নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠক ছিলাম, লেখক হলাম। পড়ব বেশী, লিখব কম। পছন্দের বিষয় প্রকৃতি, জীবন ও দর্শন। ভালোলাগে প্রবন্ধ ও সম্পাদকীয়। প্রতীক্ষায় আছি একদল বিচক্ষণ লেখকের। যারা সমাজের সমস্যাগুলো বুঝবে, তা নিয়ে ভাববে ও লিখবে। যে লেখায় মানুষ হবে সচেতন, দেশের হবে উন্নয়ন।।জয় বাংলা।।

মো: নিজাম উদ্দিন মন্ডল

এই নিকে আর লিখি না

মো: নিজাম উদ্দিন মন্ডল › বিস্তারিত পোস্টঃ

☻☻☻ "ইদানীং কি কারণে যেন আমার লেখা আলোচিত হচ্ছে না!" ( (ড্রাফট পোস্ট)

২১ শে মে, ২০১৮ রাত ১১:২৪

শিরোনামের কথাটি এক ব্লগার মজার ছলে বলেছিল। প্রশ্নটি অনেকের মনেই আসে। কারন, নিজের নামটা আলোচিত অংশে দেখলে কার না ভাল লাগে? যদিও আমাদের সবার লেখা আলোচিত হবে না। এটা একটা কমন ব্যাপার।
ছোট্ট একটা উদাহরণ দেইঃ
১৫.০৫.২০১৮তারিখে মোট পোস্ট এসেছিল প্রায় ৭৯টি! যার মধ্যে আলোচিত অংশে গিয়েছে মাত্র ৯টি লেখা!! তার মানে কি? বাঁকি লেখাগুলো খারাপ?? অবস্যই না!! বাঁকিগুলোর মধ্যে দু-চারটা লেখা এমনও পাওয়া যাবে, যা আলোচিত লেখার চাইতেও উন্নত মানের!! তাহলে সেগুলো আলোচিত হল না কেন??
এই প্রশ্নের সঠিক উত্তর আমার কাছে নাই। তবে এক্ষেত্র কমন ডায়লগঃ "যুক্তি দিয়ে অনেক কিছুই ব্যাখ্যা করা যায়, সবকিছু নয়!" ;) এখন বিষয়টি আমি নিজের মত করে বলবো, বাঁকিটা আপনাদের ভাগে.....;)

আলোচিত পোস্ট নিয়ে না-বলা কিছু কথাঃ
আলোচিত ব্লগঃ "আলোচিত ব্লগের পোস্টগুলো সবচেয়ে বেশি পঠিত, মন্তব্য এবং পছন্দের(লাইক) ভিত্তিতে প্রতি তিন ঘণ্টা পরপর স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় । এখানে মডারেশনের কোন ভূমিকা নেই।"(সামু)

উপরের প্রথম ও শেষ অংশটা সত্য, মাঝেরটা কথার কথা(আংশিক সত্য)। এখানে সত্যিই মডুদের ভূমিকা নেই, কারন ওটা অটোমেটিক পোগ্রামিং করা।

★ সর্বাধিক লাইক প্রাপ্তঃ
এটি সবচেয়ে কম সময়ে আলোচিত অংশে যাবার উপায়। যদিও আমাদের সামু ব্লগ বরাবরই লাইকের খরায় ভূগে। তবে লাইক পাওয়ায় সবচেয়ে এগিয়ে আছে কবি ও বরফ কন্যেরা। (ব্লগারেরা মনে হয় কবিদের বেশী পছন্দ করে:()
★ সর্বাধিক মন্তব্য প্রাপ্তঃ
মন্তব্য নিয়ে লিখতে গেলে একটা পুরো পোস্ট হয়ে যাবে। কে/কাহারা, সবচেয়ে বেশী মন্তব্য করে, তুখোড় মন্তব্য করে, চখাম প্রতিউত্তর করে, পড়ে বা না পড়েই মন্তব্য করে বা প্রতিউত্তরের লোভে মন্তব্য করে:P; সেসব নিয়ে আরেক দিন কথা হবে। এখন শুধু বলে রাখি অন্যের লেখা পড়ুন এবং মন্তব্য করুন;)

★ সর্বাধিক পঠিতঃ
এটা আলোচিত হবার জন্য দীর্ঘত্তর প্রক্রিয়া। আলোচিত হওয়া বেশীরভাগ লেখাই, প্রথমে সর্বাধিক লাইক/কমেন্ট প্রাপ্ত হয়, পরে সেটা সর্বাধিক পঠিত হয়! দু-একটা ব্যতিক্রম (কিছু নওজোয়ান এটাকে তাদের আলোচিত হবার জন্য চ্যালেন্জ হিসেবে নিয়েছে।:P)

***যে কথাটি বলতে চাইঃ
প্রতিটি ব্লগারই নিজেদের সাধ্যমত ভাল লিখে। তাদের লেখার উদ্দেশ্য কী? হয়তো নিজের ভাললাগা/পাঠকরা পড়বে সেই জন্য? একটা পোস্ট লিখাতে প্রচুর সময় দিতে হয়, অনেক কিছু পড়তে হয়। আমরা পাঠকরা সাধ্যমত লেখাগুলো পড়ি, লেখকদের উৎসাহিত করি।।

★★ সাবধানতাঃ
আমাদের লেখা হওয়া উচিত সমাজ, দেশ ও মানবতার কল্যানে। ভাল লেখার কদর ছিল, আছে এবং থাকবে। আর চাঁছাছোলা জবাব দিতে হলে বলব, "সেলিব্রেটিদের জায়গা ফেসবুক, ব্লগ নয়!" এখানে সুশান্ত(সুশান্ত কুমার পাল), তাহসান বা নাইলা নাইমরা এক মাসও টিকতে পারবে না। বিলিভ মি! বয়স কম হল না! হাজারো মানুষের সাথে মিশেছি। মানুষ চিনতে খুব একটা ভুল করি না। আমাদের ব্লগাররা ভাল, সহজ-সরল(কিছুটা আবেগী)। নতুন হিসেব যিনি নিজেকে সবচেয়ে নগণ্য ভাবছেন। আমরা তাকেও ভালবাসি। কমিউনিটিতে স্বাগত জানাই। সো নো চিন্তা, স্টার্ট লেখালেখি....;);)
এই উপলক্ষে গানাঃ
"চলো সবাই..........
জীবনের আহবানে সামনে এগিয়ে যাই,
দিকে দিকে একি শুনি সময়ের জয়ও গান,
ব্যাথা ভুলে ছুটে চলো, ভুলে সব অভিমান
........ ......... ..........
এ..সো মিলে আমরা মেতে উঠি জীবনের আনন্দে
এই তো সেই সময় শুনেছি সুরেরি ছন্দে,(২)
চলো এই ক্ষনে আমরা, তাকে স্বাগত জানই..."


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.