নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

একুশে পদক প্রাপ্ত বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত শুদ্ধানন্দ মহাথের এর মৃত্যুতে শোকাহত আমরা

০৩ রা মার্চ, ২০২০ রাত ৮:৩৯


২৮তম সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত। ঢাকা কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সাংঘিক ব্যক্তিত্ব এবং ২৮তম সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি এবং বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃত্ব সংঘের সহ-সভাপতি ছিলেন। সমাজসেবায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১২ সালে তাকে একুশে পদকে ভূষিত করে। একুশে পদক পাওয়া বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত শুদ্ধানন্দ মহাথের আজ মঙ্গলবার (৩ মার্চ) সকাল ৮টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত শুদ্ধানন্দ মহাথের এর মৃত্যুতে আমরা শোকাহত।

শুদ্ধানন্দ ১৯৩৩ সালে ১৫ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার উত্তর পদুয়ায় এক সম্ভ্রান্ত বৌদ্ধ পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম বংঘ চন্দ্র বড়ুয়া এবং মাতার নাম রেবতী বালা বড়ুয়া। শুদ্ধানন্দ বিশুদ্ধানন্দ মহাথের এর একজন অন্যতম শিষ্য। শুদ্ধানন্দ মহাথের বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি এবং বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃত্ব সংঘের সহ-সভাপতি। জীবদ্দশায় সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের অতীশ দীপঙ্কর স্বর্ণপদক (১৯৯৭), বাংলা একাডেমির ফেলো (২০০৫), মহাত্মা গান্ধী শান্তি পদক (২০০৭), সমাজসেবায় একুশে পদক (২০১২) এবং শান্তি স্বর্ণপদক, ভারত সহ দেশ-বিদেশে অনেক সম্মাননা লাভ করেন। সমাজসেবায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১২ সালে তাকে একুশে পদকে ভূষিত করেন।

ঢাকা কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সাংঘিক ব্যক্তিত্ব শুদ্ধানন্দ মহাথের আজ মঙ্গলবার (৩ মার্চ ২০২০ ইং) সকাল ৮টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। শুদ্ধানন্দ মহাথের ছিলেন সমাজসেবায় আত্মনিবেদিত একজন মানবতাবাদী শান্তির দূত। ধর্ম বর্ণ গোত্র সম্প্রদায় নির্বিশেষে সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধন সৃষ্টি এবং বাঙালির ভ্রাতৃত্ববোধকে সুসংহত করতে শুদ্ধানন্দ মহাথের-এর অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। একুশে পদকপ্রাপ্ত সমাজসেবক, রাজধানীর সবুজবাগের ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের মহাধ্যক্ষ, সংঘনায়ক (বাংলাদেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় উপাধি) শুদ্ধানন্দ মহাথেরের মৃত্যুতে আমরা গভীর শোকাহত।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২০ রাত ৮:৪৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত শুদ্ধানন্দ মহাথের এর মৃত্যুতে আমরা শোকাহত।
....................................................................................................
জ্ঞানীর প্রতি আমার শ্রদ্ধা ও ভালবাসা থাকল ! এবং গভীরভাবে শোকাহত।

০৩ রা মার্চ, ২০২০ রাত ৯:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
স্বপ্নের শঙ্খচিল াআপনাকে ধন্যবাদ
বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত শুদ্ধানন্দ মহাথের এর মৃত্যুতে
শোক প্রকাশ করার জন্য।

২| ০৩ রা মার্চ, ২০২০ রাত ১১:১৭

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধা।

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ খান সাহেব।
শুভেচ্ছা আপনার জন্য।

৩| ০৪ ঠা মার্চ, ২০২০ সকাল ৮:৪১

নেওয়াজ আলি বলেছেন: গভীরভাবে শোকাহত।

০৪ ঠা মার্চ, ২০২০ সকাল ১০:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আলি ভাই ধন্যবাদ আপনাকে
বৌদ্ধ ধর্মীয় পণ্ডিত শুদ্ধানন্দ মহাথের
এর মৃত্যুতে শোক প্রকাশের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.