নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বান্দার সীমাহীন পাপের শাস্তি আল্লাহর গজব (২য় পর্ব)

২৭ শে মার্চ, ২০২০ রাত ৯:২৭


বান্দার সীমাহীন পাপের শাস্তি আল্লাহর গজব (১ম পর্ব))
RECAP "হে ইমানদারগণ! তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করো, নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন।" (সূরা বাকারা আয়াত নং ১৫৩) মানুষ পাপ করতে করতে যখন পাপের সীমা ছাড়িয়ে যায়, তখনই আল্লাহর শাস্তি নাজিল হয়। যার প্রমাণ বিগত আটশত বছরের ইতিহাসঃ প্রতি শতাব্দীর ২০শে পৃথিবীকে আক্রমন করে মহামারী। যুগে যুগে মহামারির প্রাদুর্ভাব, বিশেষ করে অজ্ঞাত কোনও ভয়াল সংক্রমণ ব্যাধির প্রাদুর্ভাবে ‘মৃত্যুর কালোছায়া’ ঘনিয়ে আসার মতো ঘটনাগুলো মানবসভ্যতার ইতিহাসে এক একটি বীভৎস, অমানবিক ও কালো ইতিহাস বহন করছে। পৃথিবীব্যাপি ছড়িয়ে পড়া এসব মহামারি নানা সময় যেমন বিপর্যস্ত করেছে মানব সভ্যতা তেমন কোথাও কোথাও আবার নিঃশেষ করে দিয়েছে বহু জনগোষ্ঠীর অস্তিত্ব। আধুনিকতার চরম উৎকর্ষেরকালেও এমন মহামারির আগ্রাসনে সম্প্রতি আবারও বিপর্যস্ত হয়ে পড়েছে পৃথিবী। চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাস নামের এক অজ্ঞাত গুপ্তহন্তকের কড়ালগ্রাসে নিপতিত আজকের মানব সভ্যতা। কারও কারও মতে, পাপাচারের পরিণতি স্থিরকারী স্রষ্টার অভিশাপ এমন সব মহামারি। কেউ বলছেন জলবায়ু বিপর্যয় আর পরিবেশ বিনষ্টের প্রতিক্রিয়া। কারও কারও ভাষ্য মতে, হাত ফসকে নিয়ন্ত্রণের বাইরে চলে আসা মানবসৃষ্ট কোনও জীবাণু অস্ত্রের রসদ এই ভাইরাস। শক্ত প্রমাণ ও তথ্য-উপাত্তের ভিত্তি বলছে, যেভাবে বা যে পন্থাতেই হোক গড়ে প্রতি একশ বছরে এমন অন্তত একটি মহামারির প্রলয় কাঁপন উঠেছে পৃথিবীর বুকে। কখনওবা একাধিক কিংবা ততোধিক। যার লক্ষণগুলো বলছে, সভ্যতা আর আধুনিকতার চরম সাধ্য অর্জনে যেখানে মানুষ প্রতিনিয়ত খুবলে নিচ্ছে প্রকৃতিকে। সেখানে ধারাবাহিক এমন শতবর্ষী এক একটি প্রলয়ে নিজের সহ্যের সীমা অতিক্রমেরই প্রতিক্রিয়া জানান দিয়ে আসছে প্রকৃতি। যার প্রতিটির মাঝে রয়েছে গনা একশ বছরের আশ্চর্য সময়ের ব্যবধান। প্রতি বছরের ২০ সাল যেন অভিশপ্ত হয়ে উঠছে। এ যেন এক সুনির্দিষ্ট ও ধারাবাহিক বাস্তুসংস্থান চক্রের মতো। যেখানে বার বার মানুষ-প্রকৃতির মিতালীর একেবারে ভিন্ন রূপটিই আবর্তিত হয় চরম বৈরিতায়।

১। ১৩২০ সালের দ্য ব্ল্যাক ডেথ অব বুবোনিক প্লেগঃ
১৩২০ সালে সারা বিশ্বব্যাপী এক ভয়াল প্লেগের প্রাদুর্ভাবের ফলে শুধু ইউরেশিয়া অঞ্চলেই মৃত্যু হয়েছিল অন্তত ২০০ মিলিয়ন মানুষের। যার নাম ‘দ্য ব্ল্যাক ডেথ অব বুবোনিক প্লেগ’। ১৩২০ সাল থেকে শুরু হওয়া এই প্লেগের প্রাদুর্ভাব ক্রমে মহামারি রূপ ধারণ করে প্রকট হয়ে ওঠে। আর এর প্রভাবে ১৩৪৬-১৩৫৩ সালের মধ্যে ইউরোপ এবং এশিয়া মহাদেশের (ইউরেশিয়া) ৭৫ থেকে ২০০ মিলিয়ন মানুষ মৃত্যুবরণ করে। ‘কালো মৃত্যু’র কারণ সম্পর্কে বিভিন্ন তত্ত্ব রয়েছে। ২০১০ এবং ২০১১ সালে বিশেষজ্ঞরা এই মহামারির শিকার হওয়া উত্তর ও দক্ষিণ ইউরোপের অধিবাসীদের ডিএনএন বিশ্লেষণ প্রকাশ করেন। এতে ইয়েরসিনিয়া পেস্টিস ব্যাকটেরিয়া’র (প্লেগ রোগ বিশেষ) জন্য রোগ সংক্রামক জীবাণু প্যাথোজেন’কে দায়ী করা হয়। মধ্য এশিয়ার সমভূমিতে এই রোগের উৎপত্তি বলে ধারণা করা হয়। এরপর এটি সিল্ক রোড হয়ে ১৩৪৩ সালের দিকে ক্রিমিয়া পর্যন্ত পৌঁছায়। মূলত বণিকদের জাহাজে বসবাস করা ‘কালো ইঁদুর’ ও ‘ইঁদুর মাছি’ নামক দু’টি প্রজাতির প্রাণির মাধ্যমে এটি ভূমধ্যসাগর এবং ইউরোপে ছড়িয়ে পড়ে বলে বিজ্ঞানীদের ধারণা। ইউরোপের মোট জনসংখ্যার ৩০-৬০ ভাগ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়। এই মহামারির কবলে পড়ে ১৪০০ শতাব্দীতে বিশ্বের জনসংখ্যা ৪৫০ মিলিয়ন থেকে ৩৫০-৩৭৫ মিলিয়নে নেমে আসে। ১৭০০ শতক পর্যন্ত প্লেগ পরবর্তী সময়েও এই সংখ্যা আর পুনরুদ্ধার হয়নি। এমনকি ১৯ শতকেও এটি ইউরোপের কিছু কিছু জায়গায় দেখা গিয়েছিল। এই মহামারি ইউরোপের ইতিহাসে ব্যাপক ধর্মীয়, সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয় সৃষ্টি করেছিল।

২। ১৪২০ সালের দ্য এওইডেমিক অব ব্ল্যাক ডেথ প্লেগ (দ্বিতীয় প্লেগ প্রলয়)
বুবোনিক প্লেগের প্রকোপ ক্রমে এমন পর্যায়ে পৌঁছায় যার প্রভাব প্রথম প্রলয়ের প্রায় একশ বছর পর পর্যন্ত ভোগায় পৃথিবীর মানুষকে। এই প্লেগের দ্বিতীয় প্রলয় আঘাত আসে ১৪২০ সাল নাগাদ। এই মহামারির কবলে পড়ে ১৪শ শতাব্দীতে বিশ্বের জনসংখ্যা ৪৫০ মিলিয়ন থেকে ৩৭৫ মিলিয়নে নেমে আসে। মানুষের প্রাচীনতম ফসিল, সভ্যতার ইতিহাস সাক্ষী দেয় বিভিন্ন রোগ কীভাবে পাল্টে দিয়েছে পৃথিবীর গল্প। মহামারি কয়েক মাসে একেবারে নিশ্চিহ্ন করে দিয়েছে জনপদ। এ যেন অভিশাপ- ভেবে পালিয়ে যাচ্ছিল নগরবাসী। কিন্তু মৃত্যু পিছু ছাড়েনি। ১৫ বছরের ব্যবধানে রোম রীতিমতো ভুতুড়ে শহর হয়ে ওঠে। ১৪৩০ খ্রিস্টাব্দে এই প্লেগ ছড়িয়ে পড়ে গ্রিসে। এথেন্স তখন গ্রিসের ফুসফুস। প্লেগ এসে তছনছ করে দেয় এথেন্সকে। এক লাখ মানুষ মারা যায় সে সময়। একশ বছর পর ইউরোপ, মিসর ও পশ্চিম এশিয়ায় প্লেগের ছোবল লাগে। গোটা পৃথিবীর ৪০ শতাংশ মানুষ সে সময় মারা গিয়েছিল। মানুষ ঘর ছেড়ে বের হতো না। সেই শতাব্দীতে এটি সুসভ্য রোমান সাম্রাজ্যের ভিত কাঁপিয়ে দিয়েছিল। পরবর্তীতে তা ‘প্লেগ অব শ্যারো’ নামে ছড়িয়ে পড়েছিল বর্তমান ইরানে। মেসোপটেমিয়া অঞ্চলে মাত্র এক বছরে এক লাখ মানুষের মৃত্যুর কথা ধারণা করা হয় এই মহামারির প্রভাবে। কেউ রোগাক্রান্ত হলে ছুটে পালাত তার সঙ্গী-স্বজনরা। পার্সিয়ার অর্ধেক মানুষই মারা যায় তখন।

৩। ১৫২০ সালের গুটি বসন্ত ও প্লেগ মহামারিঃ
পঞ্চদশ শতাব্দীর শেষভাগে, ক্যারিবিয়ান দীপপুঞ্জে স্প্যানিশ বণিকরা নিয়ে আসে ভয়ঙ্কর স্মলপক্স, বিউবোনিক প্লেগ ও হামের মত জীবাণু। ইউরোপিয়ানরা এইসব রোগ প্রতিরোধী হলেও ক্যারিবিয়ানের মানুষের শরীরে এই রোগের প্রতিরোধ করার ক্ষমতা ছিল না। এর ফলে প্রায় ৯০ ভাগ আদিবাসী জনগোষ্ঠী এইসব রোগে মৃত্যুবরণ করেন। ১৫১৯ সালে বর্তমান মেক্সিকোতে স্মলপক্স ছড়িয়ে পড়লে দুই বছরে মারা যায় প্রায় ৮০ লাখ মানুষ।১৫২০ সালে ইউরোপিয়ানদের সাথে আসা একজন আফ্রিকান দাস স্মলপক্স নিয়ে আসলে গোটা এজটেক সাম্রাজ্যে ছড়িয়ে পড়ে এই মহামারি। উপনিবেশিক শক্তি গোটা আমেরিকা মহাদেশে শুধু তরবারি দিয়েই হত্যা করেনি। রোগ-বালাই নিয়ে এসেও মানুষের মৃত্যুর কারণ হয়েছে। সাম্প্রতিক গবেষণা বলছে ষোড়শ ও সপ্তদশ শতাব্দীতে ইউরোপিয়ানদের বয়ে আনা জীবাণুর কারণে আমেরিকা মহাদেশে প্রায় ৫ কোটি ৬০ লাখ মানুষ মৃত্যুবরণ করেন। আদিবাসীদের এই গণহারে মৃত্যু গোটা আমেরিকা মহাদেশে ইউরোপিয়ানদের আধিপত্য করার সুযোগ করে দেয়।

৪। ১৬২০ সালের মহামারির প্রলয়ে মূর্চ্ছা যায় রক্তিম ‘মে ফ্লাওয়ারঃ
আনুমানিক ১৬২০ সাল নাগাদ লন্ডন দেখে মহামারির আসল রূপ। সে সময়ের পরিস্থিতি নিয়ে কথিত আছে, মহামারির প্রলয় এতটাই প্রকট হয়ে ওঠে, ‘ইউরোপের তুষারাচ্ছন্ন পর্বতের প্রতিটি প্রান্তে ফোটার আগেই মূর্চ্ছা যেতে থাকে প্রতিটি রক্তিম মে ফ্লাওয়ার।
স্মল পক্স, ইনফ্লুয়েঞ্জা, টাইফাস— এমন অজানা আরও একাধিক ভাইরাস জ্বরে সে সময়ের লন্ডন মৃত্যুর মুখে পড়ে। ঘরে ঘরে অজানা রোগে মানুষ মরতে শুরু করে। মৃত্যুর এমন মিছিল লন্ডন এর আগে বা পরে কবে দেখেছিল কে জানে। লন্ডনের ৯০ শতাংশ মানুষই নানা অজানা রোগে আক্রান্ত হয়। পুরো লন্ডন মৃত্যুপুরীতে পরিণত হয়। অপরদিকে প্রায় সমসাময়িক একটি মহামারির কবলে পড়ে ইউরোপের আরেক দেশ ইতালি। ১৬২৯-১৬৩১ সাল নাগাদ ইতালিতে ছড়িয়ে পড়া প্লেগ রোগে আড়াই লাখ মানুষ মারা যায়। তারই ধারাবাহিকতায় ১৬৬৫ সালে গ্রেট প্লেগ অব লন্ডন, গ্রেট প্লেগ অব অস্ট্রিয়া কয়েক লাখ প্রাণহানি ঘটিয়েছিল। ‘গ্রেট প্লেগ অব লন্ডন’ এ লন্ডনের জনসংখ্যার ২০ শতাংশ মৃত্যুবরণ করে। এছাড়া ব্রিটিশ সাম্রাজ্যের বিস্তারের সাথে সাথে সৈনিকদের মাধ্যমে ভারতবর্ষে কলেরা ছড়িয়ে পড়ে। ভারতবর্ষ ছাড়াও স্পেন, আফ্রিকা, ইন্দোনেশিয়া, চীন, জাপান, ইতালি, জার্মানি ও আমেরিকায় দেড়শ বছরের মধ্যে প্রায় দেড় কোটি মানুষ কলেরায় মারা যায়।

৫। ১৭২০ সালের দ্য গ্রেট প্লেগ অব মার্শেইঃ
ইতিহাসের তথ্যমতে, সপ্তদশ শতকে দুনিয়াজুড়ে ২০ কোটি মানুষ শুধু প্লেগ রোগে মারা যায়। যার মধ্যে সবচেয়ে ভয়াল রূপটি ছিল ১৭২০ সালে ফ্রান্সের দ্য গ্রেট প্লেগ অব মার্শেই এর মহামারি আঘাতে। এটিই ছিল বিশেষ এক প্রকার বিউবোনিক প্লেগ। এই প্লেগে শুধু মার্শেই নগরীতে ৫০ হাজার আর পুরো ভলকান ও ফ্রান্সজুড়ে ১০ লাখ মানুষের প্রাণহানি ঘটে। এ শতকে ভলকান অঞ্চলেও মহামারি আঘাত করে। এর মাঝে ৫০ হাজার মানুষ মারা গিয়েছিল শুধু ১৭৩৮ সালের প্লেগেই। এ সময় পরিস্থিতি এতটাই খারাপ হয় যে, মৃতদেহ কবর দিতে খোড়া হয় একের পর এক গণকবর। একই শতকে রাশিয়া ও পার্সিয়া ভয়ঙ্কর মহামারির মুখে পড়ে। দুই লাখ মানুষ মারা যাওয়ার পর পার্সিয়া অভিশপ্ত হিসেবে গণ্য হতো। ইউরোপ ও এশিয়ায় এক লাখ মানুষ কলেরায় মারা যায় ১০ বছরের ব্যবধানে। সে সময় কলেরা প্রতিরোধের কোনও উপায় খুঁজে পায়নি বিশ্ব। এছাড়া এ শতকে আমেরিকার ফিলাডেলফিয়ায় ইয়েলো ফিভার মহামারি আকার ধারণ করে। এতে নগরের ১০ ভাগের এক ভাগ, প্রায় ৪৫ হাজার মানুষ মারা যায়।

৬। ১৮২০ সালের ভারতবর্ষে কলেরা, যুক্তরাষ্ট্রে ইয়েলো ফিভার মহামারিঃ
১৭২০ সালের প্লেগ প্রলয়ের ১০০ বছর পর ১৮২০ সালে শুধু ভারত ও পূর্ব এশিয়ায় কলেরা রোগে মারা যায় কয়েক লাখ মানুষ। সময়ের সঙ্গে এই কলেরা মহামারি রূপ ধারণ করে ছড়িয়ে পড়ে ব্যাংকক, মেনিলা, ইরান, বাগদাদ, সিরিয়া হয়ে জানজিবার পর্যন্ত। আর আফ্রিকা ইউরোপে বসন্ত রোগে মারা যায় প্রায় ৩৫ লাখ। তবে এই শতকের সবচেয়ে ভয়াবহ মহামারিটি ছিল যুক্তরাষ্ট্রে ইয়েলো ফিভার বা ইয়েলো প্লেগের প্রাদুর্ভাব। দেশটির ফিলাডেলফিয়া অঙ্গরাজ্য থেকে শুরু হওয়া ইয়েলো ফিভারের প্রাদুর্ভাব অল্প সময়ের মধ্যেই মহামারি রূপ ধারণ করে। এর প্রভাবে উচ্চ তামপাত্রাসহ সারা দেহে সৃষ্টি হতো প্রচণ্ড যন্ত্রণা। যার এক পর্যায়ে মাত্রাতিরিক্ত রক্তক্ষরণের ফলে ঘটতো ভয়াবহ মৃত্যু। ডেঙ্গু বা ম্যালেরিয়ার মতো এক প্রকার মশা এই রোগের জীবাণু পরিবাহী।

৭। ১৯২০ সালের দ্য স্প্যানিশ ফ্লুঃ
১০০ বছর আগে ১৯১৬-১৯২০ সাল সময়সীমার মধ্যে ইউরোপের দেশ স্পেনের বুকে মহামারি রূপে প্রাদুর্ভাব বিস্তার করে ‘স্প্যানিশ ফ্লু’ নামের এই মরণব্যাধি। স্প্যানিশ ফ্লু জিনগত ভাবে পরিবর্তন হতো যার ফলে ভাইরাসটি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বিপজ্জনক করে তুলেছিল। এইচ১এন১ ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণে সৃষ্ট এই প্রাণঘাতি জ্বরে প্রায় ৫০০ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছিল এবং বিশ্বের ১০০ মিলিয়নেরও বেশি মানুষ মারা গিয়েছিলো । ১৯২০ সালের মহামারীটি ইতিহাসের সবচেয়ে মারাত্মক ঘটনা ছিল।

৮। ২০২০ সালের কোবিড-১৯ করোনা ভাইরাসঃ
বিজ্ঞানীদের গবেষণালব্ধ তথ্য বলছে, প্রতিটি মহামারির সঙ্গে পরবর্তী মহামারির শুধু এই ধারাবাহিক সময় চক্রের নয়, মিল রয়েছে সংক্রামিত ব্যাধির ক্ষেত্রেও। যার ধারাবাহিকতায় ১৯২০ সালের স্প্যানিশ ফ্লুর পর জ্বরগ্রস্তের মতো আরও একটি ব্যাধি কোভিড-১৯ এর মহামারি প্রাদুর্ভাব ঘটলো ২০২০ সালে। আর এবারের সংক্রমণ সৃষ্টিকারী ভাইরাসটি হচ্ছে ‘নোভেল করোনাভাইরাস’। ২০১৮ সালের শেষ নাগাদ এই ভাইরাসের সংক্রমণে অজ্ঞাত রোগের প্রাদুর্ভাব সৃষ্টির কথা প্রথম জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০২০ সালের শুরুতেই চীনের উহান শহর থেকে শুরু হয় নতুন ধরনের অজ্ঞাত এই প্রাণঘাতি ‘নোভেল করোনাভাইরাস’ এর প্রাদুর্ভাব। অজ্ঞাত এই ভাইরাস সম্পর্কে শুরুতে কোনও প্রকার তথ্য না জানা থাকায় এখনও পর্যন্ত নির্দিষ্টভাবে এর প্রতিষেধক উদ্ভাবন সম্ভব হয়নি। মহামারি রূপ ধারণ করা এই ভাইরাসটি বর্তমানে বিশ্বের প্রায় ১৫৭টির মত দেশে বিস্তার লাভ করেছে। সারা বিশ্ব জুড়ে এখনও অবধি এই রোগে মৃত্যু হয়েছে কমপক্ষে ৯ হাজারেরও বেশি মানুষের। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়ার অনুমতি নেই। কবে এই রোগের থেকে মুক্তি পাবে বিশ্ব তার উত্তর এখনও এখনও অবধি কারও কাছে নেই।

প্রতি শতবর্ষের এই মহামারি কি শুধুই কাকতালীয়? নাকি প্রকৃতি তার প্রতিশোধ নিচ্ছে? আরেকটা বিষয়, গত কিছুদিন ধরে করোনার মহামারিতে ইতালি লকডাউন করে দেয়া হয়েছে। এই লকডাউনের ফলেভেনিসের নালার পানিগুলো পরিস্কার হতে শুরু করেছে। সেখানে মাছের আনাগোনা দেখা যাচ্ছে। হাঁস সাঁতার কাটছে। কোস্টাল এরিয়াগুলোতে ডলফিনের আনাগোনা দেখা যাচ্ছে। অর্থাৎ, ভাইরাসের প্রাদুর্ভাবে যেখানে মানুষের আনাগোনা কমেছে, পরিবেশ দূষণও কমতে শুরু করেছে সেখানে। প্রকৃতি কি তাহলে তার ওপর আরোপিত অযাচিত দূষণ কমাতে নিজের পথ তৈরি করে নিয়েছে?

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৩৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২০ রাত ৯:৫০

নতুন বলেছেন: মানুষ পৃথিবির জন্য ভাইরাসের মতন, মানুষের ভারে পৃথিবি অসুস্হ হয়ে পড়েছে, তাই এখন মানুষ ঘরে বসে আছে তাই পৃথিবি তার ক্ষত সারিয়ে তুলছে।

কিন্তু বান্দার পাপে যদি সৃস্টিকতা গজব দেয় তাহলে চায়না কি করলো যে করোনার গজব তুলে নিলো?

২৭ শে মার্চ, ২০২০ রাত ১০:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কোন কওমের উপর সারাজীবনকি আযাব বা গজব চলতে থাকে?
একসময় আল্লাহর ক্রোধ নিয়ন্ত্রণ হয় পরবর্তীতে সে কওমে শান্তি
প্রতিষ্ঠিত হয়।
আল্লাহ ক্ষমাশীল, মার্জনাকারী, পরম ক্ষমাপরায়ণ।
তিনি সর্বদা বান্দাকে ক্ষমা করা ও মার্জনা করার বৈশিষ্ট্যে বিশেষায়িত, পরম
ক্ষমাশীল হিসেবে স্বীকৃত। প্রত্যেকে যেমনিভাবে আল্লাহর রহমত ও দয়ার মুখাপেক্ষী,
তেমনি তাঁর ক্ষমা লাভেরও মুখাপেক্ষী। হে ঐ সত্তা! যিনি বান্দাকে ক্ষমাপ্রাপ্তির শর্তপূরণ
সাপেক্ষে মার্জনা ও ক্ষমার প্রতিশ্রুতি দিয়েছেন আল্লাহ বলেন: {আর যে তওবা করে, ঈমান
আনে এবং সৎকর্ম করে, অতঃপর সৎপথে অটল থাকে, আমি তার প্রতি অবশ্যই ক্ষমাশীল।}[সূরা: ত্বহা, আয়াত: ৮২]

২| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১০:০০

সেলিম আনোয়ার বলেছেন: পাপ পরিবেশ দূষণ সমার্থক। গভীর উপলব্ধির বিষয়।
এজন্য সত্য চর্চার বিকল্প রাজনীতি থেকে শুরু করে সর্বক্ষেত্রে। আল্লাহ তায়ালা কাউকে আর ছাড়বেন না।

২৭ শে মার্চ, ২০২০ রাত ১০:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আল্লাহ আমাদেরকে সহীহ বুঝ
বুঝার তওফিক দান করুন। আমিন

৩| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


মানুষের শরীরে জীবাণু আছে; আবার কিছু জীবাণু মানুষের শরীরে প্রবেশ করে, তারা শরীরের স্বাভাবিক প্রক্রিয়াকে বদলে দেয়, এতে মানুষ অসুস্হ হয়; যুগে যুগে এসব জীবাণু মানুষকে হত্যা করেছে, ক্রমেই মানুষ তার লব্ধ জ্ঞান দ্বারা এসব ক্ষতিকর জীবাণু ও ভাইরাসকে কন্ট্রোল করেছে,

পশ্চিমের মানুষ আমাদের চেয়ে জ্ঞানী; তারা সবার আগে কলেরা, গুটি বসন্ত, কলেরা ইত্যাদিকে থামায়েছে; তারা এগুলোকে "গজব" বলছে না; এবারও তারাই থামাবে; কারণ, আমাদের কেহ এগুলো নিয়ে রাতদিন ল্যাবে রিসার্চ করছে না, ওরাই করছে।

২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

'গাজীসাব ধর্মের প্রতি আপনার এলার্জি আছে।
আপনি থাকুন আপনার দর্শন নিয়ে, আমাদেকে
বিশ্বাস স্থাপন করতে দিন ধর্মে।
তসলিমার মতো যদি আপনি গরম ঠেকাতে
খালি গায়ে থাকতে চান থাকুন না। তবে তা
যেন পাবলিক নুইসেন্সে আঘাত না করে।

৪| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১০:২৯

কূকরা বলেছেন: পশ্চিমা মানুষরা পাঁদগাজীদের খোদা। ওরা ল্যাবে রিসার্চ করে পাঁদগাজীদের জন্য অমরত্বের আরক তৈরী করছে। বুড়া হাবড়া পাঁদগাজীরা আশায় আশায়
আছে। B-)

২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

কুকড়া ভাই
আল্লাহ যখন পর্যন্ত মানুষকে
হেদায়েত দান না করেন
ততদিন পর্যন্ত তিনি হেদায়েত
প্রাপ্ত হতে পারবেনা।
তবে যেদিন মৃত্যু এসে পাকড়াও
করবে তখন আর সময় থাকবেনা।

৫| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১০:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: বিশ্বাসী আর অবিশ্বাসীর পার্থক্য এখানেই।

বিশ্বাসীরা আল্লাহর বানী মুহম্মদ সা: এর বাণীকে মনে প্রাণে অন্তরে বিশ্বাস করে ধারন করে।
অবিশ্বাসীরা উপহাস করে। মক্কার কাফেররা যেমন হেসে উড়িয়ে দিতো। ফেরাউন আকাশে উঠৈ আল্লাহকে তীর মেরেছিল।
যুগে যুগে সকল অবিশ্বাসী নবী রাসুলদের উপহাস করেছিল। কিন্তু তাতে সত্য মিথ্যা হয়ে যায় নি। বরং তাদের উপর আপতিত গজবে তারা ধ্বংষ হয়ে গেছে। যাবেও।

কোরআন বিশ্বাসীদের জন্যই গাইড বুক।
তারা সঠিক ভাবে মান্য করলে পৃথিবী বদলে যাবে। যেমন বদলে গিয়েছিল ইসলামের প্রথম যুগে।
আল্লাহর গজব থেকে পানাহ চাই।
আসমানী জমিনি জাহেরী বাতেনী আজাব গজব থৈকে যেন তিনি আমাদের সুরক্ষিত রাখেন।


২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ভৃগু দাদা
আর যারা পরকালে বিশ্বাস করে না,
তাদের জন্য প্রস্তুত রেখেছি কঠিন শাস্তি। (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ১০)
পাপ করার কারণে মানুষের আত্মা আল্লাহর নূর থেকে বঞ্চিত হয়। তাদের পাপের দরুন
দুনিয়ায়ও কখনো কখনো আজাব আসে। এই আজাব তাদের জন্য সতর্কতা সংকেত।
আল্লাহ বলেন, ‘গুরু শাস্তির আগে আমি তাদের অবশ্যই লঘু শাস্তি আস্বাদন করাব,
যাতে তারা ফিরে আসে।’ (সুরা : সাজদা, আয়াত : ২১)

এই শাস্তির পরও তারা যদি হেদায়েতের পথে ফিরে না আসে,
তাহলে পরকালে তাদের জন্য কঠিন শাস্তি প্রস্তুত রাখা হয়েছে।
সেই শাস্তি থেকে পৃথিবীর কোনো শক্তি তাদের রক্ষা করতে পারবে না।

৬| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১০:৪৮

নেওয়াজ আলি বলেছেন: আল্লাহ আমাদের সহায় হবেন।

২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পরিশু্দ্ধ মনে কায়মনবাক্যে আল্লাহর
কাছে ক্ষমা প্রার্থনা করেন তবে নিশ্চয়ই
আল্লাহ আমাদে সহা/য হবেন ইনসাআল্লাহ।

৭| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:২৮

ঊণকৌটী বলেছেন: এইটা প্রকতির অভিশাপ না আশীর্বাদ না,তা আগামী দিনেই দেখতে পারবো। তবে যাই হোক বিশ্বাস করি মানব জাতির শেষের শুরু অনেক দেরী আছে। পৃথিবীতে প্রাচীন কাল থেকেই প্রাণী জগতের শুরু এবং শেষ হয়ছে। কিন্তু মানুষ জানে কিভাবে মরুভূমি হোক আর সাইবেরিয়া স্বাপড সুঙ্কুল আফ্রিকা বা ব্রাজিল এর জনশূন্য এলাকা সে পরিবেশের সাথে নিজেদের মিলিয়ে নিতে পারে। দিমত থাকতেই পারে কিন্তু মনে হয় প্রকীতির সাথে পাঙ্গা নিয়ে চলার একমাত্র ক্ষমতা আছে মানুষের। কারন তাকে সাহায্য করার জন্য তার গবেষণা অথবা পুর্ব পুরুষের উপলব্ধি তাকে সাহায্য করবে। যাকে আমরা ভগবান, আল্লা ,গড যে নামেই ডাকি কিনা। ভালোবাসা নিবেন এবং ভালো থাকবেন নুরু ভাই ।

২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঊণকৌটী আপনাকে স্বাগতম আমার ব্লগে।
মানুষ যখন পাপকাজ করতে করতে পাপে অভ্যস্ত হয়ে যায়, পাপকাজ থেকে ফিরে আসে না, তখনই আল্লাহ তা’লা রাগান্বিত হন। তখনই মানুষের উপর নেমে আসে বিভিন্ন রকমের বালা-মুসিবত, আযাব আর গজব।
ঘূর্ণিঝড়, ভূমিকম্প, সুনামি, মরুঝড়, মাহমারী, বজ্রপাত, নদী ভাঙ্গনসহ আরো কতো দুর্যোগ দুনিয়ার জমিনে দেখা দেয়। এগুলোকে আমাদের সমাজ ব্যবস্থায় প্রাকৃতিক দুর্যোগ বলে অভিহিত করা হয়। একেকটা দুর্যোগ একেকটা জনপদকে বিরানভূমিতে পরিণত করে দেয়। সম্প্রতি ইন্দোনেশিয়ায় সুনামিতে শত শত মানুষ মৃত্যু বরণ করেছেন। লাখ লাখ মানুষ মানবিক বিপর্যয়ের মধ্যে পতিত হয়েছে। এর আগে জাপানসহ কয়েকটি দেশে ভয়াববহ টাইফুনের আঘাতে বিস্তীর্ণ জনপদে বিপর্যয় হয়েছে। স্মরণকালের ভয়াবহ বন্যায় ভেসে গেছে ভারতের কেড়ালা রাজ্য। অতিবৃষ্টি, অকাল বন্যা, খড়া, ঝড়-তুফান এখনকার সময়ে কোনো রকম প্রাকৃতিক নিয়ম-নীতি ছাড়া যখন-তখন আছড়ে পড়ে। মানুষ এগুলোকে প্রাকৃতিক দুর্যোগ বলে অভিহিত করলেও মূলত এসব বিপর্যয় মানুষের পাপের ফলাফল। কুরআনে আল্লাহ তা’লা বলেছেন, ‘জলে-স্থলে যত দুর্যোগ দেখা দেয় সবই মানুষের পাপের কারণে।’

৮| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:০৬

কূকরা বলেছেন: ইটালিকে করোনা ভাইরাস দিয়ে গ্রাইন্ডিং করা হচ্ছে, আজকে মনে হয় এক ইটালিতেই ১০০০+ হয়ে যাবে।

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আল্লাহ আমাদে গুনাহ মাফ করুন
করোনার গজব থেকে আমাদের
হেফাজত করুন। আমিন

এই পোস্টে আমার আগের ৩টি মন্তব্য মুছে গেছে
কয়েকটা পাপিষ্ঠের কারনে।

৯| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:১৪

কূকরা বলেছেন: করোনা সুনামির গতি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। আজকে বিকালের তুলনায় এই মুহুর্তে আক্রান্তের সংখ্যা প্রায় ৩০,০০০+ বেশি হয়ে গেছে.........

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আল্লাহু আকবর।
সর্বাবস্থায় আল্লাহর শোকর করুন
আল্লাহ আমাদের নাযাত দিবেন।

১০| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:১৬

কূকরা বলেছেন: কোম শহর হইল ইসলামের দুষমন শিয়াদের ঘাটি, শিয়ারা ঐ শহরে গনকবর খুড়ছে।

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

একসময় সবাইকি তিনি (আল্লাহ) পাকড়াও করবেন
কেউ পালিয়ে থাকতে পারবেন না। তখন্ আর সময়
থাকবেনা তওবা করার।

১১| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:১৮

কূকরা বলেছেন: পাঁদগাজী ব্লক খায়া ঝামা ঘষার নামে মাল্টিবাজি করতে আসছে। হালায় ফাত্রা।

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ঝামাঘষেদেই, বাহুবালী, আরও কতকি !!
এরা সবাই দুষ্ট লোক। এদের থেকে দূরে থাকুন

১২| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:৩৭

রাজীব নুর বলেছেন: আপনি অসুস্থ হলে কি তাবিজ কবচ আর ঝাড় ফুক বা পানি পড়া ব্যবস্থা নেন??
না আধুনিক ডাক্তার দেখান?

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দোয়া যেমন আবশ্যক দাওয়াও তেমনি।
দুনিয়ার কোন ওষুদের কোন ক্ষমতা নাই
যদি আল্লাহ শেফা দান না করেন।
আল্লাহকে বুঝবার চেষ্টা করুন

১৩| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১:৩৭

কূকরা বলেছেন: রাজীব সাইকোর করোনা হইলে আধুনিক সবজান্তা ডাক্তার পাঁদগাজীকে চিকিৎসার জন্য ডাকা হবে। পাঁদগাজী কানের কাছে কিছুক্ষন ম্যাঁওপ্যাঁও করলেই রাজীব সাইকো সুস্থ হয়ে আবার সাইকোমি শুরু করবে। ফুলপ্রুফ সলিউশন। বুদ্ধিপ্রতিবন্ধি এবং মানসিক রোগাক্রান্তের মিথস্ক্রিয়া।

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

রাজীব খান সরল মানুষ সাথে বোকাও
তার কথা বুমেরাং হয়ে যায়।
নিজের ছোড়া তীর নিজের দিকেই
ফিরে আসে। তবে সে লোক ভালো।

১৪| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৩:৩৬

সুপারডুপার বলেছেন: ভাইরাস যে মানুষের ক্ষতি করে পাপ করছে, সেই জন্য কি ভাইরাসের উপর গজব হবে না?

২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মানুষ যদি তওবা করে আল্লাহর পথে ফিরে আসে
তবে নিশ্চয়ই আল্লাহ করোনাকে গজব দিয়ে সমূলে
ধ্বংশ করে দিবেন ইনসাআল্লাহ। আসুন সবাই তওবা করি।

১৫| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৩৯

সুপারডুপার বলেছেন:





সুপারডুপার বলেছেন: ভাইরাস যে মানুষের ক্ষতি করে পাপ করছে, সেই জন্য কি ভাইরাসের উপর গজব হবে না?
লেখক বলেছেন: মানুষ যদি তওবা করে আল্লাহর পথে ফিরে আসে তবে নিশ্চয়ই আল্লাহ করোনাকে গজব দিয়ে সমূলে ধ্বংশ করে দিবেন ইনসাআল্লাহ। আসুন সবাই তওবা করি।
----------------------------------
- সবকিছু যদি আল্লাহর সৃষ্টি হয় , আল্লাহর পথে ফিরে আসা বা চলে যাওয়া বলে কিছু নাই। কারণ যেখানে সে যাবে সেটাই তার পথ।
- মানুষ যখন তওবা পড়বে, ভাইরাস কি তখন ভুল করে তওবা পড়বে না ?

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মানুষ সৃষ্টির সেরা জীব। তাকে জ্ঞান বুদ্ধি দিয়ে
দুনিয়ায় পাঠানো হয়েছে কিছু নির্দেশনা দিয়ে।
আগুনে হাত দিলে হাত পুড়বে, বিষ খেলে মানুষ
মরবে যেনেও যদি কেউ আগুনে হাত দেয়, বিষ
পান করে তা হলে সেটা আল্লাহর দোষ নয়।
সত্যবুঝুন, সত্যে থাকুন, অযথা বিতর্কে জড়িয়ে
নিজেকে মন্দদের কাতারে সামিল করবেন না।

১৬| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অত্র পোস্টের আগের ৩১টি মন্তব্য
কোথায় হারিয়ে গেলো কে জানে!!

১৭| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৮:০১

নতুন বলেছেন: লেখক বলেছেন:
দোয়া যেমন আবশ্যক দাওয়াও তেমনি।
দুনিয়ার কোন ওষুদের কোন ক্ষমতা নাই
যদি আল্লাহ শেফা দান না করেন।
আল্লাহকে বুঝবার চেষ্টা করুন


প্রতিটা কাজের পেছনে একটা কারন থাকে, তাই যখন কারনটা বুঝতে পারবেন তখন কাজটা কিভাবে ঘটে সেটা বুঝতে পারবেন।

প‌্যারাসিটামল কিভাবে কাজ করে সেটা বুঝলেই বুঝতে পারবেন কেন সারা বিশ্বের বিভিন্ন ধম, বণ`,এলাকার ডাক্তারেরা এটা ব্যাথার জন্য লেখে এবং সারা বিশ্বের মানুষের মাথা ব্যাথায় কাজ করে।

আগে মানুষ এই সব কারন জানতো না তাই তারা অদৃশ্য শক্তির সাহাজ্য চাইতো।

এই জন্যই বিভিন্ন ধমের মানুষ রোগের বিভিন্ন রকমের চিকিতসা করে কিন্তু বেশির ভাগই কাজ করেনা। কিন্তু প‌্যারাসিটামল বিশ্বের সকল প্রকার মানুষেরই ব্যাথার কাজ করে।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পবিত্র কোরআনে এ বিষয়ে বিস্তারিত
নির্দেশনা প্রদান করা হয়েছে। আমি
কোরআন বিশ্বাস করি তাই দোয়াও
যেমন প্রত্যাশা করি তেমনি ওষুদও
সেবন করি। কারণ আল্লাহতায়ালা
নিজে কিছু করেন না তিনি কারো
মাধ্যমে তার ইচ্ছা বাস্তবায়ণ করেন।

১৮| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:২৬

রাজীব নুর বলেছেন: আপনার এই মহান পোষ্টের উপর মনে হয় গজব গেছে। দুঃখজনক।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কিছু নিকৃষ্ট মানুষ আজে বাজে ছবি পোস্ট করায়
মডুদের কাছে রিপোট করেছিলাম। তারা সেই নষ্ট
ছবি ডিলিট করতে যেয়ে অন্যান্য মন্তব্যও ডিলিট
করে দিয়েছে। আপনার ফিরে আসায় খুশী হলাম
যেমন খুশী হয়েছি আপনার গুরু মুক্ত হওয়ায়।

১৯| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:০৮

সুপারডুপার বলেছেন: লজিকের ধোপে না টিকলে, উত্তরও আর করতে পারবেন না। তখন আর কি করবেন অযথা বিতর্কই বলবেন !

২৮ শে মার্চ, ২০২০ রাত ১১:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার লজিক পবিত্র কুরআন।
সেখানে বলা হয়েছে দোয়া ও দা্ওয়া
অত্যাবশ্যকীয় রোগ মুক্তির জন্য।
চিকিৎসকরাও এক সময় তার রোগীকে
আল্লাহর হাতে শপে দেন। আল্লাহ সরাসরি
কাউকে মারেনও না জীবনও দেন না কারো
মাধ্যমে তিনি তার কার্য সমাধান করেন।

২০| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১০:১৪

শাহারিয়ার ইমন বলেছেন: আল্লাহ গজব থেকে আমাদের হেফাজত করুক। অবিশ্বাসীরা দেখেও না দেখার ভান করবে বিশ্বাস করবেনা

৩০ শে মার্চ, ২০২০ রাত ১:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ আপনাকে আপনার
প্রার্থনার জন্য। আল্লাহ আমাদের
সবাইকে হেফাজত করুন। আমিন

অবিশ্বাসীদের চোখে ঠুলি আর
কানে সীসা ঢেলে দেওয়া হয়েছে
তাই তারা কিছু দেখতে ও শুনতে পায়না।

২১| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মাকড়সার বাচ্চারা একসময় তাদের মাকে খেয়ে ফেলে

কুকরা, ঝামাঘষেদেই, বাহুবলীদেরকে তাদের বাচ্চারা খেয়ে ফেলেছে!
নিয়তির কি নিষ্ঠুর বিধান !! সবার আত্মার শান্তি কামনা করছি!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.