নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

রামমোহন, দ্বারাকানাথ ঠাকুর, ব্রাহ্ম সমাজ?!

২০ শে জুন, ২০১৫ দুপুর ২:০৯

হিন্দু সংস্কারের মধ্যে নানা বিভক্তির জন্য হিন্দুরা নিজেরাই বেশী দায়ী। তবে ব্রিটিশ সাম্রাজ্যবাদীরা পরিকল্পিতভাবে এই উপমহাদেশে হিন্দুদের মধ্যে রাজা রাম মোহনের ব্রাহ্ম সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে নয়া এক বিভক্তির সৃষ্টি করে ।
রাজা রাম মোহন
রাম মোহন ব্রিটিশদের ইস্ট ইন্ডিয়া কোম্পানীতে কেরানী হিসেবে চাকুরীরত ছিল। ‘রাজা’ উপাধী ব্রিটিশদের দেয়া। এটা বলার অপেক্ষাই রাখে না যে ব্রিটিশদের পরিপূর্ণ অনুগত না থাকলে কখনোই কোনো উপাধী পাওয়া সম্ভব ছিল না। পক্ষান্তরে এটাও সত্য, নিকৃষ্ট শ্রেণীর লোকগুলোই ছিল ইংরেজ বেনিয়াদের অনুগত। ইস্ট ইন্ডিয়া কোম্পানীর যে অংশে রাম মোহন দায়িত্ব পালন করতো তারা আফিম ব্যবসার সঙ্গে সরাসরি সংযুক্ত ছিল। রাম মোহন বড় অঙ্কের টাকা আত্মসাৎ করলে সে চাকুরীচ্যুত হয়। মুর্শিদাবাদের এপিলেট কোর্টের রেজিস্টার থমাস উড ফোরড রাম মোহনকে বরখাস্ত করে।
উল্লেখ্য, ইস্ট ইন্ডিয়া কোম্পানীর রথ চাইল্ডদের (ইহুদী) উল্লেখযোগ্য ব্যবসা ছিল আফিমের। এরা ভারতের মালওয়া এবং বাংলাদেশের রংপুরে আফিম চাষ করে চীন এবং যুক্তরাষ্ট্রে বিক্রি করতো।
ব্রিটিশরা হিন্দুদের খৃস্টান ধর্মে ধর্মান্তরিত করার কাজে চেষ্টা করলেও প্রথম দিকে তারা তেমন সাফল্য অর্জন করেনি। পরে রাম মোহনকে দিয়ে হিন্দু ধাঁচের একটি ধর্ম ব্রাহ্ম সমাজ প্রতিষ্ঠা করার পর সহজেই হিন্দুরা সেই ধর্মে দীক্ষিত হওয়া শুরু করে। এর পর থেকে খৃস্টান ধর্মে ধর্মান্তরিত হবার পথও উন্মুক্ত হয়। উইকিপিডিয়াতে উল্লেখ রয়েছে-
Ram Mohan Roy acted as a political agitator and agent. while being employed by the East India Company and simultaneously pursuing his vocation as a Pandit. From 1803 to 1815, Rammohan served in the East India Company's "Writing Service", commencing as private clerk "munshi" to Thomas Woodforde, Registrar of the Appellate Court at Murshidabad.
দ্বারাকানাথ ঠাকুর
রবীন্দ্র ঠাকুর এর দাদা দ্বারাকানাথ, রাম মোহন ব্রাহ্ম ধর্মে দীক্ষা নেবার পর ব্রাহ্ম সমাজের দায়িত্ব গ্রহণ করে। অবিশ্বাস্য হলেও সত্য রাম মোহনের ধর্মে দীক্ষার বিষয়টি ছিল লোক দেখানো, রাম মোহন ছিল দ্বারাকানাথের ড্রাগ ব্যবসার গুরু। মূলত সেও একইভাবে ইস্ট ইন্ডিয়া কোম্পানীর ২৪ পরগণার আফিম সাব ষ্টেশনে ব্রিটিশ কালেক্টর Trevor Plowden এর দায়িত্বে সেরেস্তাদার হিসেবে চাকুরী নেয়। দীর্ঘ পাঁচ বছর কাজ করার সময় প্রচুর পরিমাণ চুরি করে সম্পদ জমা করে। মিঃ ট্রেভর এর কাছে ধরা পড়ার আগেই সে নিজের একটি কোম্পানী খুলে বসে। দ্বারাকানাথ সে সময়কার ড্রাগ ব্যবসায়ী রুস্তমজী কাওয়াজীর সাথে প্রতিযোগিতা শুরু করে। তার আফিম ব্যবসার ক্ষেত্র ছিল বাংলাদেশ, অসম অঞ্চল। দ্বারাকানাথকে বলা হত বাংলার রথ চাইল্ড বা বাংলার অপিয়াম রাজা বা কালো রাজপুত্র।
ভারতের আরও একটি পরিবার আফিম ব্যবসার সাথে জড়িত ছিল সেটি হচ্ছে বিড়লা পরিবার। ঘান্সাইয়াম দাস বিড়লার আফিম রেকর্ডেও দ্বারাকানাথ ঠাকুর আফিম ব্যবসার রেকর্ড পাওয়া যাবে। ঘান্সাইয়াম দাস বিড়লার নিজের জাহাজ ছিলনা ফলে সে দ্বারাকানাথের এস এস এরিয়েল, এস এস মাভিস দুটি জাহাজ ব্যবহার করতো। দ্বারাকানাথের জাহাজ দুটি হুগলী নদী হয়ে চালনা, চট্টগ্রাম দিয়ে বিভিন্ন জায়গায় যেতো বিনিময়ে সে কমিশন পেতো। ভারতের আফিম চীনে বিক্রি হত, চীন প্রতিবাদ করলে ইস্ট ইন্ডিয়া কোম্পানী ভারতীয় কয়েকটি কোম্পানীকে দায়িত্ব দেয় তখন দ্বারাকানাথ ব্যবসা শুরু করে।
উইকিপিডিয়াতে উল্লেখ রয়েছেঃ QUOTE - Dwarkanath Tagore was the best corporate minded entrepreneur of his contemporary age. He helped found the first Anglo-Indian Managing Agency industrial organizations that ran jute mills, coal mines, tea plantations, etc.) Carr, Tagore and Company. Carr, Tagore and Company was one of those Indian private companies engaged in the opium trade with China. Production of opium was in India and it was sold in China. When the Chinese protested, the East India company transferred the opium trade to the proxy of certain selected Indian companies, of which this was one.- UNQUOTE
একজন হেসিয়ান আর্মি অফিসার, লিওপোল্ড ভন তার এক বইয়ে লিখে দ্বারাকানাথ একজন নিষ্ঠুর জমিদার ছিল। লিওপোল্ড ভন অরলিচই প্রথম বর্ণনা করে যে দ্বারাকানাথের ৩৮টি পতিতালয় ছিল সোনাগাছিসহ। জানা যায়, সে তার পতিতালয়ে ১২ বছরের শিশুদেরও ব্যবহার করতো। তার সকল অপকর্মের কারণে দ্বারাকানাথ একজন সমাজচ্যুত ব্যক্তিতে পরিণত হয়। এটিও তার ধর্মান্তরিত হবার একটি কারণ বলে অনেকে মনে করেন। দ্বারাকানাথই প্রথম ২১ মার্চ ১৮৩৮ সালে ভারতে ফ্রি মেসন সোসাইটি তৈরি করে।
রাম মোহন এবং দ্বারাকানাথ ঠাকুর দুজনেরই মৃত্যু ইংল্যান্ডে
রাম মোহন এবং দ্বারাকানাথ ঠাকুর আত্মসাৎ করা অর্থ ফেরত পাওয়া যায়নি। দ্বারাকানাথ তার অর্থ বিনিয়োগ করে বেহরামপুর, পান্দুয়া, কালিগ্রাম এবং শাহজাদপুরে। সে নিজেকে ঋণ খেলাপী ঘোষণা দিলেও ইস্ট ইন্ডিয়া কোম্পানীর রথ চাইল্ডরা তা মেনে নেয়নি। তাদেরকে ইংল্যান্ডে আলাদাভাবে আমন্ত্রণ জানানো হয় এবং বিষ প্রয়োগে হত্যা করা হয়। রাম মোহন মারা যায় ১৮৩৩ সালে এবং দ্বারাকানাথ মারা যায় ১৮৪৬ সালে সেইণ্ট জর্জ হোটেলে। দ্বারাকানাথের মারা যাবার দিন প্রচ- বজ্রপাত হয়েছিলো যা সে সময়ের পূর্বে আর দেখা যায়নি এবং কোন ধর্মীয় আনুষ্ঠানিকতা ছাড়াই তাকে মাটি চাপা দেয়া হয়। রবীন্দ্র ঠাকুর তার দাদা প্রসঙ্গে কিছুই উল্লেখ করেনি এবং তার দাদা সম্পর্কিত সকল কাগজ পত্র ভারতে ধ্বংস করে দেয়া হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.