নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

এতএত ধর্ষণ ও এসবের বিচার না হওয়ার কারণ কি?

০৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০২


প্রতিটা ধর্ষণের পর ধর্ষক কিভাবে যে ছাত্রলীগ, ছাত্রদল, অথবা শিবির হয়ে যায়! ধর্ষক আর ধর্ষক থাকে না! ধর্ষককে এইসব তকমা দিয়ে ধর্ষিতার বিচার পাওয়ার পথ আপনি নিজের অজান্তেই রুদ্ধ করে দিচ্ছেন। কারন এসব পদবি দিয়ে যখন আপনি তাকে পরিচয় করে দিচ্ছেন তখন তার স্বজাতি/সহযোদ্ধারা তার প্রতি সহানুভূতিশীল হয়ে যায়। ধর্ষককে ধর্ষক বলতে সমস্যা কোথায়? আমাদের দেশের গ্রাম অঞ্চলের দিকে যেসব ধর্ষণ হয় তার অধিকাংশই দেখি সেখানের প্রভাবশালীরা ধর্ষকের পক্ষে দাঁড়িয়ে যায়, কখনো প্রকাশ্যে তো কখনো অপ্রকাশ্যে! এর ধরুন ধর্ষিতা কখনো ন্যায্য বিচার পায়না। আর ধর্ষণের শতকরা ১০ভাগের খবর প্রকাশিত হয়, বাকিগুলো লোক চক্ষুর অন্তরালেই থেকে যায়।

এত ছোট একটা দেশে এত বিশাল জনসংখ্যা, তার উপর অধিকাংশ মানুষই সঠিকভাবে শিক্ষিত নয়। এই সুশিক্ষার অভাবে মানুষের নৈতিক মূল্যবোধের অবক্ষয় হচ্ছে আর আছে আইনের সঠিক প্রয়োগ না হওয়া। এছাড়া পারিবারিক মূল্যবোধের ব্যাপার তো আছেই। আসলে এসব সামাজিক অপরাধের আরো অনেক কারণই আছে। যেমন আমাদের নুরু ভাই বলবেন শরীয়া আইন না থাকার কারনে এমন হচ্ছে, ইহাকে কি আসলে একটা কারণ বলে ধরা যায়? অবশ্য শুধু আমাদের নুরু ভাই না, ফেইসবুকে, ব্লগে প্রচুর মানুষ এটাকে কারণ হিসেবে দেখছে। আমার কাছে এটাকে খুব বেশি গুরুত্বপূর্ণ কারন মনে হচ্ছে না।

যাইহোক ধর্ষণের বিচার এই দেশে ঠিকভাবে না হওয়ার কারণ কি জানেন? কারন হচ্ছে সব ক্ষমতাবানরা কোন না কোন ভাবে ধর্ষক। যে আইনজীবী ধর্ষণ মামলা লড়বে বা যে বিচারক রায় দিবে হয়ত তারাও কোন না কোন ভাবে ধর্ষক!
শুধু জোর করে, বিবস্ত্র করে সঙ্গম করলেই ধর্ষণ হয়না। আরো বহুভাবে, বহু কায়দায় ধর্ষিত হয় বহু জননী! ক্ষমতাবানদের সদিচ্ছা না থাকার কারণেই এদেশে ধর্ষণ কমিয়ে আনা সম্ভব হচ্ছে না।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:২৩

আল-ইকরাম বলেছেন: ধর্ষণ একটি ঘৃনিত অপকর্ম এটা বলা বাহুল্য। এটা আমরা সকলেই কম বেশী বুঝি; কিন্তু মানি না। মানলে প্রতি নিয়ত এই হীন কর্মটি ‍বৃদ্ধি পেত না। দিন দিন আমাদের মানবিক মূল্যবোধ বিলিন হয়ে যাচ্ছে। যার পরিণতি এই ভয়াবহতা। নিজ নিজ অবস্থান থেকে এর প্রতিরোধে কিছু না হোক হুংকার দিলেও তা এই অপকর্মের নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা রাখতে পারে।

০৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

নূর আলম হিরণ বলেছেন: ধর্ষণের খবর আসলে একে রাজনীতির পক্ষ বিপক্ষ করা হয় বিদায় সুবিধামত এক পক্ষ হুঙ্কার দেয় আরেক পক্ষ চুপ থাকে। সবাই একসাথে হুঙ্কার দেয় না। ধর্ষককে ধর্ষক হিসেবেই বিবেচনা করা হউক কোন রাজনৈতিক কর্মী হিসেবে নয়।

২| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ৯:০৯

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ,




ঠিকই বলেছেন -
"প্রতিটা ধর্ষণের পর ধর্ষক কিভাবে যে ছাত্রলীগ, ছাত্রদল, অথবা শিবির হয়ে যায়! ধর্ষক আর ধর্ষক থাকে না! ধর্ষককে এইসব তকমা দিয়ে ধর্ষিতার বিচার পাওয়ার পথ আপনি নিজের অজান্তেই রুদ্ধ করে দিচ্ছেন। কারন এসব পদবি দিয়ে যখন আপনি তাকে পরিচয় করে দিচ্ছেন তখন তার স্বজাতি/সহযোদ্ধারা তার প্রতি সহানুভূতিশীল হয়ে যায়। ধর্ষককে ধর্ষক বলতে সমস্যা কোথায়? আমাদের দেশের গ্রাম অঞ্চলের দিকে যেসব ধর্ষণ হয় তার অধিকাংশই দেখি সেখানের প্রভাবশালীরা ধর্ষকের পক্ষে দাঁড়িয়ে যায়, কখনো প্রকাশ্যে তো কখনো অপ্রকাশ্যে!"

নারী নির্যাতনের বিচার না হওয়ার বড় এবং সম্ভবত একমাত্র কারণ এটাই। নির্যাতনকারীদের ব্রান্ডেড করে দেয়া। এই ব্রান্ডিং এর আড়ালেই তাদের কুকর্ম সব চাপা পড়ে তারা সুরক্ষা পেয়ে যায় যেহেতু এসব ব্রান্ডের গডফাদাররা হলো সব প্রভাবশালী অমানুষেরা।

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৪

নূর আলম হিরণ বলেছেন: আমাদের দেশের ধর্ষণ নারী নির্যাতন আসলে উদ্বেগজনক হারে বেড়েই চলছে। সামনে আরো কঠিন সময় অপেক্ষা করছে। বহু মানুষ বেকার হয়ে পড়ছে এরা নৈতিক মূল্যবোধ হারিয়ে ফেলবে একটা সময় হতাশাগ্রস্ত হয়ে।
আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৩| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ৯:১৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মেয়েদের কৌশলী হতে হবে,কিভাবে হবে সেটা তাদের ঠিক করতে হবে।কতো আর মার খাবে।

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৫

নূর আলম হিরণ বলেছেন: জন্মগত ভাবে আমাদের মেয়েরা সহজ সরল ও ভীতু প্রকৃতির। মেয়েরা না হয় কৌশলী হবে বাচ্চা গুলো?

৪| ০৬ ই অক্টোবর, ২০২০ রাত ১২:০৯

রাজীব নুর বলেছেন: হে নারী, এ যুদ্ধ তোমার জিততেই হবে
অগ্নি দৃষ্টিতে হানো প্রলয় আঘাত সবে
অনাচারী দূরাচারী সব যাবে ভেগে
তুমি নারী বহ্নিশিখা, উঠলে জেগে।

০৬ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৫৭

নূর আলম হিরণ বলেছেন: নারীর একার পক্ষে এর সমাধান করা সম্ভব নয়। রাষ্ট্র উদ্যোগী না হলে কোনো সমাধানই আসবে না।

৫| ০৭ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

জুন বলেছেন: আর আজ পেপারে পড়লাম জাবির মানিক নাকি বিএনপির ছিল পরে লীগে যোগদান করে ।
তার বিরুদ্ধে সেঞ্চুরীর অভিযোগ নাকি মিথ্যা অভিযোগ /:)

০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৫০

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতির সাথে যারা জড়িত এদের বিরুদ্ধে কোন অভিযোগ আনলে সেটা মিথ্যা, বানোয়াট হয়ে যায়। ধর্ষক ধর্ষকই, এদের আর কোন পরিচয় থাকতে নেই।

৬| ২৫ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

জাফরুল মবীন বলেছেন: আপনার এই লেখাটির লিংক স্টিকি পোস্টে যুক্ত করার জন্য আপনার অনুমতি চাইছি।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০৯

নূর আলম হিরণ বলেছেন: অবশ্যই করতে পারেন। দুঃখিত সময়মত কমেন্ট না দেখার কারনে রিপ্লাই দিতে পারিনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.