নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

একুশে পদকপ্রাপ্ত শিল্প-সাহিত্য সমালোচক অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের মৃত্যুতে শোকাহত আমরা

২৩ শে মার্চ, ২০২০ রাত ১১:৪২


বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সাবেক শিক্ষক, শিল্প-সাহিত্য সমালোচক। তিনি কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ-গবেষণা, নৃবিজ্ঞান, সম্পাদনা, শিল্পসমালোচনা, অনুবাদ ইত্যাদি নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কাজ করেছেন। সম্প্রতি মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী মানবাধিকার আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তাঁকে সম্মানিত করা হয়েছে জাহানারা ইমাম স্মৃতিপদকে। নিরন্তর তিনি ভ্রমণ করেছেন দেশের ভিতরে ও বাইরে। প্রকাশিত বইয়ের সংখ্যা ষাটের ওপরে। তাঁর প্ৰবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে- স্বদেশ ও সাহিত্য, হত্যার রাজনীতি ও বাংলাদেশ, আধুনিকতা এবং উত্তর আধুনিকতার অভিজ্ঞতা, জাতীয়তাবাদ এবং আধুনিকতা, প্রজাতন্ত্রকে রক্ষা করতে হবে, রাষ্ট্রের দায়বদ্ধতা, বাংলাদেশে জাতীয়তাবাদ এবং মৌলবাদ, বাংলাদেশের গ্রামাঞ্চল ও শ্রেণীসংগ্রাম, নিস্তব্ধতার সংস্কৃতি, বাংলাদেশে ধনতন্ত্রের উদ্ভব ও বিকাশ ইত্যাদি। তিনি কর্মজীবন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদান করে। পরে তিনি এই বিভাগের অধ্যাপক হিসেবে তার দ্বায়িত্ব পালন করেছেন এবং এই বিভাগের অধ্যাপকের পদ থেকে অবসর নিয়েছেন। এছাড়া তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদেও দ্বায়িত্ব পালন করেছেন। আজ ২৩ মার্চ ২০২০ রাজধানীর গুলশানে নিজ বাসভবনে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৪ বছর। অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের মৃত্যুতে শোকাহত আমরা।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ১৯৩৬ সালের ৯ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) চাঁদপুর জেলার কচুয়ায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আশেক আলী খান এবং মাতার নাম সুলতানা বেগম। তিনি ১৯৫০ সালে ঢাকা সরকারি মুসলিম হাইস্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৫২ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ১৯৫৫ সালে স্নাতক এবং ১৯৫৬ সালে স্নাতকোত্তর সম্মান অর্জন করে। সত্তরের দশকে তিনি উচ্চ শিক্ষার জন্য ইংল্যান্ড যান এবং সেখানে ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার পিএইচডির অভিসন্দর্ভের বিষয় ছিল "Differentiation, Polarisation and Confrontation in Rural Bangladesh"।
বোরহানের সাহিত্য জীবন শুরু হয় তার অষ্টম শ্রেণিতে পড়ার সময় থেকে। সেই সময়ে তার প্রথম কবিতা প্রকাশিত হয়। ১৯৫০ সালে প্রকাশিত নতুন কবিতা কাব্য সংকলনের সর্বকনিষ্ঠ কবি ছিলেন তিনি। এই সংকলনে অন্য কবিরা ছিলেন পঞ্চাশের অন্যতম কবি শামসুর রাহমান, হাসান হাফিজুর রহমান, ও আলাউদ্দিন আল আজাদ। ১৯৮৩ সালে ডানা প্রকাশনী থেকে প্রকাশিত হয় তার প্রবন্ধ সংকলন মাইকেলের জাগরণ ও অন্যান্য প্রবন্ধ। এতে ১০টি প্রবন্ধ রয়েছে। এই প্রবন্ধের মূল বিষয়বস্তু ছিল মাইকেল মধুসূদন দত্তের আধুনিকতায় উত্তরণ, তার ভাষাশৈলী, দর্শন এবং সাহিত্যের মূল্যায়ন। ১৯৯৩ সালে প্রকাশিত হয় তার কবিতার বই আমাদের মুখ। কবি শামসুর রাহমান তার এই কাব্যগ্রন্থ প্রসঙ্গে বলেন, "তার কবিতা সকলের কবি থেকে আলাদা এবং তার কবিতায় তার নিজের উপস্থিতি বিদ্যমান।" ১৯৯৮ সালে প্রকাশিত হয় তার লেখা মানুষের বুকের মধ্যে কাব্যগ্রন্থ। এই গ্রন্থে ৪০টি কবিতা রয়েছে। ২০০৭ সালে প্রকাশিত হয় এলুয়ার যেমন ভাবতেন। এই কাব্যগ্রন্থে ৩৩টি কবিতা রয়েছে। ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে একুশে পদক পান। এছা;ড়াও তিনি ইউনেস্কো ও ফ্রান্স সরকার কর্তৃক ফল অব অনার (১৯৮৬), মুজাফফর আহমদ স্মৃতি পুরস্কার, কলকাতা (২০০৫) লাভ করেন।

আজ ২৩ মার্চ সোমবার বেলা ১২টার দিকে রাজধানীর গুলশানে নিজ বাসভবনে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৪ বছর। বার্ধক্যজনিত নানা রোগে দীর্ঘ সাত মাস ধরে শয্যাশায়ী ছিলেন এই অধ্যাপক। বিশিষ্ট বুদ্ধিজীবী, কবি ও সমাজবিজ্ঞানী অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের মৃত্যুতে শোকাহত আমরা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
nuru.etv.[email protected]

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১২:০২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বিশিষ্ট বুদ্ধিজীবী, কবি ও সমাজবিজ্ঞানী অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের মৃত্যুতে
.....................................................................................................................
জানাচ্ছি আমার গভীর শোক ও শ্রদ্ধা ।

২| ২৪ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: একজন সহজ সরল ভালো মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.