১৮-১৯মিনিট, কিন্তু এটা ১১:৫৪। মানে, এই ভাষণে বেশ কিছু কথা বাদ পড়েছে। তবে, যেসব কথা এসেছে তা মোটামুটি নির্ভূল। বোল্ড করা অংশে বঙ্গবন্ধুর মুখ পুরপুরি দেখা যায়। (...) ও (...::::...) দেয়া স্থানে দুটো ভিডিও অ্যাড করা/এর বাইরেও কিছু কথা থাকতে পারে।।

তথ্যসূত্রঃ
১। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ।(Zunaid Ahmed Palak) Publish on 8 Mar 2016
২। ⏩৭ই মার্চের ভাষণ প্রথম বারের মত সম্পূর্ণ রঙ্গিন সংস্করণ HD।(Bangladesh Awami league)
Courtesy - ICT Division

বি.দ্রঃ লেখাটি একান্ত ব্যক্তিগত। অনুমতি ছাড়া কপি-পেস্ট করবেন না।

৪| ১৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: Dr.Ruhul Amin Chowdhuryআমার জন্ম ০৬ মে, ১৯৫৬ খৃস্টাব্দ (আমার এস এস সি সনদ, জাতিয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধনপত্রে জন্ম তারিখ : ১৮ ফেব্রুয়ারি ১৯৫৮ খৃস্টাব্দ - যাকে আমি রাষ্ট্রিয় জন্মদিন বলি)- বরিশাল উদয়ন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৩ খৃস্টাব্দে এস এস সি (বিজ্ঞান) - ১৯৭৫ খৃস্টাব্দে ব্রজমোহন কলেজ (বি এম কলেজ) , বরিশাল থেকে এইচ এস সি (বিজ্ঞান) - মাস্টারদা সূর্য সেন হল, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাঙলা ভাষা ও সাহিত্য বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পাশ করি - ২০০১৫ খৃস্টাব্দের মার্চ থেকে ২০০১৮ খৃস্টাব্দের মার্চ পর্যন্ত সময়ে আমি আমেরিকান ইনডিপেনডেন্ট উইনভার্সিটি, ক্যালিফোর্নিয়া থেকে পি এইচ ডি (ডক্টরেট) ডিগ্রি লাভ করি। আমার গবেষণার বিষয় : গুড গভারনেস, ডেমোক্রেসি এন্ড ডেভলপমেন্ট : বাংলঅদেশ পারসপেকটিভ - আমি জানুয়ারি, ১৯৭২খৃস্টাব্দ থেকে জানুয়ারি, ১৯৮৫ খৃস্টাব্দপর্যন্ত বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, খেলাঘর আসর, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সি পি বি) সহবিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে সক্রিয় ছিলাম - আমি বরিশাল শহরে অনামি লেন,সদর রোডে বড়ো হলেও - আমার নিজের বা বাবার কোনো বাড়ি নেই - আমার দাদার বাড়ি (দাদার বা তার বাবারও কোনো বাড়ি নেই - ওটিও দাদার দাদার বা তারও আগের কোনো পূর্ব পুরুষের বাড়ি) পিরোজপুর জেলার স্বরূপকাঠী উপজেলার ০১ নং বলদিয়া ইউনিয়নের রাজাবাড়ি (চৌধুরীবাড়ি) তে - আমি ১৯৬৫ খৃস্টাব্দে প্রথম আুষ্ঠানিক ভাবে স্কুলে যেতে শুরু করি - তৃতীয় শ্রেনিতে - স্কুল থেকে পাক ভারত যুদ্ধ বিরোধি এবং ফাতেমা জিন্নার হেরিকেনের পক্ষে মিছিল করে বরিশাল শহর প্রদক্ষিণ করে হাটু পর্যন্ত ধূলা বালিতে একাকার হয়ে বাসায় ফিরি - সাদা জুতা মোজা প্যান্ট নষ্ট করে - তারপর ১৯৬৯ পাকিস্থান দেশকৃষ্টি বিরোধি আন্দোলন ও ১১ দফা ছাত্র সংগ্রাম পরিষদের আন্দোলনে বরিশালের ততকালিন ছাত্র নেতা শহীদ আলমগির, আ স ম ফিরোজ, মনসুরুল আলম মন্টু, নওশের জাহান, আনোয়ার হোসেন, আনেয়ার জাহিদ, আব্দুল হালিম, কাশি নাথ দত্ত সহ আরো অনেকের সান্নিধ্যে যাবার সৌভাগ্য হয় - ১৯৭০ এর ভয়াল জলোচ্ছাসে উদয়ন স্কুলের বন্ধুদের নিয়ে আমি "কাকলি ছাত্র সংঘ " নামে ্একটি সংগঠন গড়ে তুলি - আমরা জুতা পালিশ করে, খবরের কাগজ বিক্রি করে, পেয়ারা বিক্রি করে, অর্থ সংগ্রহ করি ও বিভিন্ন বাসা বাড়ি থেকে পুরনো জামা কাপড় সংগ্রহ করে ভোলার দুর্গত এলাকায় পাঠাই - ১৯৭১ এর পয়লা মার্চ থেকে মিছিল মিটিং ও মুক্তিযুদ্ধের প্রশিক্ষণে অংশ নিলে মামা ও নানার সাথে গ্রামের বাড়ি পাঠিয়ে দিলে, স্বরূপকাঠী কলেজ মাঠে জাহাঙ্গির বাহাদুর ও আবু বকর ছিদ্দিকের নেতৃত্বের মুক্তি বাহিনির সাথে সক্রিয় ছিলাম এবং সেপ্টেম্বর/ অক্টোবরে মহসিন ভাইর মুজিব বাহিনি এলে কাটাপিটানিয়া ক্যাম্পে ০৮ -১২- ১৯৭১ (বরিশাল মুক্ত দিবস) পর্যন্ত সক্রিয় ছিলাম - যেহেতু আমি নিজে কোনো পাকিস্থানি মিলিটারি মারিনি - অতএব মুক্তিযোদ্ধা সনদ নেয়া সমিচিন মনে করিনি - আজো করি না - যে সবঅমুক্তিযোদ্ধা মিথ্যে সনদ নিয়ে রাষ্ট্রিয় সুবিধা নিচ্ছে - তাদের কারণে অসহায় অসচ্ছল প্রকৃত মুক্তিযোদ্ধারা আজ মানবেতর জিবন যাপনে বাধ্য হচ্ছে - সনদ পাবে- চাকুরির সুবিধা পাবে - মাসিক ভাতা পাবে - ছেলে মেয়ে নাতি পুতি শিক্ষার ও চাকুরির সুবিধা পাবে হত দরিদ্র মুক্তিযোদ্ধারা ও তাদের বংশধরেরা - গণহারে সুবিধা দেয়াতে সনদধারিদের সংখ্যায় প্রকৃতরা বঞ্চিত হচ্ছে - সনদ পাবে - সুবিদা পাবে এমন আশা করে কোনো একজন মুক্তিযোদ্ধাও মুক্তিযুদ্ধে যায় নি - প্রত্যেকে জিবন বাজি রেখে দেশকে হানাদার মুক্ত করতে মুক্তিযুদ্ধে গেছে - জাতির পিতার ডাকে ও দেশ প্রেমের আবেগে - সুবিধাবাদি অমুক্তিযোদ্ধারাই ভূয়া সনদ নিয়ে প্রকৃত হতদরিদ্র মুক্তিযোদ্ধাদের সাহায্য থেকে বঞ্চিত করছে - হাজার হাজার প্রকৃত মুক্তিযোদ্ধা সনদ নেয়নি - তারপরেও লাখ লাখ সনদধারি মুক্তিযোদ্ধা কোথা থেকে এলো ? আমি মনে করি, মুক্তিযুদ্ধের পর পরই স্বাধিনতা বিরোধিরা (স্বাধিনতার পরাজিত শত্রুরা) সুকৌশলে সনদ নিয়ে, আজ এই বিতর্কের সৃষ্টি করেছে - আসলে সরকারের নিতিনির্ধারণেও কিছু ত্রুটি ছিলো - উচিত ছিলো -“মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান” এই সনদ সকল মুক্তিযোদ্ধাকে ও তাদের সহযোগিদের দেয়া - কিন্তু ভাতা - চাকুরির বয়স বৃদ্ধির সুবিধা - পোষ্যদের চাকুরি প্রদানের সুবিধা - মাসিক ভাতা - এগুলো কেবলমাত্র হতদরিদ্র অক্ষম অসচ্ছল মুক্তিযোদ্ধাদেরই দেয়া সংগত ছিলো - এখানেও আমলাদের বা নিতি নির্ধারণে স্বাধিনতা বিরোধিদের (স্বাধিনতার পরাজিত শত্রুদের) বিশাল ভূমিকা রয়েছে বলে আমি মনে করি - দৃঢ় চিত্তে বিশ্বাস করি - না হলে খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়েও বিতর্কের কারণ কি হোতে পারে ? খেতাব প্রদানের সময় থেকেই স্বাধিনতা বিরোধিদের (স্বাধিনতার পরাজিত শত্রুদের) সক্রিয়তা বুঝতে পারেনি - মুক্তিযুদ্ধের প্রকৃত সমর্থকরা ও প্রকৃত মুক্তিযোদ্ধারা - কারণ যারা ১৬ ডিসেম্বর, ১৯৭১ পর্যন্ত পাকিস্থান সরকারের আজ্ঞাবাহক ছিলো সেই সব আমলারাই ১৭ ডিসেম্বর, ১৯৭১ থেকে বাংলাদেশ সরকারের নিতি নির্ধারক হলেন ? স্বাধিনতার শত সহস্র লক্ষ কোটি ‘সুফল’ আছে - কিন্তু একটি মাত্র ‘কুফল’ - যা আজো জাতিকে পিছু টানছে - প্রতিনিয়ত - তা হোলো “উচ্চাসনে (নিতি নির্ধারণে) অযোগ্যরা (রাজনিতিক ও আমলা) ।। ।। আমি নিজ সামর্থানুসারে চারটি মাধ্যমিক বিদ্যালয়ের ও কিছু কলেজ বিশ্ববিদ্যালয়ের হত দরিদ্র শিক্ষার্থিদের আর্থি ক সহায়তা করে থাকি । দু’টি এতিমখানাতে ও চার - ছয়টি মসজিদে মৃত মা বাবা ও অকাল প্রায়াত ভাতিজির (স্বপ্নীল) নামে -

৫| ১৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: কি ঠাকুরপো? বিদ্রোহ কি শুরু হয়ে গিয়েছে?? সাথে আবার চাডেরনুরও দেখছি!! :P
কুল ম্যান, কুল!
ইজি কাজে বিজি হয়ে
কইরো নাকো ভুল!


চাঁদগাজীর প্রতিউত্তর আমারও পছন্দ নয়। তাই বলে তাকে ওভাবে বলাটা ঠিক হয় নি। আর সে ব্লক করলেই বা কি? সামুকে কি একটাই পাজি আছে নাকি??:P
রাজীব নুর, পদাতিক চৌধুরি আর তারেক_মাহমুদের মত নিরীহ, নির্ভেজাল মানুষগুলোকে নিয়ে কেন টানাটানি ভাই??:(
দেশের কত সমস্যা, তরুণ প্রজন্মের কত কাজ?? এদিকে বিয়ে শাদিও হচ্ছে না!!?;)

পুনশ্চঃ
ঠাকুর ঘরে কে রে???
(নিকটা আমি চিনতে পারলাম না। তবে কেন জানি মনে হল এটা ইমন(নাও হতে পারে)! তাই একটু দেখা করতে আসলুম।

@ইমনঃ
কি রে ব্লগে নাকি আসবি না? বয়স তো কম হইলো না। ভালো হইয়া যা। পারলে ছ্যাঁকা খাওয়া কবিতা লিখ, না হয় দেবদাস হয়ে বনবাসে যা...।:P

[img|http://s3.amazonaws.com/somewherein/pictures/numondal/numondal-1538381009-f4baff1_xlarge.jpg
মডারেশন স্ট্যাটাসঃ
উপর্যুপরি নিয়ম ভঙ্গ করায় আপনার একাউন্টটি স্থগিত করা হয়েছে। আপনার একাঊন্টটি ২ দিন পর আবার খুলে দেওয়া হবে তবে, আপনাকে নজরে রাখা হচ্ছে। দয়া করে ব্লগ সাইটের নিয়ম শৃঙ্খলা মেনে চলুন যাতে করে আপনি নজরদারি থেকে মুক্ত হতে পারবেন।

যেই মামলায় আমি গৃহবন্দি হলামঃ
২খ.যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ আমাদের কাছেগঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা নীতিমালা অনুযায়ী সরিয়ে দেয়া হবে।
(মডুকে একটু ডলা দিয়েছিলাম। আমাকে যাবৎজ্জীবন কারাদন্ড দিলেও বলবো, মডুদের অপরিপক্বতার জন্য ব্লগে ফ্লাডিং হয়। মানে ফ্লাডিং ও ব্লগিয় অস্থিরতার জন্য মডুরা পরোক্ষভাবে দায়ী।)

২ঝ. যদি প্রথম পাতা পূর্ণ করার উদ্দেশ্যেকেউ অহেতুক, একাধিকবার ব্যবহৃত বা মডারেটরের কাছে দুর্বোদ্ধ শব্দ,ভাষা কিংবা বাক্য পোস্ট করেন তবে তা সরিয়ে দেয়া হতে পারে।
(এটা আবার কেমন অভিযোগ! আমি তো পোস্টই দেই না।)


[img|http://s3.amazonaws.com/somewherein/pictures/numondal/numondal-1538381034-f7f095c_xlarge.jpg
মন্তব্যঃ
আজকাল দেশে এত অরাজগতা কেন?
ভালো মানুষগুলো কোথায়? তারা কি সব জেলে?

(সামুর মডুরা কি আমাকে প্রতিপক্ষ বানিয়ে ফেলল! কি জানি? হতেও পারে। আমিও তো একটা ব্লগ বানাবো...:D ফ্লাডিং, ছুঁচো, টিকটিকি, গিরগিটি মুক্ত। :D)

পুনশ্চঃ
এমনিতেই মেজাজ হট, কয়েক দিন থেকে বারবার লগআউট হয়ে যাচ্ছে(মোবাইলে)। গত বছর তো রাগ করে মোবাইলই ভেঙে ফেলেছিলাম। এবার সেটা আর করছি না, বরং পোস্ট দিলুম।

আপাতত কাউকে মন্তব্য করছি না। হতে পারে সেটা কয়েক দিন, সপ্তাহ বা মাস পর্যন্ত। দেখা হবে বন্ধু....

@চাঁদগাজী,("এবার, আবারও বলছি, থিতু হোন, কিছু নিয়ে ব্লগিং করেন"।)
:(:(:(
ওকে! আপনারা গুরুজন, আপনাদের কথা কি না মানলে চলে??:(
কিন্তু বনের সিংহকে খাঁচার মধ্যে আটকে রাখলে, সে তো শ্যাষ!!!!:P


কত কষ্ট এ বুকের মাঝে
আরো কত রবে জমা!
ছ্যাঁক ম্যাক সব ভুলে গিয়ে আজ
করে দিনু সবি ক্ষমা।:P


পুনশ্চঃ
সাফ কথা, লেখালেখি করতে আমার ভালোলাগে না। আমি ব্লগে আসি মানুষের সাথে মিশতে, আড্ডা দিতে। আমি কারো সাথে ঝামেলা করবো না, নিজের মত চলবো। সবাইকে মন্তব্যও করবো না। আমি আমুদে মানুষ, আমার মন্তব্যে কেউ অস্বস্তিবোধ করলে, তারা আমাকে জানাবে। সেটা আমি আর সেই লেখক বুঝবো, এখানে মডুরা ব্যান করার কে???X(
আরেকটি কথা, আমি একটু একরোখা। ভালো লাগলে ব্লগে থাকবো, না লাগলে ফুড়ুৎ !!!

সবার জন্য শুভকামনা।
লগআউট.....

৬| ২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ব্লগের সবাই কি মধ্যবিত্তের কাতারে নাকি! আমিতো নিজেকে নিন্মবিত্তের একজন ভাবি। ওতে অনেক সুবিধা, চাওয়া পাওয়া দোটানার কোন ঝামেলা নেই। প্রাপ্তি-অপ্রাপ্তির কোন হতাশা নেই।

পোস্ট নিয়ে আর কী বলব? এসব কমন ঘটনা, অবাক হবার কিছু নেই। আমার কাছে তো মনে হয় পৃথিবীটাই সবচেয়ে বড় নাট্যমঞ্চ, আর আমরা সবাই অভিনেতা। এই যে তোমাদের সাথে যেমন কথা বলছি, "আমাকে তোমরা যেমনটা ভাবো বাস্তবে হয়তো আমি তার উল্টো। এটাই বাস্তবতা। বাস্তবে তুমি যদি ছেলেও হও, বিন্দুমাত্র অবাক হব না। "
William Shakespeare এর ভাষায়ঃ 'All the world's a stage, And all the men and women merely players.

পুনশ্চঃ
আজ হয় আমি দার্শনিক হয়ে গিয়েছি, নয়তো মাথার সার্কিটে সমস্যা হয়েছে। :P




অনেক দিন থেকে ভাবছি পরিচয়টা আপডেট করি, কিন্তু কী লিখবো? মিথ্যে বলতে ইচ্ছে করে না, সত্য বললেও সমস্যা। তাই সত্য-মিথ্যে মিলিয়েই বললামঃ "আমি ছোটলোকের চাইতেও ছোটলোক, চাষায় চাইতেও চাষা। রাগলে পরে ভুলে যাই মুখের মিষ্টি ভাষা। তবে যে যাই বলুক, আমি জানি আমি কী....


কত লক্ষ জনম ঘুরে ঘুরে, আমরা পেয়েছি ভাই মানব জনম। এ জনম চলে গেলে, এ জনম চলে গেলে, আর পাবো না না না, আর মিলবে না। তাই হৃদ মাঝারে রাখিবো ছেড়ে দেবো না.....(আবার আমি পাঠক হব) ▓▒░ ۩۩۩ জয় বাংলা, বাংলার জয় ۩۩۩░▒▓


আমি নিজু। সাদামাটা জীবন পছন্দ করি। Always forgive but never forget নীতিতে চলি। লেখার জন্য কেউ অনুরোধ করবেন না। আমি ব্লগে আসি পড়তে। সবার জন্য শুভকামনা। (যদি লক্ষ থাকে অটুট, বিশ্বাস হৃদয়ে। হবেই হবেই দেখা, দেখা হবে বিজয়ে...)


আমি রাজনীতি দেখে এসেছি। পারিবারিক ভাবেই। বলতে গেলে এসব আমার কাছে ডালভাতের মত। কলেজে একটা স্লোগান এখনও মনে আছে, "..... কলেজ ছাত্রলীগ, নেতা মোদের শেখ মুজিব"। ছাত্ররাজনীতি টুকটুক শুরু করেছিলাম ভার্সিটিতে এসে। ক্যাম্পাসের রাস্তায় "জয় বাংলা" স্লোগানে গলা ফাটিয়েছি, আবার লীগের পাতি নেতাদের(আমার পরিচিত বন্ধু) সাথে রাজনীতির তর্ক, বিতর্ক, খুনসুটিতে গেস্টরুম কাঁপিয়েছি। মানে সাদাকে সাদা আর কালোকে কালো বলার চেষ্টা করেছি। (আমাদের হলে শিবিরের ছেলেরা সিট পায় নি। মানে রাজনৈতিক কারণে সিট দেয়া হয় নি। ছাত্রদলের ছেলেদের খুব একটা পাই নি। হয়তো নিজেদের প্রকাশ করতো না। বেশীরভাগ ছাত্র রাজনৈতিক পরিচয়ে হলে সিট নিত। কেউ বাধ্য হয়ে, আবার কেউ সুবিধা পেতে। বলাবাহুল্য, হলের যে কয়জন অরাজনৈতিকভাবে সিট পেয়েছে, আমিও তাদের মধ্যে ছিলাম। তবে এটা বলতে সংকোচ নেই, পছন্দমত ররুম পাই নি। ওসব আগেই বুক হয়ে গিয়েছে/ওসবের জন্য শর্ত প্রযোজ্য। ঐ রুমগুলো লেডিস হলের পাশে।



"জয় বাংলা" বরাবরই আমার পছন্দের স্লোগান। কলেজে একটা স্লোগান তো আমার এখনও মনে আছে, ".....(ড্যাস) কলেজ ছাত্রলীগ, নেতা মোদের শেখ মুজিব"। ছাত্ররাজনীতি টুকটুক শুরু করেছিলাম ভার্সিটিতে এসে। ক্যাম্পাসের নেতাদের সাথে ভালই ভাব ছিল। তবে পরে পরিবেশ, পরিস্থিতি ও পারিপার্শ্বিক অবস্থা দেখে রাজনীতি করাটা আর হয়ে ওঠে নি।


ছোট থেকে আমি রাজনীতির সাথে পরিচিত, পারিবারিক ভাবে। বলতে গেলে এসব আমার কাছে ডালভাতের মত। "জয় বাংলা" বরাবরই আমার পছন্দের স্লোগান। কলেজে একটা স্লোগান তো আমার এখনও মনে আছে, ".....(ড্যাস) কলেজ ছাত্রলীগ, নেতা মোদের শেখ মুজিব"। ছাত্ররাজনীতি টুকটুক শুরু করেছিলাম ভার্সিটিতে এসে। ক্যাম্পাসের নেতাদের সাথে ভালই ভাব ছিল। পরে পরিবেশ, পরিস্থিতি ও পারিপার্শ্বিক অবস্থা দেখে রাজনীতি করাটা আর হয়ে ওঠে নি। তবে ছাত্ররাজনীতিকে আমি প্র্যাক্টিক্যালি খুব কাছ থেকে দেখেছি। এরপর দেশের রাজনীতি নিয়ে যতটুকু পেরেছি জেনেছি। এখন সাদা-কালো চিনতে আমার খুব একটা সময় লাগে না।

প্রথম মন্তব্যটা অনেকে না পড়ে/অর্ধেক পড়ে প্রথম হবার জন্য করে। অনেকসময় আমিও সেটা করি।

আবার এক লাইনের ছোট প্রতিউত্তর আগে করি। গঠনমূলক বড় মন্তব্যে প্রতিউত্তর ভেবেচিন্তে পরে করে। দোষটা হয় তখন, বেছে বেছে কাউকে প্রতিউত্তর করা হলে।

আগের পোস্টে সলিড মন্তব্যও যেমন এসেছে, আড্ডাও হয়েছে। আগে বরং মন্তব্যে সবাই উদার ছিল।

কে কাকে/কোন পোস্টে মন্তব্য করবে সেটা তার ব্যাপার। তবে বরাবরই ব্লগারদের নিজস্ব ব্যাপার। তবে সামুতে বরাবরই চটকদার/ফান পোস্ট আলোচিত হয়, আবার অনেক ভারী/গুরুত্বপূর্ণ পোস্ট অবহেলিত হচ্ছে। এমন কি নির্বাচিত পাতাতেও আসছে না। এক্ষেত্রে লেখক-পাঠক-মডু সবার দায়বদ্ধতা আছে।।


ধন্যবাদ ভায়া,

সময় হলে একদিন অবস্যই পরিচয় জানাবো।

তবে আপাতত ভাবতে পারেন:
আমি একরোখা, জেদি, জাতে মাতাল, মাঝেমধ্যে তালেও মাতাল হয়ে পড়ি। আমি চাষার চেয়েও চাষা, ছোটলোকের চাইতেও ছোটলোক।

আমি দেশের এক নাগরিক। গরীব মায়ের ছেলে। সবার মতই আমি। পোস্ট পজিশন, টাকা পয়সা, ক্ষমতা দিয়ে মানুষকে বিচার করি না। আমি চাই না ওসব দিয়ে আমাকেও কেউ বিচার করুক। তাই পুরো পরিচয়টা দিলাম না...


লেখকবলেছেন: যখন তার লগে কথা কইবা তখন নিজের মা রে যেমন সম্মানকরো তেমন কইরা কথা কইবা। যখন তর্ক করবা তখন মনে করবা তোমার ইউনিভার্সিটির প্রফেসর। যখন আদর করবা তখন মনে করবা নিজের বোন। যখন তারে রক্ষা করবা তখন মনে করবা নিজের শরীরকে রক্ষা করতেছো।এইসব অনুভুতি কন্টিনিউ করো, যখন সে বুঝবে এমনিতেই আসবে।মাইয়া মানুষ ভালোবাসার কাঙ্গাল। মন থিকা ভালোবাসলে মিয়া খলিফাও ব্যাপার না;)


১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: আমি একজন ইসলামোফোব, মানুষের অজ্ঞতা নিয়ে চুলকাইয়া মজা পাই মর্ষকামীদের মতো। এগুলো আমার মানসিক সমস্যা। সামনের বছর এক কাউন্সিলর দেখাবো।

লেখকবলেছেন: স্যার কিডা? আমি কুনো স্যার ফ্যার না। এমনি আমি ছাত্র খারাপ, ব্যাকবেঞ্চার স্যার হওনের কুশ্চেনই আছে না। বলতে পারেন আমি এক কথায় ব্লগের দুর্জন। আর কথায় আছে দুর্জন বিদ্যান হইলেও পরিত্যাজ্য। তাই আমি কি লিখি না লিখি তা মাথাতে ঢুকানো মানেই পৌনে সর্বনাশ

৭| ০৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:২২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: অনেক দিন থেকে ভাবছি পরিচয়টা আপডেট করি, কিন্তু কী লিখবো? মিথ্যে বলতে ইচ্ছে করে না, সত্য বললেও সমস্যা। তাই সত্য-মিথ্যে মিলিয়েই বললামঃ "আমি ছোটলোকের চাইতেও ছোটলোক, চাষায় চাইতেও চাষা। রাগলে পরে ভুলে যাই মুখের মিষ্টি ভাষা। তবে যে যাই বলুক, আমি জানি আমি কী....কত লক্ষ জনম ঘুরে ঘুরে, আমরা পেয়েছি ভাই মানব জনম। এ জনম চলে গেলে, এ জনম চলে গেলে, আর পাবো না না না, আর মিলবে না। তাই হৃদ মাঝারে রাখিবো ছেড়েদেবো না.....(আবার আমি পাঠক হব) ▓▒░ ۩۩۩ জয় বাংলা, বাংলার জয় ۩۩۩░▒▓আমি নিজু। সাদামাটা জীবন পছন্দ করি। Always forgive but never forget নীতিতে চলি। লেখার জন্য কেউ অনুরোধ করবেন না। আমি ব্লগে আসি পড়তে।সবার জন্য শুভকামনা। (যদি লক্ষ থাকে অটুট, বিশ্বাস হৃদয়ে। হবেই হবেই দেখা, দেখা হবে বিজয়ে...)


আমি একরোখা, জেদি, জাতে মাতাল, মাঝেমধ্যে তালেও মাতাল হয়ে পড়ি। আমি চাষার চেয়েও চাষা, ছোটলোকেরচাইতেও ছোটলোক।আমি দেশের এক নাগরিক। গরীব মায়ের ছেলে। সবার মতই আমি। পোস্ট পজিশন, টাকা পয়সা, ক্ষমতা দিয়ে মানুষকে বিচার করি না। আমি চাই না ওসব দিয়ে আমাকেও কেউ বিচার করুক। তাই পুরো পরিচয়টা দিলাম না...



লেখক বলেছেন: হা হা
আমি খুব মাঝে মাঝে সিরিয়াস হই নয়তো সামু এবং অনলাইন আসলেই এক নাম্বার ফান টু মি .....

.যাইহোকতোমাকে আমার মোটেও ছোট মানুষ বা অপরিপক্ক মানুষ বলে মনে হয় নাবরং মনে হয় অপরিপক্ক সেজে থাকা কোনো বুড়া মানুষ বা সামুর সাথে পরিচিত কোনো পুরান পাঠক যে কখনও কোনো কারণে সামু থেকে বহিস্ক্বত হয়েও থাকতে পারে এবং পুনরায় প্রত্যাবর্তন করিয়াছে।

তবে অকুতোভয় সাজার একটা চেষ্টা আছে তোমার যা তোমার কিছু কিছু কমেন্টে সুস্পস্টভাবে প্রতীয়মান কিন্তু কিছু কিছু অকুতোভয় কমেন্ট অনেক সময় অপরিনামদর্শিতার কারণও হতে পারে কাজেই কথা সামলেই বলা উচিৎ!নইলেই শুধু মডুরা ব্যান করিবেক নচেত নহে ......

এইখানে অনেক বড় বড় লুল বিরাজমান। তোমার থেকেও অনেক বড় বড় লুল।তাহারা কোনোদিন ব্যান খান বা বা খাবেন না যতখন তাহারা নিয়ম ভঙ্গ না করিবেক সামুতে লুলামি করা যাবেনা এমন কোনো রুল নাই কাজেই অশালীনতা বর্জিত লুলামী জনরোষে পর্যবশিত না হইবা পর্যন্ত নো প্রবলেমো !

তবে তোমার সত্যিকারের ব্লগিং করিবার ইচ্ছা থাকিলে ভালো টপিক নিয়ে লেখো। সেটা এ্যকশন কমেডি বা রোমান্স যে কোনো বিষয়েই হইতে পারে.... তবে লেখার যে অর্গানাইজড প্যাটার্ন তাহা ফলো করার চেষ্টাকরো।






https://m.youtube.com/watch?v=3w452OkqOYA
সামহোয়্যার ইন... ব্লগ ব্যবহারের শর্তাবলী :উদারতা: ব্লগ ব্যবহারের নিয়মকানুন এবং শর্তগুলো মনে রাখুন। অন্যদের সেভাবে দেখুন, নিজেকে এখানে যেভাবে দেখতে চান। সহনশীলতা: বিভিন্ন জনের বিভিন্ন মতামত প্রকাশের এটি একটি খোলা জায়গা। ধর্ম, রাজনীতি বা সাংস্কৃতিক দিক থেকে চিন্তাধারা এবং মতামতের ভিন্নতা থাকবেই। তবে অবশ্যই তা আক্রমনাত্বক বা উষ্কানীমূলক নয়। এক্ষেত্রে সকলের সহনশীলতা একান্ত প্রয়োজন। প্রাসঙ্গিকতা: আলোচনা, সমালোচনা বা যে কোন ধরনের পোষ্টয়ের ক্ষেত্রে সবসময় প্রাসঙ্গিক থাকুন। আপনার সুস্পষ্ট, গঠনমূলক ও প্রগতিশীল লেখা,লেখক ও পাঠক তথা গোটা সমাজের পরিবেশের মঙ্গলের জন্যই। উৎস উল্লেখ করা: আপনার লেখায় অন্য কারো লেখা বা বই (তা সে বিখ্যাত বা অখ্যাত যাই হোক) থেকে উদ্ধৃতি আসতেই পারে।সেক্ষেত্রে পরিস্কারভাবে তা উল্লেখ করুন। কপিরাইটের ব্যাপারে সতর্ক থাকুন। আপনার স্বত্তাধিকার থাকলে তা উল্লেৃ



আমি বড়লোক নই, সুদর্শন নই, স্মার্ট নই, কথা বলতে পারি না, খারাপ ছাত্র। কি দরকার আমার পৃথিবী তে থাকার? অনেক সময় শিক্ষক দের বকা খেতাম, মার খেতাম। কিন্তু আমি বেচে রইলাম, মরতে ভয় হয়। আমি চেষ্টা করে গেলাম।আমার ভালো কোনো গুন না থাকলে ও একটা শক্তি ছিলো। স্বপ্ন কে বাস্তবতার রূপ দেবার জন্য সাহস। একা একাই যুদ্ধ করেছি। পাশে পেয়েছি আমার মা আর বাবা কে। আমার উপর তাদের অনেক বিশ্বাস ছিলো।মানুষের সব অপমান, লাঞ্ছনা সহ্য করে, সেখান থেকে শিক্ষা নিয়ে আমি নিজেকে পরিবর্তন করেছি। I always forgive, but never forget.আমার জীবন টা খুব সহজ সুন্দর ছিলো না। আমাকে জীবনে অনেক অনেক ধাক্কা খেতে হয়েছে। আর আমি শিখেছি – “জীবনে তোমারসব চেয়ে বিশ্বস্ত বন্ধু তুমি নিজেই। ”চোখের পানি কেউ মুছে দেয় না, নিজেকেই মুছতে হয়। ঘুরে দাঁড়াতে হয়। যখন কোনো আশা থাকেনা, আশা তৈরী করে নিতে হয়। লজ্জা পেয়ে মাথা নিচু করে চলে যাবার পর ও সেখানে যাবার জন্য নিজেকে প্রস্তুত করতে হয় মাথা উচু করে সবারমাঝে নিজেকে আলোকিত করতে।আমি কষ্ট করেছি, সবাই যখন আনন্দ করতো, আমি তখন পারতাম না। কিন্তু একদিন পেরেছি। এবং সেই জয়ের তৃপ্তি যে কত খানি, আমি জানি।আ


৩৭ বার পঠিত

১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৫৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ৭০.০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: কি রে বুড়ি! কী খবর?কী এসব আউল ফাউল কুসংষ্কার যুক্ত জ্যোতীষি পোস্টট!!!!আমার কমেন্টের লেখা দেখে বল, আমি কোথায় পড়ি...পুনশ্চঃদুলাভাইকে একদিন ব্লগে নিয়ে আসবি। তাহার সহিত ফাইট হইবে। লড়াই হইবে...:P০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ২:২২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: হায়রে পাগলটা আবার ছাড়া পেলো কবে!!!!!!!#:-Sএখনও দেখি ট্রিটমেন্ট ঠিক হয়নি!!!!!এইগুলা জ্যোতিষী পোস্ট না বাবু!!!!!!!সাইকোলজিক্যাল সায়েন্স!!!!!যাইহোক আমিও কি পাগল হইসি..... পাগলের সাথে পাগলামী করতে দুলাভাইকে নিয়ে আসবো!!!!!:P৭১.০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আমি অনেকদিন আগে ছাড়া পেয়েছি সুন্দরী। কমেন্টসও করেছি, মনে নেই। (অরিজিনাল পাগলের মেমরি কমই হয়:P)গানাঃ১. পাগল মন, মনরে মন কেন এত কথা বলে?২. পাগল তোর জন্য রেপাগল এই মন। পাগল...মুখে বলি দূরে যামন বলে থেকে যাদূরে গেলে মন বোঝে তুই কত আপন।।(ইহা আমার পছন্দের গান)পুনশ্চঃআমি হব ব্লগের ছোট দাদাডনো কা ডন।হবোই হব একদিনব্লগার নাম্বর অন(ওয়ান)!:P০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: ছাই হবা!!!!!পাগলের লক্ষন কি আর এত সহজে যায়!!!!!!!!ডনো কা ডনহবাই একদিন কাঁচকলা নাম্বার ওয়ান!!!!:P৭২.০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:২৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: শায়মা আপু! আপুউউ?ব্লগে একটা নতুন আইডি খোলা দরকার। কয়েকটা বন্দুএই আইডিও চিনে ফেলেছে। আমার গোমর ফাঁস হলে, কেলেঙ্কারি হয়ে যাবে। ব্লগ ছেড়ে পালাতে হবে।।:(আমার ল্যাপটপ নষ্ট, মোবাইল থেকে আইডি খুলতে পারছি না। নতুন একটা আইডি খুলে দাও/না হয় তোমার পুরাতন, সেফ থাকা একটা আইডি আমাকে দান করো। কথা দিলুম, আপুদের আমি কম ডিসটাপ করবো। পিলিজ।।:(পুনশ্চঃ পিলিজ।০৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪১মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: এই আইডি চিনলে কি হবে??তুমি কি কোনো ফেরারী আসামী যে বন্ধুদের থেকে লুকাচ্ছো!!!!!!!!বুঝতে পারলাম এতদিনে!! কেনো এই অবস্থা!!আমার আইডি তো মেয়ে মেয়ে !!! তো তুমি কি মেয়লী আইডিই চাচ্ছো!!!!মেয়েলী আইডি দিয়ে আপুদের ডিসটাপ করলে চিরজীবনের ব্যান খেতে পারো ভাইয়া!!!!আমি কি আর তোমার এত ক্ষতি করতে পারি!!!!!!:(৭৩.০৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:১৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: লাগবে না আমার ধারকরা আইডি। ব্যাটা আখেনাটেনের জন্য কয়েক ঘন্টা লস হল। তবুও আইডি খুলতে পারলাম না।:(বন্ধুদের মুখ বন্ধ করতে একবেলা খাইয়ে দেব। এসব কোন ব্যাপারই না। আমি কাউকে ডরাই নাকি...শুভরাত্রি।০৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: আমার প্রিয় আখেনাটেন পিএইচডি ভাইয়াকে তুমি কিনা বলো বেটা!!!!!!!!!!!!!#:-Sবন্ধুদের মুখ বন্ধ মানে কি !!!!আর তারা এতই কাঙ্গাল নাকি খানা পেলেই পাগল ধরায় দেয় না!!!!!!হি হি হি হি:#)

৮| ০৭ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: গরুগম্ভীর ফানঃ যে চার কারণে আমি মাথা ঘুরে পড়ে যেতে পারি!
গরুগম্ভীর না, এটা হল একপাল গরুকে নিয়ে আরেকটা ছাগলের ম্যাওপ্যাও পোস্ট।@ পিকো মাইন্ডবলেছেন: ফেসবুকিয় পোস্ট । ভালো ।(সামুতে মাইনাস বাটন খুব জরুরী..)

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৬
লেখকবলেছেন: এক্সকিউজ মি...গত কুরবানির ঈদের পর থেকে 'গরু' শব্দটি আপনি বেশি ব্যবহার করছেন। এটা কি কাকতালীয় ঘটনা?মাঝে মাঝে আপনি আমাকে ছাগল মনে করছেন, মাঝে মাঝে আমাকে গরুমনে করছেন, মাঝে মাঝে নিজেকে গরু মনে করছেন, মাঝে মাঝে সবাইকে গরু মনে করছেন, বুঝলাম না। আপনি কি গরু বিশেষজ্ঞ নাকি ভাই?;)এভাবে সবাইকে গরু মনে করা উচিৎ না, কবির ভাষায়-সবাই গরু নন,কেউ কেউ গরু...;)সামুতে মাইনাস বাটন খুব জরুরী..এটা আমাকে বলে লাভ কি? আমি নিজেও তো চাই ডিসলাইক বাটন চালু হোক। তাহলে কবি জায়েদ হসাইন লাকির কবিতাতে নিজের মত প্রকাশ করতে পারতাম।একটা কাজ করেন ভাইয়া, ড্রাফট নিয়ে প্রথম পাতায় আপনি একটা পোস্ট দিয়েছিলেন মনে আছে? সেখানে সবাই কি সুন্দর সাড়া দিয়েছিল। স্বয়ং মোডারেটর আপনাকে সুন্দর একটা মন্তব্য দিয়েছিল। এখন মাইনাস বাটনের দাবিতে প্রথম পাতায় একটা পোস্ট দেন।;)




পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:গাধারে বুঝায় কী, আর ছাগল বুঝে কী!!!X(( গরু গরু করে কে? শিরোনামটা দেখে বুঝ হে...);)গরুগম্ভীর ফান আর গুরুগম্ভীর ফান, দুটো কি এক??গুরুগম্ভীর /বিশেষণ পদ/ গভীর অর্থ যুক্ত এবং গম্ভীর শব্দবিশিষ্ট।তোদের গুরু কাভাকে নিয়ে তোরা মর!!ঐ পোস্ট রিষ্টোর করেছি, প্রতিদিন ঘুমানোর আগে খতম দিস।(খচ্চর মেয়ে! মেজাজটাই বিগড়ে দিল...)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৬
লেখকবলেছেন::(এইটা কি হল? আমি মানুষ একটা, আপনি আমারে আর কত নামে ডাকবেন বলেন? জান্টু, ছাগল, গরু, গাধা, খচ্চর...আপনি কি আমাকে মানুষ মনে করেন না?হায় হায়রে, কার লগে ব্লগিং করি এতদিন??গরুগম্ভীর ফান আর গুরুগম্ভীর ফান, দুটো কি এক??কেমনে এক? ডিফারেন্স তো আমি বুঝি, আমি ইংরেজি মাধ্যমের স্টুডেন্ট হলেও বাংলায়ও আমার ভালো দক্ষতা আছে।;)তোদের গুরু কাভাকে নিয়ে তোরা মর!!ঐ পোস্ট রিষ্টোর করেছি, প্রতিদিন ঘুমানোর আগে খতম দিস।(উনার কমেন্টগুলা আছে তো?)আহারে, কাল্পনিক ভালোবাসার মত একজন মানুষের শিষ্য হতে পাড়া আমাদের সাত জনমের ভাগ্য।=p~একমাত্র তিনিই পারেন আমাদের রক্ষা করতে, নয়তো কবেই যে আসলে খচ্চর হয়ে যেতাম।



হায়! হায়!তোমার মাথা ঠিক আছে তো???নাকি আজকে যাকে পাবে তাকেই বলি দেবে??:Pপুনশ্চঃছবি দেখে আমার লজ্জা লাগছে। মা কালীর জ্বিব বের করা ছবিটা দাও দেখি....১৩ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৪

লেখকবলেছেন: আমি তো এখন ক্রোধে নাই, অতএব বলিরও ভয় নাই:P। আর তোমাকে তো বলি দেয়ার প্রশ্নই আসে না, যেহেতু তুমি আমাকে গান শোনাও;)।ছবি না দেখে লেখাটা পড়ে কিছু বল দেখি.....




★ও বুঝেছি। মা কালী এখন রেগে আছে। তাই ছবির এই হাল......:Pপুনশ্চঃবাপরে বাপ!লেখাতে এত কেন ইয়ে?বিয়ে করো বিয়ে???:P১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৬

লেখকবলেছেন: হিহি। মা কালী তো কখনো রাগবিহীন থাকেন না। রাগ নেমে গেলেই তিনি দুর্গা হয়ে যান। তাই মা কালীর রূপ আসলে সবসময়ই এমন:)।ইয়ে মানে করবো বিয়ে,তবে....ধুৎ কথা না বলি এ নিয়ে।:P




★ পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: তুমি তো বিরাট বুদ্ধিমান লোক। সেদিন রোবট নিয়ে কী সব লিখলে। পড়ে ভালোমত বুঝতেই পারলাম না। ভয়ে আর কমেন্ট করি নি...:(আজ তাই না পড়েই কাজা কমেন্টটা করলাম। কাল পড়ে এইপোস্ট নিয়ে মন্তব্য করবানি...আইলা ভিউ, থুক্কু শুভ রাত্রি।:P১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৯

লেখকবলেছেন: কাল তোমার মন্তব্য দেয়ার সাথে সাথেই পড়েছিলাম কিন্তু পড়ার সাথে সাথে বাসায় নেটওয়ার্কের ফ্যাঁকড়া বেঁধেযায় তাই মন্তব্য করতে পারিনি:(।তুমি জানো না তোমাকে কমেন্টো করতে দেখলে আমার কি ভাল্লাগে:<।এই লেবু খাবা;)




★ পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: হায় হায়!এটা তো প্রেম আর ছ্যাঁকা খাওয়ার পোস্ট। আমি তো ফ্যাঁইসা গেলাম। আমার কোন দোষ নাই। ২নাম্বার মন্তব্য আমি না পড়েই করেছি। ওটা মুছে ফেলতে পারো।:(ভাঙা কি মানসিক রুগী??মনমাঝির শেষে কী হলো???১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৮

লেখকবলেছেন: না, না তোমার মন্তব্য আমি কিছুতেই মুছবো না, লেবুর দোহাই একথা বল না;)।ভাঙা মানসিক রোগী কিনা জানি না তো:||।মনমাঝি মনের মাঝেই হারায় গেলো, যেমন তুমি হারাও আমার মনে মাঝে:`<:P



৭০.০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: কি রে বুড়ি! কী খবর?কী এসব আউল ফাউল কুসংষ্কার যুক্ত জ্যোতীষি পোস্টট!!!!আমার কমেন্টের লেখা দেখে বল, আমি কোথায় পড়ি...পুনশ্চঃদুলাভাইকে একদিন ব্লগে নিয়ে আসবি। তাহার সহিত ফাইট হইবে। লড়াই হইবে...:

লেখকবলেছেন: হায়রে পাগলটা আবার ছাড়া পেলো কবে!!!!!!!#:-Sএখনও দেখি ট্রিটমেন্ট ঠিক হয়নি!!!!!এইগুলা জ্যোতিষী পোস্ট না বাবু!!!!!!!সাইকোলজিক্যাল সায়েন্স!!!!!যাইহোক আমিও কি পাগল হইসি..... পাগলের সাথে পাগলামী করতে দুলাভাইকে নিয়ে আসবো!!!!!:P



৭১.০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আমি অনেকদিন আগে ছাড়া পেয়েছি সুন্দরী। কমেন্টসও করেছি, মনে নেই। (অরিজিনাল পাগলের মেমরি কমই হয়:P)গানাঃ১. পাগল মন, মনরে মন কেন এত কথা বলে?২. পাগল তোর জন্য রেপাগল এই মন। পাগল...মুখে বলি দূরে যামন বলে থেকে যাদূরে গেলে মন বোঝে তুই কত আপন।।(ইহা আমার পছন্দের গান)পুনশ্চঃআমি হব ব্লগের ছোট দাদাডনো কা ডন।হবোই হব একদিনব্লগার নাম্বর অন(ওয়ান)!:P

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: ছাই হবা!!!!!পাগলের লক্ষন কি আর এত সহজে যায়!!!!!!!!ডনো কা ডনহবাই একদিন কাঁচকলা নাম্বার ওয়ান!!!!:P



৭২.০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:২৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: শায়মা আপু! আপুউউ?ব্লগে একটা নতুন আইডি খোলা দরকার। কয়েকটা বন্দুএই আইডিও চিনে ফেলেছে। আমার গোমর ফাঁস হলে, কেলেঙ্কারি হয়ে যাবে। ব্লগ ছেড়ে পালাতে হবে।।:(আমার ল্যাপটপ নষ্ট, মোবাইল থেকে আইডি খুলতে পারছি না। নতুন একটা আইডি খুলে দাও/না হয় তোমার পুরাতন, সেফ থাকা একটা আইডি আমাকে দান করো। কথা দিলুম, আপুদের আমি কম ডিসটাপ করবো। পিলিজ।।:(পুনশ্চঃ পিলিজ।

০৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪১মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: এই আইডি চিনলে কি হবে??তুমি কি কোনো ফেরারী আসামী যে বন্ধুদের থেকে লুকাচ্ছো!!!!!!!!বুঝতে পারলাম এতদিনে!! কেনো এই অবস্থা!!আমার আইডি তো মেয়ে মেয়ে !!! তো তুমি কি মেয়লী আইডিই চাচ্ছো!!!!মেয়েলী আইডি দিয়ে আপুদের ডিসটাপ করলে চিরজীবনের ব্যান খেতে পারো ভাইয়া!!!!আমি কি আর তোমার এত ক্ষতি করতে পারি!!!!!!:(



৭৩.০৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:১৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: লাগবে না আমার ধারকরা আইডি। ব্যাটা আখেনাটেনের জন্য কয়েক ঘন্টা লস হল। তবুও আইডি খুলতে পারলাম না।:(বন্ধুদের মুখ বন্ধ করতে একবেলা খাইয়ে দেব। এসব কোন ব্যাপারই না। আমি কাউকে ডরাই নাকি...শুভরাত্রি।

০৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: আমার প্রিয় আখেনাটেন পিএইচডি ভাইয়াকে তুমি কিনা বলো বেটা!!!!!!!!!!!!!#:-Sবন্ধুদের মুখ বন্ধ মানে কি !!!!আর তারা এতই কাঙ্গাল নাকি খানা পেলেই পাগল ধরায় দেয় না!!!!!!হি হি হি হি:#)


৪৩ বার পঠিত

১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পাগলু২..

২.০৩ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩
মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: ওহে পাগলু,দারুন পোস্ট!তবে এখনো পড়ি নি!একটু পরে পড়ি??;)@নূর মোহাম্মদ নূরু(ব্লগার কিন্তু নিজেদেরকে খুবই মারাত্মকজ্ঞানীভাবেন, এত বড় লেখা পড়ে দেখবেন কিনা)X(
০৩ রা জুন, ২০১৮ রাত ৮:১৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: এহ! না পড়েই দারুন বলে!পরে না এখনি জলদি করে পড়েন!


৪.০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৩৪মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: @"এখনি জলদি করে পড়েন!"ওরে পাগলা!আমি তো ব্লগে আসি আড্ডা দিতে, পড়তে আর খাটাশ লেখকদের কচুকাটা করতে!!:Dলেখা পছন্দ হয়েছে!!কথা সত্য! অনেক পুরাতন লেখক ব্লগে লগ ইন করে না কিন্তু নিয়মিত পড়ে। তারাও ব্লগে আসতে পারে!!!:(@"আসলে হারানোর কিছুই নেই আপনার।":(:(:(ওহে লেখক! তোমার বয়স কম!বন্ধু হারানোর ব্যাথা তুমি বুঝবে না!!:("কোথায় হারিয়ে গেলসোনালি বিকেলগুলো সেইআজ আর নেই।"বি. দ্রঃ পছন্দমত প্রতিউত্তর না করলে আমি কমেন্ট করি না!:P
০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৪৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন: না না না, তা চলবে না। আড্ডার পাশাপাশি পাঠ, লেখা, মন্তব্য, প্রতিমন্তব্য করতে হবে।:)হুমম এক্স্যাক্টলি। ছেড়ে যাওয়া পুরোনরাও আবার নতুন করে শুরু করতেই পারেন। মিস ম্যানি অফ দেম!বয়স নয় অভিজ্ঞতা মানুষকে জীবন বুঝতে শেখায়। বন্ধু, আপনজন হারানোর বেদনা আমি ভীষন ভালোভাবে বুঝি। ভীষন ভালোভাবে!আছে আছে, সোনালি বিকেল কখনো ফুরায় না, নানা ধরণের ঘটন অঘটনে আমাদের দেখার ধরণ পাল্টে যায় ব্যাস। যেকোন পরিস্থিতিতে মনটাকে রংগিন রাখতে পারলে সোনালি সময়গুলো ফুরোবে না।:)বি. দ্রঃ পছন্দমত মন্তব্য না করলেও আমি প্রতিউত্তর করি। আমি কত্ত ভালো!



১১.০৩ রা জুন, ২০১৮ রাত ১১:১৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: @"পছন্দমত মন্তব্য না করলেও আমি প্রতিউত্তর করি। আমি কত্ত ভালো!"রেডিমেট ছড়াঃএত ভালো বলেই তো তোমরাসামু ব্লগের আলো!!(লিজেন্ট);)খাটাশ মোরা তাইতো মোদেরমুখ হয়ে রয় কালো!!:(তোমার সাথে কোন একদিনলড়াই হবে লড়াই,;)দেখবো সেদিন কোথায় থাকেভালো হবার বড়াই!:P(এটা মানতেই হবে, সুন্দর প্রতিউত্তরে সামুর ভাগ্নীরা এগিয়ে!!;), আর ভাগ্নেদের প্রতিউত্তর রস-কষ হীন, খটমটে!:P)
০৩ রা জুন, ২০১৮ রাত ১১:৩৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন: করিনি কোন বড়াই আমিওটা তো ছিল দুষ্টুমির জবাবে দুষ্টুমিএটুকু যে বোঝে না সে অবুঝই বটে;)অবুঝের সাথে লড়াইয়ে মজা নেই মোটে!:Dতাই রব দূরে লড়াই হতেকেউ আশাহত হলে কি যায় আসে তাতে?;)আমার রাস্তায় আমি চলিকারো প্ররোচনায় নিজেকে না ভুলি!:)আপনার ছড়াটি আসলেই ফানি। হেসে ফেললাম। অনেক ধন্যবাদ।ভালো থাকবেন।



১৫.০৬ ই জুন, ২০১৮ সকাল ১১:১২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: যাহ্! লেখা পড়তে গিয়ে মিস করে ফেললাম। তাহলে আমার ছড়ার কি হবে??:(ওহে পাগলু?তোমার বিদ্রোহী সখার সাথে আমার লড়াই হবে!!X(@"তুষার দেশে এক বাংলাদেশী কিশোরীর দিনরাত্রি- পর্ব (৫) - কানাডিয়ান স্কুলে ভর্তির ইন্টারভিউঅভিজ্ঞতা!"ভর্তি হবার টেনশনেপেয়েছ কি ভয়?আবার কেন পাঁচ হে?:(পর্ব হবে ছয়!!!;)বি. দ্রঃ আমি সব লেখকদের থেকে স্পেশাল সুবিধা ভোগ করি(কয়েকটি কমেন্ট করি;))

০৬ ই জুন, ২০১৮ সকাল ১১:২৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন: হাহা মজার কমেন্ট এজ উইজাল!দয়া করে করবেন না লড়াইসখাকে বলবেন না যা তালেট হয়েছেন, তাতে ভুল আপনারইদোষ তাকে দেবেন, হয় কি তা?;)ভুলটি ঠিক করে দেওয়া হয়েছে তাতো দেখতেই পাচ্ছেন আশা করি। ধন্যবাদ অনেক।শুভেচ্ছা অজস্র!

০৬ ই জুন, ২০১৮ বিকাল ৫:৫৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন: লেখক, হিরো, ভাই! একটা মেয়ের জন্যে সব রকম পুরুষবাচক শব্দ ব্যবহার করে ফেললেন! হাহা।ওরে মা! বি. দ্র: নিয়েও বলতে হবে! আচ্ছা বলছি।বি. দ্রঃ আমি সব লেখকদের থেকে স্পেশাল সুবিধা ভোগ করি(কয়েকটি কমেন্ট করি;))আপনি কি আমার এখানেও কয়েকটি কমেন্ট করার সুবিধা ভোগ করতে চাইছেন? চাইলে ঠিক আছে, পোষ্ট বিষয়ক কথায় কেউ ২৫ বার আমার ব্লগবাড়িতে বেড়াতে আসলেও আমার সমস্যা নেই।:)ওটা পড়লাম! সুন্দর বর্ণনা! আমি বলবো, এটা আপনার নিজস্ব স্টাইল! (ছবি না দিয়েও আপনি হিরো);)একদম ঠিক ধরেছেন। এটাই আমার স্টাইল। কারো ভালো লাগবে, কারো লাগবে না। বাট দিস ইজ মি এন্ড থ্যাংকস ফর লাইকিং মাই ওয়ে অফ এক্সপ্রেসিং মি!:)আহা! স্বদেশের প্রতি কি টান?? স্যালুট ভাই!!স্যালুট দেবার কিছু নেই। দেশের জন্যে তো এখনো কিছু করতে পারিনি। আমার অনুভব করা টানে দেশের কোন উন্নতি হচ্ছে না। দোয়া করবেন যেন সত্যিই দেশের ভালো হয় এমনকিছু কোনদিন করতেপারি।আচ্ছা? এটা কি আগে ডায়রিতে লেখা ছিল?? সব পর্বেই লেখক একাই তার আব্বু-আম্মুর সাথে বাইরে যায়! এতে বোঝা যায় সে একাই ১০০.;)নাহ, ছিল না। ডায়েরিতে লেখা থাকলে বোধহয় ব্লগে লিখতাম না। বোরড হয়ে যেতাম একই জিনিস আবারো লিখতে গিয়ে। এখন বেশ মজা করে স্মৃতিগুলোকে উল্টেপাল্টে দেখে দেখে লিখি!হাহা। আপনি মজার বিষয়টি ভালোই নোটিশ করেছেন। আমি এমনিও বাবা মায়ের অনেক আদরের, তারা দেশেও আমাকে একা ছাড়তে চাইতেন না। তবুও বন্ধু, আত্মীয় পাশে থাকলে ছাড়তেন। কিন্তুকানাডায় গিয়ে তো আপন কেউ ছিলনা। আমরা তিনজনই ছিলাম শুধু তিনজনের জন্যে। তাই তাদের অফিসের কাজেও আমি যেতাম আবার আমার স্কুলের কাজে তাদের তো যেতেই হতো! পরে আস্তে আস্তে ঘটনা পরিবর্তিত হতে থাকে। সেসব আসবে সামনের পর্বগুলোতে!:)-- সবচেয়ে পছন্দের লাইন!আমারো। ওনার আন্তরিকতার তুলনা হয়না।(এই ব্লগের মানুষগুলো আমার অদেখা বটে, তবে অনেক অনেক আপন। আর তাই ছেলে বুড়ো সবাই আমার কাছে তুমি তুমি, সে ছোট্ট ভাইয়াই হোক বা বড়ই। ভাইয়া বা আপুদেরকে কেউ আপনি বলে নাকি!)শায়মা আপু কত্ত সুইট করে কথা বলেন! আসলেই ওনার মতো গুণী ও আন্তরিক ব্লগার আর হয়না!হুমম, থাকলাম দুটো মোডে। সমস্যা নেই।আর আমার কাছে আপনি আপাতত আপনি মোডেই থাকবেন। আমার মনে হয় আপনি ডাকে ভালোবাসা, আন্তরিকতা কোনকিছুই কমেনা। একেক সম্পর্কের একেক রং! ডাক যেমনই থাক বন্ডিং মজবুত হলেই হলো!মুড বলতে তো মনের অবস্থা বোঝায়, আর মোড মানে হচ্ছে কোনকিছুর ধরণ। আপনার অর্থে মোড হবে।আর হ্যাং সঠিক আমি যতোদূর জানি।না আমার মাথা তো হ্যাং হয়নি আপনার মন্তব্যে। আপনি শুধু বেশি বেশি বলেন।;)শুভেচ্ছা।




৩.২৩ শে জুন, ২০১৮ রাত ৮:০৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: ছয় বছর বয়সে আপনার শিশুকে স্কুলে পাঠান!!:Pপাগলু গান গাওঃপরানের বান্ধব রেবুড়ি হইলাম তোর কারণে....পুনশ্চঃক্যাচালে ব্যস্ত আছি! লেখা পড়ার মুড নাই:P
২৩ শে জুন, ২০১৮ রাত ৮:১৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: হাহাহা! গুড ওয়ান! এতদিন তো সামু বাড়িতে শেখানো হচ্ছিল, এখন আমার সামু স্কুলে ভর্তি হওয়া উচিৎ।পরানের বান্ধব রেবুড়ি হইলাম তোর কারণে.কাকতালীয় ব্যাপার, এই গানটি আমার মথায় কদিন ধরে বেজে চলেছে। আসলেই সামুতে বুড়ি হয়ে গিয়েছি রে। আগে সবাইকে আপু আপু করতাম এখন অনেকে আমাকে আপু আপু করে। কেমন যেন লাগে! আমি বাচ্চাই থাকতে চাই সবসময়!:)ওহ! লেখা পড়ার মুড হলে পড়ে যেয়েন।:)ধন্যবাদ উপস্থিতিতে।সকল শুভেচ্ছা রইল।




লেখকবলেছেন:লেখাতে কাউকে কি বাঁশ দিলে?আপনার পড়ে মনে যা মনে হয় তাই মনে করুন।আমার গান টান লেখার শখ নেই, অন্যের লেখা, গাওয়া হিট কিছু ঝাকানাকা সংস পোস্টে দেওয়া আছে। সেটাতেই মন ভরান।হাহা, এটা নিয়েই পোস্টে লেখা উচিৎ ছিল। আড্ডাঘরে প্রচুর কমেন্ট পড়ে, যার অনেকগুলো আমাকে করা না, এক আড্ডাবাজ অন্যজনকে করছেন এমন। সেসব হাজার হাজার কমেন্টের জবাব দেবার সময় বা প্রয়োজন কোনটাই নেই। আর আমি ব্লগে সারাবছর থাকিনা, কয়েক মাস থাকি। যখন থাকি না তখনো আড্ডাঘরে কমেন্ট পড়তে থাকে। সেকারণেই এমন ভৌতিক ব্যাপার।তোমার আড্ডাবাজদের মাসে দু-একটা পোস্ট দিতে বলবে!আপনি কি বোঝাতে চাইছেন? বেশ কিছু ভালো লেখক ও ভালো ব্লগারআড্ডাঘরে রেগুলার। হেনাভাইয়ের মতো সুলেখক আড্ডাঘরের সর্দার। তাছাড়াও অনেকে নানা বিষয় নিয়ে পোস্ট করে রেগুলার এক্টিভ। আর যেসব আড্ডাবাজ ব্লগে কম লেখেন সেটা তাদের চয়েস, আমি কাউকে কিছু বলার কেউ না। সবারই নিজ নিজ ব্যস্ততা, স্ট্র্যাগল থাকে। জোর করে কাউকে আড্ডাঘরে আনার চেষ্টা করিনা, ব্লগ লেখানোর চেষ্টাও থাকেনা।নাহ, আমি সেইফ আনসেইফ দেখে পোস্ট পড়িনা। ব্লগারের নাম নয়, ব্লগ পোস্টই তার পরিচয়। যে লেখা পড়ে মনে দাগ কাটে অথবা মনে হয় আমার মতামত দেবার কিছু আছে সেটিতেই কমেন্ট করি। একজন নতুন ব্লগার খুব সুন্দর বিষয় নির্বাচন করছেন, আমি অবশ্যই কমেন্ট করি। একজন ব্লগার ২ বছর আনসেফ ছিলেন, কিন্তু অসাধারণ কবিতা লিখতেন। রেগুলার তার ব্লগে যেতাম। অনেক নতুন ব্লগারকে রিসেন্টলিও কমেন্ট করেছি। তবে হ্যাঁ, কেউ নতুন বা আনসেইফ বলে তার এমন লেখা যেটা আমার ভালো লাগেনি সেটিতেও কমেন্ট করে আসব অতো মহান আমি নই। আমি পাঠক! পাঠকের মন জিততে পারলেই সে কমেন্ট করবে।এটা শায়মা আপু।আমার অনেক পছন্দের ব্লগার আছে। একজনের নাম নিতে পারবনা।ধন্যবাদ আবারো ঘুরে আসার জন্যে। শুভেচ্ছা।

৯| ০৮ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ৪৪ বার পঠিত

হিরিদি

৮|২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৫
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:এলোমেলো মম্তব্যঃআজকে বিরাম চিহ্নের ব্যবহার ঠিক আছে।দাদিকে আমি বুবু বলি।মরার কথা শুনলে তো আমার সেরাম ভয় লাগে।তোমার দিদা(আমার দিশা); ভালো থাকুক।বেহেস্তে গিয়ে সবাই আমরা বন্ধু হব। আমি হব হিরো....প্রীশু=প্রীতি +শুভেচ্ছা।@স্রাঞ্জি সে,আপু নিকধারী ভাইয়া! নো টেনশান। তোমার প্রীশু শব্দটা জ্নপ্রিয় করেই ছাড়ব।।প্রশ্নঃ দিশা মানে কী??(এর উত্তর দেয়া যাবে না, ঠ্যাঙানিসহ ব্লগ থেকে বিতাড়িত হবারসম্ভবনা আছে)

২৮ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩৩
অচেনা হৃদিবলেছেন:তোমার দিদা(আমার দিশা); ভালো থাকুক।বেহেস্তে গিয়ে সবাই আমরা বন্ধু হব। আমি হব হিরো...এই একটাবাক্যের জন্য আপনার পুরো মন্তব্যটিকে লাইক করলাম ভাইয়া।দাঁড়ি কমা ঠিক মত দিতে শেখানোয় আমি আপনার কাছে কৃতজ্ঞ। জানেন তো আমি নতুন, আমি আপনাদের থেকে শিখেই তো ব্লগ চালাবো। আমার লেখায় কোন ত্রুটি পেলে অসংকোচে জানিয়ে দেবেন, আমি শুধরে নেবো।মেয়ের নিক দিয়ে কোন পুরুষ যদি ব্লগিং করে এতে অবশ্য আমার আপত্তি নেই। আমার প্রিয় সামুপাগলা আপু যদি ছেলের মতনিক দিয়ে ব্লগ মাতিয়ে রাখতে পারে তাহলে স্রাঞ্জি সে নিকনিয়ে উনিও চালাতে পারেন। তবে এই নিক যে মেয়েদের তা কে বলল?এনিওয়ে,প্রীশুশব্দটিকে আমি ডিসলাইক করলাম।প্রীতি ও শুভেচ্ছাকথাটি বললে কি অনেক সময় লস হয়ে যাবে। সামান্য প্রীতি জানাতে এতো কৃপণতার কি আছে?প্রশ্নঃ দিশা মানে কী?শব্দটা কি দিশা হবে? আমার মনে হয় এই শব্দটাকে আপনার বুশা বলা উচিৎ।



৮|১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২২পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:জান্টু,সামুর নতুন অ্যাপে আমার প্রোপিকটা দেখতে যা কিউট লাগছে না...আমার তরিকা দেখঃ১. কিছু লেখা প্রথম পাতায় যাবে। (এগুলো সবাই পড়বে)২. কিছু লেখা শুধু নিজের পাতায় থাকবে। (যার পছন্দ হবে সে পড়বে)৩. কিছু লেখা ড্রাফটে থাকবে। (এসব তাঁরছেড়া লেখা, তোমার পোস্টের মত)@ রাজীব নুরবলেছেন: পোষ্ট টা ভালো ছিল কিন্তু তিনজন ব্লগারকে টেনে না আনলেও পারতেন।সহমত।(উদার সমস্যা আছে। তার পরিবর্তন হলে সবাই খুশি হবে। বাঁকি দুজন ঠিক আছে।)ফির মিলেঙ্গে...
১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৭
অচেনা হৃদিবলেছেন:ফির মিলেঙ্গে...এটা কোন ভালো কথা নাকি কোন অশ্লীল কথা কিছুই বুঝিনি। আমি হিন্দি উর্দু এসব ভাষা বুঝি না।অচেনা হৃদির বাংলা ব্লগে অনলি বাংলা ইজ এক্সেপ্টেড। ওকে?রাজীব নূর ভাই কখন কি বলে বসেন কোন ঠিক ঠিকানা বুঝি না। আপনি উনাকে রেফারেন্স দিচ্ছেন? আপনি তো মস্ত এক গাড়ল!উদাসী ভায়ার সাথে আপনার লাস্ট ডায়ালগ খুব এপিক হইছে। দেখে আমার খুব ইয়ে লেগেছে!আপনার তরিকা আমার পছন্দ হইছে। আমি এভাবেই ব্লগে পোস্ট করব। আপনি তরিকা বলে না দিলেও এভাবেই করতাম।জে, আপনার প্রো পিক তো বিশাল সুন্দর! এই শহরের বড় বড় বিলবোর্ডগুলোতে আপনার প্রো পিক লাগিয়ে দিলেও খুব কিউট লাগবে।



১৯|১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৮
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: সিনো রিটা,বড় বড় মন্তব্যে দু একটা ছোট ছোট ভুল তো হতেই পারে।কার্টুন-সিনেমা, ১৮ সব চলে..দিল তো বাচ্চা হে জ্বীইইই!নুর/রাজীব নুর(রানু) আর নূরু ভাই কি এক??[তুমি কি আমার মত বুঝেও, না বোঝার ভান করো? নাকি উদার মত না বুঝে ফাল পাড়ো??]উদাসীর চুয়েটিয়ান হবার খবর শুনে মডুদের মত তুমিও কি গলে গিয়েছো?উদা সবাইকে দু'পয়সার লোক ভাবে, অথচ ব্লগে তার ইমেজ কত পয়সার?সে কি জানে???(lol. গাধারাই অন্যকে গরু-ছাগল ভাবে। উদার বনবাসের কাহিনী শুনে নিও।)কিছু একটা হয়েছে!নোটিফিকেশন তো পাচ্ছি না,কাভি অর ফাঁসো তো, বাতানা......
১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৬
অচেনা হৃদিবলেছেন: আবারো হিন্দি?দেখুন, এই সপ্তাহ কিন্তু আপনার জন্য ভালো যাচ্ছে না। আপনি মোডারেটর এর হাতে বাঁশডলা খেয়েছেন। উদাসীও আপনাকে ডলা দিয়েছে। আমি ছোটখাট মানুষ, আমার হাতে আপনি ইজ্জত হারাবেনএটা কিন্তু মেনে নেয়া যায় না।উদা চুয়েটিয়ান হলে আমার কি? এর আগে ঢাবিয়ান যে আমার হাতে নাস্তানাবুদ হয়েছে তা কি সহজে ভুলে গেছেন? ঢাবিয়ান, চুয়েটিয়ান, কুয়েটিয়ান সবাইকে আমি থোড়াই কেয়ার করি। যার কথায় যুক্তি আছে আমি যামু তার সাইডে!রাজীব নূর ভাই জাতে মাতাল? গুড, ভালো একটা ইনফরমেশন দিলেন। থ্যাংক ইউ!



২৫|১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫০
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:
ধূর সালা!আমার জ্বীনটা বাহির হয়না ক্যান??পিচ্চি হিরোইন,গল্পটা সুন্দর হয়েছে।তবে জিন ও জ্বীনে ঝামেলা তৈরী হয়েছে।আমি নেটে একটু পড়লুমঃজ্বীন অর্থ গুপ্ত, অদৃশ্য, লুকায়িত।জিন :১. /বিশেষণ পদ/ যিনি জয়লাভ করিয়াছেন, জয়ী, জয়শীল।২. /বিশেষ্য পদ/ ঘোড়ার পিঠে আরোহীর পেতে বসবার আসন;/ঘোড়ারসাজ৩. জীবের বৈশিষ্ট্য নিয়ন্ত্রণকারী ক্ষুদ্রতম একক।প্রশ্নঃ বৈদ্যুতিক তারে বাদুড় মারা যায় কেন?

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩২
অচেনা হৃদিবলেছেন: এই আলাদিন সাহেব ! আপনি জাদুর চেরাগখানা কোথায় রেখেছেন ? ছবি দেখে তো মনে হচ্ছে এই মুল্যবান চেরাগটাকে ইউরিনালের উপর রেখেছেন !সেখানে রাখলে জিন জীবনেও বের হবে বলে তো মনে হয় না !ভাইয়াজানগো, আমি তো অর্থ ভালো জানি না ! তবে যতদূর জানি বাংলা একাডেমীর নতুন নিয়ম অনুযায়ী সকল বিদেশি শব্দে ই-কার ব্যবহার করতে হয় । তাই জ্বীন শব্দটাকে জিন লিখলাম ।প্রশ্নঃবৈদ্যুতিক তারে বাদুড় মারা যায় কেন ?উত্তরঃ উহারা জিন বলে মারা যায় !আর যদি কেতাবি কথা জানতে চান তাহলে সংক্ষেপে বলি- পাখিদের পায়ে প্রবহমান রক্ত থাকে না । তাই কারেন্টের তারে বসলেও উহাদেড় দেহে বিদ্যুৎ সঞ্চালিত হয় না এবং তারা আহত বা নিহত হয় না । তবে বাদুড় কোন পাখি নয়, বাদুড় হল ডানাওয়ালা স্তন্যপায়ী প্রাণী । তাদের সাড়া গায়ে রক্তআছে । যে কারণে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাদুড় মারা যায় !



ব্লগের আপুরা হিংসুক, তাই অন্য কারো নামে কোন কিছু জবাই (উৎসর্গ) দেয় না।আপনাদের জান্টুস হিরো থাকতে আপনারা কাউকেও খুঁজে পাচ্ছেন না কেন?@লেখক,এতকিছু থাকতে জ্বীনেরা হাড্ডি আর গোবর খাবে কেন??নতুন প্রোপিক দেখে লেখককে পিচ্চি থেকে বালিকাতে প্রমশন দেয়া হল!

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৫
অচেনা হৃদিবলেছেন: এই মিয়া, আপনার নিজের চেরাগের জিনটাকে জিজ্ঞেস করে দেখেন না ওরা গোবর কেন লাইক করে ?আগের প্রোপিকের কারণে লেখক ইভটিজিংএর শিকার হয়েছিল । তাই বাধ্য হয়ে সেটা খুলে নতুন পিক লাগালাম । আমার আগের পিকটা অনেক পছন্দের পিক ছিল ভাইয়া !ব্লগের আপুরা হিংসুক না ভাইয়া, আশা করি আপুদের পক্ষ থেকে খুব শীঘ্রই উতসর্গ লাভ করবেন !


নিজাম মন্ডলঃ
এই মেয়ে কি আমাকে চিনে? সে কি জানে আমি যে হিরো?কি ব্যপার? সে বাঁকা চোখে আমার দিকে তাকাচ্ছে কেন? মাঝে মাঝে সামুর জান্টুস আপুরা আমাকে তাড়িয়ে বেড়ায়। এই মেয়েটা সামুতে থাকলে নিশ্চিত আমি তাকে টোয়েন্টি টোয়েন্টি খেলা দেখিয়ে ছাড়তাম।পুনশ্চ বলি, এই মেয়ে ব্লগে গেলে শামা আপুর গিনিপিগ বাহিনী হত। আমাকে মোটেই সে ফলো করতো না। তবুও সে যদি ব্লগিং করতো তাহলে কথার ফুলঝুরি আর হিরিদির মত পিচ্চিকে সাইডে সরিয়ে সারাদিন তার পোস্টে কমেন্টের পর কমেন্ট করতাম।

ব্লগার_প্রান্তবলেছেন:
মো: নিজাম উদ্দিন মন্ডলআমার গুরু/ কমান্ডার/ অকুতভয় হিরোকে কষ্ট দিয়ে তোমারা কি মজা পাও। দাড়াও, আগামী মাসেই নিজু ভাইয়ের বিয়ের ব্যবস্থা করছি। তিনি ব্লগে পাত্রী খোঁজেন বলেএত অপমান।



৬৬|২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩৪
শায়মাবলেছেন: ৩৪. ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১
পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পরিস্থিতি কেমন ঘোলাটে মনে হচ্ছে...তোমরা চন্দ্রাবতীর চাঁচাছোলা কথার সাপোর্ট করো, আর অন্যকেউ(১৮) এসব করলে দোষ!!!(এজন্য বলি শামার প্রতিউত্তর পড়ো)পোস্টটি পড়েছি। ভালোলাগা জানিয়ে গেলাম....ব্লগে থাকো। সেলিব্রেটি হতে না পারলেও, নিশ্চিত গন্ডার হয়ে যাবে...

লেখক বলেছেন: কি রহস্যপুর্ন মন্তব্যরে বাবা!আমার পক্ষে লিখলেন নাকি বিপক্ষে লিখলেন, উৎসাহ দিলেন নাকি খোঁচা মেরে দিলেন, ভালো লাগা জানালেন নাকি স্যটায়ার করলেন কিছুই বুঝলাম না! আমি এতো বোকা কেন???(খালি শামার প্রতিউত্তর পড়তে বলেন কেন? আমি উনার অনেক প্রতিউত্তর পড়েছি। উনি তো খুব সফট রিপ্লাই দেন, ঝগড়াঝাটিও কখনো পাকান না! আমি তো এরকম উত্তর দেবারই চেষ্টাকরি!সেলিব্রেটি হতে না পারলেও, নিশ্চিত গন্ডার হয়ে যাবে ইয়ে, আমি কি নিক চেঞ্জ করে কোন এক সময় 'চঞ্চল গন্ডারনি' হয়ে যাবো বলে মনে করছে?পোস্টটি পড়েছি। ভালোলাগা জানিয়ে গেলাম আফটার অল, ভালো লেগেছে জেনে কিঞ্চিত সুখ অনুভব করিলাম, হৃদয়ে বাজিল সুখের মত ব্যথা!

♦ঐ তোমরা কি আমার কথা বলছো!!!!!!!!! শামা কে!!!!!! আমি না অন্য কেউ!!!আর যদি আমিই হই তবে বুঝিলাম আমার বাৎলে দেওয়া বুদ্ধিতে চটপটি খেয়ে পাঠকভায়া বড়ই খুশি! তাই তো তার আমার প্রতিত্তর ভালো লাগে!আর হৃদিমনি-খালি শামার প্রতিউত্তর পড়তে বলেন কেন?



৭৬|৩১ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:১১
অপ্‌সরাবলেছেন: আজকে পোস্টটা পড়লাম!!!গিনিপিগ বাহিনী! হা হা হা .....আসল সত্য ধরিয়া ফালাইয়াছো।আর হাসান মাহবুবের পোস্ট পড়ো..... যার যত কাজ তার তত অবসর...... হেন কাজ তেন কাজ বলে কাজ থেকে পালানোর অজুহাত দিয়ে লাভ নাই....
০২ রা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫১
অচেনা হৃদিবলেছেন:গিনিপিগ বাহিনী! হা হা হাআপু, পোস্টে গিনিপিগ বাহিনী নিয়ে যা লিখেছি পুরোই কপি পেস্ট। কয়েকদিন আগে পাঠকের প্রতিক্রিয়া বলেছিলেন আমি নাকি আপনার গিনিপিগ বাহিনীর সদস্য, তাই আমি কাউকে ফলো করি না।

১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:

১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১২পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:@ "আমার ভূত এখন এগুলো লিখছে"আমি এখন ভূতের সাথে প্রেম করমু....(মন ভাবে তারে, এই মেঘলা দিনে! শীতল কুয়াশাতে, তার স্পর্শে......)হায়! হায়!অনুমতি পেয়ে গলা তো আমার শুকিয়ে গেল.....@সত্যি সত্যি প্রপোজ অভিজ্ঞতা শেয়ার করার সাহস কেউ দেখাতেপারে কি না, দেখিঃওরে পাগলু,অর্ধেক পড়ে মন্তব্য করায়, এই লাইনটা তো আমার চোখেই পড়ে নি!!এসব অভিজ্ঞতা তো আমার ছোটকাল থেকেই।(আমার বড় আপুদের(কাজিন)তো এখনও লাভ ইউ/জানেমান বলি)এবার তুমি নিজেই অভিজ্ঞতা লাভ কর...ফ্রেঞ্চ = ইয়ে তাইমেইতালিয়ান = তি আমোজার্মান = ইস লিবে দিসকানাডা = নান্নু নিনান্নু প্রীতিসুথিন..(স্পেলিং কি ঠিক আছে?)লাভগুরুর সামনে প্রেমের পোস্ট?এসব যে আমার নিত্য দিনের রোস্ট....প্রোপজ করার স্টাইলঃ(ঐতিহাসিক সত্য জোকস)আমিঃএই পাগলু?ভালোবাসা দিবি কি না বল?পাগলুঃ কে রে তুই?আমি(মিন মিনে স্বরে)ঃঅনেক দিন থেকে আমি তোমার লেখার প্রেমে পড়েছি। কোনদিন তোমার প্রেমে পড়লে, আমার কিন্তু দোষ নাই! তুমি প্রেম করতে রাজি না থাকলে, আমারে মাফ কইরা দিও বইন..পাগলুঃ (সম্ভবত)১.(জুতা হাতে দাবড়ানি...)২. সিরিয়াল নাই, তুই দুরে গিয়ে মর।৩. আমি তো প্রথম থেকেই আপনার প্রেমে পড়ে আছি!!৪.------ ....... (নিরবতা)১ হলেঃদাবড়ানি খেয়ে হাসপাতালে। সেখানে গিয়ে ইনটার্নির ডাক্তারের উপর ক্রাশড.....গানাঃনীল নীল নীলাঞ্জনা, চোখ দুটো টানা টানা....কপালের টিপ, যেনো জোনাকির দিপআমি প্রেমে পড়েছি, তুমি করোনা মানা....২ হলেঃছ্যাঁকা খেয়ে কবিও হতে পারি.., সামুর ভবিষ্যত অখ্যাতকবি। কবিতা লিখে হিরো হলে ব্লগের আপুরাই আমাকে প্রেম নিবেদন করবে।বিরহের গানা:★ তোমরা সবাই থাক সুখে, আগুন জ্বলুক আমার বুকে,মনটাকে বলি তুমি কেঁদনা, প্রেমের নাম বেদনা ...★ ও মাইয়া ও মাইয়া রে তুই অপরাধী রে, আমার যত্নে গড়া ভালোবাসা দে ফিরায়া দে............(ছ্যাঁকা খাওয়ায় গান আর টাইপ করতে পারবো না)৩ হলে, আমারে ঠেকায় কে? ননস্টপ গানা চলবেঃ★ পাগলু.. উ.. থোড়াচা কারলে রোমান্স......★ লাভ ইউ, লাভ ইউ! ও মাই পাগলু......(ইহাই পাগলু নামের রহস্য)★ শুধু গান গেয়ে পরিচয়! ব্লগে এসে হল দেখা, একি শুধু অভিনয়?★ আমি একদিন তোমায় না দেখিলে, তোমার মুখের কথা না শুনিলে,পরান আমার রয়না পরানে.....★ মোরা আর জনমে হংসমিথুন ছিলাম। ছিলাম নদীরও জলে, যুগল রূপে...★ ঐ ঝিনুক ফোটা সাগর বেলায় আমার ইচ্ছে করে।আমি মন ভেজাবো ঢেউয়ের মেলায় তোমার হাতটি ধরে...★ তুমি আমার প্রথম সকালএকাকি বিকেল ক্লান্ত দুপুর বেলা,তুমি আমার সারা দিনমানতুমি আমার সারাবেলা............(চলতেই থাকবে)আর ৪ হলেঃ.... পাঠকও নিরব....গানাঃআশা ছিল মনে মনে, প্রেম করিমু তোমার সনে,তোমায় নিয়া ঘর বান্ধিমু, গহীন বালুর চরে,গহীন বালুর চরে......... (ইহার পর সে ব্লগিং ছাড়িয়া দিল)পুনশ্চঃএকই জোকস কপি করে, কথা আপুকেও দেওয়া হল!(ইহা কিন্তু কেউ জানে না)আপু, তুমি আমার সিনিয়র হলে ওটা কিন্তু ফেরত দিও...বি. দ্রঃব্লগে আমার সবচেয়ে পছন্দের দুটি মানুষঃ শায়মা হক ও শিখা রহমান। আপা দুটি কি কিউট, আমাকে আনলিমিটেড মন্তব্য করার অনুমতি দিয়েছে। কিন্তু আমি আজ গৃহবন্দী, লজ্জায় কাউকে মুখ দেখাতে(মন্তব্য করতে) পারি না। কেউ কি নেই, আমাকে উদ্ধার করার???

১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৪সামু পাগলা০০৭বলেছেন:আমি এখন ভূতের সাথে প্রেম করমু....আর ভূত আপনার ঘাড় মটকাবে!হ্যাঁ বানান ঠিক আছে মনে হয়।এই সেই জোক! মানতেই হয়, বেশ মজা করে, যত্ন নিয়ে, মশলা মেখে লিখেছেন।কথা আপুকেও কপি পেস্ট করে দিলেন? কিন্তু পাগলু তো আমাকে ডাকেন! এক কাজ করুন, পাগলুর জায়গা কথা কথা লিখে পেস্ট করে তারপরে ওনাকে দিন।৩ নাম্বারের কথা তো স্বপ্নেও ভাববেন না। নট গনা হ্যাপেন এভার। আপনি নিরবতাকে সম্মতির লক্ষন ভেবে ভুল করতে পারেন সে ভয়ে ৪ নাম্বারও সম্ভব না। ১ এবং ২ এর ব্যাপক সম্ভাবনা আছে। তবে আমি এমন মার দেব, যে বেস্ট হাসপাতালেও নেবে না, আশাই ছেড়ে দেবে!এহ! ব্লগে প্রচুর খ্যাতিমান কবি আছে, ব্লগীয় আপুদের খেয়েদেয়ে আর কাজ নেই, অখ্যাতকে প্রপোজ করবে!পাগলু নামের রহস্য এই! হুমম জানার ইচ্ছে ছিল, জানলাম আজ।আবারো আশা করছি, আপনার সমস্যাগুলো সলভড হয়ে আবারো মুক্ত হবেন।এ পোস্টে কেউ কেউ আপনাকে মেনশন করে কিছু কথা বলেছেন, সেগুলো দেখে জবাব দিয়ে দিয়েন, ধন্যবাদ।





১|১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:২২পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: বাপরে বাপ!সকাল বেলা এতবড় লেখা?চোখের সামনে পোস্ট যেহেতু পড়লো, কমেন্ট একটা করেই ফেললুম। পরে সময় করে পুরো পোস্ট পড়বানি.....পুনশ্চঃ সম্রাট ভাইয়ের জন্য একটা মেয়ে খুজে পেছেছি। বিয়ে আমি তাকে দিয়েই ছাড়বো.....
১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:২৮
সামু পাগলা০০৭বলেছেন: আপনি সবসময় বলেন পরে পড়বেন, কখনো কিআদৌ পড়েন?হুমম, সকাল সকাল পড়াশোনা করা উচিৎ, মনে থাকে বহুদিন!সে তো বলেছে আগে আপনার বিয়ে তারপরে তার। এক কাজ করুন, আগে নিজের জন্যে মেয়ে খুঁজুন, বিয়ে করুন, তারপরে ঘটকালি! মানে অন্যকে মারার আগে নিজে মরুন!মন্তব্যে ধন্যবাদ।শুভেচ্ছা।




১১|১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০৪পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: পাইছি তোমারে!এবার আমার হাত থেকে তোমাকে কে বাঁচাবে সুন্দরী???তোমার অভিযোগ ভুল!উপর উপর হলেও তোমাদের পোস্ট আমি পড়ি। কিন্তু পরে হয়তো মন্তব্য করা হয় না। আসলে লগইন করা না থাকলে মন্তব্য করা হয় না। আজকে সবাইকে অনুসরণে নিলুম। ব্লগে থাকলে ম্যাওপ্যাও মন্তব্য পাবেই।আমার দ্বারা নিজের জন্য মেয়ে মানে বউ পছন্দ করা সম্ভব নয়। সবাইকেই আমার ভালো লাগে, কাকে রেখে কাকে বিয়ে করবো???তবে কাজী হিসেবে নকিব ভাই ফাইনাল!!
১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩৮
সামু পাগলা০০৭বলেছেন: ওমা? অন্য কাউকে বাঁচাতে হবে কেন? আমি নিজেই নিজেকে বাঁচাতে পারি। আর আপনি আমাকে হাতে পাননিমিস্টার হিরোগিরি ফলানো ভিলেন!নাহ ওটা আমার অভিযোগ ছিল না কৌতুহল ছিল। কেননা বেশিরভাগ পোস্টেই এমন মন্তব্য থাকে তাই ভাবি পরে সময় করতে পারেন পড়ার? মনে থাকে? পুরো লেখা পড়েন, না শুধু চোখ বোলান? এসব প্রশ্নের উত্তরের জন্যেই জানতে চেয়েছিলাম, আর জেনে গেলাম।হাহা, এক কাজ করুন এমন কোন দেশে চলে যান যেখানে বিয়ের লিমিট নেই।শয়ে শয়ে বিয়ে করবেন এবং সহব্লগারদের দাওয়াত দেবেন।হাহা, ঘটক হবেন সম্রাট সাহেব, আর কাজী হবেন নকিব সাহেব। বাহ! সব সেট, শুধু পাত্রী খোঁজা বাকি। বিয়ের ফুল ফুটল বলে।




সম্রাট ইজ বেস্টবলেছেন: বেশ কয়েকদিন পর এলাম। মিস বোকামতী কেমন আছে? অসুস্থতা কি আছে এখনও? তাকে দেখা যাচ্ছে না কেন?এই পর্বটা বেশ ভালো লেগেছে। মিস বোকামতীর সাহসের তারিফ করতে হয়। এরপর একা একা বের হলে হাতে চক নিয়ে বের হবেন। এখানে ওখানে চক দিয়ে চিহ্ন দিয়ে রাখবেন যাতে হারিয়ে গেলেও চিহ্ন দেখে দেখে বাসায় ফিরতে পারেন।আর মন্ডল থুড়ি পাঠকের প্রতিক্রিয়া ভাই তো দেখি বিয়ের জন্য একেবারে উতলা হয়ে গেছেন! নিজের বিয়ের কথাটা মুখ ফুটে নিজে বলতে পারছেন না দেখে আরেকজনের জন্য বিয়ের পাত্রী খোঁজার বাহানায় নিজের বিয়ের কথাটাও তুলে ধরছেন।তা মন্ডল ভাইয়ের জন্য খোঁজ এ আছে নাকি এমন পাত্রী?

১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০১সামু পাগলা০০৭বলেছেন: মিস্টার বোকা ঠিকভাবে দোয়া করেনি, তাই মিস বোকামতী এখনো সুস্থ্য হয়নি। মোটামুটি আছি রে। সেজন্যেই ইরেগুলার আরকি।হেহে আলিফ লায়লা! আলিফ লায়লা! দেখে আপনার মাথায় এই বুদ্ধি এসেছে, না?আপনারা দুটোই বিয়ের জন্যে পাগল, কেউ কারো চেয়ে কম না।দুজনে বুদ্ধি করে এই কথা তুলে ব্লগারদেকে পাত্রী খোঁজার ইশারা দিচ্ছেন। জানি আমি সবই জানি।কেনওওও? মন্ডল ভাইয়ের পাত্রীর বান্ধবী, বোনদের দিকে নজর দেবেন মনে হচ্ছে!

১০| ০৮ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ২২|১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৯
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: পড়েনা চোক্ষের পলক,কী তোমার লেখার ঝলক।কেমন করে লিখ তুমি, জাতী তা জানতে চায়?তোমার বয়সের তুখোড় লেখক, এই ব্লগে একটাও নাই।পিচ্চি হিরোইন,জানোই তো সেদিন কুঁড়েকে বাঁশডলা দিতে গিয়ে আমার মাথাতেই বাঁশ পড়েছে। কয়েকদিন আমাকে হাসপাতালে থাকতে হবে(ডুব মারবো)। এদিকে ব্লগের ছোট-বড় সব আপুর সাথে আমার ভাব দেখে দু-চার জনের রাইতে ঘুম আসে না। ওদের জ্বালাতে কমেন্টটা করলুম!ও, ভালো কথা!ব্লগে থাকতে গেলে দু-চারটা খচ্চরের কটু কথা শুনতে হয়। ওসব জাস্ট ইগনোর, ওকে?পারত পক্ষে কাউকে ব্লক করবে না। ওরা আরো দশটা আইডি খুলে জ্বালাবে(ওমেরার মত)।তোমার লেখা ভাল। মন্তব্যটা ঝালাই করতে হবে। সময় পেলে শায়মা ও সোহানী আপুর মন্তব্যগুলো পড়বে(খাটাশদের শায়েস্তার জন্য)। আর কোন সীদ্ধান্ত নিতে হলে বড়দের সাথে কথা বলবে। পারলে ছ্যাঁচড়াদের নাকে দড়ি দিয়ে ঘুরাবে। (আমার এক বন্ধু মেয়ের নামে আইডি খুলে কি কান্ডটাই না করেছিল?)অনেক জ্ঞান দিলুম। মডুরা আমাকে দেখলে ফাঁসি দেবে। আমি পালাই....(পলাশ মিয়ারে ডলা দিতে মন্তব্যটা করলুম!)ভালো থেকো কিউটের ডিব্বা।পুনশ্চঃতোমরা আবার ভেবো না, নতুন আইডি খুলে জিরোগিরি দেখাবো! আমি কাউকে(মডুদের) ভয় পাই নাকি?

১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪২
অচেনা হৃদিবলেছেন:টুপিওয়ালা আলাদিনের প্রোফাইল পিক দেখে প্রথমে ভেবেছিলাম এইটা ভ্রমরের ডানা ।মন্তব্য পড়তে পড়তে বুঝলাম এটা নিজাম উদ্দিন মোহাম্মদ মণ্ডল !আপনার এই রহস্যময় ছদ্মবেশের কারণটা বুঝতে পারছি । কুঁড়ের বাদশা তো আপনার জিগরি দোস্ত ছিল । এমনকি আপনি কখন শ্বশুরবাড়ি যান না যান তাও উনি খবর রাখতেন !ওনার সাথে কি হয়েছে বুঝতে পারলাম না ।ব্লগে আমি সেফ হবার পর হতে আমার প্রতি পোস্টে দুই একটা দড়িছেঁড়া গরু এসে গোবর ফেলে যাচ্ছে । আগে রাগ করে পোস্ট ডিলিট করে দিতাম । এখন আর ডিলিট করছি না ।ব্লগার শায়মার নাম শুনেছি শুধু, উনাকে অনলাইনে এখনো আমি দেখিনি । আর সোহানি আপু যে বখাটেদের বেলন দিয়ে বেলে সমান করে দেন তা আমি দেখেছি । সত্যি কথা বলতে কি যেদিন প্রথম দেখেছি সোহানি আপুর পোস্টে অশ্লীল মন্তব্য পড়ছে সেদিন বুঝে নিয়েছিলাম এই ব্লগে থাকতে হলে কিছু বেয়াদবকে সহ্য করতে হবে । আমি এখনো নতুন, আর কিছুদিন যাক ভাইয়া, এরপর দেখবেন এই বেয়াদবেরা আমার পোস্টে কমেন্ট করার আগে অযু করে আসবে । আর যাই হোক, এখন তো আমি আপনাদের সাপোর্ট পাচ্ছি ।আশা করছি আপনার রিয়েল নিক নিয়ে আবার আমাদের কাছে ফিরে আসবেন ।শুভকামনার জন্য অনেকগুলো ধন্যবাদ । ++






.

পাগলু

১২ ই জুলাই, ২০১৮ রাত ৩:১৫০
লেখকবলেছেন: হুমম, চিনলাম, পাগলু বলে আর কেইবা ডাকবে?গৃহবন্দী কেন হয়েছেন জানিনা। আশা করি মডুর সাথে সব সমস্যাজলদিই মিটে যাবে এবং স্বরূপে ফিরবেন সবার মাঝে।প্রতিউত্তর করতে করতে তুমি তো শহীদ হয়ে যাবে!!অলরেডী শহীদ বস! আমার ভূত এখন এগুলো লিখছে! হাহা।তখন ব্লগে ছিলাম না, তাই কুইক দিতে পারলাম না। তবে অনুমতি দেওয়া হলো।

১২ ই জুলাই, ২০১৮ রাত ৩:২৫০
লেখকবলেছেন: আমি তো ভয় পাইনা, যারা পায় তাদের কারণ তারাই বলতে পারবে।অপরাধ তো কেউ বলেনি, আপনার সব মন্তব্যের উত্তরই ঠিকভাবে দেওয়া হয়! এমন কথা এলো কেন মনে?যাই হোক, আপনার ভালোবাসা খুব যত্নে রেখে দিলাম। আশা করি ব্লগার ও মডুর প্রচুর ভালোবাসা পাবেন আপনিও।দেখা হবে বন্ধু, কারণে বা অকারণে!

১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৪০
লেখকবলেছেন:আমি এখন ভূতের সাথে প্রেম করমু....আর ভূত আপনার ঘাড় মটকাবে!হ্যাঁ বানান ঠিক আছে মনে হয়।এই সেই জোক! মানতেই হয়, বেশ মজা করে, যত্ন নিয়ে, মশলা মেখে লিখেছেন।কথা আপুকেও কপি পেস্ট করে দিলেন? কিন্তু পাগলু তো আমাকে ডাকেন! এক কাজ করুন, পাগলুর জায়গা কথা কথা লিখে পেস্ট করে তারপরে ওনাকে দিন।৩ নাম্বারের কথা তো স্বপ্নেও ভাববেন না। নট গনা হ্যাপেন এভার। আপনি নিরবতাকে সম্মতির লক্ষন ভেবে ভুল করতে পারেন সে ভয়ে ৪ নাম্বারও সম্ভব না। ১ এবং ২ এর ব্যাপক সম্ভাবনা আছে। তবে আমি এমন মার দেব, যে বেস্ট হাসপাতালেও নেবে না, আশাই ছেড়ে দেবে!এহ! ব্লগে প্রচুর খ্যাতিমান কবি আছে, ব্লগীয় আপুদের খেয়েদেয়ে আর কাজ নেই, অখ্যাতকে প্রপোজ করবে!পাগলু নামের রহস্য এই! হুমম জানার ইচ্ছে ছিল, জানলাম আজ।আবারো আশা করছি, আপনার সমস্যাগুলো সলভড হয়ে আবারো মুক্ত হবেন।এ পোস্টে কেউ কেউ আপনাকে মেনশন করে কিছু কথা বলেছেন, সেগুলো দেখে জবাব দিয়ে দিয়েন, ধন্যবাদ।

১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:

১|১৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:০৪
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: পাগলু, পাগলু!তুমি কি দিনদিন কুনোব্যাঙ হয়ে যাচ্ছো?পুনশ্চঃপয়েন্টগুলো সমীহ করার মত। তবে বর্ণনাগুলো একটু বেশী বড় হয়েছে, অন্তত আমার জন্য। (রচনা লিখতে বসেছো নাকি হে??)

১৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:১৬সামু পাগলা০০৭বলেছেন: আপনার প্রশ্নের মাথা মুন্ডু বুঝতে পারিনি, মাফ করবেন।ধন্যবাদ। হুমম, বর্ণনা করে লেখারই প্রয়াস ছিল। একটি টপিকের সাথে অন্য অনেক টপিক জড়িত। সবই জরুরি। বাদ দিলে মনটা খচখচ করত। একটি পার্টিকিউলার পয়েন্টের সব গুরুত্বপূর্ণ কথাগুলো যেন বর্ণনায় আসে সেই চেষ্টা ছিল। এজন্যেই দুটো পর্ব করব। একপ্রকার রচনাই বলতে পারেন। সমস্যা নেই।আপনি পড়ার পরে (সে উপুর উপুর পড়াই হোক বা ডিটেইলে) মন্তব্যকরেছেন বলে ধন্যবাদ।সকল শুভেচ্ছা।



৫|১৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৬
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আরে! কুনোব্যাঙ কথাটা মজা করেবলেছি। ওটা মানে ঘরকুনো, মানে নিজের পেজেই পড়ে থাকা।(এসব কথা ফান হিসেবে নিলে ভালো হয়...)আরেকটা পয়েন্ট বাদ পড়েছে!বাচ্চারা আজকাল যেভাবে ফটফট করে মিথ্যে বলা শিখছে!!! তবে মজাটা হলঃ "সন্দেহ হলে ওদের চোখের দিকে তাকিয়ে বলতে হবে, কীরে সত্যের যুধিষ্ঠির? মিথ্যে বলিস কেন?" দেখবে কেমন মুচকি মুচকি হাসে??(মানে সে আসলেই মিথ্যে বলেছিল....)@কারো দুর্দশায় হাসাহাসি করাছোটদের আর কি বলবো? ক্লাসের বন্ধুরা মাইর খেলে, দাঁতটা অটমেটিক বের হয়ে যেত!!@হোমওয়ার্ক, এক্সামে বন্ধুদের কাছ থেকে কপি করা!... ক্যাম্পাসের এমন কাউকেও পাইনি যে কোনদিন কারো ল্যাব রিপোর্ট কপি করে নি। এমন কি এরকমও পাবলিক ছিল, তাড়াহুড়ো করে কপি করতে গিয়ে রোল নাম্বারটাও কপি করেছে। (সিরিয়াসলি)বুড়োরাই যদি আকাম করে বাচ্চারাতো ....@ অপোজিট সেক্সের ব্যাপারে!পোস্টেই সবটা সুন্দরভাবে বলা আছে। তবে ছোট থাকতে আমি বড় আপুদের সাথে খেলতাম, পরে এসে ইহা আমার বহুত কাজে লাগিয়াছে।পুনশ্চঃলেখাটা পড়তে গিয়ে একটা আইডিয়া মাথায় এসেছে। সময় করে একটা পোস্ট দেব....

.১৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৩সামু পাগলা০০৭বলেছেন: আমি আসলে বুঝতে পারিনি কথাটির মানে। আন্দাজে জবাব দেবার তো মানে হয়না। কুনোব্যাঙ নামে ব্লগার আছেন, ভাবলাম তার সাথে রিলেট করে কিছু বলছেন কিনা। পরে মনে হলো না তা কেন হবে? বুঝতে পারিনি ঠিকভাবে। এখন বুঝলাম।হ্যাঁ রে, তা ঠিকই, আজকাল ব্লগে বেশি সময় দিতে পারছিনা। এলে নিজের আধা আধি লেখাগুলো শেষ করছি। আর পোস্ট করছি। ব্যাস তারপরেই চলে যাচ্ছি।হিহি, বাচ্চাদের মিচকে শয়তানি হাসি যে কিউটটটট! দেখলেই আদর করে দিতে ইচ্ছে করে।অন্যকে নিয়ে হাসাহাসির অভ্যাস তো ছোট থেকে তৈরি হয়।হাহাহা! রোল নাম্বারও কপি! হাসতে হাসতে শেষ! এখানে কপি করে পার পাওয়া যায়না। টিচারেরা নানা সফটওয়েআর ব্যবহার করেন এটা জানার জন্যে যে নেট থেকে কপিড কিনা। এটাও খেয়াল করেন যে অন্য স্টুডেন্টদের সাথে মিলে আছে কিনা। ধরা পরলে পরিণতি মারাত্মক। কিন্তু একটা ব্যাপার এখানেও হয়, কোন গ্রুপে ৫ জন থাকলে, দুজনের পরিশ্রম করে, বাকিরা ঝিমায়। হাহা।তবে ছোট থাকতে আমি বড় আপুদের সাথে খেলতাম, পরে এসে ইহা আমার বহুত কাজে লাগিয়াছে।আপনার বড় মন্তব্যের এই লাইনটিতেই জাতির দৃষ্টি আটকাইয়া গিয়াছে।জাতি জানিতে চায়, কিভাবে খেলাধূলার অভিজ্ঞতা কাজে লাগিয়াছিল?আচ্ছা ঠিক আছে, দিয়েন।শুভকামনা।

১১| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৪৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ....






৬.২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৭
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ও! তাইতো বলি আপনি এখনও বিয়া করেন নাই ক্যান??:Dছ্যাঁকা খাইয়া দেবদাস হইবার চান?দেবদাসগিরি বাদ দ্যান মিয়া,চটপট কইরা ফালান বিয়া।পুনশ্চঃআমার আজিম হবার শখ নাই। আমি ভালোমানুষ। মানুষেরক্ষতি করি না। মনে একটাই আফসোস। আমার হিরোও হওয়া হইলো না, বিয়াও হইলো না....:P

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:১৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: না, দেবদাস হওয়ার ইচ্ছা মোটেও নাই।:)বিয়া তো করবার চাই কিন্তু পাত্রী কোথায় পাই?:Pএকটা ব্যবস্থা কইরা দ্যান না ভাই।:P:P‌আরে আপনি তো ব্লগের স্বঘোষিত হিরো। আপনি হিরোগিরি বাদ দিলেই বিয়ের জন্য মেয়েরা লাইন ধরবে। সবাইকে নিজের হিরোইন বানাতে চাইলে কপালে একজনও জুটবে না।



কাওসার চৌধুরীবলেছেন:
গল্পের নায়ককে আমার থাপড়াইতে ইচ্ছে করছে!! ব্যাটার পেটে নাই ভাত, আবার প্রেম করে!!X(ক্যারে? তুই গ্রামে গিয়ে সংসার করতে পারিস না???X(বন্ধু এতো খেপলে ক্যান? নিজে কয়েকখান প্রেম করতে পার অবলীলায় আর বেচারার একখান প্রেম, তাও সহ্য হচ্ছে না!! তুমি এতো হিংসুটে ক্যারে:(:(সম্রাট ভাই, চমৎকার গল্প। লাইক দিলাম ।০৬ ই জুন, ২০১৮ রাত ১১:৩০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০
লেখকবলেছেন: আচ্ছা! নিজাম ভাই তাহলে সর্বসাকুল্যে কতজনকে ঘোলাজল খাইয়েছেন জাতি কি সেটা জানার অধিকার রাখে?
@কাওসার চৌধুরী,:P:Pওরে ব্যাটা কাওসার!আমি হনু লাভগুরু!:Pমাসে সাসে প্রেম মোরহয় যে খালি শুরু,হালি হালি প্রেম মোরতার নাহি হয় শেষপ্রেমিকাদের ভীড়ে আমিআছি বাবু বেশ!!:P
০৭ ই জুন, ২০১৮ রাত ১০:১০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: গরীব মায়ের ছেলে (বামন) হয়ে চাঁদের দিকে হাত যদি না-ই বাড়াত তাহলে এই প্রবাদটাই বা আমরা পেতাম কোথায়?প্রেমিকাদের ভীড়ে আমিআছি বাবু বেশ!!:Pআপনার প্রেমিকাদের সংখ্যা হিসেব করতে গিয়ে সুপার ক্যালকুলেটর আবার বার্স্ট করবে না তো?:)



ওহ, আপনার এবং পাঠকের প্রতিক্রিয়া ! র কমেন্ট পড়ে হাসতে হাসতে শেষ। হায়রে, ব্লগটা ঘটক পাখি ভাইয়ের বাড়িঘর হয়ে গেল মনে হচ্ছে!:Pআর আপনার যদি ব্লগের স্বঘোষিত হিরোর বিয়ে করার পরে বিয়েরপ্ল্যান থাকে তবে সমস্যা। উনি সারাজীবন হিরোগিরি করবেন, নতুন সব হিরোইন বানাবেন।;)ওনার আশায় বসে থাকলে চিরকুমার ক্লাবে বসে শুকনোচা বিস্কুট খেতে হবে, বউয়ের হাতের নিত্য নতুন রান্না আর জুটবে না।:Dতবে একটা ব্যাপার সিরিয়াসলি মনে হলো, ব্লগীয় পরিচয়ের মাধ্যমে কি কখনো কারো প্রেম এবং বিয়ে হয়েছে? জানতে ইচ্ছে করছে!
নিজাম ভাইয়ের কমেন্টগুলো এমনই। ব্লগে উনি প্রেমের ঝড় বইয়ে দিচ্ছেন। প্রায় সব নারী ব্লগারকেই নিজের নায়িকা বানানো শেষ।:Pআর উনার আশায় আরও কিছুদিন থেকে দেখি কী হয়?কপালে কি ক্লাবে বসে শুকনো চা বিস্কুট খাওয়াই জোটে নাকি বউয়ের হাতের নিত্য নতুন রান্না কপালে জোটে সেটা আরও কিছুদিন যাওয়ার পরই বোঝা যাবে।



১৭.১২ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫২
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: সম্রাট ভাই! সম্রাট ভাই!গল্পটা পড়েছি। ওরে বাবা কী ভয়ংকর কাহিনী!!!!:(পুনশ্চঃদেখুন একটা কমলা সুন্দরী পেয়েছি। আপনাকে গিফট দিলুম....
লেখকবলেছেন: কাহিনীটা খুবই রোমাঞ্চকর ছিল। আপনার পড়া থাকলেও অনেকেরই পড়া নাও থাকতে পারে। তাই নতুনদের জন্য এই লেখা।পুনশ্চঃ সুন্দরী তো আপনারই লাগবে। যেহেতু আপনি ব্লগের হিরো। আর হিরোকে না দিয়ে গিফট নেয়া অন্যায় হবে। তাই এটা আপনাকেই দেয়া হল। আমি প্রয়োজন হলে অন্য একটা খুঁজে নিতে পারব।;)




১৭.৩০ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪০
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ওরে বাবা!কী ভয়ংকর কাহিনী। আচ্ছা, এটা নিয়ে কি কোন সিনেমাহয়েছে?ঘটনাটা আগেও পড়েছিলাম, তবে এত বিস্তারিত নয়। শেষ পর্বটা দ্রুত দিলে ভালো হয়, নয়তো আগের গুলো ভুলে যাব।:(প্রতিটি বিমানে রাডার/শক্তিশালী রেডিও সিগন্যাল থাকা দরকার, যাতে দুর্ঘটনার সময় সাহায্য পাওয়া সহজ হয়।পুনশ্চঃমন্ডল বাড়ীর ছেলে, মানে নিজু কিন্তু সত্যিই অবিবাহিত। কয়েকটা আপুকে তার পছন্দও হয়ে গিয়েছে। মফিজ ভাইকে সাথে নিয়ে তার একটা গতি করেন। (সে কিন্তু ঘরজামাই থাকতেও রাজি:P)

৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৪৬
লেখকবলেছেন: আরে! মন্ডল...থুড়ি পাঠকের প্রতিক্রিয়া ভাই যে! কেমন আছেন আপনি? আরেকটু রয়েসয়ে আর আরও বিস্তারিতভাবে লেখার ইচ্ছে থাকা সত্ত্বেও আপনার জন্যই শেষ পর্ব একটু তাড়াহুড়োয় লিখলাম। আশা করি আগেরগুলো ভুলে যাননি!:)পড়ে মন্তব্য করবেন কিন্তু!পুনশ্চঃমন্ডল বাড়ীর ছেলে, মানে নিজু কিন্তু সত্যিই অবিবাহিত। কয়েকটা আপুকে তার পছন্দও হয়ে গিয়েছে। মফিজ ভাইকে সাথে নিয়ে তার একটা গতি করেন। (সে কিন্তু ঘরজামাই থাকতেও রাজি:P)

আচ্ছা আচ্ছা! নিজু ভাই তাহলে এখনও বেড়ালের গলায় ঘন্টা বাঁধেননি!! তা ব্লগের কোন কোন আপুকে পছন্দ হল একটু বিস্তারিত বলেন ভাই। মফিজ ভাইকে নিয়ে আপনার গতিটা অতিসত্ত্বর করেই ফেলি।:Pআর আপনি কোন আপুর বাবার গলগ্রহ হয়ে থাকতে চান সেই বিষয়টারও ফয়সালা হয়ে যাক। হাজার হোক সেই আপু যদি আবার তার বাবার এহেন দুর্দশা মেনে নিতে রাজী না হন?:P:P=p~

১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: শি. র.


১৭|০৭ ই জুন, ২০১৮ রাত ৯:৫৮মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন:মাস্টার আপা?তুমি কখন ব্লগে আসো? আর কখন ডুব মারো???দিন-দুপুরে ব্লগে এসেদেখছি একি ঘোস্ট?(আজব লেখা)এ যে ফক্কিকারি লেখক আপারফক্কিকারি পোস্ট!!!
০৮ ই জুন, ২০১৮ রাত ১২:৫২শিখা রহমানবলেছেন: নিজাম আমার দিন যে তোমার রাত্রি। গতকাল বাংলাদেশের সেহেরীর সময়ে পোষ্ট করেছিলাম। তখন আমাদের দুপুর দুইটা।যদিও আমি গভীর জলের মাছ তাও ডুব মারলাম কই?ওপরে কতোগুলো মন্তব্যের উত্তর দিয়েছি না!! নিজে খালি অন্যদের সাথে পায়ে পা লাগিয়ে ঝগড়া করে বেড়ালে আপুকে খুঁজে পাবে কিভাবে?তবে এই পোষ্টটা আসলেই ফক্কিকারি পোস্ট আমার ফক্কিকারি ঝগড়ুটে ছোট ভাইয়ের জন্য



৮|০৯ ই জুন, ২০১৮ বিকাল ৫:১০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: হে... হে... হে....খুঁজতে খুঁজতে লেখককে ২য় পাতায় পেয়ে গেলুমআজকের লেখাটা আমি সবচেয়ে ভালো বুঝেছি, তবে বিষয় বস্তুর জন্যঐ গাধাগুলোকে কচুকাটা করতে ইচ্ছে করছে..পড়ুনঃকৃষ্ণকলি আমি তারেই বলি,কালো তারে বলে গাঁয়ের লোক।মেঘলা দিনে দেখেছিলেম মাঠেকালো মেঘের কালো হরিণ-চোখ।এই গাঁয়ের এক চাষার ছেলে লম্বা মাথার চুল,কালো মুখেই কালো ভ্রমর, কিসের রঙিন ফুল!সাদা বা ফর্সা মানেই কিন্তু সুন্দর নয়,আর কালো মানেই কিন্তু কুতসিত নয়।কাফনের কাপড় সাদা কিন্তু ভয়ানক। কাবা ঘর কালো কিন্তু অপরূপ। মানুষের সৌন্দর্য বাহ্যিক দৃশ্যে নয়, চরিত্র দ্বারাই মানুষ সুন্দর হয়।(আমি এই থিউরীতে চলি)
০৯ ই জুন, ২০১৮ রাত ৯:২৬শিখা রহমানবলেছেন: নিজাম তুমি চলো ডালে ডালে আর আমি চলি পাতায় পাতায়পাতায় পাতায় না খুঁজে ব্লগে দেখলেই হয় যে নতুন লেখা দিলাম কিনা।"কৃষ্ণকলি আমি তারেই বলি,/ কালো তারে বলে গাঁয়ের লোক।" রবিঠাকুরের যে কালো মেয়েকে নিয়ে কবিতা লেখার দরকার পড়েছিলো তাতেই বোঝা যার গায়ের রং নিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গীতে সমস্যা আছে। উনি কিন্তু "শ্বেতকলি আমি তারেই বলি, / শাদা তারে বলে গাঁয়ের লোক।" এই জাতীয় কোন কবিতা লেখেননি। কালো বা শাদা কোন রংকেই মহান করার দরকার নেই। রঙের ব্যাপারটা দিয়ে মানুষকে সংজ্ঞায়িত্ না করাটাই উচিত।"মানুষের সৌন্দর্য বাহ্যিক দৃশ্যে নয়, চরিত্র দ্বারাই মানুষ সুন্দর হয়।" তুমি আর আমি এই থিওরীতে চলি বলেই না এত্তো মিল আর ঝগড়াশুভকামনা। ভালো থেকো। লেখাটা বুঝেছো বলে জালিবেত তুলে রাখলাম।




২২|১৯ শে জুন, ২০১৮ রাত ১:১০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: হায় হায়!আমিতো ভাবলাম এই কয়দিন তুমি ডুব মেরে ছিলে, আজকেই উদয় হলে! আবার ডুব মারবে??এবার কয়দিন ডুব মেরে থাকবে??শায়মা আপা কিন্তু ফিরে এসেছে!
১৯ শে জুন, ২০১৮ রাত ১:১৫শিখা রহমানবলেছেন: নিজাম একটু শহরের বাইরে যাবো। তাই হয়তোবা ব্লগে সময় দেয়াটা কঠিন হয়ে যাবে। সপ্তাহ দুয়েক ডুবদেবো।শায়মা ফিরে এসেছে। খুব খুব ভালো খবর।তাহলে আর কি? তোমারতো খুনসুটির মানুষ চলে এসেছে।আশাকরি ও ভালো আছে।কথা হবে আবার। ব্লগের সবাইকে দেখে শুনে রেখো। ফিরে এসে যেন না দেখি তোমার নামে এত্তো নালিশ!!ভালো থেকো। শুভকামনা।

১৯ শে জুন, ২০১৮ রাত ১:০৩শিখা রহমানবলেছেন: নিজাম তোমার সাথে যুদ্ধে না নেমেতো দেখছি উপায় নেই।তুমি হচ্ছো ডাকাত সর্দারআশাকরি সুন্দর ও শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপন করেছো। নো মারামারি, কাটাকাটি, ঝগড়াঝাটি।ভালো থেকো। ঈদের শুভেচ্ছা। আমি একটু ডুব দেবো। ভাসলেই কথাহবে আবার।






শির ২


১৩|১২ ই মে, ২০১৮ সকাল ১১:৫৭মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন:(ছবিদের গল্প। লিখেছেন শিখা রহমান সর্বাধিক লাইক প্রাপ্ত)শিখা আপা???কখন????@কাওসার চৌধুরীবলেছেন: বাহ! চমৎকার অভিব্যক্তি।@অর্ধ চন্দ্রবলেছেন: ভালো লাগলো,@জাহিদ অনিকবলেছেন:কবিতার মত !!!@ভুয়া মফিজবলেছেন:..... অসাধারন!!!@প্রামানিকবলেছেন: ভালো লাগল।@পদাতিক চৌধুরিবলেছেন: বাহা! খুব সুন্দর অভিব্যক্তি।@Sujon Mahmudবলেছেন: নান্দনিক@অর্থনীতিবিদবলেছেন:অভিব্যক্তিগুলো সুন্দর, শৈল্পিক ও নান্দনিক।.........আমি যদি সত্যি কথা বলি সবাই আমাকে ঠ্যাঙাবে!!লাইক দিয়েছি, গিফ্ট চাই।
১২ ই মে, ২০১৮ বিকাল ৩:১১শিখা রহমানবলেছেন: নিজাম "ছবিদের গল্প। লিখেছেন শিখা রহমান সর্বাধিক লাইক প্রাপ্ত)শিখা আপা??? B:-) কখন????" আমিও জানতে চাইছি কখন? B:-) লাইকের সংখ্যাতো খুব বেশী না।না বললেও আপনার সত্যি কথা আমি বুঝতে পেরেছি।লাইক দেবার মতো লেখার জন্য আপনার উচিত লেখককে গিফট দেয়া।শুভকামনা। ভালো থাকবেন।



৭|১৫ ই মে, ২০১৮ দুপুর ১২:৫৬মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: আপা?আমি রাগ করেছি!!!!!আপনি কখন পোস্ট দিয়েই ফুড়ুৎ করেন????আমি আপনার বাড়ীতে আসলাম ধন্যবাদ দিতে???
১৬ ই মে, ২০১৮ সকাল ৯:৩১শিখা রহমানবলেছেন: নিজাম লেখা দেই আমার দিনের বেলায়, যখন দিগন্তের ওপারে রাত। লেখাটা দিয়েই ক্লাসে দৌড়াতে হলো। পড়ানোর কাজে অনেক কিছুই বড্ড সময় বাঁধা আর ব্যস্ততাও বেশী। এই জন্যেই বেশী বেশী লেখা দিয়ে আপনাদের জ্বালাতন করি না। উত্তর দিতে দেরী হলে অনেকে মনখারাপ করেন।এখন ধন্যবাদ দেন। বাড়িতে আছি।



৮|১৫ ই মে, ২০১৮ দুপুর ১:০৩মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: এত্তোগুলা ভালবাসাময়(বাড়ী নয় কিন্তু) ধৈন্যবাদ।@"শিখা রহমানবলেছেন: নিজাম সব মায়েদের জন্য (আমিও আছি) ভালোবাসা।"-- মায়েদের সবাই ভালবাসে। ভাইকেই কেউ কেউ বাসে না!!(আমার বড় আপা(কাজিন), ওর বিয়ের আগে কত ভালবাসতো!!! ওর বেবী হবার পরে আমার ভাগে টান পড়েছে!!!আমি প্রেমিক মানুষ!!!প্রেম-ভালবাসা, ভাল কথা, ভালোমানুষ ছাড়া থাকতে পারি না।।পোস্ট পড়েছি।কমেন্ট করবো??রাগ করবেন না তো???
১৬ ই মে, ২০১৮ সকাল ৯:৩৫শিখা রহমানবলেছেন: নিজাম ভাইয়ের ভালোবাসার সাথে মায়ের ভালোবাসার রেষারেষি কেন বলুনতো? আপেলের সাথেতো আর কমলার তুলনা চলে না। সব ভালোবাসারই কিছু রীতি আছে, যে যার জায়গায়।পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। অবশ্যই কমেন্ট করবেন। ভাগ্য ভালো যে জ্ঞান হারাননি।রাগ করবো কেন? ভালো লাগতেই হবে এমন তো কথা নেই। দোয়া পড়ে কিবোর্ডে ফুঁ দিয়ে কমেন্ট করে ফেলেন।



১৩|০১ লা জুন, ২০১৮ দুপুর ২:৫৬
মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: ইয়াহু!এইতো আমাড় পছন্দেড় লেখা??গানাঃ১। শুধু গান গেয়ে পড়িচয়চলার পথে একটু দেখা,একি শুধু অভিনয়.....২। আমি ভয় কড়বো না ভয় কড়বো নাআমি কাড়ো জালি বেতের ভয়ে মড়বো না...৩। লাভ ইউ, লাভ ইউও মাই আপু/পাগলু...(শিখা ড়হমান)

০১ লা জুন, ২০১৮ বিকাল ৩:১১শিখা রহমানবলেছেন: নিজাম আপনাকে নিয়ে আর পারি না।কি মন্তব্য রে বাবা!! পড়ার সময়ে মনে হচ্ছিলো ভাত খাওয়ার সময়ে দাঁতের নীচে কাঁকর পড়েছে।দাঁত কড়মড় করতে করতে মন্তব্য পড়লাম।জালি বেতের ভয়েমড়তেনা পারলেও মরতে যে হবেই..."ও মাই আপু/পাগলু...(শিখা ড়হমান)"নিজের নামে 'র' নাই বলে এমন অবিচার!!

১২| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৪৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: .



.
.
৪.১৬ ই মে, ২০১৮ দুপুর ১২:১৪মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: পাইছি আজ লেখককে!!!;)@"রোঁদ বৃষ্টির লুটোপুটি তে আজ শেয়ালের বিয়ে! উপহার দিতে হাজির হলাম তাই কথার ফুলঝুরি নিয়ে।"--- আপনার ঝুড়িতে কত বুলি/কথা আছে, তা একদিন পরীক্ষা করে দেখতে হবে??:Pচিত্রে বামপাশের দোলনাটা ফাঁকা, ভাবছি একটু দোলখেয়ে যাই...;)১৬ ই মে, ২০১৮ দুপুর ১২:৪০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: হাহা! আমিও পেলাম আপনাকে আমার পোস্ট এর মন্তব্বে:D"আপনার ঝুড়িতে কত বুলি/কথা আছে, তা একদিন পরীক্ষা করে দেখতে হবে।" অবশ্যই দেখবেন এবং জানাবেন কথা/বুলি কেমন, খুবই খুশী হব তাতে:P:D"চিত্রে বামপাশের দোলনাটা ফাঁকা, ভাবছি একটু দোল খেয়ে যাই" খারাপ হয়না তাতে:P৫.১৬ ই মে, ২০১৮ দুপুর ১২:৪৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: @"লেখকবলেছেন: হাহা! আমিও পেলাম আপনাকে আমার পোস্ট???"ওমা সেকি!!B:-)লেখক কি মুকে চিনে???লেকিন! হামি তো আপনাকে নেহি চিনিতে পায়া??:(আমি কমেন্ট শুরু করলে, লেখকের তেরোটা ছেড়ে চৌদ্দটা বাজবে!!:D১৬ ই মে, ২০১৮ দুপুর ১:০৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: হা মে আপকো পেহচান তি হু, লেক ইন আপ মুঝে নেহি পেহচান তে ইয়ে সুনকার দুখ হুয়ি:(কয়ি বাত নেহি, মে নেয়ি হু ইসি লিয়ে নেহি পেহচান তে, আজ তো মুলাকাত হও গেয়ি না:D"আমি কমেন্ট শুরু করলে, লেখকের তেরোটা ছেড়ে চৌদ্দটা বাজবে" এই সম্পর্কে কিছুটা ধারনা পেয়েছি এই কয়েকদিনে:Pএখন দেখা যাক আমার কয়টা বাজে




০৯ ই জুন, ২০১৮ সকাল ৯:৫০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: "পোস্ট দিয়ে প্রতিউত্তর না করে ডুব মারলে হবে??X(" হাহা! মাঝে মাঝে ডুব দিতে হয় নিজাম ভাই, তা না হলে বুঝবকি করে কে আমাকে মিস করে আর কে করেনা:Pআমিতো ভাবছি একদিন ব্লগ থেকে হারিয়ে যাব আর দূর থেকে দেখব নিজাম ভাই আমাকে নিয়ে হারানো বিজ্ঞপ্তি দেয় কিনা।;)বাস্তবে ও ইচ্ছে করে মরে যাওয়ার অভিনয় করে দেখি কে আমার জন্য কাঁদে আরে কে কাঁদে না:P"তাও আবার যার তার নামে পোস্ট জবাই দেয়া!!" এভাবে বইলেন না নিজাম ভাই:((তিনি আপনার আপুর -----------------------;)!:#P"কবুতর(কবিতা) নাকি শান্তির প্রতীক" জী কবিতা ভালোবাসার প্রতীক, কবিতা বিরহের প্রতীক:P"পুনশ্চঃ আমি ফেসবুক যাই না! " ফেসবুক এ যান না বলেই তো আপনাকে আমরা ব্লগ এ পাই



১৩ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৭মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: কোন কারনে মনটা খারাপ ছিল:(সবকিছুর উপর এবং সবার উপর বিরক্ত লাগছিল:(কিন্তু ব্লগে লগ ইন করেই আমার প্রিয় ভাই কে আমার ব্লগে দেখে এবং তার করা দারুন চমৎকার এক মন্তব্য দেখে মনটা ভালো হয়ে গেল:Dআমি কিন্তু জেনে গিয়েছি আপনি আমার প্রিয় ভাই মণ্ডলআপনাকে চিনতে কথার ফুলঝুরির হয়নি কোন গণ্ডগোল:D;)এবার কিন্তু পণ ভাঙতে হবে ভাইআমার সব পোস্ট এ আপনার মন্তব্য চাই ই চাই!:#Pএখন থেকে যদি আমার কোন পোস্ট এ আপনাকে না পাই তাহলে কিন্তু খবর আছে বললামX((কবিতা হলেও পড়তে হবে, পড়তে হবে, পড়তে হবেX((@"..... আমার একটা ড্রিম। আমার একজন বিশেষ মানুষ আছে। ছেলেরা যেমন হাঁটু গেরে বসে ফুল নিয়ে মেয়েদের প্রপোজ করে।আমি ঠিক ঐ স্টাইল এ তাকে প্রপোজ করবো।"...:P....--- টক(কথা) আপু, আমার মাথায় দারুন একটা আইডিয়া এসেছে। ম্যাচ শুরু আগে তো প্র্যাকটিস করতে হয়! চলো আমরা দুই খাটাশ মিলে রিহ্যারসেল শুরু করি। তাতে ঐ ছেলের সাথে তোমারপারফর্মেন্সটা সুন্দর হবে----------- আমি একবারে ফাইনাল ম্যাচ খেলবো:Pযা থাকে কপালে:Pতবে হয়তো সেটি এই জনমে আর হবেনা:(@ও হ্যাঁ, তোমাদের লাভ স্টোরিটা অবস্যই ব্লগে লিখবে, ছ্যাঁকা খেলেও জানাবে----- হাহা! তা একটু একটু লেখা আছে অলরেডি;)তবে অল্প কিছু জানা ভালো তা না হলে আকর্ষণ কমে যাবে জানার:P@ আমার আপুকে রিজেক্ট করার জন্য ওই ব্যাটার হাত পা ভেঙে লুলা করে দেব না?------ ওমা বলে কিB:-)রিজেক্ট করলেও তিনি আপনার আপুর বিশেষ মানুষ!:#Pআর আপু কিন্তু তার বিষয়ে খুবই সেনসিটিভ:Pদেখা গেল আপুই না উলটা সবার হাত পা ভেঙ্গে দেয়(বিশেষ মানুষটির বিষয়ে আপুর মাথায় একটু সমস্যাআছে:()@৪. এখন তুমি দুটো গাও দেখি??১।কথাযদি শুরু করি শেষতো হবেনা, আগুন যদি জ্বলে নেভানো যাবেনা২।কথাছিল দেখা হবে, দেখা হলনাভাইয়ার মন্তব্বের ২ নং গানটা বেশী প্রিয়:D"দুজনেরই নামের শেষে(!) চিহ্ন দেখে আশ্চর্য হলাম" ম্যাজিক টা আমিও খেয়াল করেছি । চিমটি:P। তবে আপনার আইডি সিনিয়র হলেও আমি কিন্তু এই আইডি আজই প্রথম দেখলাম:Dদারুন ম্যাজিক@আসল কথাঃআমার কিছু কাজ আছে। ব্লগে নিয়মিত থাকতে পারবো না। কিছুদিনকাউকে মন্তব্য/প্রতিউত্তরও করবো না। কেউ আমার খোঁজ করতে পারে, তাই জানিয়ে রাখলুম--------- সব কাজকর্মের গুষ্টি কিলাইX((ব্লগে ভাইয়াকে নিয়মিত চাইX((@"কাওসার ভাইয়ের একটু খোঁজ নিবেন।" এই বাক্যটা অবস্যই মাথায় রাখবেন----- জি হা, কাওসার ভাই কয়দিন ব্লগে ছিলনা:(কিন্তু আজ লগ ইন করেই উনাকে দেখতে পেলাম অনলাইন এ আর সাথে সাথে প্রিয় মণ্ডল ভাই এর মন্তব্য আমার পোস্ট এ বহুদিন পর:Dআজ যে ঘুম ভেঙ্গে কার মুখটা দেখেছিলাম:#)@ভালো থেকো মেরে ভাই,দেখা হবে, গুড বাই----তাড়াতাড়ি ফিরে আসুন প্রিয় ভাইআপনাদের ছাড়া ব্লগে আনন্দ না পাই



১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১৪মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: @ওরে,"আমি তোমাকে ভালোবাসি" তো নাহবে, আমি তোমাকে ভালবাসি।কবিতায় আছে ল, লো না:P-------- হাহা! আপনি সেইজন যিনি আমার প্রথম পোস্ট এই ভুল ধরিয়ে দিয়েছিলেন এবং পরে আমি সেটা ঠিককরতে পেরেছিলাম:Dআশা করি সামনেও এমন কিছু দেখলে অবশই বলবেন প্রিয় মণ্ডল ভাই।তবে ভাইয়া, আমিতোভালবাসিলেখেছি যদিও সঠিক বানানটা হবেভালোবাসি:Pতবে ভালবাসি ও লেখা যায়:Pএই লেখায় ল এর জায়গায় লো দিলে মেলাতে কষ্ট হচ্ছিলো:Pহিহি।@ফুলঝুড়ি কি?X(ওটা ঝুরি। মানে ঝুরি ঝুরি;)------- হাহা! ধন্যবাদ ভাইয়া, আমার নামের বানান টা ঠিক করে দেওয়ার জন্য। আমি প্রথমে ভাবতাম ঝুড়ি হবে, তখন নিজের নামের বানান টা ভুলহয়েছে ভেবে অনেক খারাপ লাগতো:(কিন্তু পরে আমি দেখেছি এটাআসলে ফুলঝুরিই হবে কিন্তু সেটি কিন্তু ফুলের ঝুড়ি না। আগরবাতির মত দেখতে একধরনের আতশবাজি কে ফুলঝুরি বলে, যেটি আমরা সবাই ই চিনি কিন্তু নাম জানিনা। আর কথার ফুলঝুরি মানে সেই আতশবাজির ফুলকির মত কথাগুলো ঝরজরে ছড়িয়ে যাবে:P[image]ইহা সেই ফুলঝুরি আতশবাজি:P@আমার সাথে গাদ্দরীটা করলো কে?মিতন না শাহজালাল? নাকি অন্য কোন অর্বাচীন??X(----- হাহাহা! ভাইয়া এই দুইজন তো আমার বন্ধু:Pপিওর বন্ধু । তবে গাদ্দারি টা যে করেছে তিনিও কিন্তু একজন কবি:Pসেই দিক দিয়ে কিন্তু তার সাথে আপনার শত্রুতা দিগুন হবে কারন আপনারতো এমনিতেই কবিদের সাথে বিদ্রোহ


লেখকবলেছেন: @ আমার নাম মণ্ডল না, মন্ডল(ন+ড=ন্ড)------ মন্ডল ভাই এর নামে কিভাবে হল গল্ডগোল:((@ঐ ব্যাটা কবি?তাহলে তো সুবিধা! তাকে ব্লগে আসতে বলো! একটু বাজিয়ে দেখি;)-------- সে অলরেডি ব্লগে আছে:P;)তবে আমাকে চিনেনা, চিনলে আমার খবর আছে:Pআমি ভাগবো তখন:P@আমার অনেক দিনের শখ চৌধুরি বাড়ীর মেয়ের সাথে প্রেম করবো?:(------- মল্ডল বাড়ীর পাজী ছেলে, সাবধান:Pব্লগে কিন্তু আমার দুইজন চৌধুরী ভাই আছে:P@কবিকে তুমি ছ্যাঁক দাও, তাহলে সে আরো বড় কবি হবে। দেশের শেষ্ঠ কবি মি...... X------ কবি ছ্যাঁক খায়না:Pমাঝে মাঝে ছ্যাঁক দেয়:((
লেখকবলেছেন: @সাবধান ব্লগে কিন্তু আমার দুইজন চৌধুরী ভাই আছে।... আমি কি ডরাই সখি চৌধুরি পুলাদের..:---- তাতো বুঝিতে পারিয়াছি সেইদিন ই আপনার স্কুল জীবনের প্রেম ভালোবাসার কাহিনী পড়ে:P@আমার মাথায় দারুন আইডিয়া এসেছে,তোমার সাথে প্রেমের অভিনয় করবো। এসব দেখে তো ঐ কবির রাইতের ঘুম হারাম। থাকতে না পেরে সে তোমার পেজে কমেন্ট করবে। তুমিও তাকে পাম দিবে। দরকার হয় আমাদের কমেন্ট করবা না কিন্তু তাকে দু-একটা কমেন্ট করবা। প্রতিউত্তর দেখে বোঝা যাবে ঐ কবি তোমার প্রতি দুর্বল কি না-----=p~হাহাহা! কি দারুন আইডিয়া=p~কিন্তু এই কবিকে জেলাস ফিল করানো কঠিন:(@আমাকে ঐ কবি সম্পর্কে কোন ইঙ্গিত না দিলে কিন্তু সমস্যা! কোনদিন যদি রাগ করে কোন কবিকে কচুকাটা করি, আর তোমার জান্টুসের উপরেই যদি কোপটা পড়ে? সে যদি ব্লগ ছাইড়া চইলা যায়? তাহলে তো আমাদের মাথায় বাড়ি...:(---- হাহা ! এইটা একটা চিন্তার বিষয়:((তবে এই ভয় নাই কারন তিনি বিশাল বিজি মানুষ, রেগুলার না ব্লগে, ৬ মাসে একবার এসে একটা কবিতা পোস্ট করেই দৌড়:(৬ বছর ১১ মাসে তার পোস্ট মাত্র ২০ টি:(@ব্লগে কতদিন কারো বিয়া হয় না? তোমাদের দিয়েই আবার শুরু হোক----- হাহা! তার সাথে বিয়ে হলে ব্লগের সবাইকে খাওয়াবো । প্রমিস!:#P:P8-|@কাওসার ভাইয়ের খোঁজ নিচ্ছি....--- প্লীজ! তাড়াতাড়ি নেন:(ভাইয়া কার উপর অভিমান করলো




....


৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:@(মন্তব্য দুটি রাতেই লিখেছিলাম। প্রতিউত্তর করবেনা দেখে রাতে কমেন্ট করি নি। এখন অবস্য একটু এডিট করেদিলুম...:P-- হাহা=p~ভালো করেছেন মন্ডল ভাই । আসলেই রাতে করতে পারতাম না প্রতিউত্তর:Pতবে এখনও দেরী হয়ে গেল বলে দুঃখিত:(@পোস্ট তো আলোচিত অংশে চলে গিয়েছে। এখন তো বুঝিয়া শুনিয়ামন্তব্য করিতে হইবেক??:(--হাহা। জী রাতে ছিল আলোচিত অংশে:P@পড়লুম সেই ছড়াকিশোরীর লেখা ভালো।তবু কেন লেখা পড়েমুখ হলো মোর কালো?:(হাহা। মুখ কালো হয়েছে কেনলক্ষন তো ভালো নয়:Pমন্ডল ভাই এর কবিতা ভালো লাগবেনাতা কি করে হয়:P@তোমার কবি কেমন হিরোদেখতে কি খুব ভালো?:(ব্যাটা কবি সব খানেতে!জ্বালো আগুন জ্বালো।:Pআমার কবি যেমনই হোক তিনিই আমার প্রিয়:Dসব খানেতে থাকবেই তো কবিমনেতে যে তার ই ছবি:Pযতই বলেন ভাই, আগুন জ্বালো আগুন জ্বালো:((মনেতে আগুন জ্বলছে তবুও, কবিই যে আমার কাছে ভালো:P@তুমি তো প্রেমের সাগর!!!! তা নাবিক সিনবাদ(কবি) কই? জলদস্যুরা তাকে লুট করেছে নাকি??:Pনাকি দিক হারিয়ে মৃত সাগরে হাবুডুবু খাচ্ছে

১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: শি. র



১৮|০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আসতে না আসতেই কবিতা!!!আমিতো ভাবলাম লেখকের জন্য একটা অক্সিজেন সিলিন্ডার পাঠাবো(ডুবে থাকে শ্বাস নেবার জন্য)। যাক্ বাবা, টাকাটা বেঁচে গেল..কারো কারো জালিবেত নাকি উইপোকাতে খেয়ে ফেলেছে??

১২ ই আগস্ট, ২০১৮ রাত ২:৪৭শিখা রহমানবলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! হুউউউ.....কবিতার সাথে সাথে কিন্তু জালিবেতও আছে। উইপোকাতে খেয়ে ফেলেছিলো।তবে নতুন জালিবেত কিনে এনেছি।তোমাকে বলেছিলাম যখন থাকবো না তখন নো ঝগড়াঝাটি। আর ঝগড়া করে শেষে নাম বদলাতে হলো।যাইহোক ভালো আছো আশাকরি। আলাদিনকে আমার ভালোই লাগে।ভালো থেকো আর ভয়ে থেকো জালিবেতের।




৬|২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০৫পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ফক্কিকারি লেখক পোস্ট দিয়েই ডুব মারবে। তাকে রিমান্ডে নেয়া দরকার....পুনশ্চঃআমি কিন্তু লক্ষীছেলে। এখন আর কারো সাথে কাইজা করি না..
২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২৪শিখা রহমানবলেছেন: পাঠকের প্রতিক্রিয়া! আগে বলো কেমন আছো? দেশে যাওয়ার জন্য ব্লগে একটু অনিয়মিত ছিলাম।তোমার মন্তব্য পড়ে মনে হচ্ছে "লেখকের প্রতিক্রিয়া!" নামে আরেকটা নিক খুলে তোমার সাথে ঝগড়া করি।জালিবেত দিয়ে আর চলবে না।কবিতা-গল্প না পড়ে খালি কাইজা[তবে চুপচাপ বলি তোমার সাথে ঝগড়া মিস করেছি। তোমার পাল্লায় পড়ে ঝগড়া করা অভ্যাস হয়ে গেছে।]ভালো থেকো নিজাম। ফক্কিকারি কাইজা জারী থাকুক।



৮|২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৩৭
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আমি ভালো আছি।@ দেশে যাওয়ার জন্য ব্লগে একটু অনিয়মিত ছিলাম।.. আমি খবরটা শুনেছি।....লেখকদের সাথে ফাইট করার জন্যই আমি ব্লগে এসেছি..জান্টু আপুর সাথে সময় করে একদিন ফাইট হবে। ওকে! (জালিবেত তো উইপোকাতে খেয়ে ফেলেছে..)পুনশ্চঃআমি কিন্তু কবিতা আসলেই পড়ি না। ছড়া, গল্প হলে পড়ি। আপুদের পেজে বেশী মন্তব্য করি। আমার কিন্তু কোন দোষ নেই, সব দোষ আমার কন্যে রাশির...
৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৩৭শিখা রহমানবলেছেন: পাঠকের প্রতিক্রিয়া! @ দেশে যাওয়ার জন্য ব্লগে একটু অনিয়মিত ছিলাম।.. আমি খবরটা শুনেছি।...." কে তোমাকে এইসব খবর দেয়??সময় করে একদিন অবশ্যই ফাইট হবে। ভালো থেকো। আর তোমার রাশি বদলানোর কোন ব্যবস্থা করা যায় নাকি দেখছি ...




২৭|৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৫০
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:@ মিথী_মারজানবলেছেন: আপু! আপু! আপু!!খুব বেশি প্রিয় একজনকে জোর করে কবিতাটা পড়াতে ইচ্ছা করছে।তিন বার আপু বলে ডাকা কিন্তু আমার ডায়লগ!আমি কবিতাটা পড়েছিঃকী সব ডায়েরী, বালক, হাস্নাহেনা ফুল.....সুরঞ্জনা, ঐখানে যেওনাকো তুমি!,৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩১শিখা রহমানবলেছেন: প্রতিক্রিয়া বাবু এইবার কিন্তু পা বাড়িয়ে ল্যাং দিয়ে ঝগড়ার চেষ্টা হচ্ছে।ব্লগের অন্য সবখানে ফাইটিং শেষ বুঝি!!তুমি দুইবার এই পোস্টে কমেন্ট করেছো। কই তিনবার আপু ডাক শুনিনিতো!!আর তুমি কবিতাটা পড়েছো নাকি আন্দাজে কয়েকটা শব্দ বলছো? সারমর্ম লিখো কবিতার। না হলে জারুল গাছের কাঠ দিয়ে নতুন জালিবেত বানানো হবে।প্রতিক্রিয়া, ঐখানে যেওনাকো তুমি!,ওই জারুল গাছের তলে।




১৩|২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৭পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আহারে! বেচারা স্যার......পুরো লেখা পড়েছি।আচ্ছা, স্যার কি পরে বিয়ে করেছিল?বহির(বহ্নি) সাথে স্যারের জুটি তো খারাপ না। মনের মিল হলে বয়স কোন ব্যাপার হল!!!!আপু! আপু!আমি এক মেয়েকে মাসখানেক পড়িয়েছিলাম। ওখানে তো উল্টো ঘটনা ঘটেছিল।মেয়েটা কি খাটাশ! টেবিলের নীচে পায়ে পা দিয়ে ঠোকা দিতো। তখনকি আমার অত বুদ্ধি ছিল!!!!ইশ!প্রেমটা তার মাঠে মারা গিয়েছিল....
২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:১৬
শিখা রহমানবলেছেন: নিজাম বলো কি!! তুমি পুরো লেখা পড়েছো।আচ্ছা, স্যার কি পরে বিয়ে করেছিল?--- অবশ্যই!! প্রেম আর হলোকই? বহ্নিরও বিয়ে হয়েছে। দুজনেই সুখে শান্তিতে বসবাস করিতেছে।বহির(বহ্নি) সাথে স্যারের জুটি তো খারাপ না। মনের মিল হলে বয়স কোন ব্যাপার হল!!!!--- মনের মিল তুমি দেখলে কোথায়?আমি এক মেয়েকে মাসখানেক পড়িয়েছিলাম। ওখানে তো উল্টো ঘটনা ঘটেছিল।--- তা আর হবে না। তুমি হচ্ছো হিরু আর তোমার চলাফেরা সবকিছুই যে উল্টো!!অনেকদিন পরে তোমার "আপু! আপু!" শুনে মন ভালো হয়ে গেলো। ভালোথেকো। আনন্দে থেকো সবসময়।



৫|০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৯পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আমি কবিতা আমার ভালোলাগে না। পোস্টে মাইনাচ।পুনশ্চঃ মাত্তার আপু, তুমি কোন ডিপার্টমেন্ট থেকে পড়েছো?তোমার ক্যাম্পাস লাইফের ঘটনা নিয়ে কোন লেখা থাকলে লিংক দিও। তাড়াহুড়োর কিছু নেই, সময় করে দিলেই হবে।।
০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৮শিখা রহমানবলেছেন: প্রতিক্রিয়া ! নিজামকে বলে তোমাকে মাইর খাওয়ানোর ব্যবস্থা করতে হবে। আমার পোষ্টে প্লাস না, জিরো না, একেবারে মাইনাচ!! কি দুঃসাহস!!আমার ক্যাম্পাস লাইফ নিয়ে কোন লেখাতো নেই। ব্লগে নিজের কথা কম বলাই ভালো। একটু রহস্য থাকুক না হয়!!তবে আমার এখনকার প্রাবাসী জীবনের গল্প আছে। "একজন দ্বিচারিণীর গল্প," "রমনীয় তকমা," আর "খয়েরী রঙের অপলাপ।" লিঙ্ক খুঁজে দেবো পরে সময় করে। তুমিতো আর সহজে পড়ছো না, যা ফাঁকিবাজ!!ভালো থেকো প্রতিক্রিয়া বাবু। অনেকদিন পরে তোমার মন্তব্য পেলাম। তোমার মন্তব্য মানেই এক ঝলক সতেজ হাওয়া!!৬|০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৯পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ধূর, ব্লগের কবিতা আমার ভালোলাগে না। পোস্টে মাইনাচ।।।
০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০২শিখা রহমানবলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! তোমার প্রতিক্রিয়াতো সব লেখায় একটাই "পোস্টে মাইনাচ।"আর এই কবিতার দু'দিন আগেইতো গল্প দিলাম, সেটাতে তো প্রতিক্রিয়া দেখলাম না।জালিবেত বাদ!! এখন থেকে কান ধরে ওঠবস করাতে হবে।

৯|০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩১
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:আমাকে ধরো .....আমি, আমি। আমি তৈরী।পুনশ্চঃ1. ছি: ছি: লেখাটা কেমন, কেমন!৩. বহ্নি নাম উচ্চারণ করতে দাঁত ভেঙে যায়। পোস্টে মাইনাচ।
০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩৯
শিখা রহমানবলেছেন: লেখক বলেছেন: প্রতিক্রিয়া ! তোমাকে কেউধরতে চাইলে তো!!আর তাছাড়া তোমাকে ধরার আগে হাতে ছাই মাখতে হবে রে!!পুনশ্চঃ আগে গুনতে শেখো। ওয়ানের পরে তিন আসে কিভাবে??বেতকিন্তু রেডি!!




১১|০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০২
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:@ ওয়ানের পরে তিন আসে কিভাবে??(বেত কিন্তু রেডি!!এই রে!(ব্লগে এসেও মাষ্টারি কত্তে হবে!!!)আমি পাঠক, প্রতিক্রিয়া নই। পোস্ট পড়ে মন্তব্যে আমি আমার প্রতিক্রিয়া জানাবো তাই নাম দিয়েছি, পাঠকের প্রতিক্রিয়া।তবে "পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:" শব্দে ব্যাকরণগত ভুল আছে। ওটা হবে, "পাঠক তার প্রতিক্রিয়ায়/পাঠক বলেছেন:"। সেই হিসেবে আমার নিক নেম রাখতে হত পাঠক অথবা "পাঠক তার প্রতিক্রিয়ায়"। আমি পাঠক নামেই আইডি খুলতে চেয়েছিলাম কিন্তু ওই নামে ব্লগে কয়েকটা নিক আছে। সুতরাং আমার "পাঠকের প্রতিক্রিয়া" ঠিক আছে।দ্যাটস অল ইয়োর অনার...এভিডেন্স:http://www.somewhereinblog.net/blog/tasnimbloghttp://www.somewhereinblog.net/blog/Pathhok
০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১১
শিখা রহমানবলেছেন: পদবী প্রতিক্রিয়া তাই নাম ঠিকই আছে। আর তুমি মোটেও পাঠক নও। না পড়েও সব প্রতিক্রিয়া (!) দাও আর সেজন্যেই তোমার নাম প্রতিক্রিয়াই সই।আর মাষ্টার সবসময়েই মাষ্টার, ব্লগে কি ক্লাসরুমে!!




১২|০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৪
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ওকে! ক্রিয়া-প্রতিক্রিয়াই সই।পোস্টের ছবি দেখে সবাই এত ভালো বলছে কেন? এসব আবার কেমন ড্রয়িং?মানুষ তো বোঝাই যাচ্ছে না।।লেখকের প্রোপিকের মেয়েটাই চমৎকার। আহা! কি সুন্দর বসে আছে!!!দেখা হবে। বাই বাই...

১০ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪২শিখা রহমানবলেছেন:"পোস্টের ছবি দেখে সবাই এত ভালো বলছে কেন? এসব আবার কেমন ড্রয়িং?মানুষ তো বোঝাই যাচ্ছে না।। "--- আসলেই!! তোমার প্রতিক্রিয়াই সইহুউউউ...দেখা হবে বাই বাই। ভালো থেকো প্রতিক্রিয়া ওরফে নিজাম।


১৩| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৫০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:


.....
০১ লা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২১
লেখকবলেছেন: এই সেরেছে:|কাজিন চলে এসেছে, এখন তো হইবেক বিদ্রোহ আর ভুল ধরাধরি:((@যোধার কী??-- কি ভুল হল কাজিন ?:(আকবর এর যোধা, তার কথা বলেছি:(@পুনশ্চঃকবিতার পোস্টে আমি কম মন্তব্য করি।ব্লগে কোন সজন পিতি চলবে না--- অত লাফাইয়েন না, আপনার জন্য কবি বউ আনা হবে, যে কিনা সারাদিন আপনাকে কবিতা পাঠ করিয়া শোনাবে=p~আপনার কবিদের সাথে বিদ্রোহ থামানোর এর চাইতে ভালো উপায় পাচ্ছিনে:|বাঙালী মানেই স্বজন প্রীতি=p~


২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২১মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:@সিনিয়র আপু! লুতুপুতু কমেন্টু......-- ভাগ্যিস লুতুপুতু পোস্ট বলেন নি:||তাহলে কমেন্ট ডিলিট করে দিতাম:Pশব্দটি ভালো লাগেনা ।@আমি হনু ভিজে বিড়ালডাকি তাই মিউ,আইলা ভিউ।-- আমি আবার ইংলিশে কাঁচা কিনা অত শত বুঝিনা=p~@১. কবিতাগুলো নাম্বারিং করে দিলে ভালো হত।-- একবার ভেবেছিলাম, পরে আবার ভাবলাম থাক ।@2. ২য় টা কি ছ্যাঁকা খাওয়া?-- হাহা ! আমার কোন কবিতাটা ছ্যাঁকা খাওয়া না ?=p~আমিতো কবিতা লেখার জন্য কলম ধরলেই তা অটোমেটিক ছ্যাঁকা খাওয়া কবিতা হয়ে যায়:((বিরহ রোগে ধরেছে মোরে:(@৩। শেষেরটাই ভালো। শেয়াল মামার বিয়ে..;)-- হুম, জানিতো কাজিনের ওইটাই ভালো লাগবে=p~


লেখকবলেছেন:@@ চিহ্ন দিয়ে যদি প্রতিউত্তর করো, তোমারে ধরে ঠ্যাঙামু।X(-- হাহা ! উহা তো কথার ফুলঝুরির স্টাইলB-);)আপনার ঠ্যাঙানির ভয়ে আমি কেন আমার স্টাইল চেঞ্জ করবো:||তার উপর আমি একটু ত্যাড়া, কেউ কিছু বললে আমার উহা শুনিতে মন চায়না:Pদুঃখিত আমি উহাই কন্টিনিউ করিবো=p~আমি মোটেও অবলা নারী নই । আমিকি ঠ্যাঙাতে পারিনা নাকিX((


লেখকবলেছেন:@আজকের পোস্ট ড্রাফট করে ভাল করেছ। সুখবর হল, টাইগার সাব মার গেয়া।।-- প্রথমে মেজাজ বিগড়ে গিয়েছিল খুবX((আর সাথে ভাবছিলাম অন্যদেরকেও সাবধান করা দরকার তাই পোস্ট দিয়েছিলাম । পরে কেউ একজন দেখি রাগান্বিত হয়ে আমার পোস্টেই তাকে গালাগালি করছে । আমি আমার ব্লগে কোন আজে বাজে শব্দ দেখতে চাইনাX((তাই পোস্ট ড্রাফটে নিয়েছি । আর আমি অযথা ঝামেলায় জড়ানো পছন্দ করিনা ।@আইলা ভিউ শব্দটা ছোট থাকতে আমার আবিষ্কার করা। ছোট থাকতে বড় আপুদের কাছে ওটার জিকির করতাম। (এখনো আই লাভ ইউ শব্দ বাদ, যে যা বলে বলবেআমার কাছে আগেরটাই চলবেই চলবে।)-- ছোটবেলা থেকেই বড় আপুদের সাথে দুষ্টুমি:||মন্ডল বাড়ির ছেলেটা তাহলে ছোটবেলা থেকেই দুষ্টু=p~@তুমি অবলা নও তো টাইগারকে ব্লক করতে চাচ্চো কেন? (কমেন্ট মডারেশন অপশনে গিয়ে কাউকে ব্লক করা যায়। আমি মোবাইল থেকে ব্লক করতে পাচ্চি না। তুমি আমার উপর পরীক্ষটাচালাও দেখি....)--- তো আপনি কি চান আমি ওর ওইসব ফাজলামো দেখবো বসে বসেX(সামনে পেলে থাবড়ায়ে ওর ৩২ টার জায়গায় ৪০ টা দাত ফেলে দিতামX((কমেন্ট মডারেশন এ গিয়ে তাহা ট্রাই করিয়াছি কিন্তু সফল হইনি:(আমার মনে হয় কাজিন কে ব্লক করতে গেলে অবশ্যই সফল হব


লেখকবলেছেন:@বর্ষার ফুল!-- হি হি ! এখন বলেন তো দেখি আমার নাম কি;)আই মিন আমার আসল নাম কি:P@রাতে ব্লগে কী করো? প্রেম করবে???:P-- ব্লগ কি ফেসবুক নাকি যে রাতে অনলাইন থাকা মানেই প্রেম করবো:||আমার সাথে প্রেম করবে সাহস আছে কার শুনি ? মেরে হাড্ডি গুড্ডি গুড়ো গুড়ো করে দিবনাX((=p~@একটা গম্ভীরা শোনঃsame age ভাল সেটা জানি,তবু senior ভালো লাগে;স্নেহ-শাসন সবই করবেচাকরি পাইবো মোর আগে..;)নানা হে....-- হাহাহা ! সকাল সকাল আপনার গম্ভীরা পড়ে হাসি পেল আর আমার মন ভালো হয়ে গেল=p~এত সিনিয়র সিনিয়র করলে একটা ৮০ বছরের বুড়ীর সাথে আপনার বিয়ে দিয়ে দিব কিন্তু=p~


লেখকবলেছেন:@আমি তো ভাবলাম আপুদের কম মন্তব্য করবো, এদিকে হাত আমার নিশপিশ করা শুরু করেছে-- বাহ বাহ কাজিন দেখি মুক্ত হয়ে গিয়েছে:#)এখন তাহলে আবার কাজিনের ক্যাঙ্গারুরমত লাফালাফি দেখার সৌভাগ্য হইবেক:P@জন্মদিনের কেক কি শেষ??:(-- কেক তো আমি একাই খেয়ে ফেলেছি সব:-B@আবার মদনা ছড়া?:(পোস্টে মাইনাচ।X(-- কোন সমস্যা নেই ।আমার পোষ্টে কেউ মাইনাস দিলে আমি নিজে আরেকটা মাইনাস দিয়েনেই । মাইনাসে মাইনাসে হয়ে যায় প্লাস;)বীজগণিত মনে আছে তো ?@আমাকে তোমার কনিষ্ঠ মদন বানাও..:P-- কনিষ্ঠ হোক জ্যৈষ্ঠ হোক আমার মদন একটাই এবং একটাই থাকিবে ইনশাআল্লাহ্‌B-)@@কবি মদনসাবাশ মদনা ভায়া। তোমার প্রেম করা দরকার নাই, বিয়েরও দরকার নাই। তুমি দেবদাস হও, কবিতা লিখো।-- নিজু ভাই কি জানেনা যে দেবদাস হয় একজনই । পাগলী নিজেই তো দেবদাস আমি আর কি হব:||(কবি মদনের পক্ষ থেকে প্রতিউত্তর)@(নিজু! লাঠির বাড়ি খাবার আগে তুই পালা।)--- আমি আগে নিরীহ ছিলাম:(এখন কিন্তু অনেক পাঁজি সাবধান:P@বি. দ্রঃ তোমার সাথে যেদিন দেখা হবে, আমি হেলমেট পরে যাব। মাথাটা অন্তত রক্ষে পাবে...:P--- হা হা ! দেখা যদি আদৌহয় । আমাকে কেউ চিনবেনা কারন বাস্তবের আমি অনেক লক্ষ্মী মেয়ে:P




....

১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৫২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ৪১.২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:১৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: কাগজের ফুলগুলো ভালোই,:)চলো, ওসব বিক্রি করে চটপটি খাই।ওয়াফেল একটা ফালতু জিনিষ!!মেগাবাইটের দাম দাও....২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: আমার শিল্প আমি বিক্রি করিবোক না!!!!!!!তুই রাস্তা থেকে কাগজ টোকাই করে চটপটি খা!!!!!!!!!!



৪৪.২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১১:১৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: তোমার মত কুনোব্যাঙকে কমেন্ট করাই ভুল....X(আইলা ভিউ, না না আই হেট ইউ....X(পুনশ্চঃওয়াফেল একটা ফালতু জিনিষফেল করা একটা ফালতু জিনিষওয়াফেল একটা ফালতু জিনিষ....২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: এই এরে পাগলটা মহা মহা খেপেছেরেগে মেগে টং হয়ে কমেন্টো লিখেছেকুনোব্যাঙ না হয়ে কি তবে হবো টোকাই!কি ভেবেছো আমি কি আর তোমা মত বোকাই!!!!!!:(কাগজের ফুল দিয়ে গড়িয়াছি শিল্পচটপটি খাবো বেঁচে এই হেনো কল্প!যদি করো যাও বাবা রাস্তায় কত যেপড়ে আছে ছেড়া খোড়া কাগজটা শত যে।:)তুলে নিয়ে বস্তায় বেঁচো গিয়ে সস্তায়তারপর চটপট, চটপটি ঝটপটখেয়ে ফেলো তারপর লাফ দাও আকাশেআহা আহা কত সুখ ঐ উঁচু আকাশে।আকাশের চাঁদটাকে ধরতেও যদি চাওচটপটি খেয়ে তুমি আরও আরও লাফ দাও।ওহ নো স্যরি আমি ওয়াফেল বলেছিভুলে গেছি ফেল শুনে তোমা দুখ তুলেছি।সেই যে গো ক্লাস টু এ ফেল তুমি পড়লেতারপর এ জনমে পাস নাহি করলে।:(সেই দুখে যেথা দেখো ফেল ফেল শব্দ।রেগে মেগে গালি দাও ফেলটাকে জব্দ!ওয়াফেল, মাহাফেল, ট্রেইন বাস ফেইলেশুনলেই মন চায় ভরো তারে জেইলে!!!!!!!:P

১৬.৩১ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩০মন্তব্যটি আপত্তিকরহিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: হায়! হায়!তুমি তো মন্তব্য খরায় ভুগছো!!!!(এজনই বলি ভালোমত প্রতি উত্তর করো..):P@ প্রতি উত্তর দেখে রাগে গা জ্বলে যায় আবার অন্যদেরকে উপদেশদেন আমার মন্তব্য পড়ে শিখতে!!!অসপরাকে আমি চিনি না। তার কথা বলতে যাব কোন দুষ্কে!!!!!!!তবে, শ্যামা সঙ্গীত আমার পছন্দ....মম চিত্তে, নিতি নিত্যেকে যে নাচে তা তা থৈ থৈ....;)ঠিক করেছি আপুদের পোস্ট তিনটার বেশী মন্তব্য করবো না। (গণনায় ভুল হলে, তার জন্য নিজু দায়ী নয়...:P)৩১ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: আবারও সেই মন্তব্য!!!!!!!!আবারও সেই খরা এবং অতিবৃষ্টি কিংবা বন্যা!!!!!হায়রে বুইড়া অবার্চীন!এখনও ব্লগের খেইলের কিছুই বুঝো নাই দেখছি!!!!!!ব্লগ হইলো খরস্রোতা নদীর মত!!!!!!!এই স্রোতধারা - জীবন যখন শুকায়ে যায় করুণা ধারায় এসো .....এই স্রোত ধারার মানে বুঝিতে হইবেক। গতীধারা বুঝিতে হইবেক.....ব্লগে লেখা, ভালো লেখা মন্দ লেখা, আর মন্তব্য , মন্তব্য খরার দিকে চক্ষু দিয়া রাখিলে আর নিজের লেখাও যেমন হইবেক না তেমনি অন্যের .........যাক এত কথায় কাজ নাহি ......বড় হও, যতই পন্ডিৎ সাজো এই ব্লগ ভূবনে তুমি তক্কেত/ আইক্কিম শিশু......(অসপরাকে আমি চিনি না। তার কথা বলতে যাব কোন দুষ্কে!!!!!!!) দেখো অপ্সরা আমি হইলাম শ্যামার বড় বইন অথচ তুমি দুদিনের শিশু আমাকেই চেনোনা তবে অন্যরা একদিনের শিশু চিনিবেক কেমনে!!!!:(বড়দের/ বুড়াদের দাম কমে ...:(আর শ্যামাকে দেখে বেশি নেচো নাপা ভেঙ্গে শেষে কান্নাকাটি কললে কিন্তু আমাল কোনো দোষ নাই....:(কি করির ছড়াখানা মনে রাখিও বেবি....উড়িতেছে ঢেঙাঢেঙইদানিং 'পাপ্র'টাবুঝিবে সে হাড়েহাড়েডাইনীর খিপ্রতা।হা হা হা হা:P

১৩|২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৭পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আহারে! বেচারা স্যার......পুরো লেখা পড়েছি।আচ্ছা, স্যার কি পরে বিয়ে করেছিল?বহির(বহ্নি) সাথে স্যারের জুটি তো খারাপ না। মনের মিল হলে বয়স কোন ব্যাপার হল!!!!আপু! আপু!আমি এক মেয়েকে মাসখানেক পড়িয়েছিলাম। ওখানে তো উল্টো ঘটনা ঘটেছিল।মেয়েটা কি খাটাশ! টেবিলের নীচে পায়ে পা দিয়ে ঠোকা দিতো। তখনকি আমার অত বুদ্ধি ছিল!!!!ইশ!প্রেমটা তার মাঠে মারা গিয়েছিল....
২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:১৬
শিখা রহমানবলেছেন: নিজাম বলো কি!! তুমি পুরো লেখা পড়েছো।আচ্ছা, স্যার কি পরে বিয়ে করেছিল?--- অবশ্যই!! প্রেম আর হলোকই? বহ্নিরও বিয়ে হয়েছে। দুজনেই সুখে শান্তিতে বসবাস করিতেছে।বহির(বহ্নি) সাথে স্যারের জুটি তো খারাপ না। মনের মিল হলে বয়স কোন ব্যাপার হল!!!!--- মনের মিল তুমি দেখলে কোথায়?আমি এক মেয়েকে মাসখানেক পড়িয়েছিলাম। ওখানে তো উল্টো ঘটনা ঘটেছিল।--- তা আর হবে না। তুমি হচ্ছো হিরু আর তোমার চলাফেরা সবকিছুই যে উল্টো!!অনেকদিন পরে তোমার "আপু! আপু!" শুনে মন ভালো হয়ে গেলো। ভালোথেকো। আনন্দে থেকো সবসময়।



৫|০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৯পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আমি কবিতা আমার ভালোলাগে না। পোস্টে মাইনাচ।পুনশ্চঃ মাত্তার আপু, তুমি কোন ডিপার্টমেন্ট থেকে পড়েছো?তোমার ক্যাম্পাস লাইফের ঘটনা নিয়ে কোন লেখা থাকলে লিংক দিও। তাড়াহুড়োর কিছু নেই, সময় করে দিলেই হবে।।
০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৮শিখা রহমানবলেছেন: প্রতিক্রিয়া ! নিজামকে বলে তোমাকে মাইর খাওয়ানোর ব্যবস্থা করতে হবে। আমার পোষ্টে প্লাস না, জিরো না, একেবারে মাইনাচ!! কি দুঃসাহস!!আমার ক্যাম্পাস লাইফ নিয়ে কোন লেখাতো নেই। ব্লগে নিজের কথা কম বলাই ভালো। একটু রহস্য থাকুক না হয়!!তবে আমার এখনকার প্রাবাসী জীবনের গল্প আছে। "একজন দ্বিচারিণীর গল্প," "রমনীয় তকমা," আর "খয়েরী রঙের অপলাপ।" লিঙ্ক খুঁজে দেবো পরে সময় করে। তুমিতো আর সহজে পড়ছো না, যা ফাঁকিবাজ!!ভালো থেকো প্রতিক্রিয়া বাবু। অনেকদিন পরে তোমার মন্তব্য পেলাম। তোমার মন্তব্য মানেই এক ঝলক সতেজ হাওয়া!!৬|০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৯পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ধূর, ব্লগের কবিতা আমার ভালোলাগে না। পোস্টে মাইনাচ।।।
০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০২শিখা রহমানবলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! তোমার প্রতিক্রিয়াতো সব লেখায় একটাই "পোস্টে মাইনাচ।"আর এই কবিতার দু'দিন আগেইতো গল্প দিলাম, সেটাতে তো প্রতিক্রিয়া দেখলাম না।জালিবেত বাদ!! এখন থেকে কান ধরে ওঠবস করাতে হবে।

৯|০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩১
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:আমাকে ধরো .....আমি, আমি। আমি তৈরী।পুনশ্চঃ1. ছি: ছি: লেখাটা কেমন, কেমন!৩. বহ্নি নাম উচ্চারণ করতে দাঁত ভেঙে যায়। পোস্টে মাইনাচ।
০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩৯
শিখা রহমানবলেছেন: লেখক বলেছেন: প্রতিক্রিয়া ! তোমাকে কেউধরতে চাইলে তো!!আর তাছাড়া তোমাকে ধরার আগে হাতে ছাই মাখতে হবে রে!!পুনশ্চঃ আগে গুনতে শেখো। ওয়ানের পরে তিন আসে কিভাবে??বেতকিন্তু রেডি!!




১১|০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০২
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:@ ওয়ানের পরে তিন আসে কিভাবে??(বেত কিন্তু রেডি!!এই রে!(ব্লগে এসেও মাষ্টারি কত্তে হবে!!!)আমি পাঠক, প্রতিক্রিয়া নই। পোস্ট পড়ে মন্তব্যে আমি আমার প্রতিক্রিয়া জানাবো তাই নাম দিয়েছি, পাঠকের প্রতিক্রিয়া।তবে "পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:" শব্দে ব্যাকরণগত ভুল আছে। ওটা হবে, "পাঠক তার প্রতিক্রিয়ায়/পাঠক বলেছেন:"। সেই হিসেবে আমার নিক নেম রাখতে হত পাঠক অথবা "পাঠক তার প্রতিক্রিয়ায়"। আমি পাঠক নামেই আইডি খুলতে চেয়েছিলাম কিন্তু ওই নামে ব্লগে কয়েকটা নিক আছে। সুতরাং আমার "পাঠকের প্রতিক্রিয়া" ঠিক আছে।দ্যাটস অল ইয়োর অনার...এভিডেন্স:http://www.somewhereinblog.net/blog/tasnimbloghttp://www.somewhereinblog.net/blog/Pathhok
০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১১
শিখা রহমানবলেছেন: পদবী প্রতিক্রিয়া তাই নাম ঠিকই আছে। আর তুমি মোটেও পাঠক নও। না পড়েও সব প্রতিক্রিয়া (!) দাও আর সেজন্যেই তোমার নাম প্রতিক্রিয়াই সই।আর মাষ্টার সবসময়েই মাষ্টার, ব্লগে কি ক্লাসরুমে!!




১২|০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৪
পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ওকে! ক্রিয়া-প্রতিক্রিয়াই সই।পোস্টের ছবি দেখে সবাই এত ভালো বলছে কেন? এসব আবার কেমন ড্রয়িং?মানুষ তো বোঝাই যাচ্ছে না।।লেখকের প্রোপিকের মেয়েটাই চমৎকার। আহা! কি সুন্দর বসে আছে!!!দেখা হবে। বাই বাই...

১০ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪২শিখা রহমানবলেছেন:"পোস্টের ছবি দেখে সবাই এত ভালো বলছে কেন? এসব আবার কেমন ড্রয়িং?মানুষ তো বোঝাই যাচ্ছে না।। "--- আসলেই!! তোমার প্রতিক্রিয়াই সইহুউউউ...দেখা হবে বাই বাই। ভালো থেকো প্রতিক্রিয়া ওরফে নিজাম।


১২৭.০৫ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আপু, আসসালামু আলাইকুম।জুম্মা মুবারক।এখন তো ইলিশ মাছের দাম কম। তুমি নাকি মাছ খাও না???পুনশ্চঃব্লগে আসব আর তোমাকে মন্তব্য করব না! ইহা হইবেক না।:P০৫ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: প্রথমাংশের উত্তর-ইলিশ পীর খুঁজেছি বলে মাছ খাবার কথা বলেছি নাকি!!!আর আগে কখনও বলে থাকলেও ইলিশের কথা আলাদা....:)ইলিশ পোলাও আমি সদা ও সর্বদা খাইয়া থাকি .....:):):)আর পরেরাংশের উত্তর -তাই নাকি!!!তাই নাকি!!!তাই নাকি বাছা!!!!!!হা হা হা পরেরাংশর কমেন্টো দেখিয়া মুখ টিপিয়া হাসিলাম বেবি !:P০৫ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: ওপস ওয়ালাইকুম সালাম দিতে ভুলে গেছিলাম




৭০.০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: কি রে বুড়ি! কী খবর?কী এসব আউল ফাউল কুসংষ্কার যুক্ত জ্যোতীষি পোস্টট!!!!আমার কমেন্টের লেখা দেখে বল, আমি কোথায় পড়ি...পুনশ্চঃদুলাভাইকে একদিন ব্লগে নিয়ে আসবি। তাহার সহিত ফাইট হইবে। লড়াই হইবে...:P০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ২:২২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: হায়রে পাগলটা আবার ছাড়া পেলো কবে!!!!!!!#:-Sএখনও দেখি ট্রিটমেন্ট ঠিক হয়নি!!!!!এইগুলা জ্যোতিষী পোস্ট না বাবু!!!!!!!সাইকোলজিক্যাল সায়েন্স!!!!!যাই

১৪| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ৬৭ বার পঠিত



১১১

৮.২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:এলোমেলো মম্তব্যঃআজকে বিরাম চিহ্নের ব্যবহার ঠিক আছে।:)দাদিকে আমি বুবু বলি।মরার কথা শুনলে তো আমার সেরাম ভয় লাগে।:(তোমার দিদা(আমার দিশা); ভালো থাকুক।বেহেস্তে গিয়ে সবাই আমরা বন্ধু হব। আমি হব হিরো....:Pপ্রীশু=প্রীতি +শুভেচ্ছা।@স্রাঞ্জি সে,আপু নিকধারী ভাইয়া! নো টেনশান। তোমার প্রীশু শব্দটা জ্নপ্রিয় করেই ছাড়ব।।;)প্রশ্নঃ দিশা মানে কী??:P(এর উত্তর দেয়া যাবে না, ঠ্যাঙানিসহ ব্লগ থেকে বিতাড়িত হবার সম্ভবনা আছে)

২৮ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:তোমার দিদা(আমার দিশা); ভালো থাকুক।বেহেস্তে গিয়ে সবাই আমরা বন্ধু হব। আমি হব হিরো...এই একটাবাক্যের জন্য আপনার পুরো মন্তব্যটিকে লাইক করলাম ভাইয়া।দাঁড়ি কমা ঠিক মত দিতে শেখানোয় আমি আপনার কাছে কৃতজ্ঞ। জানেন তো আমি নতুন, আমি আপনাদের থেকে শিখেই তো ব্লগ চালাবো। আমার লেখায় কোন ত্রুটি পেলে অসংকোচে জানিয়ে দেবেন, আমি শুধরে নেবো।মেয়ের নিক দিয়ে কোন পুরুষ যদি ব্লগিং করে এতে অবশ্য আমার আপত্তি নেই। আমার প্রিয় সামুপাগলা আপু যদি ছেলের মতনিক দিয়ে ব্লগ মাতিয়ে রাখতে পারে তাহলে স্রাঞ্জি সে নিকনিয়ে উনিও চালাতে পারেন। তবে এই নিক যে মেয়েদের তা কে বলল?এনিওয়ে,প্রীশুশব্দটিকে আমি ডিসলাইক করলাম।প্রীতি ও শুভেচ্ছাকথাটি বললে কি অনেক সময় লস হয়ে যাবে। সামান্য প্রীতি জানাতে এতো কৃপণতার কি আছে?প্রশ্নঃ দিশা মানে কী?শব্দটা কি দিশা হবে? আমার মনে হয় এই শব্দটাকে আপনার বুশাবলা উচিৎ।:)


১২.২৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৪মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: (আমি কিন্তু লজ্জা পাইছি!):`<:``<<তবে আমার কাছে দিশা শব্দটাই শুনতে ভালো লাগছে। কি মিষ্টি নাম....:Pআচ্ছা হিরোইন,সেই প্রথম থেকেই দেখছি, মায়ের প্রতি তোমার একটা চাপা অভিমান আছে। কবিতা নিয়ে বাবার প্রতি একটা ক্ষোভ। কেন ভাই?পদাতিক ভাইয়ের পোস্টের ঘুমের ঘোরে রাগ ঝাড়ার আইডিয়াটা দারুন। ট্রাই করে দেখতে পারো।;)তবে সাবধান, তোমার আম্মু কিন্তু ভয়ংকর বুদ্ধিমান। ঠিকমত অভিনয় করতে না পারলে ঠ্যাঙানি খাওয়ার ভয় আছে।.:P

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: এহ, শুধু কি আম্মুই বুদ্ধিমান নাকি? আমার বুদ্ধিও কম না। ঘুমের মধ্যে এমন পাক্কা অভিনয় করব, পরদিন হয়তো আম্মু আমাকে মেন্টাল হাসপাতালেই ভর্তি করিয়ে দিবেন।;)সেই প্রথম থেকেই দেখছি, মায়ের প্রতি তোমার একটা চাপা অভিমান আছে। কবিতা নিয়ে বাবার প্রতি একটা ক্ষোভ। কেন ভাই?দেখুন ভাইয়া, সেদিন বাবার প্রতি যে ক্ষোভ দেখিয়েছিওটা আসলে সিরিয়াস নয়। ফান বলতে পারেন। বাবার প্রতি কোনদিন কোন কারণে আমার ক্ষোভ ছিল না।হ্যাঁ, মায়ের কথা বলা যায়। কিছু কারণে মায়ের উপর রাগ আসে। তবে আমি মনে হয় ব্লগের লেখাগুলোতে মায়ের উপর বেশি ক্ষোভ দেখিয়ে ফেলছি। এখন থেকে লাগাম টেনে ধরতে হবে।মায়ের উপর চাপা অভিমানের কারণটা আপনিও বুঝবেন। আমার মা সব সময় সব ব্যপারে উনার কথাকে উপরে রাখতে চান। উনার এই ইগোর কারণে আমাদের পরিবারে অনেক ঝামেলা গেছে। কোনদিন মা যদি বাবার সাথে ঝগড়া শুরু করেন সেদিন আমার আর কিচ্ছু ভালো লাগে না। খুব কষ্ট পাই, মরে যেতেও ইচ্ছে করে। মায়ের কারণে যে কষ্ট পাই তা মা বোঝেন, ঝগড়াঝাটি সব শেষে তিনি আবার বোঝাতে চান তিনি যা করেন তা ভালোর জন্য করেন, তখন রাগআরও বেশি লাগে।এছাড়া আরও কিছু ব্যপার আছে যেগুলো বললে আপনি মনে করবেন আমি অযথা অভিমান দেখাই। আমার সিচুএশনে থাকলে আপনি তখন বুঝতেন।এনিওয়ে, আবার এই পোস্টে আপনার মন্তব্য দেখে বেশ খুশি হয়েছি।:)






১৩.২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:গরুগম্ভীর ফানঃ যে চার কারণে আমি মাথা ঘুরে পড়ে যেতে পারি!গরুগম্ভীর না, এটা হল একপাল গরুকে নিয়ে আরেকটা ছাগলের ম্যাওপ্যাও পোস্ট।@ পিকো মাইন্ডবলেছেন: ফেসবুকিয় পোস্ট । ভালো ।(সামুতে মাইনাস বাটন খুব জরুরী..)
২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: এক্সকিউজ মি...গত কুরবানির ঈদের পর থেকে 'গরু' শব্দটি আপনি বেশি ব্যবহার করছেন। এটা কি কাকতালীয় ঘটনা?মাঝে মাঝে আপনি আমাকে ছাগল মনে করছেন, মাঝে মাঝে আমাকে গরুমনে করছেন, মাঝে মাঝে নিজেকে গরু মনে করছেন, মাঝে মাঝে সবাইকে গরু মনে করছেন, বুঝলাম না। আপনি কি গরু বিশেষজ্ঞ নাকি ভাই?;)এভাবে সবাইকে গরু মনে করা উচিৎ না, কবির ভাষায়-সবাই গরু নন,কেউ কেউ গরু...;)সামুতে মাইনাস বাটন খুব জরুরী..এটা আমাকে বলে লাভ কি? আমি নিজেও তো চাই ডিসলাইক বাটন চালু হোক। তাহলে কবি জায়েদ হসাইন লাকির কবিতাতে নিজের মত প্রকাশ করতে পারতাম।একটা কাজ করেন ভাইয়া, ড্রাফট নিয়ে প্রথম পাতায় আপনি একটা পোস্ট দিয়েছিলেন মনে আছে? সেখানে সবাই কি সুন্দর সাড়া দিয়েছিল। স্বয়ং মোডারেটর আপনাকে সুন্দর একটা মন্তব্য দিয়েছিল। এখন মাইনাস বাটনের দাবিতে প্রথম পাতায় একটা পোস্ট দেন।;)




১৭.২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:গাধারে বুঝায় কী, আর ছাগল বুঝে কী!!!X(( গরু গরু করে কে? শিরোনামটা দেখে বুঝ হে...);)গরুগম্ভীর ফান আর গুরুগম্ভীর ফান, দুটো কি এক??গুরুগম্ভীর /বিশেষণ পদ/ গভীর অর্থ যুক্ত এবং গম্ভীর শব্দবিশিষ্ট।তোদের গুরু কাভাকে নিয়ে তোরা মর!!ঐ পোস্ট রিষ্টোর করেছি, প্রতিদিন ঘুমানোর আগে খতম দিস।(খচ্চর মেয়ে! মেজাজটাই বিগড়ে দিল...)
২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন::(এইটা কি হল?আমি মানুষ একটা, আপনি আমারে আর কত নামে ডাকবেন বলেন? জান্টু, ছাগল, গরু, গাধা, খচ্চর...আপনি কি আমাকে মানুষ মনে করেন না?হায় হায়রে, কার লগে ব্লগিং করি এতদিন??গরুগম্ভীর ফান আর গুরুগম্ভীর ফান, দুটো কি এক??কেমনে এক? ডিফারেন্স তো আমি বুঝি, আমি ইংরেজি মাধ্যমের স্টুডেন্ট হলেও বাংলায়ও আমার ভালো দক্ষতা আছে।;)তোদের গুরু কাভাকে নিয়ে তোরা মর!!ঐ পোস্ট রিষ্টোর করেছি, প্রতিদিন ঘুমানোর আগে খতম দিস।(উনার কমেন্টগুলা আছে তো?)আহারে, কাল্পনিক ভালোবাসার মত একজন মানুষের শিষ্য হতে পাড়া আমাদের সাত জনমের ভাগ্য।=p~একমাত্র তিনিই পারেন আমাদের রক্ষা করতে, নয়তো কবেই যে আসলে খচ্চর হয়ে যেতাম।




১৫.১২ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৫৪মন্তব্যটি আপত্তিকরহিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: একই সাথে খুশি ও দুঃখের খবর।বিশ্বের সবচেয়ে বড় বাংলা ব্লগের ইংরেজি নামঠিক ঠিক। এদের স্লোগান "আবার বাঁধ ভাঙার আওয়াজ"। আমি ব্লগ করলে স্লোগান হবে, "আমি বাংলায়গান গাই..."কাওসার চৌধুরীআমি নিরাপরাধ।এই দিন দিন নয়, আরো দিন আছে।বিচার দেব আমি জান্টু আপুদের কাছে....পুনশ্চঃআন্টির জন্য ব্লগে একটা আইডি খুলে দেয়া হোক।:P
১২ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:আন্টির জন্য ব্লগে একটা আইডি খুলে দেয়া হোক।আন্টিকে আইডি খুলে দিলে আপনি কি উনাকে আন্টি বলবেন? তখন তো আপনি উনাকে আপু ডাকা শুরু করে দিবেন। আপনি এই ব্লগে কাউকে আপু ছাড়া অন্য কিছু ডেকেছেন বলে তো মনে হয় না। ব্লগারকরুণাধারাম্যাডামের একটি লেখা থেকে আমি বুঝেছিলাম উনি আমার মায়ের বয়সী, আপনি উনাকেও মে বি আপু ডাকেন। এখন আমার মা ব্লগে আসলে আপনি মাকেও আপু ডাকবেন, অন্যদিকে কাওসার চৌধুরী আমার মাকে দিদি বলে ডাকবে।মা মেয়ে দুই জনকেই আপনারা আপু ডাকা শুরু করবেন। এত ঝামেলার কি দরকার? তার চেয়ে বরং আমার মা অফলাইনেই থাকুক।মন্তব্যের বাকি বক্তব্যের ব্যপারে কিছু বলার নেই। ধন্যবাদ।



৯.০২ রা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: যাক্! বাঁচা গেল।শিরোনাম দেখে ভেবেছিলুমঃ সবার মত পিচ্চি হিরোইনও কি আমাকে ছ্যাঁকা দিয়ে চলে যাবে!!!!:P@ সাাজ্জাাদবলেছেন: দোয়া করি, আপনি একদিন সামুর মালিক হবেন।আমার জানা আপু থাকতে, এই পুচকে কেন মালিক হবে হে??X(.. আমার কত দিনে শখ, বড় হলে একটা ব্লগ বানাবো। সামুর চেয়েও ভালো। ফ্লাগিং ও গিরগিটি মুক্ত।
০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: ওহ, আপনিও তাহলে একটা ব্লগ বানাবেন! শুভেচ্ছা রইল।আচ্ছা আপনার ব্লগের নাম সামহোয়ারইনমন্ডল রাখলে কেমন হয়?;)নামটা খুব ক্লাসিক হবে।ওহ হ্যাঁ, আপনার সেই ব্লগে কি আপনি সেফ হবেন? নাকি পাঠকের প্রতিক্রিয়াই থেকে যাবেন? জানলে ভালো হত।পুনশ্চঃ আমাকে পুচকে পিচ্চি এসব বললে আমি কিন্তু ব্লগের মালিক হয়েই ছাড়বো!X((

১৫| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ২২২

৯.১৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: গর্ত থেকে বের হল কে? কুনোব্যাঙ????এত লাইক কমেন্ট পাও তাতেও এই হাল??ওসব না পেলে তো ব্লগ ছাড়তে কোন কাল!!!!!B:-)এই জন্যই বলি, শামা ইজ অন পিচ। সেই ২০০৮থেকে....;)
১৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:শামা ইজ অন পিচ।শামা ইজ ওয়ান পিস, এটাও বলা উচিৎ। সবাই কি সবকিছু পারে?:(এত লাইক কমেন্ট পাও তাতেও এই হাল??ওসব না পেলে তো ব্লগ ছাড়তে কোন কাল!!আবারো আমাকে ফেসবুকের কথা বলতে হচ্ছে, মন্ডল সাহেব। আমি ফেসবুকে লাইক কমেন্ট কি পরিমাণে পেতাম তা যদি একবার দেখাতে পারতাম তাহলে বুঝতেন, আমি লাইক কমেন্টের গুনি না!;)সব লাইক কমেন্টের বস্তা রেখে ফেসবুককে কিক আউট করে এসেছি। আমি কি লাইক কমেন্ট খাবো? নাকি শ্যাম্পুতে মিশিয়ে মাথায় দেবো? কি করবো লাইক কমেন্ট?;)


১০.১৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৭মন্তব্যটি আপত্তিকরহিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: পোস্ট পড়ে হাসি খিল খিলইসকুরুটা কি আবার হল ঢিল?দাওয়াই মোর একটাইমারতে হবে কিল!:Pপুনশ্চঃপ্রতিউত্তরে ঢোঁড়া সাপের মন ফোঁস ফোঁস করো না....:P
১৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: Kill মারতে চান?আর ইউ কিলার?নো নো...হে মন্ডল, আমি তোমার চোখ দেখেছি, সেই চোখ কোন কিলারের হতে পারে না! আমি জানি তুমি আমাকে কিল্ করে দিতে পারবে না।;)প্রতিউত্তরে ঢোঁড়া সাপের মন ফোঁস ফোঁস করো না...ঢোঁড়া সাপ নাকি কালনাগিনী সময় মত বুঝবেন।=p~



১৪.১৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪মন্তব্যটি আপত্তিকরহিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: ফেসবুকে যে কী আকাম করেছো?নাকি ছ্যাঁকা খেয়ে ব্যাঁকা হয়ে ব্লগে এসেছো?:Pনাকি মাম্মি ড্যাডি ধরে ছ্যঁচা দিয়েছে?সত্যি করে বলো দেখি হে??স্ক্রু তোমার ঢিল করেছে কে??:Pকত কোবরা, নাগিনী দেখলুম। আমাকে ঘোল খাওয়াবে পুচকে হিরিদি???:Dআমি কি তোমার গিনিপিগ ফেসবুক ফলোয়ার??পুনশ্চঃযতোই করো দর্পতুমি ঢোড়া সর্প।
১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:০৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: শুনেন, জাপানি ভাষায় একটা প্রবাদ আছে,এন খ্যাং তাম নাও বাও!মানে হল, প্রত্যেক গোখরাকে ছোট থাকতে ঢোঁড়া সাপ মনে হয়!সাবধান। বিড়াল ভেবে চিতার ছানার লেজে পা দেবেন না।;)আমি কি তোমার গিনিপিগ ফেসবুক ফলোয়ার?আপনার দেখছি ফেসবুক নিয়ে কোন আইডিয়া নাই। আমার ফলয়াররা গিনিপিগ হতে যাবে কেন? সেখানে যারা আমার ফলোয়ার ছিল তাদের বেশির ভাগ ছিল ছাগল। এছাড়া কুকুর, শুকর, হায়েনা, বানর, শিম্পাঞ্জীসহ বড় বড় জানোয়ারেরা আমার ফলোয়ার ছিল। একারনেই তো ভয় পেয়ে ফেসবুক থেকে পালিয়ে এসেছি।;)বোঝেনই তো, জানোয়ারদের মাঝে মানুষের বসবাস করা উচিৎ নয়।


৫৫.১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: জান্টু, জান্টু। কই তুমি?
পুনশ্চঃআমি কাউকে আপুমনি, ম্যাম,.... ডাকতে পারবো না।গত পোস্টের প্রতিউত্তর দেখে আমি হতাশ। আব্বাহুজুরের উপর মেজাজ হট। তোমাকে নজরবন্দী করে রাখার তীব্র প্রতিবাদ করছি।জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো...:P
১১ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন: আপুমনি, ম্যাম ডাকতে হবে কে বলল? আপনি আমাকে জান্টু, জান্টি, আন্টি যা খুশি তা ডাকতে পারেন।;)গত পোস্টের প্রতিউত্তর দেখে আমি হতাশ।মানবজীবনের সবচেয়ে বড় প্রাপ্তি হল হতাশা। তাই বোল্ডেড কথাটা শুনে মোটেই অবাক হইনি। আর তাছাড়া ভবিষ্যতে হতাশ হবার চেয়ে নগদে হতাশ হয়ে যাওয়া উত্তম!:)তোমাকে নজরবন্দী করে রাখার তীব্র প্রতিবাদ করছি।হায় হায়, এটা কি বলেন? আমি কখন নজরবন্দি হলাম? আমি একদম মুক্ত! ভবিষ্যতে নজরবন্দি যেন না হতে হয় তাই বাবার সামনেভালো সাজার জন্য নিজেই নিজের উপরসেলফ সেন্সরশিপদিয়ে রেখেছি।=p~জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো...এহ, এরকম আগুন জালাইন্যা পাবলিক দেইখা ফালাইছি। তেনারা সময় মত ফিউজড!


১৪.০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: লেখক, বুদ্ধি খাটিয়ে প্রতিউত্তর করুন দেখি...@আমার খুব আশ্চর্য লাগে, আজ পর্যন্ত এই দুই পত্রিকার কোনটিতে আমি ছাত্রলীগের কোন ভালো খবর পেলাম না।... তোমরা কোন পত্রিকা পড়ো?৫ তারিখের প্রথম আলোর ৫ নাম্বার পেজের নীচের অংশটা দ্যাখোতো! তোমাদের চকলেট খটওয়ানো হলো। এরআগেওতো ঢাবির ছাত্রলীগ ছাত্র আন্দোলনের মৌন সমর্থন করলো।:P
পুনশ্চঃ১৮ বছর না হতেই ১৮+এ ঘুর ঘুর করার তীব্র প্ররতিবাদ জানাচ্চি!!!:P০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন: বুদ্ধি খাটিয়ে উত্তর দেবার কি আছে? দিনে দুপুরে সবাইকে দেখিয়ে চকোলেট খাওয়ালো, পরে হেলমেট পরে মুখ ঢেকেকাপুরুষের মত মার দিলো! এটা ভালো খবর?:(রাজনীতি যে আমার পছন্দের রেসিপি।ভালো, শুনে খুশি হলাম। আলোচনার টপিকস হিসেবে রাজনীতি খারাপ নয়। আমিও আপনার সাথে চালিয়ে যেতে পারবো।;)তবে এটাও সত্য শুধু ছাত্রলীগই নয় পুরো ছাত্ররাজনীতিই নষ্ট হয়ে গিয়েছে।স্ট্রংলি দ্বিমত পোষণ করছি। সব ছাত্র সংগঠন নষ্ট হয়েছে কে বলল? এখনো কিছু সংগঠন আছে, এদের কর্মিবাহিনী ছাত্রলীগের মত অত বড় নয়, সংখ্যায় তারা কম।তবে এখনো সুস্থ রাজনীতির চেষ্টা করে, এখনো তারা তাদের পড়ালেখায় খুব মনোযোগী। ছাত্রদল ছাত্রলীগ খারাপ হয়ে গেছে বলে আপনি পুরো সিস্টেমকে মন্দ বলে দিতে পারেন না!:)পুনশ্চের জবাবঃখানিকটা বিব্রত!:P

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন:ছাত্রদের উপর পুলিশ ও অচেনা যুবকদের(ছাত্রলীগ গিরগিটি) হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। সেই সাথে দেষীদের চিহ্নিত করে শাস্তির দাবী করছি।কাজের কথা বলেছেন, ধন্যবাদ ভাইয়া!পুনশ্চের জবাবঃভারি অবাক হলাম, ঐ মুভিতে ঘড়ি তো ছিল না! এখানে কিভাবে ঘড়ি এলো?হিরোইন আমার ল্যাপটপটা তো হাসপাতালে...কচ্ছপ গতিতে টাইপ করতে করতে আমি শ্যাষ!আপনার টাইপিং এর গতি কচ্ছপ গতি? তাহলে আমার টাইপিংকে কি বলবেন শুনি? আমি ছোট একটা প্রতিমন্তব্য লেখার টাইমে আপনি সুবিশাল একটি মন্তব্য লিখে ফেলতে পারেন। এই গতিকেও আপনি বলছেন কচ্ছপ! এই গতিতে লিখতে থাকলে আপনার ল্যাপটপ তো হাসপাতালে যাবেই! আপনার ল্যাপটপের মুখ থাকলে সে হয়তো বলেই দিতো-ওরে বাপরে বাপ, ঐ হিরো, এবারে টেপাটেপি বন্ধ করো...=p~;):P


১৮.০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন:@ সব ছাত্র সংগঠন নষ্ট হয়েছে কে বলল?.. আমি ছাত্ররাজনীতির কথা বলেছি। লীগ, দল ও জাশি।@পুনশ্চের জবাবঃখানিকটা বিব্রত!... ওটা আমি মজা করে বলেছি। নো চিন্তা। তরুণ সমাজের নাড়ি নক্ষত্র আমার জানা। আমরাও কি সাধু নাকি??:P@ ভারি অবাক হলাম, ঐ মুভিতে ঘড়ি তো ছিল না! এখানে কিভাবে ঘড়ি এলো?... গানের সময় দেখা যাবে। মুভির হিরোইন কিন্তু আমার খুব পছন্দের।;)(শায়মা আপা টিকটিকি ভয় পায়,এদিকে তোমার আবার গিরগিটিতে সমস্যা!!?:()তোমার লেখাটা নির্বাচিত অংশে দেখলাম। আমি জানি তুমি মডুর সুনজরে পড়ে গিয়েছো। (আমার দ্বারা লেখালেখি আর হইবে না?:()পুনশ্চঃমন্তব্য করার সময় আমাকে কি আরেকটু সাবধান হতে হবে??

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:মন্তব্য করার সময় আমাকে কি আরেকটু সাবধান হতে হবে??হেই গাই, আমি আপনার কোন মন্তব্য নিয়ে আপত্তি করেছি নাকি?=p~আপনার মন্তব্যের কথাগুলো আমি বুঝি, কখন সিরিয়াসলি বলেন এবং কোন লাইন মজা করে বলেন সব বুঝি। আপনার সব মন্তব্য আমার ভালো লাগে। আমার পোস্টে আপনার মনের কথা এক্সপ্রেস করতে কখনো দ্বিধা করবেন না। একের অধিক মন্তব্য করলেও আমি চাঁদগাজী সাহেবের মত মাইন্ড করে বসি না। আপনি শায়মাপুর কাছে অবাধ মন্তব্যের অনুমতি পেয়েছেন, আর আমি আপনার মন্তব্যে সতর্কতা দেব কোন আক্কলে? আমি কি শায়মাপুর চেয়ে বড় ব্লগার হয়ে গেছি?আর কখনো যদি এরকম ন্যকামি মার্কা কথা বলেন তাহলে কিন্তু রাগ করবো!(লেখা পোস্ট হবার পাঁচ মিনিটের মাথায় নির্বাচিত পাতায় চলে গেছে। অভিনন্দন জানাবেন না?;))

১৮.০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন:@ সব ছাত্র সংগঠন নষ্ট হয়েছে কে বলল?.. আমি ছাত্ররাজনীতির কথা বলেছি। লীগ, দল ও জাশি।@পুনশ্চের জবাবঃখানিকটা বিব্রত!... ওটা আমি মজা করে বলেছি। নো চিন্তা। তরুণ সমাজের নাড়ি নক্ষত্র আমার জানা। আমরাও কি সাধু নাকি??:P@ ভারি অবাক হলাম, ঐ মুভিতে ঘড়ি তো ছিল না! এখানে কিভাবে ঘড়ি এলো?... গানের সময় দেখা যাবে। মুভির হিরোইন কিন্তু আমার খুব পছন্দের।;)(শায়মা আপা টিকটিকি ভয় পায়,এদিকে তোমার আবার গিরগিটিতে সমস্যা!!?:()তোমার লেখাটা নির্বাচিত অংশে দেখলাম। আমি জানি তুমি মডুর সুনজরে পড়ে গিয়েছো। (আমার দ্বারা লেখালেখি আর হইবে না?:()পুনশ্চঃমন্তব্য করার সময় আমাকে কি আরেকটু সাবধান হতে হবে??০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:মন্তব্য করার সময় আমাকে কি আরেকটু সাবধান হতে হবে??হেই গাই, আমি আপনার কোন মন্তব্য নিয়ে আপত্তি করেছি নাকি?=p~আপনার মন্তব্যের কথাগুলো আমি বুঝি, কখন সিরিয়াসলি বলেন এবং কোন লাইন মজা করে বলেন সব বুঝি। আপনার সব মন্তব্য আমার ভালো লাগে। আমার পোস্টে আপনার মনের কথা এক্সপ্রেস করতে কখনো দ্বিধা করবেন না। একের অধিক মন্তব্য করলেও আমি চাঁদগাজী সাহেবের মত মাইন্ড করে বসি না।

১৬| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ৩৩৩


১৮.০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন:@ সব ছাত্র সংগঠন নষ্ট হয়েছে কে বলল?.. আমি ছাত্ররাজনীতির কথা বলেছি। লীগ, দল ও জাশি।@পুনশ্চের জবাবঃখানিকটা বিব্রত!... ওটা আমি মজা করে বলেছি। নো চিন্তা। তরুণ সমাজের নাড়ি নক্ষত্র আমার জানা। আমরাও কি সাধু নাকি??:P@ ভারি অবাক হলাম, ঐ মুভিতে ঘড়ি তো ছিল না! এখানে কিভাবে ঘড়ি এলো?... গানের সময় দেখা যাবে। মুভির হিরোইন কিন্তু আমার খুব পছন্দের।;)(শায়মা আপা টিকটিকি ভয় পায়,এদিকে তোমার আবার গিরগিটিতে সমস্যা!!?:()তোমার লেখাটা নির্বাচিত অংশে দেখলাম। আমি জানি তুমি মডুর সুনজরে পড়ে গিয়েছো। (আমার দ্বারা লেখালেখি আর হইবে না?:()পুনশ্চঃমন্তব্য করার সময় আমাকে কি আরেকটু সাবধান হতে হবে??

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:মন্তব্য করার সময় আমাকে কি আরেকটু সাবধান হতে হবে??হেই গাই, আমি আপনার কোন মন্তব্য নিয়ে আপত্তি করেছি নাকি?=p~আপনার মন্তব্যের কথাগুলো আমি বুঝি, কখন সিরিয়াসলি বলেন এবং কোন লাইন মজা করে বলেন সব বুঝি। আপনার সব মন্তব্য আমার ভালো লাগে। আমার পোস্টে আপনার মনের কথা এক্সপ্রেস করতে কখনো দ্বিধা করবেন না। একের অধিক মন্তব্য করলেও আমি চাঁদগাজী সাহেবের মত মাইন্ড করে বসি না। আপনি শায়মাপুর কাছে অবাধ মন্তব্যের অনুমতি পেয়েছেন, আর আমি আপনার মন্তব্যে সতর্কতা দেব কোন আক্কলে? আমি কি শায়মাপুর চেয়ে বড় ব্লগার হয়ে গেছি?আর কখনো যদি এরকম ন্যকামি মার্কা কথা বলেন তাহলে কিন্তু রাগ করবো!(লেখা পোস্ট হবার পাঁচ মিনিটের মাথায় নির্বাচিত পাতায় চলে গেছে। অভিনন্দন জানাবেন না?;))




৩৯.০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: হিরোইন, আমার মন্তব্যটাতো মুছে গিয়েছে।এখন কি হবে??:(পুনশ্চঃ ভ্রমরের সাথে কাইজা করো না, ও অমনই। একটু তারছেঁড়া, মেজাজি।০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: কোন মন্তব্যের কথা বলছেন ভাইয়া? আপনার সব মন্তব্যই তো আছে! মন্ডল হিসেবে আছে, আলাদিন হিসেবে তো এর আগে মন্তব্যই করেননি!;)
৪০.০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: আরে এগুলো না, বিকেলে টাইপ করেছিলাম। তুমি ছিলেনা তাই পরে দিব বলে সেফ করে রেখেছিলাম। তবে সমস্যা নেই একটু আগে আবার টাইপ করলাম.....@ আমার পোস্টে আপনার মনের কথা এক্সপ্রেস করতে কখনো দ্বিধা করবেন না।... সব কথা বললে আমাকে যে ব্লগ ছাড়া হয়ে বনবাসে যেতে হবে। তখন কি তুমি আমার সাথে থাকবে??X(@(লেখা পোস্ট হবার পাঁচ মিনিটের মাথায় নির্বাচিত পাতায় চলে গেছে। অভিনন্দন জানাবেন না?)...কিসের নন্দ!!! আমার শরীর জ্বলছে। পুচকে এক মেয়ে হবে হিরো। আর ২০১৩ থেকে আমি হয়ে আছি জিরো!!!:(@ আপনি তো মনে হয় যুক্তির চেয়ে আবেগকে বেশি প্রাধান্য দেন!... আবেগে পইড়া কিন্তু কইয়া ফালামু,তোমারে আমার কনিষ্ঠ প্রেমিকা বানামু।।:Pপুনশ্চঃ১। এটা কে?Click This Link২. ব্লগিং করতে গিয়ে তোমার আম্মুর হাতে ধরা পড়লে, একটা পোস্ট দিবে। এভাবেআম্মু আমায় কয় কেন, ব্লগিং করিস না। ব্লগিং ছাড়াযে আমার ভালোলাগে না....:Pসবাই তখন তোমাকে ব্লগে থাকার জন্য বলবে। আমাদেরমন্তব্য দেখে আম্মাজান তোমাকে বেকসুর খালাস দিয়ে দেবে..:D০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: এই যে, এসব কি? আমি কিন্তু @@ দেয়া কথাগুলো কোনআলাদিনেরে বলি নাই, বলেছি মন্ডল বাড়ির পোলাকে!;)না বাপু, আমি বনবাসে যেতে চাই না, আমি সীতা না, আমি হৃদি!:)আপনি সেই ১৩ থেকে তো নিজের দোষে জিরো হয়ে আছেন। আমাকে এটা বলে লাভ নাই।:(পুনশ্চঃ ১. এটা কে তা কিন্তু অলরেডি বলে দিয়েছি। নিজের ব্লগে তো যান না তাই জানেন নাই। এখানে আবার বলছি, এইটা আমিনা। আমি এই নিকের গল্প পড়ে রাগে চুল ছিঁড়তে মন চাইছে, এতো বানান ভুল।:(২. মায়ের হাতে মনে হয় সহজে ধরা খাবো না। কারণ আমার মা টেকনোলজি সম্পর্কে অত ভালো বুঝেন না। তাই ব্লগের ব্যপারে উনার তেমন ধারণা নেই। একারনেই তো আরামে আরামে চালিয়ে যাচ্ছি!;)৪১.০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:দেয়া কথাগুলো কোন আলাদিনেরে বলি নাই, বলেছি মন্ডল বাড়ির পোলাকে!ও তাইতো। কমেন্ট করার সময় আমি ভুলেই যাই, কোন নিক থেকে করলাম।:(মন্ডল বাড়ীর পোলারে আমি খাইছি। সে লেখক হল এক বছরও হয় নি। অথচ আমি সেই কবে থেকে পাঠক। কনিষ্ঠ প্রেমিক তো আমিই!!অচেনা অতিথিকে নিয়ে চিন্তার কিছু নেই। একই নিকেঅনেক লেখক থাকে।আম্মুর কথা জেনে স্বস্তি পেলুম। এখন আমার ভয় নাই।:Pতোমার আগের প্রোপিকটা তো ভালোই লাগতো! জানোই তো মানুষ পুরাতনকে পছন্দ করে।:)০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৯মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:তোমার আগের প্রোপিকটা তো ভালোই লাগতো! জানোই তো মানুষ পুরাতনকে পছন্দ করে।জি, জানি। আগের বার যখন কার্টুন বদলিয়ে সাদা পোশাকের মেয়ের ছবি দিয়েছিলাম তখনবলেছিলেনএইটা কি দিলা, আগেরটা ভালো ছিল, এইটা তো ঢ্যামনা মেয়ের ছবি।=p~আশা করি এই ছবিটা এক সময় আপনাদের ভালো লাগবে। আমি আর প্রো পিক পালটাবো না।আম্মুর কথা জেনে স্বস্তি পেলুম। এখন আমার ভয় নাই।কি বলেন? আমার বাবা কিন্তু ব্লগ ভালো করেই চিনে। আমার মনেহয় আমি ব্লগ চালাই জানলে মাইর দিবে। বাবা তো আমাকে কবিতালিখতে নিষেধ করে দিয়েছিলেন, ব্লগে লিখছি জানলে কি বলবেন কে জানে! কাজেই স্বস্তি পাওয়ার কিছু নাই! আজ সারাদিন বাবার ভয়ে একবারও ব্লগে ঢুকিনি, বাবা বাসায় ছিল।:(কনিষ্ঠ প্রেমিক তো আমিই!!নো প্রবলেম। হে প্রিয় কনিষ্ঠ প্রেমিক, ভবিষ্যতে আমার প্রেমিক কিন্তু আরও হতে পারে। তখনকোন মাইন্ড করবা না- এখনি সাবধান করে দিলাম।

১৭| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: 444

১৪.০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২২মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ১. বালিকা, তুমি কি প্রেমে পড়িয়াছো?? কোন সে অর্বাচীন কবি??X(২. কি এসব তারছিঁড়া চিন্তা-ভাবনা হে? মাথার স্ক্রু কি ঢিলে হয়ে গেল? রেন্স নিয়ে আসবো??:P৩.@ দিন শেষে সবাই যখন ঘুমিয়ে পড়বে, তখন আমারশত্রুটা ফেসবুক-টুইটারে লগইন করে আমার নাম লিখেসার্চ দিয়ে দেখবেন, তিনি প্রতিদিন দেখতে চাইবেন আমি ফেসবুকে এসেছি কি না!!... তোমার ফেসবুকের দেবদাসরা লুকিয়ে তোমাকে খুঁজতেই পারে। ব্লগেও হয়তো আসে, বাঁশডলা খাবার ভয়ে কমেন্ট করে না।পুনশ্চঃআমি ছুঁচোদের মত ফেসবুক-মেসবুকে লুকিয়ে চ্যাট-ম্যাট করি না। আগে একজনের টাইমলাইন চেক করতাম, এখন ওসব বাদ। ব্লগে এলে প্রথমেই দেখি, কোন কোন জান্টুস আপু/ভাইয়া লগইন করে আছে!!:Pনিজের পেজেই যাই বা, না যাই, তাদের পেজে একটা কমেন্ট করেই আসি...:D
০২ রা আগস্ট, ২০১৮ রাত ৮:০০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন:বালিকা, তুমি কি প্রেমে পড়িয়াছো?নাহ। প্রেমে পড়লে শত্রু খুঁজব কোন আক্কলে!কোন সে অর্বাচীন কবি?স্যরি বালক, আমি কোন কবির প্রেমে আশা করি পড়ব না। অর্বাচিন কবি দূরে থাক, অনেক প্রবীণ কবিদের কবিতাও আমার ভালো লাগে না। কাজেই টেনশন নিয়েন না।;)কি এসব তারছিঁড়া চিন্তা-ভাবনা হে? মাথার স্ক্রু কি ঢিলে হয়ে গেল? রেন্স নিয়ে আসবো?আপনাকে কষ্ট করতে হপে না, রেন্স আমার ঘরেও আছে। আপনার রেন্স কোন সাইজের? আমার রেন্স দেখলে মনে হয় নিজেরটা লুকিয়ে ফেলবেন।=p~ব্লগেও হয়তো আসে, বাঁশডলা খাবার ভয়ে কমেন্ট করে না।কি বলেন, কই আমি তো কখনো কাউকে ওভাবে ডলা দেবার কথা ভাবিনি। আমার ব্লগে (ভদ্রলোকদের) সবাইকে স্বাগতম জানাই রাখছি।পুনশ্চের জবাবঃ আমার কি ধারণা জানেন? একটা সময় আপনার কমেন্টের গতি কমে আসবে। আপনার গতিও কমে আসবে। দৌড়ে অন্যের ব্লগে গিয়ে কমেন্ট দেবার মত শক্তি আর পাবেন না। সেদিন নিজের ব্লগে আস্তে আস্তে লিখতে শুরু করবেন। কবিতা গল্প স্মৃতিকথা সব লিখবেন।এটা আমার ধারণা, কতটুকু সত্য হবে কেবল উপরের উনি জানেন!;)

১৫.০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: ১.@আমার ব্লগ না পড়লে শান্তিতে ঘুমাতেও পারবেন না।... হিরোইন, দারুন একটা কাকতালীয় ব্যাপার হয়ে গেছে। গতরাতে ব্লগিং করতে করতে ঘুমিয়ে পড়েছিলাম......সকাল বেলা স্বপ্নে দেখি, "আমি ব্লগ পড়ছি। সেই পোস্টে কেক ও চিনির ছবি ছিল(সম্ভবত)। স্বপ্নের মধ্যেই আমি ভাবছি কমেন্ট কি করবো? নাকি করবো না? কমেন্ট করলে এভাবে করবোঃ জান, আমি কি কেকটা খেতে পারি? নাকি তুমি পিঠা বানিয়ে খাওয়াবে??:P" (বুঝো অবস্থা! স্বপ্নের মধ্যেও কেমন লুলামি করি!!:P)২। উপায় একটা আছে, আমার সাথে প্রেম করবে, তারপর ছ্যাঁক দিবে। দু-তিনবার কমেন্টে বলবে, "আমার পোস্টে আর কমেন্ট করবেন না!" তাহলে তোমার ইচ্ছেটা পুরণ হলে হতেও পারে।:P৩। কমেন্ট করতে গেলে তোমার আম্মুর চিন্তা মাথায়আসে কেন? তোমার হাতে কি কোন তাবিজ আছে নাকি??:P(লাইফটা সিনেমার মত হলে, একটু ট্রাই করে দেখতুম,জামাই শাশুড়ির লড়াইটা কেমন জমে??:P)সাবধানতাঃ১. আমাকে ফাঁদে ফেলতে গিয়ে তুমি নিজেই ফাঁদে পড়তে পারো।২. মানুষের সাথে শত্রুতা করা/মানুষকে ঠকানো খুবখারাপ জিনিষ।।৩। সৎ মানুষদের শত্রুর অভাব হয় না।পুনশ্চঃকমেন্টটা আমি উদাসী স্বপ্নের আগে লিখেছিলাম। তুমি লগইন না থাকায় দেয়া হয় নি। বুদ্ধি আছে ব্যাটার।।:D
০২ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৪১মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন:আমি ব্লগ পড়ছি। সেই পোস্টে কেক ও চিনির ছবি ছিল(সম্ভবত)। স্বপ্নের মধ্যেই আমি ভাবছি কমেন্ট কি করবো? নাকি করবো না? কমেন্ট করলে এভাবে করবোঃ জান, আমি কি কেকটা খেতে পারি? নাকি তুমি পিঠা বানিয়ে খাওয়াবে?এটা স্বপ্ন হলেও অবাস্তব নয়, কেক তো শায়মাপুর ব্লগে বেশি দেখা যায়। মনে হয় স্বপ্নে শায়মাপুর ব্লগ দেখছিলেন! কনিষ্ঠ প্রেমিক স্বপ্নেও প্রেমিকাকে দেখে!;)ওয়াও, শায়মাপু জানে নাকি! হিহিহি... শায়মাপু বললেন তিনিনাকি আমাকে শত্রু দিবেন, আল্লাহগো, শায়মাপু কি আমাকে আপনার কথাই বলছিল নাকি কে জানে!২. আমি যতদূর জানি, ব্লগারেরা প্রেম করা সম্ভব না। এটা তো আর ফেসবুক না যে চ্যাট করতে করতে ইমোটিকন আদান প্রদান করতে করতে মনটাও বদলাবদলি হয়ে যাবে! আর এসবের জ্বালায় ফেসবুক ছেড়ে বাংলা ব্লগে আসলাম, একই বিষ এইখানে গিলবো না।;)৩. জানেন? আমার আপার উনি, মানে দুলাভাই বাবার চেয়েও মাকে বেশি শ্রদ্ধা করে। আমার মা তাঁর জামাইবাবুর প্রতি খুব উদার। আপা দুলাভাই আসলে সেদিন মায়ের গলার ভয়েস খুব কিউটহয়ে যায়। মনে হয় যেন মা জোরে কথা বলতেই পারেন না। কাজেই আপনার অমুলক ভয় থেকে ধারণা পাওয়া যায়, এধরনের মহিলাকে যিনি হুদাই ভয় পান তাঁর শাশুড়ি না হলেই ভালো।;)আপনি এখনি শাশুড়ি স্থানীয় মহিলাদের ভয় পাচ্ছেন, বিয়ের পর তো মনে হয় শ্বশুরবাড়ি যাবার আগে ডায়াপর পরে যাবেন।=p~সাবধানতার জবাবঃ এসব নীতিকথা জীবনে বহু শুনিয়াছি। ব্লগেএসব কথা বলিয়েন না তো প্লিজ।:(আর আপনাকে ফাদে ফেলবো কেন? আপনাকে ফাদে ফেলার কি আছে? আপনি নিজেই তো সারাক্ষণ ফাঁদের আশেপাশে ঘোরাঘুরি করেন! মনে হয় যেন ফাদে পড়তে পারলে আপনার নিজের কাছেই মজা লাগবে।

X(@লেখক,প্রতিউত্তর করতে করতে আমার হিরোইন শ্যাষ! কফি খাও..:P[image]"কোন লেখকের মোসাহেবি বা বিরোধীতা কোনটাই আমাদের কাম্য নয়।"... এটা তো সবার জন্য প্রযোজ্য।:)তোমাকে পিচ্চি হিরোইন থেকে পিওর হিরোইন প্রমোশন দেয়া হল। তোমার আম্মুকে আমার সালাম দিও।তিনি যা রাগী!হিরোগিরির দরকার নাইআগেই আমি ভাগি....;)টাইপোঃ মন্ডল(ন+ড=ন্ড):P০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: মণ্ডল!;)এই যে বাবু, আমার তো দুইটা কফি লাগবে না। একটা হলেই যথেষ্ট,দুইটা কেন? ভাবছো আমার পাশে বসে তুমিও কফি টানবা? হবে না, যাও অন্য টেবিলে গিয়ে বস!হিহিহি....আমার মা রাগলে আমার কাছে মাঝে মাঝে খুশি লাগে, কেন জানেন? উনি তখন ঠান্ডা মাথায় খুব সুন্দর করে বাঁশ দিতে পারেন! উনার কথাগুলো আমার কাছে বেশ হাস্যকর মনে হয় তখন।=p~অবশ্য আমার সাথে রাগলে ভালো লাগে না, জিহ্বা দিয়ে এমন ধোলাই দেন, অসহ্য!:(পুনশ্চঃ মন্তব্য লিখে লিখে ল্যাপটপে জমা করে রাখেন নাকি?:D৬১.০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৮মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন:আজকের মন্তব্যঃ@অচেনা হৃদির ডিজিটাল ডায়েরিতে আপনাকে স্বাগতম!লেখক? এখন তো তুমি আর অচেনা নও!!;)সুপরিচিত। আর কয়েক মাস থাকলে, আইকনে পরিণত হবে। তবে সত্যি বলতে কী,ব্লগে অনেকেই আসে, সবার সাথে কত ভালো সম্পর্ক হয়! কিন্তু নানা ব্যস্ততায় থাকতে পারে না। তখন খুব খারাপ লাগে, জানো? আমি চাইবো কম সময় হলেও তুমি নিয়মিত থাকো। এবং সেটা অবস্যই পড়াশোনা ঠিকরেখে। অবসরে ও ছুটির দিনগুলোতে..:)প্রশ্নঃ তুমি যে ব্লগিং করো সেটা কি তোমার আম্মু(আমার; না থাক):Pজানে??:Pকানে কানে বলি, "চাঁদগাজী কিন্তু ধর্ম ও গঠনমূলক রাজনৈতিক সমালোচনায় পিছিয়ে। সে ফাঁপড়ের উপর চলে।;)"পুনশ্চঃল্যাপটপে সমস্যা! কে যে বদদোয়া দিলো???:P০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:২১মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: বাপ্রে বাপ! আপনার টাইপিং স্পিড কত ভাইয়ু? এতগুলা মন্তব্য এতো কম সময়ে লেখেন, ল্যাপটপ যে এখনো ক্রাশ খায় নাই এই জন্য আপনার খুশি হওয়া উচিৎ।ব্লগে অনেকেই আসে, সবার সাথে কত ভালো সম্পর্ক হয়! কিন্তু নানা ব্যস্ততায় থাকতে পারে না। তখন খুব খারাপ লাগে, জানো? আমি চাইবো কম সময় হলেও তুমি নিয়মিত থাকো। এবং সেটা অবস্যই পড়াশোনা ঠিক রেখে। অবসরে ও ছুটির দিনগুলোতে...ব্লগে থাকতে আমারও তো ভালো লাগে। জানি না কতদিন থাকতে পারবো। আপনাদের সাথে অত ভালো সম্পর্ক গড়ে তুললে পরে ব্লগ ছাড়া থাকতে আমারও খারাপ লাগবে। তাই আমি আসলে পার্সোনালি ব্লগিয় সম্পর্ক মেইন্টেইন করতে চাচ্ছিলাম না। তবুও হয়ে যাচ্ছে।:(প্রশ্নঃ তুমি যে ব্লগিং করো সেটা কি তোমার আম্মু(আমার; না থাক) জানে??হিহিহি...জানেন না। আমি ব্লগ পড়ছি এটা উনি দেখেছেন। তবে নিজেই ব্লগে লিখে যাচ্ছি রতা এখনো টের পাননি। টের পেলে উনার দুইধরনের রিএকশন হতে পারে-১. কান ধরে টেনে ব্লগিং বের করবেনঅথবা,২. গম্ভীর হয়ে বলবেন, দেখি সেখানে কি সব লেখিস আমাকে দেখা!দুইটাই বিপদ!:(৬২.০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৩মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: লেখক! খবরদার আমাকে বাবু বলবে না। তরুণ, বালক, হিরো, জিরো, লুল বললেও সমস্যা নাই। কিন্তু বাবু সোনা ডাক আমার সহ্য হয় না।(শায়মা আপার জন্য একটু ছাড় আছে!)@ পুনশ্চঃ মন্তব্য লিখে লিখে ল্যাপটপে জমা করেরাখেন নাকি?আমার ব্রাউজারে সেভ করে রাখা যায়। লগইনের সময় পাসওয়ার্ডও দিতে হয় না।:Dএখনো সাতটা মন্তব্য সেভ করা আছে। একটা পড়ো...

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৫মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: হিহিহি...বেশ মজা লাগলো, ক্যারি অন মণ্ডল বাবু!;)(আশা করি এইবার রাগ লাগে নাই=p~)

১৮| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: 555


১৪.৩১ শে জুলাই, ২০১৮ রাত ১২:০০মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো২পাঠকের প্রতিক্রিয়া !বলেছেন: কি হে প্রিয়?এটা গাজী বন্দনা?:P(ট্রাক্টরের মালিকের আসল নাম কিন্তু চাঁদগাজী নয়!);)চাঁচাছোলা মন্তব্য কাকে বলে? উদাহরণ সহ দিচ্ছিঃগাজী গাজী করো কেন?সে আস্ত একটা পাজী..:Pএতই যদি দরদ, তাকেহতে বলো হাজী।:P★ চাঁদগাজীর চেয়ে খোঁচাখুঁচি বা লুলামিতে আমি এগিয়ে। তবে ইমো ব্যবহার করায় আমার সমস্যা হয় না। এমন কি যাকে গালি দেবার জন্য আমি ব্যান খেলাম সেও আমার ভক্ত।:Pকিন্তু চাঁদগাজীর ক্ষেত্রে ব্যাপারটা উল্টো।@ আমি আবারো বলছি, সমস্যা চাঁদগাজীর নয়, সমস্যাটা আমাদেরই।এটা তোমার ভুল ধারণা।চাঁদগাজীরও ভুল আছে। তিনি মুক্তিযোদ্ধা হয়ে ধরাকে সারা জ্ঞান করেন।উনি শ্রদ্ধেয় ব্যাক্তি। ব্লগের আইকন। কমেন্ট করার সময় অবস্যই তাকে সাবধান থাকতে হবে। বিশেষত, কোন লেখক যদি উনাকে সহ্য করতে না পারেন, তার পেজে। তা না করে তিনি সবার পেজে হিরোগিরি দেখাবেন, সবাইকে উল্টা পাল্টা জ্ঞান দিয়ে বেড়াবেন, সেটা কি সবাই মেনে নেবে??X(আমাদের ব্লগে শিক্ষক আছে, সচিব আছে, আরো নানা পেশার মানুষ আছেন। উনি কাইজা করে বেড়াবেন, আর উনাকে সবাই সমীহ করবে?X((উনি এক জাপানি আপার সাথেও ঝামেলা করেছেন।)@রাজনীতি বড় নোংরা জায়গা, সেখানে পা ফেলে নিজেও নোংরা হতে চাই না।... রাজনীতি না জানার কারণেই দেশের এই হাল। চাঁদগাজী গঠনমূলক রাজনৈতিক সমালোচনায় পিছিয়ে। তাকে কমেন্ট করলে পয়েন্ট টু পয়েন্ট প্রতিউত্তর করবেন না আবার গ্যাপে নিলেই বলবেন, একটার বেশী কমেন্ট করা যাবে না। যত্তোসব ম্যাওপ্যাও ধারণা!!X(চাঁদগাজীর ভালোগুণঃ১. উনি ব্লগে যথেষ্ট অ্যাক্টিভ।২. রকেট গতিতে প্রতিউত্তর করেন।৩. মন্তব্য করতে কার্পন্য করেন না।(অর্ধেক পড়ে হলেও:P)৪. যতোই হোক পাজী, চন্দ্রাবতী ছাড়া ব্লগটাই পানসে।:P৫. উনার সহ্যক্ষমতা প্রসংসনীয়। (৫-৭টা নিক ব্যান হবার পরও উনি অপ্রতিরোধ্য, গন্ডারও.....:P)উনি বোধহয় আমার মত একরোখা। কাউকেও বেল দিতে চান না। যেভাবেই হোক আমি হতে চাই হিরো আর উনাকে বানাবো ভিলেন...:P
সারমর্মঃলেখকরা ব্লগারদের মানুষ হিসেবে দেখুক। কোন লেখকের মোসাহেবি বা বিরোধীতা কোনটাই আমাদের কাম্য নয়।:)পুনশ্চঃএই সুযোগে চাঁদগাজীর উপর রাগটা ঝাড়া হলো।;)
৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৬মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০লেখকবলেছেন: হিহিহি...এই সুযোগে রাগ ঝেড়ে নিলেন। মণ্ডল বাড়ির ছেলে রাগ ঝাড়ারচান্স মিস দেয় না তা জানতাম!আমি আপনার সারমর্মের মর্মটা বুঝে একটু চোট পেলাম। আমি মোসাহেবি করিনি কিন্তু!:(চাঁদগাজী সাহেবকে নিয়ে যা বলেছেন তা যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌছে যাক। অলরেডি চাঁদগাজী সুন্দর একটা কনফেস করেছেন। আশা করি চেঞ্জ আসবে, সবাই আর তাঁর উপর নাখোশ থাকতেহবে না।এই যে হিরো, ট্রাক্টরের মালিকের নাম চাঁদগাজী নয় তা কিন্তু আমি জানি! আমাকে এতো পিচ্চি ভাববেন না কিন্তু। আমি... থাক পরে বলবো। (আপনি যদি আসল হিরো হন তাহলে না বলা কথা বুঝে নিয়েন।;))



৪.১০ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪৭মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো০মো: নিজাম উদ্দিন মন্ডলবলেছেন: বাহ্, তাহলে তো হয়েই গেল!আমাদের ব্লগে তো লতুন(!) ফিল্ম মেকার আছেই!পিচ্চি হিরোইনের সাথে আমার একটা সিনেমা তাহলে হয়েই যাক্?;)ঈদের দিন সবাই মিলে দেখবে...:P@নূর মোহাম্মদ নূরু,নূরু ভাই?আমাকে নজর বন্দি করলে বিদ্রোহ হবে!X(বি. দ্রঃ লেখক তার লেখাতে হিরিদি শব্দটা বাড়াবাড়ি রকমের ব্যবহার করছে! তাকে কি কাইকরের ভূতে ধরলো??:P১০ ই জুন, ২০১৮ দুপুর ১২:৫৪মন্তব্যটি আপত্তিকর হিসেবে রিপোর্ট করুনমন্তব্যটি ভাল লাগলো১লেখকবলেছেন::(কাইকরের যেই কাজটা হৃদি সবচেয়ে বেশি অপছন্দ করেসেই কাজের ছায়া আপনি হৃদির মাঝে খুঁজে পেয়েছেন ! অত্যন্ত দুঃখজনক । তবে হৃদি কথা দিচ্ছে, হৃদির নিজের সাথে ঘটে যাওয়া ঘটনা ছাড়া অন্য কোন গল্পে সে "হৃদি" নামটা ব্যবহার করবে না । হৃদি একটি রাজকীয় নাম, রাজকীয় শব্দ, এই শব্দটাকে সে সস্তায় ব্যবহার করবে না ।;)

১৯| ২৫ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: জানার আছে অনেক কিছু...
১। জীবনকে বদলে দেয়া ১০০ বাণী, যা আপনার অবশ্যই জানা উচিত - প্রিয় কবিতা
২। পর্যালোচনা: শিক্ষার জন্য পরিবেশ জরুরি - আকাশ ইকবাল
৩। সহজ বাংলা বানান নিয়ম - বাংলা বানান
৪। শুদ্ধ বাংলা বানানের নিয়ম; বাংলা বানান শেখার ২০টি বইয়ের লিস্ট এবং ৪৯ টি গুরুত্বপূর্ণ লিংক !! (একের ভিতর সব) - রাকু হাসান
৫। বিসর্গ(ঃ ) ব্যবহার: বাংলা বানান - বাংলা বানান
৬। বানান আসর- ৪ : উঁয়ো (ঙ) ও অনুস্বর (ং)-এর ব্যবহার - শাবা




অন্যান্যঃ
১। কাক নং ৭৯৯ - রম্য গল্প
২। পড়তে হবেই। - জহিরুল ইসলাম কক্স




ভালোর সাথে, আলোর পথেঃ
১। আসুন, জেনে নিই পবিত্র কুরআনের মজার পরিসংখ্যান- ১ - নতুন নকিব
২। আসমাউল হুসনা, আল্লাহ তাআলার গুণবাচক সুন্দর নামসমূহের বাংলা অর্থ এবং পাঠের ফজিলত - নতুন নকিব
৩। সনেট কাব্যে আল-আসমাউল হুসনা ও একটি বিশ্ব রেকর্ড - সনেট কবি


সত্যিই সেলুকাস, কি বিচিত্র এই দেশ!
১। বাংলাদেশ: ফিরে দেখা ১৯৭১ - ২০১৮ - জোবাইর
২। ১৯৭১ এ ব্যবহৃত অস্ত্রের ছবি ও বিবরন। - হাসান কালবৈশাখী
৩। Operation Searchlight.. - আসিফুজ্জামান জিকো
৪। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সেক্টর ২ রণাঙ্গনে সক্রিয় অংশগ্রহনকারী এক বীর মুক্তিযোদ্ধার স্বহস্তে লেখা দিনলিপি। ২য় পর্ব - জুন
৫. মুক্তিযুদ্ধ ১৯৭১; মুক্তিযুদ্ধ ভিত্তিক ৩০০টির অধিক পোস্ট লিঙ্ক নিয়ে তৈরী হল সামহোয়্যার ইন ব্লগ মুক্তিযুদ্ধ বিষয়ক আর্কাইভ - ফারজুল আরেফিন এর বাংলা ব্লগ ।
৬. ইতিহাস খুড়ে দেখা : মুজিবনগর সরকার, স্বাধীনতার ঘোষনাপত্রের মুল দলিল এবং মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক - মিরাজ এর বাংলা ব্লগ।
৭. সোভিয়েত ইউনিয়নে বঙ্গবন্ধু , কিছু দুর্লভ ছবি এবং ভিডিও ফুটেজ। - জ্যোতির্ময় ধর
৮। মোদের গরব, মোদের আশা, আ-মরি বাংলা ভাষা! - মনিরা সুলতানা
৯। পোস্টমর্টেমঃ চুড়িহাট্টা অগ্নিকান্ডের বাস্তবিক এবং প্রকৃত কারণ অনুসন্ধান - বোকা মানুষ বলতে চায়
১০। নরম্যান্ডি অভিযানের ৭০তম বার্ষিকী উপলক্ষে ৭০টি ছবির সচিত্র বর্ণন - নিঃসঙ্গ অভিযাত্রিক



রাজনীতিঃ
1. আওয়ামী লীগের বিপদ আছে!!! - আবুল কালাম আজাদ
2. দরকার ছিলো শেখ সাহেব থেকে দক্ষ কেহ, জাতি পেলো জিয়া, এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনাকে - চাঁদগাজী
3. বাংলাদেশের রাজনৈতিক পরিবেশ টেকসইকরণের প্রতিবন্ধকরণ ও উত্তরণের উপায় অনুসন্ধান - সৈয়দ মাহবুব হাসান আমিরী
4. বাংলাদেশের রাজনীতি - MD. AL-AMIN
৫. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে গণতন্ত্র কত দূর? - মৃত্যু হবে একদিন
৬। বাংলাদেশে একদলীয় শাসনের দীর্ঘমেয়াদী ও দানবীয় উত্থান! - এক নিরুদ্দেশ পথিক
৭। কবিতাঃ বিলুপ্ত দেশপ্রেম - JN Hridoy
৮। নেতা আসবে , আশাবাদি আমি - চরিত্রহীন মোড়ল
৯। আজ ঐতিহাসিক ৬৯ এর গণঅভ্যুত্থান দিবস - ব্লগ সার্চম্যান
১০। উন্নত চিন্তার কথা........... - রাতুল_শাহ



ব্লগ ও ব্লগার নিয়ে পোস্টঃ
১. কান্ডারি অথর্ব এর স্মরণীয় পোস্ট
২. ৩৯টি ব্লগিং অভিজ্ঞতা। সামুতে পঞ্চাশতম পোস্ট। - মাঈনউদ্দিন মইনুল
৩. ভ্যালেনটাইন স্পেশালঃ ব্লগারদের প্রথম প্রেমের গল্প গুলো ! - অপু তানভীর
৪. ৬ষ্ঠ ব্লগ দিবসের লেখা: কেন এখনও মন্তব্য দেবেন - কেন এখনও ব্লগিং করে যাবেন! - মাঈনউদ্দিন মইনুল
৫. যারা ব্লগিং ভালবাসেন তাদের জন্য সকল বাংলা ব্লগিং সাইট একসাথে!!!!! - বঙ্গভূমির রঙ্গমেলায়
৬. সামহোয়্যার ইন ব্লগের নির্মল বিনোদন এবং রম্য পোষ্টের সংকলন - প্রবাসী পাঠক
৭। চোখ বুলিয়ে নিতে পারেন আপনার প্রিয় সব প্রবাদ-প্রবচন কিংবা উক্তিগুলোয়!! - আধাঁরি অপ্সরা
৮। ★ সামুর ইতিহাসে সর্বাধিক প্রিয়তে নেয়া পোস্ট কোনগুলো? আসুন দেখি - আমি তুমি আমরা
৯। ★ সামুর সেইসব বিখ্যাত স্ক্রীনশট ও আমার বক্তব্য - আমি তুমি আমরা
১০। ★ প্রিয় যত পোস্ট~~~~~~ - জেরী এর বাংলা ব্লগ

★ কোন ব্লগার কিভাবে প্রিয়তমাকে প্রপোজ করিবেন... - সামু পাগলা০০৭
★ শায়মা'পু সিক্রেট - কি করি আজ ভেবে না পাই
★ ছদ্মনামের আড়ালে যারা তাঁদেরকে নিয়ে আমার দুষ্টু আর মিষ্টি ভাবনারা - কথার ফুলঝুরি!
★ কোন সুন্দরী কিশোরীকে দেখে সামুর ব্লগারগণ কি ভাবেন! - অচেনা হৃদি
সুন্দর কিছু ব্লগ নিকের নাম - খায়রুল আহসান
ফান পোস্টঃ সামু ব্লগের কিছু অপ্রকাশিত মন্তব্য - অচেনা হৃদি
সনেট কাব্যে সামুর ১০৩ ব্লগার - সনেট কবি
সামুর ব্লগারদের নিয়ে বাংলা ভাষায় ক্লেরিহিউ চর্চা- ০২ - জুনায়েদ বি রাহমান
ব্লগীয় রস (রম্য-রঙ্গ-১০) - মোঃ মাইদুল সরকার
ব্লগীয় চিঠি (রম্য-রঙ্গ-১২) - মোঃ মাইদুল সরকার
ফান পোস্টঃ- সামহোয়্যার ইন ব্লগের; ব্লগারদের অভিজ্ঞতা যাচাই পরীক্ষা-২০১৬ - সাহসী সন্তান
https://www.somewhereinblog.net/blog/JONOTA_123007/30221058
♣♣♣ অমর একুশে বইমেলা ২০১৯, ব্লগারদের প্রকাশিত বইসমুহ - মাহবুবুল আজাদ
যাদের ফিরে আসার প্রতিক্ষায় থাকি...... -নতুন নকিব
সামহোয়্যার ইন এ জুন মাসে২০১৩ প্রকাশিত ফিচার সমুহের সংকলন - তাসনুভা সাখাওয়াত বীথি
২০১৪ : সামহোয়্যারইন ব্লগে সর্বাধিক মন্তব্য পাওয়া পোস্টসমূহ - ইমিনা
জেনে রাখার মতো কিছু তথ্য :- - আমিন সম্রাট
ভাবনা ঘর: আপনার সাধের ও শখের ক্যামেরাটি একটু দেখেশুনে ও বুঝে কিনুন
ভাবনা ঘর: ক্যামেরার জন্য কোন লেন্স কিনবেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.