নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়ার বেইল ও আসিফ নজরুল!

০২ রা মার্চ, ২০১৮ দুপুর ১:৩৭




খালেদা জিয়াকে জামিন না দেওয়ায় মোটামুটি ভাবে তার সমর্থকরা ক্ষুব্ধ। অনেকে বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছে আবার এও বলা হচ্ছে সরকারের কারনে জামিন পাওয়া যাচ্ছে না। সরকার চাচ্ছে বেগম জিয়াকে জেলে পুরে রাখতে। তবে জাতীয় অধ্যাপক হতে চাওয়া জনাব আসিফ নজরুল অনেক গুলি কারন বলেছেন কেন বেগম জিয়াকে জামিন দেওয়া উচিত। উনি কি আইনের ছাত্র কিনা আমি জানি না,কোর্টে কখনো প্র‍্যাকটিস করেছেন কিনা কে জানে। বেগম জিয়ার আইনজীবীরা যেমন তার জামিনের জন্য দৌড়জাপ করছেন তেমনি রাষ্ট্রপক্ষের উকিলরাও তার বিপক্ষে আইনের মারপ্যাঁচ দিবে। বিচারক যিনি থাকেন উনাকে দুইদিকের কথাই শুনতে হয়।
যাইহোক আসিফ নজরুল সাহেব অনেকগুলি কথার মধ্য একটি কথা বলেছেন যে, খালেদা জিয়ার পালিয়ে যাওয়ার সম্ভাবনা নেই,কিংবা গুম হয়ে যাবেন না তাই তাকে জামিন দেওয়া যায়। হ্যাঁ এটা সত্যি আসামি খালেদা জিয়া পালিয়ে যেতে পারবেন না বা গায়েব হয়ে যাবেন এমন সম্ভাবনা নেই। আরেকটি কথা উনি বলেছেন যে আসামী যেহেতু বয়স্কা এবং মহিলা সেহেতু তাকে জামিন দেওয়া যেতে পারে। বাংলাদেশের আইনে অবশ্য আছে আসামী যদি বয়স্ক,মহিলা হয় কিংবা শারীরিকভাবে দুর্বল হয় সেক্ষেত্রে জামিনের ব্যাপারটি বিবেচনায় আনা যেতে পারে।
এখন কথা হচ্ছে জামিন দেওয়ার ক্ষেত্রে আসিফ নজরুল অনেকগুলি কারন দেখিয়েছেন তেমনি জামিন না দেওয়ার জন্য যে কারন গুলি আছে সেগুলি কি উনার মাথায় এসেছিলো! আসলে খালেদা জিয়াকে জামিন না দেওয়ার ক্ষেত্রে অনেক গুলি কারন আছে। প্রথম যে কারটি হলো সেটা হচ্ছে আনএক্সসেপ্টেবল পাবলিক রিক্স উনি বাহির হলে যে রাজনৈতিক কোন আন্দোলন ডাক দিবেন না এবং সে আন্দোলনে তার কর্মীরা উগ্রতা দেখাবে না এমন কিন্তু বলা যায় না। বিশেষ করে তার সাথে যখন আছে জামাতের কর্মীরা। তাই এই যুক্তিতে তার অতীত ইতিহাস তা বলে না। ৯২ দিনের একটা অবরোধের রেকর্ডও কিন্তু উনার আছে। পাবলিক প্রসিকিউর যখন এই বিষয়গুলি আদালতে উপস্থাপন করবে প্রমাণসহ, বিচারক কিন্তু এগুলো আমলে নিতে বাধ্য। তাছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে যদি বিচারক এই ব্যাপারে রিপোর্ট চান তাহলেও খুব একটা ভালো রিপোর্ট উনার পক্ষে আসবে না। এছাড়া উনার নামে কিন্তু পাবলিক প্রোপার্টি আন্দোলনের নামে ক্ষতিসাধন করার অভিযোগ ও মামলা আছে। এগুলিও কিন্তু বিবেচ্য বিষয়। তাই তার জামিন আবেদন না করার ক্ষেত্রে এই আনএক্সসেপ্টেবল পাবলিক রিস্ক একটি বিবেচিত বিষয়।
এছাড়া আরেকটা ব্যাপার উনার নামে এই মামলায় যে এলিগেশন গুলি আছে তা কতটা শক্তিশালী এবং সাজা অসম্ভাবিত কিনা? হ্যাঁ, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় তার বিরুদ্ধে আনা অভিযোগগুলির এভিডেন্স যথেষ্ট স্ট্রং। এক টাকা হোক আর একশ কোটি টাকা হোক অর্থ যে তছরুপ হয়েছে এটা সন্দেহাতীত ভাবে প্রমাণিত হয়েছে। তাই উচ্চ আদালতে তার বেকুসর খালাস পাবার সম্ভাবনা নেই বললেই চলে। তার জামিন পাওয়ার ব্যাপারে সিআরপিসি'তে যেমন অনেক যুক্তি আছে সে যুক্তিগুলির পাল্টা যুক্তিও কিন্তু আছে।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৩:১৬

চাঁদগাজী বলেছেন:


"বেগম জিয়াকে বেশীদিন জেলে রাখলে মানুষ সরকার বিরোধী হবে", এ ধরণের ধারণা থেকে বিএনপির লোকেরা উনার জামিন নেয়াতে দ্রুত ব্যবস্হা নিচ্ছে না, মনে হয়।

বেগম জিয়া এবার ডাক দিলে শিয়াল কুকুরও রাস্তায় বের হবে না।

০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৩

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি বলছে বেগম জিয়াকে জেলে নেওয়ার কারনে তারা হরতাল, অবরোধ দিবে এই সুযোগে সরকার এগুলো হাইলাইটস করে ৫ই জানুয়ারির মত নির্বাচন দিবে। কিন্তু বিএনপি সরকারের ফাঁদে পা দিচ্ছে না! আসলে এমনটি ভেবে বিএনপি সরকারের ফাঁদেই পা দিয়ে দিয়েছে। সরকারও চেয়েছে বিএনপি এমনি ভাবুক।

২| ০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৮

রাজীব নুর বলেছেন: বেগম জিয়া জেলে তাতে সমস্যা তো কিছু হচ্ছে না।

০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৫:৩৬

নূর আলম হিরণ বলেছেন: উনার জেলে যাওয়া উনার কৃতকর্মের ফল। উনাকে সে ফল খাওয়া থেকে বঞ্চিত করতে চাচ্ছে অনেকে!

৩| ০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৪:০০

কানিজ রিনা বলেছেন: খালেদার জামিন হোক না হোক এখন
বসন্তকাল চলছে। এইসব প্রহশনের রাজনীতি
নিয়ে কথা বলা মুখ নষ্ঠ। ভোট বীহিন রাজ
নীতিই প্রহশন, সামনেও প্রহশনের ভোট অপেক্ষা
করছে। এখন কোনটা ন্যায় কোনটা নীতি প্রশ্ন
করাই নিজেকে ছোট করা তবে জবাব কেউ
দিতে পারবে? ফকউদ্দনের দুর্নীতি মামলায়
শেখহাসীনার মামলা কোথায় গেল? ধন্যবাদ।

০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৫:৩৮

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার মামলা গুলি আছে..... সেগুলি থেকে বাঁচার জন্য উনি প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন। ধন্যবাদ।

৪| ০৩ রা মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৬

খাঁজা বাবা বলেছেন: ভাই, আপনি কি উকিল? হইলেও খুব বাজে উকিল।
লজিক সেন্স কম।

০৩ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

নূর আলম হিরণ বলেছেন: তা আপনার লজিক গুলি কি আসিফ নজরুলের মত? ভিন্ন কিছু হলে বলতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.