নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী, ভারতের স্বনামধন্য গায়িকা লতা মঙ্গেশকরের জন্মদিন এবং তথ্য অধিকার দিবস আজ

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৯


সেপ্টেম্বর মাসের আজকের দিনটি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে খুবই গুরুত্বপূর্ণ। সেপ্টেম্বরের এই দিনে জন্মগ্রহণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের স্বানামধন্য গায়িকা লতা মঙ্গেশকর। দিনটি আজ বাংলাদেশের জন্য আরও গুরত্বপূর্ণ জনগনের তথ্য অধিকার নিশ্চিত করার নিমিত্বে ঘোষিত তথ্য অধিকার দিবস হিসেবে ঘোষণা জন্য। আজকের এই দিনে দুই গুণী ব্যাক্তিত্বের জন্মদিনে আমাদের ফুলেল শুভেচ্ছা।

১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়ায় জন্মগ্রহন করেন। স্বাধীন বাংলাদেশের স্থপতি,জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিরুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠ কণ্যা শেখ হাসিনা বিদেশে অবস্থানকালে ১৯৮১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত হন। এই বছরের ১৭ই মে তিনি দেশে ফিরে আসেন। ১৯৭৫সালের ১৫ আগষ্ঠ সপরিবারে বঙ্গবন্ধু নিহত হন। এই সময় তিনি ও তাঁর ছোটবোন শেখ রেহেনা দেশের বাহিরে অবস্থান করায় ঘাতকের হাত থেকে রক্ষা পান। এরপর দীর্ঘ ২১ বছর পর শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে প্রথম এবং ২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ দ্বিতীয়বার সরকার গঠন করে। দেশের সকল গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে তিনি নেতৃত্ব দিয়ে আসছেন। অবসর সময়ে তিনি পড়াশুনো ও লেখালেখিতে পুরো সময় ব্যয় করেন।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে ‘ওরা কেন টোকাই, বাংলাদেশে স্বৈরতন্ত্রের উদ্ভব’ ইত্যাদি। বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র আজ ৭২তম জন্মদিন । জন্মদিনে তাঁর প্রতি আমাদের ফুলেল শুভেচ্ছা।

ভারতের স্বনামধন্য গায়িকা লতা মঙ্গেশকর। কিংবদন্তী সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর দীর্ঘ সাত দশক ধরে তাঁর কন্ঠের জাদু মন্ত্রমুগ্ধতা ছড়িয়ে রেখেছে সমগ্র সঙ্গীত জগতে। ১৯২৯ সালের ২৮শে সেপ্টেম্বর ১৯২৯ সালের এই দিনে বৃটিশ ভারতের ইন্দোরে জন্মগ্রহণ করেন তিনি। আজ তাঁর ৮৯তম জন্মদিন। ৮৮ বছরেও পা দিয়েও সুরের ছন্দে মুখর লতা মঙ্গেশকরের সৃজনশীল কন্ঠ। মাত্র ১৩ বছর বয়সে ১৯৪৩ সালে লতা মঙ্গেশকরের সঙ্গীত জীবনের জয়যাত্রা শুরু হয়.মারাঠি সিনেমা গজাভাউ-তে প্রথম গান করেন তিনি.ভারতের নাইটিঙ্গল লতা মঙ্গেশকর এতদিনে ৩৬ টি ভাষায় প্রায় এক হাজারেরও বেশি সিনেমায় গান করেছেন.ধ্রুপদি থেকে রোমান্টিক,গজল,ভজন-গানের প্রতিটি ধারায় তাঁর স্বচ্ছন্দ বিচরন-সুরেলা আবেশ আচ্ছন্ন করে রেখেছে আপামর সঙ্গীত পিপাসুদের। ৮৪ বছরেও অক্লান্ত সঙ্গীত সম্রাঞ্জী.চলতি বছরেও বলিউডের সিনেমার জন্য গান গেয়েছেন.সতরঙ্গী প্যারাশ্যুট ছবির জন্য তিনি গেয়েছেন তেরে হাসনে সে।

লতাজি অনেকের মধ্যে অনন্য। লতাজি সম্পর্কে যতই বলা হোক ততই কম মনে হয়। তাঁর গলায় যে দৈব স্বত্বা রয়েছে তার জন্যই তাঁর কন্ঠ এত অপূর্ব ও অসাধারন.যেরকমই গান হোক না কেন তিনি যেন প্রাণ দান করেন.খুব সূক্ষ্মভাবে তিনি গানের মূল আবেগের বহিপ্রকাশ ঘটাতে পারেন। তিনি এক হাজারের বেশি ভারতীয় ছবিতে গান করেছেন।এছাড়া ভারতের ২০টি অঞ্চলিক ভাষাতেও গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই। বাংলাতেও তিনি অনেক গান করেছেন। ভারতের সর্বোচ্চ সম্মান ভারত রত্ন পাওয়া তিনিই দ্বিতীয় সঙ্গীতশিল্পী। প্রখ্যাত এই সঙ্গীতশিল্পীকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অফিসার দে লা দি’অনার’ প্রদান করেছে সে দেশের সরকার। জন্মদিনে কিংবদন্তি এই কণ্ঠ শিল্পীর জন্য আমাদের ফুলেল শুভেচ্ছা।

২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস তথা আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ। বাংলাদেশ সরকার ২০০৯ সালে ‘নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনেই তথ্য অধিকার আইন’ পাস করা হয়। এই আইন অনুযায়ী তথ্য কমিশন গঠন করা হয়েছে। এতে জনগণ ও গণমাধ্যমের প্রয়োজনীয় তথ্যপ্রাপ্তির অধিকার সুপ্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে সবার জন্য তথ্য অধিকার আইন জনগণকে সকল সেবা নিশ্চিত করার ক্ষেত্রে একটি মাইলফলক।

তথ্যই শক্তি। বিশ্বায়নের এ যুগে সঠিক তথ্য অমূল্য সম্পদ। সহজে ও সুলভে সঠিক তথ্য প্রাপ্তি ও ব্যবহার প্রত্যেক মানুষের নাগরিক ও গণতান্ত্রিক অধিকার। দিবসটি পালনের মাধ্যমে জনগণের তথ্য জানার অধিকার আরও সুসংহত এবং গণতন্ত্র ও সুশাসন আরও সুদৃঢ় হবে এটিই আমাদের প্রত্যাশা।


নূর মোহাম্মদ নূর
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


সময় যাচ্ছে, আপনার লেখার কোন উন্নতি আমার চোখে পড়ছে না; ২ জন সফল নারীর জন্মদিনের ভেতর তথ্য, নাকি পথ্যকেও যোগ করে দিয়েছেন?

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আজে বাজে জিনিস দেখতে দেখতে চোঁখের বারো্টা বাজিয়েছেন!
শত চেষ্টা করলেও ভালো কিছু দেখার সৌভাগ্য হবেনা। সেফুদার মতো
সুটিকি খাও ্আর পেত্নি..................................

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৯

রাজীব নুর বলেছেন: প্রধানমন্ত্রীকে নিয়ে একটা কবিতা লিখেছি-

আহা বীর কন্যা দেশরত্নের জন্মদিন আজ
চারিদিকে এক আকাশ আনন্দ বিরাজমান
আপনার জন্যই দেশে আজ এত উন্নয়ন
শান্তিতে নোবেল বিজয়ীদের পথের পথিক
দেশের কল্যাণে ধ্যানমগ্ন শান্তির দূত আপনি
প্রতিটা বাঙ্গালির বাতিঘর-আশার আলো
আমার আয়ুষ্কাল আপনাকে দিলাম পরম মুগ্ধতায়
হে নির্ভীক সৈনিক সাহসের প্রতীক
আপনি আছেন, থাকবেন- আমাদের হৃদয়ে
আমৃত্যু হৃদয়ে জড়ানো নাম- শেখ হাসিনা।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার নৈবদ্য !!
ধন্যবাদ রাজীব ভাই
প্রধানমন্ত্রীর জন্মদিনে
তার গুণকীর্তন করার জন্য।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

অভিশপ্ত জাহাজী বলেছেন: গণমানুষের জন্য এদেশের তথ্য অধিকারের আইন সবার মনজয় করেছে। এমনকি পশ্চিমা দেশগুলোর মানুষেরাও এতটা স্বাধীনতা পায়না। পশ্চিমের জনগণ আজ নিজেরদের কথা বলার অধিকার হারিয়েছে। আর সেই তুলনায় আমরা বেশ ভালো আছি। দিব্যি আছি চাটুকদার নিয়ে।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

জাহাজী ভাই.
পানিতে পানিতে থাকেন !!
পশ্চিমাদের কাথা জানেন!
আমরা আছি তাদের তুলনায়
অনেক বেশী ভালো!!

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩০

ঢাবিয়ান বলেছেন: তথ্য অধিকার আইন এখন এমন পর্যায়ে গেছে যে এর বিরুদ্ধে আমাদের হয়ে প্রতিবাদ জানাতে হয় বিভিন্ন দেশের রাস্ট্রদুতদের

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কি আর করা !!
যারা অধিকার হারিয়েছে
তারা তো প্রতিবাদ করবেই।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪২

এ.এস বাশার বলেছেন: ব্যস খেলা শুরু .... লাক ভেলকি লাক........

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যে দেশের খেয়ে
দেশের বদনাম করে
তার চোঁখে মুখে লাগ !!

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @চাঁদগাজী
পোস্ট না পড়েই জিপিএ ৫ জেনারেশনের মতো কমেন্ট!!!!!




জনগণ শেখ হাসিনার উপর বিরক্ত।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ওতো অটৈা পাশ!!
ওর মার্কের দরকার হয়না।
গাঁয়ে মানেনা আপনি মোড়ল !!

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫০

সনেট কবি বলেছেন: সবার জন্য শুভেচ্ছা।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৭

অভিশপ্ত জাহাজী বলেছেন: হ্যা চাটুকদার দেশে ভালো আছি। এইটা স্বীকার না করলেও বিপদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.