নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

দেশ প্রেমিক বাঙালীর ছাইপাশ লেখায় ব্লগাররা এতো কমেন্টস করে কেন? পাঠক ও মন্তব্যবারীদের সম্পর্কে আমার পর্যবেক্ষণ

১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:১৯


দেশ প্রেমিক বাঙালীর ছাইপাশ লেখায় ব্লগাররা এতো কমেন্টস করে কেন? আমার পর্যবেক্ষণ সামু ব্লগে পাঠক ও মন্তব্যবারীরা তথ্যনির্ভর গঠনমূলক, সচেতনামূলক লেখা থেকে হাল্কা চটুল ও বিতর্কিত পোস্ট বেশী পছন্দ। এর পক্ষে আমা্র যুক্তি উপস্থাপন করছি।
আমি আমার নিজ নামে বিগত ৫ বছর ৬ মাস যাবৎ সামু ব্লগে আছি এর আগে আমার আরে দুটি নিক ছিলো বর্তমান নিকে পোস্ট করেছি ২২৯৩টি, মন্তব্য করেছি ১২৯৪২টি আর মন্তব্য পেয়েছি: ১৭২১০টি ব্লগটি মোট ৪৮৪৩৩৬ বার দেখা হয়েছে। কিন্তু বড়ই পরিতাপের বিষয় সামুর ব্লগাররা গঠনমূলক, সমাজ সচেতনামূলক লেখা থেকে পাঠকরা হাল্কা চটুল পোষ্ট বেশী পছন্দ করেন। একজন লেখক অনেক যত্ম করে তার লেখাগুলো তৈরী করে, উদ্দেশ্য থাকে সমাজকে সচেতন করা, কোন অন্যায় ও অনিয়মকে গোচরীভূত করে তার থেকে বিরত থাকতে উদ্বুদ্ধ করা।বিশেষ বিশেষ দিনে গুণীজনদের জন্ম-মৃত্যুদিনে মনিষীদের সম্পর্কে অজানা তথ্য উপাস্থাপন ও বিশ্বেব চিত্র বিচিত্র অনেক ঘটনা পাঠকদের সাথে তুলে ধরা। অনেক সময় স্বাস্থ্য বিষয়ক অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে পাঠকদের সচেতন করে তোলা। এটা সামাজিক দ্বায়বদ্ধতার পাশা পাশি বিনোদন ও বটে। তবে বিনোদনের প্রকৃতি ব্যক্তি-মানুষের নিজস্ব রুচি নির্ভর। এই রুচি যেমন শিক্ষা, কর্ম, পেশা, বয়স, অভিজ্ঞতা এসবকিছু দ্বারা প্রভাবিত হয়, তেমনি সময়, যুগ বা কালও একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। এছাড়া আরো অনেক অনেক অনুঘটকও এতে বিদ্যমান থাকতে পারে। এরকম অনেককিছুর বিন্যাস ও সমাবেশের মাধ্যমেই একেকজন ব্যক্তিমানুষের রুচিবোধ গড়ে ওঠে। তাই বিনোদন চাওয়া আর পাওয়ার প্রকৃতি যে প্রতিটা ব্যক্তিমানুষের জন্য ভিন্ন ভিন্ন হবে তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু আমি দীর্ঘদিন যাবত লক্ষ্য করছি বিজ্ঞ পাঠকরা তথ্যনির্ভর গঠনমূলক, সচেতনামূলক লেখা থেকে হাল্কা চটুল ও বিতর্কিত লেথা বেশী পছন্দ করে। তা ছাড়া কিছু কিছু পাঠক ও ব্লগার একটা সিণ্ডিকেটের আওতায় বহু ভাগে বিভক্ত হয়ে দলীয় লেখকের পোস্টে মন্তব্য করে থাকে। তবে সেই মন্তব্যের ব্যাপারেও আমি হতাশ। অনেক মন্তব্যকারীই ২/১টি ফুল পাতা কিংবা ইমোকটিন ব্যবহার করে তার হাজিরা নিশ্চিত করে। তবে সবচেয়ে গভীর বেদনা দুঃখের পর্যবেক্ষন এই যে, অনেক ব্লগাররাই নিজেদের সবজান্তা শমসের মনে করে, কিছু বুঝুক বা না বুঝুক একটা মন্তব্য করতে হবে বলেই মন্তব্য করে নিজের বিদ্যার জাহির করে। অনেক সময় তা কোন গঠন মূলক কাজেতো আসেই না বরঞ্চ তা অন্যের অপছন্দের কারণ হয়। তোয়াজের অতি কথনে জড়িয়ে পড়ে ব্যাক্তিগত আক্রোশে। কো্ন কোন সময় অশ্লীল কথাবার্তাও চলতে থাকে যা অনেককেই বিব্রত করে।

এখানে কেউ কেউ ভাঁড়ামো করেও ব্যাপক আনন্দ পান। এই ভাঁড়ামো দেখে আবার অন্য অনেকে তা থেকে প্রচুর বিনোদন সংগ্রহ করেন। আবার এই ভাঁড়ামো থেকে অন্যদের আনন্দ কুড়ানোর উপায় বা প্রক্রিয়া পর্যবেক্ষণ করেও কেউ কেউ বিনোদন পান বৈ কি। আসলে চারদিকে আমাদের কথায়-কাজে-আচারে-বিচারে এতো বেশি অসংগতি ও বৈকল্য ছড়িয়ে ছিটিয়ে থাকে যে, একটু গভীরভাবে দেখলে এগুলোর মধ্যে প্রচুর ভাঁড়ামোর উপাদান যেমন চোখে পড়বে, বিনোদন হিসেবেও তা কিন্তু ফেলনা নয়। আর চাইলে জীবনের নশ্বরতাটুকুও হয়তো তা থেকে খুঁজে পেতে পারেন। তবে বহতা নদীর মতো অবিরল ঘটে যাওয়া এই ঘটনাগুলো চলমান, অস্থির। এখন যা আছে, একটু পর সেটা আর থাকছে না। নতুন ঘটনা ঘটছে। নতুন কিছু হয়ে যাচ্ছে। নতুন আরেক বিনোদন বা এর উৎস সৃষ্টি হয়ে যাচ্ছে। লেখালেখির জগতেও এসব উপাদানের কমতি নেই। এক্ষেত্রে বড় সুবিধাটা হলো, এগুলো লিখিত থাকে বলে অক্ষরগুলো সহজে ধুয়ে মুছে হারিয়ে যায় না। নমুনাগুলো দীর্ঘকাল থেকে যায়। তবে বহমান ঘটনা বা পলে পলে পাল্টে যাওয়া প্রেক্ষিতগুলোর বৈচিত্র্য বলি আর মোহই বলি, এর মাজেজাই আলাদা। নতুন বছরের প্রথম দিন থেকে অদ্যাবধি বিজ্ঞ ব্লগারদের অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে তার মাঝে বেশ কিছু গুরুত্বপূর্ণ লেখা স্থান পেয়েছে। যা সমাজের নানা অসংগতি ও রাজনৈতিক, অর্থনৈতিক ও স্বাস্থ্য বিষয়ক পোস্ট। তবে উক্ত পোস্টে পাঠক ও ব্লগারদের মন্তব্যের সংখ্যা দেখে হতাশ হয়েছি। এর সাথে বেশ কিছু অনাবশ্যক ও কম গুরুত্বপূর্ণ পোস্টও প্রকাশিত হয়ছে যথারীতি। আমার বিশ্বাস এখানে যারা লেখালেখি করেন বা পাঠক হিসেবে লেখাগুলো পাঠ করেন তারা সকলেই সুশিক্ষিত ও সমাজ সচেতন। তারা গত ১৫দিনে সামু ব্লগের সংশ্লিষ্ট পোস্টগুলি পর্যবেক্ষণ করলে বুঝতে সক্ষম হবেন যে কোন পোস্টটি কতটুকু গুরুত্ব রাখে এখানে প্রকাশের জন্য। কষ্টকরে গত ১৫ দিনের পোষ্টগুলো ভিজিট করলে আপনিও আমার কথার যথার্থতা বুঝতে সক্ষম হবেন বলে আমার বিশ্বাস। আমি কাউকে হেয় করার জন্য নয় বরং শুধুমাত্র সচেতন ও আত্মসমালোচনার জন্য বিনীত ভাবে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। আমার একটি ফালতু পোস্ট ইসলামে গান বাজনা হারাম!! আজাইরা প্যাচাল ৫৯৫বার পাঠ করা হয়েছে আর মন্তব্য হয়েছে ২৩টি। অথচ আমার মতে একটি গুরুত্বপূর্ণ পোস্ট বিশ্বব্যাপী করোনা ভাইরাসের নাজুক পরিস্থিতিতে গুজব ও ভুল খবর থেকে সতর্ক হোন পঠিত হয়েছে মাত্র ১১২ বার আর মন্তব্য মাত্র ২ টি !!!
আমার আজকের "সামু ব্লগে পাঠক ও মন্তব্যবারীদের সম্পর্কে আমার পর্যবেক্ষণঃ" পোস্টের যুক্তির পক্ষে প্রমাণ দাড় করাতে এই হালকা, চটুল বলতে পারেন ফালতু পোষ্টটি দিলাম। আমার বিশ্বাস আমার এই পোস্ট প্রমাণ করবে, " ব্লগাররা গঠনমূলক, সমাজ সচেতনামূলক বা গুরুত্বপূর্ণ লেখা থেকে হাল্কা চটুল পোষ্ট বেশী পছন্দ করে"।

বিঃদ্রঃ ব্লগ সকল ব্লগারের স্বাধীন মতামত প্রকাশের উন্মুক্ত প্লাটফর্ম। তাই আমি আমার ক্ষুদ্র জ্ঞানে যতটুকু বুঝছে ততটুকু প্রকাশ করলাম। আমার এই পোস্ট কাউকে হেয় প্রতিপন্ন কিংবা উদ্দেশ্যমূলকভাবে কারো অনুভূতিতে আঘাতের জন্য নয়। আমার অনুরোধ থাকবে ব্লগারের কোন পোস্ট গোচরে আসলে অথবা পাঠ করলে তাতে আপনার স্বাধীন মত প্রকাশ করুন। আপনাদের গঠনমূলক মন্তব্য সমালোচনা লেখকে পরিশুদ্ধ করবে। তার ভুলত্রুটি বুঝতে পারবে। কাউকে খুশি করা কিংবা তোয়াজ করতে যেয়ে এমন মন্তব্য করবেন না যাতে লেখকের অহমিকা বেড়ে গিয়ে তার লেখার মান খারাপ হয়ে যায়। উপদেশের বাড়াবাড়ি হলে নিজ গুণে ক্ষমা করে দিবেন কারণ ক্ষমা মহৎজনেরাই করে আমার মতো নাদানরা না।

বিঃদ্রঃ অত্র লেখাটি উৎসর্গ করা হলো সহব্লগার দেশ প্রেমিক বাঙালীা ভাইকে

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৩২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৬

নতুন বলেছেন: মানুষকে যদি লেখা আকষ`ন করতে না পারে তবে সেটাতে কেউই কমেন্ট করবেনা। তবে সেটা লেখকের ব্যথ`তা।

অনেকের লেখায় যদি শুধুই তথ্যই থাকে তবে সেটাতে আলোচনার কিছু থাকেনা।

লেখাতে যদি আপনি পাঠককে প্রশ্ন করতে এবং মতামত দিতে টেনে নিয়ে আসেন তবেই সেটাতে মানুষ কমেন্ট করে আলোচনা করে।

আরো অনেক বিষয় আছে।

১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ নতুন ভাই,
হালকা ও চটুল পোস্ট সবাইকে দিয়ে হয়না।
সবাই হুমায়ূন আজাদ হতে পারেনা!!
তবে মন্তব্য করতে বিষয় মুখ্য নয়
রাজীব নূর খান তার উজ্জল প্রমাণ।
চটুল পোস্ট বা ক্যাচাইল্যা পোস্টে
পাঠক ঘুরপাক খায় কারণ পঁচা
মাছে মাছির ভীড়।

২| ১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫০

নীল আকাশ বলেছেন: নূরু ভাই,
লেখার প্রেজেনটেশন এর উপর অনেক কিছু নির্ভর করে। শুরুতেই পড়ার সময় ভালো না লাগলে ব্লগাররা বেশি দূর আগায় না।
সেটা যত বড় বা গুরুত্বপূর্ণ পোস্টই হোক না কেন!!!
ধন্যবাদ।

১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নীল আকাশ ভাই আপনার
কথা অনেকাংশে সত্য!! তবে
ভিতরে মাল মসলা না দিয়ে একটা
লাইন ব্লগে ছেড়ে দেন দেখবেন
পাাবলিক হুমড়ি খেয়ে পড়বে।
আমি একদিন " আজ আমি কোন পোস্ট প্রকাশ করবোনা"
শিরোনামে একটা পোস্ট দিয়ে বেশ কয়েকজনকে জালে
আটকিেেয়ে ছিলাম।
তাদের মন্তব্য কেন, কি হইছে, সমস্যা কি, মন খারাপ, কোথাও যাচ্ছেন ইত্যাদি ইত্যাদি !!!

৩| ১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৪

মেটালক্সাইড বলেছেন: নুরু ভাই,
সবাই পড়তে পারে কিন্তু লিখতে পারে না, সবাই বুঝতে পারে কিন্তু অনুধাবন করতে পারে না, সবাই বাঁশ বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ঐ ব্লগার হতে পারে কিন্তু আমার আমিত্ত্ব নুর মোহাম্মদ নুরু হতে পারে না। সবাই শরৎচন্দ্রকে পড়ে প্রেম বুঝে যায় কিন্তু রবিন্দ্রনাথের মাপকাঠি জানতে পারে না। প্রবাহমান বিবর্তনের ক্ষয়ের বর্ধ্মান ধারাকে অস্বীকার করা যায় না।
সিনপসিস দিয়ে ব্লগারকে চেনা যায় না, লেখার ভেতর তার আত্নপরিচয় লুকিয়ে থাকে। কান নিয়ে যাওয়া চিলের পিছনে জ্ঞানী ব্লগার নুরু ভাই দৌড়ে যাবে এটা মেনে নেওয়া যায় না।
এটা কোন ভাঁড়ামো নয় চাটুকারি্তা, জ্ঞানী ব্লগার নুরু ভাইকে বুঝে নেওয়ার উপলব্ধিতা।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মেটালক্সাইড আপনাকে স্বাগতম আমার ব্লগে।
প্রতিটি মানুষ আলাদা বৈশিষ্টের হলেও মেীলিক
বিষয়ে ভিন্নমত থাকা উচিৎনয়। যেমন করোনার
সময়ে লকডাউনে কে বলবে যে এটা অন্যায় !!

তবে একথা অনস্বীকার্য যে গাছ বলে কলাগাছ
দিয়ে নৈকা হয়না। তাই মন্তব্যে প্রকাশ পায় তার
গভীরতা। কার কিসে রুচি তা মন্তব্য প্রকাশিত হবার
পরে দৃশ্যমান হয়ে যায় তার ভিতরটা। চাটুকারিতা
ভালো কিন্তু ভাড়ামো না।
ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য।
ভালো থাকবেন।

৪| ১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: মুরুব্বী, ব্লগাররা আধুনিক মানূষ। সাধারন মানূষের থেকে তারা বেশি জানে। ব্লগাররা সচেতন।
কাজেই কেন সুক্ষ্মভাবে ব্লগারদের নিচু করতে চেষ্টা করছেন???


যারা যোগ্য ও দক্ষ তারাই ব্লগে টিকে থাকে। অন্যরা হাওয়ায় আসে হাওয়ায় মিলিয়ে যায়। তাই ক্যাচাল করে লাভ কি? নিজে ভালো থাকুন। অন্যকেও ভালো থাকতে দিন। প্লীজ।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমি কাউকেই নিচু করিনা। আপনার গুরুও করেনা।
তবে সাধারণদের বোঝার ভুল!! আপনিতো সাধারণ না
আপনি ভুল বোঝেন কেন?
তবে আপনার দৈতরথ যাত্রা সীমিত করণ আবশ্যক।
এক মতে দৃঢ় থাকুন, কারো চাপে বা ধমকিতে মতের
বা পথের পরিবর্তন করবেন না।

৫| ১২ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


সামুতে কমেন্টের মান একটা সমস্যা হিসেবে এখনো রয়ে গেছে। কিছু ব্লগারের মুল ভাবনাতে সমস্যা আছে, কয়েকজন বেশ পরিচিত ব্লগার (ভুয়া মফিজ, পদাতিক চৌ, মা হাসান, বিদ্রোহী ভৃগু, শের শায়েরী প্রমুখ) ভুল ভাবনার প্রসার ঘটাচ্ছে, যা ব্লগিং'এর মুল উদ্দেশ্যকে ব্যাহত করছে, এঁদের কমেন্টগুলো ব্লগারদের সাহায্য করছে বলে আমার মনে হয় না।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ব্লগটাই স্বাধীন মত প্রকাশের বিশাল বিশ্ব
এখানে অবলীলায় যে যার মত প্রকাশের
স্বাধীনতা ভোগ করে। তবে লেখকের লেখায়
প্রতিয়মান হয় তার জ্ঞানের পরিধি। এই ব্লগের
অনেক বিজ্ঞ, জ্ঞানী ও মার্জিত ব্লগার আছেন
যারা ক্যাচাল ও চটুল পোস্ট থেকে নীরাপদ
দুরত্ব বজায় রাখেন। যার কারনে লেখক তার
ভুল বুঝতে বা ধরতে পারেনা। মতের পার্থক্য
থাকতেই পারে তাই বলে সত্য মিথ্যা হয়ে যায়না।

৬| ১২ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




নূর মোহাম্মদ নূরু ভাই,
ব্লগার নীল আকাশ ভাই যথার্থ বলেছেন।
স্বচ্ছ প্রাঞ্জল লেখা যে কেউ পড়তে পছন্দ করেন। এমনও লেখা আছে মাত্র দশ লাইন পড়ে শুরুতে লেখক কি লিখেছেন আর মনে থাকে না - চুলচেরা বিবিধ বর্ণনা পড়তে পড়তে লেখার সারাংশ খুঁজতে হলে ম্যাগনিফাইং গ্লাস লাগবে।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ঠাকুরমাহমুদ ভাই।
আমিও আপনার ও নীল আকাশ ভাইয়ের সাথে একমত।
কিন্ত আজ যেখান থেকে এই লেখার সুত্রপাত তা হলো
দেশ প্রেমিক বাঙ্গালীর ৪ লাইনের পোস্ট যা তার স্বঘোষিত
ছাইপাশ লেখা। অথচ সেই ৪ লাইনের লেখাতে শত শত লাইনের
মন্তাব্য কি প্রমাণ করেনা যে আমি সঠিক!!
মাবুদ বিচারের ভার হোমার কাছে দিয়া গেলাম !! =p~ =p~ =p~

৭| ১২ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: যে কথা গুলা এই ব্লগের অভিভাবকদের বলার কথা তা আপনি বলেছেন। এই ব্লগটা নিশ্চয় ফেইসবুক নয়। তাই হালকা ও চটুল লেখা না দেয়াই ভালো। এখানে চিন্তাশীল মানুষদের সমাবেশ হওয়া উচিত। তবে জোর করেতো কমেন্ট আদায় করা যাবে না। অনেক সময় অনেক ভালো লেখায় কমেন্ট কম পরে কারণ বেশীরভাগ পাঠক পোস্টের বক্তব্যের সাথে যখন একমত থাকে তখন শুধু ভিউ করে কিন্তু কমেন্ট করেনা। তার মানে এই না লেখাটি ভালো নয়। আবার বিতর্কিত বিষয় নিয়ে কমেন্ট অনেক বেশী পরে। কারণ হয়ত লেখার মধ্যে অনেক অসামঞ্জস্যতা থাকে। অনেকে লেখায় অনেক স্ববিরোধী কথা লেখেন। তখনও তা শোধরানোর জন্য কমেন্ট বেশী পরে।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মূল সমস্যা এখানেই যে আমরা ব্লগকে ফেসবুক ভাবছি !!
লেখার সাথে পাঠক একমত হলে সহমত কথাটি বললেও
লেখক উৎসাহ পায়। আর দ্বিমত হলে সেখানে সে তার মত
প্রকাশ করার সুযোগ পায়। কিন্তু আলোচনা বিশাল সুযোগ
থাকা স্বত্বেও তারা মন্তব্য করা থেকে বিরত থাকে। আবার
সেই তারই যখন কোট হালকা বা চটুল পোস্ট দেখে তখন
বানের পানির মতো উছেলে পড়ে মন্তব্যের ঝুলি নিয়ে!!
এ থেকেই প্রতিয়মান হয় পাঠক কোনটা পছন্দ করে।

৮| ১২ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: মাঝে মাঝে এটা নিয়ে দু:খ হয়।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সরকার ভাই, আমার দুঃখ হয় বলেই আজ
কোন রাখ ঢাক না করে সব
উপর করে দিলাম!!

৯| ১২ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



কিছু ব্লগার মোটামুটি ভালোই লেখেন; কিন্তু এঁদের ধারণা, ভাবনা, চিন্তা, আচরণ ইত্যাদি ঠিক ব্লগিং'এর উদ্দেশ্যের মতো আধুনিক নয়; এঁদের মাঝে চিন্তাভাবনার দিক থেকে মিল থাকাতে এঁদের একজন লিখলে বাকীগুলো ঝাপিয়ে পড়ে।

গতকাল, ব্লগে একজন লেখক (বই বের করেছেন) একটি ডার্টি জোক দিয়েছিলেন; উনি উহাকে "গল্প" বলাতে আমি উহার বিপক্ষে কমেন্ট করেছি, ডার্টি জোক অবশ্যই 'গল্প' নয়। আমি ইহার বিপক্ষে যাওয়ায় ৪ জন বেশ পরিচিত ব্লগার উহাতে "লাইক" দিয়েছেন ও ডার্টি জোকের লেখককে উৎসাহিত করেছেন। ব্লগে অস্বাস্হ্যকর লেখাতে "লাইক" ও উৎসাহমুলক কমেন্ট করা খুবই অন্যায়।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ দ্বিতীয়বার মন্তব্য প্রদানের জন্য।
আমার আজকের লেখাতে এটা মিন করিনাই যে কে কোনটিতে
মন্তব্য করবে বা কোনটাতে করবেনা। আমার লেখার মূল প্রতিপাদ্য
বর্তমানের সামুর ব্লগারদের সম্পর্কে আমার বিশ্লেষণ!
দ্বিমত থাকতেই পারে !! তবে কথা অস্বীকার করার
সুযোগ নাই যে ব্লগারা হালকা ও চটুল লেখা
বেশ উপভোগ করেন।
ডার্টি জোকস কো্ন
ব্লগ হতে পারেনা
যদি না তাতে
শিক্ষণীয়
কিছু থাকে!!

১০| ১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১৮

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ভাই আপনি ভাল লিখেন, আপনার লিখা ভাল কিন্তু আপনি জন্ম বার্ষিকী আর মৃত্যু বার্ষিকী ব্যতীত আর কোন দিকে মনোযোগ দিচ্ছেন না। আপনি যখন কাহারো পোস্টে কমেন্ট করেন তখন তা আমি পড়ি ভাল লাগে। ব্লগে নানা রকম মানসম্মত পোস্ট থাকে, যেটি ভালো লাগে সেটি পড়া হয়।মান সম্মত না হলে পড়া হয় না। সমস্যা কি সবাই লিখতে থাকুক। ভালই তো, খারাপ নয়। লিখতে লিখতে শিখবেন।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার বিশ্বাস ছিলো ইসিয়াক, সেলিম ভাই কবিতা লিখবে
লিলিয়া্ন উপন্যাস লিখবে, কেউ গল্প কেউ গান লিখবে।
গাজীসাব বিশ্বের হালচাল অর্থনীতি নিয়ে লিখবে। তার ভাব
শিষ্য খানসাব টুকরা টুকরা সাদা মিথ্যা বলবে। অর্থাৎ এক
এক জনের লেখা পটভূমি হবে আলাদা। যাতে করে দূর
থেকেই বোঝা যাবে কে আসলেন কি নিয়ে!! আমিও একই
ট্রাকে থেকে গুনীজনদের উপস্থাপন করার অব্যাহত চেষ্টা
করে যাচ্ছি নেক পাঠক যাদের অতার জীবনে নামই
শুনেন নাই। আর সবাইতে আছে আমি না হয় জন্ম
মৃত্যু নিয়েই থাকি।

১১| ১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩৮

সাহাদাত উদরাজী বলেছেন: ব্যাপারটা আমার মনে হয় ভিন্ন, ব্লগারকে লেখাতেই প্রমান করতে হয়। পৃষ্টার পর পৃষ্টা লিখলেও মনোযোগ আকর্ষন করা যায় না। আবার বিবেকবোধ সম্পন্ন ছোট লেখাতেও নিজকে প্রমান করা যায়। এছাড়া নানান পরিস্থিত আছে, আমি যখন আছি, আপনি তখন নেই। আমি যাদের দেখছি তাদের পড়েই চলে যাচ্ছি। এছাড়া নিজকে একবার বস্তাপচা ব্লগার প্রমানিত করলে সাধারনত অনেকে আর তার লেখা খুলেও দেখে না, নাম দেখেই বিদায় হয়ে যায়!

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
উদারজী ভাই
আপনার কথা সত্য তবে আজ এই লেখার অবতারণা
যেখানে সেই মূলে যেতে হবে। এখানে ব্যাক্তিগত নয়
বরং সমষ্টিগত ব্লগারদের বোঝানো হয়েছে যারা তুলনামূলক
হালকা ও চটুল পোস্টে বেশী সময় দিয়ে থাকেন।
দেশ প্রেমিক বাঙালীর ছাইপাশ লেখায় মন্তে্বে
যার যথার্থতা প্রমান করে।

১২| ১৩ ই এপ্রিল, ২০২০ সকাল ৯:৫৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমার মতো একজন নগণ্য ব্যক্তিকে উৎসর্গ করেছেন বিধায় আপনাকে ধন্যবাদ দিয়ে গেলাম অন্য বিষয়ে কোন মন্তব্য করতে চাইনা ।





ভালো থাকুন নিরন্তর।

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকেও ধন্যবাদ
আর কিছু নাই বা বললাম ।

১৩| ১৩ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ব্লগার দেশ প্রেমিক বাঙালী অনেক দিন পরে সজীব হয়েছেন। এটা জানাতেই হয়তো সেই চটুল পোস্ট করছিলেন। চটুলতা আমিও পছন্দ করি। :)

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

নির্জীব ছিলেন , সজীব হলেন
চটুল পোস্টের মধ্য দিয়ে!!
চটুলতা সবার প্রিয়।

১৪| ১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৪

পলাতক মুর্গ বলেছেন: তার মানে বোঝা গেল অধিকাংশ মানুষই চটুল এবং স্বল্প গভীরতার লেখা পছন্দ করে।

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

কথা অক্ষরে অক্ষরে সত্য !!
প্রমাণ মিলেছে নিশ্চয়ই !!
কি বলেন পলাতক মুর্গ?

১৫| ১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:০২

নাম প্রকাশে ইচ্ছুক নহে বলেছেন: অনেকেরই ধারণা ব্লগ মানেই জ্ঞানের কারখানা, সমস্যা সমাধান, মুশকিল আসান এর যায়গা, রাজনৈতিক আলোচনা, তর্ক-বিতর্ক ইত্যাদির যায়গা। ভাইরে ভাই, একটু দেশে বিদেশের ব্লগ গুলো ঘুরে আসেন। একটা ক্ষুদ্র গন্ডিতে ব্লগ কে বন্দী না বানালেই নয় কি? :`>

বিদ্র১: যদিও আমি ব্লগে ফেসবুকীয় টাইপ লিখা পছন্দ করিনা। তার জন্য ফেসবুকতো আছেই। :-<
বিদ্র২: আচ্ছা ভাই আপনি যে কোন ছবি এটাচ করলে ঐটাতে নূরু মোহাম্মদ লিখেন কেন পুলাপাইনদের মত? =p~
বিদ্র৩: ইহা একটি চটুল মন্তব্য।

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ব্লগ কোন ওয়াজ মাহফিল না তাই সব কিছুর সমাহার।
চটুলতা, কপটতা সুশীলতা বালখিল্যতার বিরাট বহর।
যেন এক নালীতে দুধ আর পানির নহর!

১। ফেবু আর ব্লগ দুই মেরুর দুই বাসিন্দা
২। আমি মাইয়াপন নই বলে!
৩। ইহা চটুল জবাব !!

১৬| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১১:২৪

আমি তুমি আমরা বলেছেন: শুধুমাত্র বিষয় নয়, লেখার মান এবং উপস্থাপনার ধরণের উপর কতজন পাঠক লেখাটি পড়ছেন তা নির্ভর করে। তাছাড়া পোস্ট নির্বাচিত পাতায় এল কিনা, ফেসবুক বা অন্য সামাজিক মাধ্যমে কতজন পোস্টটি শেয়ার করলেন-তার উপরও পোস্টের হিট নির্ভর করে। এছাড়া পোস্টের টাইমিং অসম্ভব গুরুত্বপূর্ণ বিষয়-বৃহস্পতিবার বা শুক্রবার রাতে প্রকাশিত পোস্টের হিট সাধারনত বেশি হয়, কারণ এসময় বেশি ব্লগার অনলাইনে থাকেন। আর সিন্ডিকেট ব্লগিংতো আছেই। এছাড়া আরো কিছু ব্যাপার আছে। শুধু ক্যাচাল বা চটুল পোস্টে হিট বেশি হয়-ব্যাপারটা এত সরল নয়।

মন্তব্যের ব্যাপারেও বলি-যদি পাঠকের প্রতিক্রিয়া জানানোর সুযোগ না থাকে তাহলে কি মন্তব্য করবে তারা? আর তাছাড়া লেখক মন্তব্যের জবাব না দিলেও পাঠক তার পরবর্তী পোস্টে মন্তব্য করার আগ্রহ হারিয়ে ফেলে। অতীতে লক্ষ্য করেছি আপনি নিজেও খুব কম মন্তব্যেরই জবাব দেন। সুতরাং পাঠক আপনার পোস্টে মন্তব্য করার আগ্রহ কিভাবে পাবে?

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এ ব্যাপারে রাজীব নূর ভালো উদাহরণ হতে পারে।
তার কাছে বিষয় কোন ব্যাপারই না। প্রতিক্রিয়া
জানানোর সুযোগের ধার ধারেন না তিনি। সব
পোস্টে তার মন্তব্য পাবেন।
সিন্ডিকেট আছে কথা সত্য।
তবে ক্যাচাল ও প্যাচাল পোস্টে বেশী মন্তব্য
আসে এটা অস্বীকার করা যাবেইনা। আর
বিপরীত লিংগের ব্লগাররা একটু
বেশী্ই প্রধান্য পায় !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.