নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব বিখ্যাত তবলা বাদক ওস্তাদ আল্লারাখা খাঁ এর বিংশতিতম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৪২


বিশ্ব বিখ্যাত তবলা বাদক ওস্তাদ আল্লারাখা খাঁ। প্রসঙ্গত তিনি বিখ্যাত তবলা বাদক ওস্তাদ জাকির হুসেইন এর বাবা। আল্লারাখার বাবা ছিলেন একজন কৃষক। তার বাবা ভেবেছিলেন তার ছেলেও তার মতো কৃষিকাজে মনোনিবেশ করবে। কিন্তু বস্তবে তা ঘটেনি। কৃষিকাজে আল্লারাখার কোনো আগ্রহ ছিল না। তার আগ্রহ ছিল সঙ্গীতে। ১২ বছর বয়সে তবলার প্রশিক্ষণের জন্য বাড়ি ছেড়ে যান আল্লারাখা খাঁ। তিনি তার জীবন শুরু করেন ১৯৪০ সালে লাহোরে, প্রধান শিল্পির একজন সংগতকারী হিসাবে এবং তারপর বোম্বে "অল ইন্ডিয়া রেডিও"-তে একজন কর্মচারী হিসাবে কাজ করেন। সেখানেই প্রথম একক তবলা বাজানো শুরু করেন এবং বলা যায় তার অবদানেই বাদ্য জগতের দুনিয়ায় ও সঙ্গীত জগতে তবলার অবস্থান উন্নীত করেন। মানুষ বোঝে যে তবলার একটি পৃথক স্থান আছে। কিছুকাল পরেই,তিনি ১৯৪৩-৪৮ সালে বেশ কিছু হিন্দি ছায়াছবিতে সঙ্গীত পরিচালনার কাজও করেছিলেন। ছবিতে এ আর কুরেশি নামে কাজ করতেন আল্লারাখা। তবে বড়ে গুলাম আলী খান, আলাউদ্দিন খান, বিলায়ত খান, বসন্ত রাই, আলী আকবর খান এবং, রবি শংকরের মত অসাধারন সব শিল্পীদের সাথে অত্যন্ত দক্ষতার সাথে সংগত করেছিলেন। এদের মধ্যে সংগতকারী হিসাবে রবি শংকরের সাথে তাঁর যুগলবন্দী সব কিছুকে ছাপিয়ে যায়। ১৯৫৮ সাল থেকে ছবিতে মিউজিকের কাজ কমিয়ে দিয়ে পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে সারা বিশ্বে অনুষ্ঠান করতে শুরু করেন আল্লারাখা। বিশ্বের দরবারে ভারতীয় ধ্রুপদী সংগীতের জনপ্রিয়তা বাড়তে থাকে। ১৯৭১ সালে আমেরিকার নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেন এ "The Concert for Bangladesh " এ সেতারবাদক রবি শংকর ও বিখ্যাত সরোদবাদক ওস্তাদ আলী আকবর খানের যন্ত্রসংগীতের সাথে তবলায় ছিলেন ওস্তাদ আল্লা রাখা খান। ফেব্রুয়ারী ৩, ২০০০ সালের আজকের দিনে তিনি জম্মুর ফাগোয়ালে মৃত্যুবরণ করেন। আজ তার বিংশততম মৃত্যুবার্ষিকী। বিখ্যাত তবলা বাদক ওস্তাদ আল্লারাখা খাঁ এর বিংশতিতম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

ওস্তাদ আল্লারাখা খাঁ ১৯১৯ সালের ২৯ এপ্রিল পাঞ্জাবের গুরুদাসপুর জেলার রতনগড় গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আল্লারাখা কুরেশি খান সাহেব। তিনি নেশা এবং পেশায় ছিলেন একজন বিখ্যাত তবলা বাদক। তিনি মূলত পঞ্জাব ঘরানার শিল্পী অভারতীয় শ্রোতার কাছে তবলাকে জনপ্রিয় করে তুলেছিলেন। শ্রদ্ধেয় ওস্তাদ সাহেব ১৯৬০ সালে রবি শংকরের প্রধান সংগতকারী হিসাবে বিশ্বের খ্যাতি অর্জন করেন এবং জনপ্রিয়তার শীর্ষে পৌঁছান। ওস্তাদ আল্লারাখা খান সারা বিশ্ব জুড়ে তবলা বাজানোর মাধম্যে এই শিল্পকে অত্যন্ত জনপ্রিয় করেন এবং যন্ত্রটির মর্যাদা এবং সম্মান উচ্চতার শিখরে নিয়ে যান। সবার কাছে আব্বাজী বলেই পরিচিত ছিলেন তিনি। তাঁর কাজের স্বীকৃতি স্বরুপ তাঁকে ১৯৭৭ সালে পদ্মশ্রী এবং ১৯৮২ সালে সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার প্রদান করা হয়।

তিনি ১৯৮৫ সালে বম্বেতে আল্লা রাখা ইনস্টিটিউট অব মিউজিক প্রতিষ্ঠা করেন। তাঁর তিন ছেলে জাকির হুসেন, ফজল কুরেশি ও তওফিক কুরেশি সবাই বিখ্যাত তবলাবাদক। ৩ ফেব্রুয়ারি, ২০০০ সালে মুম্বইতে হৃদরোগে আক্রান্ত হয় মৃত্যু হয় তাঁর। আজ বিখ্যাত তবলাবাদক ওস্তাদ আল্লারাখা খাঁ এর বিংশততম মৃত্যুবার্ষিকী। বিখ্যাত তবলা বাদক ওস্তাদ আল্লারাখা খাঁ এর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল
ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:০২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বিখ্যাত তবলা বাদক ওস্তাদ আল্লারাখা খাঁ এর বিংশতিতম মৃত্যুবার্ষিকীতে
...........................................................................................
আমার গভীর শ্রদ্ধা ও শ্রদ্ধাঞ্জলি।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ স্বপ্নের শঙ্খচিল ভাই
বিশ্ব বিখ্যাত তবলা বাদক ওস্তাদ আল্লারাখা খাঁ
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:০৪

ফেনা বলেছেন: তার বিষয়ে জানা ছিল না। আজ জানলাম।
কেমন আছেন দাদা?

আপনার এই লেখাটি জানাও তে দিলাম।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ফেনা ভাই
অনেক দিন পরে আপনার
উপস্থিতিতে অনুপ্রানিত হলাম।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৩

ফেনা বলেছেন: Click This Link

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কৃতজ্ঞতা জানবেন।
বই মেলার কত নম্বর স্টল আপনার?

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০৭

রাজীব নুর বলেছেন: বিংশতিতম মানে কি?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আজ থেকে আমার স্কুলেভর্তি হোন!
বিংশতিতম /বিশেষণ পদ
এটি কুড়ি সংখ্যার র্পূরক।
স্ত্রীলিঙ্গ-বিংশতিতমী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.