নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠক ছিলাম, লেখক হলাম। পড়ব বেশী, লিখব কম। পছন্দের বিষয় প্রকৃতি, জীবন ও দর্শন। ভালোলাগে প্রবন্ধ ও সম্পাদকীয়। প্রতীক্ষায় আছি একদল বিচক্ষণ লেখকের। যারা সমাজের সমস্যাগুলো বুঝবে, তা নিয়ে ভাববে ও লিখবে। যে লেখায় মানুষ হবে সচেতন, দেশের হবে উন্নয়ন।।জয় বাংলা।।

মো: নিজাম উদ্দিন মন্ডল

এই নিকে আর লিখি না

মো: নিজাম উদ্দিন মন্ডল › বিস্তারিত পোস্টঃ

★কুমিল্লা সেনানিবাসে দেয়া বঙ্গবন্ধুর ভাষণ (ইউটিউব থেকে ভাবানুবাদ করা )

১১ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২৮

মাঝে মাঝে আমরা অমানুষ হয়ে যাইঃ
এত রক্ত দেবার পরে যে স্বাধীনতা এনেছি, চরিত্রের পরিবর্তন অনেকের হয় নাই। এখনো ঘুষখোর, দুর্নীতিবাজ, চোরাকারবারি, মুনাফাখোরী বাংলার দুঃখী মানুষের জীবন অতিষ্ট করে দিয়েছে। দীর্ঘ তিন বৎসর আমি এদের অনুরোধ করেছি, আবেদন করেছি, হুমকি দিয়েছি। চোরা নাহি শোনে ধর্মের কাহিনী।

কিন্তু আর না। বাংলার মানুষের জন্য জীবনের যৌবন আমি কারাগারে কাটিয়ে দিয়েছি। এ মানুষের দুঃখ দেখলে আমি পাগল হয়ে যাই।

যে দুঃখী মানুষ দিনভরে পরিশ্রম করে, গায়ে কাপড় নাই, যাদের পেটে খাবার নাই, তাদের বাসস্থানের বন্দোবস্ত নাই, লক্ষ লক্ষ বেকার, পাকিস্তানিরা সর্বস্ব লুট করে নিয়ে গেছে, কাগজ ছাড়া আমার জন্য কিছু রেখে যায় নাই, বিদেশ থেকে ভিক্ষে করে আমাকে আনতে হয়, আর এই চোরের দল আমার দুঃখী মানুষের সর্বনাশ করে বা লুটতরাজ করে খায়।

আমি প্রতিজ্ঞা করেছি, যদি ২৫বৎসর এই পাকিস্তানি জালিমদের বিরুদ্ধে(জিন্নাহ.... ইয়াহিয়া)বুকের পাটা টান করে সংগ্রাম করতে পারি, আর আমার ৩০লক্ষ লোকের জীবন দিয়ে স্বাধীনতা অর্জন করতে পারি, তাহলে পারব না! নিশ্চই, ইনশাআল্লাহ পারব।


এই বাংলার মাটি থেকে দুর্নীতিবাজ, ঘুষখোর, মুনাফাখোরী, চোরাচালান নির্মুল করতে হবে। আমি প্রতিজ্ঞা করেছি, তোমরাও প্রতিজ্ঞা নাও, বাংলার জনগনও প্রতিজ্ঞা গ্রহণ করুক।


আর না, সহ্যের সীমা ছাড়িয়ে ফেলেছি। এই জন্য জীবনের যৌবন নষ্ট করি নাই। এই জন্য শহীদরা রক্ত দিয়ে যায় নাই। উৎখাত করতে হবে, বাংলার বুক থেকে এদের। দেখি কতদুর টিকতে পারে এরা, চোরের শক্তি বেশী নাকি ইমানদারের শক্তি বেশী। সেইডাই এবার প্রমান হয়ে যাবে।।

★ নিশ্চয় যেখানে অন্যায় হবে সেখানে দমন করবা কিন্তু নিরাপরাধ লোকের উপর যেন অন্যায় না হয় সেদিকে খেয়াল রেখো।

★ এ স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে না পারো।

শৃঙ্খলা ছাড়া কোন জাতী জীবনে বড় হতে পারে নাই।

২। দেশ যখন আমার আছে, মাটি যখন আমার আছে, বাংলার সোনার মানুষ যখন আছে; যদি আমরা সোনার ছেলে পয়দা করতে পারি, ইনশাআল্লাহ, আমার যে স্বপ্ন "সোনার বাংলা" তা একদিন হবে। আমি দেখে না যাবার পারি, কিন্তু ইনশাআল্লাহ হবে।

***
বঙ্গবন্ধু চাইতেন এ দেশ "সোনার বাংলা" হোক। দুঃখী মানুষের মুখে হাসি ফুটুক। অত্যাচার, অবিচার, যুলুম সব বন্ধ হয়ে যাক।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.