নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিও ভন্ড অনেকের মত...

পাঠকের প্রতিক্রিয়া !

ভাষা হোক সংযত, চিন্তাধারা হোক বিস্তৃত

পাঠকের প্রতিক্রিয়া ! › বিস্তারিত পোস্টঃ

১৯। ৪৬ সদস্যের মন্ত্রিপরিষদ: মন্ত্রী ২৪, প্রতিমন্ত্রী ১৯, উপমন্ত্রী ৩ জন

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪




আজ বিকেলে(৬ জানুয়ারি ২০১৯) মন্ত্রীপরিষদ বিভাগ থেকে একাদশ জাতীয় সংসদের মন্ত্রীদের নাম ঘোষণা করা হয়। আগামীকাল (৭ জানুয়ারি) নতুন মন্ত্রীসভার সদস্যগণ শপথ নেবেন। এবারের মন্ত্রিপরিষদের সদস্য ৪৬জন। এর মমধ্য পূর্ণ মন্ত্রী ২৪জন, প্রতিমন্ত্রী ১৯জন এবং উপমন্ত্রী ৩ জন। ২৪ পূর্ণ মন্ত্রীর ৯ জনই নতুন মুখ। প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ১৯ জনের মধ্যে ১৬ জনই নতুন। উপমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত তিনজনই প্রথমবার স্থান পেয়েছেন মন্ত্রিসভায়।

আপনি জানেন কি?
মন্ত্রীসভা দেশের সর্বোচ্চ নির্বাহী কর্তৃপক্ষ। মন্ত্রণালয়ের নির্বাহী প্রধান হল মন্ত্রী, আর প্রশাসনিক প্রধান হল উক্ত মন্ত্রনালয়ের সচিব। বর্তমানে প্রধানমন্ত্রীর বেতন মাসে এক লাখ ১৫ হাজার। মাসিক বাড়ি ভাড়া এক লাখ টাকা, প্রধানমন্ত্রীর দৈনিক ভাতা তিন হাজার টাকা। মন্ত্রীদের বেতন ১ লাখ ৫ হাজার। এ ছাড়া ডেপুটি স্পিকার, বিরোধী দলের নেতা, চিফ হুইপ একই বেতন পান। প্রতিমন্ত্রীর বেতন ৯২ হাজার এবং উপমন্ত্রীর বেতন ৮৬ হাজার ৫০০ টাকা। সংসদ সদস্যদের মাসিক বেতন ৫৫ হাজার টাকা।

মন্ত্রীসভার মন্ত্রীদের মর্যাদাক্রম ,
মন্ত্রী বা পূর্ণাঙ্গ মন্ত্রী: মন্ত্রীসভার সদস্য; একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক।
প্রতিমন্ত্রী (মন্ত্রণালয়ের দায়িত্বে): নিম্নপদস্থমন্ত্রী; একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক।ৃৃ
প্রতিমন্ত্রী: নিম্নপদস্থ মন্ত্রী; একটি মন্ত্রণালয়েরৃৃ কার্যনির্বাহক মন্ত্রীর নিকট দায়বদ্ধ।
উপমন্ত্রী: সর্বাধিক নিম্নপদস্থ মন্ত্রী; একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক মন্ত্রী কিংবা কার্যনির্বাহক প্রতিমন্ত্রীর নিকট দায়বদ্ধ।

এখন পোস্টটা কেন দিলাম সেই প্রসঙ্গে আসি,
এবারের মন্ত্রীসভায় বেশ কিছু নতুন মুখ এসেছে, আছে তরুণ নেতাও। ফলে বাদ পড়েছে হেভি ওয়েট নেতারা। দেখি নতুনরা এবার কি চমক আনে। আরেকটি বিষয় লক্ষ করলাম, মন্ত্রীসভার নাম ঘোষনা করতে না করতেই উইকিতে এডিট করা শুরু হয়েছে। কর্তৃপক্ষ দেখছি খুব ফার্স্ট।
বিস্তারিত উইকিতে/লিংকুতে দেখুন... Click This Link


বিদায়ী মন্ত্রিসভার যারা নতুন মন্ত্রিসভায় নেই :
বিগত মন্ত্রিসভার ২৫ মন্ত্রী, ৯ প্রতিমন্ত্রী ও ২ উপমন্ত্রী এবারের মন্ত্রিসভায় স্থান পাননি। যাদের মধ্যে আছেন-
আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, আসাদুজ্জামান নূর, মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া, শাজাহান খান, কামরুল ইসলাম, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, তারানা হালিম, আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, আরিফ খান জয়, মুজিবুল হক, আবুল মাল আব্দুল মুহিত, আসাদুজ্জামান নূর, এ এইচ মাহমুদ আলী, এ এইচ শাহজাহান কামাল, আনোয়ার হোসেন মঞ্জু, আনিসুল ইসলাম মাহমুদ, মেহের আফরোজ চুমকি, বীরেন শিকদার, মুজিবুল হক চুন্নু, মোস্তাফিজুর রহমান ফিজার, নুরুল ইসলাম বিএসসি, সায়েদুল হক, নারায়ন চন্দ্র চন্দ, মতিউর রহমান, লে. কর্নেল নজরুল ইসলাম হিরু, মশিউর রহমান রাঙ্গা, কাজী কেরামত আলী, ইসমত আরা সাদেক, মুজিবুল হক চুন্নু, শামসুর রহমান শরীফ, মীর্জা আজম।



⚠⚠⚠মন্তব্য সেটিংসঃ পোস্টে মন্তব্য সুবিধা নেই।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৭

আর্কিওপটেরিক্স বলেছেন: ম্যাঁওপ্যাও ভায়া অবশেষে পোস্ট দিয়া B-))
তা পোস্টটা কি মুবাইলে লিকা :-B

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: এবারে আপুমন্ত্রী ৩জন। টেকনোক্র্যাটমন্ত্রীও ৩পিস





হাঁ, মোবাইল থেকেই আছি। পোস্টের অর্ধেক টাইপিং বাঁকিটা কপি-পেষ্ট। লেপের ভেতর শুয়ে ব্লগিং করছি। ল্যাপটপ আমার কাছে ঝামেলার মনে হয়।

২| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৯

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, এসব তথ্য জানাবার জন্য।
আগের মন্ত্রীসভার অনেক হেভীওয়েট মন্ত্রী এবারে প্রাক্তন হয়ে যাচ্ছেন। আশাকরি, তারা বুঝতে পারবেন তাদের অবমূল্যায়নের কারণগুলো। আগের কিছু ইতর কিসিমের মন্ত্রী এবারে বাদ পড়ায় অনেকেই স্বস্তি পাবেন। যার নাম এ ব্যাপারে প্রথমে মনে আসে তিনি হচ্ছেন শাজাহান খান
তবে মোস্তাফিজার রহমান ফিজার এর ব্যাপারে বেশ খারাপ লাগছে। তার রাজনীতির শেকড় গ্রাম গঞ্জের গণ মানুষের মাঝে প্রোথিত। এজন্যই তিনি সাত সাতবার নির্বাচিত হতে পেরেছেন। এমন কি বিএনপি যখন সরকার গঠন করেছিল, তখনও তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
মতিয়া চৌধুরী এর আর্থিক সততাও (নৈ্তিক নয়) প্রশ্নাতীত ছিল।

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:২৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয়,
মন্তব্যে সহমত। আগের মন্ত্রীসভায় বেশ কিছু প্রবীণ ও অভিজ্ঞ রাজনীতিবিদ থাকলেও কাজের ক্ষেত্রে সেরকম দক্ষতা দেখাতে পারেননি। এবারে তাদের না রাখাকে আমি পজিটিভ হিসেবেই নিচ্ছি, নতুনরাও দেশের হাল ধরতে শিখুক।(নতুনদের পরামর্শক হিসেবে প্রবীণরা থাকতে পারে)

এবার শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে ড. দীপু মনি এবং মহিবুল হাসান চৌধুরী নওফেল(উপমন্ত্রী) আছেন। দেখা যাক সামনে কী হয়...

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১২

খেয়া ঘাট বলেছেন: নতুন মন্ত্রীদের লিস্ট দিন।

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:২৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনারা এত অলস কেন? পোস্টে Click This Link কেন দিয়েছি?


নতুন মন্ত্রিসভায় মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এছাড়া আছেন
১. আ ক ম মোজাম্মেল হক- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী২. ওবায়দুল কাদের- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী৩. ড. আবদুর রাজ্জাক- কৃষিমন্ত্রী৪. আসাদুজ্জামান খান কামাল- স্বরাষ্ট্রমন্ত্রী৫. ড. হাছান মাহমুদ- তথ্যমন্ত্রী৬. আনিসুল হক- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী৭. আ হ ম মুস্তফা কামাল- অর্থমন্ত্রী৮. তাজুল ইসলাম- এলজিআরডি৯. ডা. দীপু মনি- শিক্ষামন্ত্রী১০. ড. আবদুল মোমেন- পররাষ্ট্রমন্ত্রী১১. আবদুল মান্নান- পরিকল্পনামন্ত্রী১২. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন- শিল্পমন্ত্রী১৩. গোলাম দস্তগীর গাজী- বস্ত্র ও পাটমন্ত্রী১৪. জাহেদ মালেক স্বপন- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী১৫. সাধনচন্দ্র মজুমদার- খাদ্যমন্ত্রী১৬. টিপু মুনশি- বাণিজ্যমন্ত্রী১৭. নুরুজ্জামান আহমেদ- সমাজকল্যাণমন্ত্রী১৮ শ ম রেজাউল করিম- গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী১৯. শাহাব উদ্দিন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী২০. বীর বাহাদুর উশৈসিং- পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী২১. সাইফুজ্জামান চৌধুরী- ভূমিমন্ত্রী২২. নুরুল ইসলাম সুজন- রেলপথমন্ত্রী২৩. স্থপতি ইয়াফেস ওসমান- বিজ্ঞান ও প্রযক্তিমন্ত্রী২৪. মোস্তাফা জব্বার- ডাক ও টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তিমন্ত্রী


প্রতিমন্ত্রী
১. কামাল আহমেদ মজুমদার- শিল্প২. ইমরান আহমদ- প্রবাসীকল্যাণ৩. জাহিদ আহসান রাসেল- যুব ও ক্রীড়া৪. নসরুল হামিদ- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ৫. আশরাফ আলী খান খসরু- মৎস্য ও প্রাণিসম্পদ৬. বেগম মন্নুজান সুফিয়ান- শ্রম ও কর্মসংস্থান৭. খালিদ মাহমুদ চৌধুরী- নৌপরিবহন৮. জাকির হোসেন- প্রাথমিক ও গণশিক্ষা৯. শাহরিয়ার আলম- পররাষ্ট্র১০. জুনায়েদ আহমেদ পলক- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ১১. ফরহাদ হোসেন- জনপ্রশাসন১২. স্বপন ভট্টাচার্য- এলজিআরডি১৩. জাহিদ ফারুক- পানিসম্পদ১৪. মুরাদ হাসান- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ১৫. শরিফ আহমেদ- সমাজকল্যাণ১৬. কে এম খালিদ- সংস্কৃতিবিষয়ক১৭. ডা. এনামুর রহমান- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ১৮. মাহবুব আলী- বেসামরিক বিমান ও পর্যটন১৯. শেখ মোহাম্মদ আব্দুল্লাহ- ধর্মবিষয়ক

উপমন্ত্রী
১. বেগম হাবিবুন নাহার- পরিবেশ, বন ও জলবায়ু পবির্তন২. এনামুল হক শামীম- পানিসম্পদ৩. মহিবুল হাসান চৌধুরী নওফেল- শিক্ষা

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩১

মা.হাসান বলেছেন: জনাব হাসান মাহমুদ ও জনাব দীপু মনি মন্ত্রী হওয়ায় আমি খুব খুশী। কিছু কিছু বিষয়ে ওনাদের যোগ্যতা তুলনাহীন।

জনাব শাহজাহান , জনাব আলহাজ্ব ইনু ও জনাব আলহাজ্ব মেনন সাহেবের মন্ত্রী না হবার বিষয়টি আমার জন্য বেদনা দায়ক। বিগত সরকারে ওনাদের পার্ফরমেন্স খুব ভালো ছিল। আমি আশা করি বিভিন্ন সংসদীয় কমিটিতে ওনাদের প্রধান করা হবে। জনাব আলহাজ্ব ইনুর বিকল্প হিসাবে জনাব হাসান মাহমুদ খুব ভাল চয়েস।
জনাব নাহিদের বিদায়ে ছাত্রসমাজের বড় ক্ষতি হয়ে গেল। আশাকরি জনাব দীপু মনি এই ক্ষতি দ্বিগুন পুষিয়ে দেবেন।
আরো আশা করি জনাব খন্দকার মোশাররফ হোসেনকে স্পিকার বা অনুরূপ দায়িত্ব দেয়া হবে।
রাষ্ট্রপতি হিসাবে জনাব বদরুদ্দোজা চৌধুরীর অভিজ্ঞতা আছে যা বিবেচনা করার দাবি রাখে।
নতুন সরকার সাফল্যে পুরাতনকে ছাড়িয়ে যাক এই প্রত্যাশা করি।

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:০৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: দেখা যাক, মনি দিদি কী করেন...

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩৯

আর্কিওপটেরিক্স বলেছেন: লিংক তো উইকিপিডিয়ার না....
আর উইকির তথ্য যে কেউ বদলাতে পারে... .

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:০৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনাদের সমস্যা হল পোস্ট বিষয়ে কথা না বলে, পোস্ট না পড়ে আউল ফাউল মন্তব্য করেন।

এমনিতে আমার মেজাজ ঠিক নেই, প্যাচালেরও মুড নেই
শুভ রাত্রি

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল মাল আবদুল মুহিত, মতিয়া চৌধুরী, নুরুল ইসলাম নাহিদ, হাসানুল হক ইনু, কামরুল ইসলাম, খোন্দকার মোশাররফ হোসেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আসাদুজ্জামান নূরসহ প্রায় সব বড় বড় নেতাই বাদ পড়ে যাচ্ছেন। এদের কেউ কেউ বিতর্কিত হলেও আসাদুজ্জামান নূর ছিলেন সজ্জন ব্যক্তি।

০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।

আসাদুজ্জামান নূরকে আমারও পছন্দ

৭| ০৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:৩৩

বলেছেন: জানলাম ---

০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ?

৮| ০৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:০৬

মা.হাসান বলেছেন: @নূর মোহাম্মদ নূরু " এদের কেউ কেউ বিতর্কিত হলেও আসাদুজ্জামান নূর ছিলেন সজ্জন ব্যক্তি। " জনাব আসাদুজ্জামান নূর সত্যই অতন্ত সজ্জন ব্যক্তি। ক্রিকেট বিশ্বকাপের উদ্বোধনি আয়োজনে ওঁনার সংস্থা নিজেদের পকেটের পয়সা পর্যন্ত খরচ করেছে শুনেছি।

০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বাকের ভাইকে আমারও পছন্দ

৯| ০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩০

রাজীব নুর বলেছেন: এমপি হতে পারলে জীবনটা আনন্দে কাটতো।

০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সামনের নির্বাচনে ট্রাই করেন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.