নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকা গিয়েও এ ধরনের সার্কাস দেখানোর মানেটা কি? ★★

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৫৫


প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে বিশ্ব ব্যাংকের আমন্ত্রণে যে সফরে গিয়েছেন সেখানে রাস্তার দুপাশে আওয়ামীলীগ ও বিএনপির লোকজন বিশ্বব্যাংকের অফিসের সামনে দাঁড়িয়ে ছিল। আওয়ামীলীগের লোকজন না হয় তাদের নেত্রীকে দেখার জন্য, একটু কথা বলার জন্য দাঁড়িয়ে ছিল, বিএনপির লোকজন সেখানে কেন গিয়েছে! আসলে বিএনপির লোকজন গিয়েছে সেখানে একটি ক্যাচাল সৃষ্টি করার জন্য। হয়েছেও তাই; দুই পক্ষের মধ্যে হাতাহাতি মারামারি হয়েছে। আমেরিকান পুলিশ পরবর্তীতে তাদেরকে থামিয়েছে।
এই যে ঝামেলাটি হয়ছে এতে কি লাভ হয়েছে? শেখ হাসিনা কি দেশে এসে মির্জা ফখরুলকে ডেকে আলোচনায় বসবেন, নাকি যুক্তরাষ্ট্রের সেইসব আওয়ামীলীগের নেতাকর্মীদেরকে কিছু নগদ ডলার দিয়ে এসেছেন! এর কোনোটিই হয়নি, যা হয়েছে বাংলাদেশীদের সম্পর্কে সেখানে নেতিবাচক ধারণা গুলি আরেকটু শক্ত হয়েছে।

বাংলাদেশের যে বৃহৎ দুটি রাজনৈতিক দল আছে তাদের গঠনতন্ত্রে বিদেশে এ ধরনের রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা করার জন্য শাখা খোলার অনুমতি নেই। তারপরেও এসব সংগঠনের অস্তিত্ব দিন দিন বেড়েই চলেছে। শেখ হাসিনাও কিছু বলছেন না, বেগম জিয়া তো কিছু বলার অবস্থায় নেই। আর উনার ছেলে তো এটাকেই অবলম্বন করেই বেঁচে আছে!
আসলে এই ধরনের সংগঠনগুলি সম্পর্কে কেন্দ্র থেকে কিছু বলে না, কারণ এদেশের নেতা-নেত্রীরা যখন বিদেশে যায় তখন তাদের কাছ থেকে তারা অনেক সুবিধা নেয়। ভালো হোটেলে থাকার ব্যবস্থা করে, ভালো খাবার দাবার দেয়, দর্শনীয় স্থান ঘুরিয়ে দেখায়, চামচামি তো থাকেই। শেষমেশ বাড়ি ফিরে আসার সময় এদের কাছ থেকে উপহার, উপঢৌকন নিয়ে আসে। আর বলদ গুলিও নেতা-নেত্রীর সাথে একটি সেলফি তুলতে পারলেই পয়সা উসুল মনে করে!

যাইহোক, বিদেশে এ ধরনের সংগঠনগুলি যেসব কাণ্ডকারখানা করে এতে বাংলাদেশিদের ইমেজ অবশ্যই খারাপের দিকে যায়। বিদেশে এরা গিয়েছে কাজ করার জন্য, কাজ কাম ফেলে রেখে এরা এসব করে নিজেদের বাঙালীপনার পরিচয় দেয়। যাদের সেখানে সময় আছে, স্থায়ীভাবে বসবাস করে তারা রাজনীতি করার ইচ্ছা থাকলে সেখানে স্থানীয় রাজনীতি করলেই তো পারে। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট, চারজন সিনেটর, লন্ডনের কাউন্সিলর, যুক্তরাষ্টের প্রেসিডেন্ট এরা সবাই ভারতীয় বংশোদ্ভূত। ওরা সেখানে রাজনীতি করে আর আমাদের লোকজন সেখানে মারামারি করে!
বাঙ্গালীদের এই ধরনের আচরণের জন্য বাংলাদেশী কমিউনিটিকে সেখানে বসবাসরত অন্য লোকজনেরা কি ভাবে কে জানে! ব্লগার সোনাগাজী ভালো বলতে পারবেন! উনার কাছে হয়তো এই নিয়ে গল্পও থাকতে পারে।

মন্তব্য ২৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২৩ সকাল ১১:০৮

জু েয়ল বলেছেন: আমাদের দেশের রাজনৈতিক কর্মকাণ্ড সবই হাস্যকর, ফালতু। নেতাদের বক্তৃতা শুনলে আমার শুধুই হাসি পায়। মঞ্চে দাঁড়িয়ে অনর্গল মিথ্যা বলে যায় নির্দ্বিধায়। তাদের মিথ্যা যে সবাই বুঝতে পারে সেটা বোঝার ক্ষমতা নেই কিছু বেকুব নেতার। আল্লাহ সবাই কে মানুষ হবার তৌফিক দেন এই দোয়া করি, আমিন।

০৫ ই মে, ২০২৩ সকাল ১১:৩৩

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতি একটি কঠিন বিষয়, বাঙালিরা রাজনীতিতে সহজ ভাবে। যে কিছুই করতে পারে না, এদেশে সেই রাজনীতিতে নামে। অথচ রাজনীতিতে নামার কথা ছিল সবচেয়ে বিচক্ষণ মানুষের।

২| ০৫ ই মে, ২০২৩ সকাল ১১:১২

কলাবাগান১ বলেছেন: প্রবাসী বাংলাদেশীরা আছে হয় ধর্ম নিয়ে অথবা আওয়ামী/বিনপি নিয়ে.....জ্ঞান আহরন এ বড়ই অনীহা.....তাই তো দোকানদারী করেই জীবন কাটিয়ে দিচ্ছে আর ভারতীয় রা প্রায় হোয়াইট হাইজ ই দখল করে নিচ্ছে। আর বসে বসে দাদা রা হাফ ডিম খায় বলে ঘন্টার পর ঘন্টা বেহুদা আড্ডা দিয়ে বেড়ায়।

ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকে শেখ হাসিনা এসেছিলেন,ওয়াশিংটন ডিসির বাংগালীদের নিয়ে মিটিং করেছেন....।একবার এর জন্যও মনে হয় নাই মিটিংএ যাই। মারামারি দেখে হাসলাম।

০৫ ই মে, ২০২৩ সকাল ১১:৩৭

নূর আলম হিরণ বলেছেন: প্রাইম মিনিস্টার বাঙ্গালীদেরকে নিয়ে মিটিং করেছে, মিটিংয়ে যাওয়া যেতেই পারে। কিন্তু মিটিং এর আগে রাস্তার দুই পাশে দাঁড়িয়ে স্লোগান দেওয়ার কি দরকার! স্লোগান দিতে গিয়ে আবার দুই পক্ষের মাঝে হাতাহাতি।
ভারতীয়রাও বিভিন্ন দেশে রাজনীতি করে তাদের রাজনীতি দেখুন আর আমাদেরটা দেখুন! অবশ্য আপনি বলেছেন হোয়াইট হাউজে তাদের আধিপত্যের কথা। বাঙালি এসব দেখেও শিখতে পারেনা!

৩| ০৫ ই মে, ২০২৩ সকাল ১১:৫৮

নতুন বলেছেন: এরা বিভিন্ন ভাবে টাকা পয়শার মালিক হয়েছে এখন মানুষের চোখে নেতা বলে পরিচিত পেতে এমনটা করে থাকে।

বিভিন্ন দলে ভাষন, মানুষকে দেখিয়ে স্টেজে বসে থাকা, সম্ভর্বধনা নেওয়া,,,, এর জন্য অনেকেই টাকা পয়সা খরচা করে....

সব দলেই এমন কিছু জনগন থাকে...

০৫ ই মে, ২০২৩ দুপুর ১২:৫১

নূর আলম হিরণ বলেছেন: আবার কিছু কিছু আছে দেশে একটা সময় এসে স্থানীয় সরকার নির্বাচনের জন্য নমিনেশন পাবার চেষ্টা করে এবং পেয়েও যায়। এছাড়া নিজেদের কমিনিউটির মধ্যে প্রভাব বিস্তার করার জন্য এরা এসব রাজনীতি করে। রাজনীতি থেকে জাতির কোন উপকার হয় না। মন্তব্যের জন্য ধন্যবাদ নতুন আপনাকে।

৪| ০৫ ই মে, ২০২৩ দুপুর ১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশ থেকে মানুষ যখন প্রবাসে যান। বাংলাদেশ থেকে দুইটি বস্তু ব্যাগ লাগেজ ভরে প্রবাসে নিয়ে যান তার মধ্য ১। ধর্ম ২। রাজনীতি। কিছু করার নেই ধর্ম ও রাজনীতি পৃথিবীতে বাংলাদেশে আবিস্কার হয়েছে। বাংলাদেশের মানুষ ধর্মের আবিস্কারক। বাংলাদেশের মানুষ রাজনীতির আবিস্কারক। দেশের মানুষের মহান দায়িত্ব ও দায়ভার এই দুইখানা বস্তু বস্তায় বস্তায় প্রচার করতে হবে।

প্রচার কম করা যাবে না। প্রচারে প্রসার বাড়ে। - মার্কেটিং এর এই একটি লাইন শুধু তারা পড়েছে। আর কিছু জীবনে পড়েনি আর পড়ার দরকারও নেই।

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৩৩

নূর আলম হিরণ বলেছেন: বাঙালি রাজনীতির ধর্ম কোনটাই পুরোপুরি বোঝেনা। না বুঝে প্রচার করাটা কতটা ভয়ংকর হতে পারে বাঙ্গালীদের কর্মকান্ড দেখলেই বুঝা যায়। বাঙালি সবকিছুর মধ্যেই ধর্ম আর রাজনীতি ঢুকিয়ে না দিতে পারলে তাদের পেটের ভাত হজম হয় না। মন্তব্যের জন্য ধন্যবাদ ঠাকুরমাহমুদ আপনাকে। যথার্থই বলেছেন।

৫| ০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: বাঙ্গালীদের স্বভাব মঙ্গলে গেলেও বদলাবে না। সেখানেও তাঁরা ঝগড়া করবে, মারামারি করবে।

০৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

নূর আলম হিরণ বলেছেন: সেটাই হয়ে আসছে। বাঙ্গালী বড় অদ্ভুদ!

৬| ০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৩২

গেঁয়ো ভূত বলেছেন: ঢেকি স্বর্গে গেলেও ধান ভানে।

০৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

নূর আলম হিরণ বলেছেন: বাঙালির বেলায় প্রাবদটি শতভাগ সত্যি।

৭| ০৫ ই মে, ২০২৩ রাত ৮:৫৪

অপু তানভীর বলেছেন: সার্কাস তো প্রতিবারই হয় ! এসব নিয়ে এতো চিন্তার কিছু নেই । কদিন পরেই সবাই এসব ভুলে যাবে । তারপর আবারও সার্কাস হবে আবারও ভুলে যাবে ! এভাবে চলতেই থাকবে ।

০৬ ই মে, ২০২৩ রাত ১২:০৬

নূর আলম হিরণ বলেছেন: আমাদের রাজনীতিবিদরা, আমলারা এসব পছন্দ করেন তাই এসব থেকে উত্তরণের কোন উপায় নেই।

৮| ০৫ ই মে, ২০২৩ রাত ১০:৪০

শূন্য সারমর্ম বলেছেন:



হাতহাতি বাদে এতদিন নরমালী যা চলছিলো,তেমন লাভ হয়েছে উনাদের?

০৬ ই মে, ২০২৩ রাত ১২:০৭

নূর আলম হিরণ বলেছেন: ব্যক্তিগত লাভ লোকসান থাকতে পারে কিন্তু এগুলো থেকে জাতি কখনো উপকৃত হয়নি।

৯| ০৬ ই মে, ২০২৩ সকাল ৮:১৫

কামাল১৮ বলেছেন: যারা সার্কাস পার্টি করে তা সকল যায়গায় সার্কাস দেখায়।

০৬ ই মে, ২০২৩ সকাল ৮:৩১

নূর আলম হিরণ বলেছেন: লন্ডনে এখন আরো বড় সার্কাস চলিতেছে।

১০| ০৬ ই মে, ২০২৩ সকাল ১১:১৩

রানার ব্লগ বলেছেন: বি এন পির লোকজন গিয়েছে তারেক চোরাকে দেখাতে। যে তারা অনেক কিছু ওল্টাতে পারে।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৩:১০

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়ার রাজনীতি সব সময় ভুল রাজনীতি ছিল।

১১| ০৬ ই মে, ২০২৩ দুপুর ১২:০৯

কিরকুট বলেছেন: ছাগলের কাজ অন্যের ক্ষেতে মুখ দেয়া সে দেশে হোক আর বিদেশে! কোন নিস্তার নাই।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৩:১০

নূর আলম হিরণ বলেছেন: :) :)

১২| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৩৮

মিরোরডডল বলেছেন:



মারামারি দেখেছিলাম, অত্যন্ত লজ্জাজনক!
দুঃখের বিষয় হচ্ছে যারা এ কাজ করে, তারা লজ্জা পায়না।
এটা যে লজ্জার, সেই বোধও তাদের নেই।


০৮ ই মে, ২০২৩ বিকাল ৩:৩৮

নূর আলম হিরণ বলেছেন: এটা ঠিক বেশিরভাগ বাঙালি লজ্জিত হওয়ার বিষয়ে লজ্জা পায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.