নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

পৃথিবী যদি এক সেকেন্ডের জন্য তার ঘূর্ণন থামিয়ে দেয়!

২০ শে নভেম্বর, ২০১৬ রাত ২:৩০

আমরা জানি পৃথিবী সূর্যকে কেন্দ্র করে প্রতি ঘন্টায় ১৬৭৫ মাইল বেগে ঘুরে থাকে। এখন যদি পৃথিবী এক সেকেন্ডের জন্য তার এই ঘূর্ণন থামিয়ে দেয় তাহলে কি কি ঘটতে থাকবে আসুন দেখে নিই।

ধরুন একটা বাস ঘন্টায় আশি মাইল স্প্রীডে চলছে আর হঠাৎ করে ব্রেক করেছে বা কোনো কিছুর সাথে ধাক্কা খেয়ে থেমে গেছে তাহলে কি হবে তা নিশ্চয় আন্দাজ করতে পারছেন।

ঠিক তেমনি ১৬৭৫ মাইল বেগে ঘুরতে থাকা পৃথিবী হঠাৎ থেমে গেলে এর অবান্তরণী সব কিছু ১২৫০ ফুট উপরে উঠে গিয়ে ঘন্টায় ১৬৭৫ মাইল বেগে ঘুরতে থাকবে হোক সেটা ৩তলা বিল্ডিং কিংবা মাউন্ট এভারেস্ট! সাথে সাথে আমরাও ১৬৭৫ মাইল বেগে ঘুরতে থাকবো! একটা বুলেটের গতিতে ঘুরতে থাকার কারনে আমাদের হাড়,শিরা, উপশিরা সব খুলে যাবে, রক্ত বাহির হয়ে বাতাসে উড়তে থাকবে!

তবে দুই জায়গায় থাকা মানুষ এটা সাথে সাথে টের পাবে না। এক যারা এয়ারপ্লেনে থাকবে তারা আর উত্তর ও দক্ষিণ মেরুর লোকেরা। তবে কয়েক সেকেন্ড পরেই বিশাল বালুর ঝড় আর বজ্রপাত শুরু হবে এতে উপরে থাকা এয়ারপ্লেন গুলো চোখের পলকেই ভষ্ম হয়ে যাবে!

উত্তর আর দক্ষিণ মেরুতে এমন এক ম্যাগনেটিক বিস্পোরণ ঘটবে যেটা একটা পারমাণবিক বোমার চেয়েও শক্তিশালী! ধ্বংস হয়ে যাবে দুই মেরুর সব কিছুই।

বাতাসের ১৭০০ মাইল গতি থাকার কারনে সবকিছুতে আগুন লেগে যাবে। এমনকি এই আগুনে সাগর,মহাসাগরের পানি পর্যন্ত শুকিয়ে যাবে। ২৯ ভাগ স্থল থেকে হয়ে যাবে ৯০ ভাগ স্থল!

পৃথিবীর মধ্যখানে থাকা বিশাল ম্যাগনেটিক ফিল্ড অকেজো হয়ে যাবে যার ফলে ওজন স্তর নষ্ট হয়ে যাবে। সূর্য থেকে আল্ট্রা-ভায়োলেট রশ্মি এসে সব বিষাক্ত করে ফেলবে।

এরপরেও যদি পৃথিবী আবার ঘুরতে থাকে তবে সেখানে কোনো প্রানের অস্তিত্ব থাকবেনা। শুধুই এক মৃত গ্রহ!
ছবিঃ গুগুল

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:০৩

সোনা মানিক বলেছেন: ভালো লিখেছেন

২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৩৬

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

২| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩০

এস.কে.ফয়সাল আলম বলেছেন: আমি তখন ফ্রিজের ভিত্রে ঢুইক্তা দরজা লাগায়া বইসা থাকুম :)
পরে পৃথিবী আবার ঘোরা শুরু করলে বাহির হমু !
ইন্ডিয়ানা জোন্স মুভিতে দেখেছিলাম এই টাইপের আইডিয়া ;)

২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৩৭

নূর আলম হিরণ বলেছেন: ভালো আইডিয়া :) তয় ফ্রিজের ভিতরে কিছু খাওন নিয়া ঢুকিয়েন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.