নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বিশিষ্ট আইনজীবী ও সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের ৫৯তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৩৩


বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্ত । তিনি ভারতীয় কংগ্রেস দলের একজন সক্রিয় সদস্য ছিলেন। রাজনৈতিক, সামাজিক ও শিক্ষামূলক প্রতিষ্ঠানে, দুঃস্থ ছাত্রদের শিক্ষাকল্পে এবং গরিব রোগীদের চিকিৎসার্থে তিনি প্রচুর অর্থ দান করেন। সাহিত্য, সমাজ, শিক্ষা, ইতিহাস ও রাজনীতি বিষয়ে তিনি বহু গ্রন্থ রচনা করেন। ভারতীয় অলঙ্কারশাস্ত্রে তিনি বিশেষ পারদর্শী ছিলেন। প্রমথ চৌধুরীর সবুজপত্রের সঙ্গে যুক্ত থাকায় তাঁর রচনায় যুক্তিবাদ ও মননশীলতার ছাপ পড়ে। অতুলচন্দ্র প্রধানত আইনজীবী ও রসতত্ত্বের ব্যাখ্যাকার হিসেবে প্রসিদ্ধি লাভ করলেও সমাজ, শিক্ষা, ইতিহাস, রাজনীতি প্রভৃতির আলোচনায়ও অসাধারণ মনীষার পরিচয় দেন। গদ্যলেখক হিসেবে তিনি খ্যাতি অর্জন করেন। ১৯৬১ সালের আজকের দিনে তিনি কলকাতায় মৃত্যুবরণ করেন। আজ তার ৫৯তম মৃত্যুবার্ষিকী। বিশিষ্ট আইনজীবী ও সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

অতুলচন্দ্র গুপ্ত ১৮৮৪ খ্রিষ্টাব্দের ১২ মার্চ টাঙ্গাইল জেলার বিল্লাইক গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম উমেশচন্দ্র গুপ্ত। তিনি ছিলেন আইনজীবী। আইন ব্যবসার কারণে উমেশচন্দ্র সপরিবারে রংপুরে বসবাস শুরু করেন। এই কারণে অতুলচন্দ্রের প্রাথমিক শিক্ষা সম্পন্ন হয় রংপুরে। ১৯০১ খ্রিষ্টাব্দে অতুলচন্দ্র রংপুর জেলা স্কুল থেকে প্রবেশিকা পাস করেন। এরপর কলকাতার প্রেসিডেন্সি কলেজ ভর্তি হন। এই কলেজ থেকে ১৯০৪ খ্রিষ্টাব্দে ইংরেজি ও দর্শনশাস্ত্রে অনার্সসহ বি.এ পাশ করেন। ১৯০৫ খ্রিষ্টাব্দে তিনি 'কার্লাইল সার্কুলার-বিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯০৬ খ্রিষ্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে এম.এ পাশ করেন। এবং ১৯০৭ খ্রিষ্টাব্দে বি.এল ডিগ্রি লাভ করেন। এরপর কিছুদিন তিনি রংপুর জাতীয় বিদ্যালয়ে শিক্ষকতা করেন। পরে রংপুরেই তিনি আইন ব্যবসা শুরু করেন। ১৯১৪ খ্রিষ্টাব্দে তিনি কলকাতা হাইকোর্টে আইন ব্যবসা শুরু করে।

১৯১৮ খ্রিষ্টব্দে তিনি কলকাতা বিশববিদ্যালয়ের আইন বিভাগে রোমান ল' ও জুরিসপ্রূডেন্সের অধ্যাপক হিসেবে যোগদান করেন। এই বৎসরে তিনি Trading with the Enemy নামক একটি গবেষণামূলক প্রবন্ধ রচনা করে, তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের 'অনাথনাথ দেব পুরস্কার' লাভ করেন। ১৯২৮ খ্রিষ্টাব্দে অধ্যাপনা ত্যাগ করে তিনি পুনরায় আইন ব্যবসায় ফিরে যান এবং ভারতবর্ষের অন্যতম শ্রেষ্ঠ আইনজীবিরৃপে স্বীকৃতি লাভ করেন। ১৯৪৭ খ্রিষ্টাব্দে র্যাডক্লিফ ট্রাইবিউনাল-এ পশ্চিমবঙ্গের বক্তব্য তৈরির ভার তাঁর উপর অর্পিত হয়। ১৯৫৭ খ্রিষ্টাব্দে তিনিওই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডি.এল উপাধি লাভ করেন।
তাঁর উল্লেখযোগ্য রচনাঃ
১। শিক্ষা ও সভ্যতা (১৩৩৪ বঙ্গাব্দ)
২। কাব্যজিজ্ঞাসা (১৩৩৫ বঙ্গাব্দ)
৩। নদীপথে (১৩৪৪ বঙ্গাব্দ)
৪। জমির মালিক (১৩৫১ বঙ্গাব্দ)
৫। সমাজ ও বিবাহ (১৩৫৩ বঙ্গাব্দ)
৬। ইতিহাসের মুক্তি (১৩৬৪ বঙ্গাব্দ)

১৯১৮ সালে Trading with the Enemy শীর্ষক গবেষণামূলক প্রবন্ধের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের 'অনাথনাথ দেব' পুরস্কার লাভ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক ডি.এল. উপাধি লাভ করেন (১৯৫৭)।মহান এই সাহিত্যিক ১৯৬১ খ্রিষ্টাব্দের ১২ ফেব্রূয়ারি কলকাতায় মৃত্যুবরণ করেন।আজ তার ৫৯তম মৃত্যুবার্ষিকী। বিশিষ্ট আইনজীবী ও সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল
ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:১৫

রাজীব নুর বলেছেন: অতুলচন্দ্র গুপপ্তের একটা ছবি দেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তার কোন ছবি খুঁজে পাওয়া যায়নি।
আপনার সংগ্রহে আছে ?

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০৭

নিভৃতা বলেছেন: বিনম্র শ্রদ্ধা জানাই

১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ নিভৃতা আপু
সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.