নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

১১তম বাংলা ব্লগ দিবস উদযাপন উপলক্ষে সামহোয়্যারইনব্লগের সকল পরিচালক, শুভার্থী, শুভাকাঙ্খী, শুভানুধ্যায়ী, পাঠক ও সহ-ব্লগারদেরকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন!

২৫ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৩৩


আজ ১১তম বাংলা ব্লগ দিবস। তথ্যপ্রযুক্তির যুগে বিশ্বজুড়ে বিকল্প গণমাধ্যম হিসেবে ২০০৯ সালের ১৯শে ডিসেম্বর থেকে কয়েকটি বাংলা ব্লগ সাইটের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বাংলা ব্লগের যাত্রা। শীর্ষস্থানীয় বাংলা কমিউনিটি ব্লগ 'আমারব্লগ', 'সামহ্যোয়ার ইন ব্লগ,' 'মুক্ত মনা', 'গ্লোবাল ভয়েস বাংলা', 'আমরা বন্ধু', 'শৈলী', 'চতুরমাত্রিক', 'মুক্তাঙ্গন'সহ বেশ কয়েকটি ব্লগ সাইট দিবসটি পালন করে। বিজয়ের মাস ডিসেম্বর বাংলা ব্লগিং-এর জন্য ঐতিহাসিক গুরুত্ব বহন করে। ২০০৫ সালের এ মাসে বাংলা কমিউনিটি ব্লগিং-এর যাত্রা সূচিত হয়। সে অবদান ও ঐতিহাসিক প্রেক্ষিতকে সামনে রেখে ২০০৯ সালের ১৯শে ডিসেম্বর প্রথমবারের মত পালিত হয় দিবসটি। যদিও ২০০৫ সালের ১৫ ডিসেম্বর সামহোয়্যার ইন ব্লগের সাইটে প্রথম বাংলা লেখা প্রকাশ পায়। পরের দিন ১৬ ডিসেম্বর থেকে ইন্টারনেটে বাংলা ব্লগসাইট হিসেবে সামহোয়্যার ইন ব্লগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। খুব অল্প সময়েই স্বদেশ সহ বিশ্বজুড়ে বাংলা ভাষাভাষির জন্য ইন্টারনেটে মাতৃভাষা চর্চা এবং মুক্তমত প্রকাশের জন্য একটি জনপ্রিয় জানালায় পরিণত হয় বাংলা ব্লগ।

যে কোনো বিষয়ে তথ্য ভিত্তিক, বিশ্লেষণধর্মী লেখার জন্য ব্লগের গুরুত্ব অপরিসীম। বাক স্বাধীনতা এবং বাক দায়িত্বশীলতায় প্রতিজ্ঞাবদ্ধ বাংলা ব্লগ মত প্রকাশের অধিকারে বিশ্বাসী। যেখানে অন্য মাধ্যমগুলোতে প্রকাশিত তথ্য এবং সংবাদের পক্ষে বিপক্ষে আলোচনা করার কোনো সুযোগ থাকে না সেখানে ব্লগ দিয়েছে অবাধ মত প্রকাশের স্বাধীনতা। তারুণ্য এবং বয়সের অভিজ্ঞতায় বলীয়ান সকল শিক্ষিত পেশার মেলবন্ধনে এই বাংলাদেশের ব্লগ। যারা ব্লগে লিখছেন তাঁরা ইন্টারনেটের বাইরে জনপ্রিয় কোনো ব্যক্তিত্ব নন। কিন্তু সকলের অজান্তেই নিরলস পরিশ্রম এবং মেধা ও মননে লিখছেন নিজের দেশের কথা, নিজের দেশের মানুষের কথা। খ্যাতির মোহে নয়, নিজের অস্তিত্ব এবং প্রাণের তাগিদেই তারা দেশের জন্য এবং দেশের মানুষের জন্য তাদের অবদান রেখে চলেছেন নীরবে, নিভৃতে। মননশীল এই মানুষগুলো আত্মমর্যাদাশীল দৃঢ় প্রত্যয়ে দীপ্তিমান। দায়িত্বশীলতা এবং মুক্তবুদ্ধি চর্চায় তারা আজ বিশ্বজুড়ে বাংলাদেশকে একটি সম্মানের এবং মর্যাদার জায়গায় স্থান করে দিতে সক্ষম হয়েছেন। সুস্থ গণতান্ত্রিক চর্চা, অর্থনৈতিক অগ্রগতির সূচক নিরূপণ, সামাজিক ভাবমূর্তি, দেশের অবকাঠামোগত উন্নয়ন, ধর্মীয় মূল্যবোধ, মানবিক অধিকার, ইতিহাস, ঐতিহ্য, শিল্প, সাহিত্য, সংস্কৃতির চর্চাক্ষেত্র হিসেবে বাংলা ব্লগ একরকম সাধারণের অগোচরেই রেখে চলেছে অপরিসীম গুরুত্ব। এই ব্লগই একদিন জন্ম দেবে আগামী দিনের তুখোড় কিছু লেখক। যাদের লেখনি কাঁপিয়ে দিবে অপশাসনের ভিত। আগামী প্রজন্ম হয়তো সংগঠিত হবে এই ব্লগের মতই সাইট গুলোর মাধ্যমে। নিয়ন্ত্রণ করবে রাজনীতি- পরিবর্তন করবে সরকার।

ওয়েবে বাংলা ব্লগের বিপুল আয়োজনের সূচনা, অবদান এবং এর অপার সম্ভাবনাময় ভবিষ্যতের গুরুত্বকে সামনে রেখে বাংলা ব্লগিংকে আরও উৎসাহী এবং প্রাণবন্ত করার লক্ষ্যে বাংলা ব্লগ দিবসের আয়োজন। বৈচিত্র্যময় ব্লগার ও ব্লগিং প্ল্যাটফর্মের পেছনের কারিগরদের মধ্যে সেতুবন্ধন এবং এর বাইরের বিশাল জনগোষ্ঠীর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য দিবসটি ইতিমধ্যে ভূমিকা রাখতে শুরু করেছে। সকলের অংশগ্রহণে এবং পারস্পরিক সহযোগিতায় বাংলা ব্লগ ইতোমধ্যেই বিশ্বময় পরিচিতি পেয়েছে। সামহোয়্যার ইন ব্লগ “বাঁধ ভাঙার আওয়াজ”, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী জনপ্রিয় ব্লগ সাইট। এর পাশাপাশি গড়ে উঠেছে আরও বেশ কিছু বাংলা ব্লগ প্ল্যাটফর্ম। প্রযুক্তির এই যুগে প্রচলিত গণমাধ্যমের সাথে ইন্টারনেটেও মুক্তমত প্রকাশ করে গণতন্ত্র চর্চার লক্ষ্যে এই খোলা জায়গাটির জন্ম। নাগরিক সাংবাদিকতার এই আধুনিক রূপটির সাথে যদিও সর্বসাধারণের পরিচিতি হয়ে ওঠেনি তবুও ব্লগাররা তাদের শ্রম এবং মেধা দিয়ে প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে খুব যত্নের সঙ্গেই ব্লগে ধারণ করে চলেছেন। প্রিন্ট মিডিয়া, টেলিভিশন এবং অন্যান্য স্যোসাল মিডিয়ার পাশাপাশি বাংলা ব্লগ স্বতঃস্ফূর্ত এবং সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে নাগরিক সাংবাদিকতায় তার অবদান রেখে চলেছে। বিশ্বরাজনীতি থেকে শুরু করে দেশের অভ্যন্তরীণ যে কোনো বিষয় নিয়ে, জ্ঞান- বিজ্ঞানের সর্বশেষ অবদান, নানান মানবিক আবেদনে, জীবন রক্ষায়, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায়, সামাজিক অন্ধকার প্রতিরোধে, বিষয়ভিত্তিক গবেষণায়, নাগরিক সাংবাদিকতায়, সাহিত্য চর্চায়, তত্ত্ব এবং তথ্যে মননশীল এই মানুষগুলো আত্মমর্যাদাশীল ‘ব্লগার’ হয়ে উঠেছেন। আমি কৃতজ্ঞতা জানাই সামহোয়্যার ইন ব্লগ টিমকে, বিশেষভাবে সৈয়দা গুলশান ফেরদৌস জানা আপুকে আমাদের মতন সাধারনদের জন্য এমন অসাধারণ একটি প্লাটফর্ম উপহার দেয়ার জন্য, শুভেচ্ছা জানাই সকল গুণী সহব্লগারদের।

ব্লগ বিশ্ব বাসির কাছে বাংলাকে করে তুলছে সমৃদ্ধশালী। বিশ্বের ১৩৬টি দেশ থেকে এখন বাংলায় ব্লগ চর্চা হচ্ছে। কেবল মাতৃভাষায় হওয়ার কারণেই, প্রযুক্তির দ্রুত গতিময়তার যুগে বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য বাংলা ভাষাভাষী একত্র হয়ে চলেছেন একেবারে জাতীয় স্বার্থ থেকে নিছক আড্ডা পর্যন্ত নানান বিষয়ে আলোচনা এবং বিতর্কে। ওয়েবে বাংলা ব্লগের মাধ্যমেই শুরু হয় বিশ্বজুড়ে বাংলা ভাষা চর্চার গৌরবময় গোড়া পত্তন। বাংলায় ব্লগ চর্চাকে আরও সুসংহত করতে একটা দিন পালন করার প্রয়োজনীয়তা বিবেচনা করে ১৯শে ডিসেম্বর ২০০৯ থেকে শুরু হয় বাংলা ব্লগ দিবস উদযাপন। ডিসেম্বর মাসে ইন্টারনেটে বাংলা ব্লগসাইটের যাত্রা শুরু হয়েছিল, তাই ব্লগারদের মতামতের ভিত্তিতে বিজয়ের এ মাসের ১৯ তারিখকে বাংলা ব্লগ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সে হিসেবে আজ ১১তম বাংলা ব্লগ দিবস।আজ ঢাকার পরীবাগের নিকটস্থ ‘সংস্কৃতি বিকাশ কেন্দ্রে’ অনুষ্ঠিত হতে যাচ্ছে সামহোয়্যারইনব্লগের কিছু স্বেচ্ছাসেবী, নিবেদিতপ্রাণ ব্লগার কর্তৃক আয়োজিত “ব্লগ দিবস-২০১৯” উদযাপনের অনুষ্ঠানমালা। প্রথমে অনুষ্ঠানটি আয়োজিত হবার কথা ছিল ২০ ডিসেম্বর ২০১৯ তারিখে। কিন্তু একই দিনে নির্ধারিত ছিল দেশের সবচেয়ে শক্তিশালী, বৃহত্তম এবং প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনের তারিখ। ফলে, অনুষ্ঠানের সার্বিক শৃঙ্খলা, নিরাপত্তা, যাতায়াতের এবং অনুষ্ঠান আয়োজনের সুবিধাদি এবং অন্যান্য আরও অনেক সুবিধা অসুবিধার কথা বিবেচনা করে আয়োজকগণ ব্লগ দিবস উদযাপনের তারিখটি পিছিয়ে অদ্য ২৫ ডিসেম্বর ২০১৯ তারিখে পুনঃনির্ধারণ করেন। আমি গর্বিত সামহোয়্যার ইন ব্লগের একজন সদস্য হতে পেরে। এ দিবসে আমাদের অঙ্গীকার হোক ব্লগে আমাদের লেখা হবে শালীন ও সৃষ্টিশীল। সবার প্রতি রইলো আন্তরিক ভালোবাসা,

বিঃদ্রঃ লেখাটি ১১তম ব্লগ দিবসে প্রকাশিত বিশেষ ম্যাগাজিনে ছাপা হয়েছে।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ১৩ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৩৯

ইসিয়াক বলেছেন: ১১তম বাংলা ব্লগ দিবস উদযাপন উপলক্ষে সবাইকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ।

২৫ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ইসিয়াক ভাই
আসেছেন তো ?

২| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৮

প্রামানিক বলেছেন: নুরু ভাই, আপনি কয়টায় আসবেন?

২৫ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ইনসাআল্লাহ ৪টার মধ্যে পৌঁছবার আশা রাখি।
আপনাকে মিস করতে চাইনা।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ১১তম বাংলা ব্লগ দিবস উদযাপন উপলক্ষে সবাইকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ।


যারা উপস্থিত থাকবেন সবাই আন্তরিক মুবারকবাদ। আমরা যারা হাজিরা দিতে পারিনি তাদের জন্য দোয়া করবেন। প্রবাসে থেকেও আপনাদের সাথে ব্লগ উঠুনে বিচরণ করার যে সুযোগটুকু জানাপু করে দিয়েছেন তাকে সেলুট ও আন্তরিক শুভেচ্ছা। ভাল থাকবেন সবাই প্রত্যাশা অবিরত।

২৫ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সুজন ভাই
আপনাকে ধন্যবাদ
আপনার অনুভূতি
শেয়ার করার জন্য।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: সবাইকে শুভেচ্ছা জানাই।

২৫ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কথা দয়েও আপনি
কথা রাখেন নি।
তাই পরীকেও
দেখা হলোনা।
তাকে আমার
স্নেহাশীষ দিবেন।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


অনুষ্ঠানে যা যা দেখেন, মনে রাখার চেষ্টা করিয়েন

২৫ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আর কিছু না হোক আপনাকে দেখি নাই
সেটুকু মনে থাকবে ।

৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩৫

(লাইলাবানু) বলেছেন: ব্লগ ডে উপলক্ষে সবার জান্য আন্তরিক শুভেচ্ছা থাকল ।

২৬ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার জন্য্ও শুভেচ্ছা ও শুভকামনা
দেখা হবে আগামীতে ইনসাআল্লাহ।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১:৪৯

হাসান কালবৈশাখী বলেছেন:
কেকে আসলো কেকে আসলনা নাম দেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.